এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • হিলারী ফর প্রেসিডেন্ট

    bip
    অন্যান্য | ১৩ এপ্রিল ২০১৫ | ৮৬৩ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • বিপ | 79.138.209.156 | ১৩ এপ্রিল ২০১৫ ১১:৩৭674498
  • হিলারী ক্লিনটন প্রেসিডেন্টিয়াল ক্যাম্পেইন শুরু করলেন। দুবছর আগে থেকেই জানা ছিল। তার ঘনিষ্ঠরা সংগঠিতও হচ্ছিলেন-মানে যাকে বলে বেস সলিডিফিকেশন । প্রস্তুতি ভালোই এগিয়ে নিয়ে গিয়ে হিলারী সম্পূর্ন নতুন কায়দায় অভিযান শুরু করলেন। স্যোশাল মিডিয়াতে ভিডিও ছেড়ে। না কোন অনুষ্ঠান, মঞ্চ না -শ্রেফ একটা ভিডিও, টুইট। পরের একঘন্টায় সেই টুইট শেয়ার হল প্রায় তিন মিলিয়ান ( ত্রিশ লাখ)।

    আমেরিকাতে আমার রাজনৈতিক হাতেখড়ি ২০০৭ সালে হিলারীর প্রাইমারীতে। যদিও সেখানে হিলারী হেরেছিলেন, গ্রাসরুট লেভেলে কাজ করতে গিয়ে, আমেরিকান রাজনীতির বেশকিছু অপ্রীতিকর দিকের সম্মুখীন হই । প্রথমত হিলারী কোটেরীতে যারা কাছের লোক বলে পরিচিত, সেই অনাবাসী ভারতীয়রা বেশ হীরক খচিত! সন্ট চাটোয়াল, বিনোদ গুপ্ত, রমেশ শাহ-সব একশে বারকে এক খিলাড়ি-কত যে ফ্রড এবং রেগুলেশন ভায়োলেশন কেস এদের বিরুদ্ধে বলে শেষ করা যাবে না । হিলারী ক্যাম্পেইন ম্যানেজার যিনি ছিলেন, সেই টেরী ম্যাকলীফ-যিনি এখন ভার্জিনিয়ার গর্ভনর মোটেই পরিচ্ছন্ন ভাবমূর্তির নেতা নন -অনেক ডুবিয়াস ডিলের সাথে জড়িত। শুধু শ্লোগান সর্বস্বতা, লোককে তাতাতে হবে-এই সব নির্দেশ আসত। ক্যাম্পেইন স্ট্রাটেজি ম্যানেজার হিসাবে টেরী অদ্ভুত রকমের সুপারফিশিয়াল। আমার বেশ মনে আছে ২০০৮ সালের জানুয়ারী মাসে সাউথ ক্যারোলিনা যখন ওবামার সাথে ডিসিসিভ ব্যাটল গ্রাউন্ড হয়ে দাঁড়ায়, টেরী ন্যাপকিন ক্যাম্পেইন পরিকল্পনা করেন। সমস্ত পাবলিক টয়লেটের সামনে দাঁড়িয়ে ক্লিনটন স্বেচ্ছাসেবীদের বলা হল-হিলারী ক্যাম্পেনের প্রিন্টেড ন্যাপকিন বিলি করতে! অন্যদিকে ওবামা স্যোশাল মিডিয়াতেই তার ক্যাম্পেইন সীমাবদ্ধ রেখেছিলেন। মূলত ছোট ছোট গ্রুপ ও ফেসবুক ইভেন্টের মাধ্যমে ওবামা সাপোর্টাররা সংগঠিত হচ্ছিল। অন্যদিকে টেরির নেতৃত্বে হিলারী ক্যাম্পেইন ছিল সেকেলে এবং ট্রাডিশনাল। সেটাই কাল হয় হিলারীর। তিনি ইয়াং জেনারেশনের সাথে সম্পর্ক গড়ে তুলতে ব্যার্থ হোন। তার ফল সবার জানা।

    এবার প্রাইমারীতে তার ধারে কাছে কেও নেই । সেটা বিশাল সুবিধা। রিপাবলিকান প্রাইমারী কে জেতে দেখা যাক। র‍্যান্ড পলের মতন লিব্যার্টিয়ান তরুন সেনেটের বিরোধি হিসাবে নমিনেশন পেলে, হিলারীর জেতাতে যথেষ্ট ব্যথা আছে। আর যেহেতু কংগ্রেস এবং সেনেট দুটোই রিপাবলিকানদের দখলে, ডেমোক্রাট হিসাবে প্রেসিডেন্ট হওয়াটাও কাঁটার মুকুট । প্রাক্টিক্যালি রিপাবলিকানদের বিল ভেটো দিয়ে আটকানো ছাড়া, তার হাতে কার্যকরী ক্ষমতা খুব বেশী থাকবে না ।

    আমেরিকান গরীব এবং নিম্নমধ্যবিত্ত মানুষেরা অবশ্য রাজনীতিতে আস্থা হারিয়েছেন। তাদের ধারনা কেওই তাদের জন্য কিছু করবে না । মধ্যে খান থেকে অনেক রাজ্যেই ট্রেড ইউনিয়ান বিরোধি বিল পাশ হয়েছে। আমেরিকাতে লেবার ক্লাস এবং লেবার ইন্টারেস্ট দুটোই ক্রমাগত পিছু হটেছে। এতে আমেরিকা ব্যবসা করার জন্য অনেক বেশি লুক্রেটিভ হয়েছে -কিন্ত আমেরিকাতে মধ্যবিত্ত শ্রেনী আরো বেশী দারিদ্রের পথে। অধিকাংশ মধ্যবিত্তের সেভিংসের যা অবস্থা চাকরি গেলে তিনমাস টানার ক্ষমতা নেই । এডুকেশন লোন পে অফ করতে গিয়ে অধিকাংশ উচ্চশিক্ষিত তরুন আমেরিকান বাড়ি কেনা ত দূরের কথা বিয়ে করতে পর্যন্ত পারছে না । সেভিংস, ইক্যুইটি এসব দেখলে একজন মধ্যবিত্ত আমেরিকানের অবস্থা একজন সম পর্যায়ের মধ্যবিত্ত ভারতীয় এবং চৈনিকদের থেকে একটু না- অনেক খারাপ। আমেরিকা এখনো পর্যন্ত ভাল তাদের জন্য যারা প্রযুক্তির ব্যবসা করতে চান-নতুন ইনোভেশন আনতে চান । দেখা যাক হিলারী মধ্যবিত্ত আমেরিকানদের স্বস্তি দিতে পারেন কি না। আমার ধারনা পারবেন না -মার্কেটের অমোঘ নিয়মেই তা সম্ভব না । কারুর পক্ষেই তা সম্ভব না । মন্দের ভাল -এই হিসাবেই তাকে ভোট দেবে আমেরিকানরা।
  • S | 139.115.2.75 | ১৩ এপ্রিল ২০১৫ ১২:১৩674499
  • এটার ভিডিওটার লিন্ক আছে?
  • S | 139.115.2.207 | ১৪ এপ্রিল ২০১৫ ০১:২৮674501
  • এইটাও থাক ঃ)

  • S | 109.27.138.238 | ১৮ এপ্রিল ২০১৫ ১৭:০৬674502
  • হিলারির একসেপ্টেন্স রেট কত?
  • S | 109.27.138.238 | ২০ এপ্রিল ২০১৫ ১৬:২৬674503
  • জিওপি নিয়ে কথা হোক। অনেক বেশি ইন্টারেস্টিঙ্গ। অনেক স্টার ক্যান্ডিডেট।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। হাত মক্সো করতে প্রতিক্রিয়া দিন