এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • সীতারাম ইয়েচুরী এবং প্রথম বাহাদুর শাহ

    bip
    অন্যান্য | ২০ এপ্রিল ২০১৫ | ৭০৩ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • bip | 79.138.209.156 | ২০ এপ্রিল ২০১৫ ০৯:৩৪673964
  • সীতারাম ইয়েচুরীর সিংহাসন আহোরনে কিছু কিছু কমরেড আশার ছলনে বুক বাঁধিতেছেন। যদি ভারতবর্ষের বুকে বামেদের ডুবন্ত জাহাজের ক্যাপ্তেন শিপরেক হইতে জাহাজটি সারাই করিয়া আবার জনসমুদ্রে ভাসাইতে সক্ষম হৌন। ভারতের গণতন্ত্রে বামেদের বিধি সত্যই বাম। রাজনীতির যুদ্ধে আদর্শ হইতেও সেনাপতির ক্যারিশমা এবং তাহার স্ট্রাটেজি যুদ্ধের ভাগ্য নির্নয় করিয়া থাকে। দক্ষিন পন্থীদের ভাগ্য ফিরিয়াছে-তাহারা নরেন্দ্রমোদির ন্যায় দক্ষ দক্ষিনপন্থী সেনাপতির নেতৃত্বে বাড়িতেছেন। মোদি ম্যাজিক মিডিয়া ম্যাজিক বলিয়া নস্যাত করা সহজ বটে-কিন্ত গণতান্ত্রিক যুদ্ধ নীতিতে, তাহাও যুদ্ধের গুরুত্বপুর্ণ স্ট্রাটেজি। মধ্যমপন্থীদের দুঃখের দিন শেষ হইবে কংগ্রেসের অন্তর্জলী যাত্রায়। রাহুল গান্ধীর বদলে কেজরিওয়াল, মধ্যমপন্থীদের নেতা হিসাবে উঠিয়া আসিতেছেন। এবং মধ্যমপন্থীরাও কালক্রমে তাহার মধ্যে দক্ষ সেনানায়ক পাইবেন-যিনি এই গণতান্ত্রিক যুদ্ধের স্ট্রাটেজি বিলক্ষণ বোঝেন এবং মোদিকে পরাজিত করিবার ক্ষমতা এবং প্রতিভা উভয়ের অধিকারী।

    নেতার অভাবে মাথা ঠুকিতেছেন ভারতের সাবেক বামপন্থী সমর্থক বৃন্ধ। তাহাদের নেতা প্রকাশ কারাতকে ইতিহাস কালিদাসের বামপন্থী সংস্করন বলিয়াই স্বরণ করিবে। এইবার আসিয়াছেন সীতারাম ইয়েচুরি। যিনি ১৯৮৯ সালে পিপলস ডেমোক্রাসিতে চেসেস্কুকে মহান কমিনিউস্ট নেতা এবং.২০১২ সালে উত্তর কোরিয়ার কুখ্যাত ডিক্টেটর কিম জংকে মহান শ্রমিক নেতা বলিয়া দাবী করিয়াছিলেন। ইয়েচুরি সি বি এস সি বোর্ডের পরীক্ষায় প্রথম হইয়াছিলেন । এহেন যেসব ছাত্ররা পরীক্ষায় প্রথম স্থান অধিকার করিয়া থাকে, তাহারা বুকিশ বলিয়া ভাল এক্সিকিউটিভ হইবার অধিকারী-কিন্ত একটি বৃহৎ দলকে নেতৃত্ব দান করিতে দরকার ভিশন এবং স্ট্রাটেজি। যাহা মোদি এবং কেজরিওয়াল উভয়ই ল্যান্ড স্লাইড বিজয়ে মাধ্যমে দক্ষতার সাথে প্রতিষ্ঠা করিয়াছেন। আর বামেদের ভোটার বেসের স্লাইডিং অব্যহত!

    কিন্ত ভারতের বাম আন্দোলনে নতুন ভিশন এবং স্ট্রাটেজি অনুপস্থিত। সেই গতানুগতিক স্টেট ক্যাপিটালিজমের রুমালকে স্যোশালিজমের বিড়াল বলিয়া চালাইবার পুরাতন ভুলগুলি রিপিট করিলে, আম ও ছালা দুই হারাইবার সম্ভাবনা প্রবল। ল্যাটিন আমেরিকা এবং ইউরোপের সফল বাম আন্দোলনগুলির তিনটি ভিত্তি - প্রথমত তাহারা স্টেট ক্যাপিটালিজম বর্জন করিয়া, কমিউনিটি ক্যাপিটালিজমে ঝুঁকিয়াছিলেন কোয়াপরেটিভের মাধ্যমে । দ্বিতীয়ত লেনিনবাদ, মার্ক্সবাদ সব ত্যাগ করিয়া ইহারা মাটি হইতে বামপন্থার উপাদান খুঁজিয়াছেন যাহাতে ডিরেক্ট ডেমোক্রাসি বা পার্টিসিপেটরী ডেমোক্রাসিকে অধিক গুরুত্ব দেওয়া হইয়াছে। বস্তাপচা ঘৃণ্য পার্টি স্বর্গ, পার্টি ধর্ম, পার্টি ইহকাল পরকাল সুলভ ক্রনিক কমিনিউস্ট ক্রিমিন্যালিজমকে ল্যাটিন আমেরিকার বামপন্থা বহু পূর্বে বর্জন করিয়া কমিউনিটি ভিত্তিক ডেমোক্রাটিক ব্লক বানাইয়াছে। তৃতীয়ত নব্য বামপন্থায় পরিবেশ এবং সবুজের আন্দোলন একটি কেন্দ্রীয় স্থান লাভ করিয়াছে। যাহা ভারতের বাম আন্দোলনে সম্পূর্ন অনুপন্থিত। ইহারা বাতিল তামাকু সেবনেই ব্যস্ত।

    সীতারাম ইয়েচুরী গতানুগতিক বাম আন্দোলনের গতানুগতিক বুকিশ নেতা। সিপিএমের জাহাজ পশ্চিম বঙ্গে পুরাই ডুবিত -নেহাত বিজেপিতে নেতা নাই রূপা গাঙ্গুলি আছেন। জাহাজ পুনরায় ভাসাইতে যে দক্ষতা , জ্ঞান এবং নেতৃত্বের দরকার-কোনটাই তাহার নাই। প্রকাশ কারাত সিপিএমের আউরঙ্গজেব যিনি কমিউনিজমের বিশুদ্ধতার বল প্রয়োগ করিতে করিতে, সিপিএম সাম্রাজ্যকে ধ্বংস করিয়াছেন। সীতারাম ইয়েচুরীর অবস্থা আউরঙ্গজেব পুত্র প্রথম বাহাদুর শাহের ন্যায় হইবে, যিনি নিজের চোখের সামনে এই সম্রাজ্যের সম্পূর্ন পতন দেখিবেন। সদিচ্ছা থাকিলেও আটকাইতে পারিবেন না
  • shatadal | 203.111.136.164 | ২০ এপ্রিল ২০১৫ ০৯:৪৪673967
  • হ্যাঁ, উনচুটে বাম গুলোকে তাড়িয়েছে, কেজরী এবারে আরো ভাল করবে। তবে ঐ ডিরেক্ট ডেমোক্র্যাসি ইত্যাদি কায়দাবাজী করলে কেজরী ঝাড় খেয়ে যাবে। তার চেয়ে নিজের ইচ্ছে মত চললে, আর কিছুদিন অন্তর ভিক্ষে ছড়ালে কেজরি ভাল করবে। মোদী বেশী চাল-কলা বিলায় না। ওর যাবার সময় এল বলে। কেজরীর ভাল চান্স আছে।
  • adhuli | 190.148.69.210 | ২০ এপ্রিল ২০১৫ ০৯:৪৭673968
  • চাল কলা বিলোতে গিয়ে তো রাহুল গান্ধী গুষ্টিসুদ্ধু ডুবে গেল। কেজরি সেই পথে গেলে দেখা যাক কি হয়।
  • shatadal | 72.141.45.12 | ২০ এপ্রিল ২০১৫ ০৯:৫৬673969
  • গেলে কি? কেজরী তো সেই পথেই গেছে। জল, বিদ্যুত, এই কদিন আগে চাষীদের জেনেরাস ক্ষতিপূরণ, এই সব।

    রাহুল মোটেই বিলানোর জন্য ঝাড় খায় নি। জিনিষের দাম কন্ট্রোল না করতে পেরে খেয়েছে। লোকে বলেছে দাম যা বাড়ছে তাতে ঐ চাল-কলায় পোষাচ্ছে না।
  • adhuli | 190.148.69.210 | ২০ এপ্রিল ২০১৫ ১০:৫৯673970
  • আরো এক বছর গেলে বোঝা যাবে কেজরী-র দৌড় কতটা। এই তো সবে শুরু। দু মাসেই কযেক রাউন্ড মারামারি হয়ে গেছে।
  • ranjan roy | 24.99.110.144 | ২২ এপ্রিল ২০১৫ ০২:১৩673971
  • কেজরির একটা ইলেক্শন দেখে কিছু বলা মুশকিল। যেভাবে দিদিপন্থী স্টাইল ধরেছে, খুব একটা ভরসা পাচ্ছি নে।
  • ranjan roy | 24.99.110.144 | ২২ এপ্রিল ২০১৫ ০২:১৪673972
  • তবে সীতারাম ইয়েচুরি বাহাদুর শা একঘর হয়েছে। উনি পার্লামেন্টে দড়, কিন্তু সংগঠনে?
  • potke | 126.202.162.14 | ২২ এপ্রিল ২০১৫ ০২:৪৭673973
  • থ্রেড টাইটেল দেখেই বুইচি ঃ)
  • debu | 85.80.191.128 | ২৪ এপ্রিল ২০১৫ ২২:৩২673974
  • If you rearrange the letters "NARENDRA MODI" you get "RARE DIAMOND".
    If you rearrange the letters "SONIA GANDHI " you get "DOSHI NAAGIN".
    Can any one please try "SITARAM YECHURI"?
  • যম | 193.90.36.145 | ২৪ এপ্রিল ২০১৫ ২৩:১২673965
  • MERA SIR CHUTIYA
  • S | 139.115.2.75 | ২৫ এপ্রিল ২০১৫ ০২:১০673966
  • ও দেবু বাবু।

    Narendra Modi তে দুটো N আছে। আপনি মোটে একটাই ব্যবহার করলেন?
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। যা খুশি মতামত দিন