এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • বুদ্ধিমান উচ্চশিক্ষিত লোক মানে ব্রাহ্মনই হবে

    bip
    অন্যান্য | ২২ ফেব্রুয়ারি ২০১৫ | ১০১১৫ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • hu | 101.185.15.77 | ২৪ ফেব্রুয়ারি ২০১৫ ২১:৩৭669105
  • সংসদীয় গণতন্ত্রে মেয়েদের জন্য ৩৩% সংরক্ষণের ফলে সত্যিই কি উইমেন এমপাওয়ারমেন্ট হয়েছে? উপমহাদেশের দেশগুলোতে রাজনীতির সর্বোচ্চ পদে অনেক মেয়েকে দেখা গেছে। আমেরিকায় এখনও কোন মেয়ে প্রেসিডেন্ট হয়নি। তার মানে কি উপমহাদেশে মেয়েদের অবস্থা আমেরিকার থেকে ভালো? এই ৩৩% কোটাতে কোন লাভ হয় কিনা তাতে আমার যথেষ্ট সন্দেহ আছে। তবে জানি না, গ্রামে গঞ্জে যদি এর জন্য মেয়েরা কনফিডেন্স পায় তাহলে আলাদা কথা। কিন্তু অনেক জায়গাতেই তো দেখি মেয়েদের শিখন্ডী করে তাদের স্বামীরা সিদ্ধান্ত নেয়। গুন্ডামীও করে বেড়ায়।

    বিদেশের মত আমাদের দেশেও যদি STEM এ স্পেশাল কন্সিডারেশন করতে হয় তাহলে সেটা আমি গ্রাসরুট লেভেলে করার পক্ষে। একটা মেয়ে বিজ্ঞান নিয়ে পড়তে চাইলে যেন সেই এলাকায় একটা ভালো স্কুল থাকে যেখানে মেয়েটা যেতে পারে। আমাদের দেশে বহু মেয়ের পড়াশোনা বন্ধ হয়ে যাচ্ছে কারন এলাকার মধ্যে একটা স্কুল বা কলেজ নেই। এই রেপের রাজত্বে দূরে যাওয়া নিরাপদ নয়। এগুলো ঠিক করে করতে পারলে কোটা করে চাকরী দেওয়ার দরকার পড়ে না। ব্যক্তিগত লেভেলে আমি খুবই রেগে যাব যদি শুধু মেয়ে হওয়ার জন্য আমি একটা চাকরী পাই আর একই কোয়ালিফিকেশনে আমার ছেলে বন্ধুটি সেটা না পায়।
  • a x | 138.249.1.202 | ২৪ ফেব্রুয়ারি ২০১৫ ২১:৪০669106
  • খামোকা রাগার কী দরকার? মেয়েদের জন্য কোটা থাকা মানে তো মেয়ে হলেই কোটায় অ্যাপ্লাই করতে হবে এমন না। যেমন কোনো SC, ST, OBC যদি চান তিনি তো এমনিও অ্যাপ্লাই করতে পারেন।
  • hu | 101.185.15.77 | ২৪ ফেব্রুয়ারি ২০১৫ ২১:৪৩669107
  • অক্ষদি, আমি এটা বুঝতে পারিনা নিম্নবিত্ত আর নিম্নবর্ণ যখন ওভারল্যাপিং সেট তখন শুধু শুধু "নিম্নবর্ণের" জন্য কোটা করে আমরা কাস্ট সিস্টেমটাকে জিইয়ে রাখছি কেন? শুধুই নিম্নবিত্তের জন্য কেন কোটা নয়? কেন আমরা বারবার নিম্নবর্ণকে টেনে আনব? ইম্প্লিমেন্টেশনের প্রবলেম আছে কি নেই সেটা পরের কথা। ইম্প্লিমেন্টেশনের প্রবলেম কারেন্ট মডেলেও আছে। নীতিগত ভাবে কেন জাত নিয়ে কোনরকম আইডেন্টিফিকেশন আমরা বর্জন করতে পারছি না এখনও?
  • a x | 138.249.1.202 | ২৪ ফেব্রুয়ারি ২০১৫ ২১:৪৬669108
  • কেননা, অপ্রেশনটা শুধু ইকোনমিক না। অপ্রেশনটা সামাজিক ও অন্যান্যও - একজন দলিত ছেলে উচ্চবিত্ত ফ্যামিলির থেকে হলেও তাকে প্রতি মুহূর্তে সেটা মনে করিয়ে দেওয়া হয়। আমাদের দেশের প্রিমিয়ার ইন্স্টিটিউটে দলিত স্টুডেন্ত খুন হওয়া খুব একটা আনকমন না। সব একদম এক থাকলেও, চাকরির ক্ষেত্রে ডিস্ক্রিমিনেশন হয় শুধু জাতের বিচারেই।
  • a x | 138.249.1.202 | ২৪ ফেব্রুয়ারি ২০১৫ ২১:৪৮669109
  • কোটা করে কাস্ট সিস্টেম জিইয়ে আছে, এটা তো একেবারেই না, উল্টোটা। এখনও তো বহু গ্রাম আছে যেখানে একদিকে ছোটলোকেরা থাকে, অন্যদিকে বর্ণহিন্দুরা, বর্ণহিন্দুরা জীবনে ঐ পাড়া মাড়ায় না। নীচু জাতে বিয়ে করলে এমনকি উঁচুজাতের যে বিয়েটা করছে, তাকেও মেরে ফেলছে। বরং এটা বলা যেতে পারে যে শুধু কোটা করে লাভ নেই - সেটা মানতে রাজি।
  • hu | 101.185.15.77 | ২৪ ফেব্রুয়ারি ২০১৫ ২১:৫৩669110
  • সে তো একটা উচ্চবিত্ত ফ্যামিলির মেয়েকেও মনে করিয়ে দেওয়া হয় যে সন্তান ধারণ ও সংসার করা তার প্রধান ডিউটি। শুধু বাইরের লোক মনে করায় না, নিজের ঘরের লোকেও মনে করার। একটি দলিত ছেলে তো সেদিক দিয়ে ভাগ্যবান যে তার বাড়ির লোকও তারই মত দলিত। টাকা মানুষকে অনেকটা কনফিডেন্স দেয়। এর পরের লড়াইটা করা খুব অসম্ভব বলে তো মনে হচ্ছে না।
  • hu | 101.185.15.77 | ২৪ ফেব্রুয়ারি ২০১৫ ২১:৫৫669111
  • হ্যাঁ, 9.48 টা কিছুটা মানছি। কাস্ট সিস্টেম এখনও আছে। কোটা করে ওটা দূর করা যাবে না সেটা প্রমাণও হয়ে গেছে।
  • Reshmi | 192.68.110.45 | ২৪ ফেব্রুয়ারি ২০১৫ ২২:০১669112
  • মেয়েদের জন্য কোটা হলেও সেই বর্ণহিন্দু, উচ্চবিত্ত মেয়েরাই তার সুবিধা নেবেনা কি, যেমন SC, ST, OBC কোটার সুবিধা বেশিটাই ক্রিমী লেয়ার নিচ্ছে?
  • a x | 138.249.1.202 | ২৪ ফেব্রুয়ারি ২০১৫ ২২:০৯669113
  • সেইজন্য তো মেয়েদের জন্য কোটা কম অন্যগুলোর তুলনায়। এই গত কদিনে তিনটে খবর দেখেছি - সারি দিয়ে একটি কারখানায় মেয়েদের স্ট্রিপ সার্চ হয়েছে, কার পিরিয়ড চলছে দেখার জন্য - যেহেতু বাথরুমে একটি ব্যবহৃত স্যানিটারি ন্যাপকিন পাওয়া গেছিল। একটি মহিলাকে স্তনদান করতে দেওয়া হয়নি বলে তার ছ মাসের শিশু মারা গেছে। আর গতকাল যে লিংকটা দিয়েছিলাম - বেশির ভাগ স্কুলে মেয়েদের বাথরুম নেই, দলিত মেয়েদের দিয়ে ঘর পরিষ্কার করানো হয়। কাজেই এগুলো ইউনিকলি মেয়েদের প্রবলেমও তো বটে?
  • b | 24.139.196.6 | ২৪ ফেব্রুয়ারি ২০১৫ ২২:২৯669115
  • নিম্নবিত্ত ইত্যাদির জন্যে সংরক্ষণ হলে, আগে তো বিত্ত মাপতে হবে। বিদেশে একে বলে মিনস টেস্টেড প্রোগ্রাম। তা ভারতের মত দেশে, যেখানে ২% লোক ইনকাম ট্যাক্সো দেয়, সেখানে প্রতেক বা অধিকাংশ লোকের নিজস্ব আয় মাপা বেশ চাপের। তাই এমন একটা ইন্ডিকেটর নিতে হয়, যা সেই বৈষম্যকে মোটামুটি প্রতিফলিত করবে। মোটামুটি কথাটা খেয়াল করবেন। এর ফলে অনেক নিম্নবিত্ত সরকারী সাহায্য পাবেন না, আবার অনেক উচ্চবিত্ত পাবেন। কিন্তু মোটের উপরে, গরীবরাই পাবেন, এভাবেই ভাবা হয়।

    আর কোটা রাখা জাত তুলে দেবার জন্যে নয়। ধরুন আপনি একটি গরীব, শিডিউল ট্রাইবের সন্তান। পড়াশুনার কোনো মোটিভেশন নেই, ম্যাক্সিমাম তিন চার ক্লাস পাশ করেই ড্রপ আউট। কিন্তু এবার আপনি জানলেন যে, বারো ক্লাশ পাশ করার পরে, এমনকি পিওনের চাকরিতেও কম্পিটিশন কমে যাবে। তাত্বিকভাবে, সামাজিক ন্যায় ছাড়া এটাও ভাবা হয়েছিলো যে একটা নির্দিষ্ট লেভেলের পরে গাজর থাকলে অন্ততঃ ঐ লেভেল অব্দি লোকজন লেখাপড়া করবে।

    (তার মানে এই নয় যে বাস্তবে লোকে সেগুলোর অন্যায় সুবিধা নেয় না, তার মানে এই নয় যে সবাই মহৎ, তার মানে এই নয় যে দিব্যানী খোবরাগাদের ছেলেপুলেদের কোটায় চাকরি পাওয়া আমি সমর্থন করি)
  • Arpan | 125.118.145.84 | ২৪ ফেব্রুয়ারি ২০১৫ ২২:৩৬669116
  • বিত্ত মাপা চাপের হলে বিপিএলের অন্তর্ভুক্ত লোকে হয় কী করে? আর সেন্সাসের সময় তো উপার্জনেরও ডেটা কালেক্ট করা হয়।
  • Arpan | 125.118.145.84 | ২৪ ফেব্রুয়ারি ২০১৫ ২২:৩৮669117
  • পরিবার পিছু ডেটা।
  • pi | 24.139.221.129 | ২৪ ফেব্রুয়ারি ২০১৫ ২২:৪৬669118
  • ফ্যমিলি হেল্থ সার্ভেতে ইন্ডিভ্জ্যুয়াল ইনকামও থাকে। ছেলেদের মেয়েদের আলাদা করে ডেটা থাকে।
  • b | 24.139.196.6 | ২৪ ফেব্রুয়ারি ২০১৫ ২৩:২১669119
  • রাজ্যের লেভেলে এ পি এল/ বি পি এল ক্যাটাগরি ইনকামের ওপরে বেস করে হয় না। ওটা ডেপ্রিভেশন বেসড। পাকা বাড়িতে বাস করে কি না, সাইকেল/ মোটর সাইকেল টিভি আছে কি না, জমির পরিমাণ ইত্যাদি। সেখানে ইনকাম একটা ফ্যাক্টর, কিন্তু আয় সঠিক ভাবে মাপা যায় না বলে সেটা এ ক টা ফ্যাক্টর, একমাত্র ফ্যাক্টর নয়। কারণ সোজা, আপনাকে যদি জিগাই আয় কত, সেক্ষেত্রে ঠিক জবাব ভেরিফাই করা খুব মুশকিল। নানা ভাবে এদিক ওদিক থেকে বার করতে হয়, গড় মাসিক খরচ কত, ধার কত, কিন্তু মার্জিন অফ এরর থেকেই যায়।

    এখানে দেখুন
    http://en.wikipedia.org/wiki/Below_Poverty_Line_%28India%29

  • b | 24.139.196.6 | ২৪ ফেব্রুয়ারি ২০১৫ ২৩:২৩669120
  • * মানে আপনি যদি ইনকাম ট্যাক্স না দেন। অবশ্য ইনকাম ট্যাক্স দিয়েও সুইস ব্যাঙ্কে কালো টাকা রাখতে পারেন, সেটা অন্য প্রশ্ন।
  • sm | 233.223.159.253 | ২৪ ফেব্রুয়ারি ২০১৫ ২৩:৩৭669121
  • মেয়েদের জন্য কোটা থাকা মানে তো মেয়ে হলেই কোটায় অ্যাপ্লাই করতে হবে এমন না। যেমন কোনো SC, ST, OBC যদি চান তিনি তো এমনিও অ্যাপ্লাই করতে পারেন।
    ----
    এটা যেন বেড়ালের সামনে মাছের প্লেট রেখে দেখা হচ্ছে সে খায় কি না?এতক্ষণের আলোচনায় দাড়ালো, দলিত দের জন্য কোটার দরকার কারণ তারা অপ্রেসড। মেয়েদের জন্য কোটা লাগবে কারণ তারা বৈষম্যের শিকার।
    ধর্মের ভিত্তিতে কোটা;তাও নাকি চালু আছে বা থাকা দরকার।
    যদি জিগ্গেস করা হয় বিদেশে (আমেরিকায়) এরকম কোটা আছে।
    সঙ্গে সঙ্গে উত্তর, আছে, আছে লেগাসি সিস্টেম।
    যদি প্রশ্ন করা হয়, যারা এই কোটা এভেল করে, তারা কি অপ্রেসড? কোনো উত্তর নাই। হীনি।
    কিন্তু কালকে প্রশ্ন রেখেছিলাম;জাতপাত, ধর্ম, উদ্বাস্তু,পিছিয়ে পড়া অঞ্চলের অধিবাসী,প্রফেসনালী অপ্রেসড ( ডোম,ঝাড়ুদার,সুইপার ,পিওন, কাজের মাসি ,রান্নার ঠাকুর, ) এদের সবার জন্য কোটা চালু রাখা দরকার কিনা?
  • !! | 133.242.242.16 | ২৫ ফেব্রুয়ারি ২০১৫ ০৯:৫৮669122
  • জন সংখ্যার ৫০ শতাংশ মহিলা। আপনি তাদের প্রথম থেকে পিছিয়ে রেখেছেন ভ্রূণহত্যা, সামাজিক, শারীরিক আর শিক্ষাগত দিক থেকে, তাহলে তাদের প্রতিনিধিত্ব সমানুপাতিক হবে কি করে? এই বৈষম্য দূর করতে হলে তাদের কোটার মাধ্যমে উন্নতির সুযোগ দিতে হবে যাতে তারা এই বৈষম্য দূরীকরণের বিরুদ্ধে কাজ করতে পারেন। যখন এই বৈষম্যের অবসান হবে তখন এই সংরক্ষণ ও বন্ধ হবে।
  • sm | 233.223.155.221 | ২৫ ফেব্রুয়ারি ২০১৫ ১১:২১669124
  • এতদসত্বেও তো বিদেশে দেখি উচ্চশিক্ষায় মেয়েদের সংখ্যাধিক্য। উঁচু পোস্টে চাকরির ক্ষেত্রেও তাই। কোটা ছাড়াই এটা সম্ভব হয়েছে। ভারতেও ডাক্তারি, ইঞ্জিনিয়ারিং ( আই টি তে বিশেষত )গবেষণা ইত্যাদিতে মেয়েদের সংখ্যা ক্রমবর্ধমান।
  • de | 24.139.119.171 | ২৫ ফেব্রুয়ারি ২০১৫ ১১:৩২669126
  • মেয়েদের জন্য কোন কোটারই দরকার নেই - শুধু একটু সাপোর্ট দরকার। সমাজকল্যাণ মন্ত্রক বা এধরণের প্রশাসনিক বিভাগগুলো থেকেকনটিনুয়াস এফর্ট দরকার মাইন্ডসেট চেঞ্জ করার জন্য।

    পিছড়ে বর্গ দের জন্য এখনো কোটার দরকার আছে - সামাজিক বৈষম্য যতদিন না একটু সহনশীল অবস্থায় পৌঁছয়, তবে সেক্ষেত্রে সেই শ্রেণীর আর্থিক অবস্থা অবশ্যই কনসিডারেশনে আনা উচিত - যাতে তেলা মাথায় তেল না হয়ে যায়।

    আলটিমেটলি শুধু অর্থনৈতিক ভাবে পিছিয়ে পড়া লোকেদের জন্যই কোটা রাখা উচিত।
  • sm | 233.223.155.221 | ২৫ ফেব্রুয়ারি ২০১৫ ১১:৫৮669127
  • মেয়েদের জন্য কোন কোটারই দরকার নেই - শুধু একটু সাপোর্ট দরকার।
    আলটিমেটলি শুধু অর্থনৈতিক ভাবে পিছিয়ে পড়া লোকেদের জন্যই কোটা রাখা উচিত।
    ---দুজনের জন্য দুরকম ট্রিটমেন্ট কেন? পিছড়ে বর্গের লোকেরা কোটায় চাকরি ও ভর্তির সুযোগ না পেলে সহনশীল অবস্থায় আসতে পারবে না কেন?
    আর্থিক ও অন্যান্য সুযোগ সুবিধে তো তাদের ও দেওয়া যায়।
  • de | 69.185.236.53 | ২৫ ফেব্রুয়ারি ২০১৫ ১২:৪৩669128
  • সামাজিক বৈষম্য এখনো কোন কোন জায়গায় খুবই অসহনশীল অবস্থায় আছে। সেটা কিছুটা নিউট্রালাইজড না হলে হঠাৎ করে কোটা তুলে দেওয়া যায় না। নর্থ বেল্টের বহু জায়গায় নিম্নবর্ণের লোকেদের কাজ পেলেও প্রোমোশন ইঃ আটকে দেওয়া হয় বলে শুনেছি। এই অবস্থায় কোটা তুললে কাজ পাওয়ার সুযোগটুকুও যাবে। এছাড়াও পড়াশুনোর শেষে চাগ্রী পাওয়া যাওয়ার চান্স থাকলে লোকে পিছিয়ে পড়া শ্রেণীর লোকেদের পড়াশুনো শেষ করার তাগিদটাও তৈরী হয়।

    এঁদের বাদ দিয়ে তো দেশ এগোবে না। উন্নতি মানে সকলের উন্নতি এটা ভুললে চলবে কেন?
  • Reshmi | 129.226.173.2 | ২৫ ফেব্রুয়ারি ২০১৫ ১৩:৪৩669129
  • সরকারী বা রাষ্ট্রায়ত্ত্ব সংস্থায় তো একটা লেভেল পর্যন্ত প্রোমোশনেও কোটা থাকে। হয়তো ৩-৪ জনকেই প্রোমোশন দেওয়া যাবে কোন একটা পোস্টে, তার মধ্যে ৩ জনেরটা ডিসাইডেড, বাকি পোস্টের জন্য জেনারাল আর কোটার দুজন ক্যান্ডিডেট থাকলে সাধারণতঃ কোটার ক্যান্ডিডেটই প্রোমোশন পায়, জেনারাল ক্যান্ডিডেট মার্জিনালি বেটার হলেও, এরকমটাই দেখেছি।
    অবশ্য সেটা কম্পেনসেট করতে হায়ার লেভেলে, যেখানে এই নিয়ম নেই, সেখানে আটকে দেওয়ার ঘটনাও দুর্লভ নয়।
  • pi | 233.176.3.242 | ২৩ জানুয়ারি ২০১৭ ১০:২৪669130
  • এবং এইটিও তুললাম। ভাটের তর্কসূত্রে।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। ক্যাবাত বা দুচ্ছাই মতামত দিন