এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • অভিজিৎ হত্যা-এটা যুদ্ধের সময়-কল ফর একশন

    bip
    অন্যান্য | ২৭ ফেব্রুয়ারি ২০১৫ | ৩৭৫৫ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • a x | 60.171.26.111 | ০১ মার্চ ২০১৫ ২৩:৫৭668699
  • না এলসিএম, ফারাবীর পোস্টে রাশি রাশি "হেট স্পিচ" - আমার খুব সন্দেহ ফেসবুকের ভাষা অনুসারে অ্যালটেড হয় কিনা, বা ট্রান্সলেট করে তারপর দেখে কিনা। রিপোর্ট করার এক ঘন্টার মধ্যেই জানিয়ে দিয়েছিল সেরকম কিছু পায়নি, আমার অসুবিধে হলে আমি এই প্রোফাইল ব্লক করতে পারি।

    ফারাবীর একাধিক প্রোফাইল, সবগুলোই রিপোর্ট করা হয়েছে।
  • ranjan roy | 24.96.41.17 | ০২ মার্চ ২০১৫ ০০:০৬668701
  • পিটির দেওয়া লিংক থেকেই কী দেখা যাচ্ছে?
    The controversial writer from Bangladesh has been living in self exile since 1994 in the wake of death threats by Muslim fundamentalist outfits.

    Taslima is now a citizen of Sweden. She has been continuously getting Indian visa since 2004.

    She has lived in the US, Europe and India in the last two decades. However, on many occasions she had expressed her wish to live in India permanently, especially in Kolkata.

    The writer had to leave Kolkata in 2007 following violent street protests by a section of Muslims against her works.

    (With PTI inputs)
    ১)অর্থাৎ, তসলিমা সুইডিশ নাগরিক হওয়া সত্ত্বেও দিল্লি সরকারের সমানে ভারতে বসবাসের ভিসা বছরের পর বছর বাড়িয়ে যেতে কোন অসুবিধা হয় নি। এখন তসলিমার অনুরোধ মেনে স্থায়ী ভিসা দেওয়ার কথা হচ্ছে।
    ২) কেউ এ কথা বলছেনা যে রাজ্য সরকার ভিসা দেবে। কিন্তু যতক্ষণ কেন্দ্রীয় সরকার ভিসা খারিজ করে নি ততক্ষণ তাকে বঙ্গে থাকতে দেওয়ার কোন আইনি বাধা নেই।
    ৩) তাহলে বঙ্গ সরকার তাড়াল কেন? পিটির দেওয়া লিং অনুযায়ী তাড়াল কিছু লোকের ভায়োলেন্ট আন্দোলনের ফলে।
    পিটি বলছেন তসলিমার নিরাপত্তার জন্যে। এর চেয়ে বড় ভাবের ঘরে চুরি আর হয় না। মৌলবাদীরা থ্রেট করবেই। সরকারের কাজ হল তাদের দমন করে আশ্রিত দের রক্ষা করা।
    ৪) এই যুক্তিতে ব্রিটেনের উচিত ছিল সলমান রুশদিকে বের করে দেওয়া।
    এমনকি দিল্লির পাশের রাজ্যে ইউপিতে একজন মৌলবি
    তসলিমার মাথার দাম ঘোষণা করেছে। তো দিল্লি সরকার তো তসলিমাকে বের করে দেয় নি! এখানেই রাজনৈতিক প্রতিবদ্ধতার প্রশ্ন।
    বাম সরকার যা করেছিল তা হল মৌলবাদীদের কাছে আত্মসমর্পণ। একই ভাবে বর্তমান শাসক দের সময় বইমেলায় সলমান রুশদিকে বলতে দেওয়া হল না।
    ৫) আমার বক্তব্য ঃ মৌলবাদের বিরুদ্ধে লড়াই খালি কবিতা লিখে বক্তৃতা দিয়ে হয় না। নিরীশ্বরবাদী কমিউনিস্ট হব, সাম্প্রদায়িকতার বিরুদ্ধে শ্লোগান দেব-- আবার ভোটের সময় ফুরফুরা শরীফের পীরের কাচে আশীর্বাদ চাইতে দৌড়ব-- এ হয় না।
    মৌলবাদের বিরুদ্ধে লড়তে হলে এই দ্বিচারিতা থেকে বেরিয়ে আসতে হবে।
  • একক | 24.99.143.230 | ০২ মার্চ ২০১৫ ০০:০৭668702
  • প্রচুর কেসে রিপোর্ট করে ফল পাইনি । ফেসবুক স্বাভাবিকভাবেই বেশিরভাগ কেস কাটিয়ে দেবার চেষ্টা করে । এক্ষেত্রে স্টেপ নিতে পারে দেশের সাইবার ক্রাইম ডেপ । সেইজন্যেই অল কাইন্ড অফ সোশাল মিডিয়া এবিউস কে সিঙ্গল উইন্ডো দিয়ে সাইবার ক্রাইমে এস্ক্যালেষণ বেসড রিপোর্ট করানোর কথা বলছিলুম ।

    সিম্পল একটা জিনিস ভেবে দেখুননা , কথা হচ্ছে সাইবার জগৎ নিয়ে ইদিকে অভিযোগ জানাতে ফিসিকালি থানায় যেতে হয় । এরচে হাস্যকর কিছু হয় ? প্রাইমারি লেভেলে তো একটা ভার্চুয়াল এস্ক্যালেষণ সিস্টেম থাকা উচিত যেটা সরাসরি পোলিস ডেটাবেসে আপডেট করবে । অনেক পরে থানায় যাওয়া । এই কাজটা করে এক বর্তমানে এক পয়সা রোজগার নাই তাই কেও উদ্যোগ দেখায়না কিন্তু লোকজন জুটে গেলে হাইলি নাবানো যায় । বড়কর্তা দের সঙ্গে প্রচুর খেজুর করতে হবে । কে আছো জওয়ান ?
  • PT | 213.110.243.22 | ০২ মার্চ ২০১৫ ০০:১২668703
  • "মৌলবাদের বিরুদ্ধে লড়তে হলে এই দ্বিচারিতা থেকে বেরিয়ে আসতে হবে।"
    ঐ জন্যেই কি রাজনাথ সিং-কে বই উপহার?
  • ন্যাড়া | 117.77.75.17 | ০২ মার্চ ২০১৫ ০০:২৯668704
  • পিটি নামক এই প্রমাণিত অভাবে অসৎ, মিথ্যাবাদী ও ধান্দাবাজ লোকটির পোস্টের হাত থেকে কি করে মুক্তি পাওয়া যেতে পারে, বিশেষতঃ এই সময়ে, কেউ বাতলাতে পারেন?
  • ন্যাড়া | 117.77.75.17 | ০২ মার্চ ২০১৫ ০০:৩১668705
  • প্রমাণিত অভাবে = প্রমাণিতভাবে
  • ranjan roy | 24.99.49.205 | ০২ মার্চ ২০১৫ ০০:৩৭668706
  • পিটি,
    কী হাস্যকর! রাজনাথ সিং কেন্দ্রের হোম মিনিস্টার। ভিসা বাড়াতে গেলে নিজের লেখার নমুনা নিয়ে আর কার কাছে যাবে? যেমন বাম নেতারা সিবিআই ইস্যুতে রাজনাথের কাছে দরবার করতে গেছিলেন।
    আর ফুরফুরা শরীফের পীরের আশীর্বাদ নিয়েই বিমানবাবুরা সেকুলার সরকার গড়ার স্বপ্ন দেখেছিলেন?
    কথা হচ্ছে বাম সরকারের ভুমিকা নিয়ে, কথা ঘোরাবেন না।
  • 4z | 209.119.233.233 | ০২ মার্চ ২০১৫ ০০:৪৫668707
  • বাম-তৃণমুলের হাত থেকে দয়া করে এই টইটাকে রেহাই দিন। দয়া করে।
  • সে | 188.83.87.102 | ০২ মার্চ ২০১৫ ০০:৫০668709
  • শুধু ডেথ থ্রেটই নয়, যে কটি স্ক্রীণ স্ন্যাপশট দেখেছিলাম, তাতে যাকে আক্রমন করা হবে তার ফোটো পর্যন্ত এরা পাবলিশ করেছিলো, অনেকে অগ্রণী হয়ে এসেছিলো সেই খুন নিজে হাতে করে ফাঁসির দড়ি গলায় পরতেও পরোয়া করে না বলে। এগুলো ডেথ থ্রেটের চেয়েও অনেক বেশি।
    ওর্কুটে নাকি এরকম হতো, একথা এখানেই কেউ কেউ বললেন। ওর্কুট আর নেই, তাই ওর্কুটের উদাহরণ খুব একটা কাজের নয়। কিন্তু যে পপুলার নেটওয়ার্কিং সাইটগুলো রয়েছে তারা কোনো অটোমেটেড টুল দিয়ে হয়ত এইসমস্ত ফিল্টারিং করে, সেই ফিল্টারিং এর মধ্যে দিয়ে এগুলো গলে বেরিয়ে যাচ্ছে। তার মানে তো এই নয়, যে এভাবেই চলবে। সেরকম হলে সেই ফিল্টারিং পাল্টাতে বলা হবে ঐ সাইটগুলোকে। সঙ্গে সঙ্গেই যে কাজ হবে এমন তো নয়। কিন্তু রিপোর্ট করতে হবে। ফেসবুকের ভেতর থেকে রিপোর্ট করে যখন কাজ হচ্ছে না, তখন বাইরে থেকে রিপোর্ট করতে হবে।
    চাইল্ড পর্ণোগ্রাফি যেমন খারাপ জিনিস, খুনের প্ল্যান বানানো ও কোনো অংশে কম খারাপ তো নয়। ব্রেস্ট ফীডিং এর ফোটো যদি ফেসবুকে অশ্লীল হিসেবে পরিগণিত হতে পারে, তাহলে খুনের ছক কষা কীকরে ফাঁক দিয়ে গলে যায়? কজন লোক থানায় গিয়ে রিপোর্ট করবেন? গোড়াতেই এগুলো বন্ধ হয়ে গেলে তখন অনেকটাই আটকানো যায়।
    একজন লোক আমাকে রোজ গালাগালি দেবে, এবং আমি সেটা রোজ অ্যাকসেপ্ট করব - এ তো হতে পারে না। হয় তাকে আমি ব্লক করব, নয় যে প্ল্যাটফর্ম থেকে সে এই গালি দিচ্ছে তাদের সঙ্গে যোগাযোগ করব। তাতেও যদি না হয়, তবে সেই কোম্পানীর কর্তাব্যক্তিকে জানাবো। পুলিশ আসছে আরো পরে। ফেসবুক প্ল্যাটফর্ম খুলে রেখেছে হেট স্পীচ্‌ দিয়ে যাচ্ছে লোকজন, অথচ ফেসবুককে কিছু বলছি না, এটা কেমন কথা। ফেসবুক তার ফিল্টারিম মেকানিজম পাল্টাক। দিনের পর দিন হেট স্পীচ্‌ অ্যাকসেপ্ট করে কে? কেনই বা করে? স্বতঃপ্রণোদিত হয়ে ফেসবুককে অভিযোগ করা খুব দরকার (ফেসবুকের ভেতর থেকে জানিয়েও লাভ হয় নি যখন)। তাতেও যদি ফেসবুক কোনো ব্যবস্থা না নেয়, সেটাও রেকর্ডেড থাকুক।
  • She | 126.203.200.179 | ০২ মার্চ ২০১৫ ০১:৪২668710
  • ফেইসবুক এ ইংরিজি ভাষা এ লেখা পেজ এর বিরুদ্ধে কমপ্লেইন করেও কিছু হয়না। IDF এর পেজ রিপোর্ট করেও এক ই জিনিস হেছে, সেখানে তো অবভিয়াস nudity ছিল। অথচ আমি একজন কে চিনি, তার একটু সেন্সুযুস ছবি fb তুলে নিয়েছিল।
  • lcm | 118.91.116.131 | ০২ মার্চ ২০১৫ ০১:৪৩668711
  • ফেসবুকে দিনে গড়ে
    - ৩০ কোটি ফটো আপলোড
    - ২৭০০ কোটি লাইক
    - ২৫০০ কোটি শেয়ার
    - ৫০,০০০+ কমপ্লেইন

    ফেসবুক/টুইটার/ইন্সট্রাগ্রাম এই সব সোশ্যাল মিডিয়া সাইটগুলোতে বছরে ৯০ কোটি অভিযোগ দায়ের হচ্ছে। এর প্রায় ২০% হল ফেসবুকে, অর্থাৎ প্রায় ২০ কোটি কম্পপ্লেইন বছরে। রোজ শয়ে শয়ে কম্‌প্লেনি আসছে ফেসবুকে হুমকি, থ্রেটনিং, বুলিং - এই সব নিয়ে। বারাক ওবামা গড়ে দিনে ৫০ টি মৃত্যু হুমকি পায়।
  • lcm | 118.91.116.131 | ০২ মার্চ ২০১৫ ০১:৫৮668712
  • কোনো দেশের সরকারি গোয়েন্দা সংস্থা যোগাযোগ করলে ফেসবুক ডেটা দিয়ে দিতে পারে।

    ফেসবুক হল একটা টুল। থ্রেট করবার জন্য, ইমেইল আছে, ফোন আছে, মেসেজিং আছে...। আইডেন্টিটি এক্সপোজ করা নিয়ে সাবধানতা অবলম্বন করা উচিত।

    অনেকেই আছে যার ফোন নম্বর বা ইমেইল সবাইকে দেন না। কিন্তু তারা নিজেদের ছবি, আসল নাম, ঠিকানা পর্যন্ত - ফেসবুক/ট্যুইটার/গুগলপ্লাসে দিয়ে প্রোফাইল খোলেন।

    এখানে মিড্‌ল/হাই স্কুলে এই নিয়ে মাঝে মধ্যে লেকচার সেশন হয় - স্টুডেন্টদের আইডেন্টিটি রিস্ক নিয়ে অবহিত করা জন্য।
  • PT | 213.110.246.25 | ০২ মার্চ ২০১৫ ০৮:০৩668713
  • "কী হাস্যকর!..... যেমন বাম নেতারা সিবিআই ইস্যুতে রাজনাথের কাছে দরবার করতে গেছিলেন। আর ফুরফুরা শরীফের পীরের আশীর্বাদ নিয়েই বিমানবাবুরা সেকুলার সরকার গড়ার স্বপ্ন দেখেছিলেন?"

    এইবার বামেদের রাজনৈতিক দরবার নিয়ে একজন বুজীর অবস্থান জাস্টিফাই করার পালা।
    কিন্তু একদল মৌলবাদীদের হাত থেকে বাঁচার জন্য আরেক মৌলবাদীকে পুস্তক উপহার?
    এর চাইতে সুইডেনে ফিরে যাওয়াই তো বেশী সম্মানের!!
  • dd | 132.171.77.164 | ০২ মার্চ ২০১৫ ০৮:১৪668714
  • এই টইটাকে এখনকার প্রেক্ষিতে জরুরী মনে হয়।

    এটাকে নকু মাকুর ফাটা রেকর্ড থেকে বার করা অসম্ভব? আমি রঞ্জনকে অনুরোধ করবো ট্রোলিংএর ফাঁদে না পড়তে।
  • sosen | 212.142.95.219 | ০২ মার্চ ২০১৫ ০৮:২৭668715
  • হ্যাঁ দাদা, আপনাদের তো নিজস্ব টই আছে। সেখানে গিয়ে এই তিনো বুজি বাম চালিয়ে যাননা। এটারে রেহাই দ্যান।
  • PT | 213.110.246.25 | ০২ মার্চ ২০১৫ ০৮:৩৭668716
  • dd
    RR কারো ফাঁদে পড়েননি। নিজের মন্তব্যে একটি ফাঁদের সৃষ্টি করেছেন।
    কিন্তু অন্য দেশের মৌলবাদীর ন্যক্কারজনক কাজের নিন্দালোচনাতে দেশজ মৌলবাদীদের পুস্তক উপহার দেওয়ার প্রতি নরম মনোভাব দেখালে কি করে চলবে?
  • | ০২ মার্চ ২০১৫ ০৮:৩৯668717
  • উফ্‌ কি বিরক্তিকR!!

    তস্লিমা এখন নিরাপদেই আছেন। এই টইটাকে তসলিমা নিয়ে ঘ্যাজোর ঘ্যাজোর থেকে রেহাই দ্যান না আপনেরা।
  • pi | 24.139.221.129 | ০২ মার্চ ২০১৫ ১১:৪৪668718
  • এই পেজটা দেখুন।
    https://www.facebook.com/DeswaOfficial
    বন্ধ করার জন্য চাপ দেওয়া হলে এটাকে রাখা দরকার।
  • সিকি | 166.107.33.122 | ০২ মার্চ ২০১৫ ১২:০৫668720
  • পেজটা দেখলাম। কমেন্টগুলো যারা করেছে, তারা নিশ্চয়ই সকলেই সন্ত্রাসবাদী নয়। মৌলবাদী মানসিকতার, অবশ্যই, কিন্তু মোটামুটি র‌্যান্ডমলি একটা দুটো প্রোফাইলে গিয়ে দেখলাম সাধারণ মানুষজনই। জাস্ট ধর্মের প্রতি ভালোবাসা বা ভক্তি পাতি সাধারণ মানুষকে এই লেভেলের হিংস্র করে তোলে!

    এর পরেও যদি ধর্মটি বা ধর্মগ্রন্থটির ওপর সন্দেহ না পোষণ করি, তো কবে করব?
  • এটা | 192.69.250.130 | ২৬ ফেব্রুয়ারি ২০১৬ ১০:১৩668721
  • তুলে দিলাম।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। আদরবাসামূলক মতামত দিন