এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • ক্রিটিক্যাল দৃষ্টিভংগী

    bip
    অন্যান্য | ১৬ মার্চ ২০১৫ | ৭৫৫ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • bip | 79.138.209.156 | ১৬ মার্চ ২০১৫ ১০:৪৫667734
  • কমিউনিউজমের সমালোচনা করলেই আপনি ক্যাপিটালিস্ট? আমেরিকার দালাল?
    ইসলামের সমালোচনা করলেই আপনি চাড্ডি?
    হিন্দু ধর্মের সমালোচনা করলেই আপনি পচা বাম বা সিকুলার?

    স্যোশাল মিডিয়া ফোরামে যবে থেকে লিখছি-তা আজ বারো বছর হতে চললো আমার অনলাইন লেখালেখি -ক্যাডার গোত্রীয় লোকেদের কাছ থেকে এই ধরনের "হ্যাশ ট্যাগ" আমার গা সওয়া। আমি এর জন্যে মোটেও কমিউনিস্ট বা আর এস এস ক্যাডারদের দোষ দিই না । দোষ ভারতের স্কুলের শিক্ষা ব্যবস্থায় যেখানে, ক্রিটিক্যাল থিঙ্কিং বা " সমালোচনামূলক" দৃষ্টিভংগী সম্পূর্ন অনুপস্থিত।

    আমি উদাহরন দিচ্ছি। আমেরিকার স্বাধীনতার ঘোষনাপত্রের জনক থমাস জেফারসন। আমেরিকান সংবিধানে " All men are created equal " বাক্যের লেখক। জন এডামসএর পরে উনি আমেরিকার তৃতীয় প্রেসিডেন্ট (১৮০১-১৮০৯)। শুধু এইটুকু লিখলে, জেফারসনের প্রতিভার প্রতি অবিচার করা হয়। সর্বত অর্থেই তিনি সেকালের একজন সেরা পন্ডিত, জ্ঞানী এবং মানবিকতাবাদি। ১৮০৭ সালে আমেরিকাতে দাশ আমদানির ওপর নিশেধাজ্ঞার আইন ও তিনি প্রথম মোতায়েন করেন। আমেরিকান সংবিধানে "সেকুলারিজমের" ধারনাও তার অবদান ""shall be free to profess, and by argument to maintain, their opinions in matters of religion"।

    কিন্ত এহেন জাতির জনকের ইতিহাস আমেরিকার পাঠ্য বইতে যখন পড়ানো হচ্ছে শিশুদের জন্য-সেখানে স্পষ্ট বলা হচ্ছে, জেফারসন সমকালীন পৃথিবীর একজন শ্রেষ্ঠ মানুষত বটেই-"কিন্ত" দাশেদের ব্যপারে তার অবস্থানে দ্বিচারিতা। তার এস্টেটে প্রায় শখানেকের ওপর দাশ ছিল। তিনি লিখেছিলেন "সব মানুষ সমান" -কিন্ত তবু দাশপ্রথা তুলে দেওয়ার পক্ষে এক লাইন লেখেন নি।

    শুধু জেফারসন না -জর্জ ওয়াশিংটনের জীবনী যেটা এখানে পড়ানো হয়-সেখানেও সমালোচনার ছাপ স্পষ্ট।

    অথচ ভারতের এমন দুরাবস্থা, জাস্টিজ কার্টুজ যখন গান্ধীকে দোষী করেন ভারতের রাজনীতিতে ধর্মকে ঢোকানোর জন্য, ভারতের আপামর ডান, বাম এম পিরা তার বিরুদ্ধে নিন্দা প্রস্তাব পাশ করায়। আমি নিজে গান্ধীবাদি। কিন্ত জাস্টিস কার্টুজ কিছু মাত্র ভুল বলেন নি গান্ধীকে নিয়ে। হিন্দু এবং ইসলামিক মৌলবাদকে চূরান্ত ভাবে প্রশয় দিয়েছেন গান্ধী-এটা নিয়ে ইতিহাসে সংশয় থাকারই কথা না । তবে হ্যা, তাকে বৃটিশদের এজেন্ট বলাটা নিঃসন্দেহে অতিরঞ্জিত।

    সুতরাং যে দেশের এম পিদের এই অবস্থা, তাদের ক্যাডাররা সমালোচকের দৃষ্টি ভংগী ছেড়ে, নিজেদের আরাধ্য দেবতাদের বিরুদ্ধে কিছু শুনতে চাইবে না বা সমালোচকদের গালি দেবে এটাই বাস্তব। লেনিন , স্তালিনের বিরুদ্ধে আমি ত অল্পই লিখেছি। কিন্ত ইউক্রেনের লোকেরা যে ইউরোপিয়ান ইউনিয়ানে স্তালিনকে হিটলারের সমান কুখ্যাত বলে নিন্দা প্রস্তাব পাশ করিয়েছে, সেই খবরটা কি বাংলার বামেরা রাখেন? ইনফাক্ট কোন বাঙালী বামকেই দেখিনি, স্টালিন বা লেনিনের জীবনী নিয়ে গভীরে ঘেঁটেছে। স্টালিন সম্মন্ধে এদের বিদ্যার দৌড়, উনি হিটলারকে থামিয়েছিলেন। কেও এইটুকুও জানে না, স্পেনের সিভিল ওয়ারে, রাশিয়ান বিমানসেনারা নাজিদের নাস্তানাবুদ করেছিল সেই ৩৭ সালেই। কিন্ত স্টালিন গ্রেট পার্জের নামে রাশিয়ার সক্ষম মিলিটারী জেনারেলদের ৯০% কে খুন করার দরুন নেতৃত্ববিহীন হয়ে ওঠে সোভিয়েত মিলিটারি। যা প্রকট হয় যখন সোভিয়েত ফিনল্যান্ড আক্রমন করে। মাত্র ত্রিশ হাজার ফিনিশ সৈন্য, তিনলাখ রাশিয়ানকে আটকে দিয়েছিল প্রায় ন মাস। সেটা দেখেই হিটলার বোঝেন গ্রেট পার্জের দরুন সোভিয়েত মিলিটারীর করুন অবস্থা। নইলে স্প্যানিশ ওয়ারে সোভিয়েতের কাছে মার খাওয়া নাজি সেনাদের সাহস হত সোভিয়েত আক্রমন করার?? এদের জীবনী নিয়ে একটু চর্চা করলেই বোঝা যাবে, এরা রূপকথার নায়ক হতে পারে, কিন্ত বাস্তবের ইতিহাসে ভিলেন।

    ইনফ্যাক্ট প্রতিটি রাজনৈতিক নেতা প্রথমে মানুষ। মানুষের দুর্বলতা সবার চরিত্রেই থাকবে। কিন্ত লেনিনের বা স্টালিনের সমালোচনা করার জন্য কাওকে ক্যাপিটালিস্ট বলে হ্যাশ ট্যাগ দেওয়া চূড়ান্ত রকমের বালখিল্যতা এবং নিরক্ষরতার উদাহরন।

    আরেকটা বিষম বস্তু গণতন্ত্র নিয়ে লোকের মধ্যে ভুল ধারনা। গণতন্ত্র মোটেও কোন সিস্টেম না । এটি একটি স্বাভাবিক বিবর্তন । আমাদের রাজনৈতিক সিস্টেমের। আজকের গণতন্ত্রের সাথে কালকের গণতন্ত্র মিলবে না । এটি একটি ধারাবাহিক উন্নতির পদ্ধতি। গণতন্ত্রই পারে উন্নত গণতন্ত্র আনতে। কোন স্বৈরতান্ত্রিক চিন্তাধারনার মাধ্যমে উন্নত গণতন্ত্র আসে নি, আসবে না । আজকের পৃথিবীতে ক্রনি ক্যাপিটালিজম, লবিং এর যে সমস্যা, তা দূর হবে যদি ডিরেক্ট ডেমোক্রাসি আসে। কিন্ত সেই সরাসরি গণতন্ত্রের বিবর্তন , এই পার্লামেন্টারী ডেমোক্রাসি দিয়েই আনতে হবে। কোন ফ্যাসিস্ট শাসককে ক্ষমতায় বসালে কি তা হবে?
  • Churchill | 74.233.173.157 | ১৬ মার্চ ২০১৫ ১৯:৪৮667740
  • It has been said that democracy is the worst form of government except all the others that have been tried
  • riddhi | 117.217.133.50 | ১৬ মার্চ ২০১৫ ২১:৩৫667741
  • "কিন্ত এহেন জাতির জনকের ইতিহাস আমেরিকার পাঠ্য বইতে যখন পড়ানো হচ্ছে শিশুদের জন্য- সেখানে স্পষ্ট বলা হচ্ছে,জেফারসন সমকালীন পৃথিবীর একজন শ্রেষ্ঠ মানুষত বটেই-"কিন্ত" দাশেদের ব্যপারে তার অবস্থানে দ্বিচারিতা। "

    এইটা বিপ দা বারবার বলে, খুব জরুরী পয়েন্ট। স্কুল কারিকালাম, সিলেবাস এর দিক থেকে সত্যি কিছু করা দরকার। এটার প্রভাব অনেক বেশী হবে, তথাকথিত বিদ্বজন্দের ব্রেন স্টর্মিং তুলনায়।
    মৌলবাদ (রাজনৈতিক বা ধার্মিক)। জেন্ডার ভায়োলেন্স ইঃ নিয়ে তর্কের স্পেস টা স্কুল কারিকালামে থাকলে ভাল হয়। আর মিডল স্কুল( বা আমাদের দেশের ক্লাস এইট-নাইনের ছেলে মেয়েদের) ম্যাচিউরিটি আমরা খুব আন্ডার-এস্টিমেট করি।

    কাল একটা সায়েন্স ফেয়ার এটেন্ড করলাম। ইচ্ছে করেই বিহেভরিয়াল আর সোস্যাল সাইন্সেস সেকশান ( নিজের টপিকের বাইরে গিয়ে ) বেছে বেছে জাজ করি, বা্চ্চারা কি ভাবছে দেখার জন্য। (অন্য সেক্সান গুলো যেমন হার্ড সায়েন্সে, অন্ক, এসবে তোহ ইন্ডিয়ান, চীনে জনতা কাঁপাবেই, সেগুলো নিয়ে বিশেষ আগ্রহ নেই) তো, জেন্ডার ইস্যুতে একটা তেলুগু মেয়ের ফান্ডা দেখে যাস্ট হাঁ হয়ে গেলাম। সিলেবাসের মাধ্যমেই কি অসাধারন এক্সপোসার!! আর সেই বিষয়ের স্ট্যাট একদম ক্লিয়্রালি আর এলিগেন্তলি ব্যাখ্য করছে। মানে কোয়ান্টেটিভ ফান্ডাও adequate।

    আর আমরা ঈন্টিগেশানের nth ডেরিভেটিভে -১ বসালে কি হয়, সেই নিয়ে পড়ে আছি। সেটা নিয়ে ঘ্যাম ও নিচ্ছি/নিতাম । সিলেবাসে এইসব ভাট কমিয়ে,সোস্যাল আর কোয়ান্তেতিভ সাইন্সেনের মেলবন্ধন কবে হবে?
  • ranjan roy | 24.99.15.160 | ১৬ মার্চ ২০১৫ ২২:২৭667742
  • বিপ ও রিদ্ধিকে ক।
  • pi | 24.139.221.129 | ১৬ মার্চ ২০১৫ ২২:৩১667743
  • কিন্তু বিপদা, কেউ আপনার সমালোচনা করলেই আপনি তাকে ছাগল কিম্বা সিপিএম বলেন :P
  • frank | 24.99.118.191 | ১৬ মার্চ ২০১৫ ২৩:৫২667744
  • বিপ ও পাই , কল্লোল ও পিটি ইত্যাদি সব স্কুল অফ থট কেই,
    লোক কে আঙ্গুল দেখানর আগে নিজেদের কেও একটু দেখুন , অন্য কে পাল্টা প্রশ্ন করে নিজের দিকে আসা প্রশ্ন কাটানো যায় না । কেউ হলিয়ার দ্যান দাউ নয় , সব মত ও পথে ( রাইট / লেফট / সেন্টার / লিবারাল / একটিভিস্ট / আস্তিক / নাস্তিক / সরকার / এনজিও / কং / ভাজপা / সিপুএম /তিনো / নকু / হাতি / সাইকেল / লন্ঠন / আম্মা / থালায়ভা / আমার / আপনার ব্লা ব্লা ) ফাঁক ও গলতি আছে ।
  • pi | 24.139.221.129 | ১৭ মার্চ ২০১৫ ০০:১৮667745
  • ঃ)
    তবে আপনার এই কাউকে কোন না কোন স্কুল অব থটে ঠেলে দেওয়াটাও নিয়েও প্রশ্ন তোলাই যায় ঃ)
  • Abhyu | 118.85.88.75 | ১৭ মার্চ ২০১৫ ০০:৩৮667746
  • পাইয়ের কোনো কিছুতেই নিষ্ঠাভক্তি নেই। এই লিবারাল তো এই একটিভিস্ট, এই আস্তিক তো এই নাস্তিক, এই সরকার তো এই এনজিও - এমনি করলে হবে? :)
  • Atoz | 161.141.84.175 | ১৭ মার্চ ২০১৫ ০১:১১667747
  • আহা সেটাও তো একটা স্কুল অব থট। "যখন যেমন তখন তেমন" ঃ-)
  • ranjan roy | 24.99.199.101 | ১৭ মার্চ ২০১৫ ১১:৪২667735
  • কিন্তু frankএর বক্তব্য এসেনশিয়ালি ঠিক মনে হইতেছে।
  • দেব | 133.63.241.40 | ১৭ মার্চ ২০১৫ ১৩:৪৬667736
  • মার্কন্ডেয়বাবুর লেখাটা আপনি আদৌ পড়েছেন কি? এই ভদ্রলোক বিচারপতি ছিলেন ভাবতেই অবাক লাগে। অবশ্য বয়স হয়েছে ওনার। সেনিলিটি আসাটা অসম্ভব নয়। যেমনি সার্কাস লেখা আর তেমনিই সার্কাস প্রতিক্রিয়া। গান্ধী হিন্দুধর্ম নিয়ে 'বাড়াবাড়ি' করেছিলেন খুব অন্যায় নিঃসন্দেহে। তা গোবিন্দবল্লভ পন্থ বা প্যাটেলবাবুর সম্বন্ধে এনার কি মত জানতে পারলে ভাল হত। বিজেপি মুখ টিপে হাসছে। নিন্দা প্রস্তাব পাশ করেছে লোক দেখাতে। ইনি এই কথাগুলো বিবেকানন্দ বা প্যাটেলের সম্বন্ধে লিখলে এতক্ষণে বুকে তিনটে গুলি ঠুসে দিত আরএসএস। যদি অন্য কোথাও লিখে থাকেন একটু দেখিয়ে দেবেন প্লিজ। কান মুলে কথাটা ফেরত নিয়ে নেব। আরো অনেক খোরাক লিখেছেন সে প্রসঙ্গে আর গেলাম না।

    সেকেন্ডারী স্কুল কারিকুলামে মোটের ওপর আমাদের পূর্বপুরুষদের হেজিওগ্রাফি পড়ানো হয়। খুব একমত। সেটার একটা মনস্তাত্বিক কারণ আছে স্যার। একটা হেরো জাতির 'গর্ব' জিনিসটা দরকার লাগে। ৭১ কে নিয়ে বাংলাদেশেরও অনেক 'গর্ব' আছে। আপনি চাইলেই সেই বেলুনে ছুঁচ ঢোকাতে পারেন। কিন্তু ঢোকাতে নেই। আর দ্বিতীয়ত আমাদের শিক্ষিতসমাজের "ক্রিটিক্যাল থিঙ্কিং" এর যা পরিচয় দেখছি, এই কাটজুই যেমন, থ্যাঙ্ক গড ফর হেজিওগ্রাফী। বাচ্চাগুলো অন্তত কিছুটা প্রোটেকটেড।

    কনটেক্স্ট জিনিসটা একটু জরুরী। সেটা বাদ দিয়ে আলোচনায় বসলে তানিম রাজুর মতন 'ইতিহাস' প্রসব হবে। আপনার লেখাগুলো টিপিক্যালি যেমন হয়। এটার কারণ হয় আপনার পল্লবগ্রাহীতা অথবা আপনি এজেন্ডা নিয়ে লেখেন। দুটোরই কিছুটা আছে হয়ত। নিন আপনাকে লেবেল লাগালাম।
  • bip | 75.210.82.114 | ১৭ মার্চ ২০১৫ ২৩:০৪667737
  • To Deb :
    If you think, my articles are superficial, fine. You prove by counter logic. But just stating that, I am writing superficial history needs substantial counter evidence. Show that. If you can't. you are just engaged in personal attack.

    Pi
    I have categorized "Bengali lefts" as "chagol". Because they have never been able to criticize my points-all they did-personal attack. Ad hominem.
  • a x | 138.249.1.202 | ১৭ মার্চ ২০১৫ ২৩:৫১667738
  • ইয়ে, এই জাস্টিস কার্টুজটি কে?
  • S | 160.148.14.8 | ১৮ মার্চ ২০১৫ ০০:১৩667739
  • মনে হয় কাট্জু, মার্কেন্ডয় কাট্জু।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। আদরবাসামূলক প্রতিক্রিয়া দিন