এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • আমার জীবনে বিবেকানন্দ

    bip
    অন্যান্য | ১২ জানুয়ারি ২০১৫ | ৮৫২ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • বিপ | 83.200.4.3 | ১২ জানুয়ারি ২০১৫ ১১:৩৫667006
  • আজ বিবেকানন্দের জন্মদিন। বিবেকানন্দ রচনাসমগ্র যখন আমার হাতে আসে, তখন চোদ্দ বছর বয়স। ক্লাস এইটে পড়ি। জন্মদিনে কোন বন্ধু উপহার দিয়েছিল।

    বিবেকানন্দের রচনাসমগ্র আমার জীবনের একটা বড় টার্নিং পয়েন্ট। যদিও পরবর্তীকালে বিবেকানন্দের স্ববিরোধিতার, রাজনৈতিক চিন্তার সমালোচনা করে অনেক লেখা লিখেছি -বিবেকানন্দই আমার জীবনে প্রথম শিক্ষক যার লেখা থেকে শিখি জীবনে প্রকৃত আনন্দের উৎস অন্যর জন্য স্বার্থশুন্য কাজ করা। অথবা পৃথিবীর ইতিহাসের দিকে চেয়ে দেখলে দেখা যাবে অনেক ক্ষমতাশীল রাজা মহারাজা এসেছেন, এসেছেন ধনীব্যবসায়ীর দল-কিন্ত হাজার হাজার বছর বাদে পৃথিবী নিয়েছে তাদের যারা চিন্তার দুনিয়াতে পৃথিবীকে কিছু দিয়ে গেছেন। অথবা শিক্ষার মূল হচ্ছে এসিমিলেশনে-শেখা তখনই হয় যখন শিক্ষার নির্যাস রক্তের সাথে মেশে। বা কেও কাউকে শেখাতে পারে না -নিজের উপলদ্ধি বা রিয়ালাইজেশনের মাধ্যমেই আমরা শিখি।

    প্রতিটি মানুষের মধ্যে যে অনন্ত সম্ভাবনা আছে তার বিকাশ সাধনার রহস্যসূত্র তার রচনায়।

    ক্লাস ইলেভেনে যখন নরেন্দ্রপুরে ভর্তি হই, মহারাজসঙ্গে তার রচনাবলী এবং দর্শন জানার সুযোগ হয়েছিল। রাত দশটার পরে, আমাদের প্রিন্সিপাল মহারাজ স্বামী সূপর্নানন্দ ( যিনি এখন গোলপার্কে ইন্সটিউট অব কালচারের অধিকর্তা) নিজের ঘরে উৎসাহী ছাত্রদের নিয়ে বিবেকানন্দ দর্শন বোঝাতেন। ভারতীয় দর্শনে তখন গভীর আগ্রহ জন্মায়। ওই দুই বছর ভারতীয় দর্শনে একটা গদ গদ ভক্তিভাবে ছিলাম আচ্ছন্ন। বেশ কিছু শিখি, যা আজও সংসার এবং পেশাদার জীবনে কাজে আসে।

    আই আই টিতে ঢোকার পরে, বিবেকানন্দের স্ববিরোধিতা এবং ভারতীয় দর্শনের দুর্বলদিক গুলি আস্তে আস্তে মাথায় ঢোকে। দর্শন শাস্ত্রে অতি উৎসাহী আমাদের একটা গ্রুপ ছিল-ভেজিস বলে একটা রেস্টুরেন্টে, স্টেডিযামের ধারে খোলা আকাশের নিচে তর্ক বিতর্ক চলত। আমার বন্ধুরা ছিল ন্যাচারালিস্ট- অর্থাৎ বিজ্ঞানের বাইরে দর্শনের প্রয়োজন নেই - বিজ্ঞান দিয়ে সব ব্যখ্যা সম্ভব এই প্রতিপাদ্যে বিশ্বাসী। পরবর্তীকালে ভারতীয় দর্শনের মোহ কাটিয়ে আমি নিজেও ন্যাচারালিস্ট হয়ে উঠি।

    শুধু তাই না -পরিনত বয়সে বিবেকানন্দ পড়ে অনেক স্ববিরোধিতা চোখে পড়েছে। উনার রাজনৈতিক মতাদর্শও ছিল অপরিণত। ব্যক্তি জীবনে বিবেকানন্দের শিক্ষা উপকারী হলেও সমাজ বা রাষ্ট্রজীবন নিয়ে উনার চিন্তা দক্ষিনপন্থী, ফ্যাসিস্ট এবং অপরিনত। এছারা তিনি যেভাবে ধর্মীয় পরিচিতিতে গর্বিত হতে বলেছেন সেটা সভ্যতার অগ্রগতির জন্য ক্ষতিকর ।

    তবে উনার কাছে আমার ব্যক্তিগত ঋণ শেষ হবার না । আমাদের এডুকেশন সিস্টেমে হায়ার সেকেন্ডারি সব থেকে গুরুত্বপূর্ন। গ্রাম থেকে উঠে এসে উচ্চমাধ্যমিকে নরেন্দ্রপুরে ওই ঠাঁইটুকু না হলে, আজ কোথায় থাকতাম জানি না । তাই রামকৃষ্ণ মিশনের সেবাকার্যের পাশে আছি-কিন্ত তাদের ধর্মকর্মে আমার মতি নেই । http://biplabbangla.blogspot.com/2015/01/blog-post_38.html
  • - | 109.133.152.163 | ১২ জানুয়ারি ২০১৫ ১১:৩৮667008
  • এইটা কি মোহ ব? ধর্মকর্মটাই যে ওদের সেবাকার্যের ভিত্তি ঃ-)
  • dc | 213.109.107.251 | ১২ জানুয়ারি ২০১৫ ১১:৪৪667009
  • বিবেকানন্দ কিভাবে মারা গেছিলেন তাই নিয়ে খারাপ খারাপ কথা শুনেছি। মানে উনি সন্যিসি মানুষ ছিলেন তো, তাই কি যেন করতেন না, তাই কোথায় কি উঠে যেন মারা গেছিলেন। ছোটবেলায় বন্ধুরা ওটা বলে ভয় দেখাত, তুই না করলে কিন্তু তুইও ওইভাবে বেঘোরে মারা পড়বি। কথাটা কি সত্যি?
  • - | 109.133.152.163 | ১২ জানুয়ারি ২০১৫ ১১:৪৭667010
  • লোকের কথা শোনেন ক্যানো? নিজেই এক্ষপি করে দেখুন্না ঃ-)
  • dc | 213.109.107.251 | ১২ জানুয়ারি ২০১৫ ১১:৪৯667011
  • নাঃ ছোটবেলায় বন্ধুদের কথা খুব মন দিয়ে শুনতাম। বেঘোরে মারা পড়ার ভয় কার না থাকে বলুন।
  • - | 109.133.152.163 | ১২ জানুয়ারি ২০১৫ ১১:৫৯667012
  • তা ঠিক! তা ওসব করে যখন বেঁচে বত্তেই আছেন, তখন আর ওসব অলুক্ষুনে কতা না ভাবাই ভালো।
    বরং চলেন কেক খাই। বাড্ডে বয়কে উইশ করে ঃ-)
  • dc | 213.109.107.251 | ১২ জানুয়ারি ২০১৫ ১২:১৭667013
  • তা বটে ঃ-)
  • PM | 122.79.37.39 | ১২ জানুয়ারি ২০১৫ ১৪:০৬667015
  • পরিবর্ত্তন ই একমাত্র ধ্রুবক বাকি সব অনিত্যঃ)। বিপ এর বয়স আমার মতো। ওনার পরিবর্ত্তন আর দোলাচল বুঝতে পারি কিছুটা
  • PT | 213.110.243.23 | ১২ জানুয়ারি ২০১৫ ১৪:৩৯667007
  • হুমমমম...

    "I am a socialist not because I think it is a perfect system, but half a loaf is better than no bread.

    The other systems have been tried and found wanting. Let this one be tried — if for nothing else, for the novelty of the thing. A redistribution of pain and pleasure is better than always the same persons having pains and pleasures. The sum total of good and evil in the world remains ever the same. The yoke will be lifted from shoulder to shoulder by new systems, that is all."
    https://en.wikisource.org/wiki/The_Complete_Works_of_Swami_Vivekananda/Volume_6/Epistles_-_Second_Series/CXII_Mary
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। লড়াকু প্রতিক্রিয়া দিন