এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • বার্লিন ওয়ালের মৃত্যুদিন

    bip
    অন্যান্য | ০৯ নভেম্বর ২০১৪ | ৮৫৪ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • bip | 78.33.140.55 | ০৯ নভেম্বর ২০১৪ ২১:৪৭653086
  • আজ বার্লিন ওয়ালের মৃত্যুদিন। দুই জার্মান জাতিকে বিভক্ত করেছিল যে কৃত্রিম বিভেদ তার ধ্বংসের দিন।
    এই দিনটাই আমি আরেকটা যন্ত্রনায় ভুগি। যখনি বাংলাদেশের লোকেদের সাথে কথা, আলাপ হয়, তখন যন্ত্রনাটা আরো বাড়ে। একমন, একদেহ-কেও যেন করাত চালিয়ে দ্বিখন্ডিত করেছে!
    ইসলাম বা বৈদিক হিন্দু ধর্ম কোনটাই বাঙালীর ধর্ম নয়। ইসলাম আরবের অপসংস্কৃতি, হিন্দু ধর্ম হচ্ছে উত্তর ভারতের। আমাদের সংস্কৃতির শিকড় সেই আউল বাউলে। রবীন্দ্র নজরুলে।
    অথচ বাঙালী মননশীলতায় এতই গরীব, এই দুই বিদেশী সংস্কৃতি আঁকড়ে, আমরা নিজেদের নিজেদের মধ্যে বিভেদের প্রাচীর তুলে দিলাম। দুটো আলাদা দেশের বাসিন্দা হলাম। আমাদের কোন নেতা মহানেতার বলার সাধ্য নেই -আমরা বাঙালী-আমরা হিন্দু মুসলমান নই। আমাদের নিজস্ব জীবন দর্শন আছে। আমাদের দরকার নেই বেদ কোরান।
    বাঙালী যখন নিজেকে হিন্দু মুসলমান ভেবে ঝগড়া করে দাঙ্গা লাগায়-লজ্জিত হয় এই সব মানুষদের অজ্ঞতায়। এদের পূর্বপুরুষদের কেও হিন্দু মুসলমান ছিল না । তারা ছিল গর্বিত বাঘ বাঙালী। আর আজকের বাঙালী ইসলাম আর হিন্দু ধর্ম নামে দুই বিদেশী সংস্কৃতির নামাবলী চাপিয়ে ইঁদুরের মতন নিজেদের মধ্যে যুদ্ধ করে।
    একটা জাতি যখন তার অতীতকে ভুলে যায়, তাদের এই দূরাবস্থাই হয়।
  • | 183.17.193.253 | ০৯ নভেম্বর ২০১৪ ২২:২৮653097
  • হালুম
  • জটাশঙ্কর ওঝা | 99.0.66.30 | ০৯ নভেম্বর ২০১৪ ২২:৩২653098
  • মালুম
  • - | 109.133.152.163 | ০৯ নভেম্বর ২০১৪ ২২:৫০653099
  • বিপ "দূরাবস্থা" তো বটেই ঃ-)
    পূর্ব-পশ্চিম-মধ্যপ্রাচ্যে, ইতিহাসে-ভূগোলে-ধর্মে-সমাজতত্ত্বে জড়িয়ে-টড়িয়ে যা হয়েছে আপনার!
  • Arpan | 125.118.176.157 | ১০ নভেম্বর ২০১৪ ০০:১৬653100
  • অ্যাঁ, দক্ষিণ আর পশ্চিম ভারতে হিন্দুধর্ম নেই?
  • জটাশঙ্কর ওঝা | 99.0.86.175 | ১০ নভেম্বর ২০১৪ ০০:২২653101
  • বার্লিনে জবরদস্ত সেলিব্রেশন চলছে। টিভিতে দেখতে দেখতে প্রশ্ন জাগছে আজকে কি ওরা কেউ একবার ও খেয়াল করল দেয়াল কেন উঠেছিল? কত নিরীহ লোকমরেছে।
  • bip | 76.249.83.223 | ১০ নভেম্বর ২০১৪ ০০:৪৪653102
  • Vedic religion is a part of Hinduism and not Hindu as whole
  • ন্যাড়া | 172.233.205.42 | ১০ নভেম্বর ২০১৪ ০২:৩৪653103
  • এই লেখাটার সঙ্গে সম্পর্ক নেই - কিন্তু যা মনে হল বিপবাবু আর আমিই গুরুর মরজগতে একমাত্র দুজন অরিজিনাল থিংকার। কিন্তু উনি সেই অরিজিনাল থিংকিং লাগিয়ে শয়ে শয়ে লোকের চাকরি তৈরি করেছে, বিলিয়ন ডলারের ব্যবসা বানিয়েছেন (ওনার লেখা পড়ে যা মনে হয়েছে এদিইনে), আর আমি সেই ফ্যা-ফ্যা-ই রয়ে গেলাম। হে দুনিয়াকে রাখওয়ালে, এ বিচার কেমন বিচার?
  • বিপ | 78.33.140.55 | ১০ নভেম্বর ২০১৪ ০৫:০৯653104
  • কোন চিন্তা নেই বস-আমার গোটা চারেক ফেইল্ড ব্যাবসাও আছে-তাতে কয়েশকো হাজার ডলারের ল্যালাবিলিটিও আছে। চলে এসো। সেগুলো গছিয়ে দিচ্ছি।
  • বিপ | 78.33.140.55 | ১০ নভেম্বর ২০১৪ ০৫:১০653087
  • আমি কিন্ত লিখেছি বৈদিক হিন্দু ধর্ম যেখানে ওই শালা বামুনদের উৎপাৎ-জাতের উৎপাত। খুজে দেখুন সেটা কবে এসেছিল বঙ্গে।
  • সে | 188.83.87.102 | ১০ নভেম্বর ২০১৪ ২২:৫৯653088
  • বিপ্লববাবু যদি কিছু মনে না করেন তবে পুরোনো একটা লেখা এখানে রাখি?








  • জটাশঙ্কর ওঝা | 99.0.166.18 | ১০ নভেম্বর ২০১৪ ২৩:৩৩653089
  • যাক গয়নার কিছু একটা উপযোগিতা আছে। কিন্তুছেলেরা কি সাধারণত গয়না পরে?
  • Atoz | 161.141.84.164 | ১০ নভেম্বর ২০১৪ ২৩:৪৩653090
  • পরে ছেলেরাও পরে। গলায় সরু চেন পরে অনেক ছেলে, আঙুলে আংটি পরে, পুরোনোদিনে অনেক ছেলের হাতঘড়ির চেন হতো গয়নার মতন আর ছিল সোনার বোতাম, পাঞ্জাবিতে লাগাতো।
    আগেকার দিনের বিয়েতে বাবাজীবনকে শ্বশুরবাড়ী থেকে অনেকসময় আবশ্যিক তিনটি যৌতুক দিতো- ঘড়ি আংটি বোতাম।
  • জটাশঙ্কর ওঝা | 99.0.166.18 | ১০ নভেম্বর ২০১৪ ২৩:৪৭653091
  • এ এক্সিস্টেনশিয়াল রেসাল্ট হল। থাক একে আর কোয়ান্টিটেটিভ করে দরকার নেই।
  • Atoz | 161.141.84.164 | ১১ নভেম্বর ২০১৪ ০০:৩১653092
  • হ্যাঁ, এর পরে যৌতুকের নানা দিক এসে গেলে মুশকিল। বিশদে বিপদ। ঃ-)
  • সে | 188.83.87.102 | ১১ নভেম্বর ২০১৪ ০০:৪৪653093
  • "ছেলে" কে?
  • - | 109.133.152.163 | ১১ নভেম্বর ২০১৪ ০১:২৮653094
  • বোধহয় পেদ্রোর কথা বলছেন।
  • Atoz | 161.141.84.164 | ১১ নভেম্বর ২০১৪ ০১:৪৭653095
  • সে, প্লটারগুলো কেমন ছিল? প্লটার কেন বলতো? ওগুলো দিয়ে ডেটা প্লট করার কি কোনো ব্যাপার ছিল?
  • সে | 203.108.233.65 | ১১ নভেম্বর ২০১৪ ১৩:১৩653096
  • টই বিপথে গমন করছে। প্লটার ও নূপুর থেকে বুজী চলে আসতে পারে।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। লুকিয়ে না থেকে মতামত দিন