এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • এমন কোন বাঙালী বুদ্ধিজীবি জন্মেছেন, যার রাজনৈতিক চিন্তা পাতে দেবার যোগ্য?

    bip
    অন্যান্য | ১০ নভেম্বর ২০১৪ | ৫৫৮৭ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • ranjan roy | 132.176.6.164 | ২০ নভেম্বর ২০১৪ ১২:৫৩652967
  • -,
    ঠিক এইটাই ভয় করছিলাম।ঃ))
    না, একেবারেই না।
    অধিকাংশ সময়ই আপনার সঙ্গে আমার রাজনৈতিক মতে মেলেনা, সেই জন্যে। আমি শুধু "দীক্ষিত" দের মধ্যে আড্ডা মারায় সুখ পাইনে। তাই ব্রহ্মপুরে গিয়ে পিটির বাড়িতে দেখা করে এসেছিলাম।ঃ) ওনার সঙ্গে একসঙ্গে নাটক দেখব বলে ইচ্ছা প্রকাশ করে রেখেছি। কখনো সুযোগ হবে।

    আসলে আমার সব সমায় ইচ্ছে অন্য মত বিরুদ্ধ মত শোনার। ছত্তিশগড়ে আমার অনেক বিজেপি/আর এস এস বন্ধু। ভোপালে আমার একমাত্র শালা হার্ডকোর বিজেপি সমর্থক। তর্ক করি, ওদের মত বা দৃষ্টিকোণ বোঝার চেষ্টা করি, এই আর কি!
    কারণ শেষ নাহি যে, শেষ কথা কে বলবে?
  • PT | 213.110.243.23 | ২০ নভেম্বর ২০১৪ ১৩:৪৯652968
  • হি...হি ... সেতো আমারো....।
    তাই যতদিন JU-তে ছিলাম তেড়ে সিপিএমের লোকেদের সঙ্গে তক্ক করেছি আর এই ফোরামে সিপিএম-বিরোধীদের সঙ্গে তক্ক করছি এখন!! তারা ভাবত যে আমি হাফ-নকশাল আর এরা ভাবে যে আমি পুরো সিপিএম!!

    সম্প্রতি সায়কের "দামিনী হে", রঙ্গপটের "ধর্মাশোক" আর রঙ্গকর্মীর "হম মুখ্তরা " দেখলাম। কোথাও আপনাকে সঙ্গে পেলাম না.... শেষেরটা না দেখে থাকলে অবশ্যই দেখবেন।
  • d | 144.159.168.72 | ২০ নভেম্বর ২০১৪ ১৪:১৫652969
  • আচ্ছা পিটি মারাঠী বলতে পারেন? বুঝতে তো নিশ্চয় পারেন।
  • PT | 213.110.243.23 | ২০ নভেম্বর ২০১৪ ১৪:২৪652970
  • নাঃ। বুঝিও খুব কম।
  • ranjan roy | 132.176.214.244 | ২০ নভেম্বর ২০১৪ ১৫:০০652971
  • পিটি,
    আমি গত জুলাই থেকে মেয়ের কাছে দিল্লিতে, আগামী সপ্তাহে কোলকাতায় ফিরছি। তারপর!
    হম মুখতারা মুখতার মাঈ কে নিয়ে উষা গাঙ্গুলীর হিন্দি নাটকটি তো? অবশ্যই।
  • PT | 213.110.243.23 | ২০ নভেম্বর ২০১৪ ১৮:২৭652972
  • হ্যাঁ। এই নাটকটি নিয়ে রঙ্গকর্মী পাকিস্থান যাচ্ছে।
  • adhuli | 190.148.69.210 | ২১ নভেম্বর ২০১৪ ০৫:১১652973
  • PT দা অথবা RR -দা কে অনুরোধ, রঙ্গকর্মী-র এই নাটক টির নাম শুনেছি অনেক, দেখার সুযোগ হচ্ছে না প্রবাসে বসে। কোনো ভাবে যদি কোনো ইউটুবে অর অন্য কোনো লিংক পান, একটু শেয়ার করবেন দয়া করে-?
  • ranjan roy | 132.176.214.244 | ২১ নভেম্বর ২০১৪ ০৮:২৫652975
  • এই মরেছে! আমি চেষ্টা করব, কিন্তু কম্প্যুতে আনাড়ি। পিটি হয়তো পারবেন।
    তবু দেখছি।
  • PT | 213.110.243.22 | ২১ নভেম্বর ২০১৪ ০৮:২৭652977
  • পুরো পাবেন না। এখানে একটুকু ছোঁয়া লাগে....>
    <




  • sm | 233.223.157.146 | ২১ নভেম্বর ২০১৪ ০৮:২৮652978
  • উপরের লিংক টি দেখুন, কত হাজার একর জমি শিল্পপতি রা ফেলে রেখেছে। কিছু না হোক কয়েক হাজার লোকের খাদ্য সংস্থান হত। সরকার শিল্পবান্ধব ছিল না শিল্পপতি বান্ধব!
    এই নিয়ে তো কাউকে বেশি কথা খরচা করতে দেখলাম না।
  • PT | 213.110.243.22 | ২১ নভেম্বর ২০১৪ ০৮:৩১652979
  • adhuli | 190.148.69.210 | ২১ নভেম্বর ২০১৪ ১১:১৯652980
  • থাঙ্কু দাদা-রা। তবে বড় অল্পে মন ভরলো না। আশা করি কেও ইউটুবে এ পুরোটা আপলোড করবে কোনো সময়।
  • pinaki | 90.254.154.105 | ২১ নভেম্বর ২০১৪ ১৩:১৬652981
  • সুনন্দ সান্যাল সুজন চক্কোত্তির সাথে মিছিলে হাঁটার পর থেকে পিটিদার জোশ কেমন যেন মিইয়ে গেছে মনে হচ্ছে। ;-)
  • ফুটো পয়সা | 69.93.202.199 | ২১ নভেম্বর ২০১৪ ১৬:৫৪652982
  • ".....পাতে দেবার যোগ্য?" শিরোনামে ওটি কোন পাত? উৎ না চিৎ?
  • PT | 213.110.243.21 | ২১ নভেম্বর ২০১৪ ১৮:২৭652983
  • @ adhuli
    এই নাটকটি স্টেজে না দেখলে মন ভরবে না।
    কোন রকম বিশেষ স্টেজক্রাফ্ট ছাড়াই শুধু একদল বোরখাঢাকা অভিনেত্রী, আলো আর ওয়েস্টার্ন ক্লাসিকাল মিউসিক দিয়ে অপুর্ব সব মুহূর্ত তৈরি করেছেন ঊষা।
  • Rit | 213.110.246.25 | ২১ নভেম্বর ২০১৪ ২২:০৫652984
  • সত্যি হাম মুখতারা দেখে মন ভরে গেছল।
  • ranjan roy | 132.176.140.28 | ২২ নভেম্বর ২০১৪ ০৯:৩৩652985
  • ঊষা নিজে অভিনয়ও ভাল করেন। বহুবছর আগে দেখেছিলাম ওনার হিম্মতমাঈ।
    ব্রেখটের মাদার কারেজের হিন্দি। কিছু দৃশ্যে ,সম্ভবতঃ বোবা কাত্রীকে মেরে ফেলার পর ওনার নীরব মুখের পেশির সঞ্চালন মনে রয়ে গেল।
  • PT | 213.110.246.230 | ২২ নভেম্বর ২০১৪ ০৯:৪৯652986
  • ঊষার পরিচালিত আরেকটা থিয়েটার "মুক্তি"-তে কেতকি দত্তর অসাধারণ অভিনয় করেছিলেন। কপাল ভাল যে কেতকির অভিনয় দেখেছিলাম। সম্ভব্তঃ তার কিছুদিন পরেই কেতকি মারা যান।
  • lcm | 118.91.116.131 | ২২ নভেম্বর ২০১৪ ১০:১৩652988
  • উষা গাঙ্গুলীর সাথে পাত্থো আর আমি গপ্পো করেছিলাম - ২০০৩-এ লস এঞ্জলেস-এ । অবশ্য গপ্পো পাত্থোই করেছিল, ফান্ডা ওর। একটা কথা বলেছিলেন, সাজসরঞ্জাম না আনতে পারলে বিদেশে নাটক নামানো খুব ঝামেলা।
  • SC | 34.3.22.185 | ২২ নভেম্বর ২০১৪ ১২:৪২652989
  • এটাও আপনি ভুল বলেছেন পি টি যে বুজির পানের দোকানও চালাতে পারেন না।
    প: ব: তে যদি কারুর উপরে আমাকে ইনভেস্ট করতে hoy, ami bujider উপরে korbo।
    এই যে শুভাদা, না শুরু হব চ্যানেল ষোলো লাখে বিক্কিরি করলেন, এরম পারবেন করতে?
    এই যে অপন্না, মাসে সাত লাখে সাজগোজের মাগাজিন এসব পারবেন করতে?
    তাপ্পরে ওই আপনাদের পুরনো বন্ধু সুবোধ, মমতা কে দুগ্গা ঠাকুর বলে কবিতা লেখার প্রতিশ্রুতির
    বিনময়ে সাহিত্য একাডেমী পুরস্কার আনলেন, এইরকম একটা বিসনেস ব্রেন কে তাচ্ছিল্য করবেন না।

    প:ব: তে বুজি হওয়া অনেককাল আগের থেকেই একটা বেশ ভালো ব্যবসা। বাম আমল থেকে অপদার্থ কবি সাহিত্যিক কলেজ প্রফেসর
    সন্গস্কৃতি কর্মী এই ব্যবসা করে দিব্যি করে কম্মে খেয়েছেন। সুদীপ্ত যুগেও চেতে পুটে খেয়েছেন।

    দেখুন, ব্যবসা জিনিসটা ভালো বুঝতে হবে। ব্যবসা হচ্ছে ডিমান্ড সাপ্লাই এর খেলা। যেখানে যেরকম ডিমান্ড। প:ব: তে সরকারের প্রচুর আর্থিক অনুদান সন্গস্র্কিতি তে, আর দাঁড়ি বাগিয়ে "সন্গস্কৃতি বুঝি" pretension তা বং রা ভালো খায়। ভালো ব্যবসায়ী সেই, যে এই দুই বুঝে দুয়ে দুয়ে চার করে এটা খেলেছে। ইনভেস্টমেন্ট সেরকম নেই, প:ব: তে অন্য যে কোনো ব্যবসার থেকে লাভ বেশি, ঝুঁকিও বেশ কম। কবিতাগুলো প্রচন্ড খারাপ হলেও পার্টির দাদা আছে, আজেবাজে একটা বুঝিয়ে দেবে (কতটাই বা আর বাজে হবে, সুবোধের চেয়ে খারাপ লেখা তো বেশি কঠিন)। সুতরাং, ওনাদের ব্যবসায়িক সেন্স কে খাটো করবেন না।
  • ranjan roy | 132.176.186.196 | ২২ নভেম্বর ২০১৪ ১৩:৩২652990
  • পার্থো সেনগুপ্ত? ফিলজফি? এক্স-শান্তিনিকেতন?
  • PT | 213.110.246.22 | ২২ নভেম্বর ২০১৪ ১৪:৩৩652991
  • "বাম আমল থেকে অপদার্থ কবি সাহিত্যিক কলেজ প্রফেসর
    সন্গস্কৃতি কর্মী এই ব্যবসা করে দিব্যি করে কম্মে খেয়েছেন"

    তারা কারা?
    আর এই বোধোদয় কি শুভা-অর্পিতা-অপর্ণাকে সিবিআই টানা-হ্যাঁচড়া করার পরে হল?
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। ভালবেসে প্রতিক্রিয়া দিন