এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • সফিদাকে যেটুকু দেখেছি

    bip
    অন্যান্য | ১৫ সেপ্টেম্বর ২০১৪ | ৮৩৭ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • bip | 78.33.140.55 | ১৫ সেপ্টেম্বর ২০১৪ ০৭:৫৪651701
  • সফিদাকে যেটুকু দেখেছিঃ
    ****
    Biplab Pal, 14th September, 2014
    ***********
    সফিদার সাথে আমার আলাপ জনচেতনা মঞ্চের সূত্রে। তখন ভিন্নবাসর বলে বাংলার রাজনীতি নিয়ে ওয়েবজাইন চালাতাম। পলিটিশিয়ানদের ইন্টারনেট ইন্টারভিউ নিতাম। নন্দীগ্রাম যখন তুঙ্গে, এই ভাবেই সফিদার ফোন নাম্বার এল আমার হাতে। উনাকে ফোন করলাম।
    এর আগেও বাংলার অনেক রাজনীতিবিদের ইন্টারভিউ আমি নিয়েছি সেই ২০০৮ সাল থেকে। আমেরিকা থেকে ফোন করেই কথা হত। সেই প্রথম একজনের সাথে কথা বল্লাম যিনি একদমই আলাদা অন্যদের থেকে। অনেক বেশী শিক্ষিত, মার্জিত। হয়ত সেটাই কারন ছিল তার রাজনৈতিক ব্যর্থতার।
    তারপর অবাক হলাম উনি এতদিন ধরে পিডিএস করছেন অথচ তাদের ওয়েবসাইট নেই! তখন ভিন্নবাসরে আমার সাথে ছিল রাহুল। আমরা উনাকে বল্লাম-আপনার রাজনৈতিক দর্শন বাঙালীর জানা উচিত। বিশেষত আমাদের মতন অনেকেই আছে যারা সিপিএম এবং তৃণমূলের ওপর বিরক্ত। তাই আপনার ওয়েবসাইট টা আমরা বানিয়ে দেব।
    উনি রাজী হলেন। পি ডি এসের সেই ওয়েব সাইট করতে গিয়ে উনার সাথে অনেক রাজনৈতিক আলাপ হয়েছে ২০০৯-২০১১ সালের মধ্যে। গুগল চ্যাটে পশ্চিম বঙ্গের রাজনীতি নিয়ে অনেক কথা হত। আজ সার্চ দিয়ে দেখলাম উনার সাথে প্রায় ২০০ ওর বেশী ইমেল বিনিময় হয়েছে। উনার ৫ টি রেডিও ইন্টারভিউ আমি নিয়েছি। আমি আস্তে আস্তে একটা ব্লগে নির্বাচিত কিছু অংশ যা আজও প্রাসঙ্গিক-তা প্রকাশ করব।
    ক্যান্সার ধরা পড়ার পর উনার সাথে যোগাযোগ কমে আসে এবং ক্রমশ তা শুন্যে পরিনত হয়। এরপর আমেরিকান সিটিজেনশিপ নেওয়ার জন্য ভারতের রাজনীতির সাথে সব সংশ্রব আইনত কারনেই আমাকে ত্যাগ করতে হয়। তবে যতবার উনাকে ফোন করেছি-উনি সব খবর নিতেন।
    উনার রাজনৈতিক আদর্শ নিয়ে আস্তে আস্তে বিস্তারিত লিখব। সিপিএম ছেড়েছিলেন দলে গনতন্ত্র নেই বলে। ল্যাটিন আমেরিকা কিভাবে লেনিনিজম স্টালিনিজম ত্যাগ করে মাটির কাছাকাছি থেকে ওদের দেশগুলিতে বামপন্থাকে প্রাসঙ্গিক রেখেছে, সেটা আমাদের আলোচনাতে বারবার এসেছে। ল্যাটিন আমেরিকান বামপন্থীরা যেভাবে লেনিন ছেড়ে -মাটির উপাদান গুলি নিয়ে যেমন সেদেশের ধর্ম, সংস্কৃতির সাথে মিশে একটা সর্বজন গ্রাহ্য বামপন্থার জন্ম দিয়েছে, উনি ভারতে সেইরকম কিছু চেয়েছিলেন। উনি ভারতীয় উপনিষদের দর্শনের সাথে, সহজিয়া ধর্মের সাথে আধুনিক জ্ঞান বিজ্ঞানকে গ্রহন করে নতুন ধরনের জনমুখী বামপন্থা চেয়েছিলেন। উনার মনে হয়েছিল সিপিএম যে বামপন্থা বা কমিনিউস্টরা যে বামপন্থা ভারতে চাপাতে চেয়েছে বা চালাতে চেয়েছে, তা এতটাই বিদেশী, তা কেও নেবে না বা নিচ্ছে না। এই নিয়ে উনার সাথে অনেক আলোচনা হয়েছে-আমি যে সবটা মেনেছি তাও না। কিন্ত আমি মনে করি, তার চিন্তার বিরাট সারবত্তা ছিল-কিন্ত টেকার ছিল না!
    যাইহোক, সফিদার রাজনৈতিক চিন্তাকে বাঁচিয়ে রাখাটা জরুরী। বিশেষত উনি এই ক্ষমতামুখী রাজনীতি বর্জন করে এক নতুন ধরনের গনতান্ত্রিক বামপন্থা চেয়েছিলেন। আজ আপাতত উনার বক্তব্যের একটা ভিডিও দিলাম। যেটা আমি স্কাইপে রেকর্ড করেছিলাম ২০১১ সালে।
  • - | 109.133.152.163 | ১৫ সেপ্টেম্বর ২০১৪ ০৮:৫৫651702
  • একটু আগেই এই নিয়েই কল্লোল টই খুলেছেন, তবু ...
    এটাকে দর্শনে কি যেন বলে?
  • SC | 34.3.22.185 | ১৫ সেপ্টেম্বর ২০১৪ ০৯:১১651703
  • চলে গেলেন সফিদা। :(
    মৃত্যু বড় নিষ্ঠুর।
    ওনার প্রতি ও বিনয় কোন্গারের প্রতি শ্রদ্ধা রইলো।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। দ্বিধা না করে মতামত দিন