এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • জিড্ডু কৃষ্ণমূর্তি -বানী সংকলন

    bip
    অন্যান্য | ০৩ সেপ্টেম্বর ২০১৪ | ২৬৩৮ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • পাতা :
  • comment | 117.217.133.50 | ০৬ সেপ্টেম্বর ২০১৪ ০৮:৪৬648622
  • ধুশ। এই জিদ্দু কৃষনমূর্তি কোথাকার **? নাম শুনেই অভক্তি এসে যায়।

    নাহ, সিরিয়াসলি বিপের লেভেল নেমে গেছে। আরে কত্ত বাঘা বাঘা দার্শনিক আছে, তা না কাকে কাকে ধরে আনছে। বিপ, প্লীজ আর বোর করো না। তুমি নিজে দর্শন/প্রেম/বিয়ে নিয়ে লিখলে এর থেকে বেটার লিখবে। একে কি কোন দক্ষিনী এন-আর-আই ক্লায়েন্ট গছিয়েছে? তোমার তো আবার নতুন কিছু পেলেই নাচা অভ্যেস।
  • বিপ | 78.33.140.55 | ০৬ সেপ্টেম্বর ২০১৪ ০৯:০০648623
  • দর্শনে ভাল, খারাপ, উঁচু নীচু ভেদ নেই। সবার কাছ থেকেই শিখতে হয়। বাংলার চাষী, বাড়ির ঝি ও আমার দর্শনের শিক্ষক।

    দর্শন মূলত দুই প্রকারের। ন্যাচারালিস্টিক, নন ন্যাচারালিস্টিক। ন্যাচারালিস্টিক হল যখ প্রশ্ন বা বৌদ্ধিক সমস্যাটা বিজ্ঞান বা বিজ্ঞানের ডোমেনে।

    নন-ন্যাচারালিস্টিক হচ্ছে যখন বিজ্ঞানের ডোমেনের বাইরে। যেমন জীবনের উদ্দেশ্য কি বা কি হওয়া উচিত ? এটি বিজ্ঞানের ডোমেনে আসে না-এটি উপলদ্ধি, অভিজ্ঞতার জগৎ থেকে আসে। এইজন্য জীবন দর্শনের ক্ষেত্রে উচু নীচু ভেদ করতে নেই। চাষী, বৌ, রামকৃষ্ণ, আউল, বাউল, ফুকো, মার্ক্স, দেরিদা সবাই শিক্ষক। জিড্ডুও একজন শিক্ষক।

    জিড্ডুর সব কথার সাথে আমি একমত না। তাতে কিছু যায় আসে না। জিড্ডুর লেখা থেকে একটা "ভিউ পয়েন্ট" পাওয়া যায়-এটই বড় কথা। সেই ভিউ পয়েন্ট যারা খেটে খায়, তাদের সাথে ঘনিষ্ঠ ভাবে মিশলেও দু একটি পাবেন।
  • bip | 78.33.140.55 | ০৭ সেপ্টেম্বর ২০১৪ ১৯:১২648624
  • (10)
    নিজের মননের বিক্ষিপ্ততাকে অনুসরন কর -বোঝার চেষ্টা কর -গভীরে ঢোকার চেষ্টা কর কেন বিক্ষিপ্ত হচ্ছে মন। কেন মন বিক্ষিপ্ত হচ্ছে যখন তার সম্পূর্ন সন্ধান পাবে, তখন দেখবে সেই বিক্ষিপ্ততা কেটে গেছে। মন আবার অশান্ত, বিক্ষিপ্ত হতেই পারে। সেই অশান্তি, সেই বিক্ষিপ্ততাকেও অনুসরন কর শেষ অব্দি।

    “Follow the wandering, the distraction, find out why the mind has wandered; pursue it, go into it fully. When the distraction is completely understood, then that particular distraction is gone. When another comes, pursue it also. ”

    (11)
    দুঃখের শেষ -প্রাজ্ঞতার শুরু। অজ্ঞানতার ছায়া জ্ঞানের ওপর ও প্রসারিত। ধ্যান হচ্ছে চিন্তা থেকে মুক্তি। সত্যের উপলদ্ধি থেকে যে পরমানন্দ, মহাভাব তার অনুভবন। ধ্যান হচ্ছে বুদ্ধির বিষ্ফোরন।

    “The ending of sorrow is the beginning of wisdom. Knowledge is always within the shadow of ignorance. Meditation is freedom from thought and a movement in the ecstasy of truth. Meditation is explosion of intelligence.”
  • - | 109.133.152.163 | ০৭ সেপ্টেম্বর ২০১৪ ২১:৩১648625
  • The ending of sorrow is the beginning of wisdomএর অনুবাদ "দুঃখের শেষ -প্রাজ্ঞতার শুরু।"
    বেশ, বেশই দুর্বল অনুবাদ।
    বাংলা ভাষায় আপনার দুর্বলতা বিষয়ে মাধ্যমিক স্তর থেকে অবগত থেকে থাকলে বঙ্গানুবাদ করার বদলে নিজস্ব ব্যাখ্যা লেখাই বোধহয় কিছুটা হলেও ঠিকঠাক হত।
  • b | 135.20.82.164 | ০৮ সেপ্টেম্বর ২০১৪ ১০:৪৮648626
  • জিড্ডু-র লেখা আগে পড়ি নাই। এখানেই খামচা মেরে পড়ছি। কিন্তু সত্যি বলতে, ক্লিশে লাগছে। সেটা এই আলটপকা 'বাণী' তুলে আনার জন্যেও হতে পারে। হাজার হাজার সেল্ফ হেল্প গুরুর মতো-ই। নতুন কি? কেন জিড্ডু পড়ব, দীপক চোপড়া কিম্বা ব্রহ্মকুমারী না পড়ে? কেন উনি অসাধারণ, ডিডি যেমন কইলেনঃ একেবারে আলাদা?
  • সিকি | ০৮ সেপ্টেম্বর ২০১৪ ১৩:৩০648627
  • "দর্শনে ভাল, খারাপ, উঁচু নীচু ভেদ নেই। সবার কাছ থেকেই শিখতে হয়। বাংলার চাষী, বাড়ির ঝি ও আমার দর্শনের শিক্ষক।"

    ঠিক কথা। তবে এর মধ্যে একটা ক্যাচ আছে। বিপের অলরেডি একটা প্রিডিফাইনড দর্শন আছে। যার বা যাদের দর্শনের সঙ্গে বিপের দর্শন খাপে খাপে মিলে যায়, বিপ তাদের লেখাই পড়ে, তাদেরই শিক্ষক টিক্ষক বলে। তাই বলে নিজের দর্শনবোধ পাল্টায় না।

    জিড্ডু কৃষ্ণমূর্তি সেই রকমই একজন বিপের "শিক্ষক"।
  • দেব | 135.22.193.146 | ০৮ সেপ্টেম্বর ২০১৪ ১৪:০৬648628
  • বি কে ক। এইটাই লিখতে যাচ্ছিলাম। আরো হাজারটা গুরুর থেকে ইনি আলাদা কিসে? নাকি সাদা চামড়ার দেশে থেকে নাম করেছেন সেই এফেক্ট?
  • তাপস | 233.29.204.178 | ০৮ সেপ্টেম্বর ২০১৪ ১৫:২৭648629
  • কৃষ্ণমূর্তি কেন আলাদা - সেটা এইখান থেকে কিছুটা জানা যেতে পারে ।

    http://bohmkrishnamurti.com/
  • bip | 78.33.140.55 | ০৮ সেপ্টেম্বর ২০১৪ ১৬:৪০648630
  • (12)

    কেও যদি সমস্যাটা ঠিক ঠাক বোঝে, তাহলে সমাধানটাও খুঁজে পাবে। কারন প্রতিটা উত্তর প্রশ্নের মধ্যেই নিহিত।

    ( এটি বলা সহজ-বোঝা সহজ-কিন্ত এর উপলদ্ধি সহজ না। অধিকাংশ লোক মার্ক্স এর লেখা ঠিক ঠাক বুঝতে অসমর্থ হয়-কারন, মার্ক্স ঠিক কি কি প্রশ্ন গুলির উত্তর খুজছিলেন, সেটা অনেকেই ঠিক ঠাক ভাবে না বুঝে মার্ক্সবাদ বুঝতে যায়। অধিকাংশ দার্শনিক, চিন্তাবিদ, রাজনীতিবিদ যারাই কোন না কোন অবদান রেখেছেন, তাদের প্রশ্নগুলো বুঝতে হবে আগে।

    এই জন্যে উপনিষদে প্রশ্নের ওপর জোর দেওয়া হয়। জীবন দর্শন বুঝতে জীবনের সমস্যা গুলো , জীবন সংক্রান্ত প্রশ্নগুলো আগে বুঝতে হবে )

    “If we can really understand the problem, the answer will come out of it, because the answer is not separate from the problem. ”
  • বিপ | 78.33.140.55 | ০৮ সেপ্টেম্বর ২০১৪ ১৬:৪৫648632
  • আমি জিড্ডুকে মোটেও আলাদা কিছু দাবী করছি না। জিড্ডুর মধ্যেও প্রচুর ক্লিশে আছে। কিন্ত অনেক কিছু নতুন ও জানার আছে। আমি অন্তত জেনেছি।

    আমরা সবাই জীবন পথিক। সবার কাছ থেকেই শেখার কিছু না কিছু আছে। ফুকো একমাত্র দার্শনিক, এই ধরনের এটিচুড ঠিক না।

    আমি দর্শন শিখি, পড়ি, নিজেকে, অন্যকে সমাজকে আরো ভাল ভাবে বুঝতে। এই বোঝাটা শুধু মার্ক্সিস্ট, বা উপনিষদিক এঙ্গলে হয় না।
    অনেক ভাবে, অনেক মতে, অনেক স্টাকচারে বুঝতে হয়।
  • ~L~ | 212.79.203.43 | ০৮ সেপ্টেম্বর ২০১৪ ১৯:২৮648633
  • ওদেশে রাম ঠাকুর, অনুকুল ঠাকুর, বালক রহ্মচারী বা লোকনাথ ব্রহ্মচারীর বাণী প্রচারের ব্যবস্থা নেই? বিপকে সেই সমস্ত পাঠানো যায় না? নিতান্তে ফেডেক্স করে?
  • সিকি | ০৮ সেপ্টেম্বর ২০১৪ ২২:১৬648634
  • আহা, বালক ব্রহ্মচারীকে নিয়ে অতি মূল্যবান দুটো টই আছে আমাদের গুরুতেই। বাট, ব্যালো হরি, কি হ্যারি'জ নট আ ব্রামাচারী।
  • - | 109.133.152.163 | ০৯ সেপ্টেম্বর ২০১৪ ০৬:২৭648635
  • বিপ ৪-৪৫ পিয়েমঃ "অনেক ভাবে, অনেক মতে, অনেক স্টাকচারে বুঝতে হয়।" অর্থাৎ, এইখানে দুহাত, সেইখানে একহাত এমনি করে অনেক জায়গায় কুয়ো খুঁড়ে যেতে হয়। কোত্থাও শান্তি নেই।
    এর চেয়ে একজায়গায় গভীরভাবে জল আসা অবধি গেলে কাজের কাজ হয়, না কি?
  • bip | 78.33.140.55 | ০৯ সেপ্টেম্বর ২০১৪ ১০:০৯648636
  • জীবনের উদ্দেশ্য এ এক হতে পারে না। তাই ওই ধরনের গভীরতা আসলে ইল্যুউশন। ডাইভার্সিটিটাই আসল গভীরতা। একই বাস্তবতার অসংখ্য মডেল হতে
    পারে। জৈনরা বলে অনেকান্তবাদ।
  • - | 109.133.152.163 | ০৯ সেপ্টেম্বর ২০১৪ ১০:১৯648637
  • কোন ধরনের গভীরতা আসলে ইল্যুশন?
  • বিপ | 78.33.140.55 | ০৯ সেপ্টেম্বর ২০১৪ ১১:৪৭648638
  • যে দর্শনের গভীরে গেলে কোন পরম সত্যের সন্ধান পাওয়া যাবে। সমস্ত ধার্মিক, আধ্যাত্মিক দর্শনগুলি এই আজগুবি গভীরতার গল্প বলে।
    বৈদিক দর্শনে এরে কয় ব্রহ্মলাভ, বৌদ্ধরা বলে নির্বানলাভ। এগুলি আসলেই হ্যালুসিনেশন। জীবনের উদ্দেশ্যই যেখানে পরম না, সেখানে এ ধরনের কোন পরম
    সত্য বা এবসলিউ ট্রুথের অস্তিত্ব নেই। যেটা আছে সেটা হচ্ছে আমাদের সামনে ঘটে যাওয়া বাস্তবতার একাধিক মডেল সম্ভব।

    বাস্তবতা- সারদা চিটফান্ড কেলেঙ্কারি এবং মমতার অসাধুততা

    মডেল -১ ঃ মমতা সৎ কিন্ত পরিষদদের খপ্পরে পরে, সুদীপ্ত সেনের সান্নিধ্যে আসেন
    মডেল-২ ঃ মমতার মিডিয়া প্রচার দরকার ছিল, তাই সারদার টাকা কাজে লাগাতে বলেন
    মডেল-৩ ঃ মমতা চিরকাল অসৎ, সততার অভিনয় করেন। সারদা নিয়ে সব জেনেই, নিজের অনুগামীদের খাওয়ার ব্যবস্থা করে দিয়েছেন
    মডেল-৪ ঃ ক্রনি ক্যাপিটালিজমে এটা হবেই। রাজনীতিবিদরা সব সময় ব্যবসা থেকে টাকা তোলে। এটা মার্কেট, ধনতন্ত্রের রোগ। মমতা ও সারদা কেলেঙ্কারী ব্যতিক্রম কিছু না

    আরো শ খানেক মডেল দাঁড় করানো যায়। এর প্রতিটাই অনেকাংশে সত্য।
  • - | 109.133.152.163 | ০৯ সেপ্টেম্বর ২০১৪ ১২:০২648639
  • আর, সর্বাংশে সত্য মডেলটি?
  • সে | 203.108.233.65 | ০৯ সেপ্টেম্বর ২০১৪ ১৭:১১648640
  • ওঁর মোট কতগুলো এইরকম বাণী আছে? কোনো সংকলন আছে নিশ্চয়?
  • kc | 204.126.37.78 | ০৯ সেপ্টেম্বর ২০১৪ ১৭:২৬648641
  • কালেক্টেড ওয়ার্কসের ষোলটা খন্ড আছে, এছাড়া কমেন্টারিস অন লিভিং এর কটা পার্ট আছে, একসময় নেশা হয়ে গেছিল এই ভদ্রলোককে নিয়ে।
  • bip | 78.33.140.55 | ০৯ সেপ্টেম্বর ২০১৪ ১৭:৪২648643
  • সর্বাংশে সত্য মডেল বলে কিছু হয় না। ওটাতে বিশ্বাস করে অশিক্ষিত কমিনিউস্ট, হিন্দুত্ববাদি আর ইসলামস্টরা।

    কমিনিউস্টরা মনে করে, তাদের লাইভ ভিঊ সর্বাংশে সত্য-হিন্দুত্ববাদিরা ভাবে সব ব্যাদে আছে, তাহাই সর্বাংশ সত্য মডেল। ইসলামিস্টরাও তাই।
    এগুলো অবশ্যই ইল্যুইশন। যা রাজনৈতিক বা ধর্মীয় উগ্রবাদের জন্ম দেয়।
  • - | 109.133.152.163 | ০৯ সেপ্টেম্বর ২০১৪ ১৮:৪৫648644
  • হয়। হাতির লেজ, হাতির পা, হাতির শুঁড়, অন্ধের মত হাত বুলিয়ে বুলিয়ে দেখলে আংশিক মডেল গুলি পাওয়া যায়। দৃষ্টি শক্তি ফিরে পেলে অল ইন্ক্লুসিভ সর্বাংশে সত্য সমগ্র রূপটি দেখতে পাওয়া যায়। সেটি ইল্যুশন নয়, সত্য।
  • বিপ | 78.33.140.55 | ০৯ সেপ্টেম্বর ২০১৪ ১৯:৩৮648645
  • যারা এই সত্য বস্তুটি খুজে পেয়েছেন বলে দাবী করেন-তাদের আমি দর্শন শাস্ত্রে অশিক্ষিতদের দলে ফেলি। অন্ধকার ঘরে অস্তিত্বহীন কালো বিড়াল একমাত্র কমি, হিন্দুত্ববাদি, বৌদ্ধ, ইসলামিস্টরাই খুজে পাচ্ছে। কারনটা আমি আগেই লিখেছি। এবং পরিস্কার ভাবেই দেখছি যেটুকু লিখলাম সেটুকু বোঝার মতন শিক্ষাও নেই। তাই আবার লিখিঃ

    জীবনের পরম উদ্দেশ্য বলতে কিছু থাকতে পারে না। তাই নন-ন্যাচারিলিস্টক দর্শনে পরম সত্য বলেও কিছু থাকতে পারে না। কারন নন-ন্যাচারালিস্টিক দর্শন জীবনের উদ্দেশ্যের অনির্নীয় প্রশ্নের ওপর দাঁড়িয়ে।

    আর ন্যাচারালিস্টিক দর্শন মানে যা বিজ্ঞানের মধ্যে দিয়ে উত্তর খোঁজা। বিজ্ঞানে পরম সত্যের অস্তিত্ব নেই।

    যাইহোক সবজান্তা বাঙালীরা দর্শন এত গভীরে গিয়ে ঘাঁটে না। তাদের দৌড় বিবেকানন্দ রচনাবলী, অরবিন্দ বা খুব বেশী হলে লেনিন -শিবদাস চটি। মার্ক্স বোঝার ক্ষমতাও সোকলড বাঙালী কমিদের নেই সেটা আমি অর্কুটের যুগ থেকে একাধিবার প্রমান করেছি। সুতরাং বাঙালী গভীরে গিয়ে দর্শন বুঝবে সে প্রত্যাশা আমার নেই-বরং তারা পাশ থেকে ফোরংবাজি করে যাবে, সেটাই আমার প্রত্যাশা।
  • T | 24.139.128.15 | ০৯ সেপ্টেম্বর ২০১৪ ১৯:৪৩648646
  • "বিজ্ঞানে পরম সত্যের অস্তিত্ব নেই।" পরম সত্য বলে যদি কিছু না থাকে তাহলে এই বাক্যটিও নিশ্চয়ই পরম সত্য হতে পারে না। মহা মুশকিল! :)
  • cm | 127.247.115.148 | ০৯ সেপ্টেম্বর ২০১৪ ২০:০১648647
  • কিন্তু এতো বিজ্ঞান নয়, এ হল বাণী।
  • - | 109.133.152.163 | ০৯ সেপ্টেম্বর ২০১৪ ২০:১৯648648
  • মহা মুশ্কিল!
    নিজেই তো ভেঙে ভেঙে যাচ্ছেন
    "নন-ন্যাচারিলিস্টক দর্শনে পরম সত্য", "বিজ্ঞানে পরম সত্য" ইত্যাদি খণ্ডিত দেখায়। আবার অন্যদের উপর রাগ করছেন!
    দৃষ্টিশক্তির ক্ষীণতা বশতঃ সমগ্রতা ধরতে নাই পারতে পারেন, তাতে অত অভিমানী হবার কি আছে? আমরা সক্কলেই কোনও কোনও ক্ষেত্রে খণ্ড দর্শন করে থাকি। লজ্জার কিসু নাই ঃ-)
  • bip | 78.33.140.55 | ১০ সেপ্টেম্বর ২০১৪ ০০:৫৭648649
  • আরে বাবা বিজ্ঞানে "সত্য" ব্যপারটা বুঝলে-এ ধরনের ছড়ানো থেকে লোকে বিরত থাকে।

    বৈজ্ঞানিক সত্য মানে কি? পপারিয়ান ভাষায়, সে সত্যে মিথ্যে কম-বা মিথ্যে কমানোর জন্য টেস্টেবিলিটির সাহায্য নেওয়া হয়েছে।

    সুতরাং বিজ্ঞানে পরম সত্য নেই-এটিও হল সেই সত্য যাতে মিথ্যে বা ভেজাল কম। কারন এই অভিজ্ঞতাবাদ প্রসূত উপপাদ্যটি টেস্টেবিলিটির অন্তর্ভুক্ত।

    অন্য দিকে পরম সত্য ধরলে সেখানে সেই সত্যে মিথ্যে বা ভেজালের চান্স কোথায়? আর সত্যে ভেজাল না থাকলে, তা কোন বৈজ্ঞানিক সত্য না।
    "বৈজ্ঞানিক ডোমেইনটাই" হল সেই ভেজাল কমানোর পক্রিয়া।

    সুতরাং বিজ্ঞানে পরম সত্যের অস্তিত্ব নেই-এটা বিজ্ঞানের দর্শনের মূল ভিত্তি। বা ন্যাচারালিস্টিক দর্শনের ও ভিত্তি। এর বাইরে গিয়ে পরম সত্যকে মানলে সেটা বিজ্ঞানের বাইরে
    ধর্মীয় দর্শনের ডোমেনে হবে যেহেতু, সেই পরম সত্যের টেস্টেবিলিটি সম্ভব না।
  • বিপ | 78.33.140.55 | ১০ সেপ্টেম্বর ২০১৪ ০১:০৮648650
  • আরে বাবা খন্ডিত দর্শন বা একাধিক খন্ডিত দর্শনের সমাহারটাই বাস্তব। রামকৃষ্ণ যেরেকম বলে গেছেন যে এই সব খন্ডিত দর্শন এক অখন্ড ব্রহ্মের নানান রূপ-যেন এক অখন্ড সত্য মায়ার "ট্রান্সফর্মেশন" বা ডিকম্পোজিশনের মাধ্যমে নানান খন্ডিত ভাবে আমরা দেখি-সেটা রামকৃষ্ণদেবের অনেক হ্যালুশিনশনের আরেকটা। অরকম কোন অখন্ড সত্য থাকতে পারে না বিজ্ঞানের ডোমেনে। ধর্মের ডোমেনে অবশ্য পরী এঞ্জেল, ঈশ্বরের সাথে এসব অখন্ড সত্য-অনেক কিছুই থাকতে পারে-কারন পুরোটাই ফিকশন-প্রমানের দায় নেই-শুধু "ভাবে বিভোর" থাকার দায়। আমি আগেই লিখেছিলাম আরেকটা টই এতে। এই জন্যেই ধর্মীয় দর্শন হচ্ছে আমার জন্য সুন্দরী নগ্নিকা অপেক্ষা করছে ভাবে বিভোহিত হয়ে, হস্তমৈথুন করা। সেই সুন্দরী কি আমার জন্য আছে? সে মেয়ে থাকুক না থাকুক-আমার কি যায় আসে? আছে এই ভেবে আমি আ ত্মরতির সুখ পাচ্ছি সেটা ত বাস্তব!!

    ধর্মীয় পরম সত্য, ঈশ্বর , পরী ইত্যাদি মিথ ও ওই জিনিস। তার অস্তিত্ব নাই বা থাকল- সেগুলি আছে জেনে অনেক মানুষ মানসিক শান্তিতে থাকে-অনেকেই ওই হস্তমৈথুনের মতন কৃষ্ণকে ভালবেসে ভাল থাকে। জীবনের ত পরম কোন উদ্দেশ্য নেই-ভাল থাকলেই হল। তা সে লোকে যদি কাল্পনিক ঈশ্বরের হেগো পোঁদ চেটে ভাল থাকে, তাহলেও আমাদের আপত্তি করার কিছু নেই। কারন ভাল থাকা, আনন্দে থাকাটাই আসল। তর্কে কি সত্য, কি মিথ্যে, তাতে কি এল গেল?
  • - | 109.133.152.163 | ১০ সেপ্টেম্বর ২০১৪ ০৫:০০648651
  • জিড্ডু কৃষ্ণমূর্তির ফলোয়াররা এই রকম ভাবে না কি? অ্যাঁ?
    উরি বাবা! এটাই ওদের দর্শন?!
  • bip | 78.33.140.55 | ১০ সেপ্টেম্বর ২০১৪ ০৭:৫০648652
  • I am follower of none-but I learn from every one...!!
  • lcm | 118.91.116.131 | ১০ সেপ্টেম্বর ২০১৪ ০৮:২৭648654
  • তব্বে!
    এরকম কথায় কথায় 'হেগো', 'পোঁদ চাটা' ডিভাইন এক্সপ্লানেশন কেউ দিতে পারবে? বা, হস্তমৈথুন সহযোগে দার্শনিক ব্যাখা? - যত্তো সব ভীতুর ডিম, শিক্ষিত ফেকুর দল।

    এক আছেন বিপ বা বিড্ডু - এযুগের জিড্ডু - আশির দশকের ডিস্কো কম্পোজার নয়। আর আছেন রোদ্দুর রায়। এনারা অছেন বলেই তো জীবনে এত আলো, ফেসবুক চাবুকময়।

    আজি হতে শতবর্ষ পরে, এক রোদজ্বলা দুপুরে - একটি নতুন টই খোলা হবে - বিড্ডুমুর্তির এই সব বাণী নিয়ে।
  • পাতা :
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। আদরবাসামূলক মতামত দিন