এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • আদর্শ দিয়ে কার সংসার চলে? কোন রাষ্ট্র চলে? না কোন দিন চলেছে?

    bip
    অন্যান্য | ২০ মে ২০১৪ | ৭৪৭ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • bip | 78.33.140.55 | ২০ মে ২০১৪ ০৯:১০636636
  • যেকোন আইডিয়ালিজম বা আদর্শবাদ আমার কাছে আইডিয়াল অব স্টুপিডিটি। কারন আইডিয়ালিজম দিয়ে জীবন, সমাজ, রাষ্ট্র বা ব্যবসা কোনটাই চলে না। সত্য কথা বলাটা-একটা আইডিয়ালিজম-এটা অস্বীকার করার কোন উপায় নেই- এই আইডিয়ালিজম সবার মানা উচিত। কিন্ত ধরুন দাঙ্গার সময় একটি মুসলিম ফামিলি আপনার বাড়িতে লুকিয়েছে। হিন্দু গুন্ডারা আপনার বাড়িতে এলে কি আপনি তাদের সত্য কথা বলবেন?

    চুরি করা মহাপাপ। নিসন্দেহে। দিল্লীতে একদিন দেখি রাস্তায় একটা কিশোরকে রেস্টুরেন্ট মালিক জুতোপেটা করছে। ১৩ বছরের ক্ষুধার্ত ছেলেটা একটা নান চুরি করে পালাচ্ছিল। শেষে এক বৃদ্ধ শিখ সেই হোটেল মালিককে ৫০টাকা ধরিয়ে বললো-দে ছেলেটাকে ছেড়ে দে। সেই বৃদ্ধকি চুরিতে মদত দিল?

    স্টালিন বলশেভিক পার্টির সদস্য হিসাবে অনেক ব্যাঙ্ক ডাকাতি করেছেন। কিন্ত একটিও টাকা নিজের কাজে লাগান নি। এমন কি টাকার অভাবে চিকিৎসা হয় নি বলে তার প্রথম স্ত্রঈ মারা যায়। আমি ঘোরতর কমিনিউস্ট এবং স্টালিন বিরোধি । কিন্ত তবুও বলবো স্টালিন ব্যাঙ্ক ডাকাতি করে কোন উচ্চ আদর্শ যেমন প্রতিষ্ঠা করেন নি-তেমন ঘৃনিত কিছুও করেন নি। যা দরকার ছিল করেছেন।

    আজ নরেন্দ্র মোদির উত্থান এবং বামেদের পতনকেও সেই ভাবে দেখতে হবে। ২০০৪, ২০০৯ সালে বিজেপি হিন্দুত্বর আদর্শবাদে জেতার চেষ্টা করে। গোহারা হেরেছিল। এই নির্বাচনে জিতল আদর্শবাদ ছেরে ভাল সরকার, ভাল অর্থনীতির প্রতিশ্রুতি দিয়ে। গুজরাতকে দেখিয়ে সেই বিশ্বাসযোগ্যতাকে প্রতিশ্রুতিকে বিশ্বাস করানো হল। অর্থাৎ আদর্শবাদের ওপরে মানুষের ভাল ভাবে বেঁচে থাকার ব্যপারটাকে সামনে আনতে পারল তারা।

    এখানেই বাম ব্যার্থতা চূড়ান্ত। তারা আদর্শবাদ হটিয়ে "ভাল ভাবে বেঁচে থাকাটা" কে সামনে আনতে পারে নি। ভাল ভাবে বাঁচতে গেলে ভাল জীবিকা দরকার। পশ্চিম বঙ্গে ৩৪ বছরে ভাল জীবিকার সুযোগ তারা করে দিতে পারল না-যেটুকু ছিল-সেটুকুকেও তারা ধ্বংস করে। ইভোমরালেসের ওপর একটা ডকু দেখছিলাম। উনি বলছিলেন আমি সাসটেনেবল উন্নতির কথা এই জন্যে বলি না যে এতে পরিবেশের উন্নতি হবে। সেত নিশ্চয় হবেই। কিন্তু মূল ব্যপারটা হল এতে আরো দশটা লোক নিজের পায়ে দাঁড়াবে। ওই দশটা লোকের শক্ত পা আমার শক্তি। কিন্ত যদি ওই দশটা লোক বেকার থাকে, তাহলে দশ পঙ্গু পা, আমাকেও পঙ্গু করবে। আজ পশ্চিম বঙ্গের পঙ্গুত্বের সেটাই কারন।

    মানছি লোকের জমি কেড়ে, জলের পয়সায় জমি দিয়ে মোদি গুজরাতে শিল্প করিয়েছেন। মানছি মমতা মহান, উনি টাটাদের ঠেঙিয়ে চাষীদের জমি ফেরত (!) দিয়েছেন!! কিন্ত শেষের ফলটা কি? পশ্চিম বঙ্গ থেকে দলে দলে বেকারের দল সুরাট আর আমেদাবাদে চাকরির জন্য ভীড় করেছে! গুজরাত থেকে কেও কি পশ্চিম বঙ্গে চাকরির জন্যে এসেছে?
    আদর্শ দিয়ে কার সংসার চলে? কোন রাষ্ট্র চলে? না কোন দিন চলেছে?

    এই জন্য মোদির বিরুদ্ধে সাম্প্রদায়িকতার প্রচারে কোন ফল হয় নি-লোকে আদর্শবাদের বদলে আচ্ছা দিন আনে আলা হায় শুনতে চেয়েছে।
  • PL | 103.115.84.195 | ২০ মে ২০১৪ ০৯:১৭636640
  • "মানছি মমতা মহান, উনি টাটাদের ঠেঙিয়ে চাষীদের জমি ফেরত (!) দিয়েছেন!!"

    বুঝলাম না! ওই জমিটা আবার কবে ফেরত দিলেন? আদৌ কোনদিন ফেরত দিতে পারবেন নাকি? ওটা তো পুরো ঢপের একটা আন্দোলন!
  • bip | 78.33.140.55 | ২০ মে ২০১৪ ০৯:২৫636641
  • উফ (!)
  • PL | 103.115.84.195 | ২০ মে ২০১৪ ০৯:২৭636642
  • ওঃ!
  • sm | 122.79.37.145 | ২০ মে ২০১৪ ১০:০৮636643
  • বিপ , আপনি প্রথম দিকে যে উধাহরন গুলো দিলেন,পরের ঘটনা পঞ্জীর সঙ্গে তা সামঞ্জস্য বিহীন। আপনার প্রত্যেক টি উধাহরনই মানুষের জীবনের ভ্যালুস এর সঙ্গে সংঘাত। আর্তের সেবা করা, অসহায় মানুষ কে সাহারা দেওয়া, চুরি না করা, অকারণে কাউকে আঘাত না করা মনুষ্যত্বের প্রকাশ। আপনি বলেছেন হিন্দু গুন্ডার হাত থেকে বাঁচাতে মুসলমান পরিবার কে আশ্রয় দেয়ার কথা, যদিও উল্টোটা সচেতন ভাবে লেখেন নি। যাই হোক, এক্ষেত্রে প্রাণ নেবার চাইতে প্রাণ দেওয়া টাই বড়। আবার চুরি করার জন্য জুতোপেটা করা টা আইন হাতে তুলে নেওয়া। এক্ষেত্রে ও বালক টিকে ছেড়ে দিয়ে উপযুক্ত কতৃপক্ষের হাতে দেওয়া উচিত; যারা তাকে সংশোধন করতে পারে ও সমাজের মূল স্রোতে নিয়ে আসতে পারে। যুদ্ধ ক্ষেত্রেও আহত মরণশীল সৈনিক কে, শত্রু সৈনিক জল দেয়। কেন কে জানে? আপনি এর উত্তর জানেন?
    নরেন মোদী জমি ছিনিয়ে শিল্প করে বিরাট কোনো কাজ করেন নি। দলে দলে কলকারখানার শ্রমিক বানানো টাও কোনো নির্বাচিত সরকারের আদর্শ নয়। সরকারে উচিত পিছিয়ে পড়া মানুষের সাস্থ্ব শিক্ষার বন্দ্যবস্ত করা। রাস্তাঘাট, বিদ্যূত, পরিকাঠামোর উন্নতি করে শিল্পবান্ধব পরিবেশ করা। শিল্প নিজের তাগিদেই আসবে। জমি ছিনিযে নিতে হবে না, শিল্প পতিরা নিজেরাই ব্যবস্থ্যা করে নেবে।
    কলকাতা বা অন্যান্য মেট্রোপলিটন শহর গুলোতে এত জায়গার অভাব থাকা সত্ত্বেও , শপিং মলের জায়গা ঠিক বেরিয়ে এসেছে।আবার ওলমার্ট, টেসকো, এরা এলে , সুপারমার্কেট এর জায়গাও বেরিয়ে আসবে।
    পরিশেষে, ব্যক্তিগত ভাবে নেবেন না, আপনার বাবা মা আপনাকে উপযুক্ত শিক্ষা দিয়েছিলেন বলে আপনি বিদেশে উচ্চপদে কাজ করছেন। অর্থের নিরিখে হয়ত সুরাতে কাজ করা কয়েকশত শ্রমিকের রুজির সমান। এমতাবস্থায় আপনার মত কি জমি ছিনিয়ে নেওয়া না উপযুক্ত শিক্ষার ব্যবস্থা করা।
    আর শিল্পও বিভিন্ন রকমের হয়।কারোর কম জায়গা লাগে কারোর বেশি। আপনার শরীরে মাপঅনুযায়ীই কোট করা ভালো। ছোট হলেও মুশকিল, বড় হলেও তাই।
    প্রসঙ্গত যে দেশে থাকেন, সেই আমেরিকার আইন কি বলে? কারুর জমি ছিনিয়ে শিল্প করা সেখানে এলাউড ।
  • P | 86.168.121.148 | ২০ মে ২০১৪ ১৪:২৩636644
  • sm কে বড কোরে ক। বিপ কি জানেন ঠিক কোন ধরনের কাজের জোন্নো লোকে সুরাত বা আমেদাবাদ জায়?
  • কল্লোল | 111.63.201.174 | ২০ মে ২০১৪ ১৬:২৫636645
  • বিপকে নিয়ে মুস্কিল যে, উনি নিজেই জানেন না উনিও আদর্শবাদী। না আদর্শবাদী হওয়াটাও এক ধরনের আদর্শ।
    চাষের জমি কেড়ে নিয়ে (টাকা দিয়ে বা না দিয়ে) বড় শিল্প স্থাপন করাও একটা আদর্শের রূপায়ণ। তার বিরুদ্ধে লড়া আর একটি আদর্শ।
    নেহেরু রাষ্ট্রায়ত্ত বড় শিল্প চেয়েছিলেন, ছোট ও মাঝারী শিল্পে ব্যক্তি মালিকানা। বিশ্বরাজনীতিতে মহাশক্তিধরেদের জোটে না গিয়ে তৃতীয় জোট তৈরী করেছিলেন। এটাও আদর্শ। রাজীব-মনমোহন পুঁজি ও বাজারের হাতে উন্নয়নকে সঁপে দিয়েছেন - এটা আরেকটা আদর্শ।
    কোনটা আদর্শ নয়?
    ক্রেডিট কার্ডে ঘি খাব, না, ডেবিট কার্ডে - দুটোই আদর্শ।
  • bip | 78.33.140.55 | ১১ জুন ২০১৪ ০৫:০০636646
  • কি বিপদ -নাস্তিক ও ধর্ম --টিভি অন -টিভি চালু -সুইচ অফ -টিভি না চালু -সব এক
  • PT | 213.110.247.221 | ১১ জুন ২০১৪ ০৮:০২636647
  • এই সবই এক হয়-নৈরাজ্যবাদীদের ক্ষেত্রে।
  • Ranjan Roy | ১১ জুন ২০১৪ ১৪:৪৮636637
  • হে হে পিটি! নৈরাজ্যবাদ ও একটি দর্শন; একটি আদর্শ। তুর্গেনেভ এর "ফাদার্স এন্ড সন্স" দেখুন। নায়ক নিহিলিস্ট বাজারভ তার আদর্শের প্রতি একনিষ্ঠ ছিল-- মরবে জেনেও।

    হ্যাঁ, বিপ! নাস্তিক ও আস্তিক-- দুটোই আদর্শ, একই সিক্কার দুটো পিঠ।
  • Ranjan Roy | ১১ জুন ২০১৪ ১৪:৫৭636638
  • হ্যাঁ, বিপ।
    একটি নির্দিষ্ট কনটেকস্টে টিভি-অন/অফ-- দুটোই এক স্তরের। তা হল -- টিভির ব্যবহার। আর পরিপ্রেক্ষিতবিহীনভাবে কোন দুটো অবস্থানের তুলনা হয় কি?
    পরিপ্রেক্ষিতের তফাৎ না দেখলে কেন্দ্রীয় অর্থমন্ত্রীর সঙ্গে রাজ্য অর্থমন্ত্রীর কেজো সাক্ষাৎকার আর পুলিশমন্ত্রীর কাছে তাঁরই অত্যাচারের বিরুদ্ধে প্রতিবাদ করতে গিয়ে ফিশ ফ্রাই খেয়ে জ্ঞান শুনে ফিরে আসা দুটোই তূল্যমূল্য মনে হয়।
  • /\ | 69.160.210.2 | ১১ জুন ২০১৪ ১৫:০১636639
  • রঞ্জনদা, আপনার জন্য ডোডো তাতায়ের টইতে একটা জিনিস আছে।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। যা খুশি মতামত দিন