এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • অথ প্রেসিডেন্সি কথা

    Biplab Pal
    অন্যান্য | ৩১ জুলাই ২০১২ | ২৭৩১০ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • S | 458912.167.34.76 | ০৯ এপ্রিল ২০১৯ ১৬:০৩565359
  • আমি বোধয় দুবার ক্লাস কেটেছিলাম চার বছরে। আর কোনোদিন গাঁজা খাইনি।
  • এলেবেলে | 230123.142.0189.173 | ০৯ এপ্রিল ২০১৯ ১৮:২৭565360
  • ধুস বেদবাক্যতেই যখন সব হয় তখন কষ্ট করে হোম ওয়ার্ক করে কে!

    এই হচ্ছে বেদবাক্য — কলকাতা ইউনির স্টুডেন্ট আন্দোলনের তীব্রতা অনেক কমে গেছে। হয়তো এটা একটা ফ্যাক্টর যাদবপুর কে টপকে যাওয়া।

    মানে যেখানেই পেরেছে একটা কেল্লা গুঁজে রেখেছে কেস! আসল ব্যাপার কী? না 'কলকাতা ইউনির স্টুডেন্ট আন্দোলনের তীব্রতা অনেক কমে' যাওয়া!

    খবর আসলে কী? "কলকাতার উপাচার্য সোনালি চক্রবর্তী বন্দ্যোপাধ্যায় বলেন, ‘এই অভূতপূর্ব সাফল্যের পিছনে রয়েছে বিশ্ববিদ্যালয়ের টিম ওয়ার্ক। শিক্ষক-শিক্ষাকর্মী এবং আধিকারিকরা সবাই একসঙ্গে কাজ করেছেন।’ তাঁর কথায়, ‘এখানে প্রচুর গবেষণা হয়। আগে তা সঙ্কলন করা হত না। কিন্তু এ বার আমরা সেই কাজ করেছি। তাতেই সাফল্য এসেছে।’ "

    এই তার লিঙ্ক — http://www.epaper.eisamay.com/epaperpdf/942019/09042019-md-em-7.pdf

    আমার একমাত্রটি ওই যদুপুরেই গত সাড়ে পাঁচ বছর পড়ছে। অনার্স এবং মাস্টার্সে গোল্ড মেডেল পাওয়ার কারণে এ বছরে 'বেস্ট গ্র্যাজুয়েট অফ দ্য ইয়ার'ও হয়েছে। আন্দোলনের কারণে একদিনও ক্লাস নষ্ট হয়নি, পরীক্ষা পিছোয়নি এবং ছাত্র সংসদের নির্বাচনেও কোনোদিন হুজ্জুতি হয়নিকো।

    কিন্তু কে শোনে কার কথা!
  • PT | 340123.110.234523.20 | ০৯ এপ্রিল ২০১৯ ২০:১৪565361
  • আগে IACS-এর PhD scholar-রা সবাই JU-থেকে ডিগ্রি পেত। IACS যদি নিজেই ডিগ্রি দেওয়া শুরু করে থাকে তাহলে JU-র শুধু সংখ্যার ভিত্তিতেই অবনমন হওয়ার কথা।
  • sm | 2345.110.673412.244 | ০৯ এপ্রিল ২০১৯ ২০:৩৫565362
  • এলেবেলে,আপনি S এর 3-35পোস্ট টা পড়ুন।
    আপনি বললেন আপনার একমাত্রের একদিন ও ক্লাশ নষ্ট হয় নি।
    বড় এস, লিখলেন ঘন ঘন আন্দোলন হতো,একবার তো ক্লাশ,পরীক্ষা সব বন্ধ হয়ে গিয়েছিল। দুজনের বক্তব্যই প্রণিধান যোগ্য।
    এটা সত্যি ঘটনা,যে প্রেসি তার উঁচু পজিশন হারাচ্ছে।
    রহরা,সেন্ট জেভিয়ার্স সেই জায়গা নিয়ে নিচ্ছে।
    কেন, কারণ বিশ্লেষণ করুন।
    আমি ছাত্র আন্দোলনের বা রাজনীতির বিরোধী নই। কিন্তু ঘেরাও এর বিরোধী,যে কোনসময়ে।এই প্রতিবাদ এর ফর্মটিকে অমানবিক মনে হয়।
  • এলেবেলে | 230123.142.0189.173 | ০৯ এপ্রিল ২০১৯ ২১:০৩565363
  • এসেম, S 'সম্ভবত' আমার একমাত্রটির সমবয়স্ক নন। যদুপুরে নকশাল আর গাঁজার চাষ হয় - এটি সাম্প্রতিক হুজুগ। বিশেষত হোক কলরবের পর থেকে।

    আপনি বরং এই আহা-উহু (ক্যাল-যদু)র মধ্যে না থেকে এগুলোর কারণ বিশ্লেষণ করুন।

    ১) বর্ধমান বিশ্ববিদ্যালয় ৮৯ এবং কল্যাণী ৯১। বাকিরা স্রেফ নেই।
    ২) কলেজগুলোর মধ্যে একশোতে রামকৃষ্ণ মিশনের প্রায় সবক'টিই। তার বাইরে সেন্ট জেভিয়ার্স ১০, বেথুন ৫০ এবং লরেটো ৭৬। বাকিরা স্রেফ নেই।
    ৩) মেডিক্যাল কলেজের র‍্যাঙ্কিং-এ পশ্চিমবঙ্গের একটিও নাম নেই।

    তাহলে প্রতিপাদ্য কী দাঁড়াল? এই প্রতিষ্ঠানগুলো ছাড়া অন্য সব জায়গায় ব্যাপক ইউনিয়নবাজি এবং ঘেরাও আন্দোলন হয়? না, সামগ্রিকভাবে পবতে শিক্ষার মান নিম্নগামী?
  • PT | 340123.110.234523.18 | ০৯ এপ্রিল ২০১৯ ২৩:০৩565364
  • sm
    শিক্ষামন্ত্রীর দ্বারা অনুপ্রাণিত হয়ে আপনি অনেককিছু ঘেঁটে ফেলছেন। বিশেষতঃ সময়কাল। আমি এক বছর পরে পাশ করেছি JU থেকে - অশিক্ষক কর্মচারীদের আন্দোলনের জন্য। কিন্তু সেটা ৮০-র দশকের শুরুতে।
  • S | 2390012.156.561223.1 | ০৯ এপ্রিল ২০১৯ ২৩:৩৩565369
  • যদুপুরের ইন্জিনিয়ারিং ফ্যাকাল্টির স্টুডেন্ট ইউনিয়ন বিগত ৫০ বছর ধরে নকশালদের দখলে। আমাদের সময়েও তাই ছিলো। নতুন কিছু নয়।

    তখন বাম শাসনের মধ্যগগণ, তার পরেও প্রচুর আন্দোলন হতো। ওরকম একগুঁয়ে অ্যাডমিনিস্ট্রেশন থাকলে আন্দোলন করতেই হয়। আমাদের সময়ে নকশাল বনাম এসেফাইয়ের মারপিটও হয়েছিলো। দুপক্ষের লোকেরাই আমাদের বন্ধু-দাদা-জুনিয়ার। কি আর বলবো?

    তা এসব দেখে সত্যিই মনে হতো যে বাইরের লোকেরা কি ভাবে কে জানে? ব্যাঙ্গালোরে চাকরী করতে গিয়ে দেখি যদুপুরের বেশ সুনামই আছে। তার পর থেকেই দেখলাম যদুপুরের র‌্যান্কের উন্নতিও হলো। ক্যাম্পাসিংও তো ইম্প্রুভ করেছে। আইআইটির ছেলেরাও (বিশেষ করে খরগপুরের) দেখেছি যদুপুর বললে সমীহই করে।
  • S | 2390012.156.561223.1 | ০৯ এপ্রিল ২০১৯ ২৩:৩৫565370
  • আন্দোলন আর র‌্যান্কিঙ্গের মধ্যে কোনো নেগেটিভ কোরিলেশন আছে কিনা জানিনা তবে গাঁজা সেবনের সাথে আর পর্নের ভান্ডারের সাথে বোধয় পজিটিভ কোরিলেশন আছে।
  • এলেবেলে | 230123.142.9001212.152 | ১০ এপ্রিল ২০১৯ ০০:১৭565371
  • লিঙ্ক তো দিচ্ছেন কিন্তু তাতে কী লেখা আছে তা আদৌ পড়ে দেখছেন কি?

    প্রথম লিঙ্কটায় এইরকম গোলগোল কথা আছে - Meanwhile, students of Jadavpur University in Kolkata are boycotting classes and carrying out a march in support of JNU students. কতজন, কোন ডিপার্টমেন্ট, কোন ফ্যাকাল্টি - কিস্যুর উল্লেখ নেই!

    পরের দুটোয় অভিজিৎ চক্রবর্তীর আমলে যেখানে এটাও লিখিত আছে - Members of Students Federation of India (SFI), however, said they were not a part of the class boycott programme. “We have called for a day-long students strike and not class boycott. That is the unanimous decision of the students here,” said Debojyoti Das, state secretary, SFI.

    তাহলে?
  • অর্জুন অভিষেক | 561212.96.670112.115 | ১০ এপ্রিল ২০১৯ ০১:১৭565372
  • প্রেসিডেন্সিতে গ্র্যাজুয়েশন আর যাদবপুরে মাস্টার্স, এটা তো কলকাতার অ্যাকাডেমিক এক্সিলেন্সের মাপকাঠি !
  • Amit | 340123.0.34.2 | ১০ এপ্রিল ২০১৯ ০২:৩৬565373
  • S , আপনি কি JU তে ৯০ এর দশকের আসে পাশে ? আমার ও ওই সময়কাল। নকশাল বনাম এসেফাইয়ের মারপিট শুনে ওই সময়ের অনেক কিছু মনে পড়ে গেলো।

    পরেও অনেক হয়েছে হয়তো, তবে ওই সময় বেশ কটা ঘটনা অনেক দূর গড়িয়েছিল।
  • S | 2390012.156.561223.1 | ১০ এপ্রিল ২০১৯ ০২:৪৯565374
  • আমি ৯০ এর শেষ থেকে এই সহস্রাব্দির প্রথম অবধি।
  • amit | 340123.0.34.2 | ১০ এপ্রিল ২০১৯ ০৪:২৬565375
  • ওকে, আমি তার কয়েক বছর আগে। ৯০ এর প্রথম দিকে ঢুকে মাঝামাঝি বেরোই। ৯৪ এ একটা মেজর ইনসিডেন্ট হয়েছিল ওখানে।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। কল্পনাতীত মতামত দিন