এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • শিক্ষার বেসরকারীকরন অথবা ধ্বংশ পক্রিয়া

    Biplab
    অন্যান্য | ১৮ জুন ২০১২ | ৯৭৬৪ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • সে | 203.108.233.65 | ১৭ এপ্রিল ২০১৪ ১৬:২৫559431
  • মনিটরিং করে কোনো লাভ আছে কি? সরকারের? (তা সে যে সরকারই হোক না কেন)
    "হোক" তো অনেক কিছুই, কিন্তু তাতে কার লাভ?
  • একক | 24.99.173.41 | ১৭ এপ্রিল ২০১৪ ১৬:৪১559432
  • যদি এভাবে ভাবি :
    শিক্ষা তো একটা রাজনীতি । হাউ এন্ড হওয়াত পিপল শুদ বী টট । মনিটরিং করাই যে কোনো সরকারের কাজ । পরিস্কার বাথরুম থেকে শুরু করে সরকারী শিক্ষানীতির ইম্প্লিমেন্টেশন এটা সরকারকেই দেখতে হবে ।

    আর যদি তা নাও ভাবি ,

    কনসিউমার শিক্ষা কিনতে গিয়ে সঠিক সার্ভিস পাচ্ছে কিনা সেটা এন্সীয়র করা দরকার । ইটস পার্ট অফ গভর্নেন্স ।
  • এমেম | 127.194.253.190 | ১৭ এপ্রিল ২০১৪ ১৬:৫০559433
  • শুধু তাই নয়, হিউম্যান ক্যাপিটাল ছাড়া গ্রোথও হয়না। অমর্ত্য সেন যেটা খুব জোর দিয়ে বলেছেন।
  • সে | 203.108.233.65 | ১৭ এপ্রিল ২০১৪ ১৭:২১559434
  • আরে বাবা, পশ্চিমবঙ্গের সমস্ত গভর্মেন্টই তো শিক্ষকদের নিয়োগপত্রের জন্যে ঘুষ নিচ্ছে। দায়িত্ব ফায়িত্ব আসছে কোত্থেকে?
  • pi | 24.139.209.3 | ১৭ এপ্রিল ২০১৪ ১৭:২৯559435
  • কুমার রাণার লেখাটা খুব দরকারি। আজই দীপাঞ্জন রায়চৌধুরীর একটা লেখা পড়ছিলাম, কুমার রাণাদের প্রতীচীর দ্বিতীয় সমীক্ষা নিয়ে। সেটা ২০০৮-০৯ এর। তার পরে আর কি কোন সমীক্ষা হয়েছে ? এই তথ্যগুলো কোন সমীক্ষার ভিত্তিতে ?
    ঐ রিপোর্ট অনুযায়ী, ২০০৮-০৯ এ তৃতীয় ও চতুর্ত্থ শ্রেণীর পড়ুয়াদের ১৯% নিজের নাম ছাড়া আর কিছু লিখতে পারেনা, ১৭% পাঠ্য বইয়ের পাতা থেকে রিডিং পড়তে পারেনা, ২৬% অঙ্কের প্রাথমিক ক্রিয়া করতে পারেনা। তফশিল ভুক্ত জনজাতির শিশুদের মধ্যে না পারা সবচে বেশি, তারপর মুসলিম, তারপর তফসিল ভুক্ত জাতির শিশু।
    এদিকে স্কুলে পড়ুয়া ও শিক্ষকদের উপস্থিতি ভালোই।
  • এমেম | 127.194.253.190 | ১৭ এপ্রিল ২০১৪ ১৭:৫৩559436
  • হ্যাঁ সে।
  • এমেম | 127.194.242.44 | ২৭ এপ্রিল ২০১৪ ০১:৪২559437
  • ওপরে তুললাম।
  • souvik ghoshal | 125.243.30.67 | ২৭ এপ্রিল ২০১৪ ১৫:৩৩559439
  • ইংরাজি মাধ্যম সরকারি স্কুলের তুলনায় সরকারী এইডেট স্কুলের শিক্ষক শিক্ষিকাদের মান অনেক ভালো। কিন্তু সরকারী স্কুলগুলো পিছিয়ে আছে নিম্নতম মানের ম্যানেজমেন্ট ও প্রায় উঠে যাওয়া বা নেহাতই নিয়মতান্ত্রিক নজরদারি ব্যবস্থার জন্য। ছাত্র শিক্ষক অনুপাত সহনশীল করে , কড়া নজরদারি ব্যবস্থা , ভালো কাজে পুরস্কার , গাফিলতিতে শাস্তির ব্যবস্থা চালু করলে আর ম্যানেজমেন্টকে স্থানীয় রাজনীতির বাইরে নিয়ে আসতে পারলে সরকারী এইডেট স্কুলেই অনেক উন্নতি হতে পারে। তখন বেসরকারী ইংরাজি মাধ্যমের পাশে এগুলকে আর তত বিবর্ণ লাগবে না।
  • souvik ghoshal | 125.243.30.67 | ২৭ এপ্রিল ২০১৪ ১৫:৩৩559438
  • ইংরাজি মাধ্যম সরকারি স্কুলের তুলনায় সরকারী এইডেট স্কুলের শিক্ষক শিক্ষিকাদের মান অনেক ভালো। কিন্তু সরকারী স্কুলগুলো পিছিয়ে আছে নিম্নতম মানের ম্যানেজমেন্ট ও প্রায় উঠে যাওয়া বা নেহাতই নিয়মতান্ত্রিক নজরদারি ব্যবস্থার জন্য। ছাত্র শিক্ষক অনুপাত সহনশীল করে , কড়া নজরদারি ব্যবস্থা , ভালো কাজে পুরস্কার , গাফিলতিতে শাস্তির ব্যবস্থা চালু করলে আর ম্যানেজমেন্টকে স্থানীয় রাজনীতির বাইরে নিয়ে আসতে পারলে সরকারী এইডেট স্কুলেই অনেক উন্নতি হতে পারে। তখন বেসরকারী ইংরাজি মাধ্যমের পাশে এগুলকে আর তত বিবর্ণ লাগবে না।
  • b | 24.139.196.6 | ২৭ এপ্রিল ২০১৪ ২৩:০২559441
  • টাইপোঃ "এইডেড"?
  • pi | 24.139.209.3 | ৩০ এপ্রিল ২০১৪ ১৩:২১559442
  • 'We are going to arrange a programme for exchanging
    views and experiences on child-centric and child-friendly education of children
    from poor or middle class background. We request all individuals and
    representatives of groups that pursue such efforts to join the deliberations of
    the programme. It will be held on Sunday,
    the 8th June, 2014 at 1 p.m. at M. N. Saha Auditorium, Science College Campus, 92,
    APC Rd, Kolkata-700 009.

    Our focus will be pre-primary (from age 3+)
    and primary education (up to class IV). Different alternative approaches will
    be discussed. We will try to understand different level
    of mental growth in this age group and corresponding books/TLMs and teaching
    methods. However, it is desired
    that the deliberations will be limited to the approaches which aim at helping the children to join the formal system of upper primary
    education with self-confidence and interest even if it starts in some
    informal way.

    All participants are requested to come with
    the books/TLMs used by them, particularly at the pre-primary level. We hope to develop best possible collaboration
    among different groups working for the common goal.

    Shekhar Sathee Deeksha Educational Trust'

    কেউ উৎসাহী বা এই ব্যাপারে অভিজ্ঞ হলে যেতে পারেন।
  • pi | 236712.158.786712.145 | ১৫ অক্টোবর ২০১৯ ০২:৪১559443
  • এখানেও অভিজিতবাবুদের স্কুল নিয়ে কাজের উপর বিস্তর আলোচনা হয়েছিল।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। দ্বিধা না করে মতামত দিন