এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • বাকুনীনের শিক্ষা ও পরিবর্তন

    Biplab Pal
    অন্যান্য | ২৮ এপ্রিল ২০১২ | ৫১০৮ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • পাতা :
  • tatin | 132.252.251.244 | ৩০ এপ্রিল ২০১২ ১১:৩৭542388
  • গত সপ্তাহে যে দরমার ঘরগুলো উঠতে দেখেছিলাম, সেগুলো ভেঙে দিয়েছে বলে তো মনে হচ্ছে না। কেস ফেস তো দেবেই, কিন্তু প্রতিরোধ গড়ে ওঠার পর আবার ঘর ভাঙছে এরম মনে হয় না।

    আর, বর্ষ মানে তো ভারতও
  • সুশান্ত কর | 127.198.65.165 | ০১ মে ২০১২ ১৯:১২542389
  • দেখলাম, একটা মন্থন চলছে ।ভালো কথা। দেখাই যাক না। কদ্দূর এগোয়। মমতার থেকে বুদ্ধিমানেরা এইটুকুনইতো আশা করেছিলেন, বামেরা যাবে। গেছে। এবারে আশা করবার মতো গণ আন্দোলনের পরিবেশ তৈর হলেই সেটি ঐ পরিবর্তনের অবদান। এর বেশি কিছু এখনি বলা যাচ্ছে না। হতাশ হবার কিছু নেই। বাম পন্থা-গান্ধিবাদ সব কিছু নিয়েই খোলা মনে চিন্তন হওয়াটাই স্বাস্থ্যকর।
  • Sibu | 84.125.59.177 | ০১ মে ২০১২ ২১:৪৭542390
  • এই কাউন্সিল কমিউনিজমের কনসেপ্টটা ইন্টারেস্টিং। উইকি পড়ে পুরোটা বোঝা যাচ্ছে না। বিপের কথা শুনে মনে হচ্ছে প্রোডাকশন এবং মীনস অফ প্রোডাকশন যদি লেবারস কো-অপারেটিভ গুলোর হাতে থাকে, তবেই সেটাকে কাউন্সিল কমিউনিজম বলা হবে। সরকার থাকবে, শুধু আইন পাস করার জন্য। এবং কাউন্সিল কমিউনিজমের বড় গুন হল ক্ষমতার কেন্দ্রীভবন লোপ পাবে। এই অবধি কি ঠিক বুঝলাম?

    তো এখান থেকে পোচ্চুর প্রশ্চেন পাচ্ছে। যেমন, কাউন্সিলের মধ্যে প্রশাসন কিভাবে চলবে? সেখানে কি অফিস বীয়ারার থাকবে? যদি থাকে তাহলে কি তাদের হাতে এক্সিকিউটিভ পাওয়ার (প্রশাসনিক ক্ষমতা) থাকবে? যদি থাকে, তাহলে প্রশাসনিক ক্ষমতার কেন্দ্রীভবন আটকানো যাবে কি? মানে এক্সিকিউটিভেরা ক্ষমতার প্রসাদ বিতরণ করে ভোট কিনবে, আটকানো যবে কি করে?

    সরকার শুধু আইন পাস করবে। আইনের এনফোর্সমেন্ট কে করবে? আর আইনের এনফোর্সমেন্ট ক্ষমতার কেন্দ্রীভবন ছাড়া কি করে হবে? এই সূত্রে প্রতিরক্ষার কথাও আসে। কাউন্সিল কমিউনিজম এলেই যে লোভ চলে যাবে এমন তো নয়। আর প্রতিরক্ষার যে যন্ত্র, সেটা তো দমনেরও যন্ত্র, ক্ষমতা কেন্দ্রীভবনেরও যন্ত্র।

    এই সুবাদে বুদ্ধের সময়ের দুটি মহাজনপদের উদাহরণ ইন্টারেস্টিং হবে মনে হয়। গনরাজ্য লিচ্ছবি, আর রাজতন্ত্র মগধ। মগধের হাতে লিচ্ছবি হেরে যায়, এবং তাদের স্বাধীনতা বিলুপ্ত হয়।
  • বিপ্লব [পাল | 78.33.140.55 | ০২ মে ২০১২ ০৮:৫৭542391
  • [১] কোয়াপরেটিভের ম্যানেজমেন্ট এবং হায়ার্কিঃ

    একটা জিনিস বারবার বলছি। একদিনে কিছু হবে না। আস্তে আস্তে হবে।

    কোয়াপরেটিভের সি ই ও, সি এফ ও, ম্যানেজমেন্ট র্নিবাচন করে হয়। সে আইনে এখনই আছে। প্রতিটা শ্রমিক যেখানে মালিক, তারা সেরা পরিচালঞ ব্যবস্থা নিজের স্বার্থে বাছবে গণতান্ত্রিক উপায়ে। ম্যানেজমেন্ট পারফর্ম না করলে, তারাই ফায়ার করবে, কারন তাদের ধণবৃদ্ধি হবে না।

    ল এনফোর্সে মেনেটের জন্যে পুলিশ থাকা মানেই সেটা খারাপ, ক্ষমতার অপব্যবহার হবে। এমন ভাবা ঠিক না। আমেরিকাতে পুলিশ ক্ষমতার অপব্যবহার করে, কিন্ত সেটা আমাদের দেশের ১% ও না। ক্ষমতার অপব্যাবহার হয় ক্ষমতার কেন্দ্রীভবন থেকে। আমেরিকাতে এটর্নিজেনারেলকে নিজেকে নির্বাচনে জিত্তে হয়। যার জন্যে এখানে আইনের মাথারা এডমিনিস্ট্রেশনকে থোরাই কেয়ার করে। অর্থাৎ ধরা যাক, পশ্চিম বঙ্গে হাইকোর্টের বিচারপতিকে নির্বাচনের মাধ্যমে আসতে হল-একদম পার্টি বিহীন নির্বাচন। তাহলে মমতা এত কিছু করতে পারেন না। কারন সেক্ষেত্রে মমতাকে ইম্পিচ করার ক্ষমতা বিচারপতি রাখেন।

    এবার আসি প্রতিরক্ষার প্রশ্নে। সেটা কি থাকবে? প্রকৃত সমাজতন্ত্রে দেশের অস্তিত্বই থাকতে পারে না। কারন সমাজতন্ত্র আসেই পুঁজিবাদের বিকাশের পর-আর পুঁজিবাদের বিকাশের চূড়ান্ত পর্যায়ে দেশের অস্তিত্ব লোপ পেতে থাকে। এটাই মার্ক্স ১৬০ বছর আগে লিখে গেছেন/
  • lcm | 79.236.161.105 | ০২ মে ২০১২ ১১:৩১542392
  • ইউটোপিয়া-য় চুপচুপে থ্রেড
  • Sibu | 84.125.59.177 | ০২ মে ২০১২ ২২:৩৫542393
  • হুম্ম্ম। সে তো পার্লিয়ামেন্ট/কংগ্রেসও তো নির্বাচন করে হয়। তার মানে জ্যানাগ্যান সেরা প্রেসিডেন্ট/এমপি/প্রধানমন্ত্রী এই সব বাছে?

    আমি মোদ্দা কথা যেটা বুঝলুম, কাউকম হলেই সব ঠিক হয়ে যাবে, আর সব ঠিক হয়ে গেলেই কাউকম হবে।
  • ্বিপ্লব | 78.33.140.55 | ০৩ মে ২০১২ ০৯:১৩542394
  • শিবু বাবু
    আপনি গোলাচ্ছেন। একটি এমপি নির্বাচনে, বর্তমানে নির্বাচনী খরচ ১০ কোটি টাকা। এঈ টাকাটা দেয় ব্যাবসায়ীরা। ফলে ইচ্ছা থাকলেও কোন জননেতা , জনগনের নেতা হতে পারেন না-তাকে ব্যবসায়ীদের কথাই শুনতে হয়।

    কিন্ত একটা কোয়াপরেটিভ নির্বাচনে এই ধরনের টাকার খেলা না থাকায় স্বাভাবিক, সেখানে আপনি যাকে চেনেন, তাকেই ভোট দেবেন। সেখানে নির্বাচনের মাধ্যমে, সঠিক গণপ্রতিনিধিত্ব থাকার সম্ভাবনা বেশী।

    যাইহোক কেরালাতে সিপিএম যেহেতু যায় আর আসে, ক্যাশ ফ্লো নিশ্চিত করতে কেরল ক্যাডারটা কাউকমের আশ্রয় নিয়েছে বহুদিন। কেরলে, সিপিএম ক্যাডারদয়ের একটা বড় অংশ কোয়াপরেটিভ করে। সিন্ডিকেট করে না। ফলে কেরলে পার্টি ক্ষমতায় না থাকলেও অর্থ সংকট নেই। এবং জনগণের মধ্যে তাদের সঠিক প্রভাব ও আছে। আর পশ্চিম বঙ্গে সেটা লোককে ভয় দেখিয়ে আনা হয়েছিল। এখানের ক্যাডাররা কোয়াপরেটিভ না করে সরকারি চাকরির লোভে পার্টি করেছে। ফলে সরকার আর পার্টি দুই জলে গেছে।
  • Sibu | 118.23.41.126 | ০৩ মে ২০১২ ০৯:২৮542395
  • এই কথা। তাইলে নির্বাচনের প্রচারের টাকা সরকারী ফান্ড থেকে দিলেই হয়। আর ইলেকশন ফান্ডে প্রাইভেট ডোনেশন বন্ধ করে দিলেই হয়।
  • বিপ্লব | 78.33.140.55 | ০৪ মে ২০১২ ০৭:১২542396
  • সরকারি টাকায় নির্বাচনের আইন ক্যালিফোর্নিয়াতে আনার চেষ্টা হয়েছে। সফল হয় নি। সুতরাং সেটাও মাথায় রাখতে হবে যে বাস্তবে কোনটা ভাল হতে পারে।

    আজকে একটা খবর শুনে ভাল লাগল। খুব ভাল লাগল। বাংলাদেশে বুয়েটের ( যেটা বাংলাদেশের সেরা প্রযুক্তি বিশ্ববিদ্যালয়) কিছু পাশ আউট চাকরি না করে, সফটোওয়ার কোম্পানী চালাচ্ছে কোয়াপরেটিভে করে। আজকাল ইল্যান্স বা ওডেক্সের দৌলতে বিদেশী কাস্টমার পাওয়া কোন ব্যাপার না। ওই কোম্পানীতে ছেলেগুলোর একেকজন ৪০০০, ৫০০০ ডলার মাসে রোজগাড় করছে ঢাকাতে বসে। ওদের কোন মালিক নেই। আমি অনেক দিন ধরে ভাবি, আমাদের ছেলেগুলো কেন মোটে মাসে ম্যাক্স ১০০০ বা ২০০০ ডলারের চাকরি করে টিসিএস বা ইনফোসিসে। ওরা কোয়াপরেটিভ করলে দ্বিগুন ইনকাম করত।
  • Sibu | 118.23.41.126 | ০৪ মে ২০১২ ০৭:২৫542398
  • পাবলিক ফান্ডিং অফ ইলেকশন অসম্ভব, কিন্তু অহিংস পন্থায় কাউকম সম্ভব! বড্ড বেশী ইউটোপিয়ান বিশ্বাস।
  • kallol | 129.226.79.139 | ০৪ মে ২০১২ ০৮:৫০542399
  • সরকারী খরচায় নির্বাচন সম্ভব। কিন্তু তাতেও নির্বাচনে কালো টাকা আটকানো যাবে না। এরপরও যদি কোন প্রার্থী বেশী খরচ করতে চায়, তো সে রাস্তা খোলাই আছে। টেবিলের নীচ দিয়ে টাকা আসবে।
    এটা গণতন্ত্রের দুর্বলতার দিক। এটকে অনেকটা ঠেকানো যায়, ফিরিয়ে আনার অধিকার আর কাউকেই পছন্দ নয়-এর বা ভোটদানে বিরত থাকিলাম-এর বোতাম বা খোপ থাকলে।

    কাউকম ব্যাপারটা ব্যবসায়ে খাটে, কিন্তু একটা গ্রাম চালাতে গেলে কিভাবে করবে? সেটা তো শুধু ব্যবসা নয়।
  • biplab | 78.33.140.55 | ০৪ মে ২০১২ ১৭:৩৬542401
  • একটা গ্রাম ব্যবসার মতঞ চালানো যায় এবং চীন সেই ব্যাপারেই কোয়াপরেটিভ পরীক্ষা করছে। একটা গ্রাম কিছু উৎপাদঞ দেয় এবং সেটা দিতে গেলে সরকার থেকে কিছু ইনভেস্টমেন্ট বা লোন লাগবে। এবার গ্রামের উৎপাদঞ যদি গ্রামের কোয়াপরেটিভের হাতেই থাকে, তাহলে, উন্নয়নের টাকাও আসবে দ্রুত, সেই টাকা শোধ ও হবে। খরচ ও হবে ঠিক ঠাক ভাবে।
  • Sibu | 226.239.55.156 | ০৪ মে ২০১২ ২১:৫৬542402
  • রাইট টু রিকল কিন্তু দুদিকেই কাটে। যদি কোন প্রেসিডেন্ট ইত্যাদি এলিটদের স্বার্থের বিরুদ্ধে কাজ করে তাহলে অপপ্রচার চালিয়ে তাকে রিকল করানো যায়।

    আমার বলার উদ্দেশ্য এ নয় যে রাইট টু রিকল খুব খারাপ। আমি বলতে চাইছি প্রপার মিডিয়া সুশাসনের জন্য বেশী প্রয়োজনীয়। যতক্ষণ মিডিয়া ফর প্রফিট এবং অলিগোপলিস্টিক থাকবে, ততক্ষণ অন্য কোন দাওয়াই কাজ করার সম্ভাবনা কম।
  • পাতা :
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। পড়তে পড়তে মতামত দিন