এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • স্বামী বিবেকানন্দ-একটি নির্মোহ ব

    Biplab Pal
    অন্যান্য | ১৫ জানুয়ারি ২০১২ | ৭২৭১৩ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • kc | 204.126.37.130 | ১২ এপ্রিল ২০১৬ ১৩:৪০515304
  • আরে দ্রিবাউ, এগুলোতো অবভিয়াস কোচ্চেন। তাই মাথা ঘামাইনি। ডিউরেশোন ছিল মোটামুটি আধা ঘন্টা মতন।
  • দ্রি | 11.39.14.161 | ১২ এপ্রিল ২০১৬ ১৩:৪১515305
  • আমি যদি অ্যাট উইল কোন অন্য সাবস্ট্যান্সের সাহায্য ছাড়াই আউট অফ বডি এক্সপিরিয়েন্স করতে পারি সেটা একটা ইন্টারেস্টিং কেপেবিলিটি, গান করতে বা অঙ্ক করতে শেখার মতই।

    ভাঙ সুস্বাদু, নিঃসন্দেহে।
  • করঞ্জাক্ষ চাকলাদার | 203.55.36.42 | ১২ এপ্রিল ২০১৬ ১৩:৪৬515306
  • হ্যাঁগা, আপনারা স্বপনটপন দেখেননা? আমি অমন হামেশাই ঘুরে বেড়াই কিনা। এমনকি ডাইনোসরের পিঠে চেপে সাফারি অব্দি করেছি।
  • lcm | 83.162.22.190 | ১২ এপ্রিল ২০১৬ ১৩:৪৭515307
  • এলএসডি ছাড়া এলএসডি এফেক্ট, ডিফিকাল্ট হবে বোধহয়।
  • avi | 113.24.86.119 | ১২ এপ্রিল ২০১৬ ১৩:৪৭515308
  • যেটা মেমরি সার্কিটে কোনোভাবেই নেই, বা আমি যে ইনফারেন্স তৈরি করতে পারি না, সেটা সাধারণত হ্যালুসিনেট করা হয় না। আর ওই বডি থেকে বেরিয়ে যাওয়া বা আলাদাভাবে নিজের দেহ বা নিজেকে আইডেন্টিফাই করা, যাকে depersonalization বলে, ওটা রকমারি অবস্থায় হয়। স্ট্রেস, ড্রাগ, ইমোশন, ডিসোসিয়েটিভ ডিজর্ডার ইত্যাদি ইত্যাদি।
  • lcm | 83.162.22.190 | ১২ এপ্রিল ২০১৬ ১৩:৪৯515309
  • যখন খুশি টুক করে সাবকনশাসে একটু ঢুঁ মেরে আবার কনশাসে ফিরে আসা - - নাহ্‌
  • dc | 132.174.169.63 | ১২ এপ্রিল ২০১৬ ১৩:৫৪515310
  • এর সাথে নিয়ার ডেথ এক্সপেরিএন্সও আলোচনা করা যেতে পারে। এটা নিয়ে সম্প্রতি একটা স্টাডিও হয়েছে।
  • avi | 113.24.86.119 | ১২ এপ্রিল ২০১৬ ১৩:৫৭515311
  • হুঁ, নিয়ার ডেথ-ও। রিসেন্ট স্টাডি? লিঙ্ক অবারিতদ্বার?
  • দ্রি | 11.39.14.161 | ১২ এপ্রিল ২০১৬ ১৪:০৯515314
  • স্বপ্ন ব্যাপারটা ঠিক ভলান্টারি নয়।

    তবে একজনকে চিনি, সে স্বপ্ন দেখতে দেখতে কলিং বেল বাজলে দরজা খুলে দিয়ে আবার ঐ স্বপ্নটাই কন্টিনিউ করতে পারে।
  • করঞ্জাক্ষ চাকলাদার | 203.55.36.42 | ১২ এপ্রিল ২০১৬ ১৪:১৪515315
  • আমি ঐ সাফারি অবতার দেখেই করেছিলুম। আর জন্তুটাও ছিল অবতারে দেখানো জন্তু
    গুলোর একটা।
  • de | 69.185.236.52 | ১২ এপ্রিল ২০১৬ ১৬:১৬515316
  • যেমন খুশী স্বপ্ন দেখা বা ইচ্ছে মতন স্বপ্নকে কন্ট্রোল করা যায় কি?
  • PM | 37.97.5.42 | ১২ এপ্রিল ২০১৬ ১৬:৪১515317
  • দে ইন্সেপসন দেখার পরেও এই সব প্রশ্ন করছেন? ঃ(
  • ইগনাশিয়াস লয়োলা | 55.33.48.204 | ১২ এপ্রিল ২০১৬ ১৬:৫৪515318
  • বিবেকানন্দ প্রথম হিন্দু জেসুইট।
  • potke | 126.202.129.191 | ১২ এপ্রিল ২০১৬ ১৭:০৯515319
  • নিজের থেকে সেল্ফ বেরিয়ে যাচ্ছে? ও তো আমার রোজ ই হয়, লুরুতে বাড়ী-আপিস করতে।
  • de | 69.185.236.51 | ১২ এপ্রিল ২০১৬ ১৭:১৭515320
  • ভুলে গেসলাম পিয়েম -

    আমি তো সেল্ফকে শেলফে তুলেই রাখি ঃ)
  • করঞ্জাক্ষ চাকলাদার | 203.55.36.42 | ১২ এপ্রিল ২০১৬ ১৮:৫৬515321
  • স্বপ্ন যারা ভালো দেখতে জানেন তারা ভলান্টারি এমন কি জেগে জেগেও দেখেন, যাকে দিবাস্বপ্ন বলে। ভলান্টারি স্বপ্নের গল্প একটু রিপিটিটিভ। সে তো রোজ রোজ সমাধিতেও একই অনুভূতি।
  • kc | 198.70.32.32 | ১২ এপ্রিল ২০১৬ ১৯:৩৩515323
  • থ্যাঙ্কিউ, থ্যাঙ্কিউ।
  • ranjan roy | 24.96.96.154 | ১৫ এপ্রিল ২০১৬ ০৭:৫২515326
  • একটা স্বপ্ন আছে যেটা আমি যেদিন চাই, সেদিনই দেখতে পারি, ছোটবেলা থেকেই;-- ঠিক ডিভিডি চালিয়ে পছন্দসই সিনেমা দেখার মতন।
    এর জন্যে আমাকে ঘুমোনোর আগে চিৎ হয়ে একটা পায়ের ওপর আর একটা পায়ের পাতা তুলে লক্‌ করে শুতে হয়। তারপর চোখ লাগলেই দেখি-- পার্কসার্কাস বাড়ির ছাদ থেকে আমি শূন্যে উঠে পড়ে যাচ্ছি, পড়ে যাচ্ছি। তীব্রবেগে মাটি ছুটে আসছে, কয়েক মুহূর্ত পরেই আছড়ে পড়ব, হাড়গোড় আলাদা হয়ে মাথা থেঁতলে এক বীভৎস মৃত্যুর সম্ভাবনা -- পড়তে পড়তে যেই মাটিতে আছড়ে পড়লাম, অমনি পায়ের লক খুলে ওপরের পায়ের পাতা বিছানায় আছড়ে পড়ে ঘুম ভেঙে যায়। দেখি, পায়ে ঝিঁঝি ধরেছে।
    [ ডিঃ আর যেসব অসইভ্য উদ্ভট স্বপ্ন দ্যাখসি,সেইসব এই পাতায় কওয়া মানা।]
  • অভি | 125.187.34.40 | ০৭ মে ২০১৬ ০৩:৪৪515327
  • একটা অলোকসামান্য বিশ্লেষণ পেয়েছি। স্বামীজি ও রামকৃষ্ণের ত্রুটি বিষয়ক এক মিথবাস্টার।
  • sosen | 177.96.49.239 | ০৭ মে ২০১৬ ০৪:০০515328
  • মেয়েরা সব খ্রীষ্টান আর মুসলমান হয়ে যাচ্ছে?
  • Atoz | 161.141.85.8 | ০৭ মে ২০১৬ ০৪:১৪515329
  • মেয়েরা সব ওদের "ঘরে চলে যাচ্ছে", লিখেছে। ঃ-)
    কী সব্বোনাশ কন দেহি!
  • S | 108.127.180.11 | ০৭ মে ২০১৬ ০৪:২৭515330
  • পুরোটা পড়তে পারলাম না। কিন্তু ভদ্রলোকের রেন্জটা হেব্বি। আড়াই প্যারাগ্রাফ পড়লেই বিগত দেড় দশকের একটা ডিটেলড ইতিহাস পাওয়া যায়।
  • Atoz | 161.141.85.8 | ০৭ মে ২০১৬ ০৪:৩০515331
  • আমি তো জাম্প কাট করে শেষ প্যারায় চলে গেলাম। ঃ-)
  • S | 108.127.180.11 | ০৭ মে ২০১৬ ০৬:০৫515332
  • কতকিছু শিখলাম। তার মধ্যে সেরা হলোঃ সন্ন্যাসী, সাহিত্যিক ও বলিউড হলো ডেডলি কম্বিনেশন।

    শুধু ইনক্লুসিভনেসের বানানটা ভুল। বাকি সব ঠিক আছে।
  • Ekak | 53.224.129.40 | ০৭ মে ২০১৬ ০৬:২৩515333
  • এরা কিন্তু সরাসরি বিজেপি না । একটা কি নাম দিয়ে , সেনা টাইপের উইং আছে । যে ইস্যু গুলোতে বিজেপি লোকাল ইন্টারেস্ট এর এগেইনস্ট এ সেখানে বিজেপি বিরোধিতা করে আর যেগুলো ফরে সেখানে এরাও জাতীয়তাবাদী । রাজ্যে বিজেপি ক্ষমতায় এলে দরাদরি করতে সুবিধে হবে আর কি । একবার ফেবু তে এইটা বলাতে তপন বাবু বেজায় মনোকষ্ট দুখ্খ অশ্রুজল ইত্যাদি ও তাঁর চ্যালারা এই মারে কি সেই মারে :)) তবে এই ভোটের ক্যালাকেলির বাজারে হঠাত এই প্রবন্ধ প্রকাশ দেখে কিরকম পাড়ার নাটকে যুদ্ধের সীন মনে পরে যাচ্ছে ! যে যাকে পারে আধো অন্ধকারে ভোঁতা তরোয়াল দিয়ে খোঁচাচ্ছে ব্যাপক হৈহল্লা আর প্রতিহারী টাইপের মালটা মারের ভয়ে এককোনে গিয়ে জরসর দাঁড়িয়ে যেখান থেকে যা পার্ট মনে পরে মুখস্ত ওগরাচ্চে । যদি কেও এই বাজারে তাকায় ।
  • এনাকে | 132.177.132.230 | ০৭ মে ২০১৬ ০৬:৪৬515334
  • আমি চিনতামই না! এনার পরিচয় আট্টু বিস্তারিত জানা যাবে? কে দেয় এনাকে, তাও জানতে চাই।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। ভেবেচিন্তে মতামত দিন