এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  বইপত্তর

  • মেলা বই - ২০১২

    Abhyuday
    বইপত্তর | ২৭ ডিসেম্বর ২০১১ | ৬৭৭১ বার পঠিত | রেটিং ৩ (১ জন)
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • byaang | 122.167.217.27 | ১২ ফেব্রুয়ারি ২০১২ ১৮:১০505462
  • এর আগের দিন ব্যাঙাচি গেছিল বইমেলায়। সে নিজে যা যা কিনেছে তার লিস্টি সেই এখানে লিখবে বলেছে।
  • Bratin | 117.194.99.226 | ১২ ফেব্রুয়ারি ২০১২ ১৮:২১505463
  • করেছিস কী রে ব্যাঙ?? যাত তো!! জ্জিও।

    আমি পরের দিন যেগুলো কিনলাম

    ১। কমিক্স সমগ্র ১ ( লালমাটি)
    ২। কমিক্স সমগ্র ২ ( লালমাটি)
    ৩। কাফীঁ খাঁ সমগ্র ( কুমু দির জন্যে)
    ৪। বনের খবর ( কুমু দির - লাল মাটি)
    ৫। বনের খর ( ও ই আমার)
    ৬। মৈথিলী গল্প সংগ্রহ - সাহিত্য পরিষদ
    ৭।শব্দ - জাঁ পল সাত্রে- সাহিত্য পরিষদ

    ৮। লু শ্যুনের শ্রেষ্ঠ গল্প - নাথ পাবলিশিং

    এছাড়া গুরু চন্ডালীর বাকি বই।
  • byaang | 122.172.242.24 | ১২ ফেব্রুয়ারি ২০১২ ২০:০১505464
  • যাতা আর করতে পারলাম কই ব্রতীন? স্বর্ণাক্ষর, সপ্তর্ষি, চর্চাপদে তো ঢোকাই হল না, টাকা ফুরিয়ে গেল বলে। :-((
  • hu | 24.13.11.220 | ১২ ফেব্রুয়ারি ২০১২ ২০:৪১505465
  • ব্যাংদির বইমেলা অভিযান পড়িয়া আমোদিত হইলাম :-)
  • paapaai | 110.227.105.114 | ১২ ফেব্রুয়ারি ২০১২ ২৩:১৩505466
  • কবি শিশির কুমার দাশ ই হবেন।তিনি কী দিল্লীবাসী ছিলেন?
    আর একটি ভালো বই কিন্‌লাম পারুল থেকে নির্বাসিতের আত্মকথা - উপেন্দ্রনাথ বন্দ্যোপাধ্যায়।
  • i | 124.149.112.237 | ১৩ ফেব্রুয়ারি ২০১২ ১৬:০৭505467
  • পাপাই,
    হ্যাঁ, উনি সম্ভবত: দিল্লি ইউনিভার্সিটিতে ছিলেন। তার আগে লন্ডনে আফ্রো এশিয়ান স্টাডিজে। আমি যদিও বোল্লাম, কবি শিশির কুমার দাশ-বাঙালী মহলে সেভাবে কবি পরিচিতি পান নি সম্ভবত:। সাহিত্য আকাডেমি থেকে ওঁর A history of Indian Literature আর ( ৩ খন্ডে) আর English writings of Rabindranatha Tagore বেরিয়েছিল-ঐ ৩ খন্ডেই। ওঁর দুটি বই রবীন্দ্র পুরস্কার পায়-কবিতার বই নয়।
    আমি গত ডিসেম্বরে ওঁর একটি কবিতার বই পেয়ে যাই-কথামুখের প্রকাশনা-'অবলুপ্ত চতুর্থ চরণ।'সবকটি কবিতা তিন পংক্তির এবং ১০২টি কবিতার কোনটিরই কোন শিরোণাম নেই। কবির হাতের লেখা অনেকটা পুঁথি সাহিত্যের হরফ মনে করায়। বইটি সেভাবেই মুদ্রিত।
    আপনার কেনা বইটি কি কবিতার বই? বিশদ জানান। আমি আগ্রহী শিশির কুমারে।
  • Kaju | 121.242.160.180 | ১৩ ফেব্রুয়ারি ২০১২ ১৬:২৫505468
  • আচ্ছা চোন্দিলের 'ধুর ধুর এ পরবাসে কে থাকবে' কেউ পড়ে দেখেছেন? গোঁসাই ওটার উল্লেখ করেছিলেন নিজস্বতার গুণগান করে। প্রতিভাসে ছিল।
  • de | 180.149.51.68 | ১৩ ফেব্রুয়ারি ২০১২ ১৭:৩১505469
  • ব্যাং লিখলো আর আমি যেন চোখের সামনে দেখতে পেলাম, বই মেলাকে এমন জীবন্ত করে দেওয়া লেখার জন্য অনেক অনেক ধন্যবাদ!
  • Update | 117.194.33.53 | ১৩ ফেব্রুয়ারি ২০১২ ২৩:১৪505470
  • Name:BratinMail:Country:

    IPAddress:117.194.103.215Date:13Feb2012 -- 07:13PM

    হ্যাঁ দেবু, ব্যাং র প্রতিভা নিয়ে আমার ই কোনদিন সন্দেহ ছিল না।

    চর্চাপদে একট নতুন বই দেখলাম সিনেমা অভিনেত্রী মাধবীর নিজের লেখা একটা আত্মজীবনী।

    Name:paapaaiMail:Country:

    IPAddress:106.198.173.184Date:13Feb2012 -- 10:25PM

    i কে বলছি।অ।আপনার লেখার সঙ্গে পরিচিতি মিলে জাছে।অ।অশিশির কুমার দাশ এর তিনটি বই কারিগড় প্রকাশ করেছে।অ।
    ১)অবলুপ্ত চতুর্থ চরন
    ২)তারায় তারায় - এটা তারা নিয়ে বিভিন্ন মিথ এর গল্প।অনানা দেশ এ কিভাবে তারার গল্প মনুষ বানিয়েছে সেই মিথগুলোর কালেকশন।
    অর এক্টি এই মুহুর্তে মনে পড়ছে না।অ।
    সেট অলীক সংলাপ এর বই বিভিন্ন মনিষিদের সঙ্গে।

    Name:paaapaaiMail:Country:

    IPAddress:106.198.173.184Date:13Feb2012 -- 10:46PM

    শিশির কুমার দাশ এর তিনটি বই প্রকাশ করেছে কারিগড়।
    ১)অবলুপ্ত চতুর্থ চরন
    ২)অলৌকিক সংলাপ
    ৩)তারায় তারায় - এই বইটি নক্ষত্র বিভিন্ন দেশ এর মিথের ওপর।
    দ্বিতীয় বইটি মনে হয় মনিষিদের সঙ্গে কাল্পনিক সংলাপের।

    Name:paapaaiMail:Country:

    IPAddress:106.198.173.184Date:13Feb2012 -- 10:58PM

    অসলে রবিন্দ্রকুমার দাশগুপ্তের এইরকম অলীক সংলাপ এর এক্টি বই আছে তাই দ্বিতীয় বইট নিয়ে কনউশন হচ্ছে।অতবে তারায় তারায় বইটি খুব সুখপাঠ্য।অতারা নিয়ে এত গল্প কে জানত!গ্রিস,ঈন,জাপানি,সাওতাল,বৈদিক তারা নিয়ে সবরকম মিথ এই বৈটাতে।
  • paapaai | 111.93.163.126 | ১৫ ফেব্রুয়ারি ২০১২ ০৯:৫০505472
  • শিশু সাহিত্য সংসদ থেকে বেরিয়েছে - প্রচীন ভারতের পরিবেশ চিন্তা,বিলুপ্ত জনপদ প্রচলিত কাহিনি।
    ণাথ এ পাওয়া জাচ্ছে সজনীকান্ত দাসের আম্‌তজীবনী,অচলপত্র সংকলন।
    কারিগর থেকে নতুন করে প্রকাশ পেতে চলেছে - শিবাজী বন্দ্যোপাধ্যায়ের গোপাল রাখাল দ্বন্দ্ব সমাস।
    অরিন্দম চক্রবর্তী খুব ভালো লাগা প্রবন্ধিক - ৩টি বই মননের মধু,কী খবর,দেহ গেহ বন্ধুত্য।
  • i | 124.169.128.215 | ১৮ ফেব্রুয়ারি ২০১২ ১৭:১৩505473
  • পাপাই,
    হ্যাঁ রবীন্দ্রকুমার দাশগুপ্তের অলীক সংলাপ পড়েছি। প্রথমে প্রতিক্ষণ ছিল প্রকাশক, পরে গাংচিল। মার্ক্স-মুচিরাম, মার্ক্স-লেনিন, রবীন্দ্রনাথ-লেনিন, মার্ক্স -গান্ধী-এই রকম সংলাপ ছিল।মূলত: ব্যঙ্গরসাত্মক লেখা।
    শিশির কুমার দাশের অলৌকিক সংলাপ পড়ি নি-সুধীর চক্রবর্তী মশাই এর আলোচনা পড়েছি সম্প্রতি।যা বুঝলাম , এই বইতে শিশিরকুমারের গ্রিক সাহিত্যচর্চার প্রতিফলন। এখানে সংলাপগুলি অন্যধারার-যেমন তিন অন্ধ-ধ্রৃতরাষ্ট্র-অয়দিপাউস, তেইরোসিয়াস, বা দুই মাতৃঘাতী পরশুরাম ও ওরেসতেস। আবার সাবিত্রী ও এউরুদিকে। ইন্দ্র ও প্যারিস। অভিমন্যু ও ইফিগেনেইয়া। আসতুয়ানাক্স ও ডাকঘরের অমল। এইরকম আর কি। গ্রীকনামগুলি পরিচিত, অর্ধ বা সম্পূর্ণই অপরিচিত। সুধীরবাবু লিখছেন, 'গ্রিক ও ভারতীয় কয়েকজন নিয়তিতাড়িত চরিত্র এসে দাঁড়াবে ন্যায়নীতি বিবেক ও জীবনের পরিণামের প্রশ্ন নিয়ে। পাঠকের পক্ষে পদে পদে জ্ঞানার্জনের সমান্তরালে প্রাপ্তি ঘটবে অনাস্বাদিত নিও ক্লাসিক রচনাশৈলীর রম্যতা...'
    রিভিয়ু পড়ে মনে হচ্ছে রবীন্দ্রকুমারের অলীক সংলাপ আর শিশিরকুমারের অলৌকিক সংলাপের চরিত্রগত বিরাট তফাত। আপনি যদি পড়েন, তো জানাবেন কেমন লাগল-তুলনামূলক আলোচনা যদি করেন-প্রবাসে বসে উপকৃত হই।
  • paapaai | 110.227.148.164 | ১৮ ফেব্রুয়ারি ২০১২ ১৭:৪৯505474
  • i
    আমি সুযোগ মতো নিশ্চই লিখব।শিশির কুমার এর অলৌকিক সংঅলাপ আমার কাছে নেই।আমি তারায় তারায় পড়তে গিয়ে এই গ্রিক মিথ এ আধিক্য টের পেয়েছি।তবে খুব ভলো লগছে।আর এই উনিকোডে লেখাতে একটু সড়গড় হওয়াও জরুরি।
  • বই বই | 69.160.210.2 | ২৪ জানুয়ারি ২০১৩ ১৮:২৮505475
  • বই বই
  • /\ | 69.160.210.2 | ০৪ ফেব্রুয়ারি ২০১৪ ২০:৩৬505476
  • এটাও ছিল
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। খারাপ-ভাল প্রতিক্রিয়া দিন