এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • নতুন গুরুচন্ডালী কেমন দেখতে চান?

    Guruchandali
    অন্যান্য | ০৭ নভেম্বর ২০১১ | ১৮০৯৩ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • kd | 59.93.210.175 | ২০ নভেম্বর ২০১১ ২২:২৯504221
  • একদম আমার মনের কথা। থ্যান্‌ক ইউ, আকা।
    ফাইনালি কেউ একজন আমায় বুঝলো। :)
  • ranjan roy | 115.118.250.124 | ২০ নভেম্বর ২০১১ ২২:৪০504222
  • কাবলিদাকে,
    বইমেলার সময় ৩০ জানুয়ারি থেকে ৫ ফেব্রুয়ারি গুরুর স্টলে করসেবা করবো।:)))) তখন নিজের বাড়ি না গিয়ে ভাবছি আপনার গুরু আশ্রমে উঠবো। থাকতে দেবেন তো? তে'রাত্তির?:))))

  • I | 14.99.22.107 | ২০ নভেম্বর ২০১১ ২২:৪২504223
  • ও:, রঞ্জনদা'র তো হেব্বি মজা ! রিটায়ারমেন্ট কবে আসবে, সুপর্ণা ?
  • siki | 122.177.206.241 | ২০ নভেম্বর ২০১১ ২৩:৪৯504224
  • যাহ, এই রিকোটা আমিও করব ভাবছিলাম। তবে কাবলিদাকেই করব কিনা সেটা ভাবি নি। রোজ রাত নটা সাড়েনটা পর্যন্ত বইমেলায় থেকে তারপরে ব্যান্ডেলে ফেরা চাপ হয়ে যাবে। কলকাতায় একটা শেল্টার দরকার আমারো দিন পাঁচেকের জন্য। থাকতে দিলেই হবে :(
  • pi | 72.83.76.29 | ২১ নভেম্বর ২০১১ ০০:০৯504225
  • বিপ্লবভাই, টইতে যে কেউ, অনুমোদন, সম্পাদনা , মডারেশন ব্যতিরেকেই নিজের লেখা প্রকাশ করতে পারেন। সেই লেখা নিয়ে অন্যরা মন্তব্যও করতে পারেন। হ্যাঁ, লেখা অনুযায়ী এক জায়গাতে সেগুলো সর্টেড থাকেনা । কিন্তু গুগলে সার্চ করলে পাওয়া যাবে। সেই সার্চ এবার গুরুর পাতাতেও চলে আসবে।

    কিন্তু ভাট, টই উঠে যাওয়া নিয়ে দুশ্চিন্তা, কি গুরুর প্রচণ্ড রকম বদলে যাওয়া নিয়ে দুশ্চিন্তা ছোটাইদির মতই আমিও বুইলাম না :(

  • birohomodhurholoaaji | 192.108.242.8 | ২১ নভেম্বর ২০১১ ০৩:৩৬504226
  • "গুরুর ভাইবোনদের উপর অগাধ বিশ্বাস বলেই তো চোখ বুজে নিশ্চিন্ত আছি। জানি তোমরা ঠিক খেয়াল রাখবে। শুধু একটাই আশঙ্কা (হয়তো অমূলক ) , প্রযুক্তির সুনামিতে এতদিনের খুঁটিটা যদি নড়ে যায়?

    কিন্তু, আবার, জানলা না খুলে দিলে রাজা আসবেন কি আদৌ?
    খুব কঠিন দ্বন্দ্ব, কিন্তু কোথাও না কোথাও সমাধান নিশ্চয় আছে, আমরা সবাই মাথা খাটিয়ে বার করে ফেলব, এ আমার দৃঢ় বিশ্বাস।
    একটা সামান্য আর্জি (ছেলের হয়ে নিবেদন) সাইকোকাইনেটিক্স ও সাইবার-ওকাল্ট নিয়ে একটু নিয়মিত (মাসে দুবার) লেখার বন্দোবস্ত করা যায় কি ? '
  • birohomodhurholoaji | 192.108.242.8 | ২১ নভেম্বর ২০১১ ০৩:৪৩504227
  • বিরহ আর মধুরের মাঝখানে আন্ডারলাইন থাকলে দেখছি পোস্ট আসছে না। দুবার চেষ্টা করলাম। এখন একসাথে লিখলে সমস্যা হল না। অন্য ইন্টারনেট ফোরামে কিন্তু দেখেছি এটা এলাউ করা হয়।
    তবে এটাকে প্লীজ কমপ্লেন ভাববেন না :(( কিচ্ছুটি করার দরকার নেই আপাতত।
    বেঁচে থাক আমার গুরু।
  • siki | 123.242.248.130 | ২১ নভেম্বর ২০১১ ০৮:৩৩504228
  • স্পেশাল ক্যারেক্টার নেওয়া হয় না নামের ফিল্ডে। তাই আন্ডারস্কোরের ওপর ফতোয়া জারি হয়েছে :) আপনি এমনি স্পেস দিয়ে লিখতে পারেন, তাতে চাপ নাই।

    জানলা বন্ধ করার প্রশ্নই ওঠে না, গুরু যেমন আছে তেমনই থাকবে, দরকারমত পাল্টানো হবে।

    লেখার নিচে মতামত দেবার অপশন থাকছে, আগেও লিখেছি, কিন্তু যে লেখাগুলো লোকে টইপত্তরে লিখছেন, যেমন অচিন্ত্যরূপের কলকাতা, ইন্দোদাদার মঠের দেশে, এগুলোতে যেমন একটু একটু করে লেখা পড়ছে, একটু একটু করে কমেন্ট দিচ্ছে, এই ব্যাপারটায় সেগ্রিগেট করার জন্য ভাবছি অরিজিনাল পোস্টগুলো আলাদা রং করে দেওয়া যায় কিনা। অন্যদের কমেন্টগুলো না-হয় কালোতেই থাকবে।

    আরও মতামত পড়েছে, সবার জন্য লিখছি, একটু গুছিয়ে নিয়ে।

    সঙ্গে থাকুন। :-)
  • t | 59.152.98.132 | ২১ নভেম্বর ২০১১ ১৩:২৩504229
  • বেগুনি কালি আর প্যাঁচা ব্যানারসহ আর যা যা পুরনো আছে থাকুক, সমস্যা নেই। নতুন রিব্‌র্‌যান্ডিং করতে গিয়ে পুরনো অ্যাম্বিয়েন্স হারানোর কোনো মানে নেই।

    শুধু ফার্স্ট পেজের উপরে বিভাগওয়ারি চার পাঁচটা ট্যাব করুন, একেকটা একটা করে পেজ বা বিভাগ। (পেজের পাশেও বাটন হিসেবে থাকতে পারে। এখন যেমন আছে)

    . চ্যাটরুম পেজ/শাউটবক্স (ভাটিয়ালি)
    . ফোরাম পেজ (টইপত্তর)
    . ম্যাগাজিন পেজ(বুবুভা, বিশেষ সংখ্যা আর যা যা আছে এখন)
    . লাইব্রেরি/আরকাইভ (ইবুক/পুরনো লেখাটেখা)

    ৪ আর ৫ মানে বই আর পত্রিকা একসাথেও থাকতে পারে। এর সাথে যোগ করতে পারেন একটা

    . ব্লগ পেজ (নেটনামচা)

    কন্টেন্ট এই বিভাগগুলোর মধ্যে ইন্টারচেঞ্জেবল হতেই পারে।

    লেখার ফরম্যাটিং (বোল্ড, ইটালিক, আন্ডারলাইন, কালার, সাইজ)করতে পারা। লেখার মধ্যে ছবি বা ভিডিও লিংক এমবেড (অন্য সাইট থেকে হোস্ট করা, ওতে সার্ভারের স্পেস নেবে না) বা লিংকের শিরোনাম দেয়া এসবও তো এমন কোনো কঠিন কাজ না।

    গেস্টদের লগইন ছাড়া পোস্ট করার স্বাধীনতা বহাল রেখেই সদস্যদের লগইন করার ফিচারটা রাখলে মন্দ হয় না। ওতে সবচেয়ে বড় লাভ হচ্ছে নামের উপর ক্লিক করে তাঁর সব পুরনো লেখাপত্তর দেখতে পারাটা। এডিট ফিচার থাকলে এমন কী ক্ষতি হবে বোঝা গেল না। কেউ বাজে কথা বলে আবার পোস্ট এডিট করলে গুগল ক্যাশ আছে, স্ক্রিনশটও রাখাই যায়।
  • I | 14.96.214.28 | ২১ নভেম্বর ২০১১ ১৩:২৮504231
  • t এর ভালো সাজেশন। তবে গেস্ট আর সদস্য আলাদা করায় আপত্তি।
  • kumu | 122.160.159.184 | ২১ নভেম্বর ২০১১ ১৩:৩৩504232
  • ব্বাব্বাগো,কী সব কটিন কটিন কতা!

    চেহারা পালটে যাই হোক,আমাহেন অগাবগারা কোথাও আটকে গেলে,কি কর্তে হবে কেউ এট্টু বুজিয়ে দেয় যেন।

    গুরুদের সহজ,সরল উদার,শান্তিপ্রিয়,ভালোবাসায় ভরা মন তো একই থাগবে,তাহলেই হোলো।
    ;-)

  • kumu | 122.160.159.184 | ২১ নভেম্বর ২০১১ ১৩:৩৬504233
  • বা:,বড়াই বেঁচে আছে।কইলাম না,ডা:রা কি আর অতো সহজে------
  • t | 59.152.98.132 | ২১ নভেম্বর ২০১১ ১৩:৪২504234
  • ইন্দোভাই না মানে আমি বলছিলাম কী সবাইই গেস্ট হতে পারেন। যাদের ইচ্ছা নেই বা সময় নেই, টুক করে ঢুকে একটা কমেন্ট দিয়ে চলে যেতে চান তাদের জন্য থাকবে অতিথি অপশন সেখানে তাঁরা নাম বা ইনিশিয়াল ও নিতে পারেন। আর মেম্বার হলে সব লেখা এক জায়গায় থাকে আর কি।

    এই যেমন আপনি স্রেফ I নামেও এবং যেকোনো এভাটার নিয়ে (বা ব্ল্যাংক এভাটার নিয়ে) মেম্বার হতে পারেন। অ্যাটলিস্ট আপনার নামের উপরে ক্লিক করে আপনার পুবনো লেখাগুলো অন্যরা পড়তে পারবে (যদি না আপনি ডিলিট বা ড্রাফটে নিয়ে যান, সেক্ষেত্রে ক্যাশ)। আবার নাম, ছবি, ইমেল সব দিতে পারেন--আপনার ইচ্ছা। আবার অল্প সময়ের জন্য আসেন গেস্ট হিসেবে I ইনিশিয়াল নিয়ে ঢুকতে পারেন। ডিস্ক্রিমিনেশনের কোনো ব্যাপার নয়।
  • omnath | 59.160.210.2 | ২১ নভেম্বর ২০১১ ১৪:১৬504235
  • বল্লাম না, ফেসবুক আর ব্লগস্পট এসে সব গোল্লায় দিয়েছে। সেম উইথ সামহোয়ারইনব্লগ আর সচলায়তন। লোকের মাথায় টেমপ্লেট গেঁথে গেছে। বৈচিত্র বা অরিজিনালিটি বলতে এখন ইংরিজি শব্দের বঙ্গানুবাদের অভিনবত্ব বোঝায়। বাংলালাইভ টা তো ভোগে গেছেই, এখন অপেক্ষা ...

    ব্যবহারযোগ্য সমস্ত সাইটের বেসিক ফর্ম্যাট একই না থাকলেই অস্বস্তি হয়।

    এতগুলো অলরেডি থাকতেও জানিনা কেন লোকে আরো আরো ব্লগসার্ভার চায়! সচলায়তন-টন-এ দিনে যতগুলো ব্লগ পোস্ট হয়, লোকে দিনে অতগুলো করে টই খুলতে থাকলে, আর মনের ভাবনা সমূহ দিনে দিনে লিখতে থাকলে বেসিক উৎফুল্লতার কি রয়েছে তাই বুঝতে কষ্ট হচ্ছে।

    সোজা উপায়, একটা নিজের নামে টই খুলুন। যেমন " ওমনাথের ব্লগ"। তাতে প্রতিদিন যা ইচ্ছে হাবিজাবি লিখতে থাকুন। লোকে যা ইচ্ছে হবে কমেন্ট লিখে আসবে বা আসবে না। মিটে গেল।

    গুরুকে কোনো ব্লগসার্ভারের ইউনিফর্ম পরাবার দরকার এখনও তো তেমন দেখছি না, যদি না সঞ্চালকসমিতি আলাদাভাবে ব্লগহোস্ট ও করতে চান।

  • . | 121.241.218.132 | ২১ নভেম্বর ২০১১ ১৪:৩৭504236
  • কেন বদলাচ্ছে গুরুচন্ডালী? আমার তো এই ফর্ম্যাটটা বেড়ে লাগে। লোকজনকে বলি.. নিজেরা খেটেখুটে বানানো সাইট। এসব কি আর ৫টা বাইরের লোক দিয়ে হয়? আমার তো এর ভুলত্রুটিগুলো ও ভাল লাগে। সাজাতে গেলে এই হালকা ঘ্যাম নেওয়া, কলার তোলা attitude টা (লিখতে পারলাম না বাংলা হরফে) নষ্ট হয়ে যাবে। না থাকার ও একটা অহংকার থাকে কিন্তু।
  • kd | 59.93.192.195 | ২১ নভেম্বর ২০১১ ১৭:৩৮504237
  • উ: ফুটকি কিচ্ছু শেখে নি। নিজের নাম শেখে নি, এমনকি অ্যা করতেও শেখে নি। নামটা শেখাতে পারবো না কিন্তু অ্যা হচ্ছে ayA। :)
  • phutki | 121.241.218.132 | ২১ নভেম্বর ২০১১ ১৮:১৬504238
  • দাদা, সিকি অ্যা ফর অ্যাটিটিউড শিখিয়ে দিয়েছে।. টাও রিপিট হয়ে যাচ্ছে। তাই পুরো ফুটকি হয়ে গেলাম।
  • omnath | 59.160.210.2 | ২১ নভেম্বর ২০১১ ১৮:৪৬504239
  • ফর্ম্যাটিং টুল অ্যাড করাটাও আমার নাপসন্দ। এতে সাইটের ছিমছাম লুকটা আর থাকবে না। জাকজমকের জামাকাপড় পুজোআচ্চার দিনে বছরে কয়েক দিন ভালো লাগে। বাকি সারাবছর আটপোড়ে ঘরোয়া পোষাকই বেস্ট। কনটেন্টের চেয়ে লেখা সাজানো গোছানো তে লোকে যত্ন নিতে থাকলে আনন্দের কি আছে? রংচঙে চক্রা বক্রা বড় ছোটো ফন্টের বোল্ড ইটালিকস নানা রকম পোস্ট দেখার চেয়ে আমি সবার একই রকম লেখা পোস্ট দেখতে বেশি পছন্দ করব। কেউ হরফ বোল্ড করে বক্তব্যের জোর বাড়াতে পারবে না। বাক্য গঠনের মধ্যে দিয়ে সেই কাজটা করতে হবে। বাংলা ভাষাকে ঠিক ঠাক প্রজেক্ট করতে ও সবার পোস্টকে সমান গুরুত্ব দিতে, অতএব, কমরেড, ফর্ম্যাটিং হটান।

    বলছি, যেটা কাজের কথা, বাংলাভাষাটা ঠিকঠাক লিখতে পারা, সেটা হচ্ছে? নাকি এখনও "স্‌প্‌লীট" "তঙ্কÄ" লিখতে হবে?

    এমনকি টই যে খুলছে তার লেখা অন্য রঙের করার ব্যপারটাও ঠিক নয়। কোথাও অন্য রঙ ব্যবহার করলেই আলাদা করার ব্যপার থাকে কারো কথা কে। একটা আলোচনাধর্মী টইতে যেটা খুবই দৃষ্টিকটু। বাজে ব্যপার। আমার ভোট - নো ফর্ম্যাটিং। হাঁদা ভোঁদা, বাঁটুল আর নন্টে ফন্টে রঙিন হয়ে ভালো কিছু হয়েছে কি? সার্চ অপশনটা ভালো করে, (সব টই বা স্পেসিফিক টই, ভাটিয়ালি, সময় সীমা ইত্যাদিতে খোঁজার ব্যবস্থা করে) এসবকিছুর প্রয়োজনই মিটে যায়। তো সেসব তো সবাই জানে।
  • aka | 168.26.215.13 | ২১ নভেম্বর ২০১১ ১৮:৫০504240
  • ওমনাথকে কতবার বলছি গুগুল সার্চ ইউজ করতে। যেমন হেলাফেলা চিকেন সার্চ করতে হলে গুগুলে গিয়ে

    হেলাফেলা চিকেন + guruchandali.com

    ব্যপক আসে, দিব্য আসে।
  • q | 121.241.218.132 | ২৪ নভেম্বর ২০১১ ১১:৪৭504242
  • লে-আউট নিয়ে একটা জিনিস মনে হল।

    ছোট স্ক্রীনে গুরুচন্ডালি খুললে ব্রাউজারের প্রায় তিন চতুর্থাংশ জুড়ে শুধু ওপরের Banglaplain/Unicode, তারপর পেঁচার ছবি, তারপর তিনটে লিংক। আসল কনটেন্টে পৌঁছতে গেলে স্ক্রোল করে অনেকটাই নামতে হয়।

    এইটা একটু ভেবে দেখতে পারেন।
  • Biplob Rahman | 202.164.212.14 | ১৯ ডিসেম্বর ২০১১ ২০:০২504243
  • @ পিপিএন, @ পাই, টই ও ভাট সর্ম্পকে জানি। এই জানাটা স্পষ্ট করার জন্য ধন্যবাদ।

    @ সিকি, নতুন গুরু আসছে কবে?? (গালে হাত ইমো) ...
  • siki | 122.177.252.190 | ১৯ ডিসেম্বর ২০১১ ২২:০৯504244
  • (সরি ইমো) বইমেলা নিয়ে বেজায় ব্যস্ত। কিছুতেই সময় বের করা যাচ্ছে না।
  • Sankha | 198.45.19.49 | ১৯ ডিসেম্বর ২০১১ ২৩:০২504245
  • তারপর ধরুন অ্যাক্রোনিম। এগুলো বেশ হামেশাই ব্যবহার হয়:

    পকাবু: পরিবর্তন কামী বুদ্ধিজীবী।

    ব্যবহার: রাজনৈতিক টইতে মুখ্যত। কদাচ কদ্যপি ভাটিয়ালিতে।

    পোকোপোমো: পোস্ট কলোনিয়াল মোস্ট মডার্ন। (এইটে সেদিন এনকে ক্লিয়ার করলেন)

    ব্যবহার: জ্যোতিষ সংক্রান্ত টইতে। বিশেষ করে যখন ডাক্তারি-আবহাওয়া-জ্যোতিষ-অ্যালোপ্যাথি-আয়ুর্বেদ-স্ট্যাট সব মহামানবের সাগরতীরে এক হয়ে মিলে যায়, ঐ জায়গাগুলোয়।

  • Sankha | 198.45.19.49 | ১৯ ডিসেম্বর ২০১১ ২৩:০৪504246
  • খাইছে, কোথাকার পোস্ট কোথায় এসে গেল। যাকগে ঠিক জায়গায় পোস্ট করে দিই।
  • aranya | 144.160.226.53 | ২৪ ডিসেম্বর ২০১১ ১১:২৭504247
  • আমার আগ্রহ গুচ-কে পশ্চিমবঙ্গে একটা নিরপেক্ষ অল্টারনেট মিডিয়া হিসেবে প্রতিষ্ঠিত করা - যার জন্য দরকার বহু মানুষের কাছে পৌঁছনো, কাগুজে গুরুর মাধ্যমে সেটা করতে গেলে দরকার নিয়মিত ভাবে সংখ্যা প্রকাশ, সেটা করতে গেলে আবার রিসোর্স চাই, মাইনে দিয়ে কিছু লোককে হয়ত ফুলটাইম রাখতে হবে, যার জন্য অতি অবশ্য চাই অ্যাড জোগাড় করা - ইত্যাদি, প্রভৃতি।
    ঈশান, পাই, সিকি - এদের কাছ থেকে জানতে চাই সম্পাদক/নীতিনির্ধারক ইত্যাদি হিসেবে এরা কি ভাবছে, এই ব্যাপারে।
    ধীরেসুস্থে জানালেও হবে। আমি খুবই আগ্রহী এগুলো জানার জন্যে, তবে অপেক্ষা করতে রাজী আছি।
    আর একটা জিনিসও জানতে চাই - পে প্যালের মাধ্যমে যে টাকা পাঠান হয়, গ্রাহক/কϾট্রবিউটর হিসেবে, সেটা কি ভাবে দেশে গুরুর ব্যাঙ্ক অ্যাকাউন্টে পৌঁছয়, কে সব হিসেব রাখে - মানে প্রসেসটা কি?
  • pi | 72.83.76.34 | ০৩ এপ্রিল ২০১২ ১৬:০৪504248
  • এটা তুলে দিলাম। কতগুলো টইতে প্রায় একই কথা চলছে :(
  • siki | 155.136.80.36 | ০৩ এপ্রিল ২০১২ ১৬:০৯504249
  • কী ঝামেলা! আমি সম্পাদকও নই, নীতিনির্ধারকও নই। কতবার বলব?

    আমি হলাম, যাকে বলে, ফোঁপরদালাল। আমি সত্যি কেউ নই। একটু টেকি কাজ করি টরি।
  • Somnath | 59.160.210.2 | ০৩ এপ্রিল ২০১২ ১৬:২৪504250
  • গুরুচন্ডা৯ rfe টইটাও উঠুক। ওটায় বেশি দরকারি রেকমন্ডেশনগুলো ছিল।

    নতুন গুরুতে পুরোনো ভাটপাতাদের লিংক থাকছে তো?
  • siki | 122.177.58.73 | ০৩ এপ্রিল ২০১২ ২০:৫১504251
  • থাকছে।
  • π | ১৯ মার্চ ২০২০ ১৩:৩৮730164
  • প্রকাশিত হল বুলবুলভাজা, নোভেল করোনা ভাইরাস – আন্তর্জাতিক আতঙ্ক ও বাণিজ্যের এক নতুন নাম, লিখলেন ডঃ জয়ন্ত ভট্টাচার্য
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। না ঘাবড়ে মতামত দিন