এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • কমিনিউস্ট চিন্তাধারার বৃত্তীয় &

    Biplab Pal
    অন্যান্য | ২৭ সেপ্টেম্বর ২০১১ | ১৩১৩ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • Biplab Pal | 69.250.67.136 | ২৭ সেপ্টেম্বর ২০১১ ০৯:২৮496745
  • (১)

    ফেসবুক বা স্যোশাল নেটওয়ার্কের রাজনৈতিক চর্চাকারীদের মধ্যে বাম বা ডান মনোভাবা সম্পন্ন লোকেদের একবল্গা লজিকের সাথে আমরা কমবেশী সবাই পরিচিত। পার্টিভক্ত অন্ধ, ধর্মান্ধ, তাত্বিক অন্ধ ইত্যাদি ভক্তিভাবের প্রকাশ শুধু বাঙালী না পৃথিবীর সব দেশে, সব সমাজেই দৃশ্যমান। ধর্মে অন্ধ হয়ে বিবর্তনকে অস্বীকার করা বা পার্টিতে অন্ধ হয়ে স্টালিন বা কমিনিউজমের নৃশংস ইতিহাসকে বুর্জোয়া মিডিয়ার ছল বলা, মূলত একই মানসিক ব্যধির দুই পিঠ।

    কিছুদিন আগে ব্রেভিককে নিয়ে লিখতে গিয়ে,আমাকে অনেকের কাছেই ব্যখ্যা করতে হয়েছে কেন দক্ষিনপন্থী হিন্দুত্ববাদি বা ইসলামিস্টদের সাথে “বামপন্থী” কমিনিউস্টদের একসারিতে রেখেছি। এদের অনেকেই বামঘেঁসা বা কমিনিউস্ট প্রীতির আঁতুরঘরের গন্ধমাখা লোকজন। এদের বক্তব্য কমিনিউস্টরা যদি খারাপ কিছু করেও থাকে তা মেহনতি মানুষের জন্যেই করেছে। সেখানে ধর্ম শোষক শ্রেনীর সহায়ক ছারা অন্য কিছুত না!

    সমস্যা হচ্ছে, যারা সিপিএমের এই ৩৫ বছরের দুস্বপ্নের দিনগুলি পশ্চিম বঙ্গে কাটিয়েছেন, তারা নিশ্চিতভাবেই মানবেন পার্টি এই রাজ্যে শোষক শ্রেনীর শত্রু না, বন্ধুই ছিল। অন্যথা, কিছু সম্ভব ছিল না। হয় ও নি। এটা ত সাম্প্রতিক বাস্তব।

    ইতিহাসে তাকালে দেখা যাবে, ধর্ম মাত্রেই প্রতিবাদি আন্দোলন হিসাবে ইতিহাস থেকে উঠে এসেছে। স্যোশাল জাস্টিস এবং ইনজাস্টিস সব কিছুই হিন্দু এবং ইসলাম ধর্মগ্রন্থগুলির উপপাদ্য। আমেরিকার রিপাবলিকান বা টি পার্টি ছারা আর কোন সামাজিক আন্দোলন বা আদর্শবাদ আমার জানা নেই যা গরীব দরদি না। বস্তত ধর্ম গ্রন্থগুলির মধ্যে ধর্মীয় সমাজতন্ত্রের বা ভাববাদি সমাজতন্ত্রের ছোঁয়া সব সময় ছিল-এবং তার পরেও তারা শাসক শ্রেনীয় সহায়ক হিসাবেই আবির্ভূত। মার্ক্স কথিত বস্তুবাদি সমাজতন্ত্রেও তার ব্যতিক্রম হয় নি-লেনিনিজম সব থেকে কুখ্যত শাসক এবং অত্যাচারীদেরই জন্মদাত্রী। এবং একটু ভাবলে দেখা যাবে, ক্ষমতার কেন্দ্রীকরনের জন্যে এমনটা হওয়ারই কথা।
    এই নিয়েও আগেই বিস্তারিত লিখেছি-কিভাবে একটি বাম আন্দোলন আস্তে আস্তে দক্ষিন পন্থী আন্দোলনে ইউ টার্ন নিয়ে থাকে ( যা ধর্ম, লেনিনবাদ , মাওবাদ সবার জন্যেই প্রযোজ্য )।

    (২)

    আমি এই প্রবন্ধ লিখছি সম্পূর্ন অন্য কারনে। বহুদিন থেকেই দেখছিলাম, কমিনিউস্টরা কমিনিউস্ট ইতিহাসের সব নির্মম দিক নিয়ে গর্ব করে। সাঁইবাড়ির খুনী থেকে স্টালিনের খুন গুলিকে এরা শ্রেণীযুদ্ধে ” প্রয়োজনীয়” মনে করে। এবং এটাই পার্টি লাইন।

    সমস্যার শুরু এখান থেকেই। কারন এদের মতবাদ বা কমিনিউজমের শাস্বত মতবাদ হচ্ছে কমিনিউজমই আসল
    মানবতাবাদ। মার্ক্স ব্যাপারটাকে এভাবে লিখেছিলেন:

    “…communism, asfullydevelopednaturalism, equalshumanism, andasfullydevelopedhumanismequalsnaturalism;itisthegenuineresolutionoftheconflictbetweenmanandnatureandbetweenmanandman–thetrueresolutionofthestrifebetweenexistenceandessence, betweenobjectificationandself-confirmation, betweenfreedomandnecessity, betweentheindividualandthespecies.Communismistheriddleofhistorysolved, anditknowsitselftobethissolution”..

    কমিনিউজমের উৎস সন্ধানে, বা মানুষ কেন কমিনিউস্ট হতে চায়, তার মূলে ঢুকতে গেলে, এই বাক্যটির গুরুত্ব অপরিসীম।

    কারন যারা কমিনিউজমের বিশ্বাস করে, তারা মনে করে কমিনিউজমই হচ্ছে একমাত্র রাজনৈতিক আদর্শবাদ যা মানুষের সাথে মানুষের, মানুষের সাথে প্রকৃতির, অস্তিত্বের সাথে প্রয়োজনীয়তার, স্বাধীনতার সাথে প্রয়োজনীয়তার, ব্যাক্তির সাথে প্রজাতির দ্বন্দের অবসান ঘটাতে সক্ষম। এবং কমিনিউজম হচ্ছে সেই প্রাকৃতিক দর্শন ( যা প্রকৃতি বিজ্ঞানকে অনুসরণ করে আসে)।

    কমিনিউস্টরা ধর্মীয় বা ব্যক্তি স্বতন্ত্রের ওপর ভিত্তি করে যে মানবতার সংজ্ঞা তাতে “বিশ্বাস” করে না। মানুষ তাদের কাছে সমাজের অঙ্গ প্রত্যঙ্গ। লুইস আলথুজার নামে একজন ফ্রেঞ্চ স্ট্রাকচারালিস্ট ( যিনি একজন অন্ধ স্টালিন ভক্ত ছিলেন), বুর্জোয়া দের দেওয়া মানবতার সংজ্ঞাকে ( অর্থাৎ সবার ওপর মানুষ সত্য ) মানবিক বিভ্রম বলে আখ্যায়িত করেছেন!

    “humanism”meanstheillusionthatindividualhumanbeingsareautonomous, thinkingsubjects, whereasforstructuralists (andpoststructuralists), individualhumanbeingsarenothingbutunconsciousagentsofstructuralforces, inmuchthesamewayasorganismsareagentsforthespreadofadisease.Thusstructuralistsassociatehumanismwithanaiveandunproblematicconceptionsoflanguageandconsciousness, andillusorybeliefintheautonomyofhumanbeings.

    অর্থাৎ হে কমিনিউস্ট বৃন্দ- বর্তমান সমাজের মানবিকতার ব্যখাতে ভুলিও না-কমিনিউজমের সেই সোনার ম্যাজিক বলই আসল মানবিকতা! সাঁইবাড়ির প্রনব সাঁই বা ষষ্টি দুলেদের কুপিয়ে কাটা সেই মহান মানবিক সমাজের প্রতিষ্ঠার জন্যেই দরকার!

    (৩)

    আলথুজারকে নিয়ে চিন্তা নেই-ভদ্রলোক বিজ্ঞানের দর্শন বিশেষ কিছু বুঝতেন না। যা লিখেছেন, তা বিজ্ঞান এবং প্রাকৃতিক দার্শনিকদের চোখে বালখিল্যই হবে। এই প্রবন্ধ লেখা এই কারনে, যে মার্ক্সের ঐ মারাত্মক দাবি-কমিনিউজম হচ্ছে সকল বিভেদের সমাধান, সেটা কতটা বালখিল্যতা বা হাস্যকর তা বিচার করা।

    প্রথমেই বিশ্লেষণ করা দরকার বিভেদ কেন?

    মার্ক্সত, ইয়ে মানে হেভিওয়েট দার্শনিক। তার একবাক্যের ওজন চোদ্দমন। সাধারন মাথাতে ঢোকাতে গেলে কিলোতে ঢোকানৈ ভাল। উনার দাবীগুলিকে ১, ২, ৩…এইভাবে ভাংলে গোঁজামিল, বা যুক্তির বৃত্তীয় ভুল খুব সহজে ধরা যাবে,

    উনার প্রথম দাবী-কমিনিউজম একধরনের ন্যাচারালাজিজম বা প্রাকৃতিক দর্শন। যেসব দর্শন ভাবে প্রাকৃতিক বিজ্ঞানের মাধ্যমে যাবতীয় প্রশ্নের মিমাংসা করা যায়, তাদের বলে প্রাকৃতিক দর্শন। প্রথম দাবীটিই ভুল। কমিনিউজম বিজ্ঞানের দর্শনের প্রথম ধাপ-ফলসিফিকেশন উপপাদ্যটিই মানে না। ফলসিফিকেশনের সাদামাটা মানে আ) সব তঙ্কÄই ভুল হতে পারে ক) তাই সব তঙ্কেÄর বাতিলযোগ্যতার পরীক্ষা দরকার। মার্ক্সীয় বিপ্লবের তঙ্কÄ সর্বত্রই ভুল প্রমাণিত-তবুও কমিনিউস্টদের চোখে তা বাতিলযোগ্য না! এটি বহুচর্চিত -স্যার কার্ল পপার এবং মার্ক্সীয় অপবিজ্ঞান নিয়ে আগে অনেক লিখেছি।

    এরপরে যদি ধরেও নিই, কমিনিউজম বিজ্ঞানভব (!), তারপরে রাউন্ড টুতে প্রশ্ন আসবে, মানুষে মানুষে বিভেদের কি কোন বৈজ্ঞানিক সূত্র -বা কার্য কারন সূত্র সম্ভব?

    খুব সহজ ব্যপার। বাইরে চোখ রাখুন-দেখবেন দুজন পুরুষ মারামারি করে মূলত সম্পদ এবং নারীর অধিকার নিয়ে। “শ্রেণী” যুদ্ধের একমাত্র কারন না-নারী, জাতি, প্রজাতি-আরো অনেক কিছুই বিবাদের কারন হতে পারে। এই জটিল সিস্টেমকে কোন বৈজ্ঞানিক সূত্রে বাঁধা সম্ভব না।

    আরেকটা উদাহরন দিচ্ছি। পাওলি দাম নামে এক বাঙালী “মেইনস্ট্রুম” অভিনেত্রী, ছত্রাক নামে এক সিনেমাতে সম্পূর্ন নগ্ন শয্যদৃশ্যে অভিনয় করে বেশ সামাজিক ঝড় তুলেছেন। রক্ষণশীল বনাম প্রগতিশীল বাঙালীরা দ্বিধাভিকক্ত।

    কে ঠিক? এর বিচারে কোন বিজ্ঞান বা যুক্তিবাদ চলে না। কারন পাওলি দাম নগ্ন হয়ে ঠিক করেছেন না ভুল করেছেন, তার ফলসিফিকেশন সম্ভব না। কারন এটা ব্যক্তিগত রুচির প্রশ্ন। অর্থাৎ এই বিভেদের মূলে যেতে “একক” কোন বৈজ্ঞানিক সূত্র ব্যর্থ।

    আরো উদাহরণ দিচ্ছি। ধরা যাক কমিনিউজম এসেই গেল। কিন্ত তার মানে ত এই নয় রক্তমাংসের মানুষগুলো সব রোবট হয়ে গেল। তখন কমিনিউস্ট সমাজে যদি একজন সুন্দরী মেয়েকে দশজনের ভাল লাগে, তাহলে কি হবে? তাহলে দশজনের মধ্যে গন্ডোগলের সম্ভাবনা নেই? নাকি কমিনিউজমে সাম্যবাদের সূত্র মেনে দশপুরুষই নারীটিকে ভোগ করবে? বা “কমিউন” ম্যারেজ চালু হবে? মানে দশটা পুরুষ দশটা নারীকে বিয়ে করবে! তাতেও কি গন্ডোগল কমবে বলে মনে হয়?

    মোদ্দা কথা এমন এক জটিল সামাজিক সিস্টেমের কোন বৈজ্ঞানিক সূত্র হয় না। সেখানে সমাজের কার্যকারন সব বুঝিয়াছি এবং তার বৈজ্ঞানিক সূত্র আবিস্কার করিয়াছি এমন দাবী বেশ বালখিল্যতাই বটে।

    এবার আসি রাউন্ড তিনে। মার্ক্স আরো দাবী করছেন, কমিনিউজম মানুষের জীবনের উদ্দেশ্য এবং বিধেয়র মধ্যে বিভেদ মেটাবে। এটা সত্যই আরো বড় গোলা।

    জীবনের উদ্দেশ্য কি এই প্রশ্নটা যুক্তিবাদ এবং বিজ্ঞানের বাইরে। যদি ধরে নেওয়া যায়, জীবনে উদ্দেশ্য বিজ্ঞান দিয়ে ব্যখ্যা করা যায়, অর্থাৎ জেনেটিক সারভাইভালই আমাদের উদ্দেশ্য, তাহলে বিজ্ঞান কিন্ত মানব সমাজ এবং মানবতার অনেক কিছুই ব্যখ্যা করতে পারবে না। আমরা অনেক ক্ষেত্রেই দেখি যদি, দুই সন্তানের মধ্যে একজন পঙ্গু হয়ে জন্মায়, মা কিন্ত পঙ্গু সন্তানকেই বেশী যত্ন করে যদিও এটা জেনেই যে সে প্রজননে অক্ষম। আলট্রুইজম বা উপকারিতা বেঁচে থাকার উপায় বটে কিন্ত অনেক ধরনের আলট্রুইজম বা উপকারীতার কোন বৈজ্ঞানিক ব্যখ্যাই সম্ভব না। এটা ঠিক যে জীবনের উদ্দেশ্যের ৯০% জীববিজ্ঞানদিয়ে ব্যখ্যা করা যায়-কিন্ত যে সন্নাসী হতে চাইছে-তার ব্যখ্যা কি? অনেক দম্পতিই আজকাল চাইল্ডলেস বাই চয়েস থাকছে-তার পেছনেই বা কি যুক্তি?

    তাদের জীবনের উদ্দেশ্যকি ভুল যেহেতু তা “ন্যাচারালাজিম” না???

    যে ড্রাগ, নারী আসক্ত হয়ে জীবন কাটাচ্ছে সেও কি ভুল?

    এই ঠিক বা ভুলের মাপকাঠি কি করে ঠিক করবে? আর ৫০০ মিলিয়ান বছর বাদে সৌর জগত সম্পূর্ন ধ্বংস হবে-আরো সূদূরে এই মহাবিশ্ব সংকুচিত হতে হতে, আবার বিন্দুতেই শেষ হবে। সুতরাং কে কি করল, তাতে মহাবিশ্বের ইতিহাস বদলাচ্ছে না। জীবনটা সাময়িক,সময়ের খুব ক্ষুদ্র স্কেলে করা জ্যাঠামি। কে সন্নাসী হয়ে কাটাল, কে পরকিয়া করে কাটাল-কে বেশ্যাগৃহে কাটাল-তাতে মানুষ এবং মহাবিশ্বের ভবিষ্যত কিছুই বদলাবে না।

    সুতরাং ঘুরেফিরে আমরা সেই বৃত্তেই ফিরে আসি-সেখানে মানুষই একমাত্র সত্য। মানুষের হাতে তৈরী ধর্ম বিজ্ঞান কমিনিউজম, ক্যাপিটালিজম কোন তঙ্কÄই মানুষের থেকে বড় হতে পারে না। অন্তিম বিচারে এর সবকিছুর ওপরেই মানবতার জয় ঘোষিত হবেই। সুতরাং কোন আদর্শবাদের দোহাই দিয়ে অমানবিক কোন কাজই সমর্থনযোগ্য না-এবং তা সব থেকে বড় অশিক্ষার ও কুশিক্ষার পরিচয়।

    ************morewithlink**********
    http://biplabbangla.blogspot.com/2011/09/blog-post.html
  • PM | 86.96.226.86 | ২৭ সেপ্টেম্বর ২০১১ ১৬:৫৬496756
  • ভাই বিপ্লববাবু, আপনি কি সেই অভিসপ্ত ৩৫ বছর দুর্ভাগা পশ্চিম বঙ্গে ছিলেন? আর অশির্বাদী CPM হীনকালের আনন্দ পশ্চিমবঙ্গে থেকেই উপভোগ করছেন ? নাকি বিদেশ থেকে অভাগা দেশী মানুষ দের উদ্দেশ্যে "আহা" বল্লেন?

    একটা চমৎকার পদ্ধতি আপনাদের লেখায় দেখি,.... যখন কেউ communisim এর পক্ষে সামন্য কিছু লেখেন তখন একত ডিসক্লেমার দেন "CPM কিন্তু আদপেই communist নয়"। আবার যখন communism বিরুদ্ধে লেখেন তখন এককথায় CPM কে কম্যুনিস্ট দের সাথে এক ব্র্যকেট বসান, গাল দেবার জন্য ।

    উপভোগ করলাম
  • dukhe | 122.160.114.85 | ২৭ সেপ্টেম্বর ২০১১ ১৭:১০496765
  • মানবতা মালটা কী? হরিণকে কেটেকুটে খাও ক্ষতি নেই, কিন্তু মানুষকে খবরদার মারধোর করো না - এইটা ?
  • dukhe | 122.160.114.85 | ২৭ সেপ্টেম্বর ২০১১ ১৭:১৩496766
  • আর অন্তিম বিচারটাও কিলিয়ার হয় নাই । সৌরজগতের ধ্বংসে মানবতার জয় ঘোষিত হবে ?
  • Biplab Pal | 69.250.67.136 | ২৭ সেপ্টেম্বর ২০১১ ১৮:১৮496767
  • প্রথমে সিপিএম ভক্ত পি এমের কাছে নিবেদন

    এই প্রবন্ধে সিপিএম খারাপ, কমিনিউজম ভাল-এমন দাবী করা হয় নাই। কমিনিউজম দর্শনের "অভ্রান্ত সত্য" ধারনা, এবং মানবতা সংক্রান্ত কিছু প্রশ্ন করা হয়েছে। প্রবন্ধটি পড়ে মন্তব্য করলে ভাল হয়।
  • Biplab Pal | 69.250.67.136 | ২৭ সেপ্টেম্বর ২০১১ ১৮:২৬496768
  • মানবতা মালটা কী? হরিণকে কেটেকুটে খাও ক্ষতি নেই, কিন্তু মানুষকে খবরদার মারধোর করো না - এইটা

    {{
    গুরুত্বপূর্ণ প্রশ্ন-জৈনরা মনে করে হরিণ কেটে কুটে খাওয়া অমানবিকতা। আমরা পাঁঠা খাই মহানন্দে! মানুষ যেহেতু আনন্দ পাচ্ছে সেটা মানবিকতাই বটে।

    আসলে এর দার্শনিক উত্তর হচ্ছে-"পরম বিশ্বের" অস্তিত্ব নেই। সমস্ত বিশ্বের সংজ্ঞাই কিছু "জীবনের উদ্দেশ্য এবং উপলদ্ধির" মধ্যে সীমাবদ্ধ। আমার বিশ্বে যা মানবিক, তোমার বিশ্বে তা অমানবিক হতেই পারে। ঠিক সেই কারনেই মার্ক্সের করা উক্তিটি আরো বড় ভুল। কিন্ত মানবিক চিন্তায় যেখানে একটা কনসেসসাস পাওয়া যাবে, সেটা হচ্ছে মানুষের প্রাণের মূল্য নিয়ে কোন দ্বিমত নেই। বাকী সব কিছুতে দ্বিমত থাকতে পারে। কারন কোন "মানবিক দর্শন" যদি দাবী করে, মানুষের প্রানের মূল্য অর্থহীন-যা স্টালিন করতেন, তাহলে তা মানবিক দর্শন হওয়ার যোগ্যতা হারাবে।
  • Biplab Pal | 69.250.67.136 | ২৭ সেপ্টেম্বর ২০১১ ১৮:৩০496769
  • আর অন্তিম বিচারটাও কিলিয়ার হয় নাই । সৌরজগতের ধ্বংসে মানবতার জয় ঘোষিত হবে ?

    {{{{
    অদ্ভুত শোনালেও সেটাই সত্য। সব কিছুর ধ্বংসই যখন অন্তিম নিয়তি-আমাদের এই জীবন, সমাজ বা রাজনীতির উদ্দেশ্যে পরম কিছু নেই। সবই আপাত। সময়ের ক্ষুদ্র স্কেলে জ্যাঠামো-যেটা লিখেছিলাম।
  • PM | 86.96.226.86 | ২৭ সেপ্টেম্বর ২০১১ ১৮:৪৫496770
  • CPM সনক্রান্ত লেখা কোনোভবেই না হওয়া সঙ্কেÄও-"যারা এই ৩৫ বছর-এর দু:স্বপনের দিনগুলি পশ্চিমবঙ্গে কাটিয়েছেন" ইত্যাদি লেখার লোভ সামলাতে পারলেন না কিনা ..... তাই বলছিলাম sir

    আমি CPM ভক্ত কিনা ....অন্য কোথাও আলোচনা করা যাবে ... এখন আলোচনার বিষয় আপনার লেখা "রম্যরচনা" টি।
  • Biplab Pal | 69.250.67.136 | ২৭ সেপ্টেম্বর ২০১১ ১৯:৪৪496771
  • সিপিএম গোটা পশ্চিম বঙ্গের ভবিষ্যতটাই রম্য রচনা বানিয়ে দিয়েছিল-ওদের ওপর যায় লিখি না কেন, সিরিয়াস কিছু লিখতে গেলে সেটা রম্য রচনা না হয়ে উপায় কি?
  • Mridha | 192.88.212.68 | ২৭ সেপ্টেম্বর ২০১১ ১৯:৫৫496746
  • খুব ভালো লাগলো আপনার লেখা। একদম শেষের দিকটা ভালো relate করতে পারলাম না, কিন্তু বেশিরভাগটাই আমার নিজের চিন্তা ভাবনার সাথে বেশ মেলে। এই ব্যাপারে কামারপুকুরের মূর্খ বামুন আর তার বিজ্ঞ চেলার কিছু ফেলে যাওয়া কথা লেখার ইচ্ছে ছিলো। সময় পেলে লিখবো। আপনার bolg site টা খুল্লো না। পরে পড়ার আশায় রইলাম।
  • SC | 150.212.8.217 | ২৭ সেপ্টেম্বর ২০১১ ২২:৩৭496747
  • হ্যাঁ, খুব গুরুত্বপূর্ণ প্রশ্ন।
    বিপ্লবের পর পাওলি কি আমার হবে?
    নাকি তখনো শালা বাইকে করে সিক্স প্যাক এসে চোখের সামনে থেকে উঠিয়ে নিয়ে চলে যাবে।
    আমি জ্ঞানীজনদেরকে এগুলো আগেই জিজ্ঞেস করেছি, কেউ উত্তর দেয় না।
    কমিনিস্টি হব কি হব না, জানবার আগে এগুলো আমার জানা দরকার।
    দেখা গেলো খেটে খুটে বিপ্লব নাবালাম, তারপরেও সেই ইউটিউব, স্লাটলোডেই সন্তুষ্ট থাকতে হচ্ছে।

  • riddhi | 108.194.169.197 | ২৭ সেপ্টেম্বর ২০১১ ২২:৫৬496748
  • এস সি, বিপ্লবের পর সিক্স প্যাক বলেই কিছু থাকবে না। তোমার তিন , সালমানের তিন।

  • riddhi | 108.194.169.197 | ২৭ সেপ্টেম্বর ২০১১ ২৩:১১496749
  • বাইক থাকবে না, কিন্তু পাওলি থাকবে। কিন্তু শুধুই পাওলি, এক অযুত । তুমিও তাই।
    'তোমরা' জোড়ায় জোড়ায় নোয়ার নৌকোর মত একটা স্টেট বাসে চড়ে আন্তর্জাতিকের সুরে 'এই তো হেথায়' গাইতে গাইতে আপিস যাবে।
  • riddhi | 108.194.169.197 | ২৭ সেপ্টেম্বর ২০১১ ২৩:১৪496750
  • *তো=যে
  • pi | 128.231.22.133 | ২৭ সেপ্টেম্বর ২০১১ ২৩:২৫496751
  • এই পথ যদি না শেষ হয় হলে বেটার হত না কি ?
  • riddhi | 108.194.169.197 | ২৭ সেপ্টেম্বর ২০১১ ২৩:৩২496752
  • নাহ, ওখানে অনেকগুলো প্রশ্ন । ও সেগুলোর ভেগ ভাববাদী উত্তর।
    যথেষ্ট এসার্টিভ নয়।
  • Biplab Pal | 69.250.67.136 | ২৮ সেপ্টেম্বর ২০১১ ০৯:৪২496753
  • হ্যাঁ, খুব গুরুত্বপূর্ণ প্রশ্ন।
    বিপ্লবের পর পাওলি কি আমার হবে?
    নাকি তখনো শালা বাইকে করে সিক্স প্যাক এসে চোখের সামনে থেকে উঠিয়ে নিয়ে চলে যাবে।
    আমি জ্ঞানীজনদেরকে এগুলো আগেই জিজ্ঞেস করেছি, কেউ উত্তর দেয় না।
    কমিনিস্টি হব কি হব না, জানবার আগে এগুলো আমার জানা দরকার।
    দেখা গেলো খেটে খুটে বিপ্লব নাবালাম, তারপরেও সেই ইউটিউব, স্লাটলোডেই সন্তুষ্ট থাকতে হচ্ছে।


    বিপ্লবের পরে ইউ টিউবেও পাউলিকে পাবে না-কারন স্যোশাল নেটওয়ার্ক সাইট ব্যানড থাকবে! সাম্যবাদে অত চাইতে নেই। যা পাবে, তাই খাবে, তাই নিয়ে শোবে। অধিকিন্ত বুর্জোয়া সমাজের রোগ-সোজা গুলাগে চালান হয়ে যাবে-যার যদি বিপ্লবে অংশ নিয়ে থাক-তাহলে পাওলির বদলে পাবে ফায়ারিং স্কোয়াড।
  • Biplab Pal | 69.250.67.136 | ২৮ সেপ্টেম্বর ২০১১ ০৯:৪৪496754
  • খুব ভালো লাগলো আপনার লেখা। একদম শেষের দিকটা ভালো relate করতে পারলাম না, কিন্তু বেশিরভাগটাই আমার নিজের চিন্তা ভাবনার সাথে বেশ মেলে। এই ব্যাপারে কামারপুকুরের মূর্খ বামুন আর তার বিজ্ঞ চেলার কিছু ফেলে যাওয়া কথা লেখার ইচ্ছে ছিলো। সময় পেলে লিখবো। আপনার bolgsite টা খুল্লো না। পরে পড়ার আশায় রইলাম।


    ইয়ে মানে আম্মূ রামকৃষ্ণ মেশিনজাত প্রোডাক্ট। ঐ কথামৃত এখন তেঁত-লেবু কচলালে যা হয় আর কি।
  • T | 117.194.97.170 | ২৯ সেপ্টেম্বর ২০১১ ১০:২৬496755
  • রম্যরচনাটির শেষে মানুষ সত্য মানুষ সত্য বলে কপাল চাপড়ে আক্ষেপ না করে কিছু পথ বাতলাতে পারতেন তো। 'জগত সত্য ,তুমি নাই আমি নাই' জাতীয় দর্শন কপচাবার আগে কার্ট গোডেলের থিসিসটা একবার পড়ে নিন।
  • ranjan roy | 14.99.140.48 | ২৯ সেপ্টেম্বর ২০১১ ১২:০৭496757
  • @T,
    আপনিই একটু সংক্ষেপে কার্ট গোডেলের থিসিসটি এখানে দিন না! মিষ্টান্নমিতরে জনা:।
  • Sibu | 74.125.63.33 | ২৯ সেপ্টেম্বর ২০১১ ১২:১৫496758
  • T কি গোডেলের ইনকমপ্লিটনেস থিওরেমের কথা বলছেন? সেটা উনি কেন দেখতে বলছেন বুঝলাম না। একটু স্পষ্ট করে বললে ভাল হয়।
  • abastab | 61.95.189.252 | ২৯ সেপ্টেম্বর ২০১১ ১২:২৯496759
  • ইনকমপ্লিটনেস কারণ সবার শেষে কে সত্য তা বলা যাবে না।
  • Sibu | 74.125.63.33 | ২৯ সেপ্টেম্বর ২০১১ ১২:৪৯496760
  • রাইটো। কিন্তু তাহলে গদাধর চাটুয্যের কথাই যে সত্য তাও তো জানা যাবে না। সো, যাস্ট ইগনোর হিম।
  • abastab | 61.95.189.252 | ২৯ সেপ্টেম্বর ২০১১ ১২:৫৮496761
  • গদাধর বাবুর কোন কথার সত্য মিথ্যে বলা যাবেনা। চিনি নিয়ে শত বক্তৃতা করার চেয়ে এক দানা খাওয়ালে ভালো বোঝানো যায়, এটা উনি ঠিকই বলেছেন বলে মনে করি।
  • Sibu | 74.125.63.33 | ২৯ সেপ্টেম্বর ২০১১ ১৪:৩৮496762
  • ইনকমপ্লিটনেস থিওরেমে এলে গন্ডগোল একটু বেশী। আধ্যাত্মিক অভিজ্ঞতা = এক্সপেরিমেন্টাল রেজাল্ট == অ্যাক্সিয়ম টু ইওর মডেল। যতই সাধনা কর, মডেল হয় ইনকনসিসটেন্ট, নয় ইনকমপ্লিট।
  • dukhe | 122.160.114.85 | ২৯ সেপ্টেম্বর ২০১১ ১৪:৫৮496763
  • আর দাদা, সবই যখন ধ্বংস হবে, ও কিষেণজিও যা, রামকিষেণজিও তাই । মানবতা অমানবতা যাই ফলান, কিছুই রবে না ।
  • ranjan roy | 14.99.143.158 | ২৯ সেপ্টেম্বর ২০১১ ১৬:৫৯496764
  • আমি যদি মরি, ও ভবশংকরী,
    ভবে তোমার নাম কেহ লবে না।।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। ঝপাঝপ প্রতিক্রিয়া দিন