এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • অনিল বসুর বেশ্যা এবং বাক স্বাধীনö

    Biplab Pal
    অন্যান্য | ২৫ এপ্রিল ২০১১ | ২৫৯৭৫ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • kd | 71.183.177.133 | ০৬ মে ২০১১ ০০:০৯470673
  • উ: এরা পারেও বটে! থোড়-বড়ি-খাড়া খাড়া-বড়ি-থোড়।

    কেসি, ও'সব ফাল্‌তু ব্যাপার-ট্যাপার বাদ্দাও তো। কিছু গান শোনাও বরং।
  • pi | 72.83.97.171 | ০৬ মে ২০১১ ১১:২৬470674
  • দেখেছো কাণ্ড ! সিপিএম বিরোধী বলে দিবারাত্র কথা শুনছি, আর এদিকে সিপিএম এর উপর অত্যাচারের তদন্ত হল না ক্যানো জানতে চাইলাম তো সবার মুখে কুলুপ ! বোঝো।
  • Sags | 114.143.7.146 | ০৬ মে ২০১১ ১২:৪০470675
  • এই পুরুলিয়ার কেসটা এতো সিম্পল বলে মনে হোলোনা। পার্টি তো বটেই এমনকি গনশক্তি আজকাল-ও একদিনের বেশি ব্যাপারটা টানলোনা। তারপরে এই বাজারে, জঙ্গলমহলে ভোট বাকি থাকা সঙ্কেÄও। তাই এটা নিয়ে খুবেকটা আলোচোনা না করাই ভালো। এই র-এর ব্যাপার স্যাপার সব বড় দলের একদম উপোরের লোকেদের জানা থাকে, তাই এই নিয়ে বেশি লম্ফঝম্ফ করেনা। টি-ও-আই ও দেখলাম একদম মিনিটের মধ্যে খবরটাকে ওয়েবসাইট-এর প্রথম পেজ থেকে সারিয়ে দিলো। তারমানে এর মধ্যে অন্য কেস আছে।
  • d | 14.99.81.134 | ০৬ মে ২০১১ ১৭:৩৯470676
  • বোঝো এ আবার দুটো নতুন চয়েস নিয়ে এলো। ধুত এত চয়েস ভাল নয়। তবে এল জি'র ফোনের সাউন্ড কোয়ালিটি বেশ বিকট মত। আশেপাশে কেউ এল জি ফোনে কথা বললে দুপক্ষের কথাই একইরকম ভলিউমে শোনা যায়, উইত আ ক্যাঁশক্যাঁশে আওয়াজ।
  • saikat | 202.54.74.119 | ০৬ মে ২০১১ ১৭:৪১470677
  • ঠিক। দুপক্ষই বড্ড ক্যাঁশক্যাঁশ আওয়াজ করে কথা বলছে।
  • d | 14.99.81.134 | ০৬ মে ২০১১ ১৭:৪৩470678
  • অ্যাল্‌ল্‌ল্‌
  • aranya | 68.38.243.161 | ০৭ মে ২০১১ ১০:২১470679
  • এই টই-তে রাজনৈতিক চাপানউতোরের সাথে মাঝে মাঝে একটা অভিযোগ করা হয়েছে যে গুচ-র সম্পাদকমণ্ডলী নিরপেক্ষ নন, তাদের একচোখোমি খুবই স্পষ্ট, ইত্যাদি।
    গত দুবছর ধরে আমি ক্কচিৎ কদাচিত গুরুতে কিছু লিখি, মূলত গুরু পড়ি নীরব পাঠক হিসেবেই। এখানে টই গুলো আনমডারেটেড, সেখানে সিপিয়েমের পক্ষে, বিপক্ষে যে যা খুশি লিখতে পারেন। ব্যক্তি ঈশান বা ব্যক্তি পাই, তাদের সিপিয়েম বিরোধী বক্তব্যও রাখতে পারেন। কিন্তু সেই ঈশান বা পাই যখন সম্পাদকের টুপি মাথায় পরবেন, পরে বুলবুল ভাজা বা কাগুজে গুরুর জন্য লেখা নির্বাচন করবেন, তখন তারা নিরপেক্ষ থাকছেন কিনা, সেটাই বিচার্য।
    গত দু বছরের অভিজ্ঞতায় আমার মনে হয় যে সম্পাদক হিসেবে এরা যথেষ্ট নিরপেক্ষ ভাবে প্রচুর ভাল লেখা ছাপছেন, রাজনৈতিক লেখা চোখে পড়েছে খুবই কম, সিপিয়েম বিরোধী লেখা তো সেভাবে কিছু মনেই পড়ছে না। বাংলাদেশের মুক্তিযুদ্ধ নিয়ে লেখা বেরোচ্ছে, চাকমাদের সম্বন্ধে, মহাভারত, চা বাগানের শ্রমিকদের লড়াই, নারীদিবস উপলক্ষে বিভিন্ন লেখা - বহু বিচিত্র লেখা পড়ছি, একটা জিনিস চোখে পড়ে - সম্পাদিত লেখাগুলোর প্রায় সবই খুব উচ্চমানের।
    ভারতবর্ষের, বিশেষত বাংলায় মূলধারার মিডিয়া যা আছে, তা প্রায় সবই পক্ষপাতদুষ্ট, পত্রিকা, টিভি চ্যানেল সবই। আমার ক্ষুদ্র একটা আশা আছে যে গুচ তা নয়। আমি চাই একটা নিরপেক্ষ পত্রিকা হিসেবে গুচ-র আরও অনেক বাড় বৃদ্ধি হোক, সমাজে একটা গুরুত্বপূর্ণ সদর্থক ভূমিকা সে পালন করুক, এই আর কি।
    এখন আমি দেখছি সম্পাদক ঈশান বা সম্পাদক পাই নিরপেক্ষ, কিন্তু কেউ কেউ তা দেখছেন না। এর একটা কারণ হতে পারে - কিছু ঘটনা হয়ত আমার মত ম্যাংগো পাঠকের অগোচরে ঘটছে। সিপেয়েম সমর্থকরা নিশ্চয়ই বুলবুল ভাজায় ছাপানোর জন্য যথেষ্ট উচ্চমানের কিছু লেখা অতীতে পাঠিয়েছেন, যা গুচ-তে ছাপা হয় নি।
    সম্পাদকমণ্ডলী-র পক্ষপাতিত্বের অভিযোগ যারা করছেন তাদের আমি অনুরোধ করব, সেরকম বাতিল কিছু লেখা একটা টই খুলে তাতে ভারবাটিম পোস্ট করতে। টই-গুলো যেহেতু আনমডারেটেড, ঈশান/পাই ইচ্ছে থাকলেও তাতে বাগড়া দিতে পারবে না। আর সেই বাতিল লেখা গুলো পড়ে ভাল লাগলে আমার মত আরও অনেক পাঠক সম্পাদকমণ্ডলী -কে প্রশ্ন করতে পারবে যে লেখাগুলো বাতিল হল কেন।
    ব্যক্তিগত ভাবে, সিপিয়েম বা কোন রাজনৈতিক দলের সমর্থক বা বিরোধী এরকম একটা অবস্থান নেওয়ার চেয়ে সেই দলের কোন কাজ বা কর্মসূচীর সমর্থন বা বিরোধীতা করতেই আমি বেশী স্বচ্ছন্দ বোধ করি। সিপিয়েম -এর অপারেশন বর্গা সমর্থন করি, নেতাই গ্রামের গণহত্যা সমর্থন করি না - এইরকম আর কি। তার সাথে এটাও মনে হয় যে নেতাই-য়ের গণহত্যার কোন পূর্বনির্দিষ্ট পরিকল্পনা ছিল না, অল্প কিছু লোক ভয় পেয়ে কাণ্ডটা ঘটিয়েছে, তার জন্য পুরো সিপিয়েম দলকে দায়ী করা যায় না।
    যাই হোক, মূল বিষয় থেকে সরে যাচ্ছি। গুচ-র ওপর আমার অনেক আশা। তাই সম্পাদকমণ্ডলী-র পক্ষপাতিত্বের এই অভিযোগটাকেও খুবই গুরুত্ব দিয়ে দেখছি। অভিযোগকারীরা যদি প্রমাণ হিসেবে সিপিয়েম সমর্থকদের বুলবুলভাজার জন্য পাঠান এবং সম্পাদকের অমনোনীত কিছু লেখার উদাহরণ দেন, তা হলে ভাল লাগবে।

  • kallol | 115.184.102.8 | ০৭ মে ২০১১ ১৪:৪৪470680
  • দ্যাখো দিকি। আমার স্মৃতিকে অর্ধসত্য বলে দিলে। তা বলুন। কিন্তু পাইয়ের প্রশ্নের উত্তর দেওয়া যাচ্ছে না কেন? ৭২-৭৭ যে ১১০০ সিপিএম কর্মী শহীদ হয়েছেন, আরও কতও হাজার হাজার কর্মী পুলিশের হাতে নব-যুবর হাতে অত্যাচারীত হয়েছেন তার তদন্ত ও দোষীদের শাস্তি হলো না কেন? কেন অসীমা পোদ্দারের কপালে গরম লোহা দিয়ে সিপিএম লিখে দেওয়া মানুষেরা শাস্তি পেলো না? কেন রুনুগুহনীয়োগীর শাস্তি ও দূরস্থান প্রোমোশন হলো?
    এড়িয়ে না গিয়ে জবাব দিন।
  • dukhe | 117.194.231.200 | ০৭ মে ২০১১ ২০:৫৭470681
  • আরে ধুর, আপনার স্মৃতি অর্ধসত্য হবে কেন ? ওটা সেরেফ কৌতূহল জাগিয়ে জ্যোতিবাবুর বই বিক্কিরির চেষ্টা ।
  • Bratin | 117.194.99.240 | ০৮ মে ২০১১ ১০:৩৫470683
  • এদিকে 'মহামতি' গৌতম দেব র ' নির্বাচনে তৃণমুলের কালো টাকর দাবি কে' আজ নির্বাচন কমিশন নস্যাৎ করে দিয়েছেন।

    এবারে আপনাদের একটু বক্তব্য শুনবো।
  • saikat | 180.215.52.21 | ০৮ মে ২০১১ ১৩:৪৮470685
  • আর একটি অশ্বডিম্বের কথা কালকে চ্যানেল ১০-এ দেখলাম। সিপিএম-এর পেড নিউজের অভিযোগ-ও কমিশন নাকচ করে দিয়েছে। বলেছে, যে কোন মিডিয়া তাদের মত অনুযায়ী খবর প্রচার করতে পারে।

    তাহলে কী খাড়াইল?

    ১) সিপিএম-এর পক্ষ থেকে এইসব কথাবার্তা বলা হয়েছে সচেতনভাবেই, ভোটের বাজারে সুবিধের জন্য আর সমর্থকদের রক্ত গরম করার জন্য। "আমেরিকার দালাল" থেকে "পাপের টাকা" - সবই একরকমের "অপপ্রচার" যেগুলো নাকি শুধু বিরোধীরাই করে থাকেন! ধুতি-পাঞ্জাবী যতখানি শ্বেত-শুভ্র মনে নয়, ততখানি ঠিক নয়।

    বা

    ২) এসব-ই কমিউনিস্ট নামধারী পার্টিটির বিরুদ্ধে বুর্জোয়া রাষ্ট্রব্যবস্থার ষড়যন্ত্র। জনগনতান্ত্রিক বিপ্লব নামক অশ্বডিম্বটি প্রসব না হলে এসবই চলতে থাকবে।
  • pi | 128.231.22.150 | ১২ মে ২০১১ ২২:৪৮470686
  • ঐতিহাসিক মুহূর্তের প্রাক্কালে কিছু মন্তব্য পড়ে এই টইটার কথা মনে পড়ে গেল :)
  • srutyananda | 223.223.130.221 | ১৩ মে ২০১১ ১১:৩১470687
  • ব্যপোক
  • srutyananda | 223.223.130.221 | ১৩ মে ২০১১ ১১:৩৮470688
  • ব্যাপক।।। কিন্তু কি ভাবে?
  • 2 | 116.203.135.41 | ১৩ মে ২০১১ ২৩:১৫470689

  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। যা খুশি মতামত দিন