এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • এয়ার ইন্ডিয়াতে লস-প্রফুল্ল পটú

    Biplab Pal
    অন্যান্য | ০৬ মে ২০১১ | ১২৯৮ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • Biplab Pal | 72.81.226.222 | ০৬ মে ২০১১ ১৭:১৪469418
  • আজকের ক্যাগ রিপোর্টে জানা গেল এয়ার ইন্ডিয়ার ১০,০০০ কোটি টাকা লোকসানের কারন
    ৬৬ টি নতুন জেট কেনা-যেখানে দরকার ছিল ১৯ টিও না। কতটাকা মেরেছেন প্রফুল্ল পটেল
    সেটা না বললেও চলবে-কিন্ত পটেলকে জেলে কেন ভরা হবে না?

    জনসাধারনের ধারনা, পাব্লিক সিস্টেম মানেই বাজে। সরকারী স্কুলের শিক্ষকরা দ্বায়িত্বশীল না-সরকারী বাসের টাইম থাকে না! এয়ার ইন্ডিয়াতে দিল্লী থেকে কোলকাতায় আসতে মশা ভর্ত্তি প্লেনে আসতে হয় ( গল্প না সত্যি-আমি নিজেই ভুক্তভোগী। এয়ার ইন্ডিয়ার প্লেনে সিট নাম্বার পর্যন্ত নাও থাকতে পারে!) । সরকারী ব্যাঙ্কের কর্মীরা পেঙ্গুইনতুল্য। ইত্যাদি ইত্যাদি। লিস্টটা লম্বা। এবং সর্বজ্ঞাত।

    কিন্তু প্রশ্ন এখানেই। দোষটা কার?
    অনেকেরই ধারনা সরকারি কর্মীরা কাজ করতে অপরাগ। রাইটার্সে যারা দুদিন ঘুরেছে, তারা বিলক্ষন অবগত-সরকারী কর্মীদের দ্বায়িত্ববোধ বস্তুটা কি। কিন্তু সেটাই কি আসল চেহারা?

    আসল রোগ অনেক গভীরে। ভারতীয় রেল দেখুন লাল্লুর কৃপায় কি দ্রুত লাভ করে বসল। এবং আগের থেকে অনেক ভাল পরিশেবা দিয়ে। অন্যদিকে দেখুন ইন্ডিয়ান এয়ার লাইন্স কিভাবে অত্যাধিক লসে ডুবে যাচ্ছে। এটা মন্ত্রীমহোদয় প্রফুল্ল পটেলের দোষ না কর্মীদের?

    যারা জানেন না, তাদের জন্যে এবার কিছু ইন্টারেস্টিং তথ্য সামনে আনি। ইন্ডিয়ান এয়ারলাইন্সের সব থেকে লাভজনক রুট ছিল কোলকাতা-হায়দ্রাবাদ, হায়দ্রাবাদ-দিল্লী, বিশাখাপত্তনম-দিল্লী। বিজয় মাল্লার কিংফিশার এয়ারলাইন্স, এই রুট গুলৈ সবার আগে পেল। শুধু কি তাই- প্রাইম টাইম সকাল ছটা-আটটার স্লট-যা ইন্ডিয়ান এয়ারলাইন্স ব্যাবহার করত-সেটাও গিললো মাল্লার কিং-ফিশার এয়ার লাইন্স। যারা এখনো ইন্ডীয়ান ওয়েলকে ৩০০০ টাকা বকেয়া মেটায় নি। ফলে গোল্লায় গেল ইন্ডিয়ান এয়ার লাইন্স-কারন তাদের ফ্লাইট এখন ছাড়ে সকাল দশটায়-যে সময়ে যাওয়া মানে একটি কর্ম দিবস নষ্ট। তাদের টাইম স্লটে এখন চলে কিং ফিশার!

    কি করে এসব হয়? বিমান মন্ত্রী প্রফুল্ল পটেল, মাল্লার জেটেই চলাফেরা করেন আজকাল। কারন প্রবাদ -মাল্লার জেটে সুরা এবং নারী-একই সাথে পাওয়া যায়। ইন্ডিয়ান এয়ারলাইন্সের কর্মীদের কাছেই শুনেছি -কিভাবে পটেল তাদের ওপর জোর করে যাত্রীতথ্য বার করেছে এবং লাভজনক রুট ও সময়কে তাপ্পি দেওয়া ডাটা দিয়ে, সময় বদলেছে যাতে কিংফিসারের সুবিধা হয়। বিনিময়ে কতকোটি টাকা পটেল সাব লুটেছেন-বলার দরকার নেই। কিন্ত প্রশ্ন তোলার আছে-আমাদের স্‌ৎ প্রধানমন্ত্রী মনমোহন কি কিছু এসব জানেন না? এয়ার ইন্ডিয়া বা ইন্ডিয়ান এয়ার লাইন্সের প্রতিটা কর্মীরা যা জানে? সেই একই প্রশ্ন আদবানীকেও করা যায়-ওরাও জানতেন না প্রমোদ মহাজন দুহাতে টাকা লোটে আর পোষাকের চেয়েও দ্রুত নারী সঙ্গী বদলায়? সিপিএমের দিকেও দেখুন-বিমান বাবু কি জানেন না লক্ষন শেঠের বৈভবের কথা? কিন্তু এইসব মহান নেতাদের প্রফুল্ল পটেল বা প্রমোদ মহাজন বা একটা লক্ষন শেঠ গিলতে হয়। নইলে ভোটের বাজারে টাকা দেবে কে?

    কলকাতা এয়ারপোর্ট এখনো সরকারি এয়ারপোর্ট অথোরিটি অব ইন্ডিয়ার (এ এ আই) এর হাতে আছে। এটাকে এখনো প্রফুল্ল পটেল গিলতে পারেন নি। কিন্তু ইন্টারন্যাশাল টার্মিনালের কি দুরাবস্থা। যাত্রীদের বসার জায়গায় এয়ার কন্ডিশন কাজ করে না। বাথরুমের অবস্থা আরো খারাপ। ফলে প্রায় সমস্ত ইন্টারন্যাশানাল এয়ারলাইন্স কলকাতা থেকে পালিয়েছে। দোষটা কার? কর্মীরা কাজ করে নি?
    নাহ, আমি অভিযোগ জানাতে গিয়েছিলাম। এখানেও সর্ষের মধ্যে ভুত। ইচ্ছা করেই ঠিক করা হচ্ছে না। যাতে অভিযোগের পাহাড় জমে ওঠে কলকাতা এয়ারপোর্টের বিরুদ্ধে এবং প্রফুল মালটি মোটা টাকার বিনিময়ে এটাকেও প্রাইভেট বানাতে পারেন।

    প্রতিটা এয়ারপোর্টেই কর্মীরা নিজেদের কাজ খুব ভালো ভাবেই করেন। কিন্তু যখন শর্ষের মধ্য ভুত-তখন পতন ঠেকাবে কে? ঠিক একই কারনে কোলকাতার সরকারি মাধ্যমিক স্কুলগুলো লাটে উঠছে। এগুলো লাটে না উঠেল সিপিএমের কনট্রাক্টরদের চালিত প্রাথমিক এবং মাধ্যমিক কনভেন্ট স্কুলগুলোতে কে পড়বে?

    এগুলো সবই গণতান্ত্রিক কাঠামোর দুর্বলতা। এবং নির্বাচন সংস্কার ছাড়া, মোটেও ঠিক করা অসম্ভব। সরকারী সংস্থাগুলোকে লস খাইয়ে বেসরকারী সংস্থাগুলোকে সুবিধা দেওয়ার ব্যাপারে বাম-ডান সবাই সিদ্ধ হস্ত-সেটা আমরা পশ্চিম বঙ্গের অভিজ্ঞতা থেকেই বিলক্ষন বুঝেছি। আলখাল্লাটা বাম বা ডান, যাই পড়ুক না কেন-লোকটাত আসলেই বাঙালী বা ভারতীয়! বাম বা ডানদিকে মোড় নিলেই ত আর জৈবিক মানুষটার মৃত্যু হয় না!

    সুতরাং গণতন্ত্রের পথে সমাজতান্ত্রিক ভবিষ্যতের দিকে এগোতে হলে নির্বাচনী পক্রিয়াটির সংস্কার দরকার আগে। এবং সাথে সাথে প্রতিটা নাগরিকের মধ্যে সমাজ এবং জাতির জন্যে দ্বায়িত্বশীল হয়ে কাজ করার প্রবণতাও আনতে হবে। শুধু মাইনে পাই- তাই কাজ করি আর ক্রিকেট দেখি-বাকী বিশ্ব ব্ল্যাকহোলে বা ম্যানহোলে যাক -কিছু যায় আসে না-এই গয়ং গচ্ছ অসামাজিক, ব্যাক্তিকেন্দ্রিক চিন্তা থেকে আমাদের মুক্ত হতেই হবে। সামাজিক দ্বায়িত্ববোধ থেকেই প্রকৃত সমাজতন্ত্রের জন্ম হয়। এর সাথে সাথে অবশ্য ব্যাপক হারে উদবৃঙ্কÄ উৎপাদনও সমাজতান্ত্রিক কাঠামোর সাফল্যের পূর্ব শর্ত-তবে সেটা প্রযুক্তির পথেই দ্রুত এগিয়ে আসছে।
  • pi | 72.83.97.171 | ০৬ মে ২০১১ ১৭:৩১469419
  • কর্মীদের উপর জোর করে যাত্রীতথ্য বের করার কেসটা কী ? একটু বিশদে জানা যাবে ?
  • Arpan | 112.133.206.18 | ০৬ মে ২০১১ ১৯:০৬469420
  • লালুর আমলে রেলে কী ভালো পরিষেবা দেওয়া হয়েছে শুনি একটু।
  • dukhe | 117.194.239.65 | ০৬ মে ২০১১ ২১:২৪469421
  • সাইড মিডল বার্থ ।
  • Arpan | 122.252.231.10 | ০৬ মে ২০১১ ২১:২৯469422
  • আমারো এই একটাই মনে এসেছিল। :))
  • dukhe | 117.194.239.65 | ০৬ মে ২০১১ ২২:২৮469423
  • কিন্তু আমার প্রশ্ন হল - সমাজতান্ত্রিক ভবিষ্‌য়্‌ৎ ব্যাপারটা কী ? সমাজতান্ত্রিক অতীতই তো জানি ।
  • Abhyu | 80.221.63.206 | ১৯ মে ২০১১ ০৩:৪২469424
  • এই টই নিয়ে কারো উৎসাহ নেই? প্যাটেল সাবকে জেলে ভরা হবে না?
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। ভ্যাবাচ্যাকা না খেয়ে মতামত দিন