এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • শিশুদিবস গুরু স্পেশাল

    Guruchandali
    অন্যান্য | ১৪ নভেম্বর ২০১০ | ২২৪৪৯ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • Tim | 173.163.204.9 | ১৮ নভেম্বর ২০১১ ১২:৪২468608
  • ইন্দ্রাণীদি খুব গুরুত্বপূর্ণ একটা পয়েন্ট বলেছে। ঐ ভাষা ছোটোদের জন্য লেখা গল্পের ভাষা না, উপকথার মোড়কে বড়োদের জন্য লেখা গল্পের ভাষা। একমাত্র ইনুইটদের গল্পটাই চোটদের নিজস্ব ভাষায় লেখা। টইতে এইগুলো যখন লিখছিলাম তখন তো ছোটোদের কথা ভেবে লিখিনি, কারণ ছোটরা টই পড়েনা। বড়োদের জন্যই ভাষা ওরকম। এইযে শব্দ পাল্টে পাল্টে না বললে বোঝানো যাচ্ছেনা, এটা খুব খারাপ ব্যাপার।
  • Lama | 117.194.229.153 | ১৮ নভেম্বর ২০১১ ১৩:৩০468609
  • নিনাদির বলা গল্পটা মনে হচ্ছে আগে নিনাদির মুখেই শুনেছিলাম কখনো। এবার আবার পড়লাম, বারবার করে- কিছুতেই পুরনো হচ্ছে না।

    ডাক্তার খুব সত্যি কথা বলেছে। আসলে ছোটদের জন্য লেখার ক্ষমতা থাকলে তো বড় লেখক হবারই চেষ্টা করতাম। সেই দু:সাহসই করি না :(

    বড়দের জন্যই লেখার চেষ্টা করি, দু চারজন বন্ধুবান্ধবের ভাল লাগবে সেই কনফি আছে কিনা :)
  • . | 121.241.218.132 | ১৮ নভেম্বর ২০১১ ১৪:৪৯468610
  • পট্টর ছবিতে জিরাফের বাঁদিকে ছাই ছাই রংএ ওটা কে? ওটা কি ম্যামথ ? ছবিটা দারুণ। খুব পরিশ্রম করে আঁকা। খুব ভাল।
  • pharida | 182.68.203.30 | ১৮ নভেম্বর ২০১১ ২১:০৯468611
  • ফুটকি, থ্যাংকু জানিয়ে পট্ট বলল ওটা গন্ডার।

    আমিও জানতাম না :))
  • i | 137.157.8.253 | ১৯ নভেম্বর ২০১১ ০৯:২৫468612
  • বড়াইবুড়ি, তুই নিনাদিদির হোলির লেখাটা পড়িস নি? বা টইতে গভীর যন্ত্রণার কথা শান্ত লিখে যাওয়া-
    আমি এই লেখাটা মজলিশে পড়েছিলাম। তখনই বেজায় ভালো লেগেছিল। জমাটি মজলিশি কথা। নিনাদিদির নানারকম বলে একটা টই খুল্লে হয় না? নিনাদিদির নানা গল্প থাকবে তাতে?

    টিম, আমি জানি তো ওটা টইয়ের লেখা-ছোটোদের কথা ভেবে লেখা নয়। কিন্তু শিশু স্পেশালের সমালোচনা করতে গিয়ে এই কথাগুলো মনে হোলো। লিখলাম।

    কুলদাবাবুর লেখা যত পড়ছি তত মুগ্‌ধ হচ্ছি। আশ্চর্য সব লেখা।
  • গুরুচন্ডা৯ | 132.163.30.109 | ১৪ নভেম্বর ২০১২ ২০:৩৪468613
  • এবছরের শিশুদিবস ইস্পেশাল শীঘ্র আসিতেছে, সঙ্গে থাকুন !
  • চাতক | 132.167.98.50 | ১৪ নভেম্বর ২০১২ ২১:০৭468614
  • কতক্ষণ থাকতে হবে?
  • গুরুচন্ডা৯ | 132.163.30.109 | ১৪ নভেম্বর ২০১২ ২২:৪৭468615
  • -----------------------------------------------
    ইন করে গেল বারোর শিশুদিবস ইস্পেশাল।
    রইলো,
    শিশু দি বস
    খুদে খুদে লেখালেখি, কুচি কুচি আঁকিবুঁকি
    প্যান্ডেলের উড়ানকথা
    -----------------------------------------------
  • ব্যাং | 132.167.229.152 | ১৪ নভেম্বর ২০১২ ২৩:০৪468616
  • কুচোদের তিনটে লেখাকেই এক পাতাতেই ঠুসে দেওয়া হল কেন? বড়দের লেখার আলাদা পাতা হলে ছোটোদেরই বা হবে না কেন?
  • raatri | 24.99.224.239 | ১৫ নভেম্বর ২০১২ ০১:২৯468618
  • আগের বছরের শিশুদিবস স্পেসাল খুঁজে পাচ্ছি না।হেল্প!!
  • siki | 24.140.82.133 | ১৫ নভেম্বর ২০১২ ১১:০৬468619
  • আগের বছরের শিশুদিবসের লেখাজোখা পাওয়া যাবে এইখানেঃ

    http://www.guruchandali.com/default/2011/11.html
  • de | 190.149.51.69 | ১৫ নভেম্বর ২০১২ ১১:১৫468620
  • থ্যাংকু, থ্যাংকু! আমি এক্খুনি ফোন করে বলছি বাড়িতে! ঃ))
  • raatri | 24.96.105.222 | ১৮ নভেম্বর ২০১২ ০২:৩১468621
  • থেংকু,সিকি!!ছবি দেখলাম।কি ভালো!!লেখাগুলো এখনো পড়া হয় নি!!
  • pi | 24.139.221.129 | ১৪ নভেম্বর ২০১৭ ২০:১১468624
  • এই শিশুদিবসের লেখাগিলোর লিংকটা পাচ্ছিনা কেন ?
  • pi | 57.29.201.40 | ১৫ নভেম্বর ২০১৭ ০৭:২১468627
  • হুম্ম, এগুলো সব শিশুদিবস বিভাগ করে তুলে ফেললে ভাল হয়।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। আলোচনা করতে মতামত দিন