বইমেলা হোক বা নাহোক চটপট নামিয়ে নিন রঙচঙে হাতে গরম গুরুর গাইড ।

এই সুতোর পাতাগুলি [1] [2] [3] [4] [5] [6] [7] [8] [9] [10] [11] [12] [13] [14] [15] [16] [17] [18] [19] [20] [21] [22] [23] [24] [25]     এই পাতায় আছে391--420


           বিষয় : হরিদাসের বুলবুলভাজা
          বিভাগ : গুরুচন্ডা৯
          বিষয়টি শুরু করেছেন : Guruchandali
          IP Address : 173.26.17.106          Date:15 Nov 2009 -- 11:46 AM




Name:  G           Mail:             Country:  

IP Address : 136.142.168.156          Date:08 Jun 2010 -- 01:34 AM

আকা, ঠিকই ধরেছেন। আমারো মনে হয় লেখক (লেখিকা?) ম্যাকেন-ওবামা টাইপের ডিবেটের কথা বলেন নি - সেখানে তো শ্রোতাদের মধ্যেও পরিস্কার দুটো ভাগ আছে - আর দুই বক্তা আসলে কথা বলছেন নিজের নিজের constituency -র সাথে। যে ডিবেটের কথা লেখাতে এসেছে সেটা আপনার e-democracy 'র বেশ কাছাকাছি। অথবা একটু ছোট পরিসরে ক্যান্টিন ডেমোক্র্যাসি বা রোয়াক ডেমোক্র্যাসি। আড্ডা গণতান্ত্রিক, তার মূল কারণই হল সেখানে কথা বলতে গেলে অমর্ত্য হতে হয়না। লেখক আসলে মনে হয় একথা বলেন নি যে বক্তার নাম সত্যি করেই চেপে রাখতে হবে (যেমনটি রাখা আছে এই লেখার শিরোনামে)। বক্তব্যের প্রতিক্রিয়া যেন বক্তার নামগোত্রপরিচয়ের উপরে নির্ভর না করে, এইটুকুই প্রয়োজন। সেটা আসলে শ্রোতার দায়িত্ব। নয়তো, এই গুরুতেই দেখুন না, খুব তাড়াতাড়ি থ্রেডে নেম-কলিং শুরু হয়ে যায়। যেকোন ডিজিটাল ফোরামে এরকম হয়।
নাম থাক। অবশ্যই থাক। শুধু সেটা যদি বিষয়কে ইনফ্লুএন্স করে, তাহলে চাপ।



Name:  G           Mail:             Country:  

IP Address : 136.142.168.156          Date:08 Jun 2010 -- 01:45 AM

পার্থ আর পুর্ণেন্দু, দুই চক্রবর্তীর লেখা কি সত্যিই একে অপরের বিপ্রতীপে দাঁড়িয়ে? যিনি একসাথে আপলোডিয়েছেন, তিনি নিশ্চয় এই ধাঁধাঁটা বাজারে হাল্কা করে ছেড়ে মজা লুটছেন।
পার্থর লেখা পড়ে যদি কোন environmental activist মশাই বলেন এনভাইরোন্মেন্টালিজে্‌মর ধারণার গোড়ায় গলদ, তাই আর রিসাইকল করবো না, মন্সান্টোর বিরোধিতা করে লাভ কি, তাহলে তো কেস গড়বড়। সেটা মনে হয় পার্থরও অভিপ্রেত নয়। action plan হিসেবে পার্থ কি recommend করেন সেইটা যদি আগামী সংখ্যায় প্রাঞ্জল করে বলেন তাহলে ভাল লাগবে।



Name:  pi           Mail:             Country:  

IP Address : 72.83.210.50          Date:08 Jun 2010 -- 11:07 AM

'পুনর্ভাবনায় পরিবেশের বিজ্ঞান ও রাজনীতি' র অনেকগুলো পয়েন্ট বেশ ইন্টারেস্টিং লাগলো। তবে দু নং উদাহরণ নিয়ে কিছু প্রশ্ন ছিলো। সময় নাই, ছোটো করে বলি।

বন্দনা শিভার কাজ নিয়ে সমালোচনা প্রসঙ্গে কয়েকটি জিনিস জানতে চাই।

আত্মপক্ষ সমর্থনের জন্য এরকম অসম্পূর্ণ তথ্যের উদাহরণ কি এই একটি ই , না আরো অনেক আছে ?
আর, সয়া ফুডের ইস্ট্রোজেনের কোনো ক্ষতিকর প্রভাব নেই, এটা কি নিশ্চিত করে বলা যায় ?

http://www.environmentalhealthnews.org/ehs/news/estrogenic-effects-of-
soy

এখানে যে বলছে, animal studies suggest that eating large amounts of those estrogenic compounds might reduce fertility in women, trigger premature puberty and disrupt development of fetuses and children.
....
Newbold and other researchers are not convinced that eating more soy is healthy for everyone. Infants fed soy formula ingest six to 11 times more genistein on a bodyweight basis than the level known to cause hormonal effects in adults.

“Giving an infant or child estrogen is never a good thing,” said Newbold.

Though studies on the harmful effects of soy isoflavones in people have been limited and inconclusive, there’s strong evidence from animal studies that genistein alters reproduction and embryonic development, according to Newbold, a co-author of two of the new rodent studies.



মানে, ঐ তথ্য যে ভুল ই , এমন কি নিশ্চিত করে বলা যায় ? অবশ্য উনি জখন ঐ বই লিখেছিলেন, এবং যে তথ্যের ভিত্তিতে লিখেছিলেন, তখন এসব পরীক্ষা নীরিক্ষা হয়ে গেছিলো কিনা জা নেই।

দ্বিতীয় কথা, স্ববিরোধী রাজনৈতিক ভাষ্যের ব্যাপারটা বুঝলাম। কিন্তু, ঐ উদাহরণটা পড়তে গিয়ে অন্য একটা প্রশ্ন মনে এলো। দেশী কোনো জিনিষের যদি সত্যি কোনো গুণ থাকে, সেটাকে এন্ডর্স কি প্রচার করলেই কি স্বদেশী জাতীয়তাবাদ হয়ে যাবে, অর এস এস বিজেপি ও ঐ এক ই কাজ করছে বলে ?
বিজেপি ও নিউক ডিলের বিপক্ষে বলে, এই ডিলের বিপক্ষে যারাই বলছে, তারা সবাই স্বদেশী জাতীয়তাবাদী, তা তো না।



Name:  arindam           Mail:             Country:  

IP Address : 202.56.207.56          Date:08 Jun 2010 -- 11:46 AM

অনামিকা গুপ্তর "যুক্তি তক্কো ... ' খুব ভালো লেখা। সত্যি ভালো লেখা।
কিন্তু গল্পটা অন্যরকম। আমরা নাড়া খাই কিন্তু নড়িনা। লোককে ref. করব এই লেখা পড়তে কিন্তু জীবনের সঠিক মুহুর্তে আমার পছন্দ না-হলেই অন্যের কথা না-শুনে তাকে এক লহমায়, টুসকি মেরে উড়িয়ে দেব। ফিরে এসে ব্যক্তিগত স্বাধীনতা নিয়ে লিখে ফেলব "কলাম' তারপর চারদিক যখন শান্ত তখন নিজের নিরপেক্ষ, rational ইমেজটাকে ব্লো-আপ করার জন্য ...
অনামিকার লেখা'ত আছেই!!!(এতে লেখকের দায় নেই, লেখক সঠিক মতই প্রকাশ করেছেন)



Name:  aka           Mail:             Country:  

IP Address : 168.26.215.13          Date:08 Jun 2010 -- 06:10 PM

মানে G মানে ব্রুটাস, ও:, জালিম দুনিয়া ইত্যাদি। :)) নাম এতই অকিঞ্চিতকর হয়ে গেল যে আপনি আজ্ঞে!!! বোঝো। :))

এগ্রিড, একেবারে পয়েনে পয়েনে এগ্রিড। শুধু একটাই বক্তব্য, সব আলোচনা/বিতর্ক/খেঁউড় থেকে শেখা যায় না, যাবেও না, কিন্তু তাবলে তার গুরুত্ব খুব কমে গেল এমন নয়। বড় পার্সপেকটিভ থেকে যেকোন খেঁউড়েরও গুরুত্ব আছে। নিজের বক্তব্য রাখতে পারার একটা জায়গা তো হল, গুরু বা এই জাতীয় ফোরামের আগে কোথায়ই বা নিজের বক্তব্য রাখতাম। এত লোকে প্রাত্যহিক ব্যক্তিগত ঝামেলা সামলে প্যাশনেটলি ঝগড়া করছে সেটা খারাপ কি? তার সব কিছু সমান গুরুত্বপূর্ণ নাই বা হল। আমি নিজে মনে করি আমার মতন সাধারণ লোকের কাছে এক ধরণের এমপাওয়ারমেন্ট। চায়ের দোকান, বা রকের থেকে একটু আলাদা, কারণ এখানে অডিয়েন্স একটা বিরাট সেট। দেখলি/দেখলেন না, কসুও কইল ইন্টারনেটে কে কি লিখছে (ঐ ইমেলে)। লোকে ইন্টারনেটের এই চেঁচামিচি নিয়ে ভাবছে, এখনও কম, কিন্তু ক্রমশ বাড়বে, আমার মনে হয়। সেই পার্সপেকটিভটা লেখায় অনুপস্থিত, বাকি সব একমত।

তবে নাম চেপে গেলেও G ফর কি বুইতে অসুবিধা হয় নাই, যদিও তা আমার বক্তব্যকে ইনফ্লুয়েন্স করে নাই। এই দাবী করতেই পারি। :)))



Name:  Somnath           Mail:             Country:  

IP Address : 188.135.2.227          Date:08 Jun 2010 -- 07:40 PM

অনামিকা গুপ্তের লেখা পড়ে একটা নাম মনে পড়ল । মধুশ্রী সেনগুপ্ত। অথচ লেখার দাবি অনুসারে মনে করার কথা নয়। তবু মনে পড়ল। কেন, জানি না।



Name:  Partha           Mail:             Country:  

IP Address : 155.41.246.27          Date:08 Jun 2010 -- 08:34 PM

Pi ebong G - er comment - r jonno dhyonbad.



Name:  Partha           Mail:             Country:  

IP Address : 155.41.246.27          Date:08 Jun 2010 -- 08:53 PM

ami technologically challenged. bangla font - e likhte parchhi na. khoma korben.

je prosno gulo uthechhe , tar kichhu byaktigoto response -

1. unfortunately , Shiva - r onek swabirodhi boktyobbo quote kora jai. amar lekhar udesso khononoi onake byaktigoto akromon noi , tai sei prosonge jai ni.
2. Scientific discourse - ke ami open to public debate rakhte cheyechhi ( Anamika - r lekhata helpful , ei orthe ) . Kono problem - r uttor science - r discouse - e legitimacy khujte gele somossa achhe. Soy food - e estrogen khotikor hotei pare , abar onek study dekhiye debe kono khoti nei. jemon , bigyaner bikhyato journal Science - r ei lekhata dekhte paren - L. L. Wolfenbarger , et al.Science 290 , 2088 ( 2000 ) . In fact there is no consensus in the physilogical implication of GM food. tai bole ki GM promote korar kotha bolbo ? naki jotodin scientist - ra consensus - e aschhen , totodin wait korbo ?
3. Obossoi deshi jinish endorse kora swadeshi nationalism noi.ekdom ekmot. ami sudhu bolte cheyechhi amra sudhu culturally hybrid being noi , biological entity gulo - o bote. Alu , tomato , green chili , telapia etc etc bharoter geography - r baire theke esechhe. americar alu dhuke gechhe amader singara - r modhye. eder - o ki bad debo ? ami sudhu ei bisoy - tar proti sensitive hobar kotha bolechhi.



Name:  G           Mail:             Country:  

IP Address : 136.142.168.156          Date:08 Jun 2010 -- 10:00 PM

পার্থ, এই সহজ precis -টা দেয়ার ফলে বুঝতে অনেক সুবিধে হল। সিরিয়াসলি।
আকা - ঠিকই কইস। ইন্টারনেটের ইন্টার‌্যাকশনের নিজস্ব একটা চরিত্র আছে, সেইটা আরো ভালো করে বোঝা দরকার। এই দ্যাখো - তুমি আমায় চিনতে পারছো, নামের আড়ালেও, আমি পারছি না - কি অসম্ভব asymmetry!! - ঘোর চাপ। দেখি একটু জাসুসি করে ...



Name:  aka           Mail:             Country:  

IP Address : 168.26.215.13          Date:08 Jun 2010 -- 11:23 PM

:)))



Name:  Guruchandali           Mail:             Country:  

IP Address : 72.83.210.50          Date:13 Jun 2010 -- 07:56 PM


----------------------------------------------------
প্রকাশিত হল দুটি বুলবুলভাজা:

গণতন্ত্র ও আজকের পাকিস্তান

পুনর্ভাবনায় পরিবেশের বিজ্ঞান ও রাজনীতি ( শেষ পর্ব)

-----------------------------------------------------



Name:  Samik           Mail:             Country:  

IP Address : 122.162.75.45          Date:13 Jun 2010 -- 09:08 PM

ফন্টগুলো তো বিশাল ছোটো হয়ে গেছে!



Name:  tatin           Mail:             Country:  

IP Address : 70.177.57.60          Date:13 Jun 2010 -- 09:39 PM

এইবার একদম ঠিক ফন্ট



Name:  d           Mail:             Country:  

IP Address : 115.117.228.17          Date:13 Jun 2010 -- 10:04 PM

অনুবাদটা একটু ঘেঁটে গেছে। পঞ্চম অনুচ্ছেদের "অন্য ধর্মের প্রতি বিদ্বেষ রাখি বলেই আমরা নিজের ধর্মের লোকেদের জন্য অনেক তাড়াতাড়ি আইডি কার্ড বা পাসপোর্ত বানিয়ে দিই' বক্তব্যটা তো আসলে লেখায় নেই। সেখনে লেখক বলছেন:-
"For the people of my faith, getting an ID card or a Passport is contingent upon us signing a declaration of hate"
:)

এই ডিক্লারেশান অফ হেট নিয়ে বেশ কিছু আন্দোলন টন হয়েছে। পাকিস্তানের পাসপোর্ট, ন্যাশনাল আইডি ইত্যাদিতে মুসলমানদের একটা ডিক্লারেশান সই করতে হয়, যাতে আল্লাহ্‌ই এক ও একমাত্র টাইপের বক্তব্য ছাড়াও একটা লাইন আছে যে মির্জা গুলাম আহ্‌মদ কদিয়ানি ( উচ্চারণটা মনে হয় ঠিক হোলো না। :( Mirza Ghulam Ahmad Qadiani ) কে একজন ঠগ বলে মনে করছি এবং তিনি মুসলমান নয় বলে ঘোষণা করছি। তো, এই শেষ লাইনটা ভয়ংকর আপত্তিকর। এই মির্জা গুলামই আহ্‌মদি সম্প্রদায়ের আরাধ্য। আহমাদিয়ারা এঁর প্রচারিত মত ও পথেই চলেন। ইনিই বিশ্বাস করতেন যীশু ক্রুশবিদ্ধ হয়ে মারা যান নি, কাশ্মীরে শেষ বয়সে যীশুর স্বাভাবিক মৃত্যু হয়। আর যতদূর মনে পড়ছে এঁর পূর্বপুরুষ আর বাবরের পূর্বপুরুষ সম্ভবত এক কিম্বা লতায় পাতায় আত্মীয়।

তো মির্জা গুলামকে "ঠগ' বলে ঘোষণা দিয়ে তবেই পাকিস্তানের মুসলমানদের পাসপোর্ট, ন্যাশনাল আইডি ইত্যাদি পেতে ও নিজের খাঁটি মুসলমানত্ব প্রমাণ করতে হয়, যেটা অনেকের কাছেই খুবই আপত্তিকর ও অবমাননাকর বলে মনে হয়। ওয়াক্কাস মীর এমনই একজন।



Name:  ranjan roy           Mail:             Country:  

IP Address : 122.168.25.108          Date:13 Jun 2010 -- 11:26 PM

অনামিকা গুপ্তর লেখাটি পড়ে মনে হল এই কথাগুলো অনেকদিন ধরে বলতে চাইছি, কিন্তু কোনদিন এমনি করে গুচিয়ে বলতে পারিনি। ধন্যবাদ।



Name:  dri           Mail:             Country:  

IP Address : 117.194.231.210          Date:13 Jun 2010 -- 11:48 PM

পূর্ণেন্দু চক্রবর্তীর লেখাটা খুব গুরুত্বপূর্ণ।



Name:  Samik           Mail:             Country:  

IP Address : 122.162.75.74          Date:14 Jun 2010 -- 10:08 AM

দ, ধন্যবাদ। আমি প্রায় অন্ধের মত অনুবাদ করেছি, লেখাটার অধিকাংশ না-বুঝেই। এই ডিক্লারেশন অফ হেট, আহমদী ... এই টার্মদুটোর সাথে আমি একেবারে পরিচিত ছিলাম না। পাশপোর্টের ফর্মে যে এই রকম ডিক্লারেশন থাকতে পারে, সেটা আমার ধারণার অতীত ছিল বলেই ইংরেজি থেকে বাংলাটা করতে গিয়ে ঘুরিয়ে দিয়েছিলাম। তাড়াহুড়োয় উইকি বা অন্য লিংক দেখার সময়ও পাই নি।

আবারও ধন্যবাদ। :-)



Name:             Mail:             Country:  

IP Address : 220.253.178.104          Date:14 Jun 2010 -- 02:40 PM

শমীকের এই অনুবাদটির জন্য ধন্যবাদ।
তবে কি, পাকিস্তান ও বাঙলাদেশ দুটো ই কেমন যেন failed state । আমাদের দুর্ভাগ্য এরাই আমাদের নিকট প্রতিবেশী! দেখি তো এখানকার অধিবাসীরা ভারতবর্ষের নামে কেমন যেন হীনমণ্যতায় ভোগেন। আসলে আমরা যে বিশ্বসভায় উন্নতি করছি সেটা এদের ঠিক সয় না। তবে ব্যক্তিগত ভাবে এরা আমার সকলেই বন্ধু বরং বেশ কিছু ঘনিষ্ঠ বন্ধু, রাষ্ট্রের নিরিখে অন্য ইকুয়েশান!



Name:  pi           Mail:             Country:  

IP Address : 72.83.210.50          Date:14 Jun 2010 -- 08:04 PM

'বিশ্বসভায় উন্নতি' , বিশেষত: যা প্রতিবেশীর envy হতে পারে, সেটা ঠিক কোন কোন নিরিখে?

এগুলো নিশ্চয় নয়।

The ratio of female to male incomes in India was 32%, which was lower than that of other South Asian nations like Nepal (61%), Sri Lanka (56%), Maldives (54%), Bangladesh (51%) and Bhutan (39%).

The worst aspect of the India’s low HDI ranking was its dismal record in even a core area like life expectancy. Life expectancy at birth in India was only 63.4 years, which pushed it down in the last but one category, just above Afghanistan where the life expectancy was a dismal 43.6 years. South Asian countries scoring above India in life expectancy included Bhutan and Bangladesh (65.7 years each), Pakistan (66.2 years), Nepal (66.3 years), Maldives (71.1 years) and even the civil war hit Sri Lanka (74 years).

probability of dying before the age of 40 is among the highest in India, with 15.5% of the cohort loosing their lives. This is almost three times the level of mortality in Sri Lanka where only 5.5% of the population fail to cross the 40-age mark.


A comparison of the statistics on underweight children in South Asia show that India’s record was among the worst, with 46% of the children underweight.


http://www.financialexpress.com/news/hdi-india-ranks-low-among-neighbo
urs/525814/






Name:  d           Mail:             Country:  

IP Address : 59.161.182.237          Date:15 Jun 2010 -- 09:30 AM

কিন্তু শমীক, মানে বুঝতে না পারলে ঘুরিয়ে দেওয়াটা তো ..... সেক্ষেত্রে তো তুমি ওয়াক্কাস মীরের মুখে কথা বসাচ্ছ। এটা হতেই পারে যে পাকিস্তানে সংখ্যাগুরুর কাজকর্ম তাড়াতাড়ি হয় (যেমন আমাদের দেশেও হয় আর কি!) কিন্তু মীর যতক্ষণ সেটা না বলছেন, ততক্ষণ তাঁর উত্তমপুরুষে লেখা প্রতিবেদনে সেটা গুঁজে দেওয়া তো অন্যায়।
আমার মতে এটা বদলে ঠিকঠাক অনুবাদ প্রকাশ করা উচিৎ।



Name:  Samik           Mail:             Country:  

IP Address : 122.162.75.25          Date:15 Jun 2010 -- 09:45 AM

মীরের ইংরেজিটা যে ধরণের ছিল, আক্ষরিক অনুবাদ করতে গেলে সেটা অত্যন্ত গ্যাদগেদে প্রাচীন বাংলা হয়ে যেত। অত্যন্ত বেশি ইডিয়ম্‌স ব্যবহার করা হয়েছে আর্টিক্‌লটায়, যার সবকিছুর বাংলা হয় না সরাসরি। ভাবানুবাদ করতে চেষ্টা করেছিলাম। " Declaration of hate' যে একটা ফ্রেজ, সেটা না বুঝেই ভাবানুবাদ করতে গিয়ে এই বিপত্তি। মীরের মুখে নিজের কথা বসানোর ইচ্ছে আমার ছিল না, পুরোটাই বুঝভুম্বুল।



Name:  d           Mail:             Country:  

IP Address : 115.117.218.250          Date:15 Jun 2010 -- 09:34 PM

হ্যাঁ তুমি ইচ্ছে করে করনি সেটা বুঝেছি।



Name:  Guruchandali           Mail:             Country:  

IP Address : 72.83.210.50          Date:20 Jun 2010 -- 08:14 AM

--------------------------------------
প্রকাশিত হল দুটি বুলবুলভাজা :


একটি গণশুনানী ও আতঙ্কগ্রস্ত সরকার

অন্য বিশ্বকাপ


--------------------------------------



Name:  a x           Mail:             Country:  

IP Address : 99.188.91.71          Date:20 Jun 2010 -- 11:15 AM

ভালো লাগল মিঠুনের লেখাটা। সেদিন ডেমোক্র্যাসি নাও তে upside down world cup campaign সম্বন্ধে জানতে পারলাম।

শুধু তাই না, অনেক সিভিল রাইটস্‌ও ভায়োলেট করা হচ্ছে। কোনো ধরণের মিটিং মিছিলও এখন পারমিশন দেওয়া হচ্ছেনা।

শ্যাক ডুয়েলার্সদের আন্দোলন এই জেϾট্রফিকেশনের বিরূদ্ধে। এরা এই সমস্ত রেস্ট্রিকশন জোন গুলো অমান্য করে নিজেদের শ্যাক বা ছোট ছোট খুপরি ঘর বানিয়ে বসবে। এই সাইটটা দ্রষ্টব্য - http://www.abahlali.org/

কিন্তু মিঠুন যা বলেছে, সারা পৃথিবীর দিকে তাকালেই দেখা যায় এক ব্যাপার।
আজকেই বা দেশের গতকাল - ১৯'এ জুন ছিল গান্ধী পিস ইনস্টিতে কমনওয়েলথ গেমস্‌উৎসব উপলক্ষে বস্তি উচ্ছেদের প্রতিবাদে সভা। ৪৪ টি বস্তি এলাকা পুরো তুলে নিয়ে ফেলা হবে শহরের একদম বাইরে। এক তো এই আবাসন এগুলো তৈরি হতেই বহু বছর লাগবে এবং এদের ৬০,০০০ টাকা দিয়ে কিনতে হবে এই আবাসন! যদি কিনতেও পারে, স্কুল, কলেজ, হাসপাতাল, রোজগারের জায়গা সব ছেড়ে শুধু নান্দনিক কারণে তাদের এই এক প্রান্তে ঠেলে দিলে, তারা কিভাবে সেখানে থাকবে? ঐ বাড়ি বিক্রি করে, আবার তারা শহরেই ফিরে এসে মাথা গোঁজার জায়গা খুঁজবে।



Name:  Arpan           Mail:             Country:  

IP Address : 122.252.231.10          Date:20 Jun 2010 -- 11:28 AM

টিমের লেখাটার জন্য ধন্যবাদ। কিন্তু একটা খটকা রয়ে গেল। চীনে তো এখন অব্দি একটাই অলিম্পিক হয়েছে বলেই জানি। নাকি ভুল জানি?



Name:  d           Mail:             Country:  

IP Address : 115.117.201.131          Date:20 Jun 2010 -- 12:34 PM

টিমির লেখাটা ভারী ভাল। খুব সম্প্রতি কবে যেন গুগলে গুঁতোগুঁতি করতে গিয়ে PPWC র কথা জানলাম।

চীনে ২০০৮ ছাড়া আরেকটা অলিম্পিক কবে হয়েছিল?

অ ক্ষ'র কথাটা ঠিক। এই ধরণের বস্তি উচ্ছেদের সময় বস্তিবাসীদের জীবিকার ব্যপারটা মাথায় না রাখলে, ভাল কিছু হয় না। অসহায় লোকগুলোকে আবার ভেসে ভেসে এদিক ওদিক জায়গা খুঁজে বস্তি বানিয়ে নিতে হয়। এই সম্পর্কে ধারাভির শুরুর দিকের কেসটা ইন্টারেস্টিং। মোটামুটি ঐখানেই ফ্ল্যাট বানিয়ে দেওয়া হয়েছে।



Name:  Tim           Mail:             Country:  

IP Address : 71.62.121.158          Date:20 Jun 2010 -- 10:49 PM

হ্যাঁ এইটা মনে হয় আমার ভুল। দাঁড়াও এট্টু দেখে নিয়ে বলছি। একটা জায়গায় পড়লাম, কিন্তু সম্ভবত ভুল দেখেছি।



Name:  Tim           Mail:             Country:  

IP Address : 71.62.121.158          Date:20 Jun 2010 -- 11:09 PM

হ্যাঁ ভুল দেখেছি। ঐটা এশিয়া সম্পর্কে বলা। চীন না। সরি।



Name:  Guruchandali           Mail:             Country:  

IP Address : 122.163.77.241          Date:27 Jun 2010 -- 11:02 AM

--------------------------------------
প্রকাশিত হল দুটি লেখা:

১। নতুন জীবন
২। লা-জওয়াব দিল্লি: এক্সট্রা কোচ ৩

--------------------------------------



Name:  a x           Mail:             Country:  

IP Address : 143.111.22.23          Date:28 Jun 2010 -- 01:55 AM

"গুড হয়েছে" :-)

পামুকই কি পারে এমন লেখা গোরা রায়কে দিয়ে লেখাতে?


এই সুতোর পাতাগুলি [1] [2] [3] [4] [5] [6] [7] [8] [9] [10] [11] [12] [13] [14] [15] [16] [17] [18] [19] [20] [21] [22] [23] [24] [25]     এই পাতায় আছে391--420