Muhammad Sadequzzaman Sharif RSS feed

Muhammad Sadequzzaman Sharifএর খেরোর খাতা।

আরও পড়ুন...
সাম্প্রতিক লেখালিখি RSS feed
  • বার্সিলোনা - পর্ব ১
    ঠিক করেছিলাম আট-নয়দিন স্পেন বেড়াতে গেলে, বার্সিলোনাতেই থাকব। বেড়ানোর সময়টুকুর মধ্যে খুব দৌড় ঝাঁপ, এক দিনে একটা শহর দেখে বা একটা গন্তব্যের দেখার জায়গা ফর্দ মিলিয়ে শেষ করে আবার মাল পত্তর নিয়ে পরবর্তী গন্তব্যের দিকে ভোর রাতে রওনা হওয়া, আর এই করে ১০ দিনে ৮ ...
  • লাল ঝুঁটি কাকাতুয়া
    -'একটা ছিল লাল ঝুঁটি কাকাতুয়া।আর ছিল একটা নীল ঝুঁটি মামাতুয়া।'-'এরা কারা?' মেয়েটা সঙ্গে সঙ্গে চোখ বড়ো করে অদ্ভুত লোকটাকে জিজ্ঞেস করে।-'আসলে কাকাতুয়া আর মামাতুয়া এক জনই। ওর আসল নাম তুয়া। কাকা-ও তুয়া বলে ডাকে, মামা-ও ডাকে তুয়া।'শুনেই মেয়েটা ফিক করে হেসে ...
  • স্টার্ট-আপ সম্বন্ধে দুচার কথা যা আমি জানি
    স্টার্ট-আপ সম্বন্ধে দুচার কথা যা আমি জানি। আমি স্টার্ট-আপ কোম্পানিতে কাজ করছি ১৯৯৮ সাল থেকে। সিলিকন ভ্যালিতে। সময়ের একটা আন্দাজ দিতে বলি - গুগুল তখনও শুধু সিলিকন ভ্যালির আনাচে-কানাচে, ফেসবুকের নামগন্ধ নেই, ইয়াহুর বয়েস বছর চারেক, অ্যামাজনেরও বেশি দিন হয়নি। ...
  • মৃণাল সেন : এক উপেক্ষিত চলচ্চিত্রকার
    [আজ বের্টোল্ট ব্রেশট-এর মৃত্যুদিন। ভারতীয় চলচ্চিত্রে যিনি সার্থকভাবে প্রয়োগ করেছিলেন ব্রেশটিয় আঙ্গিক, সেই মৃণাল সেনকে নিয়ে একটি সামান্য লেখা।]ভারতীয় চলচ্চিত্রের ইতিহাসে কীভাবে যেন পরিচালক ত্রয়ী সত্যজিৎ-ঋত্বিক-মৃণাল এক বিন্দুতে এসে মিলিত হন। ১৯৫৫-তে মুক্তি ...
  • দময়ন্তীর সিজনস অব বিট্রেয়াল পড়ে
    পড়লাম সিজনস অব বিট্রেয়াল গুরুচন্ডা৯'র বই দময়ন্তীর সিজনস অব বিট্রেয়াল। বইটার সঙ্গে যেন তীব্র সমানুভবে জড়িয়ে গেলাম। প্রাককথনে প্রথম বাক্যেই লেখক বলেছেন বাঙাল বাড়ির দ্বিতীয় প্রজন্মের মেয়ে হিসেবে পার্টিশন শব্দটির সঙ্গে পরিচিতি জন্মাবধি। দেশভাগ কেতাবি ...
  • দুটি পাড়া, একটি বাড়ি
    পাশাপাশি দুই পাড়া - ভ-পাড়া আর প-পাড়া। জন্মলগ্ন থেকেই তাদের মধ্যে তুমুল টক্কর। দুই পাড়ার সীমানায় একখানি সাতমহলা বাহারী বাড়ি। তাতে ক-পরিবারের বাস। এরা সম্ভ্রান্ত, উচ্চশিক্ষিত। দুই পাড়ার সাথেই এদের মুখ মিষ্টি, কিন্তু নিজেদের এরা কোনো পাড়ারই অংশ মনে করে না। ...
  • পরিচিতির রাজনীতি: সন্তোষ রাণার কাছে যা শিখেছি
    দিলীপ ঘোষযখন স্কুলের গণ্ডি ছাড়াচ্ছি, সন্তোষ রাণা তখন বেশ শিহরণ জাগানাে নাম। গত ষাটের দশকের শেষার্ধ। সংবাদপত্র, সাময়িক পত্রিকা, রেডিও জুড়ে নকশালবাড়ির আন্দোলনের নানা নাম ছড়িয়ে পড়ছে আমাদের মধ্যে। বুঝি না বুঝি, পকেটে রেড বুক নিয়ে ঘােরাঘুরি ফ্যাশন হয়ে ...
  • দক্ষিণের কড়চা
    (টিপ্পনি : দক্ষিণের কথ্যভাষার অনেক শব্দ রয়েছে। না বুঝতে পারলে বলে দেব।)দক্ষিণের কড়চা▶️এখানে মেঘ ও ভূমি সঙ্গমরত ক্রীড়াময়। এখন ভূমি অনাবৃত মহিষের মতো সহস্রবাসনা, জলধারাস্নানে। সামাদভেড়ির এই ভাগে চিরহরিৎ বৃক্ষরাজি নুনের দিকে চুপিসারে এগিয়ে এসেছে যেন ...
  • জোড়াসাঁকো জংশন ও জেনএক্স রকেটপ্যাড-১৪
    তোমার সুরের ধারা ঝরে যেথায়...আসলে যে কোনও শিল্প উপভোগ করতে পারার একটা বিজ্ঞান আছে। কারণ যাবতীয় পারফর্মিং আর্টের প্রাসাদ পদার্থবিদ্যার সশক্ত স্তম্ভের উপর দাঁড়িয়ে থাকে। পদার্থবিদ্যার শর্তগুলি পূরণ হলেই তবে মনন ও অনুভূতির পর্যায় শুরু হয়। যেমন কণ্ঠ বা যন্ত্র ...
  • উপনিবেশের পাঁচালি
    সাহেবের কাঁধে আছে পৃথিবীর দায়ভিন্নগ্রহ থেকে তাই আসেন ধরায়ঐশী শক্তি, অবতার, আয়ুধাদি সহসকলে দখলে নেয় দুরাচারী গ্রহমর্ত্যলোকে মানুষ যে স্বভাবে পীড়িতমূঢ়মতি, ধীরগতি, জীবিত না মৃতঠাহরই হবে না, তার কীসে উপশমসাহেবের দুইগালে দয়ার পশমঘোষণা দিলেন ওই অবোধের ...


বইমেলা হোক বা নাহোক চটপট নামিয়ে নিন রঙচঙে হাতে গরম গুরুর গাইড ।

দুই বাংলায় এক সাথে নববর্ষ পালন করা প্রসঙ্গে তসলিমা নাসরিনের ফেসবুক স্ট্যাটাসের প্রতিক্রিয়া :

Muhammad Sadequzzaman Sharif

গত ১৪ এপ্রিল তসলিমা নাসরিন তার ফেসবুক পেজে নববর্ষ পালন নিয়ে একটা পোস্ট লিখেছেন। উনার দেশের বাইরে থাকা নিয়ে আহাজারি আছে, থাকাটা খুব স্বাভাবিক। দেশে আসতে না পারার তীব্র বেদনা অনুভব করা যায় উনার প্রায় লেখাই। উনার এই কষ্ট নিয়ে কিছু বলার নাই। আশাবাদ করতে পারি একদিন রাষ্ট্র সকলে জন্য সমান অধিকার দিতে বাধ্য থাকবে এবং দিবে, তিনি দেশে আসবেন। কারো বা কোন গোষ্ঠীর হুমকির মুখে কাওকে জীবন বাঁচানোর জন্য দেশ ত্যাগ করতে হবে না আর।

উনার দেশের জন্য যে কষ্ট তা নিয়ে আমার কিছুই বলার নেই আসলে। আমি বলতে চাচ্ছি উনি অতি আবেগ দিয়ে লেখা এই লেখাটায় উদ্ভট কিছু কথা বলে ফেলছেন তা নিয়ে। উনি লিখেছেন এরশাদ সরকার বাংলা ক্যালেন্ডার কে মুসলমান বানানোর জন্য, পশ্চিম বঙ্গের সাথে পার্থক্য তৈরির জন্য, আলাদা করার জন্য নতুন বাংলা ক্যালেন্ডার চালু করেছেন। এইটা একটা ডাহা মিছা কথা। এরশাদ সরকারের নানা দোষ আছে, হাজারটা কারন হয়ত বের করা যাবে এরশাদ কে গালি দেওয়ার জন্য। কিন্তু এরশাদ সরকার বাংলা ক্যালেন্ডার পরিবর্তন করে দিছে এইটা বললে মিথ্যা হবে। যে ক্যালেন্ডার এরশাদ সরকার অনুমোদন দিয়েছিল তা বহু আগেই বাংলা একাডেমীর পঞ্জিকা সংস্কার কমিটি সরকারের কাছে দিয়ে রেখেছিল অনুমোদনের জন্য।এরশাদ সরকার যদি কোন পাপ করে থাকে তাহলে তা হচ্ছে এই পঞ্জিকার অনুমোদন দেওয়া, আর কিছু না। আগের কোন সরকার করে নাই, এরশাদ করেছিল। কিন্তু পঞ্জিকা সংস্কার করা এরশাদের মাথার কাজ না। বাংলা একাডেমীর পঞ্জিকা সংস্কারের যে কমিটি ছিল তার প্রধান ছিল ড. মুহাম্মদ শহিদুল্লাহ। আর এই সংস্কার কমিটির তৈরি হয় ১৯৬৩ সালে। তসলিমা নাসরিন বলছেন তখন পাকিস্তান সরকারের চাপে পঞ্জিকা সংস্কার করার উদ্যোগ নেওয়া হয়। চাপে পড়ে এমন কাজ করার মানুষ ড. মুহাম্মদ শহিদুল্লাহ সম্ভবত ছিলেন না। তিনি এই কমিটির প্রধান ছিলেন কারন তিনি মনে করেছেন যে এই পঞ্জিকার সংস্কার করা দরকার।

তবুও যদি মেনে নেই যে পাকিস্তান সরকারে চাপে পড়ে তখন পঞ্জিকা সংস্কার করা হয়েছিল। তাহলে তসলিমা নাসরিনের জ্ঞাতার্থে জানাতে হচ্ছে যে পাকিস্তান সরকার চাপ দিয়ে পঞ্জিকা সংস্কার করারও আগে, ১৯৫২ সালে ভারত সরকার বাংলা পঞ্জিকা সংস্কারের উদ্যোগ নেয়। ভারত সরকার যে কমিটি তৈরি করে তার প্রধান ছিলেন প্রখ্যাত বিজ্ঞানী ড. মেঘনাদ সাহা। তিনি ১৯৫২ সালের নভেম্বর মাসে পঞ্জিকা সংস্কারে দায়িত্ব নেন এবং সেপ্টেম্বর ১৯৫৪ সালে পঞ্জিকা সংক্রান্ত বিস্তারিত প্রতিবেদন পেশ করেন। পরবর্তীতে বাংলা একাডেমী যখন ড. শহিদুল্লাহর নেতৃত্বে পঞ্জিকা সংস্কার কমিটি করে, সেই কমিটি ড. সাহার কমিটির যে মূল সুপারিশ তার আদলেই সংস্কার প্রস্তাব করে। বাংলা একাডেমী এরপরে আশির দশকে আবার সংস্কার কমিটি করে পঞ্জিকা সংস্কার করে কিন্তু তা শহিদুল্লাহ কমিটির মূল প্রস্তাব থেকে ভিন্ন কিছু না। ভারত সরকার এরপর আবার আরেকটা সংস্কারের জন্য কমিটি গঠন করে। ১৯৮৬ সালে এসপি পাণ্ডে কে প্রধান করে বাংলা পঞ্জিকা সংস্কারের জন্য কমিটি তৈরি করা হয়। এই কমিটিতে জ্যোতিষীদের রাখা হয়। সবাই মিলে নানা যুক্তি তর্কের পরে একটা সংস্কার পদ্ধতি তৈরি করে ১৯৮৮ সালে ভারত সরকারকে দেয়। যা ২০০২ সালে ভারত সরকার গ্রহণ করে। বাংলাদেশে ১৪ এপ্রিল পয়লা বৈশাখ পালন নিয়ে যারা অকারণে মাথা ঘামান তাদের জন্য বলি পাণ্ডে কমিটিতে ড. বিভি রমণ নামে এক জ্যোতিষী এবং দৈবজ্ঞ পঞ্জিকাকারও ছিলেন।এছাড়া পঞ্জিকা বিশেষজ্ঞ এবং জ্যোতির্বিজ্ঞানীরাও ছিলেন। তারা তাদের সুস্পষ্ট মতামত দেন হচ্ছে - ‘The year shall start with the month of vaishkha when the sun enters nirayana mesarasi, which will be 14th April of the Gregorian calendar, এখানে সোজা করেই বলে দেওয়া হয়েছে সব কিছু। রাত ১২ টায় নতুন মাস শুরু নিয়ে আমার নিজের দ্বিধা ছিল। কিন্তু আমি এখন জানি যে নতুন বছর শুরুর জন্য ১২ টায়ই উপযুক্ত সময়।ভারত সরকার গ্রহণ করলেও পশ্চিমবঙ্গ সরকার পঞ্জিকার এই সংস্কার গ্রহণ করেনি। একটা বৈজ্ঞানিক প্রমাণ গ্রহণ না করে তারা বাংলা পঞ্জিকাকে যে ভবিষ্যতের জন্য হুমকির মুখে ফেলে দিলেন তা নিয়ে অনেকের মাথা ব্যথা নেই। মোটামুটি ২০ মিনিটের পার্থক্য গ্রেগরিয়ান ক্যালেন্ডারের সাথে পশ্চিমবঙ্গের পঞ্জিকার। এই ২০ মিনিটের পার্থক্য আগামী ২০০০ বছরে এক মাস দূরে নিয়ে ফেলবি পয়লা বৈশাখকে। কয়েক হাজার বছর পরে হয়ত শীতের দিনে নববর্ষ পালন করতে দেখা যাবে।

বাংলাদেশের যে পঞ্জিকার সংস্কার তা পাণ্ডে কমিটির থেকে খুব একটা আলাদা কিছু না।তাই তারিখ পরিবর্তন করে মুসলমান বানানো হয়েছে বলে যে অপবাদ তা আসলে বাংলাদেশের ঘাড়ে বর্তায় না। ভারত এবং বাংলাদেশের কোন কারন ছাড়াই এমনে এমনেই মনে হয়নি যে সংস্কার করা দরকার পঞ্জিকার। সংস্কার দরকার ছিল বলেই সংস্কার করা হয়েছে। এতে মুসমানিত্ব আরোপের কিছু নাই।

ওপরে যে জ্ঞান ঝাড়লাম তা তসলিমা নাসরিন জানে না এই কথা আমার পক্ষে বিশ্বাস করতে কষ্ট হচ্ছে। কিন্তু তিনি তিনার নিজস্ব রীতিতে চলেন, আমার কিছু বলার নাই। শুধু বলি বাংলা পঞ্জিকাকে কেউ হাজম দিয়ে মুসলমানি করায় নাই। বিজ্ঞান ভিত্তিক করা হয়েছে। পশ্চিমবঙ্গের উচিত বিজ্ঞান ভিত্তিক হওয়া। দুই বাংলায় দুই দিনে নববর্ষ পালনের দায় আমাদের না, পশ্চিমবঙ্গের। শোধরাতে হলে তাদেরই শোধরাতে হবে, শুধরিয়ে আসতে হবে একদিনে নববর্ষ পালন করতে।

উনি ঈদের তারিখের কথা বলছেন। আরেকটা হাস্যকর কথা। ঈদের তারিখ তো সারা বছর ধরে দৌড়াচ্ছে। আজকে ঈদ করবেন গরমে, বিশ বছর পরে করবেন শীতে। তাহলে ওই ক্যালেন্ডারের গপ্প করে লাভ আছে? উনি যদি চান যে বাংলা নববর্ষও ঈদের মত দৌড় পারুক শতাব্দী থেকে শতাব্দী জুড়ে তাহলে ভিন্ন কথা। তাহলে বলতে হয় -
“রোজ কত কী ঘটে যাহা-তাহা --
এমন কেন সত্যি হয় না, আহা।”

বাংলাদেশে বাংলা নববর্ষ উৎযাপন নিয়ে উনি নানা কথা বলেছেন। সত্যই তো, মোল্লাদের আস্ফালন তো আছেই এসবের বিরুদ্ধে। কিন্তু উনি যেভাবে বলছেন যে দেশ এখন ওরাই চালাচ্ছে ব্যাপারটা সম্ভবত তেমন না। মোল্লাদের আস্ফালন আছে কিন্তু এর বিপরীতে সাধারণ মানুষও আছে। এত হুমকি, মুসমানিত্ব চলে যাবে বলে ফতোয়া দেওয়া তাতে কী রাস্তায় কম মানুষ নেমেছে এবার নববর্ষে? বাংলাদেশের প্রতিটা থানা, উপজেলা, জেলায় নববর্ষ পালন হয় ঘটা করে, হাজার হাজার মানুষ নতুন পোশাক পরে ভোর থেকে সন্ধ্যা অবধি আনন্দ করছে।আরে আমাদের ওপরে তো বোমা মেরে বন্ধ করার চেষ্টাও করা হয়েছে, তাতেই কী মানুষ নববর্ষ উৎযাপন করা বাদ দিয়েছে?

অবস্থা অত খারাপ হয়ে যায়নি এখনো। ইসলামিক সন্ত্রাসবাদের কালো থাবা তো পুরো পৃথিবীরই এক সমস্যা। ইউরোপের মত আধুনিক সমাজেও মানুষ নিরাপদ না এদের কারনে। একই ভাবে আমরাও এর শিকার, আমরা আলাদা কিছু না। তৃতীয় বিশ্বের দেশ হিসেবে আমরা বরং ভাল করছি। বাংলা নববর্ষ ধীরে ধীরে প্রধান উৎসবে পরিণত হচ্ছে আর তা না দেখে যদি কেউ ভাবে যে কিছু গুটি কয় লোক রমনায় গিয়ে গান গেয়ে আর চারুকলার কিছু ছেলেমেয়ে মঙ্গল শোভা যাত্রা করে নম নম করে নববর্ষ পালন করছে, তাহলে তার জন্য সমবেদনা জানানো ছাড়া আর কিছুই করার নেই।



559 বার পঠিত (সেপ্টেম্বর ২০১৮ থেকে)

শেয়ার করুন


Avatar: Sumit Roy

Re: দুই বাংলায় এক সাথে নববর্ষ পালন করা প্রসঙ্গে তসলিমা নাসরিনের ফেসবুক স্ট্যাটাসের প্রতিক্রিয়া :

হ্যাঁ। ১৪ এপ্রিলকে পহেলা বৈশাখ হিসেবে নির্দিষ্ট করে না দিলে একশো বছরে ২৫টির পরিবর্তে ২৬টি লিপ-ইয়ার বা অধিবর্ষ হয়। আর, চারশো বছরে ১০০টির পরিবর্তে ১০৩টি অধিবর্ষ। শুধু তা-ই নয়, এই নিয়মে চললে চার হাজার বছর পরে পহেলা বৈশাখ হবে জুন মাসে। রবীন্দ্র জয়ন্তী, নজরুল জয়ন্তীর কী দশা হবে ভাবুন।

দিনপঞ্জির হিসাবের ক্ষেত্রে জাতিসত্তা, ধর্মের চেয়ে বরং বিজ্ঞানকে বেশি বিবেচনা করা উচিৎ। হিন্দুরা যদি এখন এসব ভেবে তাদের পঞ্জিকাকে আধুনিক না করে তাহলে কয়েক শত বছর পরে বাধ্য হয়ে এমনিই পরিবর্তন করতে হবে, যদি ঋতু, গ্রহ নক্ষত্রের সাথে তাল মিলিয়ে পূজা করতে হয় আরকি।

এর কারণটা হচ্ছে ভারতের ঐতিহ্যবাহী দিনপঞ্জি হল নিরয়ণ বর্ষপঞ্জি বা সোলার সাইডেরিয়াল ক্যালেন্ডার। জ্যোর্তিমণ্ডলে তারার, বিশেষ করে জোডিয়াক সাইডেরিয়ালের অবস্থানের প্রেক্ষিতে গণিত, সূর্যকে প্রদক্ষিণ করতে পৃথিবীর প্রকৃত সময়ই নিরয়ণ বর্ষপঞ্জী। অর্থাৎ নিরয়ণ বর্ষপঞ্জীর দৈর্ঘ্য হল ৩৬৫.২৫৬৩৬০২ সৌর দিবস যা ক্রান্তীয় সায়ন বর্ষপঞ্জি থেকে ২০ মিনিট ২৪ সেকেন্ড দীর্ঘ। আধুনিক গ্রেগরিয়ান বর্ষপঞ্জি হল ক্রান্তীয় বা সায়ন বর্ষপঞ্জি বা সোলার ট্রপিকাল ক্যালেন্ডার। বাংলাদেশে যে বাংলা পঞ্জি সংস্কার করা হয়েছে সেটা এই ক্রান্তীয় বর্ষপঞ্জি অনুসরণ করেই। সেটাই বেশি কার্যকরী ও যথার্থ।

সব অঞ্চলেই আস্তে আস্তে ট্রপিকাল সোলার ক্যালেন্ডাকে গ্রহণ করছে। বঙ্গাব্দ যে আকরবরের সময়ের ফসলি সনকে কেন্দ্র করে তৈরি হয় তা সম্ভবত পারস্যের জালালি ক্যালেন্ডার নামক এক সোলার সাইডেরিয়াল ক্যালেন্ডারের উপর ভিত্তি করে বানানো হয়েছিল। সেই ইরানেও সম্ভবত ১৯২৫ সালে সোলার ট্রপিকাল ক্যালেন্ডার মানতে শুরু করেছে। ভারত বর্ষেই এত দেরি হল এটা করতে কারণ এখানকার ধর্ম, সংস্কৃতি হিন্দু ক্যালেন্ডার নামে সোলার সাইডেরিয়াল ক্যালেন্ডার এর উপর অনেক বেশি নির্ভরশীল। বাংলাদেশ যে এটার পরিবর্তন করে অধিক কার্যকরী ও আধুনিক সোলার ট্রপিকাল ক্যালেন্ডার বানাতে পেরেছে সেজন্য বাংলাদেশকে সাধুবাদ দেয়া উচিৎ, তা না করে এখন অনেককেই দেখি এর মধ্যে হিন্দুয়ানীকরণ-মুসলমানীকরণের মত বিষয়গুলো কোথা থেকে নিয়ে আসে। এই বিষয়ে সকলের মধ্যেই সচেতনতা তৈরি জরুরি।
Avatar: Muhammad Sadequzzaman Sharif

Re: দুই বাংলায় এক সাথে নববর্ষ পালন করা প্রসঙ্গে তসলিমা নাসরিনের ফেসবুক স্ট্যাটাসের প্রতিক্রিয়া :

যথার্থ বলেছেন। সাধুবাদ পাওয়ার বদলে আমরা বাংলা সংস্কৃতি ধ্বংস করে দিচ্ছি ধরনের কথা শুনতে হয় আমাদের। আমার হিন্দু বন্ধু বান্ধব কোন মতেই মেনে নিতে পারে না যে ওরা যে পঞ্জিকা অনুসরণ করে তা নির্ভুল না। ওরা জাস্ট ইমান এনে ফেলছে ওই পঞ্জিকার প্রতি। এখন এমন অবস্থা যে ওই পঞ্জিকার বিরুদ্ধে কিছু বললে হিন্দু ধর্মের বিরুদ্ধে বলছে এমন ভাবে লোকে!! এই অবস্থার মধ্যে তসলিমা নাসরিনের মত দিন দুনিয়া জানা লোক যদি বলে বসে বাংলাদেশ হাজম দিয়ে ক্যালেন্ডারের মুসলমানি করিয়েছে তাহলে ব্যাপারটা কেমন দাঁড়ায় একবার ভাবুন! ধন্যবাদ আপনাকে।
Avatar: Du

Re: দুই বাংলায় এক সাথে নববর্ষ পালন করা প্রসঙ্গে তসলিমা নাসরিনের ফেসবুক স্ট্যাটাসের প্রতিক্রিয়া :

কোক এর এসো হে বৈশাখ দিয়ে অ্যাড দেখলাম যেটা বাংলাদেশে দেখানো হচ্ছে । ভালো লাগলো।
Avatar: ব্যোমকেশ

Re: দুই বাংলায় এক সাথে নববর্ষ পালন করা প্রসঙ্গে তসলিমা নাসরিনের ফেসবুক স্ট্যাটাসের প্রতিক্রিয়া :

গুপ্তপ্রেস (সূর্যসিদ্ধান্ত) এবং দৃকসিদ্ধান্ত এই দুটি পঞ্জিকা পশ্চিমবঙ্গে সবচেয়ে বেশি প্রচলিত। এই দুই পঞ্জিকার মধ্যে কোনটা নিরয়ণ পঞ্জিকা আর কোনটি সায়ণ পঞ্জিকা?

বাংলা নববর্ষ ১৫ই এপ্রিলের বদলে ১৪ই এপ্রিল শুরু হলে কিভাবে অধিবর্ষ সমস্যার সমাধান হবে এ ব্যাপারে একটি বিস্তারিত আলোচনা হলে ভাল হত।
Avatar: b

Re: দুই বাংলায় এক সাথে নববর্ষ পালন করা প্রসঙ্গে তসলিমা নাসরিনের ফেসবুক স্ট্যাটাসের প্রতিক্রিয়া :

অধিবর্ষ নয়। ওটার সমাধান আছে। ফাল্গুন মাস দিয়ে অ্যাডজাস্ট হয়।
সোলার সিডেরিয়াল ক্যালেন্ডার হল নক্ষত্রের পরিপ্রেক্ষিতে দিন গোণা। যেমন অমুক নক্ষত্র আকাশের অমুক জায়গায় অমুক সময়ে দেখা দিলে সেদিন পয়লা বৈশাখ। আর সোলার ট্রপিকাল ক্যালেন্ডার হল সূর্যের নড়াচড়ার উপরে ভিত্তি করে।অর্থাৎ অমুক দিনে দুপুর বারোটায় সূর্য্য যদি পৃথিবীর অমুক জায়গায় কোনো ছায়া না দেয় তবে সেটা পয়লা বৈশাখ। অমুক জায়গাটা সেক্ষেত্রে কর্কটক্রান্তি আর মকরক্রান্তির মধ্যে হতে হবে।
দুটো ক্যালেন্ডারের মধ্যে তাই সময়ের অল্প ফাঁক থেকে যায়। সেক্ষেত্রে, ১০০/২০০ বছর পরে গ্রেগরিয়ান আর বাঙলা ক্যালেন্ডারের মধ্যে বড় ফাঁক দেখা দেবে। বাংলাদেশে ১৯৮৭ সালে এই ক্যালেন্ডার ট্রপিকাল করে ফেলা হয়, যার ফলে প্রতিবছর ১৪ এপ্রিল ১লা বৈশাখ হবে।

তবে সুমিতের গ্রেগরিয়ান ক্যালেন্ডার (বা ট্রপিকাল ক্যালেন্ডার)বেশি বৈজ্ঞানিক, এটা বুঝতে পারলাম না। একটু বিশদে ব্যাখ্যা করুন।
Avatar: Sumit Roy

Re: দুই বাংলায় এক সাথে নববর্ষ পালন করা প্রসঙ্গে তসলিমা নাসরিনের ফেসবুক স্ট্যাটাসের প্রতিক্রিয়া :

বৈজ্ঞানিক বললে ভুল লিখেছি, সোলার ট্রপিকাল অধিক কার্যকরী সেটা বলতে চেয়েছিলাম।


আপনার মতামত দেবার জন্য নিচের যেকোনো একটি লিংকে ক্লিক করুন