কুশান গুপ্ত RSS feed

নাম পরিবর্তন করি, এফিডেফিট বিনা।আসল নামে হাজার হাজার ডক্টর হাজরা আছেন, কে প্রথম জানা নেই, কে দ্বিতীয়, কে অদ্বিতীয়, এ ব্যাপারে ধারণা অস্বচ্ছ। অধমের ব্লগ অত্যন্ত ইনকনসিস্টেন্ট,কিছু বা খাপছাড়া, খানিকটা বারোভাজা ধরণের। কিন্তু গম্ভীর নিবন্ধের পর ক্লান্তি আসে, তখন কবিতা, তারপর ঘুম, ক্লান্তি ও নস্টালজিয়া। কোনো গন্তব্য নেই, তবু হাঁটতে হয় যেমন। একসময় অবকাশ ছিল অখন্ড, নিষিদ্ধ তামাশা লয়ে রংদার সমকাল চোখ মারিত। আজকাল আর মনেও হয় না, এ জীবন লইয়া কি করিব? আপনাদের হয়?

আরও পড়ুন...
সাম্প্রতিক লেখালিখি RSS feed
  • দক্ষিণের কড়চা
    গরু বাগদির মর্মরহস্য➡️মাঝে কেবল একটি একক বাঁশের সাঁকো। তার দোসর আরেকটি ধরার বাঁশ লম্বালম্বি। সাঁকোর নিচে অতিদূর জ্বরের মতো পাতলা একটি খাল নিজের গায়ে কচুরিপানার চাদর জড়িয়ে রুগ্ন বহুকাল। খালটি জলনিকাশির। ঘোর বর্ষায় ফুলে ফেঁপে ওঠে পচা লাশের মতো। যেহেতু এই ...
  • বাংলায় এনআরসি ?
    বাংলায় শেষমেস এনআরসি হবে, না হবে না, জানি না। তবে গ্রামের সাধারণ নিরক্ষর মানুষের মনে তীব্র আতঙ্ক ছড়িয়েছে। আজ ব্লক অফিসে গেছিলাম। দেখে তাজ্জব! এত এত মানু্ষের রেশন কার্ডে ভুল! কয়েকজনের সাথে কথা বলে জানলাম প্রায় সবার ভোটারেও ভুল। সব আইকার্ড নির্ভুল আছে এমন ...
  • যান্ত্রিক বিপিন
    (১)বিপিন বাবু সোদপুর থেকে ডি এন ৪৬ ধরবেন। প্রতিদিন’ই ধরেন। গত তিন-চার বছর ধরে এটাই বিপিন’বাবুর অফিস যাওয়ার রুট। হিতাচি এসি কোম্পানীর সিনিয়র টেকনিশিয়ন, বয়েস আটান্ন। এত বেশী বয়েসে বাড়ি বাড়ি ঘুরে এসি সার্ভিসিং করা, ইন্সটল করা একটু চাপ।ভুল বললাম, অনেকটাই চাপ। ...
  • কাইট রানার ও তার বাপের গল্প
    গত তিন বছর ধরে ছেলের খুব ঘুড়ি ওড়ানোর শখ। গত দুবার আমাকে দিয়ে ঘুড়ি লাটাই কিনিয়েছে কিন্তু ওড়াতে পারেনা - কায়দা করার আগেই ঘুড়ি ছিঁড়ে যায়। গত বছর আমাকে নিয়ে ছাদে গেছিল কিন্তু এই ব্যপারে আমিও তথৈবচ - ছোটবেলায় মাথায় ঢুকিয়ে দেওয়া হয়েছিল ঘুড়ি ওড়ানো "বদ ছেলে" দের ...
  • কুচু-মনা উপাখ্যান
    ১৯৮৩ সনের মাঝামাঝি অকস্মাৎ আমাদের বিদ্যালয়ের ষষ্ঠ(ক) শ্রেণী দুই দলে বিভক্ত হইয়া গেল।এতদিন ক্লাসে নিরঙ্কুশ তথা একচ্ছত্র আধিপত্য বিস্তার করিয়া ছিল কুচু। কুচুর ভাল নাম কচ কুমার অধিকারী। সে ক্লাসে স্বীয় মহিমায় প্রভূত জনপ্রিয়তা অর্জন করিয়াছিল। একটি গান অবিকল ...
  • 'আইনি পথে' অর্জিত অধিকার হরণ
    ফ্যাসিস্ট শাসন কায়েম ও কর্পোরেট পুঁজির স্বার্থে, দীর্ঘসংগ্রামে অর্জিত অধিকার সমূহকে মোদী সরকার হরণ করছে— আলোচনা করলেন রতন গায়েন। দেশে নয়া উদারবাদী অর্থনীতি লাগু হওয়ার পর থেকেই দক্ষিণপন্থার সুদিন সূচিত হয়েছে। তথাপি ১৯৯০-২০১৪-র মধ্যবর্তী সময়ে ...
  • সম্পাদকীয়-- অর্থনৈতিক সংকটের স্বরূপ
    মোদীর সিংহগর্জন আর অর্থনৈতিক সংকটের তীব্রতাকে চাপা দিয়ে রাখতে পারছে না। অর্থমন্ত্রী নির্মলা সীতারামন শেষ পর্যন্ত স্বীকার করতে বাধ্য হয়েছেন যে ভারতের অর্থনীতি সংকটের সম্মুখীন হয়েছে। সংকট কতটা গভীর সেটা তার স্বীকারোক্তিতে ধরা পড়েনি। ধরা পড়েনি এই নির্মম ...
  • কাশ্মীরি পন্ডিত বিতাড়নঃ মিথ, ইতিহাস ও রাজনীতি
    কাশ্মীরে ডোগরা রাজত্ব প্রতিষ্ঠিত হবার পর তাদের আত্মীয় পরিজনেরা কাশ্মীর উপত্যকায় বসতি শুরু করে। কাশ্মীরি ব্রাহ্মণ সম্প্রদায়ের মানুষেরাও ছিলেন। এরা শিক্ষিত উচ্চ মধ্যবিত্ত ও মধ্যবিত্ত শ্রেনি। দেশভাগের পরেও এদের ছেলেমেয়েরা স্কুল কলেজে পড়াশোনা করেছে। অন্যদিকে ...
  • নিকানো উঠোনে ঝরে রোদ
    "তেরশত নদী শুধায় আমাকে, কোথা থেকে তুমি এলে ?আমি তো এসেছি চর্যাপদের অক্ষরগুলো থেকে ..."সেই অক্ষরগুলোকে ধরার আরেকটা অক্ষম চেষ্টা, আমার নতুন লেখায় ... এক বন্ধু অনেকদিন আগে বলেছিলো, 'আঙ্গুলের গভীর বন্দর থেকে যে নৌকোগুলো ছাড়ে সেগুলো ঠিক-ই গন্তব্যে পৌঁছে যায়' ...
  • খানাকুল - ২
    [এর আগে - https://www.guruchan...


বইমেলা হোক বা নাহোক চটপট নামিয়ে নিন রঙচঙে হাতে গরম গুরুর গাইড ।

ইরোডভের 'প্রব্লেমস ইন জেনেরাল ফিজিক্স'- ছোট জিজ্ঞাসা

কুশান গুপ্ত

এক বন্ধুর কাছে শুনলাম আই.আই. টির এন্ট্রান্স টেস্ট নাকি পৃথিবীর কঠিনতম পরীক্ষাগুলোর মধ্যে অন্যতম। সেই প্রসঙ্গে খানিক আলোচনা হলো বন্ধুদের সঙ্গে। কিছু তথ্য, ফিটজি ইত্যাদি সংস্থা, এম সি কিউ, বইপত্তর ইত্যাকার বিষয়ে খানিক খোঁজ নেওয়ার পর একটি আশ্চর্য তথ্য পেলাম। যেখান থেকে এই লেখা লিখতে প্ররোচিত হলাম।

আই আই টির এন্ট্রান্স যারা ক্র্যাক করেন তাঁরা নিঃসন্দেহে প্রতিভাবান, তাঁদের অনেকেই বিদেশে প্রতিষ্ঠিত হন, কেউ হন নামী সংস্থার সি ই ও, কেউ বা গবেষণায় সফল, বিশেষত পলিসি মেকিং এও তাঁদের ভূমিকা থাকবেই। এ-বিষয়ে এই আলোচনা নয়।
মূল বিষয়ে আসি।

তথ্যসূত্রে জানা গেল, আই.আই. টি বা সমতূল্য পরীক্ষায় সাফল্য পেতে গেলে নাকি ফিজিক্সের একটি বই এর দুরূহ প্রবলেমসমূহ সলভ করতে হয়। বইটির নাম? 'প্রব্লেমস ইন জেনেরাল ফিজিক্স'। লেখকের নাম? ইরোডভ। কে এই ইরোডভ? তিনি রাশিয়ান। নেট-তদন্তের পর জানা গেল বইটি 'মীর পাবলিশার্সের'। ইংরেজি সংস্করণের প্রকাশকাল? 1981.

হ্যাঁ, ঠিকই ধরেছেন, অখন্ড সোভিয়েতের, সেই দেশ, যাকে ঘিরে এক ধরণের ভুল স্বপ্নে বিভোর ছিল অনেক মানুষ।

একটা প্রশ্ন এসেই যাচ্ছে। পুঁজিবাদী দুনিয়ায় ও আজকের বিশ্বায়নে ব্যক্তি-মেধার এক ধরণের স্বীকৃতি রয়েছে, যার জোরে গোটা পিছিয়ে পড়া সমাজ এগোতে না পারলেও ছিটকে গিয়ে খ্যাতির চূড়ায় পৌঁছে যান কেউ কেউ। এই খ্যাতি যেন রোনাল্ডো বা মেসির স্বপ্নপূরণের মতই হয়ত-বা কিছু। সেক্ষেত্রে, ভেঙে পড়া সোভিয়েতের ম্লান হয়ে যাওয়া ইরোডভের 'প্রব্লেমস ইন ফিজিক্স' যদি আই.আই. টি বা সমতূল্য প্রতিযোগিতামূলক পরীক্ষার জন্য কোনোভাবে প্রাসঙ্গিক হয়, তা কিসের ইঙ্গিত দেয়?

প্রশ্ন উঠছে, মুক্ত চিন্তার চর্চা কি সম্পূর্ণ ব্যাহত ছিল সোভিয়েতে? কিভাবে এত পুরনো, বাতিল হয়ে যাওয়া তত্ত্বের ভেঙে যাওয়া বিলুপ্ত দেশের বই, আজকের তুমুল প্রতিযোগিতায়(যেখানে ব্যক্তি-মেধা ও স্কিল গুরুত্বপূর্ণ), এখনো প্রাসঙ্গিক?

একটা গল্প মনে পড়ল। এক স্বনামধন্য অধ্যাপক বর্তমানে একটি নামী প্রতিষ্ঠানের ডিরেক্টর। শুনেছি তিনি পুরোদস্তুর গবেষণার জগতে নামার আগে পিশকুনভের 'ডিফারেন্শিয়াল এন্ড ইনটিগ্র্যাল ক্যালকুলাস' পুরোটা সলভ করেন এবং পুরোনো জিনিস ঝালিয়ে নিয়ে তারপর বিদেশে পাড়ি দেন। তিনিও কেন অখন্ড সোভিয়েতে জন্ম নেওয়া ওই বইটি বেছেছিলেন কে জানে?

তাহলে সোভিয়েত কোনোভাবে আজও বেঁচে আছে!

মার্কিনমুলুকের ভবিষ্যত-স্বপ্নচারীদের কাছে তো বটেই। ইরোডভ তাই বলে।

2706 বার পঠিত (সেপ্টেম্বর ২০১৮ থেকে)

শেয়ার করুন


মন্তব্যের পাতাগুলিঃ [1] [2] [3] [4] [5]   এই পাতায় আছে 61 -- 80
Avatar: dc

Re: ইরোডভের 'প্রব্লেমস ইন জেনেরাল ফিজিক্স'- ছোট জিজ্ঞাসা

কুশানবাবু বোধায় নানরকম কোচিং পদ্ধতির মধ্যে গুলিয়ে ফেলছেন। কোনির ক্লাব জয়েন করা বা ট্রেনারের সুপারভিশানের মধ্যে থেকে আরও ভালো করা দিয়ে ফিটজি টাইপের অ্যাসেমব্লি লাইন কোচিংকে জাস্টিফাই করা ঠিক হচ্ছে না। পরে সময় পেলে আরও লিখব।
Avatar: স্বপ্নে ঘি খেতে হলে...

Re: ইরোডভের 'প্রব্লেমস ইন জেনেরাল ফিজিক্স'- ছোট জিজ্ঞাসা

আইআইটি/আইআইএম অহেতুক এলিটিস্ট এবং ফোকাস খুব ন্যারো।

জেনারেল বিশ্ববিদ্যালয়ের প্রসার চাই। তাতে টেকনোলজি-সায়েন্স-মেডিসিন ডেন্টিস্ট্রি, লিবারেল আর্টস, হিউম্যানিটিজ, বিজনেস, ল। A-Z আর্কিওললজি টু জুওলজি, অ্যাপ্লায়েড-প্র্যাক্টিক্যাল সঅঅব থাকবে।

এখন অ্যাপ্লাইড বিষয়গুলো হয়তো বেশি থাকবে ৫০-৮৫%, কিন্তু মোটের উপর সব সাবজেক্ট-ডিসপ্লিন নিয়ে কাজ চাই। একটা বিশাল ক্যাম্পাসে সব আঁটানোর দরকার নেই। অনেকগুলো কো-ইন্ডিপেন্ডেন্ট/অটোনোমাস কলেজ/ক্যাম্পাস থাকবে। এই কলেজগুলোর মধ্যে র‍্যাংকিং কম্পিটিশন থাকবে । কেউ খানিক উঠে যাবে। কেউ নামবে। যতো দিন যাবে একটা বিরাট জিওগ্রাফিক এরিয়া ধরে কলেজ, সিস্টেম যোগ হবে।

একটা সেন্ট্রাল লাইব্রেরি সিস্টেম ও প্রেসথাকবে (সে এখন ই প্রেসও হতে পারে। কাগজের বই/রিপোর্ট প্রিন্ট অন ডিমান্ড হবে)

ক্রেডিট ট্র্যান্সফারের সুবিধা চাই যেন ছাত্ররা মাইগ্রেট করতে পারে ইউনিভার্সিটি সিস্টেমের ভেতরে বাই অন্য ইউনিভার্সিটি সিস্টেম।

এলিটদের জন্য আরও পোস্ট গ্র্যাড লেভেলে একসেট রিসার্চ ইনস্টিটুট (প্যারেলল টু অর উইদিন ইউনাভার্সিটি সিস্টেম) থাকবে এটাচড । সেখানে সবচেয়ে সেরা মাথারা ( হূ আর কোয়ালিফায়্যেড, এবল অ্যান্ড উইলিং) যাবে।

ভার্সিটি ব্যাপারটা অন্তত আন্ডারগ্র্যাড লেভেলে মোটের উপর ইনস্ট্রাকশন বেজড (বা হওয়া উচিত)। অবশ্যই রিসার্স মেথডে খানিক হাতে খড়ি হবে। তারপরেও আগে সাবজেক্টটা ভালো করে বোঝা হলো আসল কথা।


Avatar: কুশান গুপ্ত

Re: ইরোডভের 'প্রব্লেমস ইন জেনেরাল ফিজিক্স'- ছোট জিজ্ঞাসা

1 আর 2 নম্বর পয়েন্টের উত্তর আসে নি। 3 এর উত্তরে পাল্টা প্রশ্ন আছে।উত্তর দিতে সময় লাগবে।
4 টা আমার কনক্লুশন
স্কিল ও কোচিং প্রসঙ্গে।
এখানে আমি ঐ যিনি iit r কোচিং দিতেন লিখলেন ফিজিক্সের বইপত্র সমেত তাঁর ধারণার সঙ্গে একমত।
কোচিং নিয়ে ব্যবসা হচ্ছে সেগুলো তো হবেই।
যদি ফুটবল খেলে চাকরি পাওয়া যেত তবে তাই হত।
লোকে জয়েন্ট না দিয়ে অমল দত্তের কাছে, পিকে র কাছে যেত।
ফলে মূল ভাবনাটা ওই victory stand এর মধ্যেই লুকিয়ে আছে। তাই আমার মতে both are analogous
Analogy মানে গুলিয়ে ফেলা নয়।
Avatar: কল্লোল

Re: ইরোডভের 'প্রব্লেমস ইন জেনেরাল ফিজিক্স'- ছোট জিজ্ঞাসা

কে যেন লিখেছেন মারাদোনা আর মেসির কথা। ওনার অবগতির জন্য - মেসি তো বটেই, মারাদোনাও খুব সিস্টেমেটিক কোচিং সেন্টার থেকে উঠে আসা। আবার পেলে বা রোনালদিনহো নয়। শচীন একদম কোচিং সেন্টারের জিনিস আবার সৌরভ ততো নয়। উড়িয়ে কিছু বোঝা যায় না।
Avatar: S

Re: ইরোডভের 'প্রব্লেমস ইন জেনেরাল ফিজিক্স'- ছোট জিজ্ঞাসা

মারাদোনা কোনও কোচিং সেন্টার গেছিলো এরকম কোথাও পড়িনি।
Avatar: S

Re: ইরোডভের 'প্রব্লেমস ইন জেনেরাল ফিজিক্স'- ছোট জিজ্ঞাসা

পেলের নিজের বাবা ফুটবলার ছিলেন। অতেব যা কোচিং পাওয়ার বাড়িতেই পেয়েছেন।

ইয়োরোপের ফুটবল কোচিং সেন্টারগুলো একেবারেই আলাদা। সেখানে খুব কম বয়সে অ্যাবজর্ব করা হয় ট্রেনিঙ্গের উদ্দেশ্যে। তখন ফুটবলার হতে চাই এর বাইরে সেরকম কোনও স্কিল না থাকলেও চলে। তারপরে বেশ কয়েক বছর ধরে কোচিং দিয়ে প্রফেশনাল ফুটবলার তৈরী করা হয়। একেবারে এসেমব্লি লাইনের কনসেপ্ট। তাই খেলার স্টাইল ভিন্ন।

ল্যাটিন আমেরিকার ঐ স্কিল কোনও কোচিং সেন্টার তৈরী করতে পারবেনা। হিগুহেতার স্কর্পিয়ন কিক কেউ করলে কোচিং সেন্টার থেকে বের করে দেবে।


Avatar: dc

Re: ইরোডভের 'প্রব্লেমস ইন জেনেরাল ফিজিক্স'- ছোট জিজ্ঞাসা

আপনারা আউটলায়ারকে জেনারালাইজ করছেন।
Avatar: dc

Re: ইরোডভের 'প্রব্লেমস ইন জেনেরাল ফিজিক্স'- ছোট জিজ্ঞাসা

"ল্যাটিন আমেরিকার ঐ স্কিল কোনও কোচিং সেন্টার তৈরী করতে পারবেনা। হিগুহেতার স্কর্পিয়ন কিক কেউ করলে কোচিং সেন্টার থেকে বের করে দেবে।"

একমত।
Avatar: কুশান গুপ্ত

Re: ইরোডভের 'প্রব্লেমস ইন জেনেরাল ফিজিক্স'- ছোট জিজ্ঞাসা

স্বপ্নে ঘি খেতে হলের সঙ্গে আংশিক সহমত। কল্লোল dc সহ অন্য যারা খেলছেন, তাঁরা খেলুন। পয়েন্ট গুলো ইন্টারেস্টিং। এতটা জানতাম ও না।
Avatar: sm

Re: ইরোডভের 'প্রব্লেমস ইন জেনেরাল ফিজিক্স'- ছোট জিজ্ঞাসা

মারাদোনাও ছোট বেলা থেকে কোচিং নিয়েছে। যা নেটে পাওয়া যাচ্ছে, আট বছর বয়সে মারাদোনা, এসট্রেল রোজা ক্লাবের হয়ে ম্যাচ খেলতে যায়।
সেখানে ফ্রান্সিসকো লরেঞ্জ নামক জনৈক স্পটার ওর খেলা দেখে মেসমেরাইসড হয়ে যান। জিজ্ঞাসা করেন, বয়স কত?
উত্তর আসে আট বছর। প্রথমে মানতে চান নি। কারণ ফিজিক বাচ্চা ছেলের মত হলেও স্কিল এডাল্ট লোকের মতোন।
উনি, মারাদোনা কে বোকা জুনিয়ার্স এর ছোট দের টিমে ভর্তি করে দেন। সুতরাং কোচিং মারাদোনা ছোট বেলা থেকেই পেয়েছে।
মেসির বাবা তো ওকে বার্সেলোনার স্পোর্টস একাডেমি তে ভর্তি ই করে দেন, প্রফেশনাল ফুটবলার তৈরি করবেন বলে।
স্কিল এর দিক থেকে, মেসি মারাদোনার চেয়েও বেশি চতুর।
কিন্তু, মেসি হলো ইউরোপের এসেম্বলি লাইনের প্রোডাক্ট।
Avatar: S

Re: ইরোডভের 'প্রব্লেমস ইন জেনেরাল ফিজিক্স'- ছোট জিজ্ঞাসা

ক্লাবে কোচিং পাওয়া আর কোচিং সেন্টারে যাওয়া আলাদা ব্যাপার। তাইলে ১৬ বছর অবধি কোথাও খেলাই যাবেনা। মারাদোনা, মেসি ভালো খেলতো তাই কোনও ক্লাবের জুনিয়ার টিমে চান্স পেয়েছে। সেখানে কোচের নির্দেশে খেলেছেন। কিন্তু যেকারণে লোকে মারাদোনাকে মনে রেখেছে সেসব স্কিল কোনও কোচিং সেন্টারে শেখানো হয়্না। মেসি বার্কাতে আসেই ১৩-১৪ বছর বয়সে। তার আগে অলরেডি অনেক ফুটবল খেলে ফেলেছে। তাই মেসি, মারাদোনা কেউই অ্যাসেমব্লি লাইনের প্রোডাক্ট নয়।

ইয়োরোপে ফুটবল স্কুল আছে। নামি ফুটবলাররা সেগুলো চালায়। এসব অনেকেই জানেনা। তাই পার্থক্য বুঝতে পারেনা, গুলিয়ে ফেলে।

মেসি আর মারাদোনার স্কিলের তুলনা দেখে বেশ মজা লাগলো। বোকা বাঙালী ব্রাজিল সমর্থকদের অবশ্যি মারাদোনাকে অততাও ভালো নয় বলার একটা ট্র্যাডিশন আছে।
Avatar: sm

Re: ইরোডভের 'প্রব্লেমস ইন জেনেরাল ফিজিক্স'- ছোট জিজ্ঞাসা

পড়াশোনার ব্যাপারএও, খেলার মতোই স্পটার ও কোচিং জরুরি।
স্পটার ঠিক করে দেবে কোন লাইনে যাবে আর কোচিং ঘষা মাজার কাজ করে দেবে।
কেনা জানে ,ঘষা মাজা না করলে সোনাও মলিন লাগে।
আগের দিন এই নিয়েই কিছু পোস্ট পড়েছিল। S বলেছিলেন, আই আই টী র সাফল্য কিছু কুলীন কেরানী তৈয়ারী করা, যারা বিদেশে সার্ভিস দেবে।
হক কথা! ভারতের মত দেশের এইটাই স্ট্র্যাটেজি হওয়া উচিৎ। যত সম্ভব কুলি তৈরি করো আর রপ্তানি করো। যাতে কিনা বেশ কিছু বৈদেশিক মুদ্রা পাওয়া যায়।
অনেকটা চীনের টেকনিক। শস্তা খেলনা, ছাতা, ঘড়ি,ক্যামেরা,পোশাকে ইউরোপ ,আমেরিকার বাজার ভরিয়ে দাও।যাতে করে, ওইসব দেশের লোকজন চাইনিজ প্রোডাক্টের ওপর নির্ভরশীল হয়ে পড়ে।
কোথায় পড়েছিলাম, ডেনমার্ক, ইউরোপে সবচেয়ে বেশি ফুটবল খেলোয়াড় রপ্তানি করে।অনেকটা কারখানার প্রোডাক্ট এর মতোন। কোয়ালিটি মাঝারি কিন্তু কোয়ান্টিটি বেশি।
কয়েকদিন পর ক্রোয়েশিয়া হয়তো এই জায়গাটা নেবে।
পড়াশোনা ও তার মূল উদ্দেশ্য ভিন্ন দেশে ভিন্ন।
আমেরিকা সবচেয়ে সফল কারণ তারা পড়াশোনার সঙ্গে বাজার কে মিশিয়ে দিতে পেরেছে।
ইন্টারনেট হয়তো ইউরোপের আবিষ্কার কিন্তু তার এপ্লিকেশনে আমেরিকা সর্বাধিক সফল।
এখানেই পৃথিবীর সবচেয়ে স্মার্ট ও ফার্স্ট ক্লাশ দালাল জেফ বেজস এর উৎপত্তি।
জুকের বার্গ ও এই দেশের ই সৃষ্টি। এরাই অর্থনীতির মূল সঞ্চালক। কি হবে কয়েক কোটি আঁক কষে আর ফিজিক্স পড়ে?
অন্য দিকে এই বেসিক সায়েন্স ই হলো, ইন্টারনেট,লেজার, বুলেট ট্রেন, পেট স্ক্যান, এম আর আই এর ভিত্তি প্রস্তর।
রাশিয়ার বেসিক সায়েন্স এ ভিত খুব শক্ত ছিলো কিন্তু হেরে গেছে বাজার ধরতে বা বাজার কে বুঝতে।
চীন অনেকটা বাজার ধরেছে। তাই আগামী কয়েক দশক বাজার অধিগ্রহণে চীন ও আমেরিকার দ্বৈরথ দেখা যাবে।
Avatar: sm

Re: ইরোডভের 'প্রব্লেমস ইন জেনেরাল ফিজিক্স'- ছোট জিজ্ঞাসা

মেসির বাবা চার বছর বয়সে ওকে ফুটবল ক্লাবে ভর্তি করেন।আশা নিশ্চয় ছিলো ,বড় ফুটবলার করার।
মারাদোনা আট বছর বয়সে বোকা জুনিয়ার্স এর ছোট দের টিমে ভর্তি হয়। ওখানে ফুটবল কোচিং তেমন দেওয়া হয় না শুনলে তো ঘোড়ায় হাসবে।
ওদের দেশে ওই ক্লাব গুলোই স্পোর্টস একাডেমির কাজ করে।ওরাই দায়িত্ব নেয়,ওরাই পয়সা খরচা করে ট্রেনিং দেয়।
মারাদোনা বা মেসির স্কীল তো ইনবর্ণ। কিন্তু তাকে ঘষা মাজাই তো কোচিং সেন্টার এর কাজ।
ওই সব স্কীল ও ধুলো চাপা পড়ে যেতো ,যদি না,বোকা জুনিয়ার্স এর মতন ক্লাব, সতীর্থ,পরিবেশ অনুশীলন একসঙ্গে না চলতো।
Avatar: কুশান গুপ্ত

Re: ইরোডভের 'প্রব্লেমস ইন জেনেরাল ফিজিক্স'- ছোট জিজ্ঞাসা

এবার ঝুলি থেকে বেরোচ্ছে সব। বেড়াল না। কেউটে বের করে ভয় দেখাতে চাইনি। হালকা ইঙ্গিত দিয়ে আসল জায়গাটা ধরতে চাইছিলাম। গভীর জলে দেখছি খলবল করছে রহু, মিরগাল। কালবংশী মারছে ঘাই। এইভাবে খেলতে চেয়েছি। জাল ফেলুন। নুড়ি, মাছ, ব্যাঙ, সাপ তুলে আনুন। বয়সের ভারে আমি উটের ন্যায় নিজের ককুদ নিয়ে ক্লান্ত।
তাই, কাঁটা বেছে খাব এই জয়সলমির বেড়াতে এসে।
প্ররোচনা দেব। সব বলব না। নিজের ধারণা দিয়ে ভুল বোঝাব না।
তারপর, সব পাখী নীড়ে ফিরুক। আমিও আমার বাসায় ঘুমোব। নাকও ডাকবে।
তাতে কার কি হেডেক?

Avatar: indra

Re: ইরোডভের 'প্রব্লেমস ইন জেনেরাল ফিজিক্স'- ছোট জিজ্ঞাসা

আমি টই এর নাম প্রস্তাব করলাম 'ইরোডভের ইরটিকা'
Avatar: কুশান গুপ্ত

Re: ইরোডভের 'প্রব্লেমস ইন জেনেরাল ফিজিক্স'- ছোট জিজ্ঞাসা

আমি সর্বাঙ্গাসনে এই প্রস্তাব সমর্থন করিলাম।
এবং, মৌনতা।
আসলে শবাসনে আছি।

Avatar: খ

Re: ইরোডভের 'প্রব্লেমস ইন জেনেরাল ফিজিক্স'- ছোট জিজ্ঞাসা

😊😊😊😊
Avatar: সিকি

Re: ইরোডভের 'প্রব্লেমস ইন জেনেরাল ফিজিক্স'- ছোট জিজ্ঞাসা

এসেম, বিপ এবং কুশান গুপ্ত।

একেই বোধ হয় ত্রহস্পর্শ বলে (বানামটা ঠিক লিখলাম তো?)
Avatar: দ

Re: ইরোডভের 'প্রব্লেমস ইন জেনেরাল ফিজিক্স'- ছোট জিজ্ঞাসা

নহ ঠিক নয়।
'ত্র্যহস্পর্শ' একটা য-ফলা আছে।

Avatar: sm

Re: ইরোডভের 'প্রব্লেমস ইন জেনেরাল ফিজিক্স'- ছোট জিজ্ঞাসা

একটা ‍্য কম পড়েছে।

মন্তব্যের পাতাগুলিঃ [1] [2] [3] [4] [5]   এই পাতায় আছে 61 -- 80


আপনার মতামত দেবার জন্য নিচের যেকোনো একটি লিংকে ক্লিক করুন