Parthasarathi Giri RSS feed

Parthasarathi Giriএর খেরোর খাতা।

আরও পড়ুন...
সাম্প্রতিক লেখালিখি RSS feed
  • সোনারপুরে সোনার মেলা
    শীত ভাল করে পড়তে না পড়তেই মেলার সীজন শুরু হয়ে গেছে। গুরু এবারে ওমনিপ্রেজেন্ট – গাদাগুচ্ছের মেলাতে অংশ নেবার মনস্থ করেছে। একেবারে সূচনাপর্বেই সোনারপুর মেলা – বোতীনবাবুর দৌলতে তার কথা এখন এখানে অনেকেই জানেন। তো সেই সোনারপুর বইমেলাকেই পদধূলি দিয়ে ধন্য করব ...
  • এন জি রোডের রামলাল-বাংগালি
    রামলাল রাস্তা পার হইতে যাইবেন, কিছু গেরুয়া ফেট্টি বাঁধা চ্যাংড়া যুবক মোড়ে বসিয়া তাস পিটাইতেছিল— অকস্মাৎ একজন তাহার পানে তাকাইল।  রামলাল সতর্ক হইলেন। হাত মুষ্টিবদ্ধ করিলেন, তুলিয়া, ক্ষীণকন্ঠে বলিলেন, 'জ্যায় শ্রীরাম।'পূর্বে ভুল হইত। অকস্মাৎ কেহ না কেহ পথের ...
  • কিউয়ি আর বাঙালী
    পৃথিবীতে ছোট বড় মিলিয়ে ২০০র' কাছাকাছি দেশ, তার প্রায় প্রতিটিতেই বাঙালীর পদধূলি পড়েছে। তবে নিউজিল্যাণ্ড নামে দক্ষিণ প্রশান্ত মহাসাগরে একটি দ্বীপমালা আছে, সে দেশের সঙ্গে ভারতীয়দের তথা বাঙালীদের আশ্চর্য ও বিশেষ সব সম্পর্ক, অনেকে জানেন নিশ্চয়ই।সে সব সম্পর্কের ...
  • মহামহিম মোদী
    মহামহিম মোদী নিঃসন্দেহে ইতিহাসে নাম তুলে ফেলেছেন। আজ থেকে পাঁচশো বছর পরে, ইশকুল-বইয়ে নিশ্চয়ই লেখা হবে, ভারতবর্ষে এমন একজন মহাসম্রাট এসেছিলেন, যিনি কাশ্মীরে টিভি সম্প্রচার বন্ধ করে কাশ্মীরিদের উদ্দেশে টিভিতে ভাষণ দিতেন। যিনি উত্তর-পূর্ব ভারতে ইন্টারনেট ...
  • পার্টিশানের অজানা গল্প ১
    এই ঘোর অন্ধকার সময়ে আরেকবার ফিরে দেখি ১৯৪৭ এর রক্তমাখা দিনগুলোকে। সেই দিনগুলো পার করে যাঁরা বেঁচে আছেন এখনও তাঁদেরই একজনের গল্প রইল আজকে। পড়ুন, জানুন, নিজের দিকে তাকান...============...
  • কাশ্মীরের ইতিহাস : পালাবদলের ৭৫ বছর
    কাশ্মীরের ইতিহাস : পালাবদলের ৭৫ বছর - সৌভিক ঘোষালভারতভুক্তির আগে কাশ্মীর১ব্রিটিশরা যখন ভারত ছেড়ে চলে যাবে এই ব্যাপারটা নিশ্চিত হয়ে গেল, তখন দুটো প্রধান সমস্যা এসে দাঁড়ালো আমাদের স্বাধীনতার সামনে। একটি অবশ্যই দেশ ভাগ সংক্রান্ত। বহু আলাপ-আলোচনা, ...
  • গাম্বিয়া - মিয়ানমারঃ শুরু হল যুগান্তকারী মামলার শুনানি
    নেদারল্যান্ডের হেগ শহরে অবস্থিত আন্তর্জাতিক বিচার আদালতে (ইন্টারন্যাশনাল কোর্ট অব জাস্টিস—আইসিজে) মিয়ানমারের বিরুদ্ধে করা গাম্বিয়ার মামলার শুনানি শুরু হয়েছে আজকে। শান্তি প্রাসাদে শান্তি আসবে কিনা তার আইনই লড়াই শুরু আজকে থেকে। নেদারল্যান্ডের হেগ শহরের পিস ...
  • রাতপরী (গল্প)
    ‘কপাল মানুষের সঙ্গে সঙ্গে যায়। পালানোর কি আর উপায় আছে!’- এই সপ্তাহে শরীর ‘খারাপ’ থাকার কথা। কিন্তু, কিছু টাকার খুবই দরকার। সকালে পেট-না-হওয়ার ওষুধ গিলে, সন্ধেয় লিপস্টিক পাউডার ডলে প্রস্তুত থাকলে কী হবে, খদ্দের এলে তো! রাত প্রায় একটা। এই গলির কার্যত কোনো ...
  • রাতপরী (গল্প)
    ‘কপাল মানুষের সঙ্গে সঙ্গে যায়। পালানোর কি আর উপায় আছে!’- এই সপ্তাহে শরীর ‘খারাপ’ থাকার কথা। কিন্তু, কিছু টাকার খুবই দরকার। সকালে পেট-না-হওয়ার ওষুধ গিলে, সন্ধেয় লিপস্টিক পাউডার ডলে প্রস্তুত থাকলে কী হবে, খদ্দের এলে তো! রাত প্রায় একটা। এই গলির কার্যত কোনো ...
  • বিনম্র শ্রদ্ধা অজয় রায়
    একুশে পদকপ্রাপ্ত মুক্তিযোদ্ধা অধ্যাপক, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক শিক্ষক অজয় রায় (৮৪) আর নেই। সোমবার ( ৯ ডিসেম্বর) দুপুরে চিকিৎসাধীন অবস্থায় ঢাকার একটি হাসপাতালে শেষনিশ্বাস ত্যাগ করেন তিনি। অধ্যাপক অজয় দীর্ঘদিন বার্ধক্যজনিত নানা অসুখে ভুগছিলেন।২০১৫ ...


বইমেলা হোক বা নাহোক চটপট নামিয়ে নিন রঙচঙে হাতে গরম গুরুর গাইড ।

রবীন্দ্রে গদগদ নজরুলে থতমত

Parthasarathi Giri


রবীন্দ্রে গদগদ নজরুলে থতমত

#

প্রয়াত গায়ক ভুপেন হাজারিকার একটি গানের কথা খুব মনে পড়ে। না পড়লেও চলত, তবে মনে পড়ে। খুব সম্ভবত শিবদাস বন্দোপাধ্যায়ের লিরিক। 'সবার হৃদয়ে রবীন্দ্রনাথ চেতনাতে নজরুল'। এটা বাংলা আধুনিক গান হিসেবে শুনতে মধুর।

রবীন্দ্রনাথকে অ্যাসেট বানিয়ে ফেলেছিল আমবাঙালি নিজের মানসিকতার স্বার্থে। রবীন্দ্রনাথের কেবল বহুমুখী প্রতিভা ছিল, আর সমসময়ে তেমন কারুর ছিল না, এই বিভ্রান্তিকর ভাবনা ছিল বাঙালির প্রতিষ্ঠান ভজনার চিরন্তন রীতি ও প্রীতি। রবীন্দ্রনাথ নিজে এ ব্যাপারে অত্যন্ত পরিশীলিতভাবে সজাগ ছিলেন।

রবীন্দ্রনাথ নিজে নজরুলকে যথেষ্ট স্বীকৃতি দিলেও, রবীন্দ্রভক্তরা এতে বড়ভাইয়ের শ্লাঘা ভেবে যৎপরোনাস্তি আহ্লাদিত হতেন। মনে হয় এক্ষেত্রেও সুক্ষ ধর্মীয় সংখ্যাগুরুর তত্ত্ব কার্যকরী ছিল। একজন মুসলমান 'বল রে জবা বল' এমন আশ্চর্য কলি লিখছেন, অথচ পুজোআচ্চা করেন টরেন না, এটা একটি বিরল মহত্ত্ব, ব্যাস ওই অবধি। তারপর যথারীতি রবীন্দ্রের পূজা পর্যায়ের গান।

নজরুল প্রতিষ্ঠানকে পরোয়া করেননি কোনোদিন। সুরকার হিসেবেও হিজ মাস্টার্স ভয়েস বা মেগাফোনের মতো রেকর্ড কোম্পানিকে কাউকে রেয়াত করেননি। ফলে এই মতো মানসিকতার দৃঢ় পুরুষ যে হালে পানি পাবেন না, এটা সরল বাঙালি সত্য। নজরুল একজন একলষেঁড়ে ব্যক্তিত্ব হয়ে রয়ে গেলেন। পরে বিদ্রোহী কবি হিসেবে দেগে দেওয়া হয়, রবীন্দ্রনাথকে নিয়ে করে কম্মে খাওয়া লোকজন এতে নিশ্চুপে সায় দিয়ে চলেন।

নজরুল যেন আমাদের অনেক কাছের জন। রবীন্দ্রনাথ সেই কবে থেকে সদনের মাঠে একটি দূরের স্ট্যাচু, জাতীয়সংগীত রচয়িতা, আকন্ধপদতল লং কোট পরে দাঁড়িয়ে রইলেন। আমার খুব হাঁসফাঁস লাগে ঐ ভাস্কর্যটির দিকে তাকালে। এত তীব্র গরমের দেশে যেখানে তাঁর মাথার ওপর উপবিষ্ট বায়সের মুখ হাঁ হয়ে গেছে কাঠফাটা তেষ্টায়, আমরা উলঙ্গ হয়ে পথে হাঁটলে যেন স্বস্তি পাব, সেখানে বেদির ওপর অমন মোটা পোষাকঢাকা দীর্ঘকায় মূর্তি, নাঃ রবীন্দ্রনাথ আকাশের তারাই বটে। শো-কেস টোকেসে, সদনের নিভৃত শীতাতপে দারুণ উপভোগ্য।

নজরুলের দুখু মিঞা, তাকে তো আমরা রাঙামাটির পথে পথে কত কত বার দেখেছি। নজরুল আমাদের গ্রীষ্মদিনের হাতপাখা। চতুরঙ্গের শচীশ-দামিনীর মতো জটিল গভীর মনোভূমির খেলা তিনি আমাদের দেননি বটে, সুপ্রভা সরকার দিয়েছেন, ফিরোজা বেগম দিয়েছেন। নজরুলের চোখ বন্ধ করা বাঁশি বাজানোর ছবিটি তাঁকে রবীন্দ্রনাথ হতে দেয়নি, কেননা গেঁয়ো যোগী ভিখ পায় না। বাঙালি গরমে নরম থাকে, নরমে বেপথু হয়। রবীন্দ্রনাথ এমন জবরদস্ত আমলা পরিবেষ্টিত একটি প্রতিষ্ঠান, ভয়ে সম্ভ্রমে গুটিকয় গান হাঁই হাঁই করে গেয়ে বাঙালি স্বাভিমানের ঝুটা সিম্বল বানিয়ে চোঁয়া ঢেঁকুর তোলে। এতেই তার প্রাণের আরাম।

অনুপম রায়ের 'আমাকে আমার মতো থাকতে দাও' এবং রবীন্দ্রনাথের 'তুমি রবে নীরবে' বাঙালি এক পাতে সহজে চেটে খেতে চেয়েছে। সে যেমন দ্বিজেন্দ্রলাল-অতুলপ্রসাদ-রজনীকান্তকে শুনে এক পাশে সরিয়ে রেখেছে, তেমনি নজরুলকেও এক পাশে সরিয়ে রেখেছে সহজে পাওয়ার বাসনা থেকে এবং বহুল প্রচারিতের প্রতি ভক্তিতে। রবীন্দ্রনাথের গান একটা সময় বড্ড সহজলভ্য হয়ে গিয়েছিল। বরের বাড়ির লোক মেয়ে দেখতে এলে হারমোনিয়ামে হাঁপিয়ে হাঁপিয়ে 'পুরানো সেই দিনের কথা' গাওয়াটা জাতীয় কর্তব্য পর্যায়ে গিয়েছিল। অথচ রবীন্দ্র সাহিত্যের প্রতি তেমন একটা নজর কোনোকালেই বাঙালির ছিল না। ব্যতিক্রম 'আজি এ প্রভাতে রবির কর...ইত্যাদি' গদগদ কণ্ঠে আবৃত্তি।

একবার ভেবে দেখা যাক নজরুল সৃষ্ট উদাসী ভৈরব রাগাশ্রিত 'সতীহারা উদাসী ভৈরব কাঁদে' এই গানটিতে বক্রসুরের ব্যবহার। কীর্তন, বাউল লোকগীতি সমৃদ্ধ বাঙালির গানে এই পরীক্ষা নিরীক্ষার সুর অপরিচিত রয়ে গেল। বাঙালি রাত জেগে ডোভার লেন মিউজিক কনফারেন্স শুনবেই, কিন্তু কালোয়াতি গান গাইতে অনীহা। সহজ নয় যে! ওস্তাদ পণ্ডিত বিদুষী উপাধি বাঙালির ঝোলায় গুটিকয়।

অথচ ভাবতে আরেক রকম অবাক লাগে বাংলা বেসিক ডিস্কের গান একটা সময় বাঙালির মর্মে পৌঁছে গিয়েছিল। "শাওন রাতে যদি" গানটিতে জগন্ময় মিত্রের সুরটিকে বেমালুম নজরুলগীতিতে ঢেলে দিয়ে উত্তমকুমারের লিপে শুনে শুনে কেঁদে কেটে একসা। বাঙালি সম্ভবত নজরুলে ভড়কি খেয়ে থতমত হয়ে গেছে, কীভাবে নিতে হত অমন আনপ্রেডিক্টেবল সত্তাকে। নজরুলগীতিকে ব্রাত্য করেছে তবু কলকাতা বেতার কেন্দ্রের 'রম্যগীতি' শুনেছে নিয়ম করে ভালোবেসে। অদ্ভুত দ্বিচারিতা বৈকি!

রবীন্দ্রনাথ নিজের গানের পায়ে নিজ নিয়মের বেড়ি পরিয়ে দিয়ে গেছিলেন। একটি ঘরানার প্রেক্ষাপট নিপুণভাবে গড়ে গেছিলেন। নজরুল কেবল সুরকে ভালবেসে নিজের সৃষ্টিকে দশহাতে প্রহরীহীন করে রেখে গেছেন। গুণীজনে যে-গান সহস্রার, চালবাজের কণ্ঠে 'টুনির মা'। নজরুল কি বাঙালির নার্ভ পালস বুঝতেন না? অবশ্যই বুঝতেন। কিন্তু তিনি কার্বন পেপার রেখে চিঠি লিখতে শেখেননি। তিনি হয়ত ভেবে দেখেননি তাঁর সৃষ্টির কতখানি আর্কাইভাল ভ্যালু রয়েছে। 'খেলিছ এ বিশ্ব লয়ে/ বিরাট শিশু আনমনে' আসলে এ তাঁর নিজেরই নির্ভেজাল স্বীকারোক্তি।

যে যেভাবে জীবনকে দেখেন, কেউ ওপর থেকে কেউ শিশুসুলভ মিশে থেকে। যাঁরা গেছেন তাঁরা তো পাঁচভূতে বিলীন হয়ে গেছেন, আমরা পিছনে থেকে তাঁদের রেখে যাওয়া সৃষ্টি নিয়ে যদি ক্যাবলামি করি, তার দায় আমাদের, তাঁরা দায়ী নন।








470 বার পঠিত (সেপ্টেম্বর ২০১৮ থেকে)

শেয়ার করুন


Avatar: Indra

Re: রবীন্দ্রে গদগদ নজরুলে থতমত

নজরুল আর শরত্চন্দ্র বাঙ্গালা ভাশার যে মডেল দিয়েছিলেন তার থেকে বেরোতে আমাদের একটা কমলকুমার বা কবির সুমন দরকার হয়েছিলো। চলুক।
Avatar: বিপ্লব রহমান

Re: রবীন্দ্রে গদগদ নজরুলে থতমত

"বিশ্বাস করুন আমি কবি হতে আসিনি, আমি নেতা হতে আসিনি- আমি প্রেম দিতে এসেছিলাম, প্রেম পেতে এসেছিলাম- সে প্রেম পেলাম না বলে আমি এই প্রেমহীন নীরস পৃথিবী থেকে নীরব অভিমানে চিরদিনের জন্য বিদায় নিলাম..."
- কাজী নজরুল ইসলাম-
Avatar: R2h

Re: রবীন্দ্রে গদগদ নজরুলে থতমত

উফ, আবার সেই রবীন্দ্র বনাম নজরুল।
একটা বক্সিং ম্যাচ না হলে আমাদের ঠিক পোষায় না। ঃ)
Avatar: Du

Re: রবীন্দ্রে গদগদ নজরুলে থতমত

বনাম লেখা পড়ে দুটৈ হাফ জানা যায় এইভাবে দেখো ঃ)


আপনার মতামত দেবার জন্য নিচের যেকোনো একটি লিংকে ক্লিক করুন