Swarnendu Sil RSS feed

Swarnendu Silএর খেরোর খাতা।

আরও পড়ুন...
সাম্প্রতিক লেখালিখি RSS feed
  • নিকানো উঠোনে ঝরে রোদ
    "তেরশত নদী শুধায় আমাকে, কোথা থেকে তুমি এলে ?আমি তো এসেছি চর্যাপদের অক্ষরগুলো থেকে ..."সেই অক্ষরগুলোকে ধরার আরেকটা অক্ষম চেষ্টা, আমার নতুন লেখায় ... এক বন্ধু অনেকদিন আগে বলেছিলো, 'আঙ্গুলের গভীর বন্দর থেকে যে নৌকোগুলো ছাড়ে সেগুলো ঠিক-ই গন্তব্যে পৌঁছে যায়' ...
  • খানাকুল - ২
    [এর আগে - https://www.guruchan...
  • চন্দ্রযান-উন্মত্ততা এবং আমাদের বিজ্ঞান গবেষণা
    চন্দ্রযান-২ চাঁদের মাটিতে ঠিকঠাক নামতে পারেনি, তার ঠিক কী যে সমস্যা হয়েছে সেটা এখনও পর্যন্ত পরিষ্কার নয় । এই নিয়ে সোশ্যাল মিডিয়াতে শুরু হয়েছে তর্কাতর্কি, সরকারের সমর্থক ও বিরোধীদের মধ্যে । প্রকল্পটির সাফল্য কামনা করে ইসরো-র শীর্ষস্থানীয় বিজ্ঞানীরা ...
  • দেশত্যাগ...
    আমার এক বন্ধু ওর একটা ভিজিটিং কার্ড আমাকে দিয়েছিল। আমি হাতে নেওয়ার সময় কার্ডটা দেখে বুঝতে পারলাম কার্ডটা গতানুগতিক কোন কার্ড না, বেশ দামি বলা চলে। আমি বাহ! বলে কাজ শেষ করে দিলাম। আমি আমার বন্ধুকে চিনি, ওর কার্ডের প্রতি এরচেয়ে বেশি আগ্রহ দেখালে ও আমার মাথা ...
  • পাঠকের সঙ্গে তাদের হয় না কো দেখা
    মানস চক্রবর্তীকবিতা কি বিনােদনসামগ্রী? তর্ক এ নিয়ে আপাতত নয়। কবিতা কি আদৌ কোনাে সামগ্রী? কোনাে কিছুকে পণ্য হয়ে উঠতে হলেও তার একটা যােগ্যতা দরকার হয়। আজকের দিনে কবিতা সে-অবস্থায় আদৌ আছে কি না সবার আগে স্পষ্ট হওয়া দরকার। কবিতা নামে একটা ব্যাপার আছে, ...
  • হে মোর দেবতা
    তোমারি তুলনা তুমি....আজ তাঁর জন্মদিন। আমার জংলা ডায়রির কয়েকটা ছেঁড়া পাতা উড়িয়ে দিলুম তাঁর ফেলে যাওয়া পথে।দাঁড়াও পথিকবর....জন্ম যদি তব অরণ্যে," সবুজ কাগজেসবুজেরা লেখে কবিতাপৃথিবী এখন তাদের হাতের মুঠোয়"(বীরেন্দ্র চট্টোপাধ্যায়)মহাভারত...
  • বেকার ও সমীকরণ
    'বেকার'-এই শব্দটি আমাকে আজন্ম বিস্মিত করেছে। বাংলায় লেখাপড়া শিখে, এমনকী একাদশ শ্রেণীতে বিজ্ঞান বিভাগে পড়ে, সে কী বাংলায় পদার্থবিদ্যার বিদ্যা বালানীয় চর্চা! যেমন, 'ও বিন্দুর সাপেক্ষে ভ্রামক লইয়া পাই।' ভ্রামক কি রে? ভ্রম না ভ্রমণের কাছাকাছি? না, ভ্রামকের ...
  • ধানবাদের রায়বাবু
    অরূপ বসুবেশ কয়েকমাস আগে লিখেছিলাম, ভাল নেই ধানবাদের রায়বাবু। অরুণকুমার রায়ের স্মিত হাসিমুখ ছবির সঙ্গে সেই খবর পড়ে অনেকেই বিচলিত হয়েছিলেন। এখন লিখতে হচ্ছে, ধানবাদের রায়বাবু আর নেই! যে খবর ইতিমধ্যেই অনেকের হৃদয়, মন বিবশ করেছে। রায়বাবু নেই, কিন্তু ...
  • চন্দ্রকান্ত নাকেশ্বর
    চন্দ্রযান-৩ যখন ফাইনালি টুক করে চাঁদে নেমেই পড়ল তখন 'বিশ্বে সে কী কলরব, সে কী মা ভক্তি, সে কী মা হর্ষ'-র মধ্যে বোম্বে ফিল্ম কোম্পানি ঠিক করল একটা ছবি বানাবে। চন্দ্রযান-১ যখন চাঁদে গেছিল, তখন একটুও ফুটেজ পায়নি। কিন্তু তারপর মঙ্গলযান নিয়ে একটা আস্ত ছবি হয়ে ...
  • পাখিদের পাঠশালা
    'আচ্ছা, সারা দেশে মোট কতজন ক্যান্ডিডেট এই পরীক্ষাটা দেয়?', লোকটা সিগারেটে একটা টান দিয়ে প্রশ্ন করলো।-'জানা নেই। তবে লাখ দশেক তো হবেই।', আমি বললাম।- 'বাব্বা! এতজন! সিট কতো ?'-'বলতে পারব না। ভাল কলেজ পেতে গেলে মেরিট লিস্টে যথেষ্ট ওপরে নাম থাকতে হবে।'-' তার ...


বইমেলা হোক বা নাহোক চটপট নামিয়ে নিন রঙচঙে হাতে গরম গুরুর গাইড ।

দুর্গা, নিওলিথিক উত্তরাধিকার

Swarnendu Sil

দুর্গাপুজোর মাঝে কিছু অদ্ভুত পোস্ট চোখে পড়ল ফেসবুকে... এক ধরণের কাউন্টার-প্রোপাগ্যান্ডা... মহিষাসুর 'অসুর' নামের কোন আদিবাসী উপজাতির লোককথার এক রাজা... যাকে সাদাচামড়ার ( implying, depending on the context, উচ্চবর্ণের বা ইন্দো-ইউরোপীয় ) দুর্গা কৌশলে হত্যা করে... আর তাই দুর্গাপুজো তাদের কাছে শোকের দিন...

এমন পোস্ট অবশ্য এবছরই প্রথম নয়, এর আগেও 'হুদুর-দুর্গা' ইত্যাদি নিয়ে লেখালিখি চোখে পড়েছে...

যাই হোক, ইতিহাস বিকৃতি এই হনুমানদের ভারতবর্ষে একরকম গা-সওয়া হয়ে যাচ্ছে বা গেছে বলা চলে... কিন্তু হনুমানদের বিরোধীদেরও সেই একই রাস্তায় হাঁটতে দেখলে ভবিষ্যৎ ভেবে একটু ডিপ্রেসসড লাগে এখনো... আমার কাছে অন্তত ইতিহাস বিকৃত করে কি বলছের থেকে এই অভিসন্ধিমূলক বিকৃতিটাই মৌলবাদের সমার্থক... সেই থেকেই কিছু কথা লেখা...

এই ধরণের propaganda য় subscribe যারা করেন তারা কি আদৌ মানুষের ইতিহাসে মাতৃপূজার ইতিহাস ও সেই সংক্রান্ত মতগুলো নিয়ে সামান্যও ওয়াকিবহাল? মহিষাসুর কোন আদিবাসী উপজাতীয় রাজা বা নেতা তো দুরে থাকুক, আদৌ কোন মানুষকে ( অর্থাৎ কোন ব্যক্তিকে, কোন individual কে, সে মানুষ, দেবতা, অসুর, রাক্ষস যাই হোক না কেন) রিপ্রেজেন্ট করে কি না আদৌ...

নাকি রিপ্রেজেন্ট করে, আজ্ঞে হ্যাঁ, বন্য মহিষকে... অন্যত্র বন্য ষাঁড়কে... এই অন্যত্রটা বুঝিয়ে বলি... একজন মহিলা ও একটা ষাঁড়, সঙ্গে কোন একটা big cat, মানুষের সংস্কৃতির ইতিহাসে এই symbol টার বয়স কত জানেন? ৯৫০০ বছর... আজ্ঞে হ্যাঁ, একটাও শূন্য বেশী দেখেন নি... সাড়ে নহাজারই লেখা ওটা... সবচেয়ে পুরনো এমন সিম্বল পাওয়া গেছে চাতালহয়ুক এ ...

https://en.wikipedia.org/wiki/%C3%87atalh%C3%B6y%C3%BCk

এই পেজেই ছবি পাবেন... দুটো লেপার্ড বা প্যান্থারের ওপর বসে থাকা mother goddess....... মন্দিরগুলোয় ষাঁড়ের শিং, ষাঁড়ের খুলি ভর্তি... দেওয়ালে ষাঁড়ের ছবি ও ...

cattle domestication এর সামান্য আগে-পরে... মোটামুটি সেই সময় থেকেই ( ৭৫০০ খ্রীষ্টপূর্বাব্দ মোটামুটি ) থেকেই এই সিম্বলটার অস্তিত্ব আছে...এবং যাকে নিওলিথিক রেভল্যুশন বলা হয় সেই থেকেই... আর্য-অনার্য, উচ্চ বর্ণ-নিম্ন বর্ণ, আদিবাসী জনজাতি এইসব ভাগাভাগি আস্তে তখনো বহু সহস্রাব্দ বাকি, এমনকি ইন্দো-ইউরোপীয় material culture এর জন্মলাভ তখনো কয়েক হাজার বছর ভবিষ্যতের গর্ভে...

এই নিওলিথিক কালচার প্যাকেজ-এর ছড়িয়ে পড়া ( উৎপত্তিস্থল মোটামুটিভাবে লেভান্ত, আজকের সিরিয়া-ইরাক-প্যালেস্তাইন-ইজরায়েল-লেবানন অঞ্চল) ... পুবে ও পশ্চিমে... এবং পুবে বন্য ষাঁড় এর বন্য মহিষে ট্রান্সফর্মড হয়ে যাওয়া ( মোষ বা water buffalo ভারতীয় উপমহাদেশে অথবা চীনে domesticated হয় প্রথম ) ... এগুলো জানার দুর্ভাগ্যক্রমে কোন শর্টকাট নেই... definitive account ও কম... without controversy ও নয় সেগুলো... তবু বই আছে... পড়ে দেখতে পারেন... একটা ১৯৫৯ এর ক্লাসিক,
জেমস এর কাল্ট অফ দ্য মাদার গডেস ...
https://books.google.ch/books/about/The_Cult_of_the_Mother_goddess.htm
l?id=ppyAoAEACAAJ&redir_esc=y


এছাড়াও
https://books.google.ch/books/about/The_Birth_of_the_Gods_and_the_Orig
ins_of.html?id=z4epGQpNyucC&redir_esc=y


সুমেরীয় বা মেসোপটেমিয়ার Ananna-Ishtar এর ছবি ও গুগল সার্চ দিলেই পাবেন... একটা দিলাম নিচে...সিংহবাহিনী দুর্গার সাথে মিলিয়ে নিন নিজেরাই...


http://67.media.tumblr.com/fd18556dbf36472c7e76fde7f082692e/tumblr_inl
ine_nkkr7xbnIg1qhe44g.jpg


প্রাচীন সিম্বলগুলোকে নাহয় একটু রেহাইই দিলেন আপনাদের আইডেন্টিটি পলিটিক্স এর থেকে...

যাই হোক, নবমীর রাত ফুরতে চলল... আপাতত এইটুকুই ...

[ লেখাটা ফেসবুকে লিখি গতকাল... এখানেও দিলাম আজ... অবিকৃতভাবেই...
সব্বাইকে শুভ বিজয়া ]

2635 বার পঠিত (সেপ্টেম্বর ২০১৮ থেকে)

শেয়ার করুন


মন্তব্যের পাতাগুলিঃ [1] [2] [3] [4] [5] [6]   এই পাতায় আছে 61 -- 80
Avatar: গল্প

Re: দুর্গা, নিওলিথিক উত্তরাধিকার

ডিডি ঠিক ই বলেছেন , কল্লোলের তথ্য পড়ে সন্দেহ হওয়ায় আরেকবার বই গুলো উল্টে দেখলাম । দ্রৌপদী শ্যামবর্ণ তাই তার আরেক নাম ই কৃষ্ণা , সত্যবতী জেলেনী ও কৃষ্ণা , সীতা মদ্যপান করতেন এসবই সত্যি , মহাকাব্যতেই লিখিত ।কল্লোলের সুইপিং জেনারালাইজেশন ভুল
Avatar: কল্লোল

Re: দুর্গা, নিওলিথিক উত্তরাধিকার

গল্প। শুধু মদ্যপান আর ঘোরবর্ণ নয় আরও বেশ কিছু লক্ষণ লিখেছিলাম - মদ খাওয়া, অট্টহাসি হাসা, যুদ্ধ করা, চুল খুলে রাখা ও ঘোরবর্ণ। দ্রৌপদী কৃষ্ণা। আমার ধারনা কৃষ্ণা ও ঘোরবর্ণায় তফাৎ আছে। সত্যবতী, দ্রৌপদী বা কৃষ্ণকে কেউ ঘোরবর্ণ বলে কোথাও উল্লেখ করেনি,


Avatar: গল্প

Re: দুর্গা, নিওলিথিক উত্তরাধিকার

কল্লোল, রঙের শেড বিচার করতে বসলে তো আর্য মাত্রই গৌরবর্ণ কনসেপ্ট ঘেঁটে গেলো :-) কৃষ্ণকে তো কোথাও বলে "নবজলধর শ্যাম" বর্ণ কোথাও বলে কালো জামের মতো রং ,আবার জগন্নাথ কুচকুচে কালো । সীতা বা যদুকুলের মহিলারা মদ খেত বা দ্রৌপদী মদ পরিবেশন করতো এগুলো কোন লক্ষণ ? চুল খোলা রাখা , আর অট্টহাসি করা যে অনার্য মহিলা এক্সক্লুসিভ এ ধারণাটার ঐতিহাসিক ভিত্তি কি ?তাহলে "গর্জ গর্জ খনং মূঢ় " ইত্যাদি হঠাৎ চন্ডির মুখে বসানো হলো কেন ? মহাভারতে পাওয়া যায় কুরুক্ষেত্র যুদ্ধ অবধি দ্রৌপদী চুল খুলেই রাখতো , দুঃশাসন মৃত্যুর পর তার রক্ত চুলে মেখে খোলা ময়দানে উল্লাস ও করেছিল ।
যাইহোক মহাকাব্য পড়ে ছবি কল্পনা করলে মতান্তর হবেই।
Avatar: sswarnendu

Re: দুর্গা, নিওলিথিক উত্তরাধিকার

আর্য মাত্রই গৌরবর্ণ এমন আদৌ নয়ই... এটা একটা দীর্ঘদিনের মিথ আশ্লেষেই মিথের প্রভাব এতই দীর্ঘস্থায়ী যে পড়ার সময়ও ওইরকমই ছবি কল্পনা করে মানুষ...
Avatar: sswarnendu

Re: দুর্গা, নিওলিথিক উত্তরাধিকার

* মিথ আর সেই মিথের প্রভাব...
Avatar: কল্লোল

Re: দুর্গা, নিওলিথিক উত্তরাধিকার

গল্প। চন্ডী তো অনার্য দেবতা। তাকে আর্যরা নিজেদের মধ্যে ঢুকিয়ে নিয়েছে। প্রশ্ন থাকতে পারে তবে তাদের অনার্য্সুলভ আইকনোগ্রাফি রেখে দেওয়া হলো কেন। তা না হলে অনার্যরা তাকে চিহ্নিত করবে কি করে? ওটাই তো আর্য আধিপত্য বিস্তারের খেলা। "তোদের দেবতারা আমাদের কাজ করে দেয়" এটা প্রতিষ্ঠিত হবে কি করে।

দ্রৌপদীর চুল খুলে রাখা বিশেষ কারনে। এমন নয় যে দ্রৌপদী চিরকালই চুল খুলে রাখতেন।

প্রথমতঃ আর্য মাত্রই ফর্সা, এটা প্রায় স্বঃতসিদ্ধ। ব্যতিক্রম থাকতেই পারে। কৃষ্ণ তো কংসের ভাগ্নে, ফলে শ্যামল হতেই পারেন। অর্জুন/রাম কেন শ্যামল জানিনা। কিন্তু এরা কেউ ঘোরবর্ণ নন। আশা করি শ্যামা আর কালীর তফাৎ জানেন। রইলো জগন্নাথ। তার অরিজিন নিয়ে অনেক কথা আছে। জগন্নাথের উদ্ভব নিয়ে নানান মতের একটা মত এটি আদিবাসীদের দেবতা।
?Polish Indologist Olgierd M. Starza has reviewed various theories on the tribal, Buddhist, Jain, or Vaishnav origins of Jagannath in The Jagannatha Temple at Puri: Its Architecture, Art And Cult,[72] and has arrived at the conclusion that "... several early theories regarding the origin of Jagannatha have been refuted; only the tribal theory remains a possibility ...".[73]

The factors responsible for the acceptance of tribal origin theories are as under:

The structure and shape of Jagannath deity is commensurate with a pillar. The Savaras, the earliest tribal inhabitants of Odisha, were tree worshipers, and their rituals involved dancing and singing before the Kitung or Jaganata or God.[18] It has been argued that when the Vedic Aryans migrated to Odisha, they adopted the local tribal tradition of Jaganata worship, and effected the transformation of the tribal wooden pillar Jaganata to aryanized Jagannath. In fact, among tribals of Vindhya region, tree or khamba (pillar or post) worship is prevalent.
A deep association of a class of non-Brahmin, tribal origin servitors, called Daitas, exists with the worship of the Jagannath deities. These Daitas are the hereditary servitors of Jagannath.[19] They are inextricably and exclusively connected with the funeral rites of Jagannath during the Nabakalevara (New embodiment/renewal) ritual and bear the sole responsibilities of Snana Yatra and Ratha Yatra. The instances of worship of Jagannath by Savaras is also mentioned in Darubrahma Gita written by Jagannath Dasa in the 16th century and in Deula Tola written by Nilambara Das in the 17th century.
The images of the Jagannath triad are built out of neem wood, as opposed to universal use of stone for construction of images of all brahminical Hindu deities.[41]
There is no caste distinction in the cult of Jagannath which is akin to the practices of tribals and significantly different from classical Vaishnavism.[74] সূত্র ঃ https://en.wikipedia.org/wiki/Jagannath#Myths_and_legends_of_the_origi
n_and_emergence_of_Jagannath

Avatar:  sswarnendu

Re: দুর্গা, নিওলিথিক উত্তরাধিকার

"রথমতঃ আর্য মাত্রই ফর্সা, এটা প্রায় স্বঃতসিদ্ধ।" --- কি মুশকিল!! এইটা কেন ও কিকরে সেইটাই তো জানতে চাইছি...
Avatar: dd

Re: দুর্গা, নিওলিথিক উত্তরাধিকার

অ্যাকচুয়ালি, আমি কিন্তু কল্লোলের সাথে মোটামুটি একমত। বেশীর ভাগটাই ।

কিন্তু এ নিয়ে আর এক্ষনে ক্যালোর ব্যালোর করবো না, কেনোনা(১) অ্যাতো বড়ো ব্যাপারে লিখতে গেলে প্রায় প্রবন্ধই লিখতে হয়। সেই দম নেই আর (২)@স্বর্ণেন্দু , খুব বড়ো একটা সাবজেক্ট নিয়ে লিখছেন তো। প্রচুর পয়েন্ট আছে। নানান মতামত। আপনি নিজের মতন লিখেই চলুন। সব ব্যাপারেই এক্ষুনি জড়িয়ে পরলে লিখবেন কখন ?
Avatar: রৌহিন

Re: দুর্গা, নিওলিথিক উত্তরাধিকার

না আর্য মাত্রেই ফর্সা নন - এটার নানান প্রমাণ আছে। বস্তুতঃ স্বর্ণেন্দু নিজেই অন্য টইএ এই বিষয়ে লিখছেন - কাজেই উনি জড়িয়ে পড়তেই পারেন এই আলোচনায়। তবে কল্লোলদার সাথে অন্য প্রায় সব বিষয়েই একমত। জগন্নাথ আদৌ বৈদিক নন - জগন্নাথের গড়নই তা বলে দেয়। দারুব্রহ্ম মূর্তি কোন আর্য দেবতার নেই - এখানেও ওই দারু (কাঠ) র সাথে ব্রহ্মকে কায়দা করে জুড়ে দেওয়া ব্রাহ্মণ্য সুপ্রীমেসির খেলা।
রাম কেন কালো (বা শ্যামবর্ণ), সেটা যেমন ইন্টারেস্টিং, তেমনি রাম নামটাও আমার কাছে বেশ ইন্টারেস্টিং লাগে। এটা কি কোন সংস্কৃত নাম আদৌ? এত ছোট, যুক্তাক্ষরবিহীন, সিম্পল নাম আর কোন বৈদিক চরিত্রের আছে কি - মানে যারা আদিবাসী বা অরণ্যচারী ইত্যাদি নন?
Avatar: Atoz

Re: দুর্গা, নিওলিথিক উত্তরাধিকার

পরশুরাম আছেন রাম এর আগে। তাঁর নামও রাম। ঋষি জমদগ্নির ছেলে। পরশু পরে জুড়ে যায় নামের আগে। মানে কুঠার হাতে রাম।
Avatar: রৌহিন

Re: দুর্গা, নিওলিথিক উত্তরাধিকার

হুঁ - এটোজ ঠিক বলেছেন - পরশুরামও রাম। কিন্তু পরশুরাম যতদূর জানি কোন একজন ব্যক্তি নন - রামায়ণের পরশুরাম আর মহাভারতের পরশুরাম নিশ্চই এক ব্যক্তি নন - অনেকটা অরণ্যদেবের মত - বংশ বা কূল পরম্পরা। সেক্ষেত্রে রামটা কূলনাম মাত্র। কিন্তু সে যাই হোক - অন্তত দুজন রাম এর খোঁজ পাওয়া গেল। কিন্তু নামটা তা-ও ইন্টারেস্টিং ই থেকে গেল।
Avatar: Atoz

Re: দুর্গা, নিওলিথিক উত্তরাধিকার

আর একজনের নামের মধ্যে রাম আছে। বলরাম।
Avatar: Blank

Re: দুর্গা, নিওলিথিক উত্তরাধিকার

রাম, এই নামটা আরো প্রাচীন হওয়া সম্ভব। হিব্রু তে মনে হয় রাম (Ra‛mâh) কথাটার অর্থ 'বজ্র'।
Avatar: Atoz

Re: দুর্গা, নিওলিথিক উত্তরাধিকার

মিশরের ফ্যারাও রামেসিস। এঁর নামের মধ্যেও রাম আছে।
Avatar: Blank

Re: দুর্গা, নিওলিথিক উত্তরাধিকার

রামসেস মানে হলো রা এর সন্তান। রাম কথাটা নেই।
Avatar: Atoz

Re: দুর্গা, নিওলিথিক উত্তরাধিকার

ফ্যারাওদের মধ্যে এগারোজন পেলাম রামেসিস(রামসেস) নামে। এদের মধ্যে প্রথমজন আবার পরিচিত ছিলেন Pa-ra-mes-su নামেও।
ব্যুৎপত্তিগত ভাবে যাই হোক, নামটা বলার সময় রা আর ম দুটো ধ্বনি থাকছেই।
Avatar: কল্লোল

Re: দুর্গা, নিওলিথিক উত্তরাধিকার

স্বর্ণেন্দু।আর্য মাত্রেই ফর্সা এটা স্বতঃসিদ্ধ, কারন কালো আর্য খুঁজে বের করতে হয়, তাদের অনেকেই আবার বর্ণ্সংকর। অতএব শ্যাম আর্য ব্যতিক্রম, যা নিয়মকেই প্রতিষ্ঠা করে। আর ঘোরব্র্ণ আর্য (কালীর গায়ের রং) নেই।

Avatar: ranjan roy

Re: দুর্গা, নিওলিথিক উত্তরাধিকার

বর্ণ বা রং কথাটা নিয়েই কি উচ্চ নিম্ন-বর্ণ ভাগ করা হয় নি? আবার দুই বর্ণের মিলনে ( ইন্টার কাস্ট ম্যারেজে) বর্ণসংকর কথাটির ব্যবহার দেখুন।
বর্ণাশ্রম ধর্মের ব্যাপারটা দেখুন।
কোন আর্য দেবদেবীর বর্ণনায় কৃষ্ণ বা পিঙ্গল বা ধূম্রবর্ণের উল্লেখ?

আর উল্টো দিক দিয়ে ভাবুন, অনার্য অথচ গৌরবর্ণ এমন উদাহরণ কি কোথাও পেয়েছেন? আজকের কথা বলছি না।
Avatar: b

Re: দুর্গা, নিওলিথিক উত্তরাধিকার

আমার অবশ্য রাম বললে এক বুড়ো সাধুর কথাই মনে পড়ে।
Avatar: রাম

Re: দুর্গা, নিওলিথিক উত্তরাধিকার

বাজার থেকে ব্যাজার মুখে ফেরার পথে হাঁদারাম
এমন সময় ধরল তাঁকে জনাকতক চাঁদারাম।
...
নাম কী শুধাতে ঘাবড়ে গিয়ে হাঁদা বলেন, 'ধাঁধারাম।'

'বেশ নাম তো, কতো লিখব দাদারাম?'
হাঁদা বলেন 'পকেট ফুটো, পথ ছেড়ে দাও উটকো যতো বাঁধারাম'।
পকেট ফুটো বললে হলো , আমরা বুঝি সাদারাম?'

জাপটে ধরে এমন নাকাল করল তারা
হাঁদা হলেন কাঁদারাম।
.....বললে তারা 'আপনি মশাই ছ্যাঁদারাম!।'

-------


এইটা মিড এইটিজ আমেলায় পড়েছিলাম। মেমোরি থেকে লিখলাম। কারও কাছে পুরোটা হবে?


মন্তব্যের পাতাগুলিঃ [1] [2] [3] [4] [5] [6]   এই পাতায় আছে 61 -- 80


আপনার মতামত দেবার জন্য নিচের যেকোনো একটি লিংকে ক্লিক করুন