এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • হরিদাস পাল  ব্লগ

  • দুষ্টু গরু - দৌরাত্ম্য ও প্রতিকার

    সমরেশ মুখার্জী লেখকের গ্রাহক হোন
    ব্লগ | ২২ মে ২০২৪ | ৯৭৭ বার পঠিত | রেটিং ৫ (১ জন)
  • |
    গুরুর যেকোনো বিভাগে (খেখা, ট‌ই, হপা, ববুভা..) লেখার ওপর নিছক প্রশংসা ছাড়া‌ও গঠনমূলক সমালোচনা, ভিন্ন দৃষ্টিভঙ্গি, মার্জিত রসিকতা, বুদ্ধি‌দীপ্ত শ্লেষ … ইপ্র সবকিছুই  গ্ৰহণীয় হ‌ওয়া উচিত। না হলে ঘনিষ্ঠ পরিচিতির সুবাদে লেখার ওপর ওঃ, আঃ, অসাম জাতীয় নিছক হাততালি অন্তঃসারশূন্য মনে হয়। নানা‌রকম বুদ্ধি‌দীপ্ত মন্তব্য, প্রতিমন্তব‍্য থেকে লেখক, পাঠক উভয়ে সমৃদ্ধ হতে পারেন। 

    ভাটের আলোচনাতেও এটা বাঞ্ছনীয়। কারণ গাটারলিংগো‌তে গালিগালাজ - Disgraceful, Disgusting & Unacceptable. বাকস্বাধীনতা‌র লিবারেল এ্যাটিচ‍্যূড দেখিয়ে তা বরদাস্ত করা আমার মতে নৈতিক শিথিলতা‌র লক্ষণ। “রামকৃষ্ণ মিশন তোর পোঁদে গুঁজে রাখ” এ জাতীয় মন্তব্য যে অত‍্যন্ত কদর্য, দায়িত্ব‌জ্ঞান‌হীন, অবাঞ্ছনীয় তা নিয়ে কারুর দ্বিমত নেই। সবাই ভাবিত কীভাবে এসব রোখা যায়।

    আমি IT’র লোক ন‌ই। কীভাবে রোখা সম্ভব জানি না। তবে সাধারণ বুদ্ধি থেকে বলছি:

    X1. আমরা ফোনে স্প‍্যাম কল, SMS, WA post, ইমেল ব্লক করতে পারি। তাও কেউ চাইলে তাকে অন‍্য নম্বর, মেল থেকে পাঠাতে হয়।



    X2. ওপরে দেখাচ্ছে গুরুতে প্রথমবার জিমেল/ফেবু আইডি দিয়ে ঢুকতে হয়। আমি জিমেল আইডি দিয়ে ঢুকেছি। মেলে পাওয়া ওটিপি দিয়ে মেল আইডি কনফার্ম করেছি। দেখেশুনে “প্রস্থান” বা লগআউট না করে ফোনের ব‍্যাক বাটন টিপে বেরিয়ে গিয়ে পরে গুরু এ্যাপ আইকনে ক্লিক করে সটান চলে যাই গুরুর পাতায়। 

    X3. লগইন ব‍্যাপারটা এতো‌ই সহজ। তবু আমার হপার পাতায় “কেকের অভিমত প্রসঙ্গে” লেখার তলায়  dc লিখলেন - “... আমার মতো আরো দুয়েকজন যারা এখনো লগইন না করে এমনি নিক নিয়ে লেখেন…”। এটা কীভাবে করা সম্ভব এবং করার প্রয়োজনীয়‌তা‌ই বা কী - বুঝলাম  না‌। অর্থাৎ গুরুতে ঢোকার ঘোষিত নীতি থাকলে‌ও তা বাইপাস করে‌ও ঢোকা যায়। ধরা যাক গুরুর টেকটিম কোনোভাবে এই ছিদ্রটা প্লাগ করতে পারলো। তাহলে ভবিষ্যতে লগি‌ইন করে‌ই গুরুতে ঢুকতে হবে। (# #)



    X4.1 এখনো অবধি গুরু তার ইউজারের নাম, ছবি, মেল আইডি ছাড়া আর কিছু সংগ্ৰহ (সেভ?) করে না। প্রথম দুটো তথ‍্য মনে হয় অর্থহীন। কারণ ছবি, নাম ইচ্ছা‌মতো বদল করা যায়। (# #)

    X4.2  এখন অনেক জায়গা‌তেই মোবাইল OTP মাধমে 2SV করতে হয়। ধরা যাক গুরু‌‌ এটা করতে পারলো। তাহলে দুষ্টু গরু দমন প্রক্রিয়া আসান হতে পারে। (# #)

    X4.3  এবার কেউ E1 মেল দিয়ে গুরুতে প্রথমবার লগইন করতে চাইলে তাকে একটা M1 মোবাইল নম্বর‌ও দিতে হবে এবং মেলে ও মোবাইলে আসা দুটো OTP দিয়ে লগইন প্রসেস কমপ্লিট করতে হবে। এই দুটি তথ‍্য আপসে ট‍্যাগ/সিঙ্ক করে রাখতে হবে। (# #)

    X5. ধরা যাক এটা করা গেলো এবং গুপু যে কোনো ডিসপ্লে নেমের ক্ষেত্রে কেবল তার সাথে ট‍্যাগড ইমেল আইডি দেখতে পাবে কিন্তু মোবাইল নম্বর দেখতে পাবে না। (# #)

    এবার শুধুমাত্র প্রথমবার লগিইন করে পরে কেউ A, B, C যে নিক থেকে‌ই ট্রোল করুক না কেন - প্রতিটি ক্ষেত্রে‌ গুপু ঐ নিকের সাথ ট‍্যাগড্ ইমেল হিসেবে E1 দেখতে পাবে। (# #)

    X6. তাহলে E1 দিয়ে খোলা AC ব্লক করলেই ঝামেলা মেটে। অবাঞ্ছিত নিক আটকাতে IP address দিয়ে Track করার কথা বারবার দেখছি। এভাবে কি Track করা যায় না? (# #)

    X7. ধরা যাক এটা‌ও করা গেলো। যেহেতু জিমেল/মোবাইল আপসে সিঙ্ক হয়ে আছে - গুপু E1 জিমেল Track করে ঐ AC ব্লক করলে‌ M1 মোবাইল নম্বর‌ও ব্লক হয়ে যাবে। (# #)

    X8. ধরা যাক এটা‌ও করা গেল। এবার ঐ লোকটি E2 জিমেল দিয়ে গুরুতে সাইন ইন করে অন‍্য একটা AC খুলতে চাইলো। তাহলে এবার মোবাইল OTP পেতে তাকে M2 মোবাইল নম্বর দিতে হবে, কারণ M1 ব্লক হয়ে গেছে।

    X9. এন্তার জিমেল AC খোলা গেলেও এন্তার মোবাইল নম্বর দেওয়া হয়তো একটু চাপের ব‍্যাপার হবে।  

    X10. যদি X3, X4.2 এবং X4.3 Steps করা সম্ভব হয় তাহলে ধরে ধরে মন্তব্য মোছার থেকে অনেক সহজে ট্রোলিং AC ব্লক করা যায়।

    X11. যদি এগুলো কিছুই করা সম্ভব না হয় তাহলে গুরু ফোরাম অপরাধ‌প্রবণ এলাকায় একানে বাড়িতে দরজায় তালা লাগিয়ে বেড়াতে যাওয়ার মতো। যে কোনো সময় চোর এসে তালা ভেঙে চুরি করে যাবে।

    X12. অন্ততঃ X3 implement করতে পারা মানে কোনো গেটেড কমিউনিটিতে থাকা। যেখানে মেন গেট ও প্রতিটি ব্লকের নীচে সিকিউরিটি আছে। প্রতিটি ফ্লোরে CCTV এবং দরজায় বার্গলার এ্যালার্ম আছে। সেটা অন করে দরজা‌য় ইয়েল লক করে বেড়াতে চলে গেলে ব্রেক ইন হলে সেই ফ্লোরে ও একতলায় সিকিউরিটি‌র কাছে এ্যালার্ম বাজবে। চুরি করতে এলে চোর অবশ্যই  ধরা পড়বে।

    Note - (# #) - এই গুলি করা সম্ভব কিনা টেকটিম ভেবে দেখবে।
     
    অসভ্যতা বন্ধ করার প্রথম (সম্ভাব‍্য) পদক্ষেপ:

    গুরুর নির্দেশাবলী‌তে জানানো হোক - গুরুর উদারনীতির সুযোগ নিয়ে স্বনামে/বেনামে কিছু ইউজার এই ফোরামে কুরুচিকর মন্তব্য করেন। এখন থেকে ইউজারকে লগিন করেই গুরু ব‍্যবহার করতে হবে। কুরুচিপূর্ণ মন্তব‍্য দেখলে বা অন‍্য ইউজারের অভিযোগের ভিত্তিতে গুপু অমন মন্তব্য‌কারীকে দুইবার গুরুর পাতায় সতর্ক করবে এবং আপত্তিকর মন্তব্য‌ মুছে দেবে। তৃতীয়‌বার হলে ঐ ইউজার ID সাময়িক ব্লক করে দেওয়া হবে। বাকস্বাধীনতা‌র অর্থ ডিজিটালি বমন, ধর্ষনে‌র ভিসা নয়, তাই দুষ্টু গরুর যায়গা হবে না উদার গুরুর গোয়ালে। 

    ব্লকড ইউজার গুরুতে মেল করে -  “এমন আচরণ আর হবে না” - বলে লিখলে গুরুর পাতায় তার Apology post করে টেম্পোরারি ব্লকড ID ওপেন করা হবে। এমন অবাঞ্ছিত ব‍্যবহারে‌র পুনরাবৃত্তি হলে  ঐ AC Permanent ব্লক করা হবে। এই সংক্রান্ত সাফাই‌কর্মের জন‍্য একটি নির্দিষ্ট পাতা থাকবে -  ধরা যাক তার নাম Madcow Eradication Page বা “দুষ্টুগরু নির্মূল পত্র”। তাতে সাময়িকভাবে ব্লক করা (এবং পরে শুধরে যাওয়া) এবং সংশোধনের অযোগ্য পাকাপাকি ব্লক করা দুষ্টু গরু - সবার নাম থাকবে।

    দুষ্টু গরুর স্বনাম বা ছদ্মনাম হতে পারে তাতে অসুবিধা নেই। দুষ্টু গরুর DP ছবি বলদ, কচ্ছপ, ব‍্যাটম‍্যান যা খুশি হোক that's not a n issue.  অনেক বিখ‍্যাত বাঙ্গালী পরশুরাম, বীরবল, হুতোম প‍্যাঁচা, কাল প‍্যাঁচা, বনফুল ছদ্মনামে লিখেছেন। মায় রবীন্দ্রনাথ। ১২ বছরের কিশোরী কাশী থেকে অচেনা পাঠিকা হিসেবে তার থেকে ৪৬ বছরের বড় প্রিয় লেখককে “রবিবাবু” সম্বোধন করে চিঠি লিখতো। তা পড়ে তখন ৫৮ বছরের কবি খুব আমোদ পেতেন। পরে আলাপ হয়ে, যোগাযোগ বেড়েছে। তখন রাণু কবি‌কে বলতেন ভানুদাদা। কবির ছদ্মনাম‌ই হয়ে গেল রাণুর প্রিয় নাম। So NAME is a non-issue - intent, intelligence, sensibility matters.

    ট্রোলড ইউজার‌‌ আপত্তিকর মন্তব্য করলে তাকেও ওপেনলি সতর্ক করা হবে। দেখা গেছে যারা ট্রোলড হয় বলে নাকে কাঁদে তাদের‌ কেউ আবার সমানে গায়ে জ্বালা ধরানো মন্তব্য করে চলে। এখনও অবধি গুরুতে Effective TUM Policy (Toxic User Management - Identification and Eradication) নেই। তাই অনেকে ট্রোলড হয়ে কাউন্টার ট্রোলিং করে ঝাল মেটাতে চায়। না পেরে নাকে কাঁদে।

    যদি TUM Policy চালু করা যায় তাহলে গুরুর কমিউনিটি গাইডলাইন ঠিক করে তা ঐ  “দুষ্টুগরু নির্মূল পত্রে” রাখতে হবে। নীচে “পড়েছি ও বুঝেছি” চেকবক্স রাখতে হবে। জিমেল দিয়ে প্রথমবার Sign In করতে গেলে ঐ check boxএ টিক করতে‌ই হবে। ঐ পাতায় গুপুর মেল আইডি (ধরা যাক -  [email protected]) দিয়ে  বলা থাকবে কোনো ইউজারের মন্তব্য কুরুচিপূর্ণ মনে হলে ভাটের হাটে তার সাথে কোঁদল না করে এ‌ই মেলে জানা‌ন। 

    কারুর একার পক্ষে গুপু‌গিরি চাপের। অতি সন্ন‍্যাসীতে আবার গাজন নষ্ট। তাই ধরা যাক ওতে মেল করলে তা 5 জন গুপুর কাছে যাবে। ঐ 5 গুপুর একটি হোয়া গ্ৰুপ থাকবে। 5 গুপুর কাছে 5 জনের মেল আইডি‌ও থাকবে। যে প্রথম ঐ হোয়া গ্ৰুপে জানাবে - I WILL ACT ON IT - তার দায়িত্ব হবে দ্রুত SOP অনুযায়ী সাফাই কর্মের। বাকিরা Observation Mode এ থাকবে দেখতে ঐ গুপু তার দায়িত্ব কীভাবে পালন করলো। Action নেওয়ার আগে বাকি 4 গুপুর সাথে Consulation is optional. এখানে Action item মূলতঃ তিনটি:

    ১. যদি তার বিচারে ঐ মন্তব্য মোছার মতো না মনে হয় অথবা আংশিক সংশোধনযোগ‍্য মনে হয় (এবং তা করা সম্ভব হয়) তাহলে গুপু সেই মন্তব্য প্রয়োজন‌ মাফিক এডিট করবে।  

    ২. মন্তব্য মোছার যোগ্য হলে মুছবে। 

    ৩. Action point 1 হলে অভিযোগ‌কারী ও ইউজার‌কে (সতর্ক করে) আলাদাভাবে মেল করে জানাবে।  Action point 2 হলে, অভিযোগ‌কারী, ইউজার‌কে মেল করার সাথে তা ভাটে এবং দুষ্টুগরু নির্মূল পত্রে জানাতে হবে। দুটি ক্ষেত্রে‌ই গুপু বাকি চার গুপুকে মেলে ccতে রাখবে।

    কোনো ইউজার‌ AC Temp/Permanent ব্লক করার SOP is defined তবু চাইলে 5 গুপু হোয়াতে ভোটিং করে সিদ্ধান্ত নিতে পারে।

    TUM Policy চালু হলে ট্রোলড সদস্যরা ট্রোলের জবাব না দিয়ে, সংযম পালন করে ট্রোল মেসেজ‌টা কমপ্লেন মেল আইডিতে পাঠাতে পারে। তবে সে চাইলে অভিযোগ না করে ট্রোলারের সাথে টক্কর‌ও নিতে পারে। তবে সেক্ষেত্রে তাকেও ঐ কমিউনিটি গাইডলাইন ফলো করতে হবে।

    শুনেছি বাংলালাইভ থেকে বেরিয়ে এসে গুরু হয়েছে। বাংলালাইভ গোছের Totally moderated সাইট আমার অপছন্দ। তা যেন হেড দিদিমণি লাঠি হাতে দাঁড়িয়ে আছেন খেলার মাঠে। আবার কখনো সম্পূর্ণ অনিয়ন্ত্রিত গুরু ধাপার মাঠ সদৃশ লাগে। কখনো আংশিক নিয়ন্ত্রিত গুরু‌কে মনে হয় বর্তমান কেন্দ্রীয় সরকার গঠিত Fact Checking Unit. এমন “কভি খুশী কভি গম” জাতীয় আচরণ হলে একটি প্রথম শ্রেণীর (এমন দাবি সৈকতের পুরোনো পোষ্টে দেখেছি) সাহিত্য-সমাজ-রাজনীতি বিষয়ক ফোরাম তার নিরপেক্ষ চরিত্র হারায়।  

    গুরু যদি তার নির্ভরযোগ্য নিরপেক্ষ ভাবমূর্তি তৈরী করতে এবং বজায় রাখতে চায় তাহলে তাকে ট্রোল কন্ট্রোল করতে‌ হতে হবে Dispassionately Nonpartisan. কিছু ইউজার‌কে ব্লক করে ক্লোজ সার্কিটে সদৃশ বিচ‍্যূতি‌ উপেক্ষা করা মোটেও কাম‍্য নয়। সতর্ক করলে‌ও না শুধরোলে পুরোনো সদস‍্যকেও সাময়িক ব্লক করে  Madcow List‌এ রাখতে হবে বারংবার বিচ‍্যূতি হলে হলে তাদের‌ও পার্মানেন্ট  ব্লক করে দিতে হবে। 

    বহু‌বার এই নিয়ে ভাটে আলোচনা হয়েছে। প্রতিবার “সহবৎ” বা “শুভবুদ্ধি” গোছের কিছু বায়বীয় ব‍্যাপারে গিয়ে আলোচনা শেষ হয়েছে। কাঙ্খিত আচ‍রণ অপার্থিব অচ্ছে দিনের মতো অধরা রয়ে গেছে। কারণ যাদের কাছে এসব আশা করা হচ্ছে তাদের কাছে শব্দ‌গুলি অর্থহীন।

    গুরু যদি সৎসাহস দেখাতে পারে তাহলে ট্রোল কন্ট্রোল সম্ভব। Let me summarise 3 steps of technical aspects: 

    1. Access to Guru must be thru Login.
    2. Registered email and Mobile number syncing. (If possible)
    3. AC Blocking by tracking thru mail -  Temp/Permanent

    HOWEVER NO AC SHOULD EVER BE DELETED WITH ALL ITS CONTENTS. IT WILL REMAIN BLOCKED ONLY - SO THAT IF NEEDED IT CAN BE REFERRED IN FUTURE BY ADMIN.

    এটা যদি করা সম্ভব হয় তাহলে পরবর্তী প্রশ্ন - কার এতো সময় আছে? কে এসব করবে?

    সময় যে অনেকের‌ই অনেক আছে তা ভাটে দেশমাতৃকা থেকে ট্রোল - এসব নিয়ে লম্বা লম্বা চ‍্যাট থেকেই বোঝা যায়। করতে চাইবে কিনা সেটাই কথা।

    15.8.21 আমি গুরুচন্ডালি মেল আইডিতে একটা মেল করেছি‌লাম। তার প্রেক্ষিতে 31.8.21 সৈকতবাবু আমায় লিখেছি‌লেন - "আসলে আমাদের লোকবল একটু কম আছে। কিন্তু কাজ অনেক। একটু হাত-টাত বাড়ালে ভালো হয়। এই কাজেই না  হলেও অন্য কিছুতে। অনেকটা বড় এবং সুচিন্তিত মতামত দিয়েছেন, তাই হাত বাড়ানোর আহ্বানটা রেখেই দিলাম।"

    তাই "এই ব‍্যাপারে" স্বেচ্ছায় হাত বাড়াচ্ছি।  ‌কারণ কিছু ঘেয়ো কুকুর যদি উঠোনো পটি করে বেড়ায় কাউকে তো ঝাঁটা বালতি হাতে সাফ করতে মাঠে নামতেই হবে। না হলে উঠোনটা তো চলাফেরার অযোগ্য হয়ে উঠবে। আমি কম্পিউটারের লোক নই তবে কেউ আমায় একটু শিখিয়ে দিলে গুরুর শুভাকাঙ্ক্ষী হিসেবে কিছু বিকৃতমনস্ক ইউজারদের মন্তব্য এডিট / মোছা বা AC ব্লক করার কাজটি করতে আমি রাজি।

    আমি ভাটে সক্রিয় ন‌ই। কারুর ৭এ৫এ থাকিনা তাই  চামচিকে থেকে ডাইনোসর কাউকেই খোঁচাই না, রাজনৈতিক কোঁদলে অনুৎসাহী,  নিজের মনে হাবিজাবি লিখে নিজের পাতায় পোষ্ট করি, মাঝেমধ্যে ভাটে নির্দোষ রঙতামাশা করি - - -  তাও আমাকে কয়েকজন চিমটি কেটে কথা বলেছে বা কদর্য ভাষায় আক্রমণ করেছে। 
     
    পচা ডোবায় পাঁককেলিতে বরাহনন্দনরা স্বচ্ছন্দ কিন্তু উত‍্যক্ত করলেও আমি সেখানে নামতে পারি না। তাই কখনো দুর থেকে গুলতি দিয়ে ঢিল মেরেছি - তাতে ওয়াকিং স্টিক‌ও নোংরা হয় না। বাংলায় ৪২% ক‍্যাল নিয়েও চাইলে আমি সুশোভিত ভাষায় কারুর জনসমক্ষে উচ্চারণ‌অযোগ্য অদৃশ‍্য প্রত‍্যঙ্গে বিছুটি ঘষে দিতে পারি। দিয়ে‌ওছি কয়েক‌বার। তারপর করেছি উপেক্ষা‌।

    শেষে থাক দুটি কোট:

    1. You will never reach your destination if you stop and throw stones at every dog that barks. - Winston Churchill.

    2. Men are born ignorant, not stupid. They are made stupid by education. - Bertrand Russell
     
    পুনশ্চঃ - রাসেলের কোটে Men বলতে আমি বুঝেছি whole gamut of Human variations  - Including Women and etc. 

    পুনঃপ্রকাশ সম্পর্কিত নীতিঃ এই লেখাটি ছাপা, ডিজিটাল, দৃশ্য, শ্রাব্য, বা অন্য যেকোনো মাধ্যমে আংশিক বা সম্পূর্ণ ভাবে প্রতিলিপিকরণ বা অন্যত্র প্রকাশের জন্য গুরুচণ্ডা৯র অনুমতি বাধ্যতামূলক। লেখক চাইলে অন্যত্র প্রকাশ করতে পারেন, সেক্ষেত্রে গুরুচণ্ডা৯র উল্লেখ প্রত্যাশিত।
    |
  • ব্লগ | ২২ মে ২০২৪ | ৯৭৭ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • পাতা :
  • অরিন | 2404:4404:1732:e000:c83e:e1f6:1d18:b2c7 | ২৪ মে ২০২৪ ০০:২৪532256
  • সমরেশবাবু, লগ ইন না করলে মনে রাখবেন যে আপনার আই পি অ্যাড্রেস exposed হয়ে যায়, যেমন আপনার হেডার থেকে জানা যাচ্ছে যে আপনি ভারতী এয়ারটেল বলে কোন একটা সার্ভিস ব্যবহার করেন বা আপনার সার্ভিস প্রোভাইডার তাদের সার্ভিস ব্যবহার করে ও আপনি উত্তর বা মধ্য ভারতের কোথাও থেকে পোস্ট করছেন। এখন এই ব্যাপারগুলো আপনি লগ ইন করলে বোঝা যাবে না, :-) , কারণ আপনি তখন গুগলের আওতায়‌।
    আপনি ইচ্ছে করলে আপনার ব্রাউজারের কুকি ইত্যাদি ডিলিট করলে নিজে নিজে লগ ইন উইনডো খুলবে না। 
    আরেকটা ব্যাপার, মনে হয় এদের সারভার টাইম কোন কারণে অন্য দিন দেখাচ্ছে কারো কারো কম্পিউটারে। 
     
  • সমরেশ মুখার্জী | ২৪ মে ২০২৪ ০১:১১532257
  • গোলা আমি‌র বিড়ম্বনা

    অনেক ব‍্যাপারে‌ই ডোমেন নলেজ নেই বলে কমনসেন্স খাটিয়ে বুঝতে চেষ্টা করি। কিন্তু বর্তমান প্রসঙ্গে ক্রমশ উপলব্ধি হচ্ছে - Commonsense is sense uncommon to common people (like me). crying

    তাই অদ‍্য‌‌ই (23.5) 16:51 ঘটিকায় মন্তব্যের উপসংহারে - “এই বিষয়ে নাউ মোর নো মোর কনফিউশন” - লিখে আবার হড়কালাম।

    ফলে কেকে যখন 23.5/20:08 লিখলেন - “যাক, তাহলে সব কনফিউশন কেটে গেছে” - তা পড়ে বুঝলাম - আসলে কেকের ঐ পোষ্ট পড়ার আগে অবধি তা কাটেনি। সেই ক্লিশে হয়ে যাওয়া - “কাদম্বিনী মরিয়া প্রমাণ করিল, সে মরে নাই” কেস আরকি। 
     
    অর্থাৎ 16:51 যখন লিখেছি‌লাম - “লগইন না করে‌ও ভাট, ট‌ই, বুবুভা, হপা, খেখায় গিয়ে পড়ে যে কোনো নিকে যা খুশি মন্তব্য করা যায়” - তা ঠিক - কিন্তু আমি যে লিখেছিলাম - “কেকের ধারণা ভুল” - লগইন না করে‌ও ভোজন‌তালিকা দেখা যায় - সেটা যে আংশিক ঠিক - পুরো নয়। তার জন‍্য নীচে একটি স্ক্রিনশট রাখলাম:


     
    গুরুতে আছে দুটো মেনু। সবুজ বক্সের দ্রব‍্যগুলি লগইন না করে‌ খাওয়া যায়। লাল বাক্সের দ্রব‍্যগুলি খেতে হলে লগ‌ইন করতে হয়। এটা কেকের 20:08 মন্তব্য পড়ে ক্লিয়ার হয়েছে। কেকেকে ধন্যবাদ জানাই।

    1. লগইন করে কেউ গুরুতে যেখানে যা মন্তব্য করেছন - স‌অঅব থাকে এটা-সেটায়। অর্থাৎ dc, অরিন In principle লগইন না করে আজ অবধি গুরুতে যত মন্তব্য করেছেন তা ওনাদের “এটা-সেটা” না থাকায় - এক জায়গায় দেখতে পাওয়ার কথা নয়। 

    2. লগইন করে লিখলে - ডিসপ্লে নাম নীল অক্ষরে দেখায় এবং IP Address দেখায় না। 

    3. লগইন না করে লিখলে - ডিসপ্লে নাম কালো অক্ষরে দেখায় এবং সাথে IP Address‌ দেখায়।  

    হয়তো এগুলো বেসিক ব‍্যাপার - গোলা বলে লেটে বুঝলাম। তো সদ‍্য‌ উপলব্ধ জ্ঞানের ভিত্তি‌তে বুঝলাম :

    A. এনারা লগইন করে‌ লেখেন, মন্তব্য করেন - পাই, ইন্দ্রাণী, যদুবাবু, যোষিতা, lcm, রমিত চট্টোপাধ্যায়, অমিতাভ চক্রবর্তী, পাপাঙ্গুল, কিশোর ঘোষাল …

    B. এনারা লগইন না করে মন্তব্য করেন - kk, কেকে, r2h, র২হ, &/, সিএস, পলিটিশিয়ান, aranya, দীপ, dc …

    C. আর এনাদের দ্বৈতসত্তা - কখনো লগইন করে (বোল্ড অক্ষর) / কখনো না করে মন্তব্য করেন -  অরিন্দম বসু / অরিন,  এলেবেলে / এলেবেলে,  বকলমে অরিত্র / অরিত্র …

    অরিন্দম বসুর কাছে জিজ্ঞাসা র‌ইলো - গুরুর লগইন যেহেতু গুগল/ফেবু দিয়েই করতে হয় এবং উনি নীতি‌গত ভাবে গুগল প্রোডাক্ট ইউজ করেন না তাহলে গুরুতে কীভাবে লগইন করেন - ফেবু আইডি দিয়ে?
     
  • অরিন | 2404:4404:1732:e000:c83e:e1f6:1d18:b2c7 | ২৪ মে ২০২৪ ০১:১৯532259
  • এখন আর লগইন করি না তো।
    আগে করতাম।
    বা যদি ব্লগে লিখতে হয়, তখন লগইন করতে হবে বৈকি, নাহলে তো লিখতে দেবে না।
     
    ঐজন্য আর ব্লগেও লিখি না।  
     
    ফেসবুক বা মেটা তো একেবারেই নয়। আমার ফেসবুকে কোন একাউন্ট নেই, কোনদিন খোলার ইচ্ছে বা প্রশ্নই নেই। 
  • সমরেশ মুখার্জী | ২৪ মে ২০২৪ ০১:৫২532261
  • অরিনলান,

    “সমরেশবাবু, লগ ইন না করলে মনে রাখবেন যে আপনার আই পি অ্যাড্রেস exposed হয়ে যায়” - এটা আমি নিজেই এক্সপেরিমেন্ট করতে গিয়ে বুঝেছি।

    “যেমন আপনার হেডার থেকে জানা যাচ্ছে যে আপনি ভারতী এয়ারটেল বলে কোন একটা সার্ভিস ব্যবহার করেন” - একদম ঠিক।

    “আপনি উত্তর বা মধ্য ভারতের কোথাও থেকে পোস্ট করছেন।” - একদম ভুল। 

    “আপনি ইচ্ছে করলে আপনার ব্রাউজারের কুকি ইত্যাদি ডিলিট করলে নিজে নিজে লগ ইন উইনডো খুলবে না।” -  ছেলে শিখিয়ে দিলো - মোবাইল থেকেই - যাতে গুচ এ্যাপ ইনস্টল করা আছে, তা আন‌ইনস্টল না করেই - কতো সহজে আমি যে কোনো নিক দিয়ে গুরুতে মন্তব্য করেই পত্রপাঠ আবার গুচ এ্যাপ ক্লিক করে  আমার নিজের পাতায় চলে আসতে পারি। ও বলছি‌ল যদি চা‌ও তো তোমায় Tor browsing শিখিয়ে দিতে পারি তাহলে তুমি নানা নিক দিয়ে‌ও লিখতে পারো - একেক‌বার একেক ip address দেখাবে। যেহেতু Tor browsing is done thru dark web, সহজে বোঝা‌ও যাবে না যে এক‌ই লোক বিভিন্ন নিক ব‍্যবহার করে লিখছে। 

    2019 থেকে গুরুতে পড়তে এসে কোনোদিন কোথাও মন্তব্য করিনি। প্রথম মন্তব্য করেছি বর্গীয়-জ অনুদিত  “মাই ইয়ারস ইন ইন্ডিয়ান প্রিজন” লেখার ওপর - 28.7.23 - এবং স্বনামে। নিক/ফিকের আড়াল থেকে ছলাকলা আমার অসহ‍্য লাগে।

    আমি বেসিক‍্যালি এক সোজাসাপ্টা, গোলা পাবলিক। তাই আমার টর/ফর নিয়ে ফরফর করার প্রয়োজন নেই। কিন্তু ছেলের কথা শুনে মনে হোলো - গুরুতে অনেক IT বিষয়ে এলেমদার লোক আছে - তাদের কেউ হয়তো এসব করতেও পারে। করে‌ও চলেছে হয়তো। কে জানে। 
     
  • সমরেশ মুখার্জী | ২৪ মে ২০২৪ ০২:০৯532263
  • অরিনলান,

    24.5/01:19 লিখলেন - “এখন আর লগইন করি না তো।”

    কিন্তু হালে - 28.4এও আমার লেখার ওপর মন্তব‍্যে দেখেছি আপনার নাম এসেছে নীল অক্ষরে, ছবি সহ।  সেটা তো তাহলে গুরুতে লগ‌ইন করে লেখা। গুরুতো জিমেল এবং ফেবু এই দুটো আইডি দিয়েই লগইন এ্যালাও করে। ফেবু আপনার নেই এবং জিমেল দিয়ে আপনি নীতিগতভাবে লগইন করবেন না জানিয়ে‌ছেন। তাহলে 28.4 গুরুতে কীভাবে লগ‌ইন করলেন? 


     
     


     
  • অরিন | ২৪ মে ২০২৪ ০২:১৮532264
  • টর, ভিপিএন, আপনি এমনিই করতে পারেন, ভারতে থাকলে আমার মনে হয়, সারভেলানস এড়াতে আজকাল করা উচিৎও বোধহয়, তবে গুরুচণ্ডালীর জন্য আলাদা করে ওসবের কোন প্রয়োজন নেই | 
     
    যদি উৎসাহ থাকে তো, মোজিলা বেসড টর ব্রাউজার বেশ ভাল,
     
     
    যখন লগ ইন করতে ইচ্ছে হবে করবেন, যখন হবে না, করবেন না। 
     
    ব্রেভ ব্রাউজার ব্যবহার করেও দেখতে পারেন ( https://brave.com ), আমি আগে ব্যবহার করতাম, আমার চেনা পরিচিতদের (এখানেও) ব্রেভ ব্যবহার করতে বলতাম, আজকাল আমি করি না, কারণ ব্রেভের অদ্ভুত অ্যাড পলিসির জন্য, পছন্দ হয় না।
    আর দেখতেই তো পেলেন, যে, আইপি অ্যাড্রেস exposed হয়ে গেলেও আপনার লোকেশন ট্র্যাক করা যায় না। 
    কাজেই চালিয়ে যান মশাই!
     
    "স্বনামে। নিক/ফিকের আড়াল থেকে ছলাকলা আমার অসহ‍্য লাগে।"
     
    সেটা অবশ্য আপনার ব্যক্তিগত ব্যাপার বলে ধরে নিচ্ছি |
     
    এ বিষয়ে আমার ধারণা অন্য রকম। মানুষ নানান কারণে ইনটারনেটে "নিকনেম" নেন, অজস্র কারণ, তার অনেকগুলো অত্যন্ত প্রয়োজনীয় এবং কিছু ক্ষেত্রে মানুষের বাঁচা-মরার ব্যাপার থেকে থাকে, সে সব অন্য বিষয়। 
     
  • অরিন | ২৪ মে ২০২৪ ০২:২১532265
  • ওহ, ঐ লগ ইন |
    আমার কুঁড়েমি ধরে নিতে পারেন। কোন এক কালে লগ ইন করেছিলাম, লগ আউট করিনি, তারপর থেকে ব্রাউজার খুললে লেখালিখি "অরিন" (নীল অক্ষরে) চলে আসে। এইটা যেমন। 
    লগ আউট করেও লেখা যায়।
    এইসব আর কি। 
    ইয়ে মানে,এগুলো সত্যি কোন বড় ব্যাপার নয়, :-)
  • সমরেশ মুখার্জী | ২৪ মে ২০২৪ ০৯:২৬532273
  • অরিনলান,
    24.5/02:18

    1. “তবে গুরুচণ্ডালীর জন্য আলাদা করে ওসবের (টর, ভিপিএন ইপ্র) কোন প্রয়োজন নেই” - আমি‌ও গুচ’র ক্ষেত্রে‌ই বলেছি - “নিক/ফিকের আড়াল থেকে ছলাকলা আমার অসহ‍্য লাগে।" এবং আপনি‌ও যা লিখেছেন - “সেটা অবশ্য আপনার ব্যক্তিগত ব্যাপার বলে ধরে নিচ্ছি।”- অবশ্যই তাই ধরবেন - গুচ’র ক্ষেত্রে‌ই। 

    তবে গুচতে কেউ যখন নিজে নিকের আড়াল থেকে নানাভাবে শ্লেষাত্মক কথা বলে ট্রোল হয়ে গুচ’র কাছে অমুক অসভ‍্য ট্রোলারদের ট্রোল কেন মোছা হচ্ছে না বলে অভিযোগ করেন সেটা হাস‍্যকর লাগে। গুচর ফিলোজফি যখন প্ল‍্যাটফর্ম উইদাউট ব‍্যারিয়ারস এ্যান্ড ফিলটারস তখন এ জিনিস তো হবেই এবং শুভবুদ্ধি, সহবৎ গোছের বায়বীয় ব‍্যাপারে‌র ওপরে‌ই গুচ ভরসা করে থাকতে চায়।  তাই এ জিনিস চলছে চলবে। 

    আমার মতো এলেবেলেও তার এই লেখায় মন্তব্যে (22 5/23:05) ৬ নম্বর পয়েন্টে বলেছেন - (ট্রোল কন্ট্রোলে) “আরেকটা উপায় নিয়েও কথা বলেছিলাম যদিও তাতে সবাই রাজি হননি। আমি বাধ্যতামূলক লগ ইন করে মন্তব্য করা বা টই খোলার পক্ষে।”

    2. “এ বিষয়ে আমার ধারণা অন্য রকম। মানুষ নানান কারণে ইনটারনেটে "নিকনেম" নেন, অজস্র কারণ, তার অনেকগুলো অত্যন্ত প্রয়োজনীয় এবং কিছু ক্ষেত্রে মানুষের বাঁচা-মরার ব্যাপার থেকে থাকে, সে সব অন্য বিষয়।” - আমার ছেলে অনলাইনে বিভিন্ন দেশের লোকের সাথে মিলে কোনো strategic team গেম খেলে। ওদের টিমে আমেরিকার কোনো অবসরপ্রাপ্ত FBI এজেন্ট‌ও আছে। ছেলে কালকেই বললো, কোথাও একবার এমন গেমে একজন বারবার একজনের কাছে হেরে যেতো বলে তার IP লোকেশন ট্র‍্যাক করে বাড়িতে গিয়ে খুন করেছি‌ল। এটা একটা extreme / rare case of tracking / internet threat  বলে মনে হয়। 
     
    ডার্ক ওয়েবে ড্রাগ পেডলিং/আর্মস অথবা ক্রিপ্টো কারেন্সি ডিলিং নিয়ে‌ও বিপদ হতে পারে। ব্লু হোয়েল সুইসাইড চ‍্যালেঞ্জ নিয়ে‌ও একদা হৈচৈ শুনেছি। তবে আগে‌ও বলেছি আমি সোজাসাপ্টা, গোলা পাবলিক - তাই আমি এখান আপনার উল্লেখিত “আরো অনেক কারণে মানুষের ইন্টারনেটে নিক নেওয়ার প্রয়োজনীয়‌তা” নিয়ে কথা বলিনি। আমার লেখা‌র ধরণ যতই dc বর্ণিত eclectic হোক আমি যখন কোনো বিষয়ে আলোচনা করি - একদম ফোকাসড ভাবে করি। এই ব্লগ খুলেছি‌লাম কেবলমাত্র গুরুতে লেখালেখি প্রসঙ্গে।

    3 “ইয়ে মানে, এগুলো সত্যি কোন বড় ব্যাপার নয়, :-)” - আপনার মনে হচ্ছে নাকি - আমার কাছে এগুলো খুব বড় ব‍্যাপার? বারংবার এগুলো আমার কাছে “নন ইস‍্যু” বা “অসহ‍্য ছলাকলা” লেখার পরেও?  আমি কেবল ব‍্যাপার‌গুলো বোঝার জন‍্য আলোচনা করেছি। 

    4. আপনি ভাটে (24.5/07:00) লিখেছেন - “গুগল, আপেল, মাইক্রোসফট, আমাজন, এনভিডিয়া, এসবের থেকে যত দূরে থাকবেন ততই মানবতার মঙ্গল, ;-)”। 

    আমার ইন্টারনেট এ্যাকটিভিটি খুব লিমিটেড - MS OS, উইকি, গুগল সার্চ, গুগল ম‍্যাপ, ইউটিউব আর কিছু অনলাইন ম‍্যাগে লেখা পড়া। এসব ছাড়া আমি থাকতে পারবো না। তেমনি আমাজন অনলাইন শপিং আমার কাছে বরদান। এসব এড়িয়ে এখন আর গরুরগাড়ির দুনিয়ায় ফিরে যাওয়া আমার পক্ষে সম্ভব নয়। এসব এড়িয়ে‌ও এসবের সুবিধা কি করে পাওয়া যায় তাও আমার জানা নেই।
     
  • অরিন | 2404:4404:1732:e000:c83e:e1f6:1d18:b2c7 | ২৪ মে ২০২৪ ১০:১৮532276
  • সমরেশবাবু, দুটো ব্যাপার, 
    (১) ট্রোল ব্যাপারটা সবসময়ে পরিত্যাজ্য, এর সঙ্গে বাকস্বাধীনতার কোন সম্বন্ধ নেই, নিকনেম নেবার কোন সম্বন্ধ নেই। গুরুচণ্ডালীতে নিক নেম নিয়ে পোস্ট করার উপায় আছে বলে কেউ যদি কাউকে গালিগালাজ করে, তাহলে সেটা গালিগালাজ করার সমস্যা, নিকনেমের সমস্যা নয়। অন্তত এটুকুতেও যদি আপনি একমত না হন, তাহলে এ বিতর্ক বৃথা। 
    (২) গুরুচণ্ডালী তো যাকে বলে ডার্ক ওয়েব, তার অন্তর্গত নয়, মানে আপনি ডার্ক ওয়েব টুল ব্যবহার করে এ সাইট ট্র্যাভারস করতে পারেন, তার মানে কিন্তু ডার্ক ওয়েবের বা গেমারদের সংস্কৃতি এখানেও খাটবে তা নয়। আপনি কেন ডারক ওয়েবের কথাটা তুললেন একটু বুঝিয়ে লিখলে বুঝতে সুবিধে হবে। ডারক ওয়েব ছাড়াও বহু মানুষ সামাজিক কারণে নিকনেম নেন, সেটা অনুগ্রহ করে বিবেচনা করবেন। আমি আপনি আমাদের স্বনামে সোস্যাল মিডিয়া করার দাপট দেখাতে পারি মানে যে সবাই পারবেন তা নয় কিন্তু। এ এক সাংঘাতিক পাওয়ারের খেলা। "নিক/ফিক" কথাটায় একটা আপাত তাচ্ছিল্য আছে বলে আমার মনে হয়েছে। 
     
    (৩) গুগল, মাইক্রোসফট আমাজন প্রভৃতি কোম্পানীগুলো কতটা ক্ষতিকর, তাই নিয়ে গুরুতেই বিস্তর আলোচনা হয়েছে, বিষয়গুলো আপনার আমার ব্যক্তিগত বৈষয়িক সুযোগ সুবিধের থেকেও সমষ্টিগত মানুষের ক্ষতির। এদের হাত থেকে পরিত্রাণ পাবার বহু উপায় রয়েছে, এদের একটি প্রোডাক্টও না ব্যবহার করলে দিব্যি চলে যাবে। এরা যখন ছিল না, তখনো মানুষের চলে যেত। এরা একদিন থাকবে না, তখনো মানুষের চলে যাবে। ব্যাপারটা দৃষ্টিভঙ্গির।
     
    যাকগে, বাদ দিন।
    এসব কথা আপনার পছন্দ হবে না, :-), খারাপ লাগবে হয়ত, অতএব আমিই একতরফা এই আলোচনায় ইতি টানলাম, আপনি ইচ্ছে হলে চালিয়ে যেতে পারেন। 
  • সমরেশ মুখার্জী | ২৪ মে ২০২৪ ১০:৫৬532279
  • @ বাপ্স
     
    হেজুবুড়ো বলে‌ই হ‍্যাজ নামায়।
    আর খোরাক‌ বলেই টিউবলাইট 
    winkheart
  • reader | 108.181.57.195 | ২৪ মে ২০২৪ ১১:০৫532280
  • এতক্ষনে আপনি ট্রোল প্রতিকারের উপায়টা খুঁজে পেয়েছেন। গুরুতে রঞ্জনদা বলে একজন লেখেন। ইদানিং একটু কম আসেন বোধয়। তিনি ঢিলেঢালা গুরুর আইডিয়াল ঢিলেঢালা ইউজার। তাঁর ভঙ্গিটাই ট্রোল প্রতিকারের আসল উপায়। আপনি লিখতে থাকুন। নমস্কার।
  • অরিন | 2404:4404:1732:e000:c83e:e1f6:1d18:b2c7 | ২৪ মে ২০২৪ ১১:২০532282
  • "গুরুতে রঞ্জনদা বলে একজন লেখেন। ইদানিং একটু কম আসেন বোধয়। তিনি ঢিলেঢালা গুরুর আইডিয়াল ঢিলেঢালা ইউজার। তাঁর ভঙ্গিটাই ট্রোল প্রতিকারের আসল উপায়।"
     
    স্পট অন!
    রঞ্জনবাবুকে অনুকরণ অরা সহজ নয় যদিও, প্রচুর ধৈর্য দরকার।
  • এলেবেলে | 202.142.71.218 | ২৪ মে ২০২৪ ১২:৪২532286
  • লেখাটা কীভাবে যেন দুষ্ট গরু তাড়ানোর পদ্ধতি থেকে পুষ্ট গুরুতে চরে বেড়ানোর পদ্ধতিতে রূপান্তরিত হল! মানে ট্রোল, ট্রোলিং বন্ধ করা থেকে লগিন নাকি বিনা লগিন, নিক নাকি স্বনামে ইত্যাদিতে পর্যবসিত হল। লক্ষ্যের থেকে উপলক্ষ বড় হয়ে উঠল। ফলে মূল প্রসঙ্গ মায়ের ভোগে।
  • সমরেশ মুখার্জী | ২৪ মে ২০২৪ ১৪:২৬532289
  • @অরিনলান,
    ২৪.৫/১০:১৮

    ১. "গুচে নিকে পোস্ট করার উপায় আছে বলে কেউ যদি কাউকে গালিগালাজ করে, তাহলে সেটা ঐ ব‍্যক্তি‌র সমস্যা, নিকের নয়। এতে যদি আপনি একমত না হন, তাহলে এ বিতর্ক বৃথা।" 

    একমত। এবার আমার মতটা‌ও (এই নিয়ে হয়তো সাতবার বলছি) ভেবে দেখুন। কেউ যদি গাড়ি চালাতে জানে তাহলে জনশূন্য মরুভূমিতে নয়, জনবহুল শহরে গাড়ি চালাতে গাড়ির রেজিস্ট্রেশন ও চালকের লাইসেন্স (সহবতের মতো বায়বীয় প্রত‍্যাশা নয়) বাধ‍্যতামূলক। তাহলে র‍্যাশ ড্রাইভিং (এক্ষেত্রে কদর্য ট্রোল)  ব‍্যক্তি‌র মর্জি‌র ওপর নির্ভর করেনা। ঐ দুটি থাকলেও যে সবাই নিয়ম মেনে চালাবে, দূর্ঘটনা হবে না, (ট্রোল করবে না) তা নয়। কিন্তু ঐ দুটি এবং সাথে রাস্তায় CCTV ইত্যাদি থাকলে ধরা পড়ে consequences face করার সম্ভাবনা‌য়  (ইমেল দিয়ে চিহ্নিত করে Rogue ইউজার AC ব্লক) - অধিকাংশ চালক বুঝে চালাবে। 
     
    গুচ রাস্তা নয়। তাতে ট্রোলিংয়ের ফলাফল পথদূর্ঘটনার মতো মারাত্মক নয়। কিন্তু ট্রোলিং কিছুটা হলেও আটকানোর প্রথম পদক্ষেপ হিসেবে বাধ‍্যতামূলক লগ‌ইন (নিক নামেই)   একটি উপায় হতে পারে - আমি এটুকুই বলেছি। গুচ এটা করবে না তা বোঝা গেছে কিন্তু টেকনিক‍্যালি করা সম্ভব কিনা তা নিয়ে গুরুর IT বিষয়ে অভিজ্ঞ কেউ একটি কথাও বলেননি।

    ২.১- “গুরুচণ্ডালী তো ডার্ক ওয়েবের অন্তর্গত নয়” - অতি গোলা হয়ে আমি‌ও সেটা বুঝি। 

    ২.২ - “আপনি কেন ডারক ওয়েবের কথাটা তুললেন একটু বুঝিয়ে লিখলে বুঝতে সুবিধে হবে।” - ছেলে বললো, Tor browser দিয়ে surveillance avoid করা যায়।  সেটা তো আপনি‌ও জানেন বললেন। ছেলে আরো বললো, Tor এর মাধ‍্যমে কিছু সার্চ, পোষ্ট করলে ডার্ক ওয়েবে মাল্টিপল নোড হয়ে  ঐ সংক্রান্ত ডেটা ফ্লো হয়। তাই এক‍‌ই ডিভাইস এবং wifi router থেকে গুচে বিভিন্ন নিকে লিখলে ip address track করে বোঝা মুশকিল যে এক‌ই ইউজার বিভিন্ন নামে ট্রোল করছে। 
     
    ছেলে IT ফিল্ডে নেই। তাই এটা যদি ও ভুল জানে, আপনি ঠিকটা বললে ওকে জানি‌য়ে দেবো। ডার্ক ওয়েব প্রসঙ্গে এটুকুই। 

    ২.৩ - “বহু মানুষ সামাজিক কারণে নিকনেম নেন, সেটা অনুগ্রহ করে বিবেচনা করবেন।”- আজকেই, আপনার আগের মন্তব্যের প্রেক্ষিতে‌ই আমার ০৯:২৬ মন্তব্যে 2 নম্বর পয়েন্টে আমি তো সেই প্রয়োজনীয়‌তা স্বীকার করেছি। তাও আপনি কেন একথা বললেন - বুঝলাম না।

    ২.৪- “আমি আপনি স্বনামে সোস্যাল মিডিয়া করার দাপট দেখাতে পারি মানে যে সবাই পারবেন তা নয় কিন্তু।” - আমার সে দাপট নেই। আমি আদ‍্যন্ত ভীরু সম্প্রদায়ের মানুষ। আমার কোনো পোষ্ট খুঁজে যদি এমন দাবি দেখাতে পারেন, পরের বার ভারতে এলে ডবল ডিমের এগরোল খা‌ওয়াবো।

    ২.৫ - "নিক/ফিক" কথাটায় একটা আপাত তাচ্ছিল্য আছে বলে আমার মনে হয়েছে।” - আপনি আমার আজকের ০৯:২৬ মন্তব্যের 1 নম্বর পয়েন্ট থেকে একটি মাত্র শব্দ তুলেছেন। পুরো বাক‍্যটা ছিল - “আমি‌ও গুচ’র ক্ষেত্রে‌ই বলেছি - নিক/ফিকের আড়াল থেকে ছলাকলা আমার অসহ‍্য লাগে।" - অর্থাৎ এতে আপাত নয়, প্রকট তাচ্ছিল্য আছে এবং  সেটা একমাত্র গুরুচণ্ডালি‌তে লেখালেখি ও মন্তব্য করা প্রসঙ্গে আমার ব‍্যক্তিগত অভিমত। দয়া করে সেটাকে বৃহত্তর সামাজিক পরিপ্রেক্ষিতে এক্সট্রাপোলেট করবেন না। 

    আমি যদি নীতিগতভাবে গুচে সপাটে স্বনামে, নিজের ছবি দিয়ে লিখতে, মন্তব্য করতে পছন্দ করি সেটা তো epitome of transparency হিসেবে দেখা উচিত। তাতে কারুর আপত্তি থাকার কথা নয়। এর বিপরীতে গুচে হেহে, হিহি, খিকখিক, খ‍্যাকখ‍্যাক, ধোরবা, উলেবাবালে জাতীয় নিক থেকে মিথস্ক্রিয়া আমার বিরক্তিকর মনে হলে তাতেও কারুর মির্চি লাগার কথা নয়।

    আমার আজকের ০৯:২৬ মন্তব্যের 4 নম্বর পয়েন্টে আমি যখন বলেইছি - “MS OS, উইকি, গুগল সার্চ, গুগল ম‍্যাপ, ইউটিউব আর কিছু অনলাইন ম‍্যাগে লেখা পড়া। এসব ছাড়া আমি থাকতে পারবো না। তেমনি আমাজন অনলাইন শপিং আমার কাছে বরদান। এসব এড়িয়ে এখন আর গরুরগাড়ির দুনিয়ায় ফিরে যাওয়া আমার পক্ষে সম্ভব নয়। এসব এড়িয়ে‌ও এসবের সুবিধা কি করে পাওয়া যায় তাও আমার জানা নেই।” - তারপরেও আপনি কেন আমায় ঐ ব‍্যাপারে বোঝাতে চাইছেন? 
     
    পৃথিবীতে আপনি এবং আপনার মতো মানুষের সংখ্যা বেশী যখন তখন অচিরেই ঐ কোম্পানি‌গুলি তাদের দোকান বন্ধ করতে বাধ‍্য হবে এবং তাতে পৃথিবীর ও সমষ্টির উপকার হবে। এই মহান কর্মযজ্ঞে আমার মতো এক অক্ষম বুড়ো যদি সহযোগিতা না করতে পারে, একটু ক্ষমাঘেন্না করে দিন না মশাই।

    এটা তো একটা বিশেষ উদ্দেশ্যে ব্লগ - ক্ষমা যে করেছেন বুঝবো যদি আমার অন‍্য লেখার ওপর একটু মন্তব্য টন্তব‍্য করেন। অনেকদিন কিছু বলেন না। crying

    আপনার আমার বলা “নিক/ফিক” তাচ্ছিল্য‌সূচক মনে হয়েছে।  তেমনি সব কথা বলে শেষে ঐ “যাকগে - বাদ দিন” গোছের ধরণটা আমার‌ও শিশুকালে “আব্বুলিশ, যাঃ তোর সাথে আর খেলবো‌ই না” গোছের ছেলেমানুষি অভিমান মনে হয়েছে।  প্রবীণ বয়সে‌ও কখনো অবশ‍্য ছেলেবেলা‌য় ফিরে যেতে ইচ্ছে করে, তবে এভাবে নয়।

    ভালো থাকবেন। heart
     
  • অরিন | 2404:4404:1732:e000:c83e:e1f6:1d18:b2c7 | ২৪ মে ২০২৪ ১৫:২২532291
  • "ক্ষমা" কথাটা না লিখলেও পারতেন, একটি বন্ধুত্বপূর্ণ আলোচনার পরিবেশে কথাটা বেমানান। তো যাই হোক, ট্রোলিং নিয়ে অথা হলে বলতে হয় লগ ইন এনফোর্স করে "আটকানো" যাবে না, যেটা করা যেতে পারে, কেউ ট্রোল করলে বারবার করলে তার পোস্ট করার প্রিভিলেজ নিষিদ্ধ করা ও তার আইপি অ্যাড্রেস ব্যান করা যেতে পারে। যেরকম টুইটার ট্রামপকে হটিয়ে দিয়েছিল। কিন্তু গুরুচণ্ডালী তো ঠিক সেরকম সোস্যাল মিডিয়া নয়, এদের এখনকার যা আরকিটেকচার, তাতে এটা হবে না। এই যে লগ ইন এগুলো গুগল নির্ভর। কখনো যদি গুরুচণ্ডালী সব ব্যবহারকারীর আলাদা করে পরিচয় তৈরী করে, তখন এই ফাইন গ্রেনড কন্ট্রোল হয়ত আসবে। কিন্তু তাতেও after the fact হবে, মানে আগে ট্রোলিং হবে, তারপর তার কন্ট্রোল। আগাম নিষেধ সম্ভব নয়। তাই লিখলাম একমাত্র সহবৎ এবং ভদ্রতার আপিল ব্যতিরেকে আর যাতে কাজ হতে পারে, ওয়ারনিং দিয়ে  আইপি লেভেলে ব্লক। না হলে লেখা, এবং প্রকাশের মাঝখানে একটা স্টেপে পোস্ট রিভিউ করার প্রসেস। তা সে তো প্রায় অসম্ভব এখন যা অবস্থা। 
    এবার কোনটা ট্রল আর কোনটা ফ্লেম এটাও একটা সমস্যা। কেউ একবার কটু কথা বলল, তির্যক মন্তব্য করল, সে এক জিনিস। কিন্তু একই লোককে লাগাতার হ্যারাস করা অন্য ব্যাপার। এর বিরুদ্ধে সবাই যদি না রুখে দাঁড়ায়, একটা পারস্পরিক শ্রদ্ধাবোধের পরিবেশ না তৈরী হয়, তাহলে কিছু করার নেই । এ টেকনোলজির ব্যাপার নয় সমরেশবাবু, এটা একটা মানবিকতার ব্যাপার। মৈত্রীর ব্যাপার। 
  • সমরেশ মুখার্জী | ২৪ মে ২০২৪ ১৫:৪৯532292
  • @ এলেবেলে,

    “লেখাটা কীভাবে যেন দুষ্ট গরু তাড়ানোর পদ্ধতি থেকে পুষ্ট গুরুতে চরে বেড়ানোর পদ্ধতিতে রূপান্তরিত হল! মানে ট্রোল, ট্রোলিং বন্ধ করা থেকে লগিন নাকি বিনা লগিন, নিক নাকি স্বনামে ইত্যাদিতে পর্যবসিত হল। লক্ষ্যের থেকে উপলক্ষ বড় হয়ে উঠল। ফলে মূল প্রসঙ্গ মায়ের ভোগে।”

    মোর প্রস্তাবে দুষ্টু গরু তাড়ানোর পদ্ধতির প্রথম ধাপ ছিল - X3 - অর্থাৎ বাধ‍্যতামূলক লগইন করে গুরু ব‍্যবহার করা। আপনার ২২.৫/২৩:০৫ লগইন করা মন্তব্যের ৬ নং পয়েন্টে‌ও এটা ছিল ট্রোল বন্ধ করার “আর একটা উপায়” হিসেবে। তাহলে লগইন নিয়ে আলোচনা আপনার উপলক্ষ মনে হোলো কেন?

    কথা হচ্ছে সেটা যে ভুল ধাপ - এযাবৎ কেউ বলে নি। ঠিক হলে‌ একটা একটা করে ট্রোল পোষ্ট মোছার পরিশ্রম না করে  আমার প্রস্তাবিত পরবর্তী ধাপ X4.2 & X4.3 এর মাধ‍্যমে  Habitual Rogue Troller কে ব্লক করা - টেকনিক‍্যালি সম্ভব কিনা তা নিয়ে‌ও কেউ কিছু বলেনি। গুরুর ফিলোজফি থেকে যে তা করা উচিত নয় এসব কথা শোনা গেছে।

    অত‌এব এই লেখাটি‌র লক্ষ‍্য যে মায়ের ভোগে যাবে এটাই তো স্বাভাবিক। তাই এখন উপলক্ষ বাবার বার্বিকিউতে মুচমুচে করে সেঁকা হচ্ছে। অর্থাৎ নানা কানখেজুরে আলোচনা করে অঙ্গুলির ব‍্যায়াম এবং মাতৃভাষা‌য় কম্পোজিশন স্কিলের চর্চা হচ্ছে।

    পুনশ্চঃ - মন্তব্য‌টি পোষ্ট করতে গিয়ে দেখি অরিনলান ইতিমধ্যে বলে দিয়েছেন “গুরুর বর্তমান আর্কিটেকচারে লগ ইন এনফোর্স করে ট্রোলিং "আটকানো" যাবে না। কেউ নিয়মিত ট্রোল করলে তার পোস্ট করার প্রিভিলেজ নিষিদ্ধ করা ও তার আইপি অ্যাড্রেস ব্যান করা যেতে পারে।”

    এর সমান্তরালে গুরুর ফিলোজফি রাখলে ব‍্যাপার‌টা হবে শক্তির পদ‍্যের প‍্যারোডি সদৃশ - করা যেতে পারে কিন্তু কেন করা হবে?

    ধরা যাক ভবিষ্যতে necessity overrules philosophy - সেক্ষেত্রে কেউ Tor browser থেকে পোষ্ট করলে - একেকবার একেক আইপি অ্যাড্রেস শো করলে -  কীভাবে তাকে আইপি অ্যাড্রেস ধরে ব‍্যান করা হবে কে জানে।

    তখন ভরসা - দুগ্গা দুগ্গা - হরি ওম - বোম ভোলে ইপ্র - মানে ট্রোলারদের শুভবুদ্ধি। heart
     
  • সমরেশ মুখার্জী | ২৪ মে ২০২৪ ১৬:০৩532293
  • অরিনলান,

    "ক্ষমা" কথাটা না লিখলেও পারতেন, একটি বন্ধুত্বপূর্ণ আলোচনার পরিবেশে কথাটা বেমানান।

    শুধু ক্ষমা নয় একটু ব‍্যাজ রসিকতা করে “ক্ষমাঘেন্না” লিখেছি‌লাম। ঐ যেমন আমরা আমাদের লেখায় বা মন্তব্যে নিজেদের অধম, টধম বলে লিখি বলে ভাটে kk তা নিয়ে মন্তব্য করেছিলেন। তাতে আপনি  ১৭১৯৫ নম্বর পাতায় /১৩.০১.২৪ / ২৩:৩২  লিখেছি‌লেন - “যিনি নিজেকে 'অধম' বলে উল্লেখ করেন, তিনি প্রকারান্তরে bragging করেন।”

    এটা‌ও অমনি ছিল।  প্রকারান্তরে bragging. তা মন্তব্য তো আর সংশোধন করা যায় না - তাই আপনার ওটা খারাপ লেগেছে বলে উইথড্র করলুম। heart
     
  • অরিন  | 2404:4404:1732:e000:c53a:843f:7f92:917e | ২৪ মে ২০২৪ ১৬:১৬532295
  • "সেক্ষেত্রে কেউ Tor browser থেকে পোষ্ট করলে - একেকবার একেক আইপি অ্যাড্রেস শো করলে -  কীভাবে তাকে আইপি অ্যাড্রেস ধরে ব‍্যান করা হবে কে জানে।"
     
    টর ব্রাউজার ব্যবহার করা যেতে পারে, তবে টর ব্রাউজার দিয়ে .onion নয় এমন সাইট এক্সেস করতে গেলে   exit node ব্যবহার করতে হয়  | গুরুচন্ডালির যারা  service provider, যেমন Cloudflare ( cloudflare কিনা আমি জানি না, ধরা যাক তাই ) তারা যদি মনে করে বা গুরুর admin যদি exit node গুলো ব্লক করে দেয় তাহলে টর ব্রাউজার দিয়ে বিশেষ সুবিধে হবে না |  তাছাড়া প্রচুর exit node এর নিয়ন্ত্রণ পুলিশের হাতে থাকে, সেখানেও ভুল জায়গাতে খাপ খুললে  ট্রোলদের মুশকিল | 
     
     
  • dc | 2401:4900:2300:ce03:cc5f:9a6e:bf9c:afb5 | ২৪ মে ২০২৪ ১৭:০৯532297
  • টর ঠিক সমাধান না, এক্সিট নোডের ব্যাপারও আছে, অন্য কারনও আছে। 
     
    আমি একটা সমাধান বলতে পারি, যাতে করে গুরুর ফিলোজফি টফি সব বজায় থাকবে cheeky
     
    এলেবেলে লিখেছিলেন, "গুরুতে ট্রোল আকাশ থেকে ভেসে এসে কেউ করেন না। মানে কারও এত সময় বা উৎসাহ নেই যে অমুক দিনের অমুক সময়ে কে কী লিখেছেন বা মন্তব্য করেছেন, সেই নিয়ে মাথা ঘামানোর। কাজেই গুরুর ট্রোলাররা ১০০% গুরুর ইউজার, কেউ নিয়মিত, কেউ বা অনিয়মিত"
     
    একদম ঠিক কথা। তো ডিপ স্টেটের কাছে সব তথ্য আছে, কে কখন কাকে ট্রোল করছে। ডিপ স্টেট যদি চায় তো সেই তথ্য ফাঁস করে দিতে পারে - অমুক নিক থেকে অমুক দিনে ওই যে ট্রোল পোস্টটি করা হয়েছে, ওটা কিন্তু আসলে তমুক বাবু / বিবি  (বা তমুক নিক) অন্য আইপি থেকে করেছে। এরকম দুতিনবার করলেই সব হাহা হিহি নিক থেকে ট্রোলিং বন্ধ হয়ে যাবে। 
  • পাতা :
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। দ্বিধা না করে মতামত দিন