এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • মণিশংকর বিশ্বাস | 120.18.10.4 | ০৭ মে ২০২৪ ১৮:৫৬531484
  • জানতাম না, হতবাক হয়ে পড়লাম। তবে তাই হয়ে এসেছি বারবার। 
  • upal mukhopadhyay | ০৭ মে ২০২৪ ১৯:১১531485
  • সুপ্রিম কোর্টের  ২০ ১২ সালের রায়ের প্রেক্ষিতে ছেলেটির  মায়ের কাস্টের বিচারেই কাস্ট হবে ।পুলিশের ক্লোজার রিপোর্ট সার্কাম্স ট্যান্সিয়াল এভিডেন্সের ভিত্তিতে দেওয়া , উক্ত রায় মোতাবেক ফ্যাকচুয়াল নয় ।আপিল করা উচিত । ছাত্র সংগঠনের আন্দোলন কাম্য । 
  • upal mukhopadhyay | ০৭ মে ২০২৪ ১৯:১২531486
  • সার্কামস্তানসিয়াল 
  • Prativa Sarker | ০৭ মে ২০২৪ ১৯:১২531487
  • রি-ওপেন  হয়েছে বলে শুনলাম।
  • অর্দ্ধেন্দুশেখর গোস্বামী | 2409:4060:38a:2a41:9929:667c:db08:dd6e | ০৭ মে ২০২৪ ১৯:২৭531488
  • এই রায় আশ্চর্যজনক। বিশদ বিবরণ না পাওয়া পর্যন্ত পরিষ্কার হওয়া সম্ভব নয় আদালতের কাছে বহু তথ্য গোপন রেখে এমনভাবে কেস সাজানো হয়েছিল কিনা যাতে আদালত এই রায় দিতে বাধ্য হয়।
  • অর্ঘ্য দত্ত | 2402:3a80:4161:ee5a:0:47:a6f6:6501 | ০৭ মে ২০২৪ ১৯:৪৪531489
  • খবরটা পড়ে থেকে কাঁটার মতো বিঁধছে। এতটা হতো না যদি রসিকার ছেলে না পড়া থাকত। এখন তো রোহিতকে চেনা মনে হয়।খবরটা পড়ে থেকে কাঁটার মতো বিঁধছে। এতটা হতো না যদি রসিকার ছেলে না পড়া থাকত। এখন তো রোহিতকে চেনা মনে হয়।
  • পাপাঙ্গুল | ০৭ মে ২০২৪ ২০:০৭531490
  • লেখাতে 'আজ আদালতের রায়ে' , 'কংগ্রেস আমলে এই রায়' ইত্যাদি লেখা হয়েছে কিন্তু এগুলো আসলে পুলিশের কেস ফাইলের মন্তব্য। আদালত রোহিত ভেমুলার বিষয়ে এখনো কোনোরকম রায় দেয়নি। সংশোধন করে নেওয়া উচিত।  
  • শিবাংশু | ০৭ মে ২০২৪ ২০:১৩531491
  • রোহিতের লড়াইটা এখন আর ব্যক্তিগত থাকছে না। মনুস্মৃতি ভিত্তিক আইনটি এখন ব্যাপক আলোচনার বিষয়বস্তু হয়ে দাঁড়াচ্ছে।
     
    যেরকম পড়ছি, পুরো বিষয়টি পুনর্বিবেচনা করা হবে। আশা করি আদালতে এবার সুবিচার পাওয়া যাবে ।
     
    প্রতিবেদনটির অপেক্ষা ছিলো। ধন্যবাদ,
  • Prativa Sarker | ০৭ মে ২০২৪ ২১:০৮531493
  • হ্যাঁ, পাপাঙ্গুল, ভাষাগুলো ক্লোজার রিপোর্টের। কিন্তু কেসটা রিওপেন হয়েছে। 
  • Prativa Sarker | ০৭ মে ২০২৪ ২১:১৪531494
  • পাপাঙ্গুল, আপনি নিশ্চয়ই ক্লোজার রিপোর্টের ব্যাপারটা জানেন। পুলিশ ক্লোজার রিপোর্ট দিলেও অনেকসময় তা গ্রাহ্য হয় না। আদালত এক্ষেত্রে তা এক্সেপ্ট করেছিল। আর কংগ্রেসি আমলের কথা বলা হয়েছে এই কারণে যে এতদিন পর এই ভোটের আগে কেন ক্লোজার। আমার একটু সন্দেহজনক লেগেছে। আমি অবশ্য অভ্রান্ত বলে নিজেকে দাবী করছি না।
  • Prativa Sarker | ০৭ মে ২০২৪ ২১:১৭531495
  • শিবাংশু,উপল, মণিশংকর ও অর্দ্ধেন্দুবাবু এবং অভ্র দত্তকে অনেক ধন্যবাদ জানাই পড়া এবং মতামত দেবার জন্য।
  • Payel Chatterjee | 2409:40e0:115e:8605:646a:8822:8741:5061 | ০৭ মে ২০২৪ ২২:৪০531496
  • লেখাটা পড়ে চুপ করে বসেছিলাম খানিকক্ষণ...
  • শুভ্রা মজুমদার | 2409:4060:2d98:b58b::5c09:aa11 | ০৮ মে ২০২৪ ০১:০৯531498
  • অসবর্ণ বিবাহে শুধুমাত্র পিতার জাত পরিচয় গ্রাহ্য হবার কোনও বিজ্ঞানসম্মত কারণ থাকতে পারে না। ব্যাবহারিক কারণ তখনই থাকতে পারে যখন সে পিতৃগৃহে প্রতিপালিত হয়। রোহিতের প্রতি বিচারব্যবস্থার আচরণের একটাই তাৎপর্য-- যুপ্রবাহিত বর্ণবিদ্বেষের তীব্র বিষোদগার! দেশের বোধসম্পন্ন মানুষ এর প্রতিবাদে কী করতে পারে জানি না। অসহায় চেয়ে থাকা...!  গণতান্ত্রিক শাসন ব্যবস্থার এ যে কী অসহ তামাসা! জয় হোক মানুষের সহনশক্তির! 
    রোহিতের সঙ্গে পরিচয় করিয়ে দিয়ে প্রতিভাদি বড় গুরুভার চাপিয়ে দিয়েছে! জানি না, এই অশ্রুর কোনও শক্তি আছে কিনা। যদি থাকে, তাহলে, রোহিত, তোমার জন্য আমরা প্রাণ ভরে কাঁদি... 
  • Kishore Ghosal | ০৮ মে ২০২৪ ১২:৫৬531506
  • আমাদের "সভ্য", "রুচিশীল", অত্যাধুনিক" সমাজের মুখোসটা  খুলে দিলেন, ম্যাডাম।  আজকের যুগে এমন প্রসঙ্গ অত্যন্ত জরুরি। 
    তবে একেবারেই বিস্মিত হলাম না, কারণ এমন ঘটনা জীবনে বহুবার দেখেছি  - সে অভিজ্ঞতার কথা বারবারই লিখেছি - আমার নানান লেখায়। 
  • অমিতাভ চক্রবর্ত্তী | ০৮ মে ২০২৪ ১৮:৫০531511
  • সভ‍্য ব‍্যবস্থা তার সবচেয়ে অসহায়ের প্রতিবাদী অবস্থানকে কতটা অসভ্যতার সাথে গুঁড়ো করে দিতে পারে, তার প্রদর্শন চলছে। 
  • Sumitra Sinhachowdhury | ০৮ মে ২০২৪ ১৯:০১531512
  • খবর টি পড়ার পর থেকে রসিকার ছেলে র কথাই ভাবছি। বিচারের নামে প্রহসন। 
  • Prativa Sarker | ০৮ মে ২০২৪ ২০:০৩531515
  • শুভ্রা, আমার মনে হয় যে কোনো বিবাহেই উপাধি- বদল, জাতের পরিচয়জ্ঞাপক কোন অভিজ্ঞান ,  এইসবের ব্যবহার বন্ধ হওয়া উচিত। প্রতিটি মানুষ ইউনিক, তার পরিচয়ও তাই। 
    আমাদের মতো ধর্মজাতবর্ণ কন্টকিত দেশে সেটা কি ভাবে হবে? জানি না। আমি একটা আদর্শগত কথা বললাম শুধু। ইউটোপিয়া। উপাধির ব্যবহার তুলে দিলেই  সমস্যা খানিক মেটে। কিন্তু শুনছি তো সরকার বাহাদুর মেয়েদের জন্য স্বামীর সারনেম ব্যবহার করা আবশ্যিক করবেন। 
     
  • Sara Man | ০৯ মে ২০২৪ ১৭:০৯531530
  • 'কিন্তু শুনছি তো সরকার বাহাদুর মেয়েদের জন্য স্বামীর সারনেম ব্যবহার করা আবশ্যিক করবেন। ' - কী বলছেন প্রতিভাদি, আমি নিজেই তো করিনা। 
  • Prativa Sarker | ১০ মে ২০২৪ ১৩:১২531550
  • হ্যাঁ সারা, মাঝখানে কাগজে তাই পড়লাম। ভাবনাচিন্তা চলছে।
  • বনানী রায় | 117.203.220.197 | ১৭ মে ২০২৪ ২৩:৫২531891
  • শুধু  সারনেম  বদল না , শুনছি নাকি শাঁখাসিঁদুরও কম্পালসারি হবে । তাই যদি হয়, তা হলে পরিচিত সামাজিক বর্ণ বিবেচনায় উচ্চবর্ণের পুরুষের সাথে বিবাহিত সব নারীর সন্তানরা উচ্চবর্ণীয় বলে অভিহিত হবে ?  এটাও কি তথাকথিত হিন্দু রাষ্ট্রের প্রয়োজনে প্রস্তুতি ? 
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। খেলতে খেলতে মতামত দিন