এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  বইপত্তর

  • কিভাবে বুঝবেন যে লেখাটা বা বইটা পড়ছেন আর জাস্ট নেওয়া যাচ্ছে না, এবার কাটিয়ে দিতে হবে 

    Arindam Basu লেখকের গ্রাহক হোন
    বইপত্তর | ১৩ এপ্রিল ২০২৪ | ১৬৪ বার পঠিত
  • এই নিয়ে কমেডিয়ান জিজি লি সম্প্রতি নিউ ইয়রকারে ১৫ টা আইটেমের লিস্ট ধরিয়েছেন
    ( https://www.newyorker.com/magazine/2024/04/01/signs-you-should-give-up-on-a-book )
    তার বাংলা তর্জমা করলে খানিকটা এইরকম দাঁড়ায় (হুবহু অনুবাদ নয় অবিশ্যি, সবকটারও নয়)

    * লেখাটা বা বইটা পড়ছেন বটে কিন্তু মনে মনে ভাবছেন আমি যদি লিখতুম তাহলে কিভাবে চরিত্রগুলোকে সাজাতাম।
    * (এটা কাগজের বই এর জন্য), ঘরে একটা মাছি কি মশা ঘুরে বেড়াচ্ছে, ব্যাটাকে মারবার জন্য বইটার মূলত প্রয়োজন।
    * প্রথম পরিচ্ছেদটাই আর পড়ে শেষ করে উঠতে পারছেন না কারণ শ্রীজিতের* সবথেকে ভাল থেকে সবথেকে বাজে সিনেমা নিয়ে কি একটা লেখা বেরিয়েছে, সেটার কথাই বারবার মনে পড়ে যাচ্ছে (*শ্রীজিত/ঋতুপর্ণ/সন্দীপ (বাবু)/শিবপ্রসাদ/কৌশিক গাঙ্গুলি/<আপনার পছন্দের ডিরেকটর>/)।
    * বইটার পাতা দশেক পড়েছেন (বা লেখাটার তিন প্যারাগ্রাফ মত পড়েছেন), ভাবছেন হালে কোথায় যেন একটা মার্ডার হয়েছিল সেটার তারপর কি হল।
    * বড়জোর মিনিট কুড়ি বইটা বা লেখাটা পড়ছেন, তার মধ্যেই ঘুমে চোখ বুজে এল (এটা আইপ্যাড বা কিন্ডলে পড়লে মারাত্মক, হাত থেকে খসে আইপ্যাডের আঘাতে মুখে চোট লাগার সমূহ সম্ভাবনা)।
    * এটার বাংলা করা অসম্ভব, "You’re twenty years into reading the book and it’s the only book that hasn’t been burned or rewritten by our robot overlords, and yet you still can’t seem to get emotionally invested in the story" ;-)
    * যারা পাড়ায় নাচ আর পাড়ার ক্রিকেট ছাড়া কিছু বোঝে না, কেবল তারাই বই বা লেখাটাকে নিয়ে ধন্যধন্য করছে।
    * মনস্থির করেছেন যাই হোক বইটার প্রথম একশো পাতা পড়েই ছাড়বেন, তারপর ঠিক করবেন সে বই আর পড়বেন কি না, এদিকে আপনার বইটি পড়ার যা বহর, তাতে একশো পাতা পড়তে বছর কাবার হবে।
    * সারারাত বইটা নিয়ে জেগে আছেন, পাতার পর পাতা ওল্টাচ্ছেন তবে ইয়ে পড়বার জন্যে নয়, ব্যাঙ্কিং পাসওয়ার্ড একটা চিরকুটে লিখে একটা পাতায় লিখেছিলেন, কোন পাতায়, মনে পড়ছে না।
    * বইটার নাকি একটা ফিল্ম ভারসান আসছে, ভাবছেন বরং সিনেমাটাই দেখা যাক।

    আমাদের আরো কিছু লিস্টে জোড়ার আছে মনে হয়।
    আপনিও কিছু জুড়ুন, :-)
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। হাত মক্সো করতে মতামত দিন