এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • অরিন | 119.224.61.73 | ২৪ মার্চ ২০২৪ ০১:৩৪529738
  • পর্বতের মূষিক প্রসব। 
  • কোনটা মূষিক? | 2401:4900:3de3:9c11:98bd:b3ff:fec8:403a | ২৪ মার্চ ২০২৪ ০৮:৩১529744
  • কোনটা মূষিক?  ইস্যু না বানাতে পারলে মূষিক হবে। যা যা বেরিয়েছে, তা তো ভয়ঙ্কর দুর্নীতি, বিশেষ করে ফার্মা ওষুধ কোয়ালিটি, ইডি লেলানোর আগে পরের বন্ড কেনা, সরকারি বরাত পাওয়া, মিডিয়ার কেস। এখন কেজরির কেসও।
  • অরিন | 119.224.61.73 | ২৪ মার্চ ২০২৪ ০৯:১০529745
  • "সুপ্রিম কোর্টের উদ্ধৃতি দিয়ে মিডিয়া এই খবরকে কিছুটা জায়গা দিয়েছে, কিন্তু আন্না হাজারের আমলে দুর্নীতির অভিযোগ যেভাবে জনগণের সামনে ২৪ ঘণ্টা ধরে খোলামেলাভাবে উপস্থাপন করা হয়েছিল এমন কিছু করার সাহস এখন কারও নেই। যে কারণে, এখনও অবধি খুব কম সংখ্যক মানুষ এই কেলেঙ্কারি সম্পর্কে জানতে পেরেছে।"
     
    যোগেন্দ্রের এই বক্তব্যটাকে পর্বতের মূষিক প্রসব তুল্য মনে হয়েছে। 
     
    ইলেকটোরাল বণ্ডকে কেন্দ্র করে কি হতে পারে বা হওয়া সম্ভব সেইটা পর্বতের মূষিক প্রসব নয়। সেটার আসমুদ্রহিমাচল প্রকম্পিত করে ঝড় তোলার সম্ভাবনা আছে বা ছিল। 
     
    যেটা খারাপ লাগে, অন্তত এ কেলেংকারী নিয়ে গুরুচণ্ডালীতে যতটা ঝড় উঠেছে, আলোচনা হয়েছে, তর্কবিতর্ক হয়েছে, তার শতাংশ পরিমাণ আলাপ আলোচনা বিরোধী দলগুলোর সমবেত কণ্ঠে আমরা শুনতে পাইনি। না দেখেছি আন্তর্জাতিক সংবাদপত্রগুলোতে বিরোধী ভারতীয় নেতাদের লিখিত কমেন্টারী । 
  • Jayanta Chatterjee | ২৬ মার্চ ২০২৪ ১০:০৬529806
  • যদিও এত বড়ো একটা দুর্নীতি নিয়েও অপদার্থ বিরোধীরা কোনো আন্দোলনই গড়ে তুলতে পারবে না - তবুও যাঁরা তৃণমূলের দুর্নীতি নিয়ে খুব লাফাচ্ছিলেন তাঁদের কাছে জানতে ইচ্ছে করে - বিজেপি কে তৃণমূলের প্রপিতামহ বলা যায় ?
  • বিভীষণ | 2409:40e0:17:43b6:a831:61ff:fea2:5396 | ২৭ মার্চ ২০২৪ ২১:৫০529876
  • Renowned economist Parakala Prabhakar has projected that the "electoral bond issue" will cost the ruling Bharatiya Janata Party (BJP) heavily. Prabhakar, the husband of Union Finance Minister Nirmala Sitharaman, told news channel Reporter TV, "The electoral bond issue will gain much more momentum than what it is today. Everybody is now understanding that it is not only the biggest scam in India but is the biggest scam in the world. Because of this issue, this government will be severely punished by the electorate".
  • dc | 2402:e280:2141:1e8:a403:6d63:9314:848d | ২৭ মার্চ ২০২৪ ২২:১৪529878
  • ২০১৪ সালে তো আরেসেস দুর্নীতি ইস্যুতেই বিরাট বড়ো আন্দোলন বানিয়েছিল। দেখা যাক সামনের দুয়েক মাসে বিরোধীরা ইলেকটোরাল বন্ড ঘিরে বড়ো আন্দোলন গড়ে তুলতে পারে কিনা।
  • স্যাটেলাইট অকশন আর বন্ড স্ক্যাম? | 2401:4900:3141:f1ad:fc41:fdff:fe13:dc7f | ২৮ মার্চ ২০২৪ ০৮:২৯529889
  • ভাটিয়ালিতে কালনিমের দেওয়া খবর অনুযায়ী,  এটা কি স্যাটেলাইট  স্ক্যাম হতে চলেছে,  ২ জি স্ক্যামের মত ইম্প্যাক্ট ফেলবে?  ২জি কে তো ইস্যু বানিয়ে সরকার ফেলে নিজেদের সরকার বানিয়ে ফেলল আর এস এস বিজেপি ( রাজার কেসের কী খবর এখন, রায় ছিল না?),   এই নিয়ে    ইন্ডিয়া ব্লক কিছু করবে,  বা বলা ভাল, পারবে?  এতে তো আবার আম্বানিজিও দেখা যাচ্ছে উলটো দিকে।
     
    এখানেও ভাল কভার করেছে। 
  • মূষিক প্রসব প্রসঙ্গে | 2401:4900:3141:f1ad:fc41:fdff:fe13:dc7f | ২৮ মার্চ ২০২৪ ০৮:৩৮529890
  • 'যেটা খারাপ লাগে, অন্তত এ কেলেংকারী নিয়ে গুরুচণ্ডালীতে যতটা ঝড় উঠেছে, আলোচনা হয়েছে, তর্কবিতর্ক হয়েছে, তার শতাংশ পরিমাণ আলাপ আলোচনা বিরোধী দলগুলোর সমবেত কণ্ঠে আমরা শুনতে পাইনি। না দেখেছি আন্তর্জাতিক সংবাদপত্রগুলোতে বিরোধী ভারতীয় নেতাদের লিখিত কমেন্টারী । '
     
    অরিনবাবু, এ বিষয়ে একমত। তবে বিরোধীরা অনেকেই এই নিয়ে নানা প্রেস কনফারেন্সে বেশ জোরালো বক্তব্য পেশ করছেন। যেমন,  জয়রাম রমেশ নিয়মিত। রাহুল করেছেন। আতিশি আর আপ কেজরি গ্রেপ্তারি আর বন্ড যোগাযোগ নিয়ে খুবই সরব। আপ যদি এটাকে ন্যাশানাল ইস্যু করতে পারে!  সেদিন ম: সেলিমও বললেন। বামেদের অনেকেই দিল্লি বা দক্ষিণ থেকে বলছেন। তৃণমূল মিউমিউ করছে।
     
    কিন্তু এনিয়ে ঝড় না ওঠার মূল কারণ গোদী মিডিয়া। সর্বভারতীয় স্তরে কেবল এন্ডিটিভি, আর রাজ্যে কোলকাতা, আকাশ ছাড়া আর কোথায় কি!  এবিপি ২৪ তো পিত্তরক্ষা করে দায় সারছে! 
    বাংলা ছাপা মিডিয়াও তথৈবচ।
     
    ইংরাজি বিকল্প মিডিয়া বা বাংলায় গুরুর মত কিছু যদি কিছু অন্তত পারে। 
     
    ভাল কথা, যোগেন্দ্র যাদবরা নিজেরা কী করছেন? 
    আন্না হাজারের সঙ্গে থেকে এত বড় আন্দোলন করলেন, ( যদিও আন্নার চাড্ডিসত্তা কি কিছুই বোঝেননি?), কৃষক আন্দোলনেও ছিলেন, তো এবার কিছু করুন!  করলে প্রচার করুন! 
  • কয়টা মিডিয়া আর কীভাবে কভার করেছে? | 2401:4900:3141:f1ad:fc41:fdff:fe13:dc7f | ২৮ মার্চ ২০২৪ ০৯:০৯529894
  • Congress leader Priyanka Gandhi Vadra on Sunday hit out at the BJP over the electoral bond scheme, saying never in the history of the country did any government gave legal validity to corruption.
     
    In a post on X, Priyanka alleged that 38 corporate groups donated Rs 2,004 crore to BJP through electoral bonds.

    "In return, they got contracts/projects worth Rs 3.8 lakh crore from BJP's central and state governments. ED, CBI, and IT raided 41 corporate groups. To avoid this, these groups donated Rs 2,592 crore to BJP. 16 shell companies donated Rs 419 crore to BJP. These also include companies which donated several times their total capital," Priyanka said.
     
    She added for the first time in the country's history, a sitting government turned all the agencies at its disposal, as well as the entire system of the country into an 'extortion racket'.
     
    "Will the Prime Minister give an account of this loot to the people of the country?" the Congress leader asked.
     
  • সিভিল সোসাইটির দায়িত্ব | 2409:40e0:5f:10aa:2cb9:20ff:fe6c:536 | ২৯ মার্চ ২০২৪ ০১:১৯529927
  • দ্য হিন্দু, দ্য wire,  scroll এরা ভাল কভার করছে।
     
    হিন্দুর এই সম্পাদকীয়টা খুবই ভাল হয়েছে। অনুবাদ করে ছড়ানোর মত।
     
     বিশেষ করে শেষের কথাগুলো।
     
    It is clear that the bonds had skewed campaign and party financing heavily in the favour of the ruling party, besides putting a veil over the unscrupulous motivations for the donations. 
     
    It is now incumbent upon civil society to enlighten the electorate about the scheme and to raise questions about the skewed nature of donations. This will just be the first step to cleansing the system.
  • অরিন | 119.224.61.73 | ২৯ মার্চ ২০২৪ ০১:৩৫529928
  • সিভিল সোসাইটির হাতে ব্যাপারটা ছেড়ে দেবার সমস্যা হচ্ছে বহুদলীয় রাজনীতির দেশে আপনি "কোন" নাগরিক সমিতির কথা কে শুনবে। সে দায়িত্বটা মূলত সংবাদমাধ্যমের নেওয়ার কথা। গণতন্ত্রের অন্যতম স্তম্ভ নিজের কাজ ঠিকমত পালন করছে না, এই কথাটা উপলব্ধি করার প্রয়োজন‌ আছে। 
  • Debu | 2603:8001:3300:691b:cd36:3331:5c52:f97c | ২৯ মার্চ ২০২৪ ০৫:৪৩529929
  • "রাজনীতিতে কালো টাকা দূর করার জন্য নয়, বরং কালো টাকা সাদা করার জন্য এই পরিকল্পনা করা হয়েছে" - এই কথা টার একটু ব্যাখ্যা দেবেন ?মানে আপনার থিওরি অনুযায়ী আগে যা চলছিল অর্থাৎ কালো টাকা অথবা কৌটো ভরে টাকায় ভোট চালানো - সেটাই ন্যায্য ?দয়া করে যুক্ত তথ্য দিয়ে বলবেন | আমার একটা প্রশ্ন এই বিল টাতে সব দল ই তো সাইন করেছিল তবে এখন এটা নিয়ে সিপিএম উল্টো বলছে কেনো ?
  • | ২৯ মার্চ ২০২৪ ০৭:৩২529930
  • এই হল গিয়ে ব্যপার সব। (এখানেও থাক) 
     
  • r2h | 165.1.200.98 | ২৯ মার্চ ২০২৪ ০৭:৪২529932
    • Debu | ২৯ মার্চ ২০২৪ ০৫:৪৩
    • এই বিল টাতে সব দল ই তো সাইন করেছিল তবে এখন এটা নিয়ে সিপিএম উল্টো বলছে কেনো ?
     
    তাই নাকি? বিল পাশে কিছু সর্বদলীয় ঐকমত্য হয়েছিল?
  • | ২৯ মার্চ ২০২৪ ০৭:৫৭529933
  • না না ওসব কিছু হয় নি। ইন ফ্যাক্ট যাতে কোনরকম আলোচনাই না হয় তাই ওটা ফাইনান্স বিলের মধ্যে ঢুকিয়ে মানি বিল হিসেবে পাবলিশ করে জেটলি ২০১৭ তে।  মানিবিলকে লোকসভা বা রাজ্যসভায় পাস করাতে হয় না। অর্থাৎ ভোটাভুটি তো নয়ই আলোচনাও হয় না। 
     
    তো সেইভাবে জেটলি এটাকে  ২০১৭ তে বানিয়ে রাখলেও  ২০১৮র জানুয়ারিতে গেজেটে ঘোষণা করে সার্কুলার দিলে  সিপিএম এবং আরো কিছু অবজার্ভার এটাকে সংবিধাবের৷ আর্টিকল ১১০ এর পরিপন্থী বলে আপত্তি করে। এর পরে অসাংবিধানিক বলে বাতিলের কেস হয় যেটা সিপিএম  এবং আরো কিছু জন করে। সেই কেসেরই রায় এই ফেব্রুয়ারীতে এলো।
  • অরিন | 119.224.61.73 | ২৯ মার্চ ২০২৪ ০৮:৫২529935
  • ধন্যবাদ, @দ, আমি লিখতে যাচছিলাম। 
     
    এরা এতটাই depraved যে ঠিক parliamentary ফাঁকফোকর গুলোকে exploit করে!
    এতবছর পরে বাতিল হল ঠিকই, ততদিনে যা টাকা পাওয়ার, পেয়ে গেছে।
    ইবি'র আরেকটা ব্যাপার ছিল কিছু ক্ষেত্রে প্রধানমন্ত্রীর তহবিলে টাকা জমা পড়ার। রত্নটি ঐ বাবদ কত টাকা মেরেছে তার আর কে হিসেব করেছে।
     
  • Pk | 49.207.197.44 | ২৯ মার্চ ২০২৪ ০৯:৫৮529938
  • EBর ব্যাপারে দেখা গেল মোট আড়াই খানা সৎ পার্টি আছে।
    প্রথম তো CPIM। প্রথম থেকে আপত্তি জানিয়েছে। EB'র টাকা নেবে না বলেছে। নেয় ও নি। মামলা ঠুকে সকলের কীর্ত্তি ফাঁস করে দিয়েছে। লাল সেলাম !

    দ্বিতীয় সৎ পার্টি আমাদের তৃণমূল। বেচারাদের ড্রপ বক্সে কে বা কারা ১৬০০ কোটি টাকার EB দিয়ে গেছে। ওঁরা জানতেনই না কে বা কারা দিয়েছে। জনগনের দেওয়া টাকা ভেবেই তো সেগুলো এনক্যাশ করেছেন। অকাট্য যুক্তি !

    আর আধখানা সৎ পার্টি DMK। ওনারা প্রচুর টাকা পেয়েছেন। নিজেরাই জানিয়ে দিয়েছেন কারা দিয়েছেন,্কতো দিয়েছেন। SBIর হাত মুচড়ে তথ্য প্রকাশ করার জন্য অপেক্ষা করেন নি।

    বাকীদের EB নিয়ে আদৌ আপত্তি ছিলো কি না জানি না, তবে EB এনক্যাশ করতে তো আটকায় নি। ডিফেন্স বলতে - আমি তো ছোটো চোর, আর "ওরা" বড় চোর। এই তো ব্যাপার।
  • dc | 2402:e280:2141:1e8:71aa:d897:1ade:f4e1 | ২৯ মার্চ ২০২৪ ১০:০৭529939
  • ডিএমকে জানিয়ে দিয়েছে, তার একটা কারন হয়তো সাউথ ইন্ডিয়ার ইলেকশানে এসব কয়েক হাজার কোটি টাকা পুকুরে একবাটি জলের মতো :-) এখানে যেকোন বিধানসভা বা লোকসভা ইলেকশানের আগে ডিএমকে আর এআইডিএমকে ভোটার পিছু দুই থেকে তিন হাজার টাকা ক্যাশ দেয়, মানে ঘরে এসে দিয়ে যায়। ইলেকশানের আগে বেশ কয়েকবার পুলিশ রেইড করে হাজার হাজার কোটি টাকা বাজেয়াপ্ত করে। তামিল নাড়ু, কর্ণাটক, অন্ধ্রতে একেকজন প্রার্থীর পার্সোনাল অ্যাসেট পাঁচশো থেকে হাজার কোটি টাকা, এখানকার ভোটাররাও জানে ইলেক্টোরাল বন্ডের টাকা এই সব পার্টিগুলোর কাছে কিছুই না। 
  • Arindam Basu | ২৯ মার্চ ২০২৪ ১১:১০529941
  • "এখানে যেকোন বিধানসভা বা লোকসভা ইলেকশানের আগে ডিএমকে আর এআইডিএমকে ভোটার পিছু দুই থেকে তিন হাজার টাকা ক্যাশ দেয়, মানে ঘরে এসে দিয়ে যায়।"
     
    ওহ, গণতন্ত্রের হদ্দমুদ্দ!
    ঢোঁড়াই চরিত মানসের "বোট" মনে পড়ে যায় |
    চালিয়ে যান মহায়রা!
  • dc | 2a02:26f7:d6c1:680d:0:1159:e47e:d106 | ২৯ মার্চ ২০২৪ ১১:১৬529942
  • শুধু ক্যাশ না। র‌্যালিতে গেলে মদের বোতল আর বিরিয়ানিও পাওয়া যায়। 
  • Arindam Basu | ২৯ মার্চ ২০২৪ ১১:৩৮529943
  • Arindam Basu | ২৯ মার্চ ২০২৪ ১১:৪০529944
  • ওপরের ছবিটা (টেকসট শট) ঢোঁড়াই চরিত মানস, পাতা ২২০ থেকে তোলা। ১৯৪৯-১৯৫১ বিহারের গল্প।
  • অরিন | 119.224.61.73 | ২৯ মার্চ ২০২৪ ১২:০০529945
  • ১৯৪১ থেকে হয়ত, ১৯৪৯ নয়, গান্ধীর রেফারেনস যে। অসাবধানতার জন্য দুঃখিত। 
  • এবারের ১০০০০ কোটি ঢুকতে চলেছিল! | 2401:4900:38c6:993a:8877:d3ff:fe3d:46d4 | ০২ এপ্রিল ২০২৪ ০৪:১৯530135
  • The Finance Ministry gave final approval for the printing of 10,000 electoral bonds each worth ₹1 crore by the SPMCIL (the Security Printing and Minting Corporation of India), three days before the Supreme Court declared the bonds “unconstitutional".
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। দ্বিধা না করে প্রতিক্রিয়া দিন