এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কালনিমে | 103.244.242.18 | ০৮ নভেম্বর ২০২৩ ২৩:৫৪525745
  • অসাধারণ।
  • Kishore Ghosal | ০৯ নভেম্বর ২০২৩ ১৪:৪৩525803
  • বাঃ অনেকদিন পর বেশ মজা লাগল গল্পটি পড়ে। 
     
  • Utpal Debnath | ০৯ নভেম্বর ২০২৩ ১৫:৪৮525814
  • মেদহীন স্মার্ট গল্প। চমৎকার লাগল পড়ে।
  • প্রতিভা | 2401:4900:110a:f648:0:4f:3d68:1301 | ০৯ নভেম্বর ২০২৩ ১৬:০৮525815
  • পৃথিবীর সব বিপ্লবই পরিকল্পনাহীন আর তাৎক্ষণিক! না হলে টেকসই হয় না কেন! গঙ্গাপদ কি এইরকম বলতে চাইল? 
     
    মজার গল্প। মুক্তিসূর্য এবং কমরেড, দুই দল, দলের বাইরে যে দল, সবাই উপভোগ করতে পারবেন। 
  • যোষিতা | ০৯ নভেম্বর ২০২৩ ১৭:০০525820
  • সলিড
  • | ০৯ নভেম্বর ২০২৩ ১৮:২৪525825
  • হা হা হা হা এইটা হেব্বি হয়েছে। 
  • kk | 2607:fb90:ea0c:cd31:7a6a:9d53:7567:cde4 | ০৯ নভেম্বর ২০২৩ ২০:৪২525833
  • লেখা ও ছবি দুইই ব্যপ্পক :-))
  • dc | 2401:4900:1f2b:6409:b87f:2284:a31f:bfeb | ০৯ নভেম্বর ২০২৩ ২০:৫২525836
  • পুরান শীর্ষেন্দু মনে পড়ে গেলো! 
  • dd | 2409:40f2:2c:dba1:8000:: | ০৯ নভেম্বর ২০২৩ ২১:৪৯525842
  • প্রচন্ড। ভয়ানক, ক্ষী ভালো।
  • অরিন | 2404:4404:173a:a700:4c2a:7682:5d14:e4af | ১০ নভেম্বর ২০২৩ ০৪:১৮525866
  • দুর্ধর্ষ গল্প!
    প্রথমে পড়ে শীর্ষেন্দু মুখোপাধ্যায়ের প্যাসটিচ মতন লাগছিল বটে, তবে এ গল্পকে প্যাসটিচ বললে খাটো করা হয়। 
  • Ranjan Roy | ১০ নভেম্বর ২০২৩ ০৬:২৪525869
  • ফাটাফাটি! 
    জাস্ট কোন কথা হবে না। 

    ব্রাহ্মমূহুর্তে উঠে ম্যানিফেস্টো পাঠ! 
    ইয়ার্কি নয়, ভোরে উঠে স্নান করে শিরদাঁড়া সোজা করে বিছানায় বসে রেডবুক পাঠ করত কমরেড মূর্তি, ছত্তিশগড়ের দূর্গের মজদূর বস্তিতে। খেতে বসে চারটে কাঁচালংকা চিবুতে চিবুতে বলত -- কমরেড, মির্চি খাও, নহীঁ তো ক্রান্তিকারী কেইসে বনোগে? 

    সেই ছবিটা মনে পড়ে গেল।
  • :|: | 174.251.161.4 | ১০ নভেম্বর ২০২৩ ০৬:২৫525870
  • গল্প নিয়ে আরকি বলি! সবাইই ​​​​​​​তো ​​​​​​​বলে ​​​​​​​দিয়েছে। ​​​​​​​
    বরং ​​​​​​​কমেন নিয়ে ​​​​​​​লিখি। 
    "দলের বাইরে যে দল" তারা শুধু এই গল্প না, জগতে সব কিছুই উপভোগ করতে পারেন। কোনও পক্ষ নেওয়া -- যে কোনও এটাচমেন্টই দুঃখের কারণ। 
    আমি না অই মুনি ঋষিরা বলেছেন।
  • aranya | 2601:84:4600:5410:e1:114e:eef3:2eed | ১০ নভেম্বর ২০২৩ ০৭:৫৪525871
  • আমারও শীর্ষেন্দুর কথা মনে পড়ল। উপভোগ্য লেখা।
  • স্বাতী রায় | 117.194.34.186 | ১০ নভেম্বর ২০২৩ ২১:০১525895
  • অসাধারণ। 
  • আপসোস | 117.194.68.38 | ১০ নভেম্বর ২০২৩ ২২:৫৭525904
  • ন্যাড়াদা আর গান নিয়ে লেখেন না ।
  • kc | 37.39.165.1 | ১১ নভেম্বর ২০২৩ ০০:০৫525908
  • আমার মতামতও দিয়ে যাই। লেখার মুন্সিয়ানা ভালো হলেও, গপ্পোটা আদৌ ভালো লাগেনি। টোটাল ভুল।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। লড়াকু প্রতিক্রিয়া দিন