এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • হরিদাস পাল  ব্লগ

  • ভালো দেশের সূচক

    Anik Chakraborty লেখকের গ্রাহক হোন
    ব্লগ | ০৮ নভেম্বর ২০১৬ | ২০০৮ বার পঠিত
  • HDI এর পথ চলা শুরু 1990 তে, UNDPর হাত ধরে। পৃথিবীর সমস্ত দেশের র‍্যাঙ্কিং দেওয়া হ'ল শিক্ষা, স্বাস্থ্য এবং জীবনযাত্রার মান- এই তিনটি প্যারামিটারে বিচার করে। মাপার চেষ্টা করা হ'ল Development কে। কোন দেশ কত বেশি Developed?
    Developed এর বাংলা করতে গিয়ে দেখছি ঠিকঠাক শব্দ পাওয়া যাচ্ছে না। উন্নত? আধুনিক? বিকশিত? উঁহু, এক্ষেত্রে যে হিসেবে র‍্যাঙ্ক দেওয়া হ'ল এবং মেপে ফেলা হ'ল দেশগুলিকে তাতে 'উন্নত' শব্দটা হয়ত তাল রাখতে পারত কিন্তু তা পারল না। বাস্তবে আমরা জানি বড়লোক মানেই উন্নত। মানুষের ক্ষেত্রে আলবাত জানি, ফলে ইন্টিগ্রেট করে ব্যাপারটা যে দেশের ক্ষেত্রেও সত্যি হবে সেরকমই ধারণা রাখি। কিন্তু HDI দেখালো, উঁহু না, বড়লোক দেশ অর্থাৎ GNI (GDP নয় কিন্তু) গগনচুম্বী হলেই সে দেশ Developed এরকম একেবারেই নয়। দেশের GNI এর কতটা তার মানুষের শিক্ষা, স্বাস্থ্য এবং অন্যান্য বেসিক প্রয়োজনীয়তা মেটানোয় কাজে লাগছে সেটাও খুব গুরুত্বপূর্ণ।

    কিন্তু Development এর সংজ্ঞা নিয়ে বিতর্ক থামলো না। দেশের GNI বেশ ভালো, অথচ খুনোখুনি- চুরিডাকাতি- ঝগড়াঝামেলার শেষ নেই, মানুষ যে কোনও কারণেই হোক ভালো নেই মোটেই, সাইকায়াট্রিস্টের কাছে লাইন দিয়ে ওষুধ গিলছে- দেশকে কি Developed বলা যায়? এত কিছুর মানে কী শেষমেষ? এই এত টাকাকড়ি, উচ্চশিক্ষা, সুস্বাস্থ্য ইত্যাদি সমস্ত কিছুর? ভালো থাকা তো? সেটা মাপা হবে না?

    হ'ল। 2012তে প্রথম বেরোলো World Happiness Report। ছ'খানা প্যারামিটার নেওয়া হ'ল। তার মধ্যে কয়েকটা বেশ অন্যরকম, শুনে অদ্ভুত লাগতে পারে-
    (প্রতিটার বাংলা করা অসুবিধেজনক, ইংরেজিতেই দিলাম)
    1. GDP per capita
    2. Healthy life expectancy
    3. Someone to count on (:))
    4. Perceived freedom to make life choices
    5. Freedom from corruption
    6. Generosity (:) again)

    আমাদের দেশ তাতে আপাতত 118 তম স্থানে।
    আর HDI অনুযায়ী? 130 তম।
    অন্যান্য দেশ কে কোথায় সেটা Wiki করলেই চট করে দেখে নেওয়া যাবে।
    (একটা ছোট্ট সংযোজনঃ Happiness কে সর্বোচ্চ প্রাধান্য দিয়ে একটি ছোট্ট দেশ কিন্তু বহু আগে থেকেই প্রতি বছর GNI এর জায়গায় প্রকাশ করে GNH, Gross National Happiness। সে দেশটি আমাদেরই প্রতিবেশী- ভুটান)

    যাই হোক, এই পোস্ট আমাদের দেশের অবস্থান ও তার সাথে বাকিদের তুল্যমূল্য আলোচনার জন্যে নয়। আরেকটি index তুলে ধরার জন্য।

    Goodcountry index
    ব্যাপার সহজ। Development হোক বা Happiness, এতদিন প্রতিটা দেশকে দেখা হয়েছে (এবং হচ্ছে) সে নিজে কেমন, সে নিজে কতটা Developed, কতটা Happy সেই প্রেক্ষিতে। এই সূচকে একটি দেশকে মাপা হবে সে বাকি পৃথিবীর জন্য কতটা করছে, দুনিয়াজোড়া সমস্যার সমাধানে কতটা অবদান রাখছে সেই মাপকাঠিতে। দেশীয় স্বার্থপরতা থেকে অভিমুখ বদলে দেওয়া হ'ল গ্লোবাল পরার্থপরতায়।

    অভিনব। নতুন। ভাবতে বাধ্য করানোর মতো। আজ যখন প্রতিটা দিন, প্রত্যেকটা মানুষ কানের পাশে চিৎকার করছে 'আমিই শ্রেষ্ঠ, আমার দেশই শ্রেষ্ঠ' বলে, আজ যখন ছ'মাসেও একবার মনে পড়ে না 'আমি এই নীল গ্রহ, এই পৃথিবীর একজন মানুষ' এই সহজ সত্যিটা, তখন এইভাবে ভাবার প্রয়োজন পড়ে বই কি। পাশের মানুষটাকে ভাবাতে ইচ্ছে করে বই কি। দেশের মাথাদের একটু বলতে ইচ্ছে করে বই কি যে দেওয়াল তুলে দিয়ে আর হাইড্রোজেন বোমার সফল পরীক্ষা করে আর সারা দেশজুড়ে 'অপর'কে কোণঠাসা করায় মদত দিয়ে আপনারা আমাদের, এই আমরা, যারা কার্ডবোর্ড নই, একেকজন ত্রিমাত্রিক মানুষ, এই পৃথিবীর একেকজন বাসিন্দা- তাদের আরও আরও বিচ্ছিন্ন করে দিয়ে কীভাবে নিজের দেশকে একটি 'ভালো' দেশ হিসেবে প্রতিষ্ঠার স্বপ্ন দেখছেন? নাকি আদৌ দেখছেনই না? নাকি আমরাই আর কেউ ব্যক্তিগতভাবেও ভাবছিনা একজন 'ভালো' মানুষ হওয়ার কথা? এখন কি আমরা নিজেরাই চাই একজন ভালো মানুষ হওয়ার আগে একজন ক্ষমতাশালী, বিত্তশালী মানুষ হতে? সেক্ষেত্রে দেশের আর দোষ কী!

    ভিডিওটি দেখুন। কমেন্টে লিংক দিলাম 'ভালো দেশ' এর সূচকে বর্তমানে কে কোথায়, কোন কোন প্যারামিটারে তাদের পারফর্ম্যান্স কেমন সেসব জানতে পারবেন যে আঁতুড়ঘর থেকে তার।
    আর হ্যাঁ, একটা তথ্য উল্লেখ করার লোভ সামলানো গেলো না। Good Country Index এ আমাদের দেশ আপাতত 61 তম। তার মানে কি আমরা যতটা না Developed, যতটা না Happy, তার চেয়ে বেশ অনেকখানিই ভালো? আহা। আমার দেশ আরও ভালো হয়ে উঠুক, আর কী চাই...

    https://m.youtube.com/watch?sns=fb&v=1X7fZoDs9KU
    পুনঃপ্রকাশ সম্পর্কিত নীতিঃ এই লেখাটি ছাপা, ডিজিটাল, দৃশ্য, শ্রাব্য, বা অন্য যেকোনো মাধ্যমে আংশিক বা সম্পূর্ণ ভাবে প্রতিলিপিকরণ বা অন্যত্র প্রকাশের জন্য গুরুচণ্ডা৯র অনুমতি বাধ্যতামূলক। লেখক চাইলে অন্যত্র প্রকাশ করতে পারেন, সেক্ষেত্রে গুরুচণ্ডা৯র উল্লেখ প্রত্যাশিত।
  • ব্লগ | ০৮ নভেম্বর ২০১৬ | ২০০৮ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • Anik Chakraborty | 212.142.75.252 (*) | ০৮ নভেম্বর ২০১৬ ০৬:৩৫54839
  • https://goodcountry.org
  • sswarnendu | 198.154.74.31 (*) | ১২ নভেম্বর ২০১৬ ১১:৫৯54840
  • "তার মানে কি আমরা যতটা না Developed, যতটা না Happy, তার চেয়ে বেশ অনেকখানিই ভালো? "

    --- এইটাকে উলটে ফেলাই 'দেশের' লক্ষ্য বলে দেখা যাচ্ছে আজকাল।
  • Ranjan Roy | 132.162.198.106 (*) | ১৩ নভেম্বর ২০১৬ ০৬:১৬54841
  • সহমত।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। লাজুক না হয়ে মতামত দিন