এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • ভাটিয়ালি

  • এ হল কথা চালাচালির পাতা। খোলামেলা আড্ডা দিন। ঝপাঝপ লিখুন। অন্যের পোস্টের টপাটপ উত্তর দিন। এই পাতার কোনো বিষয়বস্তু নেই। যে যা খুশি লেখেন, লিখেই চলেন। ইয়ার্কি মারেন, গম্ভীর কথা বলেন, তর্ক করেন, ফাটিয়ে হাসেন, কেঁদে ভাসান, এমনকি রেগে পাতা ছেড়ে চলেও যান।
    যা খুশি লিখবেন। লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়। এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই। সাজানো বাগান নয়, ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি। এই হল আমাদের অনলাইন কমিউনিটি ঠেক। আপনিও জমে যান। বাংলা লেখা দেখবেন জলের মতো সোজা। আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি।
  • গুরুভার আমার গুরু গুরুতে নতুন? বন্ধুদের জানান
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • সুদীপ্ত | ২৭ এপ্রিল ২০২৪ ১৩:০৫522992
  • থুড়ি,হরিদাস পাল-এ
  • সুদীপ্ত | ২৭ এপ্রিল ২০২৪ ১৩:০৪522991
  • টই তে ছবি আপলোড করা যাচ্ছে না মনে হয়। 
  • অরিন | ২৭ এপ্রিল ২০২৪ ০৯:২৬522990
  • এক্কেবারে তাই dc, 
    "begin each thought with
    two clerics walking into a bar"
    ;-)
     
  • dc | 2402:e280:2141:1e8:59bd:3edb:f897:8dd7 | ২৭ এপ্রিল ২০২৪ ০৯:১৯522989
  • বুঝতে পেরেছি। এ প্রসংগে আমার ফেভারিট একটা ডায়লগ কোট করতে পারিঃ ইট্স নো জোক, ইটস আ রোপ, টুকো :-)
     
    পিস। 
  • অরিন | ২৭ এপ্রিল ২০২৪ ০৯:১৬522988
  • অবশ্যই dc রাসেল, উইটগেনস্টাইনের পরিপ্রেক্ষিত তো রয়েইছে, বিশেষ করে "মেটাফিজিক্স দীর্ঘ" শুধু নয়, জটিল আলোচনার বিষয়। এভাবে লিখে লিখে সবসময় বোঝানো সত্যি যায় না। আমি এক্ষেত্রে খুব সুপারফিশিয়ালি দু একটা কথা লিখেছি মাত্র। 
  • dc | 2402:e280:2141:1e8:59bd:3edb:f897:8dd7 | ২৭ এপ্রিল ২০২৪ ০৯:১২522987
  • অরিন্দমবাবু, এ নিয়ে কিছুটা দ্বিমত আছে। স্পিরিচুয়ালিটি ইত্যাদির কথা এলে আমি অবশ্যই বার্ট্রান্ড রাসেলকে এনে হাজির করবো, আর তার পর উইটগেনস্টাইন তো আছেনই :-) 
     
    তবে মেটাফিজিক্স দীর্ঘ আলোচনার বিষয়, এভাবে লিখে সেসব আলোচনা করা মুশকিল। কখনো দেখা হলে এসব নিয়ে কথা বলা যাবে। 
  • r2h | 134.238.18.211 | ২৭ এপ্রিল ২০২৪ ০৯:০১522986
  • স্যরি, ঐ জন্যেই ভালো করে ভেবে চিন্তে লিখতে হয়।

    বলছিলাম, অবশ্য গান্ধীবাদী বামপন্থীও তো কম দেখলাম না।
  • অরিন | ২৭ এপ্রিল ২০২৪ ০৯:০০522985
  • @dc, আমি সত্যিই rationalist, কিন্তু তাহলেও জীবনের এমন অনেক ব্যাপার রয়েছে, যাকে আপনি (মানে এক্ষেত্রে আক্ষরিক অর্থে আপনি নন, :-) ), কেবল ফ্যাক্ট আর লজিকের হিসেবে পুরোটা মেলাতে পারবেন না। জীবনে কিছুটা লজিক, কিছুটা ম্যাজিক, :-) |
     
     যেমন ধরুণ সমুদ্রতীরে ভোর হতে দেখা। সেই দৃশ্য দু চোখে দেখার যে অসামান্য "আনন্দ", এ ব্যাপারটা না Physical, না সে জিনিস Mental  | মানে আমাদের শারীরবৃত্তিয় এবং মন-চিন্তার অতীত আরো একটা স্পিরিচুয়াল দিক রয়েছে, তাকে বুঝতে গেলে আপনাকে যে সাধু সন্ন্যাসীই হতে হবে বা ঠাকুর দেবতা ধর্মীয় গোঁড়ামিতে ডুবতে হবে তা নয়, বরং উল্টোটা (মন যত রিল্যাকসড রাখতে পারা যায় তত এই অভিজ্ঞতা গুলোকে বোঝা যায়) | তো ব্যাপারটা খুবই intuitive | এইদিকটা নিয়ে পড়তে গিয়ে স্বামী বিবেকানন্দ এবং অন্যান্য আরো কিছু লেখাপত্র ঘাঁটছিলাম। 
    স্বামীজির লেখার সূত্র সেখান থেকেই | 
    আবার প্রচুর ধর্মীয় দিক রয়েছে, যেখানে গোঁড়ামীর ব্যাপারটা যদি বাদ দেন, সেই রিচুয়ালগুলোর একটা স্পিরিচুয়াল তাৎপর্য রয়েছে, কিন্তু আমরা সেই, শুধু সেইদিকটা, বৈজ্ঞানিক গবেষণার সূত্রে এত কম জানি যে প্রায় কিছু বলা যায় না। 
     
    যার জন্য ধর্মীয় গোঁড়ামি, পুজো আচ্চা, আচার বিচার, মানুষে মানুষে ধর্ম নিয়ে বিভেদ একটা স্পেস পেয়ে যায়।
     
    যেমন ধরুন "মনের" একটা ভারসাম্যের (balance) ব্যাপার রয়েছে। Alan Wallace নামে জনৈক "স্কলার", তিব্বতী বৌদ্ধধর্মের পণ্ডিত,  এরকম ছ'টা এলিমেন্টের কথা বলেন (দেখুন, https://centerforcontemplativeresearch.org/living-practice/a-matrix-of-mental-balance/ ), তার মধ্যে একটা conative balance, মানুষের ইচ্ছে, প্রেরণা, ইত্যাদি। মনের গভীরে এইদিকটার একসপ্লোরেশনের একটা ব্যাপার রয়েছে, তার একটা অনুপ্রেরণার ব্যাপার ধরুন অনেকেটা হার্শেলের টেলিস্কোপ আবিষ্কারের মতন। অষ্টাদশ শতকে হার্শেলের টেলিস্কোপ এক লহমায় ডীপ স্পেস exploration কে মানুষের জানার একতিয়ারে নিয়ে এসেছে। তার আগে কি মানুষ মহাকাশ নিয়ে ভাবনা চিন্তা করে নি? তা নয়, কিন্তু কিছু জিনিস আমাদের ধ্যান ধারণাকে অন্য একটা মাত্রা এনে দেয়।
    ধর্মের ব্যাপারটাও সেইরকম।
    যে কোন ধর্মেই প্রচুর হাবিজাবি ব্যাপার থাকে | 
    কিছু Phenomena কে ব্যাখ্যা করার ব্যাপার থাকে। 
    এর সবকিছু যে প্রত্যক্ষ অভিজ্ঞতাপ্রসূত তা নয়।
     
    অবিজ্ঞান থেকে বিজ্ঞানের চেতনায় উত্তরণ হতে গেলে এইদিক গুলো আমাদের চিন্তায় চেতনায় আনার একটা ব্যাপার রয়েছে, আমার মনে হয়। 
  • r2h | 134.238.18.211 | ২৭ এপ্রিল ২০২৪ ০৮:৫২522984
  • গান্ধীবাদী কেন, অনেক বামপন্থীও ছিলেন, বিবেকানন্দের কর্মযোগের মধ্য দিয়ে তাঁরা কমিউনের দিশা দেখেছেন। এরকম অনেককেই কাছে থেকে দেখেছি। কল্পতরু উৎসব - অনেকের কাছে সেটা একরকম সাম্যের দিকে যাওয়া ছিল।

    কিন্তু ঐ যে, ধর্মের সঙ্গে সংস্লিষ্ট রাজনৈতিক চেতনা দিয়ে অনেক কিছু নির্দিষ্ট হয়, বিদ্বেষমূলক রাজনৈতিক চেতনার বিরাট বড় হাতিয়ার ধর্ম, কারন আদতে তা এক্সক্লুড ও ভাগ করে।
  • r2h | 134.238.18.211 | ২৭ এপ্রিল ২০২৪ ০৮:৪৯522983
    • অরিন | ২৭ এপ্রিল ২০২৪ ০৪:১২
    • ...স্বামীজি কিছুটা হয়ত হালকাভাবে বলবার চেষ্টা করছিলেন যে ভারতের মানুষের অন্তর্লীন ভাবধারাটি আধ্যাত্মিক, যেটা আমারও মনে হয়, যার জন্য বুদ্ধ প্রমুখের কথা লিখলাম। বুদ্ধদেব বলতেন "তথতা", essence, যেখান থেকে তথাগত কথাটার উৎপত্তি। 
    এর উত্তরে -
    • r2h | ২৬ এপ্রিল ২০২৪ ১৮:০৭
    • ...ধর্মগুরু ও ধর্মীয় টেক্স্টের এই যন্ত্রনা - এমন সব বলা হয় যে সেসব নানান লোক নানান ভাবে ইন্টারপ্রিট করতে পারে।
     
    এবং 
    • dc | ২৭ এপ্রিল ২০২৪ ০৮:০২
    • ...এনারা প্রাইমারিলি হিন্দুদের ধর্মগুরু...
     
    একবারেই তাই। রামকৃষ্ণ মিশনের সঙ্গে অনেক গান্ধীবাদী মধ্য-আপওয়ার্ডবিত্ত মানুষ জড়িয়ে ছিলেন, তার একরকম ইন্টারপ্রিটেশন ও ইম্প্যাক্ট হয়েছে। এখন সাভারকরের জমানা।

    রাজনীতির অনুপানটা অনেকাংশে সংগঠিত ধর্মের গতি নির্দেশ করে।
     
    ঐ অংশগুলি, ইওরোফিলিক লোকজনের উদ্দেশ্যে বলা, একদিক দিয়ে, সেই সময়ের সাপেক্ষে কিছুটা মেক সেন্স। কিন্তু সচেতন রাজনীতির বদলে ধর্ম, পুরাণের দিকে তাকানোকে আমি অন্তত এগিয়ে থাকা বলবো না, বিশেষ করে তখন প্রযুক্তি, বিজ্ঞানের চাকা গড়গড় করে চলছে। 
    মুশকিল হল গুরু বৈঠকি আড্ডায় বললেন - সেটা লিপি হিসেবে চলে এলে তার ইম্প্যাক্ট বদলায়। প্রিচিং ছাপানো হয়ে গেলে তার দায় ও দায়িত্ব আলাদা।
  • dc | 2402:e280:2141:1e8:59bd:3edb:f897:8dd7 | ২৭ এপ্রিল ২০২৪ ০৮:০২522982
  • অরিন্দমবাবু, গুরুতে আপনার বিভিন্ন পোস্ট পড়ে মনে হয়েছে আপনি র‌্যাশনালিস্ট। সেজন্যই আপনি বিবেকানন্দ কোট করলেন দেখে একটু অবাক হলাম, কারন আমার মতে বিবেকানন্দ অ্যাট দ্য এন্ড অফ দ্য ডে ধর্মগুরু ছাড়া আর কিছু না। আর বিবেকানন্দ-রামকৃষ্ণ ইত্যাদি আমি খুবই কম পড়েছি, এনাদের নিয়ে আমার সেরকম কোন ইন্টারেস্টও নেই, তবে এটুকু জানি যে এনারা প্রাইমারিলি হিন্দুদের ধর্মগুরু, কাজেই এনাদের তেমন পাত্তা দেওয়ারও দরকার নেই। এছাড়া আর তেমন কিছু বলার নেই। 
  • Aranya | 108.50.248.101 | ২৭ এপ্রিল ২০২৪ ০৭:২১522980
  • চরাচর ভরে যায় ভস্মে 
    দেবতাদের অভিশাপ এইরকম 
     
    - এই লাইন গুলো ও মনে পড়ল . তিমিরের মৃত্যু ওনাকে খুবই আঘাত দিয়েছিল 
  • অরিন | ২৭ এপ্রিল ২০২৪ ০৬:৫৫522979
  • "The stigmatisation of Muslims will continue, and perhaps even sharpen, if Narendra Modi and the BJP win a third term in office. Another victory, especially if it comes with a comfortable majority in the Lok Sabha, will embolden Modi and his party to further tighten the screws on the media, further undermine the independence of the civil services, the judiciary, and public regulatory institutions, further make Central universities, IITs and IIMs centres of Hindutvapropaganda, and further weaken the structure of Indian federalism. The reallocation of Lok Sabha seats according to population will be set in motion such that the demographic advantage of the North, where the BJP is strong, will be converted into an enduring political subordination of the South, where the BJP is weak. The South is unlikely to submit meekly to its suppression; but Modi and the BJP may proceed with their plans regardless.
    In a book published in 2007, I characterised India as a “50-50”democracy. In updating the book a decade-and-a-half later, I downgraded this to a “30-70 democracy”. A third successive majority for Modi and the BJP will accelerate this decline, with damaging consequences for our social fabric, for our economic prospects, and for the viable future of generations of Indians yet unborn.
     
    Back in the 1970s, Indira Gandhi combined authoritarianism with a devotion to family rule; now, Narendra Modi combines authoritarianism with a devotion to Hindu majoritarianism. While parivarvaad is bad, bahusankhyavaad is surely even worse, as the fate of the countries in our neighbourhood that have been overtaken by varieties of Islamic or Buddhist majoritarianism demonstrates. There is no reason to believe that the outcome of Hindu majoritarianism will be any different.

    Authoritarianism crushes the spirit; majoritarianism poisons the mind and the heart. The hate and bigotry that it engenders spread like a cancer through the body politic, robbing individuals and society of civility, decency, compassion, of humanity itself. That is why its rise must be checked, by such democratic means as are still available to us. That is why this is the most important general election since 1977.
     
     
    এটাও থাক,
  • &/ | 151.141.85.8 | ২৭ এপ্রিল ২০২৪ ০৬:১৭522978
  • চতুর্মাত্রিক, বৈকুন্ঠের মাসতুতো ভাই। উৎকন্ঠ মল্লিক। ঃ-)
  • aranya | 2601:84:4600:5410:70fc:4c10:16a:a093 | ২৭ এপ্রিল ২০২৪ ০৫:১৯522977
  • হাতে তুলে নিই তোমার ছিন্ন শির, তিমির - এইরকম একটা লাইন মনে পড়ছে @ সৈকত 
  • aranya | 2601:84:4600:5410:70fc:4c10:16a:a093 | ২৭ এপ্রিল ২০২৪ ০৫:১৮522976
  • হ্যাঁ , তিমির-এর নামটা মনে আছে । যাদবপুরের খুন হওয়া নকশাল ছাত্র 
  • :|: | 174.251.160.129 | ২৭ এপ্রিল ২০২৪ ০৫:১৪522975
  • চারটে তিপ্পান্নর জন্য ধন্যবাদ। 
    চারটে সাতান্নর কবি কি বৈকুণ্ঠ মল্লিকের আত্মীয়?  
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত