এই সপ্তাহের খবর্নয় (ডিসেম্বর ২১)


লিখছেন --- খবরোলা অ্যান্ড কোং


আপনার মতামত         


ভড়ে পিষে ওয়াল-মার্ট কর্মীর মৃত্যু
---------------------------------

নিউ ইয়র্কের নাসাউ কাউন্টিতে গ্রীন একার্স মলে গত ২৮শে নভেম্বর ভিড়ের চাপে মারা গেলেন দিমিতাই দামোর (ডাকনাম জিমি) নামে ওয়াল মার্টের এক ৩৪-বছর বয়সী অস্থায়ী কর্মী । কালো শুক্রবার বা ধন্যবাদজ্ঞাপন দিবসের পরের দিন দারুণ সস্তায় কেনাকাটা করার জন্য ভোর সাড়ে তিনটে থেকে ঐ দোকানের সামনে যে ভিড় হয়েছিলো তা নিয়ন্ত্রণ করার জন্য পুলিশ ডাকতে হয়। এরপর ভোর পাঁচটায় দোকান খোলার কয়েক মিনিট আগে প্রায় ২০০০ লোকের চাপে দোকানের কাঁচের দরজা ভেঙে যায় এবং ভিড় সামলাতে সচেষ্ট জিমি ও তাঁর সহকর্মীরা পাগলপারা ক্রেতাদের ধাক্কায় ছিটকে পড়েন। জিমি পড়ে যান কালো লিনোলিয়াম টালির ওপর আর তাঁর দেহের ওপর দিয়ে দোকানে ঢুকে পড়েন শয়ে শয়ে উৎসাহী ক্রেতা। আপৎকালীন পরিষেবার কর্মীদের চেষ্টা সত্ত্বেও হাসপাতালে নিয়ে যাওয়ার এক ঘন্টার মধ্যে জিমির মৃত্যু হয়। নিজেদের মুখ্য কার্য্যালয় থেকে এক সংবাদ বিজ্ঞপ্তিতে ওয়াল-মার্ট এই ঘটনাকে দুর্ভাগ্যজনক আখ্যা দিয়েছে এবং জানিয়েছে যে খরিদ্দার ও কর্মীদের নিরাপত্তা সংস্থার কাছে 'টপ প্রায়োরিটি'। অন্যদিকে নিউ ইয়র্কের বৃহত্তম গ্রোসারী ইউনিয়ন এই ঘটনা 'এড়ানো যেত' বলে মন্তব্য করেছে। জিমির বাবা ঘটনার পরে ওয়াল-মার্ট-এর তরফে কেউ মৃতের পরিবারের সঙ্গে যোগযোগ না করায় ক্ষোভ প্রকাশ করেছেন। এই ঘটনায় আট-মাসের গর্ভবতী এক মহিলা-সহ আরো চারজনকে হাসপাতালে ভর্তি করতে হয়েছে। প্রায় একই সময়ে ১৫ মাইল দূরে অন্য এক মহিলা অনুরূপ একটি ঘটনায় পায়ে আঘাত পেয়েছেন। কিন্তু পুলিশে নালিশ করার আগে তিনি নিজের কেনাকাটি শেষ করে নেন। দাঁও ছাড়তে আছে নাকি এই বাজারে? প্রাণ না হয় গেলোই।

ঝিঁঝিপোকা
-------------
যে সব ক্যাঙ্গারু ঝিঁঝি পোকা সমর্থক ভারতীয় "ওল্ড স্কুল" ক্রিকেট দলের কাছে তাঁদের বিশ্বজয়ী দলের লাঙ্গুলকর্তনে ব্যথার্ত, তাঁদের জন্য সান্ত্বনা এনে দিয়েছে সে দেশের প্রমীলা ক্রিকেট দল। সম্প্রতি সফরকারী ভারতীয় প্রমীলা ক্রিকেট দলকে তারা একদিনের আন্তর্জাতিক সিরিজে ৫-০ ফলে হারিয়ে দিয়েছে। প্রসঙ্গত: অধিনায়িকা নির্বাচিত হওয়ার পরে ঝুলন গোস্বামীর ছিলো এটাই প্রথম বড় সফর। সিরিজে কয়েকটি ম্যাচে দলে ঝুলনের অনুপস্থিতিতে নেতৃত্বভার নেন আরেক বঙ্গতনয়া রুমেলি ধর। ফিরে এসে দলের প্রাক্তন অধিনায়িকা মিতালি রাজ ধোনি এবং শচীন-এর কাছে ব্যাটিং টিপ্স চেয়েছেন। আশা করা হচ্ছে যে এই সফরের অভিজ্ঞতা মার্চে অস্ট্রেলিয়াতেই অনুষ্ঠিতব্য বহুদেশীয় টুর্নামেন্টে ভারতীয় দলের কাজে লাগবে। এদিকে চীনের মহিলা ক্রিকেট দলের প্রশিক্ষণের দায়িত্ব নিয়েছেন প্রাক্তন ভারতীয় ক্রি²কেটার মমতা মাবেন। লক্ষ্য ২০১২ সালের এশিয়ান গেম্‌স যেখানে প্রমীলা ক্রি²কেট একটি খেলা হিসেবে অন্তর্ভুক্ত হয়েছে।

খোঁজবার গরুরা - মেয়েরা কেন 'দর বাড়ায়'
------------------------------------

আপনার পছন্দের মহিলাটি আপনার অধরা থাকার চেষ্টা করছেন? ঘাবড়াবেন না, তিনি আসলে যাচাই করে দেখে নিচ্ছেন যে আপনি ছানাকে বড় করার জন্যে তাঁকে কতটা সাহায্য করতে প্রস্তুত।ইউনিভার্সিটি অফ ব্রিস্টল-এর একদল জীববিজ্ঞানী ও গণিতজ্ঞ পাখিদের ওপর দীর্ঘ গবেষণা চালিয়ে এই সিদ্ধান্তে পৌঁছেছেন।গবেষকরা লক্ষ্য করেছেন যে, সব পক্ষীসমাজে প্রজাতিভুক্ত স্ত্রীদের পক্ষে পুরুষবন্ধু পছন্দ করা সম্ভবপর এবং কিছু কিছু পুরুষ পরের প্রজন্মকে বড় করতে সাহায্য করে - সবাই নয়, সেখানে মেয়েদের ঘ্যাম এবং ছেলেদের সন্তান পালনে উৎসাহ পরস্পরকে আরো ঋদ্ধ করে। এবং আরো একটি বহু প্রচলিত: তথ্য এবার গবেষণালব্ধ প্রমাণ হিসেবে উত্তীর্ণ - যে সমাজে হ্যাংলা হয়ে ঘুরঘুর করা পুরুষের সংখ্যা যত বেশী, সেখানে মেয়েদের ঘ্যামও তত মাত্রায় বিদ্যমান। গবেষকরা এও লক্ষ্য করেছেন যে কিছু পুংপক্ষী এরই মধ্যে ঠকানোর বিদ্যেটি ঠিক শিখে ফেলে এবং 'কাজের সময়ে' ফুরুৎ হয়ে যায়। গবেষকরা যে জটিল গাণিতিক মডেল তৈরী করেছেন তা, তাঁদের দাবী অনুসারে, ভবিষ্যতের নারীকে বলে দেবে ঠিক কতটা ঘ্যাম নিলে আদর্শ জীবনসঙ্গী বাছা সম্ভব।

ডিসেম্বর ২১, ২০০৮