জল,জল


লিখছেন -- সোমনাথ দাশগুপ্ত


আপনার মতামত         


এ দেশের মায়ের নাম নদী, বাপের নাম গদি। যুগে যুগে চারণ কবি গান গেয়েছেন - "রাম তেরি গঙ্গা ময়লী হো গয়ি-ই-ই-ই-"" আর তাতে রামের বয়ে গেছে। তিনি কি আর গঙ্গার জলে কুলকুচি করতে যাবেন? "বাঙালী লেখক" সন্দীপন লিখেছিলেন দেশের সত্তর ভাগ লোক যে জল পান করে তাতে ওদের অন্তত: একবার ছোঁচাতে রাজি হওয়া উচিত - বা, এই রকম কিছু। ""বা-লে""র কথায় কান দিতে হলে অবশ্য মাথার দুদিকে দুটো কান থাকা আশু প্রয়োজন, আর কে না জানে গদিতে বসার প্রাথমিক শর্ত ও-দুটোকে প্রবেশদ্বারের বাইরে রেখে আসা? কিন্তু মাইরি, বেঁচে থাকা ক্যান্টার করে দিল গ্লোবালাইজেশন আর তার মাসতুতো ভাই প্রাইভেটাইজেশন। রামরাজত্বের টিউবলাইট ডুম করে কেরোসিন বিধৌত রাজপাটে গালভরা মাছি মুখে গদিয়ান গোদা সাক্ষীগোপাল রামের নাকের ডগাতেই খাল বিল নর্দমার গঙ্গাজলে বোতল ভরে কোক-পেপসী লাট হয়ে বসল। লে:। এক্ষণে গঙ্গার ময়লা জলের দিকে তাকাতে হয় বৈকি। নতুবা বেবাক লোক গণকলেরায় চটকে গেলে গদি কি আর স্পঞ্জ ফুঁড়ে উঠে নিতম্বে স্প্রিং ফোঁটাতে ছেড়ে দেবে? তো, মাঝে মাঝে চেগে উঠতে হয়। ক্যামেরা সহযোগে দেখাতে হয়, পেচ্ছাপ করতে দাঁড়িয়ে, এই দ্যাখো, পৈতে আমি নিয়ম মেনে কানে জড়িয়েছি। স্প্রাইটের বোতলে পোকামাকড়ের শহীদ দেহ, পেপসির বোতলে বীর্যমাখা, সরি, ব্যবহৃত কণ্ডোম, এবং অবশ্যই গত মরশুমে নিয়ম মেনে আরো একবার কীটনাশকপত্র পাওয়া গেছিল। (গদিয়াল রুলিংপার্টিগুলির নাম ক্রমান্বয়ে স্মরণ রাখবেন,) এবারেও গেছে। সহ্যসীমার তিরিশ গুন।

ইদিকে পাবলিক রেসপন্স কিন্তু মেগাস্টারের ল্যাজস্পর্শে ধন্য। ই: ! গভমেন্টের আঁতলামো দেখলে হাতে হ্যারিকেন ধরিয়ে দিয়ে বলতে ইচ্ছে করে, ""ওরে! বাইরে গিয়ে দেখে আয়, সূর্য উঠেছে!!"" আমাগো দ্যাশে জলে ও দুধে টোটাল কীটনাশক কাউন্ট করে দ্যাখো চাঁদ হেলথ স্ট্যাণ্ডার্ডের চোখে ঝিলমিল লেগে যাবে। শুধু কুষ্ঠরুগী কেন, হাইড্র্যান্ট ফাঁসুক না ফাঁসুক, নর্দমার জল দুবেলা ঢকঢকানো লোকেদেরকে টিউকল টিপে ফ্রেশ জল দেখালে - এ নির্ঘাৎ ঈশ্বরের পানীয় - বলে দমাশ ফিটপ্রাপ্তি অসম্ভব নয়। এমত বাক্যে এক্সক্ল্যামেশন প্রত্যাশী অবিশ্বাসীদের জন্যে ঝামা বাগিয়ে রেখেছে আরবসাগরের উপকূলবাসী মুম্বাই ও গুজরাতসন্তানেরা। সমুদ্রের জলের নোনতামো গেছে কি হাড়ি কলসী বালতি ও বোতল হাতে দে লাফ। সে জলে কেমিক্যাল ফ্যাক্টরীর বর্জ্যই থাক কি ফ্লুরাইড, চাই কি গুচ্ছ কীটনাশকই বা থাকল, বা ফেলে দেওয়া কোকাকোলার স্টক। তো? ভগমান নিজ হাতে বন্যা দিয়ে শহরভরের হাইড্রেন আর সেপটিক ট্যাঙ্ক ধুয়ে লবণ কাউন্ট কমিয়ে দিলেন, চমৎকারের এমন হুলাহুলা সেই গনেশের ঢুকুঢুকুর আগে আর শোনার নজির আছে? সে সব হত সত্য যুগে। এদের জন্যে কিনা সফট ড্রিংকস ব্যান! খেজুর আর কারে কয়? কিং খানের সোজা কথা, এখানে ব্যান করলে আম্রিকায় গিয়ে খেয়ে আসব, হ্যাঁ।

গদির জন্যেই শুধু, আহা, মমতা হয়। (যদিও মমতার জন্যে গদি নয়।) রামে লক্ষ্মণে তো পেপসি কোকের কলার হাঁকড়ে মানিব্যাগ ছিবড়ে করেই খালাস। অত:পর ভরত শত্রুঘ্নের জন্যেও দু-এক পীস সফটড্রিংকসওয়ালা মার্কেটে পড়ে থাকবে তো? নইলে আবার কবে কোন আকাট গাম্বাট বেমক্কা সেই "গঙ্গা ময়লী" গান গেয়ে প্রকৃত প্রস্তাবে দেশের পানীয় জল সংস্কার ও তার স্বাস্থ্যবিধিসম্মত সার্বিক সরবরাহের আবদার আন্দোলন ফেঁদে ফেললে তখন সে ম্যাঁও সামলাতে ক্ষুদি হবে কোন মেগাস্টার?