এই সুতোর পাতাগুলি [1] [2] [3] [4] [5] [6]     এই পাতায় আছে140--170


           বিষয় : টুইঙ্কল টুইঙ্কল লিটল ম্যাগ
          বিভাগ : বই
          বিষয়টি শুরু করেছেন : Paramita
          IP Address : 64.105.168.210          Date:22 Sep 2006 -- 11:43 AM




Name:  এমেম          

IP Address : 127.194.242.220 (*)          Date:26 Apr 2014 -- 03:05 AM

কী পড়ে রইল? সবই তো লেখা হয়ে গেছে। সংগ্রহ করে প্রকাশও করা হয়েছে। বাংলা সাহিত্যে প্রবন্ধ আরো লিখবার দরকার আছে কোনও?


Name:  ম          

IP Address : 60.82.180.165 (*)          Date:26 Apr 2014 -- 03:07 AM

আমি তখন বইমেলা, ছোট্পত্রিকা এইসব থেকে অনেক দূরে। যাই হোক, পরে খুঁজে দেখতে পারতাম,কিন্তু হয়নি।অশ্বমেধের ঘোড়ার লেখকের সব লেখা একত্র করা যাবে এইটাই ভাবিনি। এত ছোট একটা পাঠকগোষ্ঠী- দিবারাতির কাব্য ওনাকে নিয়ে সংখ্যা না করলে আমিও জানতাম না।ছোট জীবন আর এত কম লিখেছেন আর এত চমৎকার- খুব ভাল্লাগলো শুনে। তুমি যদি কোথাও বইটা দেখো ,গল্প আর উপন্যাস দুইই- আমার জন্যে কিনে রাখবে প্লিজ। দেখা হলে নিয়ে নেবো।


Name:  এমেম          

IP Address : 127.194.242.220 (*)          Date:26 Apr 2014 -- 03:10 AM

এতগুলো পত্রিকা মিলিয়ে কজন চিন্তাবিদ তৈরি হলেন? চিন্তাবিদ দের নামের লিস্ট হোক।

আরেক্বটা প্রশ্ন -- বলরাম বসাক আর কী কী লিখেছেন?


Name:  saikat          

IP Address : 126.202.205.243 (*)          Date:26 Apr 2014 -- 03:15 AM

মিঠু, হ্যাঁ, চেষ্টা করব। অফবিটের বইটা আর মনে হয়্না পাওয়া যায়। আর ওটা বিংশ শতাব্দী নয়, একুশ শতক !! এরা অফবিটের পরে বার করেছিল। পেলেও পাওয়া যেতে পারে। এখান থেকে দীপেন বন্দ্যোপাধ্যয়ের গল্প-উপন্যাসের সাথে 'রিপোর্টাজ সংগ্রহ' বেরিয়েছিল। কালান্তর পত্রিকায় প্রকাশিত প্রায় সমস্ত লেখা, ষাট-সত্তর দশকের। এটা মনে হয় এখনও পাওয়া যায়।


Name:  ম          

IP Address : 60.82.180.165 (*)          Date:26 Apr 2014 -- 03:19 AM

হ্যাঁ সৈকত। যেটা পাও। তোমার সুবিধেমত। এইসব বই এখন আর কোথায় মিলবে জানি না।


Name:  saikat          

IP Address : 126.202.205.243 (*)          Date:26 Apr 2014 -- 03:29 AM

যে এক লাইনও শেক্সপীয়রকে নিয়ে লিখেছে (নাকি ভেবেছে ?), সেও শেক্সপীয়র। বোরহেস নামে এক প্রায় চিন্তাবিদ লিখেছিলেন। এমেম পড়েননি মনে হয়।



Name:  saikat          

IP Address : 126.202.205.243 (*)          Date:26 Apr 2014 -- 03:39 AM

ও, হ্যাঁ, ওটা বলরাম বসাক নয়। মনোজ চাকলাদার মনে হয়। তাই হবে। তিনি আর কি কি লিখেছেন তাও জানি, কিন্তু ভোর হতে চলল, এবার একটু শুতে যাই।


Name:  এমেম          

IP Address : 127.194.242.220 (*)          Date:26 Apr 2014 -- 03:44 AM

না বোরহেস আমি পড়ি নি। তবে শেক্সপীয়ার অনেক গুলো পড়েছি এখনও পড়ি। আর 'দি মীথ অফ সিসিফাস' ও মন দিয়েই পড়েছি।

প্রসঙ্গত বলি, দস্তোয়েভস্কি বানান ভুল লিখেছেন সৈকত। দস্তোয়েভস্কি আমার অতি প্রিয় বলে বললাম, নতুবা বলতাম না।


Name:  ম          

IP Address : 60.82.180.165 (*)          Date:26 Apr 2014 -- 03:49 AM

হ্যাঁ সৈকত, ভোর চারটে বাজে। এইবার ঘুমোতে যাও।


Name:  এমেম          

IP Address : 127.194.242.220 (*)          Date:26 Apr 2014 -- 03:54 AM

মনোজ চাকলাদারের লেখা বই আছে অন্তর্বয়ন। ২০০৬ এ প্রকাশিত।


Name:  ....          

IP Address : 127.194.197.122 (*)          Date:26 Apr 2014 -- 06:46 AM

উত্তরাধিকার থেকে পা পত্রিকার সম্পাদক প্রফুল্ল সিংহ কে নিয়ে করা বিশেষ সংখ্যা আছে। সেটা খুব দরকারি কাজ ছিল। আর কেউ কখনো করেনি। হয়তো করবেও না।
একুশ শতকের দীপেন বন্দ্যো গল্প, উপন্যাস, পুরোটাই অফবীটের টার রিপ্রিন্ট, অ্যাডিশন রিপোর্তাজ । অনিশ্চয়্দার সম্পাদনা। বাজারে হই হই করে আছে। ভালো বিক্রি, ফুরোবে না। একুশ শতক কিন্তু দীপেন বন্দ্যোর স্ত্রী মারা যাওয়া পর্যন্ত তাঁকে তার প্রাপ্য টাকাটা দিল না। অনিশ্চয়দা প্রবল দূঃখ প্রকাশ করলেন এহেন প্রকাশকি ছ্যঁচড়ামোয়। তবে রিপোর্তাজে সব নাই। সম্পাদকের কাছে এখনো যা লেখা রয়েছে সেগুলো থেকে আরো ২ খন্ড অমন রিপোর্তাজ হয়ে যাবে বলে দাবি।
পরিচয়ের দীপেন বন্দ্যো সংখ্যা, ওনার মৃত্যুর পরে পরেই, ওনার সমস্ত প্রকাশিত লেখার তালিকা বের করে। লেখক নিজেই সমস্ত ডকুমেন্টেড রেখেছিলেন। তথ্যটুকু। আসল লেখা খুঁজে পেতে সম্পাদককে খুব খাটতে হয়েছে অবশ্যই।

বাংলাদেশ থেকে প্রকাশিত পত্রিকার মধ্যে দ্রষ্টব্য আর নিসর্গ আমার দরকারের। বগুড়া থেকে বেরোয়/বেরোতো। সরকার আশরাফ। কথাকার। নিসর্গ-র সম্পাদক । কবি শোয়েব শাহরিয়ার প্রকাশক । দ্রষ্টব্যর সম্পাদক কামরুল হুদা পথিক ।

শোয়াইব জিবরান একটা বই করেছিলেন কমলকুমার চরিতম। এছাড়া কোথাও পশ্চিমবঙ্গের লেখকদের নিয়ে কাজ হয়েছে কিনা, বাংলাদেশের কাগজে, জানিনা, তবে এখন পাঠক সমাবেশের বইগুলো দেখলে কীবোর্ড ভিজে যায়। দামের জন্য কিনতে পারিনা। শহীদুল জহির সমগ্রটা কি করেছে রে ভাই!! এই ধরণের প্রকাশনার অভাব এপার বাংলায় সিরিয়াসলি রয়েছে। গবেষণা করে লেখা খুঁজে বের করে সেই ছাপিয়ে কমপ্লীট কালেকশন করা। এই ট্রাস্টমতো সংস্থা না হলে এটা হবে না। আমি এখনো চাই 'অগ্রন্থিত উদয়ন" - টা কেউ করুক। একটা বই বা পত্রিকা সংখ্যা থেকে গেলে পরে কোনো না কোনোদিন সমগ্রতে লেখাগুলো ঢুকে যাবে। কেউ না কেউ সমগ্র করবে। কিন্তু ততদিন পরে ইন্ডিভিজুয়াল লেখাগুলো খুঁজতে গেলে আরো পাওয়া অসম্ভব হয়ে যাবে। আরো হারিয়ে যাবে।


Name:   তাপস দাশ           

IP Address : 122.79.39.35 (*)          Date:27 Apr 2014 -- 11:28 AM

আমি ১৯ এপ্রিল ২০১৪ - ৩:৩৫ পি এম এর পোস্টে একটা গুরুতর ভুল করেছিলাম । লিখেছিলাম - দেবাশিস বিশ্বাস সম্পাদিত বিষয়মুখ । অথচ যে কোনো বিষয়মুখ কাগজ যদি কেউ খোলেন - তাহলে দেখবেন দেবাশিস বিশ্বাস ও বিকাশ গণ চৌধুরী সম্পাদিত । এই এরর অফ অমিশন কী হেতু - তা নিয়ে চর্চা হতে পারে - তবে আজকাল যেমন ভাবে জেনেবুঝে নাম বাদ দেওয়া দস্তুর হয়ে দাঁড়িয়েছে - সেরকম কিছু ছিল না ।


Name:   তাপস দাশ           

IP Address : 122.79.39.35 (*)          Date:27 Apr 2014 -- 11:33 AM

আর মি আরেকটা পত্রিকার নাম করতে ভুলে গেছিলাম । কবিতীর্থ ।
অনেক ছোট পত্রিকাই এখন প্রকাশক হিসেবে গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে । কবিতীর্থ এবং মুশায়েরার কথা আজকের আসল এবিপিতেই বেইরেছে ।
সেই জন্যেই আমি একবার বলেছিলাম এই টইয়েই - যে ছোট প্রকাশনা ও তাদের বইপত্র নিয়ে একটা টই খোলা হোক ।


Name:  ....          

IP Address : 127.194.193.20 (*)          Date:27 Apr 2014 -- 12:45 PM

এখানেই হোক না, ছোটো পত্রিকা আর ছোটো প্রকাশনা আসলে তো একই শ্রেণীর, একই লোকজনের ভালোবাসার ও। এখানেই থাক প্রকাশক হিসেবে এদের উদ্যোগ ও বইপত্রের কথা।


Name:  gajaa          

IP Address : 121.93.163.126 (*)          Date:28 Apr 2014 -- 11:12 AM

আদিসপ্তগ্রাম থেকে একটি মননশীল কগজ বেরোয় নাম "মনন"। বর্তমান সংখ্যা টি বাংলা ছোটো গল্প নিয়ে। পরের টা কবিতা নিয়ে হবে বলে অঙ্গিকার করেছে দেখলাম।
ময়দানে যখন বইমেলা হত তখন লিটিল ম্যাগ স্টল থেকে একটা পত্রিকা কিনেছিলাম "সাঁঝবাতি"। সেখানে খুব সুন্দর একটা গল্প পড়েছিলাম "আমন আলোয় ব্যাঙ্গমী"। লেখকের নাম সম্ভবত আদিত্য নারায়ন হাজরা। পত্রিকাটি পরে আর দেখতে পাই নি, না ঐ লেখকের অন্য কোনও লেখা।


Name:   তাপস দাশ           

IP Address : 122.79.38.166 (*)          Date:30 Apr 2014 -- 02:42 PM

উত্তর বঙ্গ, উত্তর পূর্ব ভারত ও বাংলাদেশের লিটল ম্যাগাজিন প্রায় ধরা হয়নি । এগুলো নিয়ে যদি কেউ জানেন বা পরিচিত কাউকে জানেন, যাঁর এ নিয়ে জানাশোনা আছে - লিখুন কিম্বা লিখতে বলুন না ! আর আপনাদেরও তো অনেকের নানা পত্রিকার কথা জানা আছে ।


Name:   Biplob Rahman           

IP Address : 212.164.212.61 (*)          Date:30 Apr 2014 -- 08:15 PM

আগেই জানিয়ে রাখি, পুরো আলোচনা পড়িনি।

০১. বরাবরই এপার বাংলায় ছাপার খরচ খুব বেশী। বরাবরই এখানে সব জেলা থেকে অসংখ্য লিটল ম্যাগ প্রকাশ হয়েছে। স্বাধীনতার পর মাওবাদীরাও ট্যাবুলয়েড প্রকাশনার পাশাপাশি লিটল ম্যাগ প্রকাশে মনযোগ দেয়। এ মুহূর্তে "বিউগল" ও "প্রাক্সিস জার্নাল" নামে দুটি লিটল ম্যাগের কথা মনে পড়ছে।... সে সব কোনোই অস্ত্র নির্ভর গোষ্ঠি বিপ্লবী রাজনীতির মতোই খুব বেশীদিন টেকেনি।

০২. আটের দশকে কলেজে পড়ার সময় আমি নিজেও জড়িত হয়ে পড়ি লিটল ম্যাগ প্রকাশনার সঙ্গে। সে সময় আমরা কয়েকজন বন্ধু মিলে প্রকাশ করতাম "ত্রিমাত্রা" নামে প্রথা বিরোধী ছোট কাগজ। এই কাজ করতে গিয়ে সেই প্রথম ছাপখানার সংগে পরিচয়। লেটার প্রেসে নিউজ প্রিনটে ছাপা হতো আমাদের লিটল ম্যাগ। প্রচ্ছদ তৈরি হতো বাতিল শক্ত কাগজের মলাটে। ছাট কাগজ হিসেবে এগুলো কমদামে আলাদা করে বিক্রি হতো। প্রচ্ছদ ও অলংকরণ করে দিতে স্থাপত্য বিদ্যার একজন ছাত্র রম্য রহিম চৌধুরী।

মনে পড়ছে, "গান্ডিব" ও "ছাঁট কাগজের মলাট" নামে আরো দুটি লিটল ম্যাগের কথা। তবে সেগুলো মূলত ছিলো কবিতা পত্র। চট্টগ্রাম থেকে সে সময় "লিরিক"সহ বেরুত বেশ কিছু মান সম্মত লিটল ম্যাগ। "লিরিক" একবার আখতারুজ্জামন ইলিয়াস সংখ্যা প্রকাশ করে হৈচৈ ফেলে দিয়েছিল। সম্ভবত সেই প্রথম কোনো জীবিত লেখককে নিয়ে এমন মোটাসোটা ও মান সম্মত লিটল ম্যাগ প্রকাশ হয়েছে।

পরে লিরিক গ্রুপটির সংগে আমরা চিঠিতে যোগাযোগও করি। সে সময় তাদের আমন্ত্রণে দু-তিনবার আমি চট্টগ্রাম ভ্রমণও করেছি।

ঢাকায় লিটল ম্যাগের আড্ডা ছিল শাহবাগে পিজি হাসপাতাল (এখন বঙ্গবন্ধু মেডিকেল বিশ্ববিদ্যালয়) সংলগ্ন মার্কেটে "সিনোরিটা" ও "সিলভানা" নামক দুটি রেঁস্তোরায়। তুমুল প্রতিযোগিতা ছিল একেকটি লিটল ম্যাগ গ্রুপের সংগে। দলবাজীও ছিল।

০৩. এখন ভাবতেই অবাক লাগে, ঢাকা মহানগরীর বিখ্যাত যানজট উপেক্ষা করে পত্রিকার জন্য খর রোদের ভেতর কিভাবে পৌঁছাতাম এ প্রান্ত থেকে ও প্রান্তে! তখন পকেটে টাকা-পয়সাও তেমন থাকতো না। শুধুমাত্র অক্ষরের প্রতি তীব্র ভালবাসা আমাদের টেনে নিয়ে যেতো ভূতগ্রস্থের মতো। ...

লেখা সংগ্রহ করতে আমরা সে সময় চষে বেড়াতাম সর্বত্র। তবে কখনো কোনো বিখ্যাত লেখকের লেখা প্রকাশের ধার ধারিনি। বিজ্ঞাপনের জন্যও খুব হা-পিত্যেশ ছিলো না। বন্ধু-বান্ধবরা চাঁদা তুলেই মুলতঃ মেটাতাম প্রকাশনার খরচ। ২০০ থেকে ৫০০ র বেশী কপি কখনো ছাপি নি। বইয়ের দোকান ঘুরে ঘুরে লিটল ম্যাগ বিলি করতাম। কলেজের ব্যাগেও থাকতো নতুন সংখ্যার কয়েকটি কপি। যখন যেখানে সুবিধা, সেখানেই গছিয়ে দিতাম স্বপ্নের প্রকাশনা।

পুরনো ঢাকার নয়াবাজার থেকে কিনতাম কাগজ। ছাপাখানা আবার নতুন ঢাকায়। প্রধানত আরামবাগে। সেখানে ছাপা ও বাঁধাই। বাকীতে কেউ আমাদের কাগজ বা ছাপার খরচ দেয়নি। তবে ছাত্র দেখে ছাপখানার মালিকরা অনেক কমদামে পত্রিকাগুলো ছেপে দিতো। আলাদা খাতিরও করতো বৈকি।

ধীরে ধীরে লেটার প্রেসের জায়গায় এলো মনো কম্পোজ। তারপর লাইনো। আরো পরে কম্পিউটার ও ডিমাই সাইজ অফসেট ছাপাখানা। ...তবে ততদিনে আমার ছাত্রত্ব শেষ হতে চলেছে। আর আমার মাথা থেকেও নামতে থাকে লিটল ম্যাগের ভুত। আমি পুরোপুরি জড়িয়ে পড়ি নয়ের দশকের জেনারেল এরশাদ বিরোধী ছাত্র আন্দোলনে। ...

০৪. আমার পর্যবেক্ষণ বলছে, মূলত ছাপা খরচ ব্যয় বহুল হওয়ার কারণেই এদেশে লিটল ম্যাগ আন্দোলন খুব বেশী দানা বাধেনি। তবে এখনকার তরুণ লেখক-সাংবাদিকদের তৈরি করে দিয়েছিলো সে সময়ের লিটল ম্যাগ। তখন লিটল ম্যাগ সম্মেলন বা লিটল ম্যাগ মেলার কথা কেউ ভাবতেই পারেনি।

এরই মধ্যে নযের দশকের শুরুতে বাংলা একাডেমির অমর একুশে গ্রন্থমেলার বহেরা তলায় পুরোনো ব্যানার বিছিয়ে মাটিতে বসে পড়েছিল লিটল ম্যাগের দু-একটি গ্রুপ। পরে সেটিই স্থায়ী রূপ পায়। এখনো বই মেলার মূল স্টলগুলোর পাশে বহেরা তলায় লিটল ম্যাগের আলাদা দোকোন বসে। মুখে মুখে সেটি "লিটল ম্যাগ" চত্বর হিসেবে প্রচার পেয়েছে।

কিন্তু এখন আর পাড়ায় পাড়ায় লিটল ম্যাগ প্রকাশের জন্য তারুণ্য মত্ত হয়না। তাদের মত্ত হওয়ার জন্য রকমারী-ঝকমারি সব ব্যপার-স্যাপার আছে। ফার্স্ট ফুডের আড্ডা এখন খুব জনপ্রিয়। এছাড়া ভিডিও গেম বা হোম ভিডিও। দিনরাত ফেসবুকিং তো আছেই। মোবাইল কম্পানিগুলোও "সারাদিন ফেসবুক প্যাকেজ" নামে বিজ্ঞাপন দিয়ে প্রচার করছে বিশেষ ইন্টারনেট প্যাক।

তবে এরই মধ্যে লিটল ম্যাগ ফিরে এসেছে নব রূপে, অনলাইনেই। বাংলা ব্লগই এখন বোধহয় লিটল ম্যাগের ডিজিটাল ভার্সন। অর্থাৎ সত্য প্রকাশের দুরন্ত সাহস, প্রথা বিরোধী লেখালেখি। ...

০৫. রাজনৈতিকভাবে অগ্রসর পার্বত্য চট্টগ্রাম থেকে অন্তত একদশক ধরে প্রকাশ হচ্ছে "মাওরুম", "জুম", "হুচ" নামে কিছু লিটল ম্যাগ। আদিবাসী সাহিত্য, প্রবন্ধর পাশাপাশি রাজনৈতিক বিশ্লেষণ প্রধান্য পায় এসব প্রকাশনায়। এছাড়া গারো (মান্দি) ছাত্র-ছাত্রীরা "আবির্ভাব" নামে আরেকটি মান সম্মত লিটল ম্যাগ প্রকাশ করে। আদিবাসী উৎসব, এমএন লারমা দিবস, একুশে ফেব্রুয়ারি উপলক্ষে এসব লিটল ম্যাগ প্রকাশ করে বিশেষ সংখ্যা। বলতে দ্বিধা নেই, প্রায়ই এই অধমেরও ডাক পড়ে সে সংখ্যাগুলোতে লেখার। ...

আপনাদের আলোচনা চলুক।


Name:   তাপস দাশ           

IP Address : 122.79.39.81 (*)          Date:01 May 2014 -- 12:34 PM

বাংলাদেশে মিজানুর রহমানের পত্রিকা - খুব বিখ্যাত ছিল না? ই ঈ উ ঊ ভুল হতে পারে


Name:  তাপস দাশ          

IP Address : 122.79.37.123 (*)          Date:26 Jul 2014 -- 09:34 PM

বন্ধুবর কবি শ্রী কৌশিক গুপ্তের প্ররোচনায় কিনে ফেলেছিলাম ক্যানেস্তারা । প্রথম সংখ্যা । মে সংখ্যা হাতে পেতে জুন । হাতে পেয়ে মনে পড়ল এ কাগজ নিয়ে ফেবুতে বেশ প্রচার হয়েছিল । কবিতা ও কবিতা সম্পর্কিত বিষয়ের আরও একটা কাগজ । ঝকঝকে ছাপা । দারুন মানের কাগজ ।
এরকম কবিতা পত্রিকায় খুব প্রত্যাশিতভাবেই কোনো না কোনো খ্যাত/মৃত কবির কবিতা থাকে । এখানে সে স্থান নিয়েছেন, বিনয় মজুমদার । দু পৃষ্ঠা জোড়া সূচিপত্র । কিন্তু তার আগেই খটকা । বোল্ড হরফে ভুল বানান - 'সহযোগীতা' । পরে এই বানানের আরও প্রয়োগ দেখে বোঝা যায়, এ ভুল নেহাৎ ছাপার নয় ।

এ কাগজে অনেক কবিতা, অনেক কবির । এবং বিভিন্ন বয়সীদের । জহর সেন মজুমদারের কবিতা যেমন আছে, আছে অতি তরুণ কৌশিক গুপ্তের কবিতাও । গত শতকের ৮ এর দশক, ৯ এর দশকের থেকে এই ফেবু প্রজন্মের কবিরাও ঠাঁই পেয়েছেন ক্যানেস্তারার অভ্যন্তরে । অনুবাদ কবিতা আছে । আছে কঠিন বিষয়ক গদ্য, কবিতার ছোঁয়া নিয়ে । রয়েছে, বাংলাদেশের কবিতাও । আলাদা করে চিহ্নিত ।

সে সব কবিতা কেমন, তার বিচার তো পাঠকেরা করবেন । কারণ কবিতার ক্ষেত্রে পছন্দ-অপছন্দের অনুভূতিমালা বড়ই ব্যক্তিগত । তবে কিনা আম্মো পাঠক - আর কৌশিকের প্ররোচনা আছে, তাই বলেই ফেলি । সব মিলিয়ে আমার কাগজটা ভালো লেগে উঠল না । সেটা বোধহয় কাগজের দোষ তত নয়, যতটা না কবিদের বৈশিষ্ট্য । আমার এই চালশেজনিত চশমা পরা চোখে কিছুতেই কবিতার ভাষায় তেমন কোনো বদল খুঁজে পাই না । ৮ এর দশকের কবিদের সঙ্গে নয়া সহস্রাব্দের কবিদের চিত্রকল্পে তেমন খুব পার্থক্য দেখি না । পার্থক্য কি নেই? আছে নিশ্চই, তবে তেমন নেই । যতটা বদল ঘটে গেছে পরিপার্শ্বে, যতটা বদল ঘটে গেছে যাপনে, বোধের তেমন কোনো বদল দেখতে পাই না । খুব রিপিটেটিভ লাগে । লাগতেই থাকে । এরই মধ্যে অনুপম মুখোপাধ্যায় চিহ্ন সংকেত ইত্যাদি এনে, ফর্মে একটা বদল ঘটানোর চেষ্টা করেছেন । চেষ্টাটুকুর কথা আলাদা করে বলার ।
আর রয়েছে অমিতাভ দাশগুপ্তের স্মৃতিচারণা । প্রতিটি মানুষের স্মৃতিচারণা আলাদা করে ভালো লাগে । অমিতাভর লেখনী শক্তি নিয়ে সন্দেহ নেই । তবে কিনা এরকম সাময়িকীতে লেখা যদি (ক্রমশ) বলে শেষ হয় তাহলে একটু আশংকা জাগে । সত্যিই শেষ হবে তো? আর যদি বা শেষ হয়ও, অভ্যেস অনুসারে ১৫ দিন বা ১ মাসের ব্যবধানেই ধারাবাহিক পড়া যায় । তার বেশি হলে, খেই হারিয়ে যায় । হয়ত এমন দাবি উঠবে, সেরকম কোয়ালিটির লেখা পড়তে হলে, অভ্যেস পাল্টাতে হবে । তেমন কলার তোলা লিটলম্যাগ ঐতিহ্যকে সেলাম জানিয়ে যেতে হয় । তবে একটু ফুট কেটে, যে তেমন কোয়ালিটির লাগেনি কিন্তু, এখনও ।
আর একটু চোখে লাগল, সম্পাদক নিজের লেখা একদম শেষে রেখেছেন । আলাদা করে সেটা চোখে পড়েছে ।


Name:             

IP Address : 24.97.34.241 (*)          Date:26 Jul 2014 -- 11:11 PM

এইটাই মুশকিল। চাদ্দিকে এত পিলপিলে কিলবিলে কবি, খুব অল্প দুই একজনের কবিতাই ভাল্লাগে।


Name:   তাপস দাশ           

IP Address : 126.203.150.153 (*)          Date:16 Aug 2015 -- 01:27 PM

বহু জল্পনা এবং বেশ কিছুজনের প্রতীক্ষার পর, অবশেষে স্ট্যান্ডে এসে গেল ভাষাবন্ধন। নবারুণ ভট্টাচার্যর কাগজ বলে খ্যাত এই পত্রিকার এ সংখ্যা প্রত্যাশিতভাবেই নবারুণকে উতসর্গ করা। দাম ৫০ টাকা। পৃষ্ঠা সংখ্যা ১৫০ মতন। বহুজন নিজের নিজের মতন করে স্মৃতিচারণ করেছেন, কেউ ব্যক্তিগত, কারও লেখা ব্যক্তিগততার সীমানা ছাড়িয়ে বহুদূর অব্ধি বিস্তার লাভ করেছে। আড়বেলের শুভঙ্কর দাসের লেখা রয়েছে, রয়েছে, নবারুণের এক মাসির লেখা। আছে স্ত্রী প্রণতি ভট্টাচার্যর লেখা। এখন সম্পাদকমণ্ডলীর প্রধান তথাগত নিজেও লিখেছেন, বাবাকে নিয়ে। এ লেখাগুলোর মধ্যে ব্যক্তিগত, সামাজিক, পরিচিত, কিছু অপরিচিত নবারুণ উঁকি মেরে যান।

আরও কিছু লেখা আছে, যে লেখাগুলোর মধ্যে দিয়ে নবারুণ নামক লেখকের পরিসর খুঁজে দেখার তাড়না রয়েছে। বাংলা কথ্যভাষার ডায়াস্পোরার তত্ত্ববিশ্বর মাঝে নবারুণের গদ্যকে স্থাপিত করতে চেয়েছেন কৌশিক চক্রবর্তী। 'ডায়াসপোরা ও ফ্যাতাড়ুর কলকাতা' নামের এই প্রবন্ধে কৌশিক দেখান, " নবারুণের এই ডায়াস্পোরিক সমষ্টি 'ফ্যাতড়ুর বোম্বাচাক' হয়ে ক্রমশ কাঙাল মালসাট (২০০৩) ও 'মসলিয়ম' (২০০৬) উপন্যাসে আরও সরব ও সক্ষম হয়।" কৌশিক দেখেন, " এক counter-myth- এর জন্ম দেয় ফ্যাতাড়ুরা"। বার্থ, বাখতিন, বাঘারুর হাত ধরে ধরে চলা এই রচনা নবারুণকে আর এক আবিষ্কারের সামনে নিয়ে আসে।

তন্ময় ভৌমিক 'ব্ল্যাক সোয়ান ও নবারুণঃ প্রতিজ্ঞানের নন্দনতত্ত্ব' প্রবন্ধে নলেজের লিমিটকে কী ভাবে নবারুণ চিনেছিলেন এবং সেই সীমানার বাহিরকে কেমনভাবে ধরতে চেয়েছিলেন, তা দেখাতে চেয়েছেন।

বোধিসত্ত্ব দাশগুপ্ত, এক অসম্ভব তাড়িত রাজনৈতিক সত্তার কথা লিখেছেন। সম্ভবত নিজের ওইরকম তাড়িত রাজনৈতিক সত্ত্বা না থাকলে এমন খোঁজ সম্ভব নয়। 'অসহায়তা এবং অসমসাহস' শিরোনাম সম্বলিত এই লেখা নবারুণের বাম রাজনৈতিক যাপন, লিখনের এক তাত্ত্বিক ভূমির সন্ধান দেয়। একই সঙ্গে বোধিসত্ত্ব আমাদের মনে করিয়ে দেন "বামপন্থী অন্তর্দ্বন্দ্ব যা আসছে নবারুণের লেখায়, যেটার একটা ব্যাখা হতে পারে লেখকের আকীর্ণ সংশয়, এটা মনে রাখা প্রয়োজন, তাত্ত্বিক আলোচনায় প্রয়োজনীয় তাত্ত্বিক শ্রেষ্ঠত্বের দায় উপন্যসের নেই। হেরে যাওয়া, না-বোঝা নিয়েও স্বচ্ছন্দে উপন্যাস চলতে পারে, যেমতি মানব জীবন"।

পত্রিকার শেষে নবারুণ ভট্টাচার্যের গ্রন্থপঞ্জি বহু অনুসন্ধিৎসুর জন্যে উপকারী হয়েছে।


Name:  অ          

IP Address : 52.110.143.109 (*)          Date:28 Oct 2017 -- 02:45 AM

এই অসামান্য আলোচনা ভাগ করে নেওয়ার জন্যে পিনাকীদা,ঈপ্সিতাদিদের আন্তরিক ধন্যবাদ!!
তাপসদাকে বিশেষ বিশেষ ধন্যবাদ!! বাকি আলোচনাকারীদেরও!

কাটোয়া থেকে লোকসংস্কৃতির পত্রিকা কৌলালের কথা যোগ করতে চাইবো।স্বপনকুমার ঠাকুরের সম্পাদনা।
অভীকদাদের ধ্যানবিন্দুর নিজস্ব (মাসিক?) পত্রিকাও বার হয়েছে ইতিমধ্যে।বইএর খবরের প্যাঁটরা বিশেষ।

এ সুতো আরও হেলেদুলে এগোক।




Name:  pi          

IP Address : 57.15.10.52 (*)          Date:29 Oct 2017 -- 10:58 AM

বারীন ঘোষাল মারা গেলেন।


Name:  অ          

IP Address : 52.110.151.88 (*)          Date:05 Nov 2017 -- 10:25 PM

বু বর সেই কবিতা পত্রিকার ইয়ার্কাইভ-

http://granthsouthasia.in/collectionlist/kavita.html


Name:  অ          

IP Address : 52.110.151.88 (*)          Date:05 Nov 2017 -- 10:28 PM

বু ব + হুমায়ুন কবীরের চতুরঙ্গের ই আর্কাইভ-

http://granthsouthasia.in/collectionlist/chaturanga.html


Name:  h          

IP Address : 194.185.177.155 (*)          Date:05 Nov 2017 -- 10:57 PM

ও মাই গড। থ্যাংক ইউ অ। আমি একবার বিশেষ কপাল গুণে, কলেজ স্ট্রীট থেকে একটা ক্রিস্তোফার ইশারউড সম্পাদিত, 'সিলেক্টেড মডার্ন রাইটিং' ইত্যাদি একটা সংকলন কিনেছিলাম। তাতে প্রথম বইয়ের ওরথম মালিক এর সই ছিল, 'আতাউর রহমান, লন্ডন , ১৯৩৭'। সেই উত্তেজনা ফিরে পেলাম।


Name:  অ          

IP Address : 52.110.151.88 (*)          Date:06 Nov 2017 -- 06:55 AM

না না ধন্যবাদ প্রাপ্য তো যারা এই আর্কাইভিং করেছেন তাদের। মাঝে মাঝে এই জাতীয় উত্তেজনা পাওয়া দরকার অবশ্য!! চটপট সব ধরে নামিয়ে নিন।বলা যায়না কখন সাইট বসে যায়। :-)


Name:  sswarnendu          

IP Address : 138.178.69.138 (*)          Date:06 Nov 2017 -- 04:52 PM

এই টই-এর গল্পগুলো পড়ে রীতিমত ঈর্ষা হল :(


Name:   বিপ্লব রহমান           

IP Address : 129.30.35.187 (*)          Date:10 Nov 2017 -- 09:18 AM

এপারে আর তেমন লিটিল ম্যাগ কই? সে ছিল আমাদের কলেজে পড়ার কালে আটের দশকে। ছয়ের দশকে এর সূত্রপাত।

নয়ের দশকে ভিডিও গেম, আর এখন স্মার্ট ফোন এসে সব তছনছ করে দিয়েছে, লেখাপড়ার ঝোকটিই এখন নতুন প্রজন্মে তেমন নেই।

তবু যারা লেখাপড়া ভালবাসেন, মূদ্রনের ব্যয় সহ নানা সমস্যায় তারা লিটল ম্যাগের বদলে তুলে নিলেন ব্লগ সাইট। ব্লগই হয়ে উঠলো একেকটি অনলাইন লিটিল ম্যাগ প্রথা বিরোধী লেখার জগত।

কিন্তু এখন ফেসবুকে কল্যানে বাংলা ব্লগে অনেকটাই ভাটা পড়েছে শুনতে পাই।

মতান্তরে, ফেসবুকও তো বড় মাপের ব্লগ, নাকি? মানে ইয়ে, মেগা সাইজ "লিটিল ম্যাগ"?


Name:   বিপ্লব রহমান           

IP Address : 129.30.35.187 (*)          Date:10 Nov 2017 -- 09:21 AM

এপারে আর তেমন লিটিল ম্যাগ কই? সে ছিল আমাদের কলেজে পড়ার কালে আটের দশকে। নয়ের দশকে ভিডিও গেম, আর এখন স্মার্ট ফোন এসে সব তছনছ করে দিয়েছে, লেখাপড়ার ঝোকটিই এখন নতুন প্রজন্মে তেমন নেই।

তবু যারা লেখাপড়া ভালবাসেন, মূদ্রনের ব্যয় সহ নানা সমস্যায় তারা তুলে নিলেন ব্লগ সাইট। ব্লগই হয়ে উঠলো একেকটি অনলাইন লিটিল ম্যাগ প্রথা বিরোধী লেখার জগত।

কিন্তু এখন ফেসবুকে কল্যানে বাংলা ব্লগে অনেকটাই ভাটা পড়েছে শুনতে পাই।

মতান্তরে, ফেসবুকও তো বড় মাপের ব্লগ, নাকি? মানে ইয়ে, মেগা সাইজ "লিটিল ম্যাগ"? :)


Name:  অ          

IP Address : 52.110.145.187 (*)          Date:19 Nov 2017 -- 12:38 PM

হাইডেলবার্গ বিশ্ববিদ্যালয়ের বাংলা পত্রিকা আর্কাইভ-

http://www.ub.uni-heidelberg.de/Englisch/fachinfo/suedasien/zeitschrif
ten/bengali/overview.html



শিহরণ! এবং রিটায়ারমেন্ট এখনও অন্ত্যত এক দশক দূর বলে আক্ষেপ!!

এই সুতোর পাতাগুলি [1] [2] [3] [4] [5] [6]     এই পাতায় আছে140--170