এই আমাদের মতৈক্যের ক, নির্মোহ ব, নরম গদ্য, দু-পয়সা আর চুম্মাচাটি। পড়ুনঃ রবিবারের "এইসময়"এ গুরুর নিজস্ব পাতা প্যাঁচালি। "খোকন গেছে মাছ ধরতে যাদবপুরের ঝিলে/ মার্ক্স নিয়ে গেছে ফরাসী আঁতেল নেরুদা নিয়েছে চিলে।"

এই সুতোর পাতাগুলি [1]     এই পাতায় আছে1--25


           বিষয় : টোকাটুকি
          বিভাগ : অন্যান্য
          বিষয়টি শুরু করেছেন : vikram
          IP Address : 134.226.1.136          Date:17 Aug 2006 -- 03:04 PM




Name:  vikram           Mail:  ireland           Country:  

IP Address : 134.226.1.136          Date:17 Aug 2006 -- 03:05 PM

টোকাটুকি কেন, কেন নয়, কিভাবে, কত রকম, ধরা পড়া না পড়া সব নিয়ে।



Name:  r           Mail:             Country:  

IP Address : 61.95.167.91          Date:17 Aug 2006 -- 03:31 PM

টোকাটুকি নৈতিক না অনৈতিক জানি না। পন্ডিতমশাইদের মতো নীতিকথা আউড়াতেও চাই না। কিন্তু একটু আধটু টোকাটুকিতে কি কোনো tangible ক্ষতি হচ্ছে? যার সি ই ও হওয়ার সে হচ্ছে, যার হওয়ার নয় সে হচ্ছে না। যার ভাইস চ্যান্সেলর হওয়ার সে হচ্ছে, যার হওয়ার নয় সে হচ্ছে না। আমার চেনা প্রচুর সত্যি সত্যি ব্রিলিয়ান্ট ছেলে কিছু পরীক্ষায় একটু আধটু টুকেছে। তাতে তাদের মগজে একফোঁটা চোনাও পড়ে নি। আর ইঞ্জিনিয়ারিঙে তো কিছুতেই কিছু এসে যায় না কারণ তাদের আটানব্বই শতাংশ সফ্‌ট্‌ওয়্যার প্রোজেক্ট ম্যানেজ করবে। তা করতে যা লাগে বহুদিন ধরে দেখে এলাম। তবে সবই মাত্রাজ্ঞানের ব্যাপার। এই একটু আধটু টোকাটুকি আর ব্যাপক হারে গণটোকাটুকিতে প্রচুর তফাৎ। বিহারগোছের গণটোকাটুকি চলতে থাকলে যা আউটপুট বেরোবে, তা দিয়ে অর্থনীতি চালানো ঝাড় আছে।



Name:  vikram           Mail:  ireland           Country:  

IP Address : 134.226.1.136          Date:17 Aug 2006 -- 03:50 PM

গনটোকাটুকি মানে সবাই চোত করে কিনা? সে তো যদুতে র‌্যাম্প্যান্ট। আই আই টিতে বহুত কম। কিন্তু ভালো পাব্লিক বেরোনোর পর তাদের তো কোনো তফারেন্স দেখি না। তবে অ্যামাউন্ট অফ চোত খুব ডিফার করে।
র এর কথায় লং টার্ম এ সায় দিলাম। শর্ট টার্মে নয়। খুব ভালো রেজাল্ট আর একটু কম তার মধ্যে অনেক পরীক্ষায় খুব তফাত থাকে না। সেখানে কিছু ফর্মুলা মনে থাকা ইত্যাদি খুব কাজে দেয়।

উদা দেই - সেকেন ইয়ারের ইলেকট্রনিক্স এ আমি খুব খাজা ছিলাম সার্কিট টা তইরিতে। কিন্তু একবার আঁকা থাকলে বাকিটা নাবিয়ে দেবো। তখন বাড়ি বশে পুরো কোর্সের জন্য সব সার্কিটের সাবসেটের একটা সুপার সেট গোলা বুদ্ধি দিয়ে বানালাম। এবারে সার্কিটটাকে একেক যায় গায় হাত চেপে দিলেই একেকটা বেসিক সার্কিট হয়। সেটাকে পরীক্ষার দিন আধ ঘন্টা আগে বেনচে শিলালিপি করে নিলাম। গুচ্ছ নম্বর উঠলো। কিন্তু একই অসুবিধে আরো লোকের ছিলো, তারা বহুত ঝুললো কারন ১) তারা সুপার সার্কিট টা বুদ্ধি করে বানালো না ২) স্থান কাল পাত্র থেকে চোত করতে পারলো না।

সুতরাং চোত করে ব্যাটল জেতা যায় অবশ্যই, ওয়ার এর কথা জানি না।

বিক্রম




Name:  r           Mail:             Country:  

IP Address : 61.95.167.91          Date:17 Aug 2006 -- 04:14 PM

লং টার্মে ম্যাটার করে যা করতে যাচ্ছো তা জানো কিনা। যে ছেলেরা সিভিল ইঞ্জিনীয়ার হবে তারা যদি কোর্সের কোনো একটা ইংরিজির পেপারে (থাকে কিনা জানি না) টোকে, কিছু আসে যায় না। তবে সে যদি সব কিছু টুকে পাশ করে ব্রিজ বানাতে যায়, তাহলে প্রচুর কেলো। তবে যেখানে আটানব্বই শতাংশ পাশ করে সফ্‌ট্‌ওয়্যার বানাবে, সেখানে শেখা না শেখায় কি বা আসে যায়! তবে টুকে পাশ করে পরে মাস্টার হলে একটু বিপদ আছে। হঠাৎ বেরিয়ে গেল যে তোমার ক্লাসের ছাত্রের মেসোমশাই তোমার সাথে এক ক্লাসে পড়ত। সে তোমার ছাত্রকে বলল- "অ:! সে ভুতোর কতা বলচিস! সে তো ফাইনালে টুকে ফাঁক করে দিয়েছিল!" ব্যাস! এই যে চোনা পড়ল এ ধুয়ে বেরিয়ে আসা কঠিন। কর্পোরেটে এই সব সমস্যা নাই। কারণ খদ্দেরকে খুশি করা নিয়ে কথা। খদ্দের যতক্ষণ খুশি, ততক্ষণ তোমার পোয়াবারো। টোকাটুকি, খোকাখুকি নিয়ে মাথা ঘামাতে কারুর বয়েই গেছে।



Name:  Arjit           Mail:             Country:  

IP Address : 128.240.229.3          Date:17 Aug 2006 -- 04:17 PM

আর গোটা দুনিয়ার সফটওয়্যার ইন্ডাস্ট্রী চলছে টুকে টুকেই। ক®¾ট্রাল সি-ক®¾ট্রাল ভি না থাকলে সফটওয়্যার ইন্ডাস্ট্রী উঠে যেত।



Name:  b           Mail:  -           Country:  -

IP Address : 59.145.136.1          Date:17 Aug 2006 -- 05:34 PM

আমার ধারণা আমার যে সারাজীবন এতো খারাপ রেজাল্ট তর একট ছোটো হলেও অন্যতম কারণ মনে রেখে মুখস্থ লিখতে না পারা, প্রশ্নের ধরণ টা জদি বদলায়, যাতে মনে রাখার থেকে অন্যন্য বিষয় গুলোর পরীক্ষা হয় তাহলে দুটো উপকার হয়, টোকা আর না টোকার পার্থক্য কম থাকে, আর open book পরীক্ষা হলেও ক্ষতি হয় না, উল্টে লেখাপড়া থাকলে একটু বেশি নম্বর পাই, আর bogus morality issue পরীক্ষা অথবা চাকরী র সোপানটির থেকে আলাদা হয়।



Name:  dam           Mail:             Country:  

IP Address : 202.54.214.198          Date:17 Aug 2006 -- 06:17 PM

হুঁ ঠিক। মুখস্থ করতে না পারা এবং টুকতে না পারা -- আমারও খারাপ রেজাল্টের একটা (অন্য অনেকগুলোর মধ্যে) কারণ।



Name:  dd           Mail:             Country:  

IP Address : 202.122.18.241          Date:17 Aug 2006 -- 07:32 PM

টোকাটুলি কল্লেই বা কি না কল্লেই বা কি? চাগরী কত্তে গিয়ে কয়জনে নিজের বিদ্যা খাটায়?

ডাগদারেদের বাদ দিলাম।
বাকীরা ? যতেক ইনজিনীয়ার -তারা হয় কম্পিউটারোআলা, অর্থনীতির জাঁদরেল ছাত্র হয় ব্যাংক বাবু । নাট্যশাস্ত্রের ছাত্রী হয় প্রহরিনী।

তো- টুকে মুকে পাশ দিলে কার কোথায় ক্ষেতিটা হচ্চে?



Name:  dd           Mail:             Country:  

IP Address : 202.122.18.241          Date:17 Aug 2006 -- 07:44 PM

আমি তো বেহদ্দ টুকেও কোনো দিন রেজাল্ট ভালো কত্তে পাল্লাম না। কাগজগুনো উল্টে যেতো বোধোয়।

একটা স্টাটিস্টিক্স ... টুকে এবং না টুকে .. দেখতাম ক্লাসের র‌্যাংকিং একই থাকে। সেই ফাস্ট বয় ফাস্ট পজিশনে, ফিফথ থাকে পঞ্চমে।

এখন পিছন ফিরে দেখি (৭৫'এর এম এ)ঐ পজিশনগুলো কোনোটাই ধোঁপে টেকে নি। চাগরীর ক্লাসরুম একেবারেই আলাদা।



Name:  tan           Mail:             Country:  

IP Address : 131.95.121.127          Date:17 Aug 2006 -- 08:08 PM

ঠিক।আমি টুকি নি বই দেখে,কিন্তু মুখস্ত করাও তো টোকা! প্লাজিয়ারিসম। আমাদের দেশের পুরো শিক্ষাব্যবস্থা এই TM এর উপরে,প্রথমে ভেবেছিলাম ইস্কুলে হয় এসব,কলেজে হবে না। কলেজে হয়তো স্বাধীন চিন্তাভাবনা করতে শেখাবে।কোথায় কি? পোপেসারমশায় এসে কয়ে যান টি এম-টেনে মুখস্ত, সগর্বে, বোর্ডে লিখেও দেন।ঘেন্না হলো নিজের উপরে।এদের কাছে আমরা পড়ি,বিশ্বাস করি এদের,একদিন ব্রেকথ্রু আসবে বিশ্বাস করি।আমার নতুন যুগ আনবো এদের হাত ধরে,বিশ্বাস করি।
প্রশ্নের ধরন বদলে গেলে প্রকৃত কে কতটা কি শিখতে পারলো আর তার প্রয়োগ করতে পারলো তার জন্য পরীক্ষা হলে টোকা বা মুখস্তের দরকার তো হবার কথা নয়,তখন ওপেন বুক টেস্ট বা টেক হোম টেস্টও নির্দ্বিধায় জাস্টিফাইড হতে পারবে।
কিন্তু বেড়াল ও ঘন্টার চক্করে পড়বে কে? আমরা? কবে? কখন? কিভাবে?




Name:  vikram           Mail:  ireland           Country:  

IP Address : 134.226.1.136          Date:17 Aug 2006 -- 08:10 PM

সেখানেই গলতা। ব্রিজের পরীক্ষায় টুকলেও প্রমান হয় না। কারন ধরো একটা গোটা ব্রিজ বানানো কোনোদিন ক্লাসে শেখাবে না। এগুলো হলো কাজ কত্তে কত্তে শেখা।
কনসেপ্ট ভালো হলেও তুমি ইনজিনিয়ারিং এ ডাহা ছড়াতে পারো , কারন অনেক প্রবলেম অনেক ইক্যেশান এম্পিরিকাল - পাতি মনে রেখে এক্স ওয়াই ইত্যাদির মান বসাতে হবে। বেশ কিছু জিওমেট্রিক টেকনিক। ডিজাইনে তো একেবারে ইহার পরে ইহা করিবে- সেই টেমে্‌প্‌লট মনে থাকলে যতই সলিড মেকানিক্স বোঝো তুমি খতম। কিন্তু সঙ্গে একটা চোতা থাকলে সেই ছড়ানো গুলো অ্যাভয়েডেড হয়, ড্যামেজ কনট্রোল।

বা ধরো এইচ এস, আমি বসে, রানা ম্যাডামকে জিগেশ কল্লো ম্যাডাম পেছনে একটা পোশ্নো করবো, ম্যাডাম বল্ল কিন্তু ঝামেলা কোরো না। রানা বল্লো বিক্রম কি করে ইথাইল অ্যালকোহলকে মিথাইল করে রে? চার স্টেপে করবি। আমার মনে ছিলো , বললাম, রানা তিনটে নম্বর পেলো। এইরকম বিন্দি বিন্দু হয়, আবার সিন্ধুও হয়।

ওপেন বুক পরীক্ষায় এই ঝামেলা নাই। তখন ফান্ডার পাব্লিকই বেশি পায়। পোশ্নো করা পরীক্ষা নেওয়াতেও গলতা আছে।

অত ইকুয়েশান ছাগলে মনে রাখে , অত ইক্যেশান মনে রাখতে গেলে ফান্ডা ক্লিয়ার হবে কি করে?

আবা ওদিকে কড়া গার্ড পড়বে জানলে, ওগুলো কিন্তু দিব্যি মনে থেকে যাঅয়। চোতা করা ইক্যেশান পকেটে থাকলে সেগুলো কিছুতেই মনে থাকে না।

বিক্রম




Name:  vikram           Mail:  ireland           Country:  

IP Address : 134.226.1.136          Date:17 Aug 2006 -- 08:11 PM

তোমরা কেউ টোকো নি কেনো?

বিক্রম




Name:  tan           Mail:             Country:  

IP Address : 131.95.121.127          Date:17 Aug 2006 -- 08:24 PM

আমাদের ইস্কুলে কেউ ঠিক দেখে টুকতো না বটে,তবে পেছনে সামনে পোশ্নো করে করে ছোটোখাটো উত্তর লিখতো,একে বলা হতো হল কালেকশান!
কিন্তু এটি ছিলো একটি ফাঁদ,মানে গিভ অ্যান্ড টেক। তো তাতেও অনেক গন্ডগোল হতো,পরীক্ষার পরে নম্বর পেয়ে অনেকে বলতো "এ রাম রাম আমি ওকে বলে দিলাম আর ও আমায় বল্লো না কিছু হিংসুটী।একন দ্যাকো ও বেশী লম্বর পে গেলো।জগতে আর জাস্টিস বলে কিছু রইলো না।"
এই চক্রে পড়ে যাবার ভয়ে অনেকে হল কালেকশান করতো না,নিজে পারলে পারলো নইলে অন্তত কেউ তো বলতে পারবে না আমার শুনে তুই কল্লি,ইদিগে তুই বেশী পেলি।
এইসব



Name:  vikram           Mail:  ireland           Country:  

IP Address : 134.226.1.136          Date:17 Aug 2006 -- 09:27 PM

এসব অবশ্যই মেয়েদের স্কুলে হয়। আমরা সবাই সবাইকে জিগেশ করে, দেখে, খাতা নিয়ে কাজ কত্তাম। দিবে আর নিবে মিলাবে মিলিবে যাবে না ফিরে। খালি আমি আমার খেত্রে খাতাটা বেহাত হতে দিতাম না, কারন হঠাত করে যদি জিগেশ করে আমার বাকি কাগজগুলো কোথায়?
আর লোকে হিংসে করবে কেনো? কালেক্টিভ এফার্ট তো!
একবার হেবি চোত চলছে, স্যার জিগায়েছেন অ্যাই কি হচ্ছে , আমরা উত্তর দিয়েছি স্যার - 'ওরা কাজ করে'।


বিক্রম



Name:  tan           Mail:             Country:  

IP Address : 131.95.121.127          Date:17 Aug 2006 -- 09:37 PM

বিক্রম,
এই গ্রুপ অ্যাকটিভিটির স্পিরিট এভাবে বা *** এর পরীক্ষায় নষ্ট হয়ে গেলো? কত ব্রেকথ্রু ঘটে যেতো!আমি ইয়ার্কি মাচ্ছি না,সত্যিই।
আর ঐ সুপারসার্কিট? ওটার জন্যেই তো বিশেষ পুরস্কার পাবর কথা তোমার! এ তো রীতিমতন আবিষ্কার!
ইস্কুল কলেজগুলোকে অল্পে অল্পে ধাকা আর ধোয়ানি না দিলে এইসব ভালো ভালো কাজের কোনো সুপথই থাকবে না।
ইয়ার্কি না সিরিয়াস।



Name:  Arjit           Mail:             Country:  

IP Address : 128.240.229.3          Date:17 Aug 2006 -- 09:37 PM

হুঁ - টুকটাক - ইলেক্ট্রনিক সার্কিটে ব্যথা ছিলো - ড্রয়িং বোর্ডে টেমপ্লেট এঁকে রাখতুম, এটা জেনেই যে ওসব জম্মেও কাজে লাগবে না। সফটওয়্যারে আর টুকবা কি? নেটওয়ার্ক/অপারেটিং সিস্টেম - এসব হল বোঝার মাল - একবার বুঝে গেলে বাস ... নইলে চোতা রেখেও কিসু হবার নয়।



Name:  tan           Mail:             Country:  

IP Address : 131.95.121.127          Date:17 Aug 2006 -- 09:41 PM

বিক্রম,
স্যর যদি হঠাৎ জিগায় "বাকী কাগজগুলো কোথা? এতো শুধু কভার পেজ দেখছি!" তখন বলতে হতো,"স্যর ওরা এখন সার্কুলেশনে আছে,ভাববেন না সময় হলে ফিরে আসবে একে একে,বেঁধেছেঁদে দিয়ে দোবো আপনার করকমলে।"
:-)))



Name:  dam           Mail:             Country:  

IP Address : 61.246.46.119          Date:17 Aug 2006 -- 10:30 PM

আচ্ছা ডিডি আর 'র' য়ের কম্পিউটারোয়ালাদের ওপরে এত রাগ কেন? কি জ্বালা :-))



Name:  r           Mail:             Country:  

IP Address : 61.95.167.91          Date:18 Aug 2006 -- 01:12 PM

কি বিপদ! গুসা করব ক্যান? সেই কবেত্থেকে এই সফ্‌ট্‌ওয়ারওয়ালাদের সাথেই তো ওঠাবসা। তাই গেঁয়ো যোগী ভিখ পায় না।



Name:  Sayantan           Mail:             Country:  

IP Address : 59.160.140.1          Date:18 Aug 2006 -- 04:36 PM

অরিদা কি খাঁটি কথাটাই না বললে! কনট্রোল সি কনট্রোল ভি। অনেক আগে কে যেন বলেছিল, পুরো প্রজেক্টের জন্য কাস্টমাইজড কী-বোর্ড চাই, শুধু তিনটে কী নিয়ে, ঐ Ctrl, C আর V



Name:  Samik           Mail:             Country:  

IP Address : 202.131.141.197          Date:18 Aug 2006 -- 06:31 PM

CV মানেই তো তাই। Ctrl C আর Ctrl V যত ভালো, CV তত জোরালো।



Name:  Deb           Mail:             Country:  Mar(L)kin(A)

IP Address : 170.213.132.252          Date:19 Aug 2006 -- 02:11 AM

মোটা জিগ্যাসা কোরোলো circuit Theory-Sem 2 , তোর ৪তে set squre কেনো আজকে? বোল্লাম ৫০টা circuit আছে এ পিঠ ও পিঠ কোরে।
চন্ডাল দের উদ্দেশে(গুরু দের জন্য নয়)
যদু বংশের ছেলে আমরা চোথা করা আমাকে শেখাবিনা



Name:  tan           Mail:             Country:  

IP Address : 131.95.121.127          Date:19 Aug 2006 -- 04:45 AM

উরে বাবা,এতো রীতিমতো প্রতিভা! না না টোকার জন্য না,সেতো আছেই, ঐটুকু জায়গায় ৫০টা সার্কিট!!!এতো সেই মুসুরডালে মহাভারত লেখার মতন কান্ড!
:))))



Name:  Du           Mail:             Country:  

IP Address : 67.111.229.98          Date:21 Jul 2007 -- 12:07 AM

টোকাটুকির এক সত্যি গল্প।
আমারই এক আত্মীয়, পরীক্ষা হলে মহা ব্যস্ত , তো পেছনে ছিল আরেক বয়োজ্যেষ্ঠ সহপাঠী । সেই সহপাঠী অনেকক্ষণ ধরে পিঠে খোঁচাচ্ছে, তো একটু ফুরসৎ পেয়ে তিনি ফিরে তাকালে সে প্রশ্নটি দেখাল।তো তিনি যেই উত্তরটি অল্প বলেছেন, অমনি সে -'ও এইটা, এইটা তো মখস্ত ' বলে গড়গড়িয়ে লিখে দিল।
:-)
বোঝো কান্ড উত্তর মুখস্ত, কিন্তু কিসের সে উত্তর, তাই জানেনা :-)




Name:  MM           Mail:             Country:  

IP Address : 86.97.214.30          Date:22 Jul 2007 -- 06:10 PM

টোকাটুকির গল্পে মনে পরল, আমার এক আত্মীয় স্কুল টীচার ছিলেন তার কাছ থেকেই শোনা ঘটনা। একবার পরীক্ষায় একটা ছেলে P.K.De Sarkar এর বই থেকে essay টুকলি করছিল। যে essay টা টুকলি করছিল, খেয়াল করে নি যে ঐ essay টা শেষ হয়ে একটা নতুন essay শুরু হয়েছে,অন্য essay টাও টুকে দিয়েছিল।


এই সুতোর পাতাগুলি [1]     এই পাতায় আছে1--25