এই আমাদের কিছু সংলাপ কিছু প্রলাপ, লম্ফঝম্প, চিৎকার আর আড্ডা। পড়ুনঃ বিষয়ঃ খোলামেলা আড্ডা -- ভাটিয়া৯

এই সুতোর পাতাগুলি [1] [2] [3] [4] [5] [6] [7]     এই পাতায় আছে173--203


           বিষয় : গালিগালাজের ইতিকথা
          বিভাগ : অন্যান্য
          বিষয়টি শুরু করেছেন : J
          IP Address : 192.6.178.101          Date:27 Jun 2006 -- 04:25 PM




Name:  natun           Mail:             Country:  

IP Address : 72.130.151.116          Date:23 Aug 2009 -- 01:11 AM

চন্দনা র সমাস ? চোদার জন্য মন্দনা
উচ্ছে ?? উহ্‌হ চুদে্‌চ্‌ছ
এটা কি সমাস?



Name:  paaniNi           Mail:             Country:  

IP Address : 122.162.236.108          Date:23 Aug 2009 -- 01:50 AM

নতুনের মাথায় দমাস্‌ সমাস।



Name:  rokeyaa           Mail:             Country:  

IP Address : 203.110.243.21          Date:23 Aug 2009 -- 09:39 PM

"রামকানাইয়ের নির্বুদ্ধিতা' বলে একটা গপ্পো ছিলো দশ না বারোর ক্লাসের সিলেবাসে। সম্ভবত দাড়িদাদু। ওখানেই পড়েছিলাম "অষ্টকুষ্ঠীর পুত্র'। মা বাংলার টিচার। মানে জিগ্যেস করায় বলেছিলো, "আটকুঁড়ির ব্যাটা, খারাপ গালাগাল'।



Name:  b           Mail:             Country:  

IP Address : 117.193.39.70          Date:23 Aug 2009 -- 11:10 PM

সম্ভবত:? হুম।



Name:  Samik           Mail:             Country:  

IP Address : 122.162.236.54          Date:23 Aug 2009 -- 11:39 PM

হুম্‌ম্‌ম্‌।

আইজকাইলকার পোলাপান সব ...



Name:  tan           Mail:             Country:  

IP Address : 122.167.96.191          Date:08 Nov 2009 -- 03:08 AM

valo



Name:  kd           Mail:             Country:  

IP Address : 59.93.218.194          Date:08 Nov 2009 -- 02:40 PM

ট্যান? এলে তো এলে, এলে এই টইতে?

এ ট্যান সে ট্যান তো? আইপি মনে হয় আলাদা।



Name:  Sayantan           Mail:             Country:  

IP Address : 159.53.78.142          Date:28 Nov 2009 -- 01:24 AM

অনেকদিন সোমনাথকে মিস করছি। আছিস?



Name:  ore baba           Mail:             Country:  

IP Address : 115.240.192.52          Date:27 Feb 2010 -- 02:21 AM

#২৪৫৮;#২৪৮০;#২৪৭৮; #২৪৩৭;#২৪৭৬;#২৪৮৯;#২৫০৩;#২৪৮২;#২৪৯৪;#২৪৮০; #২৪৫৫;#২৪৯৪;#২৪৮২;#২৪৯৫; #২৪৮৬;#২৪৯৭;#২৪৭২;#২৫০৩;#২৪৫৯;#২৪৯৫;#২৪৮২;#২৪৯৪;#২৪৭৮; #২৪৪৭;#২৪৫৩;#২৪৬৩;#২৪৯৪;।।। #২৪৮৮;#২৫০৩;#২৪৬৩;#২৪৯৪; #২৪৮৯;#২৫০৭;#২৪৮২;#২৫০৭;, "#২৪৬৮;#২৫০৭;#২৪৮০; #২৪৭৬;#২৫০৮; #২৪৪৭;#২৪৮০; #২৪৫৫;#২৪৯৭;#২৪৭০;#২৫০৩; #২৪৩৯;#২৪৬৩; #২৪৭৪;#২৫০৩;#২৪৬৮;#২৫০৩; #২৪৭৪;#২৪৯৪;#২৪৬৮;#২৪৮২;#২৪৯৪; #২৪৮৯;#২৪৯৪;#২৪৫৫;#২৪৯৫;#২৪০৪;" #২৪৩৭;#২৪৮০;#২৫০৯;#২৪৬৯;#২৪৯৪;#২৫১০; #২৪৫৩;#২৪৯৫;#২৪৭২;#২৪৯৪; #২৪৫৮;#২৪৯৪;#২৪৭২;#২৫০৯;#২৪৮৮; #২৪৭৪;#২৫০৩;#২৪৮২;#২৫০৩;#২৪৫১; #২৪৫১;#২৪৩৯; #২৪৫৩;#২৪৭৮;#২৫০৯;#২৪৭৮;#২৫০৭; #২৪৬৩;#২৪৯৫; #২৪৫৩;#২৪৮০;#২৪৫৯;#২৪৯৫;#২৪৭২;#২৫০৩;#২৪০৪;



Name:  Uri Baba           Mail:             Country:  

IP Address : 117.241.228.192          Date:27 Feb 2010 -- 10:30 AM

????????????????????????????????????????????????????????????



Name:  debu           Mail:             Country:  

IP Address : 72.130.151.116          Date:28 Feb 2010 -- 03:58 AM

বাবা দের কান্ড দেখেছেন?
ওহ ম্য গো



Name:  Ishan           Mail:             Country:  

IP Address : 173.26.17.106          Date:28 Feb 2010 -- 11:45 AM

ইউনিকোডে লিখতে হলে ইউনিকোড ভার্সানে গিয়ে লিখতে হবে। নইলে এইরকম কেলোর কীর্তি ঘটতেই থাকবে। :)



Name:  til           Mail:  xxx           Country:  xxx

IP Address : 220.253.187.47          Date:28 Feb 2010 -- 02:08 PM

একদা বঙ্গদেশে, " ওটা হয়ে গেল" banned হয়েছিল। ভাবা যায়! আজকাল বড় কাগজেও প্যান্টি নামে উপন্যাস ছাপে, তাতে আবার সাদা সাদা কি যেন লেগেও থাকে।
ভাবা যায়, একদা হাওড়া স্টেশনে কিছু বই স্টেপল করা থাকতো যেমন জীবন যৌবন ইত্যাদি। সেসব এই টই এর তুলনায় মথী লিখিত সুসমাচার!

শুধু একটা লাইন আজও ভুলিনি।
"জামাইবাবু, জামাইবাবু, কি করছেন একটু খিস্তি করে বলুন'

"আমি আমার ছোট শালীর কচি -----দ মারছি"।

নাহ, আমি ফেল, ঐ শব্দটা টাইপ করতে পারলাম না।





Name:  Mmu           Mail:             Country:  

IP Address : 78.236.153.102          Date:01 Mar 2010 -- 03:52 AM

দেশ টার কি যে হোল ?
য়্যাতো গলাগালি জেনে নোবেল পাওয়ার দরকার আছে ?
আমিও জানি তবে এতো না।
samik আছে দেখছি। বা: ভালো ভলো।
আমি যা জানি তা বললে computer জ্বলে যাবে।
থাক ......................



Name:  Samik           Mail:             Country:  

IP Address : 122.162.75.30          Date:01 Mar 2010 -- 01:19 PM

জ্বলুক জ্বলুক। অলরেডি অনেক তো জ্বলেছে। আট্টু না-হয় জ্বললই ;-)



Name:  Mmu           Mail:             Country:  

IP Address : 78.236.153.102          Date:02 Mar 2010 -- 01:43 AM

Samik এখানে আমার লেখা শোভা পায় না। কারন বয়সের একটা ব্যাপার আছে।
আপনিও থাকবেন না এখানে গুরুর বড়রা জানতে পারলে খুব বকবে কিন্তু।



Name:  Samik           Mail:             Country:  

IP Address : 122.162.75.238          Date:02 Mar 2010 -- 09:58 AM

আমার বয়েস কম কে বল্লো আপনাকে?



Name:  kkd           Mail:             Country:  

IP Address : 115.184.171.71          Date:03 Apr 2010 -- 02:49 AM

কে রে তোরা বোকাচোদা



Name:  debu           Mail:             Country:  

IP Address : 170.213.132.253          Date:03 Apr 2010 -- 03:14 AM

তোর বাবা রে ।।।চিনতে পার্ছিস না



Name:  tatin           Mail:             Country:  

IP Address : 130.39.149.191          Date:05 May 2010 -- 05:03 AM

শালা শব্দটা সম্ভবত: তোর বোনকে চুদি অর্থে খিস্তি হয়ে উঠেছে



Name:  sda           Mail:             Country:  

IP Address : 117.194.199.64          Date:05 May 2010 -- 07:39 PM

AD স্কুলে পড়ার সময় এই টাইপের এক পিস লেখা হয়েছিল বটে। Origin of Bengali Khistis by the means of random collection.



Name:  Vokatta           Mail:             Country:  24762494243424822494247025032486

IP Address : 203.199.17.9          Date:22 Jul 2010 -- 03:01 PM

চোদন বৈরাগী

এর অর্থ যে যৌনকর্মে উৎসাহী নয়। সাধারনত: অ-সমর্থ পুরুষ দের তাচ্ছিল্য করে এই শব্দ প্রয়োগ হয়ে থাকে ।



Name:  Ami           Mail:             Country:  

IP Address : 14.96.187.82          Date:30 Jun 2011 -- 05:18 PM

চোদন বুলবুল
চোদনা চুয়াল্লিশ
ল্যাওরা খাসী
বঞ্চিত বাঞ্চদ








Name:  ওঃও          

IP Address : 202.151.243.42 (*)          Date:03 Feb 2013 -- 09:35 AM

আরব্বাস গুরুতে এমন সম্পদও আছে!


Name:  Ekak          

IP Address : 125.118.68.83 (*)          Date:03 Feb 2013 -- 04:34 PM

আরে একটা বাচ্চাকে গরু রচনা লিখতে দিলে সে এর চে বেশি প্রদাক্তিভ লেখা লেখে । কত উত্সাহ নিয়ে তই তা পড়লুম । গালাগালি র ইতিহাস-বিবর্তন নিয়ে কোনো কথা নেই । এক্স্প্লিতিভ -এবুইসিভ -সাবল্টার্ন স্ল্যাং কিভাবে মাথামোটা বন্গসম্সস্কিতির নদ্দমার এক দেহে লীন হয়ে ইন জেনেরাল "খ্র্য়াব কতা " হয়ে গ্যালো তাই নিয়ে দুকথা নেই । শুদু গুচ্ছের খিস্তি লিখে রেকেছে । এ যেন গরু রচনায় ধবলী-মুলতানি-জার্সি বিবিধ শতনাম দিয়েই শুরু ও শেষ ।


Name:  AD          

IP Address : 24.96.107.236 (*)          Date:28 Oct 2013 -- 12:48 AM

ধুস ,,,,,,,,, সেরকম কিছু নতুন খিস্তি ও নেই


Name:  তাপস          

IP Address : 233.29.204.178 (*)          Date:12 Jan 2015 -- 03:19 PM

সোমনাথ সভার মতের বিরুদ্ধে কেন, সেটা কম্পিউটার হাতে পেলে যদি লেখে একটু সমৃদ্ধ হব ।


Name:  :)          

IP Address : 118.171.159.41 (*)          Date:12 Jan 2015 -- 04:54 PM

আট বছর পরে? গজনীর উল্কি ব্যতীত সে তত্ত্বের কোনো স্মৃতিসম্ভাবনা নাই। বলা বাহুল্য, উল্কিও যেহেতু নাই ...


Name:  ...          

IP Address : 213.171.245.57 (*)          Date:14 Jan 2015 -- 12:43 AM

নোয়াখালী অঞ্চলের ভাষা, সংস্কৃতি, কৃষ্টি দেশ এবং দেশের গন্ডির বাইরেও ভিন্ন মাত্রায় পরিচিত, সমাদৃত। এ অঞ্চলের মানুষদের ব্যাবহৃত গালিগালাজগুলো এখানকার লোকবিশ্বাস, সংস্কার ইত্যাদির ইঙ্গিত বহন করে। আঞ্চলিক ভাষার বৈচিত্র্যময়তায় ভরা ব্যাবহৃত শব্দগুলো কখনো কখনো একই শব্দের যেমন একাধিক প্রতিশব্দ হয়েছে। অঞ্চলভেদে সেগুলোর বাচনভঙ্গিও নানান ভাবে পরিবর্তিত হয়েছে।

এসব কথায় গমক, অনুপ্রাস এবং ব্যবহার শব্দ-প্রক্ষেপণকে যেমন পরিপুষ্ট করে তোলে অন্যদিকে এর অন্তর্নিহিত নিনাদকে বাঙময় করে তোলে। তবে গালি গালাজের মধ্যে মাত্রাতিরিক্ত অশ্লিলতার যোগ থাকাতে খেটে খাওয়া সাধারণ মানুষের ভিতরেই এর প্রচলন বেশি দেখা যায়।

আপাতদৃষ্টিতে প্রাকৃতজনের ভাষাকে শিষ্টাচার বর্জিত মনে হলেও, প্রান্তিক জনগোষ্ঠির মধ্যে দৃঢ় অথচ ঋজু ভঙ্গিতে এই গালিগুলো পারস্পরিক কথনের হাতিয়ার হয়ে ওঠে। এখানে খুব লক্ষ্ণণীয় বিষয় যে, প্রাচীন কাল থেকে এ অঞ্চলে আরবী, ইংরেজি, অসমীয়, মারাঠী,বর্মী, হিন্দি উর্দূ ইত্যাদি ভাষাভাষি মানুষের অগমনের ফলে স্থানীয় ভাষার সাথে অনেক বিদেশী গালীও মিশে অন্য রকম এক ব্যাঞ্জনার সৃষ্টি হয়েছে।

পারস্পরিক কথন : ‘এ্য্যাঁ হেতে লাগে যে হ্যাড়ম জাহাজের কচ্ছপ।’
অর্থাৎ- এখানে আক্রমিত ব্যক্তিকে অবজ্ঞাস্বরূপ বড় পদের লোকহিসেবে আখ্যায়িত করা হয়েছে।
শ্বাশড়ি বউকে: ‘এরে হইন্নির ঝি, ইয়ানে তোর তালুকদারী আছে নি।’
অর্থাৎ- শাশুড়ি বউকে এখানে ভিখারিনীর কন্যা বলে অভিহিত করে।
বেয়াইন-বেয়াইনকে: ‘হতিনের ঘরের মিতাইন, তোর মুরত আঁর জানা আছে।’
অর্থাৎ- সতীনের ঘরের মিতাইন তোমার ড়্গমতা আমার জানা আছে।
সামাজিক ঝগড়ার সূত্রে: ‘অডা জিয়ানতুন আইছত এ্যাককারে হিয়ানে হাড়াই দিয়ুম।’
কিংবা ‘অডা ………জিয়ানতুন হইছত, এককারে হিয়নদি ঠেলি ভরি দিয়ুম।’
অর্থাৎ- জন্মের স্থানে পৌঁছিয়ে দেব।
খবরদারী অর্থে: ‘হালুকেলা হাইছত? বাদাইমমার ঘরের বাদাইমমা।’
অর্থাৎ- বেকারকে উদ্দেশ্য করে বলা হচ্ছে, তমি কি এখানে মাগনা খাবার পেয়েছ?
পিতা-পুত্রকে: ‘হইন্নির হুত, হুডানী করিচ্চা, মার হাউয়াত বাল আছে নি?’
অর্থাৎ- ভিখারীনির ছেলে, সৌখিনতা করোনা, তোমার মায়ের কোন সঞ্চয় আছে?
নারী পরস্পর: ‘চোদানী ধরি এক্কারে চাঁড়া বাঙ্গি দিয়ুম।’
অর্থাৎ- লজ্জাহীন, তোমার শক্তি ভেঙ্গে দেব।
শ্বশুর বাউ: ‘বেলিকের বাচ্চা বেলিক, আক্কল তবিয়ত কি উডি গেছেনি তোর?’
অর্থাৎ- বেয়াদবের মেয়ে, তোমার কি আক্কেল সালাম উঠে গেছে? কিংবা তোমার কি শ্রদ্ধাবোধ নেই?
শিক্ষক ছাত্রকে: ‘কীয়ারে অড়া, হড়া লেয়া কি তোর টঙ্গো উটছেনি।’
অথবা ‘কীরে অডা, হড়ালেয়া কি তোর গাছের আগাত উঠছেনি।’
অথবা ‘কীরে অডা, হড়ালেয়া কি তোর কাঁড়ে উঠছেনি!’

অর্থাৎ- কী ছেলে তোমার পড়ালেখার কি গাছের মাচায় উঠলো? এখানে দুর্বল ছাত্রটির পড়ালেখার সমাপ্তির বিষয়টি প্রশ্নবাণে বিদ্ধ হয়েছে।
বন্ধু-বন্ধুকে: ‘দুই হইসার মুরত নাই, হেতে লাগে জ্ঞান ছেঙের চোদরী।’
অর্থাৎ- দু পয়সা নেই অথচ মনে হয় হাবভাবে বড় কোনো মানুষ।
স্বামী-স্ত্রীকে: প্রবাদ অর্থে ‘মার কোলে নাই কয়ত, ঝির লাগে যে কত মুরদ।’
অর্থাৎ- মায়ের যেখানে কোন শক্তি নেই, সেখানে মেয়ের আছে অনেক লোকবল।
ভগ্নিপতি শালাকে: ‘হঁদির হুত থঁদি, ইয়ানে ব্যাক কিছু মোক্ত হাইছত নি?’
কিংবা ‘সমন্দির ঘরের সমন্দি, মোক্ত … দেয়াই দিয়ুম।’
অর্থাৎ- উপরোক্ত সমূহে ‘শালার পুত শালা’ সম্বোধন করে আলস্নার ওয়াস্তে না খাওয়ার তাগিদ দেয়া হচ্ছে।
উদাহারণ অর্থে: ‘এই বাল আঁর দেআ আছে।’
অর্থাৎ- তোমার শক্তি/সামর্থ্য আমার দেখা আছে।
ঠিকানা অর্থে: ‘মাথার উরপে নাই চাল, হইন্নির হুত দ্যায় হাল।’
অর্থাৎ- যার মাথার উপর কান ছাদ কিংবা আশ্রয় নেই, সে কী না ভিখারীর ছে।ে অথচ সে লাফালাফি বা তড়পায়।
রাগ প্রকাশে: ‘মাগির হুত মাইগ্যা, হাল দেসকা আইজ্যা।’
অর্থাৎ- বেশ্যার ছেলে যেখানে নিজের আয়ে খাবার বন্দোবসত্ম নেই অথচ সেখানে সে শক্তি বা ড়্গমতা প্রদর্শন করছ আজ।
সতীন সতীনকে: ‘হাঙ্গুডির ঘরের হাঙ্গুডি, ভরি দিয়ুম বড়বড়ি।’
অর্থাৎ- সতীনের মেয়ে সতীন, তোমকে ইচত শিড়্গা দেব।
মা মেয়েকে : ‘ছিনাইলের ঘরের ছিনাইল, কাজ কাম বা্যাক হড়ি রইছে ব্যানাইল।’
অর্থাৎ- প্রতারকের ঘরের প্রতারক মেয়ে, কাজকর্ম সব এলোমেলো পড়ে আছে।
একে অন্যকে ধমক অর্থে: ‘হেড়া-আলির হুত, ধরি হাউয়া বাঙ্গি দিয়ুম।’
অর্থাৎ- নির্লজ্জ মায়ের ছেলে তোমার বাসা ভেঙে দেব।তোমাকে উচিৎ শিক্ষা দিব।
ভাই-ভাইকে: ‘হালার হুত হালা, বালা চাসতো আঁর মুয়ুততুন হিরি যা।’
অর্থাৎ- শালার ছেলে শালা, ভালই ভাল আমার সামনে থেকে সরে যাও। এখঅনে ড়্গোভ বশত বাবাকে শালা বলে সম্বোধন করা হয়েছে।
স্ত্রীকে হুমকি অর্থে: ‘হেড়ালীর ঝি হেড়ালী, আঁর লগে করচ বিড়ালী।’
অর্থাৎ- তুমিও তো তোমার মায়ের মতো আমার সঙ্গে প্রতারণা কর? এখানে ‘হেড়ালী’ বলতে শ্বাশুড়ীকে ইঙ্গিত করা হয়েছে।
মালিক চাকরকে: ‘এরে চোদাইন্নার হোলা, হাটকি বাজি করচ কা?’
অর্থাৎ- কীরে বেয়াদবের ছেলে, ফাঁকিবাজি কর কেন?
দোকানী খদ্দেরকে: ‘হইসা নাই হকেটে ব্যাড়ার, নয়াবী দেয়ায় দোয়ানে আঁর।’
অর্থাৎ- পকেটে পয়সা নেই অথচ লোকটি নবাবের মত আরচণ দেখায়।
সামাজিক ঝগড়ার সূত্রে: পুরম্ন েষর প্রতি পুরম্নস-‘চোদানীর হুত যিয়ানদি অইচত হিয়ানদি ঠেলি বরি দিয়ুম।’
অর্থাৎ- নির্লজ্জ মায়ের ছেলে, যেখান দিয়ে জন্ম নিয়েছো সেস’ান দিয়ে ঠেলে প্রবেশ করিয়ে দেব।
ননদ-ননদী: ভাবিকে‘খানকির ঝি খানকি হাজি লই যাই হিরা করগই।’
অর্থাৎ- বেশরমের মেয়ে, টুকরি নিয়ে ভিড়্গা করে এসো।
মোড়ল: জনৈক গ্রামবাসীকে-‘ঘাঠুত নাই হেতার টাট্টিখোলা হেতে আইচে ইয়ানে মাতবরী কইততো।’
অর্থাৎ- যার বাড়িতে ঠিকমতো ভালো পায়খানা নাই, সে এসেছে মোড়লগিরি করতে।
চোরকে উদ্দেশ্য করে: ‘তুই অইচত অইচত, কয়ন্নারগার মারেও চুদি।’
অর্থাৎ- তোমার জন্ম হওয়ার কতা যে বলেছে, তার মায়েরও সম্ভ্রমহানি করি।
কিংবা: ‘ঐ খানকির পোলা তোর চোরের মারেও চুদি।’
অর্থাৎ- ঐ বেয়াদপ নারীর ছেলে, তোমার চোরের মায়ের লজ্জা হরণ করি।
মৌলভী/ইমামকে উদ্দেশ্য করে: ‘তুঁই কিয়ের ইমাম অইচ? তুঁইত হোলা হোন্দাইন্না ইমাম।’
অর্থাৎ- তুমি কিসের ইমাম? তুমিতো ছেলের সঙ্গে সমকাম কর।
নাপিতকে উদ্দেশ্য করে: ‘কীরে অড়া, হারা জীবন তো নপতামি কইলস্না, অন এককানা টাল্টিবাল্টি কম করনা।’
অর্থাৎ- কিরে ব্যাটা, সারাজীবন তো নাপিতের কাজ করেছ, এখন একটু ফাতরামি কম করনা।
মাঝিকে উদ্দেশ্য করে: ‘অহন দাঁ ধরতি জানছ নাই বাড়া কী বালের মাঝি হইছত, ঠেঁয়া ঠেঁয়া করছ লাত্তি মারি দৈজ্জার বিতরে হালাই দিয়ুম।’
অর্থাৎ- এখনো ঠিকমতো বৈঠা ধরতে জানো না বেটা, কী লোমের মাঝি হয়েছ? শুধু টাকা টাকা কর, একেবারে লাথি মেরে দরিয়ায় ফেলে দেব।
কামারকে উদ্দেশ্য করে: ‘এই মাগির হুত কী কাম কইচ্চত? এইডা এককান দা অইছে! ধর তোর দা, তোর মার শাউয়ার বিতরে বরি দিয়ুম।’
অর্থাৎ- ঐ বেশ্যার ছেলে কী কাজ করেছো? দা খানা ঠিকমতো তৈরি হয়েছে? ধর তোমার দা, তোমার মায়ের লজ্জাস’ানে ভরে দেব।
মুদি দোকানীকে: ‘অডা, বাইন্নার গরের বাইন্না, হিসাবের খাতায় ব্যসকম কইরছ কা।’
অর্থাৎ- কীরে বনিকের ঘরের বণিক, হিসেবের খাতায় গরমিল হলো কেন?



Name:  ....          

IP Address : 55.64.238.110 (*)          Date:14 Jan 2015 -- 12:54 AM

ওয়ান টু থ্রি ফোর,
................ দে দৌড়!


Name:  ....          

IP Address : 213.171.245.40 (*)          Date:14 Jan 2015 -- 12:56 AM

ওয়ান টু থ্রি ফোর,
মাগী চুইদা দে দৌড়!

আকাশ চুদেছি, পাতাল চুদেছি
চুদেছি সুয়েজ খাল,
আরও চুদেছি যমুনা নদী
তুই কোন চ্যাটের বাল?

পদ্ম পাড়ের মেয়ে আমি পদ্ম মধু খাই,
পুকুর সমান ভোদা আমার তুই পাবি না ঠাই।


কে গো যায় পাছা দুলিয়া
উদাস করিয়া মন,
বুকে তাহার পাকা ডালিম
নীচে বৃন্দাবন।

খানকির ছেলে খান বাহাদুর
তোর মাকে চুদে গেল নেংটি ইদুর!

সিলেটি গাইল: আবাদির বাচ্চা! হরালির ছাউ! টেটুয়ার ফুয়া! গারিয়া! চুকুম বুদাই! মাখাল! চানচরার বাচ্চা! আছুদা! মাইমাল! পয়মাল!


হায়রে বাঙ্গাল, চুইদ্দা কাঙ্গাল।


এই সুতোর পাতাগুলি [1] [2] [3] [4] [5] [6] [7]     এই পাতায় আছে173--203