বইমেলা হোক বা নাহোক চটপট নামিয়ে নিন রঙচঙে হাতে গরম গুরুর গাইড ।

এই সুতোর পাতাগুলি [1]     এই পাতায় আছে1--1


           বিষয় : সংস্কৃতির সদর দপ্তর
          বিভাগ : অন্যান্য
          শুরু করেছেন :র২হ
          IP Address : 232312.172.2356.96 (*)          Date:17 Apr 2019 -- 01:25 PM




Name:  র২হ          

IP Address : 232312.172.2356.96 (*)          Date:17 Apr 2019 -- 01:39 PM

হিন্দি বাংলা দেশভাগ বাঙালীর আজ কাল পর্শু নিয়ে যে তক্কগুলি হচ্ছে সেগুলি একত্রে থাকলে ভালো হয়।

সেদিন ফেসবুকে বাঙালীরা কত খারাপ সেসব শুনে প্রশ্ন করেছিলাম -
~~~
আচ্ছা, বাঙালীরা ঠিক কবে থেকে খারাপ হলো?
মানে এই যে অহরহ শুনি ইউপি বিহার রাজস্থান গুজরাট কেরালা তামিলনাড়ু পাউরুটি ঝোলাগুড় সব ভালো, শুধু বাঙালীরা কুচুটে পরশ্রীকাতর অলস দলদাস - এটা ঠিক কবে হলো? কেনই বা হলো?

মানে, অনেক আগে তো যদ্দুর জানি এমন ছিলনা। পৃথিবীর সমৃদ্ধতম জনপদগুলির মধ্যে ছিল।

এমনকি উনবিংশ শতক থেকেও নবজাগরণ ইত্যাদির হোতা ছিল।

তা এমন উৎসন্নে (অ্যালেজেডলি) গেলটা (সত্যি গিয়ে থাকলে) কেমন করে?
~~~

তো তাতে একজন বললেন বাঙালী যেমন সিপিএমএর দলদাস (আশ্চর্য, তাও ভোটে হেরে গেল) তেমনি বিলিতি লোকেদের দলদাস ছিল তাই যত অপ্রয়োজনীয় পাশ্চাত্য দর্শন টর্শন পড়ে গোলমাল করেছে।

আমার মনে হলো, একক যেমন বলেছে বাঙালী দিয়ে হিন্দি ঘেরা - ঐ নবজাগরণ (হোক বা না হোক) সেখানেও বাঙালী দিয়ে ভারতীয় পরিসরে ইওরোপিয়ান চিন্তাভাবনা একটা ঘেরার প্রসেস বোধয় হয়েছে, এবং, সব্চে বেশী ফিরিঙ্গিসম্ভাবনাময় বাঙালীদের থেকেই বাঙালী জাতিস্বত্ত্বার একটা নতুন সংজ্ঞা তৈরী হয়েছে।

আর পতনে বিষয়ে দেশভাগ ও অর্থনীতির বিপর্যয় নিয়ে সৈকতদার লেখাগুলি আমি মনে করি নিউজপ্রিন্টে ইস্তেহার ছাপিয়ে লোকজনকে বিলি করার মত গুরুত্বপূর্ণ (তবে সৈকতদাকে অলরেডি একটা ইস্তেহার লেখা লেখা ডিউ, সেটা মনে করিয়ে দিলাম, যদি চোখে পড়ে); তার সঙ্গে সহজ ভাষায় চোখে আঙুল দিয়ে জাতিগত মনস্তত্ত্বে পারিপার্শ্বিকতার প্রভাব বিষয়ে একটা টুকরো দরকার।

অলরেডি ভাটের পোস্টগুলি খুঁটে খুঁটে কপি পেস্ট করতে পারলে ভালো হতো। কিন্তু অত সময় নাই। অভ্যু তো আড়ি করেছে, আসে না গুরুর বাড়ি, গলি দিয়ে চলে জায়, নাহলে নিশ্চয় করে দিত। যাগ্গে। দেখি জনগন এখানে লেখে কিনা।

হাতের কাছে এককের পোস্টটা আছে, ঐটা কপি করি-

~~~
name: Ekak mail: country:

IP Address : 340112.124.566712.223 (*) Date:17 Apr 2019 -- 01:05 PM

বাকি ভারতকে না জানলে বাকি ভারতের ওপর প্রভাব বিস্তারের আশাও ছেড়ে দেওয়া ভালো । হিন্দি আধিপত্যকে সমস্যা মনে করলে হিন্দি সংস্কৃতি অবসসই জানতে হবে ওই হিন্দি সিরিয়াল আর বিজ্ঞাপন থেকে বেরিয়ে । বাঙালি মানেই যেমন "রসোগুল্লা " আর " হামি আপুনাকে বালুবাসি " নয় , ওগুলো মিডিয়ার বানানো স্টিরিওটাইপ , তেমনি শিক্ষিত হিন্দি বর্গ মানে হনুমান চল্লিশা আর সিরিয়ালবাজি নয় । "হিন্দি " বলে যেটাকে গাল পারা হচ্ছে সেটা কিন্তু বিশাল একটা অংশের সংস্কৃতিকে এক ছাতার তলায় এনে পুষ্ট । উর্দু থেকে ছাপড়ামারি থেকে মৈথিলী সে এক বিশাল বর্গ । এদের গান কবিতা কালচার এসব মিলেমিশেই হিন্দি । দিল্লির "হিন্দুস্তানী " সংস্কৃতি আমাদের প্রিডেটর যেমন তেমন , মৈথিলীর ও , হিমাচলির ও । তো , মেইনস্ট্রিম কে আঘাত করতে হলে তাকে জানা জরুরি । তার ভাষার বুনন , কিভাবে বদলে দিলে সেটা হিন্দি খবরের টিপিক্যাল ভাষা হয় আর কিভাবে বদলালে বিষ্ণু খারের সাংবাদিকতার ভাষা আর কখন সেটা দেহাতি গানের ভাষা আবার শহুরে হিন্দি কবিতার ভাষা । এই নৃতাত্বিক যাতায়াত গুলো না জানলে , আমরা কেন্দ্রের বিরুদ্ধে থাকা ওই মৈথিলী থেকে হিমাচলী এদের লড়াইয়ের শরিক হবো কিকরে ?? জাস্ট ঘরে বসে হিন্দিকে গাল পেরে ? ডিসেন্ট্রালাইজড হতে গেলে সাবটেজিং এজেন্টদের হাত ধরতে হয় , লড়াই থেকে আলাদা হয়ে নয় ।

এইযে উর্দুকে কুলোর বাতাস দিয়ে বিদায় করা হচ্ছে সম্পূর্ণ ধর্মীয় একটা জিগির তুলে , ফয়েজ আহমেদ ফয়েজ বা বশির বদর বাদ্দিয়ে হিন্দি সংস্কৃতি সম্ভব ? আমরা হাঁ করে দেখছি । ভাবছি ওটা তো ওদের লড়াই । এরকম নয় ব্যাপারটা । বাঙালিকেও ফয়েজ পড়তে হবে (পড়েন অনেকে অবশ্যি ) , আজকালকার হিন্দি কবিতার আসরে যেতে হবে। মতামত রাখতে হবে ।

সৈকত দেখলুম এক জায়গায় সাক্ষাৎকার নিয়েছো শাক্যর , রিগার্ডিং হিজ ক্যাম্পাস পলিটিক্স রিলেটেড ফিকশন । এবার হতেই পারে শাক্য রাইটস ওয়ে বেটার দ্যান ব্যাস । কিন্তু সেটা কি শুধু তুমি জানবে আর আমরা কজন ? তুলনামূলক আলোচনার জায়গা থাকবেনা কেন ? মানে আমরা লেখক কে - নাট্যকার কে - সিনেমা করিয়েকে সাক্ষাৎকার নেওয়ার সময় সর্বভারতীয় প্রেক্ষাপট থেকে প্রশ্ন ছুঁড়বো না কেন ? তবেই তো কাল আমাদের বাংলা জনপ্রিয় বইটা হিন্দিতে বা তামিলে বা ওড়িয়ায় অনুবাদ হবে ।

দন্তমঞ্জন মার্ক হিন্দির প্রতি আমার কোনো প্রীতি নেই । ওটা সব নয় । ওদের ছাতার তলায় যারা আছে তাদের সঙ্গে কানেক্ট করার ব্রিজ হলো হিন্দি । বাঙালির সঙ্গে তাদের কানেকশন তৈরী হলে একটা নতুন সম্ভাবনা খুলতে পারে । উন্নাসিক হয়ে ঘরে বসে থাকলে সেটা হবেনা ।

এই সুতোর পাতাগুলি [1]     এই পাতায় আছে1--1