এই সুতোর পাতাগুলি [1]     এই পাতায় আছে1--2


           বিষয় : পোস্ত কাহিনী, একটি বাজার অর্থনীতির আলোচনা
          বিভাগ : অন্যান্য
          শুরু করেছেন :সৌমেন চট্টোপাধ্যায়
          IP Address : 233.231.35.51 (*)          Date:24 Sep 2017 -- 10:01 PM




Name:  সৌমেন চট্টোপাধ্যায়           

IP Address : 233.231.35.51 (*)          Date:24 Sep 2017 -- 10:05 PM

#পোস্ত_কাহিনী
সৌমেন চট্টোপাধ্যায়
না এ পোস্ত সিনেমার নয় বাস্তবের। মুদিখানা দোকানে পোস্ত কেনার সময় প্রথমেই জিজ্ঞেস করত কোন পোস্তটা নেবেন? আপনি মোটামুটি কিছুটা বুঝে আর কিছুটা না বুঝে বললেন কোন পোস্ত কেমন? দোকানদার বোঝাবে সাধারণ পোস্তটা সাধারণ আর এক নম্বর টা ভালো। ঝাড়াই বাছাই করা। আপনি এক নম্বর টা কিনে আনলেন। আপনার টাকা আছে তাই এক নম্বরটা কিনলেন আর যার সামর্থ্য নেই অথচ পোস্ত খেতে ইচ্ছে করছে তিনি দু নম্বর টা। কিছুদিন পর আপনি মুদিখানা দোকানে গেলেন আবার পোস্ত কিনতে। এইবারেও দোকানদার জিজ্ঞেস করলেন কোন পোস্ত টা নেবেন এক নম্বর টা নাকি স্পেশাল টা। আপনি অবাক হয়ে তফাৎ জিজ্ঞেস করলেন। দোকানদার বোঝালেন স্পেশাল টা একেবারে ঝাড়াই বাছাই করা আর দানা ভালো এক নম্বর টা এমনি ভালো। আপনি কনফিউশন থেকে মুক্তি পেতে ও বৌ এর হাত থেকে বাঁচতে স্পেশাল টা নিলেন। দোকান থেকে বের হওয়ার সময় জিজ্ঞেস করলেন আগেরবারের সাধারণ পোস্ত কি আর পাওয়া যাচ্ছে না? দোকানদার গম্ভীর মুখে বললেন ঐসব কম দামের পোস্ত তিনি রাখেন না। স্পেশাল পোস্ত আপনি এক নম্বর পোস্ত থেকে আরও তিরিশ টাকা বেশি দরে কিনেছেন।
এইবার আসুন পেট্রোল পাম্পে।
এক্সট্রা মাইলেজের নামে পাওয়ার পেট্রোল সুকৌশলে বাজারে এসেছে। কিনছেন অনেকেই। সাধারণ মানুষ পেট্রল এর ওপর প্রত্যক্ষ ও পরোক্ষ ভাবে নির্ভরশীল। পোস্ত না খেলেও চলবে কিন্তু পেট্রোলের ওপর যেকোনো ভাবেই নির্ভর করতে হবে। পোস্তর যেভাবে দাম বেড়ে যায় কৌশলী ফর্মুলাতে তেমনই পেট্রোলের দাম বাড়ানোর এ এক অভিনব কৌশল।

আপনি মাইলেজের জন্য পাওয়ার পেট্রোল কিনবেন সাধারণ পেট্রোলের থেকে তিন টাকা লিটারে বেশি দিয়ে। ধীরে ধীরে সাধারণ পেট্রোলের যোগান বন্ধ হবে পাম্পে। তেল নিতে গিয়ে শুনবেন আজ ঐ সাধারণ পেট্রোল নেই। এমনিতেই পেট্রোলের দাম বেশি আবার আপনি বাধ্য হবেন আরও দামী পেট্রোল কিনতে। পরবর্তীকালে শুনবেন বা তেল নিতে গিয়ে পাম্পে নোটিশ দেখবেন ডিমের পেটিতে আলতা দিয়ে লেখা এখানে সাধারণ পেট্রোল পাওয়া যায় না। পাওয়ার তেলের আমরা একমাত্র অথোরাইজড ডিলার। লিটারে দশ পয়সা ছাড় পাবেন।
পরবর্তী পাম্প তিরিশ কিমি দূরে। আপনার তেল প্রয়োজন।

সুতরাং মহার্ঘ পেট্রল আরও বেশি দামে আপনি কিনতে বাধ্য হবেন আর সরকার বলবে ভর্তুকি কেন দেব তাহলে, মানুষের ক্রয় ক্ষমতা বেড়েছে যেখানে।
আপনি যে দামী পোস্ত আর দামী পেট্রল কিনতে বাধ্য হলেন তা দেখেও দেখবে না।

এই হলো বাজার অর্থনীতির পোস্ত কাহিনী।



Name:  sm          

IP Address : 52.110.131.198 (*)          Date:24 Sep 2017 -- 11:24 PM

দারুন হচ্ছে। আরো কিছু উদাহরণ দিন ।
যেমন গাড়ির মাইলেজ।
ভালো চা ও কফি।
ভালো জুতো।
ভূমিকম্প রোধক বাড়ি;ইত্যাদি।

এই সুতোর পাতাগুলি [1]     এই পাতায় আছে1--2