গুরুচণ্ডা৯র খবরাখবর নিয়মিত ই-মেলে চান? লগিন করুন গুগল অথবা ফেসবুক আইডি দিয়ে।

এই সুতোর পাতাগুলি [1] [2] [3] [4] [5] [6] [7] [8] [9]     এই পাতায় আছে213--243


           বিষয় : নেট নিউট্রালিটি-বহ্বারম্ভে লঘুক্রিয়া
          বিভাগ : অন্যান্য
          শুরু করেছেন :bip
          IP Address : 79.138.209.156 (*)          Date:25 Apr 2015 -- 09:48 AM




Name:  dc          

IP Address : 132.164.65.145 (*)          Date:28 Apr 2015 -- 02:15 PM

শ্রী সদা আসলে আমি এইসব টেকনিকাল দিক এতোই কম জানি (আসলে কিচ্ছু জানিনা) যে আমার তর্কটা বোধায় আপনাদের এঁড়ে তর্ক মনে হচ্ছে। তবে আমি পাতি কনসিউমার হিসেবে বুঝতে চাইছি কিসে আমার লাভ আর কিসে ক্ষতি। ইন্টারনেটকে আর দশটা ব্যবসার মতো কেন ট্রিট করা যাবেনা সেটাও বুঝতে পারছিনা, তবে সেটাও বোধায় কম জানার কারনেই। তাও এই দুটো টই পড়ে আগের থেকে অন্তত বেশী জেনেছি।

"গুগুল আর মাইক্রোসফট সম্পূর্ণ আলাদা বলগেম। একজন টেনিস, আরেকজন ফুটবল। এইগুলো না একটু খেটে পড়তে/বুঝতে হয়। গুগুলের ইউএসপি একেবারেই অন্য জায়গায় ছিলো যেখানে মাঃসঃ বিং-এর আগে কখনো হাতই দেয়নি।"

মাইক্রসফ্টের মনোপলি ছিল উইন্ডোজে, তাই তো? গুগল সেই মনোপলি ভাঙ্গেনি, কিন্তু বাজারটাকেই এক্সটেন্ড করে দিয়েছে। মোবাইলের বাজার ধরে নিয়েছে, সেটা মাইক্রোসফট পারেনি। তেমনি এয়ারটেল জিরো বানালে হয়ত কোন স্টার্টাপ এমন কিছু করবে যে জিরো ব্যাপারটাই ইরেলিভ্যান্ট হয়ে যাবে। তাই শুধুমাত্র স্টার্টাপকে বাঁচানোর জন্য জিরো বানাতে দেওয়া যাবেনা, এই যুক্তিটা একটু দুর্বল মনে হচ্ছে।




Name:  dc          

IP Address : 132.164.65.145 (*)          Date:28 Apr 2015 -- 02:17 PM

পরে আসব।


Name:  lcm          

IP Address : 118.91.116.131 (*)          Date:28 Apr 2015 -- 02:21 PM

না না, ডিসি, এয়ারটেল করুক না বিজনেস।
কিন্তু, ইন্টারনেটে বিভিন্ন সাইটের যা সব কনটেন্ট, সেগুলোর মালিক তো এয়ারটেল নয়, ডিস্ট্রিবিউটর-ও নয়, জাস্ট ক্যারিয়ার বা গেটকিপার।
কুরিয়ার সার্ভিসের মতন, তারা প্যাকেজ বয়ে দেয়, প্যাকেজের মধ্যের জিনিস বেচে না। আইএসপি-ও তেমন, তারা ডেটা বহন করুক, তার জন্য চার্জ নিক, কিন্তু কন্টেন্ট বিক্রি করতে পারবে না।


Name:  Abbe Plumpness Calm          

IP Address : 125.112.74.130 (*)          Date:28 Apr 2015 -- 02:23 PM

গুগুল মোবাইলের বাজার ধরেছে কারণ ওটা ওদের টার্গেট ছিলো। মাঃসঃ র ভুল হল ওরা মোবাইল পেনিট্রেশন ব্যাপারটাই ধরতে পারেনি, এবং এই কিছুদিন আগে অবধি টার্গেটও করেনি, কাজেই তুলনাটা খাটে না। বরং অ্যান্ড্রয়েড আর আইওএস তুলনা করা যায়। যদিও সেখানেও লেভেল প্লেয়িং ফিল্ডে কম্পিটিশন। আমি যদি অ্যাপ বানাই, আমি চাইলে দুই প্ল্যাটফর্মের জন্যেই বানাতে পারি, প্লেস্টোর আর অ্যাপল স্টোর দুটোতেই হোস্ট করতে পারি।

আপনার যুক্তিটা দুর্বল মনে হচ্ছে কারণ আপনি মনে করতে চাইছেন তাই। এবং লাস্ট যুক্তিটা তো...যাই হোক।

হ্যাঁ বা না তে উত্তর দিন তো। ১০০ মিটার রেসে আপনি কি আপনার কম্পিটিটরকে হ্যান্ডিক্যাপ দেওয়া মেনে নেবেন?


Name:  dc          

IP Address : 132.164.65.145 (*)          Date:28 Apr 2015 -- 02:40 PM

না।

এখন বাইরে, পরে লিখবো।


Name:  Abbe Plumpness Calm          

IP Address : 125.112.74.130 (*)          Date:28 Apr 2015 -- 02:50 PM

তাহলে একটু ভেবে উত্তর দিন।

আপনার একটা ফ্লিপকার্টের মত কোম্পানি আছে। আপনি অ্যাপ বানিয়ে মার্কেটে এলেন। এবার আপনার খবর ফ্লিপকার্ট জানে, তারা জিরোতে আছে, সেই জন্যে তারা প্রেফারড ট্রিটমেন্ট পাবে। আপনি পাবেন না। আপনার অ্যাপের ট্রাফিক আটকাবে এয়ারটেল, কারণ তারা নেটওয়ার্ক প্রোভাইডার।

অ্যাক্সেপ্টেবল, নাকি অ্যাক্সেপ্টেবল নয়?

আপনি বল্লেন আপনি ইনোভেট করে সার্ভিসটা এমন করবেন যে সেটা ফ্লিপকার্টের চেয়েও ভালো হবে (আপনার আগের পোস্ট)। সত্যিটা হল হবে না - কারণ তখনও ট্রাফিক কন্ট্রোল করবে এয়ারটেল, এবং ফ্লিপকার্ট ওদের প্রেফার্ড এন্টিটি। এখানে আপনার কম্পিটিটর শুধু হ্যান্ডিক্যাপই পেয়ে নেই, আপনি অলরেডি মাঠের বাইরে চলে গেছেন।

নিউট্রালিটি মানে এয়ারটেলের হাতে ট্রাফিক কন্ট্রোল বা ডিসক্রিমিনেট করার ক্ষমতা না দেওয়া।

আপনি বল্লেন আপনিও প্রেফারড এন্টিটি হবেন - টাকা দিয়ে। ফ্লিপকার্ট আপনার চেয়েও বেশি টাকা দেবে। আপনিই ভাবুন - টাকায় কম্পিট করতে পারবেন? পারলে অবিশ্যি কিছু বলার নেই - কারণ নিউট্রালিটি না থাকলে মানি উইল বাই এভরিথিং। এবং অবশ্যই সেটা ফেয়ার গেম নয়, সে আপনি যাই ভাবুন না কেন।


Name:  hmm          

IP Address : 125.112.74.130 (*)          Date:28 Apr 2015 -- 04:53 PM

dc র এই প্রশ্ন টা বেশ -
"এক বিলিয়ন ইউসার নিজের নিজের মিটারে চুজ করবে কতো স্পিডে কি সাইট দেখবে আর তার জন্য কতো টাকা দেবে। যদি ইমপ্লিমেন্ট করা যায় তাহলে এরকম একটা সিস্টেম নিউট্রালিটির পক্ষে না বিপক্ষে?"


Name:  hmm          

IP Address : 125.112.74.130 (*)          Date:28 Apr 2015 -- 04:59 PM

"কিন্তু এক বিলিয়ন কনজিউমারের যদি এক বিলিয়ন চয়েজ হয় তাহলে তার টেকনিক্যাল ফিজিবিলিটি নিয়ে প্রশ্ন আছে।" - সেটাও কি impossible ? ধরুন আইপির ওপর কিন্তু এইচটিটিপি নয় , পাব সাব প্রোটোকল বেসড সার্ভিস ?


Name:  Abbe Plumpness Calm          

IP Address : 125.112.74.130 (*)          Date:28 Apr 2015 -- 05:04 PM

ইমপসিবল হয়তো নয়, কিন্তু হেব্বি কমপ্লিকেটেড কিছু একটা হবে। তারওপর ধরুন ইউজারেরা যদি মুডমাফিক কিছু একটা চায়:-p


Name:  pintu          

IP Address : 15.79.68.161 (*)          Date:29 Apr 2015 -- 07:25 AM

এক বিলিয়ন ইউজার এক বিলিয়ন চয়েস মানে ১০ ^ ১৮ সাইজের একটা টেবিল লাগবে। এক এক ইউজারের জন্য ১ বাইট করে ডাটা মানে এক্সাবাইট ডাটা, যেটা একটা মেশিনে স্টোর করা মুশকিল।

তবে ডিস্ট্রিবিউটেড স্টোরেজের চেয়েও মুশকিল হল আইপির মত প্যাকেট সুইচড নেটওয়ার্কে রাউটার লেভেলে খুব বেশী স্টেট ইনফর্মেশন স্টোর করতে হবে, যেটা প্রায় অসম্ভব। এছাড়া এই ভাবে স্টেট ইনফর্মেশন স্টোর করলে রাউটারগুলো টিসিপি SYN অ্যাটাকের মত ডিনাইয়াল অফ সার্ভিস অ্যাটাক ফেস করবে।

সোজা কথায় টিসিপি আইপি বেসড নেট দিয়ে এটা ফিসিবল হবে না। সার্কিট সুইচিং উইথ প্রপার অ্যাডমিশন কন্ট্রোল, ফ্লো কন্ট্রোল, ট্রাফিক শেপিং চাই। এবং রাউটারে এসবের সাপোর্ট চাই।

এরপর বলতে গেলে খুব টেকি কথা হয়ে যাবে।


Name:  t          

IP Address : 127.18.231.47 (*)          Date:29 Apr 2015 -- 10:32 AM

যদি ভুল বুঝে না থাকি তাহলে dc র দুটো প্রশ্ন করেছেন এবং আমার মনে হয় এ দুটোই খুব ভ্যালিড প্রশ্ন। এবং উত্তরগুলো নন-টেকি ওয়েতেই দেয়া দরকার।

১. যদি কোম্পানি x চায় যে তাদের সাইটটা মোর ইজিলি অ্যাক্সেসিবল/ব্রাউজেবল/ডাউনলোডেবল হবে বা তারা সার্চ এঞ্জিন র‍্যাংকিং এ উপরের দিকে থাকবে, এবং এ জন্য তারা এক্সট্রা পে করতে রাজী থাকে তাহলে তাদের কী করতে পারে?

২. যদি কনজ্যুমার y কোনো বিশেষ সাইটে বিশেষ প্রিফারেনশিয়াল ট্রিটমেন্ট পেতে চান (স্পিড) এংব সেজন্য পে করতে রাজী থাকেন তবে কী করতে হবে?

এবং দুটোর কোনোটার জন্যই নেট নিউট্রালিটি প্রিন্সিপল ভায়োলেট হবে কিনা? উত্তর হচ্ছে, ক্যাটেগোরিক্যালি না।

১. এখন কোনো অর্গানাইজেশন যদি চায় তাদের ওবেবসাইট, ভিজিটরস ফ্রেন্ডলি হবে, কোনো ওয়েবসাইট মোর এক্সেসিবল (রেসপন্স টাইম কমিয়ে আনা), কনকারেন্টলি অনেকগুলো ডাউনলোড রিকোয়েস্ট হ্যান্ডল করা ইত্যাদির সলুশন হচ্ছে সেটার সার্ভারে কিছু টুইক করা, সেটার প্রসেসিং ও স্টোরেজ কেপাসিটি বাড়ানো, একাধিক সার্ভার বসানো এবং অবশ্যই ব্যান্ডুউথ বাড়িয়ে নেয়া। ব্যান্ডউইথ বাড়লে এট এ টাইম ট্র্যাফিক হ্যান্ডল করার ক্ষমতা বাড়বে। আরও কিছু কাজ আছে যেমন, একাধিক জিওগ্রাফিক লোকেশনে মিরর সার্ভার বসানো, কন্টেন্ট ডেলিভারি নেটওয়ার্কের (সিডিএন) শরণ নেয়া ইত্যাদি।

আরেকটা হচ্ছে নন আইটি অ্যাসপেক্টে নেম রিকগনিশন বাড়ানো। পাবলিক রিলেশনস এর কাজ করা, অ্যাড দেয়া, সে ট্র্যাডিশনাল অ্যাড হতে পারে, টিভি, প্রিন্ট, বিলবোর্ড, নন ট্র্যাডিশনাল হতে পারে (ইন্টারনেটে অ্যাড সার্ভিস আছে প্রচুর) সোশ্যাল নেটওয়ার্ক সাইটে অ্যাড চালানো, ফেবু, ব্লগ পেজ খুলে অ্যাড পেজ চালানো, ইত্যাদি। মোট কথা মানুষকে আপনার প্রতিষ্ঠানের প্রডাক্টের নাম চেনাতে হবে। এবং নেম রিকগনিশন থাকলে মানুষ ঠিক ওই নাম দিয়েই সার্চ করবে (ফ্লিপ কার্ট, মার্সিডিজ, স্যামসাং, গুরুচন্ডালী হোয়াটেভার) এবং নাম ধরে সার্চ দিলে কিন্তু সবার উপরে ওটাই শো করবে।

এখন সার্চ এঞ্জিন, গুগুলের কথাই ধরি, ঠিক কী ভাবে র‍্যাংকিং করে সেসব কিছুদিন পরপর পাল্টে যায়। মানে পুরোটা গুগুল (বা বিং বা ইয়াহু) কেউ খুলে বলবে না। তবে 'হাউ গুগল র‍্যাংক পেজেস' সার্চ দিয়ে দেখতে পারেন। মোদ্দা কথাটা হচ্ছে এগ্রিগেট ক্লিক-সার্চ কন্টেন্ট ইত্যাদি প্লাস জিওগ্রাফিক প্রক্সিমিটি ইত্যাদি পেজ র‍্যাংকিং এ রোল প্লে করে।

এর কোনোটার জন্যই নেট নিউট্রালিটি ভায়োলেট হচ্ছে না। মানে অর্গানাইজেশনের সাথে ক্যারিয়ারের কোনো বিশেষ সম্পর্ক তৈরি হচ্ছে না। (অর্গ যদি বেশি ব্যান্ডউইথের কানেকশন নেয় সেটাও এর মধ্যে পড়ছে)

২. হ্যাঁ, একজন ব্যক্তি অবশ্যই কিছু বিশেষ সাইটে প্রিফারেন্শিয়াল ট্রিটমেন্ট আশা করতে পারেন । বিশেষ করে সেগুলো যদি ডাউনলোড, ভিডিও লাইভ স্ট্রিমিং ইত্যাদি হয়। হ্যাঁ এরকম শয়ে শয়ে সাইট আছে, বিশেস করে ইন্টারনেট পে টিভি ইত্যাদো, পে সাইট। তো ওইসব সাইটে গিয়ে রেজি: করে ক্রেডিট কার্ডে একটা পেমেন্ট করতে হয় তো তারপরে খেলা, মুভি, টিভি হোয়াটেভার দেখুন। যা হচ্ছে আপনার একটা পাসওয়ার্ড প্রটেক্টেড একাউন্ট ক্রিয়েট হচ্ছে, একটা পার্টিকুলার টাইমপিরিয়ডে, লগ ইন অবস্থায় একটা নির্দৃষ্ট এমাউন্টের ডেটা আপনি ইউজ করতে পারছেন।

তো দেখা যাচ্ছে এখানেও ক্যারিয়ারের কোনো কাজ নেই। ক্যারিয়ার শুধু রিকোয়েস্টেড ডেটা, এক্সপেক্টেড ব্যান্ডুইথে ক্যারি করছে মাত্র।

আর এটা ভাববেন না যে ক্যারিয়ার কোনো নন প্রিফার্ড সাইটকে স্লো করে দিলে বা আটকে দিলে আপনার পছন্দের সাইট 'ফাস্ট' হয়ে যাবে। ব্যাপারটা মোটেই সেরকম নয়।

অতএব উপরে দুটো সিনারিওতে (যা বর্তমানে ইতিমধ্যেই বাস্তব) নেট নিউট্রালিটির উপর প্রভাব ফেলছে না। অ্যাজ লং ক্যারিয়ার, কন্টেন্ট প্রোভাইডার, এবং সার্চ এঞ্জিন-সোশ্যাল নেটওয়ার্ক জায়ান্টদের মধ্যে কার্টেল গড়ে উঠছে না।


Name:  শ্রী সদা          

IP Address : 24.96.77.46 (*)          Date:29 Apr 2015 -- 11:15 AM

t খুব ভালো লিখেছেন। জাস্ট এইগুলোই বলার ছিল।
আই এস পি বেসিক্যালি মিডলম্যান। তারা কনটেন্ট জেনারেট করে না, শুধু ক্যারী করে। তাই কনটেন্টের টাইপ অনুযায়ী আলাদাভাবে ট্রিট করা তাদের এক্তিয়ারের মধ্যে পড়া উচিত নয়। ইউজার বিশেষ কোনো সুবিধা চাইলে সেটার ব্যবস্থা এবং বিলিং দুটৈ কন্টেন্ট প্রোভাইডারের হাতে থাকা উচিত।


Name:  dc          

IP Address : 132.164.65.145 (*)          Date:29 Apr 2015 -- 03:28 PM

t কে অনেক ধন্যবাদ, এবার ব্যাপারটা অনেকটা পরিষ্কার হয়েছে। আমার প্রশ্নদুটো সংক্ষেপে এরকম ছিল।

১। কাস্টমার বেশী পয়সা দিতে রাজি থাকলে ডেটা স্পিডে সাইট স্পেসিফিক প্রেফারেন্শিয়াল সার্ভিস পেতে পারে কিনা।

২। কোন সাইট ওনার বেশী পয়সা রাজি থাকলে তার ডেটা বেশী স্পিডে পাঠাতে পারে কিনা।

t এর উত্তর পড়ে মনে হচ্ছে দুটোই করা যেতে পারে, আর তাতে নিউট্রালিটি ভায়োলেট হবেনা (তবে pintu আর Calm এর পোস্ট পড়ে মনে হলো টেকনিকাল প্রব্লেম হতে পারে)। টেকনিকাল সমস্যায় যদি ইমপ্লিমেন্ট নাও করা যায়, অন্তত ইন প্রিন্সিপল সম্ভব হলেও অসুবিধে নেই। কতো রিসার্চ তো হচ্ছেই, ভবিষ্যতে হয়তো কোন উপায় বেরোবে। এই প্রভিশনগুলো থাকলে আমি পুরোপুরি নিউট্রালিটির পক্ষে, কারন এতে হয়তো কাস্টমার আর বিজনেস ওনার, দুদিকেই চয়েস বাড়বে।

শ্রী সদা আসলে নিউট্রালিটির তর্কে আমি এয়ারটেল, কমকাস্ট বা গুগল/ফেবু, কারুরই পক্ষ নেইনি। আমি জানতে চেয়েছি নেটে বেশী পয়সা দিয়ে প্রেফেরেন্সিয়াল সার্ভিস কেনা বা বিক্রি করা যাবে কিনা - সেটা কারা কিনল আর কারা বিক্রি করলো সে নিয়ে আমার মাথাব্যথা নেই। কন্টেন্ট ওনার যদি ডাইরেক্ট বিক্রি করে তো অবশ্যই করবে, শুধু বিক্রি করতে পারার প্রভিশনটা রাখলেই হলো।


Name:  Abbe Plumpness Calm          

IP Address : 125.112.74.130 (*)          Date:29 Apr 2015 -- 03:37 PM

এই ফর্মে এখনই অনেক সার্ভিস আছে। আপনি কনজিউমার হিসেবে অ্যামাজনের কাছ থেকে নানারকম "ইন্সট্যান্স" নিতে পারেনঃ স্মল, মিডিয়াম, লার্জ - তাদের সিপিইউ/মেমরি/ব্যান্ডউইডথ আলাদা, কোন ইন্স্ট্যান্স নিচ্ছেন তার ওপর বিলিং হবে। বা র‌্যাকস্পেস থেকে স্টোরেজ ভাড়া নিলেও এরকম কনসেপ্ট আছে। বিলিং করবে সার্ভিস প্রোভাইডার।

কিন্তু এটা কনজিউমার আর সার্ভিস প্রোভাইডারের মধ্যে কনট্র্যাক্ট। ক্যারিয়ার এর মধ্যে ঢোকে না। অ্যামাজনের সাথে ক্যারিয়ারের কোনো চুক্তি নেই। আপনার স্মল ইন্সট্যান্স আপনি এয়ারটেল/ভোডাফোন/বিএসএনএল - সবকিছু থেকেই অ্যাকসেস করতে পারবেন, এয়ারটেল বলবে না যে আমার নেটওয়ার্কে আপনাকে অ্যামাজন ক্লাউড অ্যাকসেস করতে গেলে পাঁচশো টাকা দিতে হবে, কিন্তু র‌্যাকস্পেসের জন্যে হাজার টাকা।


Name:  dc          

IP Address : 132.164.65.145 (*)          Date:29 Apr 2015 -- 03:40 PM

Calm কাল একটা প্রশ্ন করেছিলেন, তাড়াহুড়োয় একটা নিউট্রাল উত্তর দিয়ে চলে গেছি :p

"হ্যাঁ বা না তে উত্তর দিন তো। ১০০ মিটার রেসে আপনি কি আপনার কম্পিটিটরকে হ্যান্ডিক্যাপ দেওয়া মেনে নেবেন?"

মশাই, আমার মতো জিরো এথিক্স সেলসম্যানকে এই প্রশ্ন কেউ করে? আমার উত্তর হলো, অবশ্যই অবশ্যই অবশ্যই মেনে নেব। আমার কম্পিটিটরের হ্যান্ডিক্যাপ না থাকলে জাজকে ঘুষ দিয়ে হ্যান্ডিক্যাপ দেওয়ানোর ব্যবস্থা করবো। আগে একবার লিখেছিলাম, আমার কাজ হলো মেশিন বিক্রি করা। তো ক্লয়েন্ট সাইটে গিয়ে দেখলাম কম্পিটিটরও হাজির, তখন আমার প্রথম কাজ হয় ক্লায়েন্টের টেকনিকাল ইন চার্জ বা কমার্শিয়ালের সাথে বসে, তার সাথে লাইন বানিয়ে, তাকে দশ কুড়ি হাজার ঘুষ দিয়ে টেন্দারে এমন ক্লজ ঢোকানো যাতে শুধু আমার মেশিন পাস হয়, কম্পিটিটরের মেশিন ডিসকোয়ালিফাই হয়ে যায়। অবশ্যই আমার কম্পিটিটরও একই খেলা খেলবে, কখনো ও জিতবে, কখনো আমি জিতবো :d

যাই হোক, আপনার প্রশ্নের ইনটেন্ট বুঝতে পেরেছিলাম, তাই উত্তর একই থাকছে - না, মেনে নেব না।


Name:  Abbe Plumpness Calm          

IP Address : 125.112.74.130 (*)          Date:29 Apr 2015 -- 03:43 PM

আপনার কম্পিটিটর মানে আপনার ঘোড়া নয়, আপনার বিপক্ষের ঘোড়া।


Name:  dc          

IP Address : 132.164.65.145 (*)          Date:29 Apr 2015 -- 03:43 PM

Calm তাহলে তো ঠিকই আছে। কমকাস্ট বা এয়ারটেল নিয়ে আমার কোন মাথাব্যথা নেই, আমি জানতে চাইছিলাম এরকম সার্ভিস পেতে পারি কিনা। বা বিক্রি করা যায় কিনা। উত্তর হ্যাঁ হলেই হলো, যেই কিনুক বা বিক্রি করুক না কেন।


Name:  Abbe Plumpness Calm          

IP Address : 125.112.74.130 (*)          Date:29 Apr 2015 -- 03:44 PM

ও আচ্ছা, বুঝলাম। আগেরবার একটু কনফিউজন হয়ে গেসলো।


Name:  dc          

IP Address : 132.164.65.145 (*)          Date:29 Apr 2015 -- 03:44 PM

আচ্ছা। যাই হোক, একই উত্তর - না। :d


Name:  :-|          

IP Address : 219.126.110.112 (*)          Date:30 Apr 2015 -- 05:04 PM

কিন্তু বিপ কোথায়? বিপ পাল কী শেষ কথা বলবে না?


Name:  potke          

IP Address : 126.202.128.224 (*)          Date:30 Apr 2015 -- 06:49 PM

আরেকটা টই খোলা হবে,অচিরেই।


Name:  lcm          

IP Address : 118.91.116.131 (*)          Date:30 Apr 2015 -- 08:07 PM

ডিসির ভয়ের কিসু নাই। কনটেন্ট ওনার ডাইরেক্ট বিক্রি করছে তো। অনেক নিউজ মিডিয়া আছে যাদের সিলেক্টেড কনটেন্ট সাবস্ক্রিপ্‌শন বেস্‌ড - নিউইয়র্ক টাইম্‌স থেকে আবাপ-র দেশ অনলাইন। কিন্তু, সেই সাবস্ক্রিপশনের সঙ্গে নেটওয়ার্ক ক্যারিয়ারের কুনো সম্পর্ক নাই। থাকার কথাও নয়।
কুরিয়ার কোম্পানী তো প্যাকেট বহন করে, বিক্রি তো করে না।


Name:  dc          

IP Address : 132.164.235.68 (*)          Date:30 Apr 2015 -- 08:30 PM

নো প্রব্লেম,ক্যারিয়ার আর কুরিয়ার নিয়ে আমার আলাদা মাথাব্যথা নাই। কাস্টমার আর বিজনেস ওনাররা নানারকম ডিফারেনশিয়েটেড সার্ভিস কিনতে আর বেচতে পারলেই হলো।


Name:  pi          

IP Address : 192.66.7.69 (*)          Date:04 May 2015 -- 04:44 PM

এটা কী কেস হচ্ছে ? জুকুবাবু হেব্বি চার্জড বক্তিমে দিচ্ছেন। বলছেন internet.org এর জগৎসভায় সকলের নেমন্তন্ন। যে ইচ্ছে চলে আসতে পারে। নেটওয়ার্ক প্রোভাইডারের কোন গপ্পোই নেই নাকি এর মধ্যে ?


Name:  pi          

IP Address : 192.66.7.69 (*)          Date:04 May 2015 -- 05:22 PM

এই যে, পেয়েছি। এটা ভালো ..না খারাপ ?
http://www.independent.co.uk/life-style/gadgets-and-tech/news/facebook
-internetorg-lets-any-company-join-zuckerbergs-free-internet-plan-afte
r-net-neutrality-criticism-10223559.html



Name:  dc          

IP Address : 132.164.218.199 (*)          Date:04 May 2015 -- 08:23 PM

এন্ডিটিভি তে এই রিপোর্টটা পড়লামঃ

http://gadgets.ndtv.com/internet/news/is-the-internet-on-the-brink-of-
a-collapse-688600?utm_source=ndtv&utm_medium=top-stories-widget&utm_ca
mpaign=story-22-http%3a%2f%2fgadgets.ndtv.com%2finternet%2fnews%2fis-t
he-internet-on-the-brink-of-a-collapse-688600


এখানে বলছে ইন্টারনেটের ক্যাপাসিটি নাকি ফুরিয়ে আসছে। এটা ঠিক না ভুল? সত্যিই এরকম হতে পারে নাকি এসব লিখে প্যানিক ছড়ানো হচ্ছে? আর যদি সত্যি হয় তাহলে কি এটা নেট নিউট্রালিটি তর্কের অংশ? মানে আইএসপিরা জানে যে ক্যাপাসিটি ফুরিয়ে আসছে তাই কন্ট্রোল করতে চাইছে?


Name:  S          

IP Address : 160.148.14.8 (*)          Date:13 May 2015 -- 06:46 PM

internet.org এর অন্য দিক -
http://www.huffingtonpost.com/timothy-karr/internetnot_b_7272904.html


Name:  S          

IP Address : 109.27.138.238 (*)          Date:13 May 2015 -- 09:21 PM

কিন্তু আমি যে শুনেছিলাম যে ইন্টারনেট নাকি ফ্রি হয়ে যাবে, মানে যেখানে যখন খুশি তখন পেয়ে যাবেন। অস্টিন শহর নাকি পুরো ওয়াইফাই করে ফেলা হবে ইত্যাদি।


Name:  pi          

IP Address : 24.139.221.129 (*)          Date:15 Dec 2017 -- 06:11 AM

এটা কী হচ্ছে ?

The fight for the future of the internet just came to a head.
The Republican-led Federal Communications Commission voted Thursday to repeal Obama-era net neutrality protections. The repeal passed along a party-line vote.
Ajit Pai, the FCC chairman appointed by President Trump, has framed the repeal as getting the government to "stop micromanaging the internet."
The move is supported by the telecom industry, which claims existing regulations threaten to hamper broadband investments and innovation.
Technology companies and consumer advocacy groups have loudly protested the repeal effort for months, both online and offline, arguing it could spell the end of the internet as we know it.
Here's what it all means and what's really at stake...

http://money.cnn.com/2017/12/14/technology/net-neutrality-repeal-expla
iner/index.html



Name:  S          

IP Address : 184.45.155.75 (*)          Date:15 Dec 2017 -- 08:56 AM

বেশি লাভের গড় খেতে গিয়ে টেলিকম কোম্পানিরা নিজেরাই না মায়া হয় যায়।


Name:  S          

IP Address : 184.45.155.75 (*)          Date:15 Dec 2017 -- 08:57 AM

গুড়

এই সুতোর পাতাগুলি [1] [2] [3] [4] [5] [6] [7] [8] [9]     এই পাতায় আছে213--243