বইমেলা হোক বা নাহোক চটপট নামিয়ে নিন রঙচঙে হাতে গরম গুরুর গাইড ।

এই সুতোর পাতাগুলি [1] [2] [3] [4] [5] [6] [7] [8] [9] [10] [11] [12] [13] [14] [15] [16] [17] [18]     এই পাতায় আছে494--524


           বিষয় : ঐতিহ্যমন্ডিত বাংলা চটি সিরিজ
          বিভাগ : বই
          বিষয়টি শুরু করেছেন : sumeru
          IP Address : 117.99.47.91          Date:29 Jan 2010 -- 01:25 PM




Name:  pi          

IP Address : 2345.110.454512.77 (*)          Date:13 Jan 2019 -- 09:23 PM

কল্লোলদার বই নিয়ে। আগে দেওয়া ছিল কিনা খেয়াল নেই।

https://aajkaal.in/news/bookreading/nakshalbaji-ljhl


Name:   pi          

IP Address : 7845.29.9005612.232 (*)          Date:13 Jan 2019 -- 09:37 PM

কাশ্মীর নিয়ে,

https://www.thewall.in/magazine-bookreview-kashmir-mithun-bhaumik/


Name:  pi          

IP Address : 7845.29.9005612.232 (*)          Date:13 Jan 2019 -- 09:56 PM

সৈকতদার বই নিয়ে :

http://www.bongodorshon.com/home/story_detail/saikat-bandopadhay-s-boo
k



Name:  dd          

IP Address : 90045.207.1256.224 (*)          Date:20 Jan 2019 -- 08:57 AM

কল্লোলের বই নিয়ে লিখেছে আইজের "এই সময়"। দ্যাখেন।

http://www.epaper.eisamay.com/Details.aspx?id=45838&boxid=38249


Name:   pi          

IP Address : 785612.40.017812.93 (*)          Date:20 Jan 2019 -- 08:58 AM

কল্লোলদার বই নিয়ে, আজকের এই সময়ে।
http://www.epaper.eisamay.com/Details.aspx?id=45838&boxid=38249


Name:  dd          

IP Address : 90045.207.1256.224 (*)          Date:20 Jan 2019 -- 09:11 AM

আমি ফার্স্ট, পাই ফ্যাল।


Name:  pi          

IP Address : 785612.40.017812.93 (*)          Date:20 Jan 2019 -- 09:17 AM

ঃ(

আকচুয়ালি দমদি ফার্স্ট ছিল!


Name:  দ          

IP Address : 453412.159.896712.72 (*)          Date:22 Jan 2019 -- 09:56 AM

আচ্ছা ইসে, এই বছরের বইয়ের লিস্টি কিন্তু সাইটে আসে নি এখনও। যদিও ফেবুতে রমরম করে চলছে বেশ কিছুদিন। ;-)


Name:  pi          

IP Address : 4512.139.122323.129 (*)          Date:26 Jan 2019 -- 12:09 AM

EISAMAY: বস্টনে বংগে -পাঠ প্রতিক্রিয়া
http://eisamay.com/DReOMa/caa via @Ei_Samay: http://app.eisamay.com


Name:  boimelaa          

IP Address : 232312.172.781223.89 (*)          Date:26 Jan 2019 -- 12:49 AM

তাইতো, এখনো লিস্টি আসেনি। এই ন্যান।

২৯৩এ নতুন ১১টিঃ

######

সিজনস অব বিট্রেয়াল – দময়ন্তী
~~~~~~~~~~~~~~~~~~~~~~
ইতিহাস শুধু বইয়ে লেখা থাকেনা, গণস্মৃতিতেও ধরা থাকে ইতিহাসের উল্টে আসা পাতা। দেশভাগ সংক্রান্ত এই বইটি তেমনই এক গণস্মৃতির আর্কাইভ। দেশভাগের প্রত্যক্ষ অভিজ্ঞতাগুলিকে লেখিকা তুলে এনেছেন পারিবারিক অ্যালবাম থেকে। এ একেবারেই কোনো কল্পকাহিনী নয়, বরং স্মৃতিতে থাকা দেশভাগের আখ্যান, যার সঙ্গে ওতঃপ্রোতভাবে জড়িয়ে আছে সেই বাস্তবতা, যাকে ইতিহাস বলা হয়ে থাকে। এই বইয়ের প্রতিটি অনুচ্ছেদে ফুটনোট হিসেবে তাই জুড়ে দেওয়া আছে এতাবৎকালের লিখিত ইতিহাস ও পারিবারিক স্মৃতির রেফারেন্স। ব্যক্তির স্মৃতি এখানে ইতিহাস হয়ে উঠেছে, আর ইতিহাস হয়ে উঠেছে গণস্মৃতির উপজীব্য। বাংলায় দেশভাগ নিয়ে লেখা এবং স্মৃতিকথন, কারোরই কোনো অভাব নেই। কিন্তু এ দুটিকে পরতে পরতে জুড়ে দিয়ে ইতিহাসের কঠিন বাস্তবতা আর টানটান মানবিক ফিকশনের অনন্য এক যুগলবন্দী গুরুচণ্ডা৯ থেকে প্রকাশিত এই বই।

প্রচ্ছদ - দেবরাজ গোস্বামী
নামাঙ্কন - চিরঞ্জিত সামন্ত
————————-

অতিনাটকীয় - একক
~~~~~~~~~~~~
কাজী যখন জোলারে জিগান ঃ গেলো বুধবার রাত সাতটায় তুমি অমুকের বাড়ির খাটালে সিঁদ কেটে ঢুকে মোষ চুরি করেছিলে ? জোলা তো রেগে আগুন ! সে এগারো দিন সময় চেয়ে নিল কাজীর কাছ থেকে , তারপর সেরা উকিল -লোক লস্কর ও সাক্ষী সাবুদ এনে কাঁটায় কাঁটায় প্রমান করে দিল , বুধবার নয় জোলার পো মোষ চুরি করেচে বিষ্যুতের ভোরে , বাগানের খোলা দরজা দিয়ে ঢুকে । তার বাগ্মিতা ও উপস্থিত বুদ্ধিতে ধন্য ধন্য কল্ল গাঁয়ের জনগণ । অন্তিমে, জোলার হেঁটোয় কাঁটা দিয়ে ডালকুত্তাদের ভুরিভোজ হলো ।

এই কৃশকায় বইটির ফঙ্গবেনে কাহিনীসমূহ , গল্পসাহিত্যের বিন্যাসে ও ঘটনাপ্রবাহের যুক্তিজালবিস্তারে উপরিউক্ত জোলার পদাঙ্কানুসারী।এবার , কাজীর বিচার পাঠকের হাতে ।

প্রচ্ছদ - একক
————————-

পাড়াতুতো চাঁদ – ইন্দ্রাণী
সংকলন - ছোট গল্প
~~~~~~~~~~~~~
শঙ্খ ঘোষ বলেছিলেন, 'আমরা যখন সত্যিকারের সংযোগ চাই, আমরা যখন কথা বলি, আমরা ঠিক এমনই কিছু শব্দ খুঁজে নিতে চাই, এমনই কিছু কথা, যা অন্ধের স্পর্শের মতো একেবারে বুকের ভিতরে গিয়ে পৌঁছয়। পারি না হয়তো, কিন্তু খুঁজতে তবু হয়, সবসময়েই খুঁজে যেতে হয় শব্দের সেই অভ্যন্তরীণ স্পর্শ।" ইন্দ্রাণী খুঁজে চলেছেন।

প্রচ্ছদে ব্যবহৃত তৃণা লাহিড়ীর পেপার কাট
————————-

মজুররত্ন - তন্বী হালদার
~~~~~~~~~~~~~~~~~
গল্প সংকলন
এ এক অন্য জগৎ। এখানে ফরেস্ট বাংলোর চৌকিদারের ছেলের বউ বেহুলা, স্বামীর নাম লখিন্দর। এখানে মেথর কোয়ার্টারের যাত্রাপালায় রাবণের বৌ হয় সীতা। ভিখিরিরা গেয়ে ওঠে একবার বিদায় দে মা ঘুরে আসি। এখানে বিহার থেকে সোনাগাছি ঘুরে আসা মেয়ের নাম গঙ্গা। এখানে সকাল অন্য রকম। রাত অচেনা। অজনা মানুষ, অচেনা গল্প, অপরের জগৎ। অন্য ভাষা অন্য সুরে এই অনন্য উপাখ্যানগুলি গেঁথেছেন তন্বী হালদার।

প্রচ্ছদে ব্যবহৃত তৃণা লাহিড়ীর পেপার কাট
————————-

লক্ষ্মীর পাঁচাঌ
সম্পাদনাঃ যশোধরা রায়চৌধুরী
~~~~~~~~~~
লক্ষ্মীর পাঁচাঌ । এ আসলে চিরাচরিত লক্ষ্মীর পাঁচালিকে পুনর্নবীকরণের এক প্রয়াস। লক্ষ্মীর পাঁচালির পয়ার ছন্দটিকে অবিকৃত রেখে বিষয়বস্তুটিকে সম্পূর্ণ পাল্টে দিয়ে লেখা হচ্ছে নতুন একটি পাঁচালি। একে প্যাঁচালিও বলা যেতে পারে, বা প্যারডি। লোকশিক্ষেও বলা যেতে পারে, বা সাবভার্শন। লিখছেন নানা প্রজন্মের মহিলা ও পুরুষ কবিরা। এর দু-একটি পদ্য ইতিমধ্যেই প্রকাশিত, নানা মাধ্যমে ছড়িয়ে পড়ে পপুলারও। এবার সম্পূর্ণ বইটি আপনি পাবেন গুরুচণ্ডাঌর প্রকাশনায়। ছাপা অক্ষরে। যা একটি সম্পূর্ণ ও নবীকৃত লক্ষ্মীর পাঁচাঌ।

প্রচ্ছদে ব্যবহৃত বাংলার ঐতিহ্যবাহী লক্ষ্মী-সরা
————————-

নাগরিকপঞ্জি ও ডিটেনশন ক্যাম্পঃ আসামে নাগরিক তৈরীর বৃত্তান্ত
সংকলন ও সম্পাদনাঃ দেবর্ষি দাস, স্বাতী রায়, সোমনাথ রায়
~~~~~~~~~~
এন আর সি আমাদের এক ৪০ লাখি মানবিক সঙ্কট উপহার দিয়েছে। সাথে সাথে ডি ভোটার, বর্ডার পুলিশ, বিদেশি ট্রাইবুনাল, ডিটেনশন ক্যাম্প, অরিজিনাল ইনহ্যাবিটান্ট ইত্যাদি শব্দাবলীর সাথে পরিচয় করিয়ে দিচ্ছে। এই বই বাংলা পাঠককে এন আর সি ও ডি ভোটার সংক্রান্ত হয়রানির সাথে পরিচয় করে দেবে। সংখ্যাগুরুর হাতে সংখ্যালঘুর অত্যাচারে রাষ্ট্র কী বিপজ্জনক ভূমিকা নিতে পারে বইয়ের লেখাগুলি তা পরিষ্কার করে দেখিয়েছে।

প্রচ্ছদ - দেবরাজ গোস্বামী
নামাঙ্কন - চিরঞ্জিত সামন্ত
————————-

মলয় রায়চৌধুরী নিজের বাছাই

গদ্যের সম্ভারের চূড়োয় ছোট্টো পালক
~~~~~~~~~~
“শ্রেষ্ঠ, শিল্প, প্রতিভা, মাস্টারপিস, ইতিহাস ইত্যাদি ভাবকল্পগুলো আমার লেখার ক্ষেত্রে প্রযোজ্য নয়, কেননা আমি জানি না ওগুলো ঠিক কি জিনিস । এতকাল যাবৎ আমি যা লিখেছি তা জড়ো করলে একশোর বেশি বই হয়ে যাবে ; গ্রন্হাকারে এর অর্ধেক প্রকাশিত হয়েছে বোধহয় । বোধহয় বলছি দুটো কারণে ঃ প্রথম, আমি নিজের বই সংগ্রহে রাখি না ; দ্বিতীয়, ২০০৫ থেকে, আরথ্রাইটিসের কারণে আমি কলম ধরে লিখতে পারি না বলে আমার সংগ্রহে পাণ্ডুলিপিও নেই যে প্রকাশক খুঁজবো । মাঝে হার্ড ডিস্ক খারাপ হবার ফলে কমপিউটার থেকেও বহু লেখা উধাও হয়ে গেছে । কবিতার কথা বলছি না, কেননা ওগুলো ইমেলের বডিতে লিখে পাঠিয়ে দিই, তারপর হারিয়ে যায় ।
নিজের বাছাই বলতে তাই আমার পছন্দের বাছাই নয় ; যারা সামনে নেই তাদের তো বাছাই করার সুযোগ নেই । সুতরাং যারা চোখের সামনে পড়ল, তাদের থেকেই বেছে নিলুম । পাঠকের কাছে পৌঁছোতে পারেনি, এই ভেবে বেছে নিলুম । লেখাগুলো শ্রেষ্ঠ বা শিল্প বা মাস্টারপিস ইত্যাদির পর্যায়ে পড়বে না ; আগেই বলেছি, যে এই ব্যাপারগুলো আমি বুঝি না । কেউ সত্যিই বোঝে কিনা সে-ব্যাপারে আমার ঘোর সন্দেহ আছে । তবে আমি চেষ্টা করেছি যে বিয়ে আর বিয়ের পরের নানা রকমের তত্বের মতন আমার প্রতিটি লেখার আড়ালে যে তত্ব সাজানো হয়েছে তার সঙ্গে পাঠকের পরিচয় হোক । বেশি কথা বলতে চাই না । বললে আবার অন্যান্য তকমা চাপানো হতে পারে লেখাগুলোর ওপর, যেমন দ্রোহ, রেবেল, বিপ্লব, প্রতিষ্ঠানবিরোধী, যৌনগন্ধী ইত্যাদি ইত্যাদি । পাঠক নিজেই পড়ুন আর ভাবুন । ভাবনা মানে কেবল কপালের ভাঁজ নয়, মুচকি শ্লেষও তো তাইই। “

প্রচ্ছদে ব্যবহৃত গীতাঞ্জলী যোশীর আঁকা লেখকের প্রতিকৃতি।
নামাঙ্কন - চিরঞ্জিত সামন্ত
————————-

নিরুদ্দিষ্টের উপাখ্যান ও অন্যান্য কাহিনি - অমর মিত্র
~~~~~~~~~~~~~~~~~~~~
শ্রীরামচন্দ্র গ্লাস ফ্যাক্টরি বন্ধ হয়ে গেছে। সেখানে শ্রীরাম আবাসনের বিজ্ঞপ্তি। বন্ধ কাচকলের শ্রমিক বৈরাগী মন্ডল বিজ্ঞপ্তি দেখেছিল প্রথম। সে ভাবত কাচকল বন্ধ হয়ে আছে বটে, কিন্তু খুলবে নিশ্চয়। কবে খুলবে তার খোঁজে কলকাতার আলিপুরে মালিকের বাড়ি পর্যন্ত গিয়েছিল সে। গিয়ে ফিরে এসেছিল। সে এখনো ঘুমের ঘোরে শেষ রাতে কারখানার সাইরেন শুনতে পায়। কারখানার প্রাচীরের ভিতরে ছিল যে নিম গাছ, তার ফুলের গন্ধ টের পায় চৈত্র সন্ধ্যায়। সবই ঠিক আছে, শুধু বড় বড় তালা খুললে হয়। আবাসনের কাজ আরম্ভের আগে বকেয়া পাওনা মেটাতে এসেছিল ক্তৃপক্ষ। নিরীহ শ্রমিক বৈরাগী বুঝতে পেরেছিল না খুলে টাকা দিয়ে দেওয়া মানে কারখানা আর খুলবে না। সেই রাতে পুলিশ তাকে তার বাড়ি থেকে তুলে নিয়ে যায়, কিন্তু পরে বলে বৈরাগীকে তোলেইনি। এই উপন্যাস সেই সত্য অনুসন্ধানের এক হৃদয় বিদারক বৃত্তান্ত।

প্রচ্ছদ - চিরঞ্জিত সামন্ত
————————-

তোমার সঙ্গে খেলা - বিপুল দাস
~~~~~~~~~~~~~~~~~
পুবদিকেও হাইরাইজের কাজ শুরু হয়েছে। কিছুদিন বাদে পুব আকাশের দখলও নিয়ে নেবে ইট, সিমেন্ট, কংক্রিট। পার্টি অফিসগুলো দোতলা হয়ে যাচ্ছে। মেঝেতে টাইলস্‌ বসছে। মার্বেলের সিঁড়ি। কিছুদিন বাদে সকালবেলার রোদ আর শাশ্বত পাবে না। অথচ খুব রোদের দরকার শাশ্বতর। প্রতিদিনই মনে হয় তার শরীরের রক্ত আজ আরও একটু শীতল হয়ে গেল বুঝি। আগের মত আবার বুঝি স্থবির হয়ে পড়বে। শীতঘুমে যাওয়ার সময় হল তার।
এভাবেই ভাঙনের কথা দিয়ে শুরু হয় এই উপন্যাস। মিতাকে আগুনে জ্বালিয়ে মারতে চেয়েছিল তার স্বামী। বুকে পোড়া ঘায়ের যন্ত্রণা নিয়ে মিতা আর উদাসীন শাশ্বত একসঙ্গে গিয়েছিল নিখিল বিশ্বাস নামের আশ্চর্য এক মানুষের কাছে। লোকটা বাগানে ফুল ফোতায়। সে বলেছিল -- আমি আকাশ, বাতাস, ফুলপাখিনদী, এই জগতের নিয়ম আর নিয়মভাঙার গল্প বলি। জানি না, সেই গল্প কেমন করে দুখি মানুষের কাজে লেগে যায়। জানেন, মাঝে মাঝে আমার নিজেরই খুব ভয় করে। অনেকে পা ছুঁয়ে প্রণাম করতে চায়। তখন নিজেকে খুব ছোটলোক আর অসহায় মনে হয় ।।। আমার এখানে একটা গাছ আছে, কুঁড়ি আসার এক ঘন্টার ভেতর পুরো ফুল হয়ে ফুটে ওঠে। আপনাকে দেখাব। মানুষের বুকের ভেতরেও একটা দলমন্ডল আছে। ফুল হয়ে ফোটে। কেউ টের পায়, কেউ সারাজীবন টেরই পায় না। অথচ, পাশের লোক তার গন্ধ পায়।
শাশ্বত মিতার খোলা বুক দেখতে চেয়েছিল। পুড়ে যাওয়া, উঁচুনিচু, বীভৎস মাংসের দলার ভেতরে কোন কুসুম ফুটে ছিল ? শীতঘুম থেকে জেগে উঠে শাশ্বত কি পেয়েছিল সেই সৌরভ ? এই উপন্যাস সেই সুন্দরকে খুঁজে ফেরার গল্প।

প্রচ্ছদ - দেবরাজ গোস্বামী।
নামাঙ্কন - চিরঞ্জিত সামন্ত
————————-

তাহাদের কথা
~~~~~~~~~~
বিরাট বিরাট প্রতীকি বিপ্লব নয়।রকেট বিজ্ঞান বা বিমান চালনা নয়। ছোটো ছোটো পেশা, তেমন কোনো বাধাও নেই ঢুকে পড়তে তবু যেন মেয়েদের জন্য অনধিগম্য। সেইসব এলাকায় চুপচাপ ঢুকে পড়ছেন মেয়েরা। কোনো প্রচার, গৌরবগাথা, এবং সর্বাপেক্ষা যা গুরুত্বপূর্ণ, সমাজ-সংসারের প্রতি বিরাট কোনো অভিযোগ ছাড়াই, স্রেফ নিজের জোরে। পাড়া-প্রতিবেশি-আত্মীয়-স্বজনরা কখনও সাহায্য করছেন, কখনও করছেননা। কিন্তু বাধা হয়েও দাঁড়াচ্ছেননা কোথাও। কোনো বিজয়কেতন, কোনো প্রচারের দামামা ছাড়াই মেয়েরা দাঁড়াচ্ছেন নিজের পায়ে। বলছেন নিজেদের জীবিকার গল্প। জীবনের কথা। এ বই তাঁদেরই নিজের ভাষায়, তাহাদেরই কথা।

ফেমিনিজম ডট কম-এর সংকলন, একটি গুরুচণ্ডাঌ সম্পাদনা।

প্রচ্ছদ - চিরঞ্জিত সামন্ত
————————-

রংনাম্বার হিরণ মিত্রের সঙ্গে কথোপকথন
~~~~~~~~
শিল্পী হিরণ মিত্রের দীর্ঘ প্রশ্নোত্তর পর্ব, প্রয়াত লেখক অদ্রীশ বিশ্বাসের সংগে, সংযোজন হিসেবে একটি দীর্ঘ মূল্যবান সাক্ষাতকার, বিষাণ বসুর নেওয়া।

কী থাকছে বইয়ে? অনেক না বলা কথা।

বিষাণ বসুর কথায়, ছবি কী? কেমনভাবে ছবির ভিতরে ঢুকবো? দৃষ্টিনন্দন ছবি যদি বা চোখ টানে, কিন্তু অ্যাবস্ট্রাক্ট আর্ট? ছবি, নাকি লক্ষ লক্ষ টাকা দামে বিক্রি হওয়া ছবি, দর্শকের চোখ আটকাবে ঠিক কোথায়? দর্শক আর শিল্পী দুইয়েরই ভাবনার অচেতনে বাজারের ভূমিকা কী? দেশের ছবি, বিদেশের ছবি থেকে হালফিল ডিজিটাল আর্ট। ছবির জগৎ-এর একটা সার্বিক চিত্র উঠে এলো শিল্পী হিরণ মিত্রের সাথে এই অকপট সাক্ষাৎকারে। সাক্ষাৎকার ঠিক নয়, এ এক শিল্প-আড্ডা। সাথে অনিবার্যভাবেই থাকলো হিরণ মিত্রের মঞ্চ-প্রচ্ছদ-সিনেমা-শিল্পজীবন।

বাংলা ভাষায় শিল্পী এবং শিল্পানুরাগীর কথোপকথনভিত্তিক বই রয়েছে বেশ কয়েকটি। কিন্তু, ঠিক এই ধরণের শিল্প-আড্ডার নজির, বোধ হয়, আর নেই। সেইদিক থেকে দেখলে, শিল্পচর্চার ক্ষেত্রে এই ছোটো বইটি, প্রকৃত অর্থেই, ল্যান্ডমার্ক। আর, সংগে রয়েছে হিরণ মিত্রের অসামান্য কিছু ছবি।

প্রচ্ছদ - হিরণ মিত্র।
~~~~~~~~~~

পাওয়া যাবে বইমেলায় গুরুচণ্ডা৯’র ২৯৩ নাম্বার স্টলে।


Name:  pi          

IP Address : 2345.110.454512.235 (*)          Date:26 Jan 2019 -- 04:25 PM

https://eisamay.indiatimes.com/lifestyle/bookcase/book-review-of-bosto
n-bonge/articleshow/67690622.cms



Name:  pi          

IP Address : 2345.110.894512.162 (*)          Date:27 Jan 2019 -- 08:28 AM


গুরুচণ্ডা৯ নিয়ে, জয় গোস্বামী

https://i.postimg.cc/5tssVj1G/FB-IMG-1548557152175.jpg


Name:  pi          

IP Address : 7845.15.9008912.116 (*)          Date:09 Feb 2019 -- 12:00 AM

"...অনিবার্য প্রশ্নটি স্থগিত রেখে বলি বাংলা ভাষায় উপন্যাসের বিকল্প পথ কিন্তু আগেও খুঁজেছেন ঔপন্যাসিকেরা। ধূর্যটিপ্রসাদ, জগদীশ গুপ্তর থেকে জীবনানন্দ, অমিয়ভূষণ, কমলকুমার, সন্দীপন, শ্যামল সকলের একটাই বদভ্যাস ছিল। প্রচলিত ভাষাকে আক্রমণ করো। অভ্যস্ত ভাবনায় আঘাত হানো। মননের নতুন জগৎ গড়ে তোলো। একটা জায়গা ভাঙতে ভাঙতেই তাঁরা একটা জায়গা গড়তেন। এরাও প্রকাশক পেতেন না, এস্টাব্লিশমেন্ট এদের প্রতি বিমুখ ছিল। এই ধারার লেখক সুবিমল মিশ্র আরো দুঃসাহসিক পথে হাঁটেন। তিনি নিজেই নিজের বই বের করতেন।
এই যে বিকল্প পথ, এই কণ্টকাকীর্ণ পথে যে সব আখ্যানকার পাড়ি দেন, তাঁরা নিঃসঙ্গ হয়ে ওঠেন, কিন্তু তাঁরা নতুন পথের হদিশ দেন। ফলে এই ধারার উপন্যাস, এই স্পর্ধিত ধারা কিছু জলসেচ চায়। ওই যেটুকু ন্যূনতম জল পেলে সবুজ বাঁচতে পারে ততটুকুই। এই কারণে সৈকতের লেখা নিয়ে সামান্য দুটি একটি কথা লিখছি মাত্র।...

এই সময়ে কুশান গুপ্তের কলমে,
book review: book review of saikat banerjee’s novels - সৈকত বন্দ্যোপাধ্যায়ের উপন্যাস: পাঠ প্রতিক্রিয়া | Eisamay - http://eisamay.com/3CFjvY/a31mzc


Name:   pi          

IP Address : 7845.15.346712.39 (*)          Date:09 Feb 2019 -- 08:51 AM

স্বাতী রায় লিখেছেন

অঙ্কে আমার ছোটো থেকেই অ্যালার্জি। তাই ক্লাস এইট অবধি সযত্নে অঙ্ক আর আমি একে অপরের সাথে বৈরী রেখেই গেছি। ক্লাস নাইনে জুটলেন এক কড়া ফ্রেঞ্চকাট দাড়িওয়ালা মাষ্টারমশাই (সেই থেকে আমার ফ্রেঞ্চ কাট দাড়িতেও অ্যালার্জি)। তিনি প্রায় ঘেঁটি ধরে আমায় মাধ্যমিকের বৈতরণী পার করালেন। তারপরে অভাগার সাগর শুকোনোর দিন শুরু হলো। অঙ্কে চরম অনাশক্তি সত্বেও কিভাবে বেশ কমার্স গ্রাজুয়েট হয়েই গেলাম। ভীতি ছিলো বলে অঙ্ক'কে দূরে সরিয়ে রাখার সাধ্য ছিলোনা।

শিবের গীত বাড়িয়ে লাভ নেই, মূল বক্তব্যে আসি - আজ্ঞে ৯০% জনতার মত আমারও অ্যালার্জি ছিলো সমকামী, তৃতীয় লিঙ্গের মানুষের প্রতি। বলাই বাহুল্য সেটা ভীতি ছিলো আসলে। অজ্ঞতা জনিত ভীতি। ওরা কারা? ওদের মনে কী চলে? ওদের যৌনতা কিরকম? আরোও হাজার হাজার প্রশ্ন। আচরণের ফলে তৃতীয় লিঙ্গের (হিজড়ে) মানুষের প্রতি তৈরি হয়েছিলো বিরূপ মনোভাব। কলেজে পড়তে এসে ধীরে ধীরে কিছু জিনিস পরিষ্কার হয়ে যাচ্ছিলো যে, যে দেশে দ্বিতীয় লিঙ্গের মানুষের প্রতি মানুষের মনোভাব চুড়ান্ত বিদ্বেষমূলক সে দেশে তৃতীয় লিঙ্গের প্রতি আরও খারাপ হবে এ নিয়ে সন্দেহের কোনোই অবকাশ নেই। তাই সাধারণ "স্বাভাবিক" মানুষের প্রতি তাঁদেরও বিরূপ মনোভাব থাকবে এটাই স্বাভাবিক। এক সময়ে হাওড়া মেদিনীপুর ডেইলি প্যাসেঞ্জার হওয়ার সুবাদে আলাপ হয়েছিলো লেডিজ কম্পার্টমেন্টের যাত্রী গোলাপ,পারুল, সুমিতা, অঞ্জনা দের সাথে, ওরা হিজড়ে। দিন কয়েকেই যখন নিত্যযাত্রী ওঁদের সাথে ভাব হয়ে গেলো তখন একসাথে বসে বাদাম বা চা খেতে খেতে অনায়াসে আলোচনা চলতো "অ্যাই, তোর চুলে কি মাখিস রে? এত সিল্কি?" আমিও গুছিয়ে বসে রূপচর্চার যাবতীয় জ্ঞান দরাজ হাতেই বিলোতাম। তখন ভয় কেটে গেছে, দেখেছি আমার আর ওদের মধ্যে কোনোই পার্থক্য নেই। বরঙ মেয়েলী ঈর্ষাও বেশ ভালো মতই বর্তমান।

পুরুষতন্ত্রের যন্ত্রণা নারী পুরুষ উভয়েরই, যদি ভাবা যায় যত বিধিনিষেধ শুধুই নারীর জন্য তাহলে তা ভুল। আমাদের সমাজে 'মর্দ কো দর্দ নেহি হোতা', 'লড়কিওঁ কি তরহা রোতা হ্যায়, লে চুঁড়ি পেহন লে' ইত্যাদি। সব মানুষের মধ্যেই যে মানবিক প্রবৃত্তির হেরফের হয় এটা এ সমাজ মেনে নিতে রাজি নয়। জিনস টিশার্ট পরা, ছোটো চুলের, মাথা উঁচু করে বুক চিতিয়ে হনহন করে পথ চলা মেয়েদের অহরহ লোপ্পা ক্যাচ নিতেই হয় - ব্যাটাছেলে, মদ্দামাগী ইত্যাদি নানান শব্দ। মোট কথা গতানুগতিকতার বাইরে যে কোনো কিছুকেই মেনে নিতে মানুষের প্রবল আপত্তি। তা বাহ্যিক আচরণ হোক বা শরীরের ভাষা বা পেশা। এই অবস্থার মাঝে অন্যরকম যৌনতাকে মেনে নেওয়ার তো প্রশ্নই নেই। কোনো পুরুষ আরেকজন পুরুষ কে ভালোবাসবে বা একজন নারী অপর নারী কে এ আজও অনেক "উদার উচ্চশিক্ষিত" মানুষের কাছে অসুস্থতা বা বিকৃতি। তার একটা বড় কারণ আমার মতে অজ্ঞতা। আমাদের নিজেদেরই সময় নেই নিজের মনের গভীরে ডুব দিয়ে কোনো কিছু বিশ্লেষণ করার, দায় পড়েছে "অন্য লিঙ্গের" মানুষদের কথা ভাবতে! কিন্তু যদি একটু খোলা মনে মেশা যায় তাহলে বুঝবেন ওরাও আমার আপনার মত দোষে গুণে মানুষ। আর যদি সঙ্কোচ বোধ হয় তাহলে আমার অঙ্কে ভীতি কাটানোর মত পড়ে ফেলুন গুরুচন্ডালী থেকে প্রকাশিত 'আমার যৌনতা, বইটি - কথা দিচ্ছি ভয় না কাটুক জড়তা কাটবেই। ভিন্ন ধারার যৌনতা, মানসিক অবস্থান, কষ্ট, আনন্দ - সমস্ত কিছুই আছে নিজস্ব অভিজ্ঞতায়।

এবার অন্ততঃ তৃতীয় লিঙ্গ বা সমলিঙ্গের সমকামী মানুষ দেখলে আপনার আর মনে হবে না ওরা আপনাকে পেলেই ঝাঁপিয়ে পড়বে বা বিয়ে দিলেই 'ও' সুস্থ হয়ে যাবে!

পুনঃ - বইটি আমার লেখা নয়।


Name:  pi          

IP Address : 2345.110.564512.220 (*)          Date:02 Mar 2019 -- 08:22 PM

আচ্ছা এই নানা চক্করে জানানো হয়নি। নতুন সব বই কলেজস্ট্রীট আর যাদবপুর বিগ ব্যাং এ চলে গেছে।


অনলাইনেও www.collegestreet.net এ চলে এসেছে, অনেকেই জেনেও গেছেন, কারণ অর্ডার ও করেছেন অনেকে।

এই নং এ হোয়াট্সাপ বা কল করলেও গুরুর বই বা কলেজস্ট্রীটের অন্য বই পেয়ে যাবেন,

+৯১৮৫৮৫০৮৪৬৭২





Name:  pi          

IP Address : 7845.29.673412.53 (*)          Date:02 Mar 2019 -- 08:50 PM

এছাড়াও কলেজস্ট্রীটে থিংকারস লেনেও বই চলে গেছে।

ওঁদের অনলাইনেও গুরুর সব বই পাওয়া যাবে।

এই হপ্তায় এই পোস্টগুলি দিয়েছেন।

বেঁচে থাকার জন্য অবিরত আলো এবং অন্ধকারের যে সংঘর্ষ জারি থাকে,যার ফলে ক্রমাগত অসহায় রক্তক্ষরণে রক্তাক্ত হতে থাকে বুকের গভীরে, এক শীতল পৃথিবী ক্রমশ আমাদের স্পর্শ বোধহীন জড় করে দিচ্ছে - সেইসব আখ্যান নিয়ে লেখিকা ইন্দ্রানীর এই সংকলন l প্রতিটি গল্পের আড়ালে আর একটি অনুচ্চারিত গল্প l সত্য উদ্ঘাটনের দায়িত্ব পাঠকের।

পাড়াতুতো চাঁদ
লেখিকাঃ ইন্দ্রণী
প্রকাশকঃ গুরুচন্ডালী
মুদ্রিত মূল্যঃ ৭০টাকা
সুপ্রকাশ বইঘর মূল্যঃ ৫৬টাকা(২০%ছাড়)

এখন অনলাইনে ভারতবর্ষের যেকোনো প্রান্ত থেকে কিনুন নিচের লিংক এ ক্লিক করে।

https://thinkerslane.com/product/paratuto-chand/

----

কাজী যখন জোলারে জিগান : গেলো বুধবার সন্ধেবেলায় তুমি অমুকের বাড়ির খাটালের আগল ভেঙে ঢুকে মোষ চুরি করেছিলে? জোলা তো রেগে আগুন l সে এগারো দিন সময় চেয়ে নিল কাজীর কাছ থেকে,তারপর সেরা উকিল-লোক লস্কর ও সাক্ষী সাবুদ এনে কাঁটায় কাঁটায় প্রমাণ করে দিল, বুধবার নয় বৃহস্পতিবার ভরে জোলার পো মোষ চুরি করেছে, তাও বাগানের খোলা দরজা দিয়ে ঢুকে l এই কৃষকায় বইটির ফঙ্গবেনে কাহিনীসমূহ, গল্পসাহিত্যের বিন্যাসে ও ঘটনাপ্রবাহের যুক্তিজালবিস্তারে উপরোক্ত জোলার পদাঙ্কানুসারী l এবার কাজীর বিচার পাঠকের হাতে।

অতি না'ট কীয়
লেখকঃ একক
প্রকাশকঃ গুরুচন্ডালী
মুদ্রিত মূল্যঃ ৬০টাকা
সুপ্রকাশ বইঘর মূল্যঃ ৪৮টাকা(২০%ছাড়)

এছাড়াও এখন ভারতবর্ষের যে কোনো প্রান্তে বসে অর্ডার করুন নিচের লিংক এ ক্লিক করে।

https://thinkerslane.com/product/oti-natokiyo/

----


সিঙ্গুরের ইতিহাস ঠিক 2006 সালে শুরু নয় l তার আগে সেখানে শুধু আলু নয়, ঐতিহাসিকও ফলত l এমনকি টিভি চ্যানেলে যতই সিঙ্গুর সিঙ্গুর বলে চেঁচামেচি করুক, ন্যানো কারখানাটাও সিঙ্গুর এক এবং দুই নম্বর গ্রাম পঞ্চায়েতেই নয়, বরং সিঙ্গুর রেল স্টেশন টপকে দুই মাইল দূরে যে এলাকার প্রান্তে কারখানা শুরু হচ্ছে,তার নাম রতনপুর l আরামবাগ মানেই যেমন শুধু "তাজা মুরগির মজা" নয়, তারকেশ্বর যেমন শুধু "জয় বাবা তারকনাথ" এর লোকেশন নয়, তেমনই সিঙ্গুরের লোক মানেই "ইচ্ছুক" আর "অনিচ্ছুক" নয় l তার ন্যানো আবিষ্কারও বলাবাহুল্য 2006 এর কারবার নয় l সৈকত বন্দোপাধ্যায় তার লেখা "বৃহৎ ন্যানোপুরাণ" বইটিতে সিঙ্গুরের কিছু অকথিত জানা কথা প্রকাশ করেছেন l

প্রকাশকঃ গুরুচন্ডালি
লেখকঃ সৈকত বন্দোপাধ্যায়
মুদ্রিত মূল্যঃ ৯০ টাকা।
সুপ্রকাশ বইঘর মূল্যঃ ৭২ টাকা(২০%ছাড়)

এখন অনলাইনেও ভারতের যেকোনো প্রান্তে বসে অর্ডার করুন। লিংক নিচে দেওয়া হল।

https://thinkerslane.com/product/brihot-nanopuran/






Name:  pi          

IP Address : 7845.29.673412.53 (*)          Date:02 Mar 2019 -- 09:15 PM

এছাড়াও বই চলে গেছে শান্তিনিকেতনে রামকৃষ্ণের দোকানে, মালদায়, বাংলাদেশে।


Name:  pi          

IP Address : 2345.110.564512.221 (*)          Date:09 Mar 2019 -- 02:16 PM

'সিজনস অব বিট্রেয়াল ' নিয়ে লিখলেন অদিতি কবীর,

দেশভাগ, পার্টিশান বা বাটওয়ারা- শব্দগুলো আজ আমাদের কাছে নিছক শব্দ মনে হলেও বহু মানুষের কাছে নিজ বাসভূমে পরবাসী হয়ে সব ফেলে বিদেশে চলে যাবার দুঃখের কথা। এই দেশভাগ নিয়েই দময়ন্তীর (Damayanti Talukdar) লেখা ডকু-ফিকশন ‘সিজনস অব বিট্রেয়াল’। এটি যখন গুরুচণ্ডালীতে বেরোচ্ছিল, আমি ২/১টা পর্ব পড়লেও, ভুলে যেতাম পরের পর্ব পড়তে। এবার কলকাতা বইমেলা যাবার অন্যতম উদ্দেশ্য ছিল এটাকে বই আকারে পাওয়া। আনন্দের ব্যপার হচ্ছে বইটা আমি শুধু কিনিনি, লেখিকার অটোগ্রাফও পেয়েছি!

‘সিজনস অব বিট্রেয়াল’- এর কাহিনী বোনা হয়েছে ১৯৩০ থেকে ১৯৫০-এর নানান সময়ের নানা ঘটনা দিয়ে। ডকু-ফিকশনের কেন্দ্রে আছে কিশোরগঞ্জের একটি পরিবার, যারা দেশভাগের পরে চলে আসে ভারতে, কিন্তু এই ‘চলে আসা’টুকু অত্যন্ত ঘটনাবহুল। কাহিনী শুরু হয় ১৯৫০ সালে, কিশোরী যুঁইয়ের এক কাপড়ে নিজভূমি ছেড়ে বান্ধবীর আত্মীয়দের সাথে কলকাতায় চলে যাওয়া দিয়ে। দেশভাগের পরপরই পূর্ব পাকিস্তানে আসতে থাকে মোহাজিররা। এরা উর্দুভাষী ভারতীয়, এবং অত্যন্ত লোভী। অপরের বাড়ি ও নারীর প্রতি সীমাহীন লোভ এদের (আমরা জানি, এই সম্প্রদায় ১৯৭১ সালে পাকিস্তানী হানাদার বাহিনীর নারকীয় হত্যাযজ্ঞ, ধর্ষণ ও লুন্ঠনের দোসর ছিল)। কিশোরগঞ্জে আসা বিহারীরা কুমতলব আঁটে যুঁই সহ তিন কিশোরীকে অপহরণ করার, ঘটনাক্রমে তা জানতে পেরে তিনটি কিশোরীর পরিবার তাদের পাঠিয়ে দেয় ঐ পাড়ে। যুঁইয়ের প্রথম ঠাঁই হয় ছোটমাসীর বাড়িতে।

মাত্র চার বছর আগে ঘটে গেছে ভয়াবহ সাম্প্রদায়িক দাঙ্গা। দ্বি-জাতিত্ত্বের মত অদ্ভুত একটি তত্ত্ব মোতাবেক একটি দেশ দুইভাগে বিভক্ত হয়ে গেছে, একভাগ ‘শ্যাখেগো দ্যাশ’, আরেক ভাগ ‘মালাউনগো দ্যাশ’। উল্লিখিত পরিবারটির বাবা যোগেশ এবং আসন্ন প্রসবা মা লাবণ্য রয়ে যান কিশোরগঞ্জ। ১৯৫০-এর দাঙ্গার পর পরিস্থিতি আরও সঙ্কুচিত হয়ে পড়ে। স্থানীয় মুসলিম লীগ নেতাদের ইশারায় “হিন্দুগো কম দামে জিনিষ ব্যাচন” পর্যন্ত নিষিদ্ধ হয়ে যায়। এমতাবস্থায় যোগেশ কলকাতায় চলে যাবার সিদ্ধান্ত নেন।

যোগেশের তিন ছেলে- সুহাস, প্রভাস এবং ভানু কলকাতায় পড়ে। তারা যে মেসে থাকে সেখানে যে আলোচনা চলে, সেটা বেশ পরিচিত- গান্ধী গান্ধী কর এই এত লোক মরল, এত লোকের ঘর পুড়ে ছাই হয়ে গেল, কই গান্ধী তো অনশনে বসল না? হ্যাঁ, একেবারে প্রাণে মেরে ঠিক করেনি, কিন্তু এগুলোও তো দেখবে। কিছুদিন আগে ব্লগার হত্যায় অনেককে এমন ভ্যালিডেট করতে দেখেছি। এই বই থেকে আমি একটা আইনের কথা জানতে পারলাম- Abducted Persons (Recovery & Restoration) 1949. এ বিষয়ে আরও জানার প্রচেষ্টা জারী থাকবে আমার।

কাহিনীতে দু’টি চরিত্র আছে – অমরিন্দর এবং জামু, চরিত্র দু’টির ব্যপ্তি সংক্ষিপ্ত হলেও, আমার মনে অভিঘাত অনেক বেশি। অমরিন্দর শিখ, পাকিস্তান থেকে দেশত্যাগের সময় তাদের পরিবারস্থ নারী ও শিশুদের শিখখি রক্ষার্থে হত্যার বিবরণটা পড়ার সময় বাইরে ছিলাম, আমি এত জোরে হিঁইইই করে উঠেছিলাম যে আশেপাশের সবাই তাকিয়েছিল। অন্যদিকে জামু হিন্দীভাষী অনাথ বালক, কলকাতায় এসেছে দিল্লী থেকে। পেটচুক্তিতে কাজ করতে যাবার সময় একদিন অমরিন্দর তাকে পথে ধরে তার যৌনাঙ্গটি দেখতে চায়। জামু দৌড়ে সরলাদের বাড়িতে ঢোকে, অমরিন্দর তার পিছু ধাওয়া করে সে বাড়িতে আসে, হাতে তার খোলা কৃপান। সরলার দৃঢ়তায় জামু বেঁচে যায়। পুরো ঘটনাটা পড়ে বিশ্বাস করবেন আমি প্রায় মূর্ছা যাচ্ছিলাম। একটা বয়স্ক মানুষ প্রতিশোধের নেশায় এমনই উন্মাদ যে একটি ছোট্ট ছেলে মুসলমান প্রমাণিত হলে তাকে হত্যা করবে!

খুশবন্ত সিংয়ের ট্রেন টু পাকিস্তান বইয়ে দিল্লী থেকে আগত ট্রেন ভর্তি লাশের কথা পড়েছিলাম। আর ‘সিজনস অব বিট্রেয়াল’ বইয়ে ছোট্ট জামুর বয়ানে দিল্লীতে পাকিস্তান থেকে আগত ট্রেন ভর্তি লাশের কথা পেলাম। আরও পেলাম একটি ভয়ানক খবর ১২ ফেব্রুয়ারী ১৯৫০ সালে ভৈরব-আখাউড়া লাইনের ট্রেন মেঘনার ওপর দাঁড় করিয়ে সমস্ত হিন্দু যাত্রীকে হত্যা করা হয়, যারা নদীতে ঝাঁপিয়ে পড়েছিলেন প্রাণ বাঁচাতে, তাদের মাথায় ইঁট ছুঁড়ে হত্যা করা হয়! এই নিহতদের মধ্যে ছিলেন যুঁইয়ের কাকা মনীশও।

পুরো বইটাই আসলে একটি ভয়াবহ সময়ের প্রামাণ্য দলিল। এর প্রতিটি পাতাতেই কোন না কোন তথ্য আছে। আরেকটা দারুণ ব্যপার হচ্ছে বইয়ে আছে প্রচুর বইয়ের রেফারেন্স, যা অনুসন্ধিৎসু পাঠকের জন্য সোনার খনি। আমি ব্যক্তিগতভাবে লাজবন্তী কাউরের বয়ানটি পড়তে উৎসুক, যিনি শিখখি রক্ষায় কুয়োতে ঝাঁপিয়ে পড়েও বেঁচে গেছেন।

দ্বি-জাতিত্ত্বের ভিত্তিতে দেশভাগের চরম মূল্য দিতে হয়েছে আমাদের ১৯৪৬ এবং ১৯৫০ সালে। সে বিষবাষ্প রয়ে গেছে আমাদের রন্ধ্রে রন্ধ্রে। সাম্প্রদায়িকতার যে নিদর্শন পাই বাংলাদেশের বিভিন্ন নিউজ পোর্টালের মন্তব্যঘরে, ভারতের বিভিন্ন ফেসবুক গ্রুপে এবং আমাদের আশেপাশে- তা এই বিষবাষ্পেরই ফল।




Name:   pi          

IP Address : 7845.29.341223.29 (*)          Date:09 Mar 2019 -- 03:31 PM

গল্পকার বিশ্বদীপ চক্রবর্তী লিখেছেন,

ইন্দ্রানী এতদিন কোথায় ছিলেন বলতে পারিনা। ওর একটা গল্প পড়েছিলাম বাতায়নে। আরো কোথায় পড়ি সেই খোজে ছিলাম। পেয়ে গেলাম। ছোটবেলায় পড়তাম ছোটগল্প হবে শেষ হতে হইল না শেষ। ওর গল্প শেষ হতে গেলেও দড়ি ধরে ঝুলে থাকতে হয় অনেকক্ষন, খাওয়া শেষের পর পাতা চাটা চলতেই থাকে। সংকলনে মাত্র কয়েকটা গল্প , একটা শুধু পডেছি। জমিয়ে জমিয়ে পড়তে হবে, তবে বই তো পড়লে শেষ হয়ে যায় না। সেটাই ভরসা।




Name:   pi          

IP Address : 7845.29.341223.29 (*)          Date:09 Mar 2019 -- 04:07 PM

রইল "ব্যবহার" এর পোস্ট। ধন্যবাদ 'ব্যবহার'কে। আমরাও আনন্দিত, এই যুগ্ম প্রচেষ্টায় বাংলাদেশের আগ্রহী পাঠকের কাছে গুরুচণ্ডা৯ র বই সুলভ নিয়মিত পৌঁছে যাওয়ার সুযোগে।

এখানে ক্লিক করলেই পেয়ে যাবেন বই কেনার খবরাখবর

https://www.facebook.com/Byabohar/posts/2286172121435476
---

"ব্যবহার একটি অনলাইন ভিত্তিক বই বিক্রি প্রতিষ্ঠান। লক্ষ্য পাঠকের হাতে সহজে এবং সস্তায় বই পৌঁছে দেওয়া। ব্যবসায়িক উদ্দেশ্যের বাইরে থেকে 'ব্যবহার'-এর যাত্রা শুরু মাত্র অল্প কয়েকদিন।

স্বেচ্ছামূলক এই প্রতিষ্ঠানটি প্রতিদিনই আমাদের বেশ খানিক সময় নেয়। অনেক পাঠকের সাথে পরিচিত হচ্ছি, পরিচিতির বহর দীর্ঘ হচ্ছে।

যে বইটি বাজারে অন্যান্য ব্যবস্থায় সংগ্রহে ১৮০/১৯০ টাকা ব্যয় করতে হয়, সেটা ১৫০/১৬০ টাকায় পেয়ে অনেক পাঠক 'ব্যবহার' পাতায় নিয়মিত চোখ রাখছেন। কোনো একটি ভালো বই হাতছাড়া না হওয়ার আক্ষেপে যেন নিজেকে পুড়তে না হয়।

আমাদের এই স্বেচ্ছামূলক এবং স্বল্প পরিসরের কর্মকাণ্ডে গুরুচণ্ডা৯ যুক্ত হওয়ার ইচ্ছা প্রকাশ, আমাদের আত্মবিশ্বাসকে নিঃসন্দেহে দৃঢ় করেছে। আমরা গুরুচণ্ডা৯-এর কর্তৃক সম্মানিত।

গুরুচণ্ডা৯-র অনন্য সাধারণ বইগুলো সহজেই বাংলাদেশের পাঠকের কাছে পৌঁছে দেওয়ার লক্ষ্যে 'ব্যবহার' ও গুরুচণ্ডা৯-র যৌথ উদ্যোগে কাজ করছে।

গুরু'র বেশ কিছু বই আপনারা 'ব্যবহার'-এ পাবেন এবং বাংলাদেশের বাজারে ভারতীয়-বই যে অগ্নিমূল্য বিক্রি হয়, তেমন মূল্য ব্যয় না করেই।

গুরুচণ্ডা৯-র পাঠককুলকে 'ব্যবহার'-এ স্বাগতম!

গ্রুপের লিংক:
fb.com/pg/Byabohar


Name:             

IP Address : 670112.220.788912.17 (*)          Date:10 Mar 2019 -- 09:54 AM

নৈঃশব্দের পত্রগুচ্ছ প্রকাশ অনুষ্ঠানের খবর আজকের 'এই সময়' পত্রিকায়


http://www.epaper.eisamay.com/Epaperimages/1032019/10032019-md-em-8/38
278.jpg



Name:  pi          

IP Address : 785612.51.7834.80 (*)          Date:24 Mar 2019 -- 10:54 AM

কাল গ্রুপে ভাস্কর ভট্টাচার্যের পোস্ট। :)

'বই মেলায় যিনি (একজন ভদ্রমহিলা) আমাকে এই বই টা কিনতে বলেন তার নাম জানা হয় নি ।(তিনি ফোনে কেনা বই গুলো সমেত ছবি ও তোলেন) ।তাকে অসংখ্য ধন্যবাদ। অসাধারণ একটা বই কেনানোর জন্য। এক সহজ সরল আত্মকথা। যা পড়ে মনে হলো নিজের অতীত এর সাথে আড্ডা দিলাম বহুদিন বাদে । আরো এমন উপহার চাই। ধন্যবাদ আবারও।"

বইয়ের ছবি আসছে।


Name:  pi          

IP Address : 785612.51.89.134 (*)          Date:01 Apr 2019 -- 10:04 AM

ছবি আর দেওয়াই হয়নি দেখি :(

কেউ অনুমান করলেন, কোন বইটা?

আচ্ছা, আরেকটা কথা।
গুরুর বইপত্তর বিদেশে বসে পেতে হলে কলেজস্ট্রীট ডট নেটের
এর সুমনকে এই নং এ হো আ করে দিলেই হবে। সাইট থেকে সরাসরি অর্ডারের ব্যবস্থা আসছে, তার আগে অব্দি হো আ ভরসা।
নং:
৮৯১০২০৩৩৮৮

বইয়ের তালিকা এখানে,

https://www.collegestreet.net/index.php?route=product/publisher/info&p
ublisher_id=54



Name:  দ          

IP Address : 453412.159.896712.72 (*)          Date:01 Apr 2019 -- 10:11 AM

কলেজোস্ট্রীট ডট নেট অবর বৈয়ের সথে পুঁচকি প্যাঁচা পাঠাচ্ছে শুনলাম।


Name:  pi          

IP Address : 785612.51.89.134 (*)          Date:01 Apr 2019 -- 10:25 AM

আরে দমদি, ভাটে তোমার প্যা`চার পোস্টটা অনেক পরে পড়েছিলাম, আর লেখাই হয়নি! ঃ)

যাহোক, এই নং টা লোকজনকে জানিয়ে দিতে পার তোমরা।


Name:  কল্লোল          

IP Address : 232312.163.5612.224 (*)          Date:01 Apr 2019 -- 11:15 AM

অরেক রকম-এ শাক্যজিতের আলোচনা তক্কোগুলি আর বুনো স্ট্রবেরী নিয়ে
https://www.facebook.com/photo.php?fbid=10218906191823428&set=pcb.1021
8906209223863&type=3&theater



Name:  pi          

IP Address : 785612.51.4556.41 (*)          Date:03 Apr 2019 -- 04:53 PM

আর আগের পোস্ট ছিল কল্ললোদার তক্কোগুলি নিয়ে। লিখেছেন ভাস্কর ভট্টাচার্য।
উনি কারাগার নিয়ে লিখেছেন এই হ্প্তায়,

"শেষ করলাম । এক কথায় অনবদ্য। কিছু কথা বলতে চাই। রিভিউ লেখার মতো যোগ্যতা আমার নেই। ধৃষ্টতা মার্জনা করবেন। নকশাল আন্দোলন আমি দেখি নি , কিন্তু প্রচন্ড ভালবাসা, শ্রদ্ধা, আকর্ষণ আমার আছে । তার জন্য ই এতো জানতে চাওয়া। এতো পড়া। যতো টুকু বুঝেছি সকল স্থায়ী অবস্থান কে ক্রমাগত ভাঙ্গতে ভাঙ্গতে তার সমস্ত অকাল অসাম্যের স্থবিরতা কে সরিয়ে আসল সাম্য সমাজতান্ত্রিক নির্যাসের খোঁজ। যে খানে সুস্থ বন্ধন আছে , অসুস্থ বাধ্যতা নেই । কিন্তু যখন প্রচুর পড়ে দেখি কোনো একজনের মতামত কে প্রশ্নাতীত ভাবে মেনে নিতে বলা হয়েছিল সেটা এক ধরনের অন্ধত্ব। সেটা হলে এই মতামতের সাথে অন্ধ মৌলবাদ বা উগ্র হিন্দুত্ব র সাথে কোনো ফারাক থাকে না । কল্লোল বাবুর এখানেই অসাধারনত্ব যে উনি এই মতবাদের আবেগ , আদর্শ, ভুল, হিংসা সবকিছু কে সঠিক সম্মান দিয়েও আত্মসমালোচনার আগুনে তাকে পুড়িয়েছেন । এটা করতে পারেন যিনি, তিনি এই মতবাদ কে সৎ ভাবে ভালোবাসেন । না হলে তা এক অন্ধ আবেগ হয়ে , বিশ্বাস হয়ে থেকে যায়। যা ধর্মীয় বিশ্বাস আমাদের শেখায় । তাই হয়তো সপ্নীল স্বপ্ন টা অধরাই রয়ে গেছে। ধন্যবাদ কল্লোল বাবুকে এবং গুরুচণ্ডালিকে সকল বলিদান ও আবেগ কে সম্পূর্ণ সম্মান দিয়েও (অপচয় না বলে) "মৃতস্বপ্নব্যবচ্ছেদে"র জন্য ......"Z


Name:  pi          

IP Address : 785612.51.7823.113 (*)          Date:03 Apr 2019 -- 04:55 PM

ঐ আলোচনার সুতোতে লিখেছেন, সত্যবান রায়।

"কল্লোলের এ বিষয়ে ২য় বইখানি -"তক্কোগুলি, চরিতাবলী ও আখ্যানসমূহ", গুরুচণ্ডা৯ প্রকাশনা) আরও নির্মেদ, ক্রিটিকাল এবং এনালিটিক। অনিরুদ্ধ লাহিড়ীর ভূমিকাটি যেন স্বয়ং একটি কেন্দ্রভেদী নিরীক্ষণ। গুরুচন্ডা৯-র চটি সিরিজের আর একখানি বই - দীপ্তেন-এর "আমার ৭০", মাত্র ১৪ বা ১৫ পৃষ্ঠার অকিঞ্চিৎ পরিসরে যে ব্যাপককে ধারণ করেছে আশ্চর্য ন্যারেটিভে তাও উল্লেখযোগ্য। ৫০ বছর পূর্তির ঠিক আগে বা পরে যে ১২/১৪ খানি বই এবং আরও বেশ কিছু পত্রিকার বিশেষ সংখ্যা বেরিয়েছে সেই দলিল তথা স্মৃতি / বিশ্লেষণ আধারিত পৃষ্ঠারাশির মধ্যে কল্লোলের দুই খন্ডকে আমি নির্দিধায় প্রথম সারিতে রাখি।"




Name:  Pi          

IP Address : 2345.110.674512.240 (*)          Date:05 Apr 2019 -- 10:48 AM

আসিতেছে!
ছবিঃ ঋতুপর্ণ বসু, সায়ন কর ভৌমিক।


https://i.postimg.cc/sX09h7vG/received-322709841933027.jpg


Name:  pi          

IP Address : 785612.51.3434.233 (*)          Date:07 Apr 2019 -- 10:45 AM

শাক্যজিত ভট্টাচার্য লিখেছে,

"বই দুটো মোটামুটি একই সময়ে প্রকাশিত হয়েছিল। দুই তিন বছর আগে পরে। দুটোরই বিষয় ছিল কালীঘাট। সঞ্জয় মুখোপাধ্যায় তাঁর 'বুনো স্ট্রবেরি' বইতে কালীঘাটকে দেখেছেন আখ্যানসম্ভাবনার পটভূমি হিসেবে, যেখানে জায়গাটা এক স্বপ্নপ্রস্তাব হিসেবে উঠে এসেছে। কল্লোল তাঁর 'তক্কগুলি, চরিতাবলী ও আখ্যানসমূহ' বইতে কালীঘাটের দশবছরের প্রেক্ষাপটে একটি বামপন্থী রাজনীতির ইতিহাসকে ধরেছেন, যেখানে সত্তরের হানাহানি ও রাজনৈতিক সন্ত্রাসের শেষে বামপন্থী ঐক্যের পুনর্গঠনের একটা আংশিক প্রয়াসের ইতিহাস উঠে এসেছে।

আঞ্চলিক ইতিহাস নির্মাণ ও স্মৃতিনির্ভর কথকতার ক্ষেত্রে দুটো বইই একটা গুরূত্বপূর্ণ কাজ করে গেছে--নিছক সাহিত্য হিসেবে তো বটেই, তার বাইরেও আকর ইতিহাস নির্মাণের একটা বিকল্প পন্থা তৈরির ক্ষেত্রে। এর আগে গৌতম ভদ্র আনন্দবাজারের রবিবারের পাতায় একবার দুটো বইকে পাশাপাশি মিলিয়ে আলোচনা করেছিলেন, স্মৃতিসন্দর্ভ নির্মাণে কালীঘাটকে পরিপ্রেক্ষিত রেখে। আমি আলোচনা করেছি একটু অন্য দৃষ্টিভংগী থেকে। আরেক রকম, ১৬--৩১শে মার্চের সংখ্যাতে 'পাড়াজীবনের লগ্নতা, স্মৃতিনির্মিত ইতিহাস' নামের এই লেখাটায় দেখাবার চেষ্টা করেছি কীভাবে এই বইদুটো বিপ্রতীপ পাঠের মধ্যে দিয়ে কালীঘাটকে একটা মিথিক অস্তিত্ব করে তুলেছে, একটা হারানো সময়ের পুনর্নিমাণ করেছে।

এই রিভিউটা পড়বার থেকেও অনেক বেশি গুরূত্বপূর্ণ হল বইদুটো পড়া।

সঞ্জয় মুখোপাধ্যায়, বুনো স্ট্রবেরি, দেজ পাবলিকেশন।
কল্লোল, তক্কগুলি, চরিতাবলী ও আখ্যানসমূহ, গুরুচণ্ডালি প্রকাশনা।"

আরেকরকমে প্রকাশিত।


https://i.postimg.cc/QMn0ZxmV/FB-IMG-1554613953201.jpg

https://i.postimg.cc/85JwpQX4/FB-IMG-1554613956930.jpg

https://i.postimg.cc/B6rptYd0/FB-IMG-1554613960009.jpg




Name:  pi          

IP Address : 2345.110.564512.72 (*)          Date:15 Apr 2019 -- 12:39 PM

এক ব্যাগ ৯০ এর দু'টি বই নিয়ে,

https://abahamanapril.blogspot.com/2019/04/blog-post_10.html?m=1

এই সুতোর পাতাগুলি [1] [2] [3] [4] [5] [6] [7] [8] [9] [10] [11] [12] [13] [14] [15] [16] [17] [18]     এই পাতায় আছে494--524