এই সুতোর পাতাগুলি [1]     এই পাতায় আছে1--2


           বিষয় : DDT & Silent Spring
          বিভাগ : অন্যান্য
          শুরু করেছেন :অভিষেক
          IP Address : 52.110.169.9 (*)          Date:17 Jul 2017 -- 04:06 PM




Name:  অভিষেক          

IP Address : 52.110.169.9 (*)          Date:17 Jul 2017 -- 04:07 PM

র‍্যাশেল কার্লসনের বিখ্যাত বই সাইলেন্ট স্প্রিংএর কথা হালে জানার সুযোগ হয়েছে জয়াদির থেকে। প্রকৃতি ও পরিবেশ নিয়ে অত্যন্ত প্রভাবশালী এই বই ১৯৬২ সালে প্রকাশিত হয়েছিলো।
পড়তে গিয়ে দেখি DDTর হানিকারক প্রভাব নিয়ে বেশ কিছু কথা বলা আছে।খোঁজ নিয়ে দেখি যে এ বই এতটা প্রভাব বিস্তার করেছিলো যে ১৯৭২ সালে মার্কিনযুক্তরাষ্ট্র DDT ব্যান করেন। র‍্যাশেল অবশ্য নিজে ব্যান করতে বলেননি।
এবারে আরও দেখি র‍্যাশেলের স্ট্যান্ড নিয়ে প্রচুর মানুষ,বিজ্ঞানী বেশ ক্রিটিকাল। অনেকেই বলছেন র‍্যাশেল তথ্য এবং বিজ্ঞানের টেকনিক টুইস্ট করেছেন ওই বইএ। DDT মোটেই অত ভয়াল হিসেবে প্রমাণিত হয়নি। ১৯৭২ এর ব্যান এঁদের মতে প্রচুর ক্ষতি করেছে।
এবারে উলটো দিকের মানে DDTর বিরুদ্ধে কথাও কম নয়। পাখির ডিমের খোলা পাতলা হয়ে যাওয়া কিম্বা প্যানক্রিয়াসের ক্যান্সার কিম্বা এর কারসিনোজেনিক সম্ভাব্যতা নিয়ে গবেষণা বর্তমান।
ম্যালেরিয়া রোধে এর ভূমিকা সুবিশাল। আজও বহু জায়গায় মানুষ জেনে বা না জেনে এর ব্যবহার না করে ম্যালেরিয়ায় ভুগে চলেন। অন্যদিকে এর ক্যান্সার কিম্বা অন্যান্য ভয়াল প্রভাব আছে কিনা আর থাকলে এর সহজ বিকল্প কি তা নিয়ে আগ্রহ বোধ করছি।
যদি কেউ সময় নিয়ে জানান বা দিকনির্দেশ করেন কৃতজ্ঞ থাকবো।
এ লেখা ফেবুতে দিলাম না একটা কারণে। DDTতে অনীহা এখন এমনিতেই গ্রামে গঞ্জে রয়ে গ্যাছে। সেখানে এই আলোচনা যা নেহাতই কৌতুহল নিবৃত্তি হয়ত অসাবধানে ভুলভাবে এমন মানুষদের ভয় পাইয়ে দিতে পারেন।যা কাম্য নয়।
সাইলেন্ট স্প্রিং বইটা কিন্তু বেশ ভালো। এ লেখা কোনোভাবেই তার নেগেটিভ পাব্লিসিটি নয়।


Name:  pi          

IP Address : 57.29.209.92 (*)          Date:17 Jul 2017 -- 05:01 PM

লিখব।

এই সুতোর পাতাগুলি [1]     এই পাতায় আছে1--2