এই সুতোর পাতাগুলি [1]     এই পাতায় আছে1--7


           বিষয় : বিজ্ঞাপনে শ্রেনী-উপেক্ষা
          বিভাগ : অন্যান্য
          শুরু করেছেন :হিন্দোল পালিত
          IP Address : 57.15.15.229 (*)          Date:17 Jun 2017 -- 10:43 AM




Name:  Toke ph e pachi na.sunday niye          

IP Address : 57.15.15.229 (*)          Date:17 Jun 2017 -- 11:00 AM

একটি ক্রিকেট-সংক্রান্ত ওয়েবসাইটের বিজ্ঞাপন খেলার মাঝেমধ্যেই দেখান হচ্ছে.নামী একটি কনভেন্ট স্কুলে বাবা-মা তাদের সন্তানকে ভর্তি করতে নিয়ে গেছেন.স্কুলের ভারিক্কি প্রিন্সিপল বাচ্চাটিকে জিজ্ঞেস করছেন: তুমি বড় হয়ে কি হবে? জবাবে হাতের মোবাইল সেটে স্কোর চেক করতে থাকা বাবা বলে ফেলছেন:নাইট ওয়াচম্যন.উত্তরটি শুনে প্রিন্সিপলের মুখটা কুঁচকে যাচ্ছে.ছেলেটির ক্রিকেট-অনুরাগী বাবাকে তিনি শ্লেষ ভরা জবাব দিচ্ছেন.

মজাদার এই বিজ্ঞাপনের মূল মজাটাই লুকিয়ে রয়েছে ঠিক সময়ে ভুল শব্দ- নাইট ওয়াচম্যন বলে ফেলাতে.দামী কনভেন্ট স্কুলের ছাত্র সে, ডক্টর,ইঞ্জিনয়ার,বিজনেস টাইকুন বা আরো অনেক কিছুই হতে চাইবে.কিন্তু নাইট ওয়াচম্যনের মতো অন্ত্যজ,আর্থ-সামাজিক ভাবে নিচু কোন পেশা নিশ্চয় সে বেছে নেবেনা. অতএব এই হিউমার.

বিজ্ঞাপনটি দেখে আমি হাসি.আমরা হাসি.আমরা মানে মধ্যবিত্ত যাদের জন্য এই বিজ্ঞাপনটি বানানো.কিন্ত ধরুন যদি কোন পেশাদার নৈশ প্রহরী তাঁর ছেলেমেয়ের সঙ্গে জমিয়ে রোববারের সন্ধ্যেয় ইন্দো-পাক ম্যাচ দেখতে বসেছেন, চায়ের কাপে চুমুক দিচ্ছেন,আর দুওভার অন্তর এই বিজ্ঞাপন দেখান হচ্ছে,তাঁরও কি একইরকম ব্যাপারটা মজাদার লাগবে? হাসি পাবে ? চা'টা কি একটূ হলেও পানসে লাগবে না তাঁর?

আমার পুরনো স্কুলে এক মাস্টারমশাই ছিলেন.বাজে কথা তিনি ছাত্রদের মুখে মোটে সহ্য করতে পারতেন না.কেউ একটূ অসভ্য কথা বললেই তিনি গর্জন করতেন:আবার তোদের মুখে রিকশাওয়ালা language. স্যর যখনই এটা বলে ধমক দিতেন, কোনার বেঞ্চে বসা বাপি মন্ডল মুখটি নামিয়ে নিত.ওর বাবা স্থানীয় রিকশাচালক ছিলেন.

স্যার এই শব্দবন্ধটি ব্যবহার করতেন কারন তিনি চাইতেন না তাঁর ছাত্ররা যেন ভবিষ্যতের রিকশাচালক হোক.বিজ্ঞাপন-নির্মাতারাও জানে এই শাইনিঙ্ ইন্ডিয়াতে কেউই নাইট ওয়াচম্যন হতে চাইবেনা.কিন্তু তাদের না চাওয়া সত্ত্বেও কিন্তু রিকশাচালক এবং নাইট ওয়াচম্যনরা আমাদের চারপাশে রয়ে গেছেন.ভীষণভাবেই রয়ে গেছেন.নিজেদের প্রয়োজনে এবং অবশ্যই আমাদের প্রয়োজনে.

রিকশা-চালক বা নাইট ওয়াচম্যানদের প্রতি আমাদের যতই শ্রেণীউপেক্ষা থাকুক না কেন,তীব্র দাবদাহে বা বর্ষাতে আমরা সবাই রিকশা চাপি. নাইট ওয়াচম্যানের বাঁশি ও লাঠির ঠকঠক শুনলে আমাদের সবারই আশ্বস্ত লাগে.এরা সবাই আমাদের সহ নাগরিক.তবুও প্রাপ্য সন্মানটুকু দিইনা.বরং আমরা যে ওঁদের মতো দৈন্যদশাতে নেই,সেটিকে বিভিন্ন ভাবে দেখিয়ে-দেখিয়ে,তাড়িয়ে তাড়িয়ে সেলিব্রেট করি.

অথচ বিজ্ঞাপনের ওই বাচ্চাটি যদি বিজ্ঞাপনের ওই স্কুলটিতে পড়ার সুযোগ পেত,তবে হয়ত বিজ্ঞাপনের ওই প্রিন্সিপালই ক্লাসে বাচ্চাটিকে dignity of labour বা কোন কাজ ছোট নয় ইত্যাদির উপরে সন্দর্ভমূলক বক্তৃতা দিতেন.ঠিক যেমনটা দিতেন আমার পুরনো স্কুলের 'রিকশাওয়ালা language' সহ্য না করতে পারা নীতিবাগীশ মাস্টারমশাই.


Name:  S          

IP Address : 184.45.155.75 (*)          Date:17 Jun 2017 -- 04:17 PM

বিজ্ঞাপনটি দেখিনি। তবে আপনার বর্ণনা শুনে তেমন হাসি পেলোনা। খুবই বোকা বোকা আইডিয়া। আমার মতন লোক যে কিনা ক্রিয়েটিভিটির ধারে কাছ দিয়েও যাইনা, সেই আমিও মনে হয় ঘন্টা খানেক বসলে এর থেকে বেটার আইডিয়া পেয়ে যাবো।

আর শ্রেনী-উপেক্ষা বা মুল কথায় ডিসক্রিমিনেশন আমাদের সমাজের এবং কালচারের সবথেকে বড় আইডেন্টিটি। ফর্সা না হলে ছেলে মেয়ে নির্বিশেষে কেউ নাকি কিছুই করে উঠতে পারেনা।


Name:  sm          

IP Address : 113.219.46.248 (*)          Date:18 Jun 2017 -- 09:28 AM

ছোট থেকে শুনে আসছি কোনো পেশা খারাপ নয়।সব পেশাই সমান গুরুত্বপূর্ণ। কিন্তু এইসব নীতি বাগিশ লোকজন, তাদের ছেলে মেয়ে দের ঘুনাক্ষরেও বিন ম্যান, খালাসি,দারোয়ান , কারখানার লেবার , ড্রাইভার ইত্যাদি প্রফেশনে আসার কথা ভাবেন?
কেউ তাদের ছেলে মেয়েদের কর্পোরেশনের ফ্রি স্কুলে পড়ানোর কথা ভাবেন?
দিনের শেষে তো লক্ষ্য কোনো নামি ইংলিশ মিডিয়াম বা মিশনারি পরিচালিত স্কুলে ভর্তি করা।
তো, নাইট ওয়াচম্যান নামক ব্যঙ্গক্তি উত্থাপন হলে এতো সেন্টু দিয়ে কথা বলার কি মানে?



Name:  S          

IP Address : 184.45.155.75 (*)          Date:18 Jun 2017 -- 10:18 AM

কারণ, এটা খারাপ প্র্যাক্টিস।

ঐ প্রিন্সিপালকে যদি কেউ বলে বসেন যে করেন তো মাস্টারি - ভালো লাগবে শুনতে? নীচে নামতে শুরু করলে সব কাজই ফালতু বলে মনে হবে, সব পেশাকেই গুরুত্বহীন মনে হবে। তাই সব পেশাই গুরুত্বপূর্ণ, সমান না হলেও।

আমি ফ্রি স্কুলেই পড়েছি। অতেব যারা আমার সঙ্গে পড়েছে বা আমার ইস্কুলের মতন ইস্কুলে পড়েছে তাদের সম্বন্ধে বললে আমার গায়ে লাগবে আর আমি সেন্টু দেবো। আমার সেন্টু আটকানোর ক্ষ্যামতা এখনো কারোর হয়নি।


Name:  S          

IP Address : 184.45.155.75 (*)          Date:18 Jun 2017 -- 10:41 AM

গুজরাত বিধানসভার স্পিকারকে ‘কাকা’ সম্বোধন নিরাপত্তারক্ষীর, পত্রপাঠ গেল চাকরি

এক নিরাপত্তারক্ষী এসে বলেন, কাকা, ট্রমা সেন্টারের সামনে গাড়ি রাখবেন না। ব্যস, আর যায় কোথায়! মহামান্য স্পিকারকে স্যার না বলে কিনা কাকা সম্বোধন! নিরাপত্তারক্ষী হয়তো স্পিকারকে চিনতেন না কিন্তু সে কথা শোনে কে! পরেরদিনই তাঁর চাকরি যায়।

http://abpananda.abplive.in/india-news/security-guard-calls-gujarat-sp
eaker-kaka-agency-loses-contract-351497



Name:  Atoz          

IP Address : 161.141.85.8 (*)          Date:18 Jun 2017 -- 10:44 PM

শ্যালক সম্বোধন করা উচিত ছিল । ঃ-)


Name:  sm          

IP Address : 113.219.47.26 (*)          Date:19 Jun 2017 -- 03:19 PM

আমার মনে হয় এবিপি অনেক রাঙিয়ে চড়িয়ে লিখেছে। যেটা ওদের পক্ষে স্বাভাবিক।হয়তো তর্কাতর্কি হয়েছিল।স্পিকার পরিচয় দেবার পর ও তর্ক চালিয়ে গেছে। নয়তো "কাকা" বললে রাগার কথা নয়।
সরকারি চাকরি হলে, স্পিকার এর বাপ্ ও খেতে পেতো না।
এসব ক্ষেত্রেই মানবাধিকার কমিটির লোকজনের এগিয়ে আসা উচিত ও কোর্টে স্পিকার কে নাস্তা নাবুদ করে দেওয়া উচিত।


এই সুতোর পাতাগুলি [1]     এই পাতায় আছে1--7