এই সুতোর পাতাগুলি [1] [2]     এই পাতায় আছে13--43


           বিষয় : উবের ডক
          বিভাগ : অন্যান্য
          শুরু করেছেন :h
          IP Address : 184.79.160.147 (*)          Date:14 Apr 2017 -- 10:04 AM




Name:  h          

IP Address : 184.79.160.147 (*)          Date:02 May 2017 -- 04:28 AM

বাসে সহযাত্রীদের পড়তে দেখা বই গুলো (ডিজিটাল না, বোঝার উপায় নেই) এখানেই লিখে রাখছি। যদিও এই লিখে রাখার কোন মানে হয় না ঃ-)) মানুষ কত মিনিংলেস অপ-ট্রিভিয়া সংগ্রহ করবে রে বাবা ঃ-)))) মামু ফ্রি তে লিখতে দিয়েছে লেখা হচ্ছে আবার কি ঃ-)))


১ - সিস্টার সোলজাআ (sister souljaah- পোষাকে অন্তত একেবারে গরীব কৃষ্ণাংগ মহিলা পড়ছিলেন --মিডনাইট। আমি বাস থেকে নাম সংগ্রহ করেই কিন্ডলে কিনে অনেক টা পড়ে ফেলেছি, এখনো শেষ হয় নি। বিচিত্র লেখক। এল এ রায়ট্স এর সময়ে কন্ট্রোভার্সি তে জড়িয়ে পড়েন, কিন্তু পাওয়ারফুল লেখক। একেবারে হালের ১৯৯০ এর দশকের গদ্যকার।

২- আর্থার কোয়েস্টলার (কৃষাঙ্গ যুবক পড়চিলেন) --- থার্টীন্থ ট্রাইব। সার্চ করে ইন্টারেস্ট পেয়েছি, তবে ১৯৭৬ এর বই। শিমোন জাবার ঘরানা।


৩- শ্বেতা`গ মধ্যবয়সী পুরুষ - প্লেটো র রিপাবলিক পড়ে গেল মাইরি কন্টি তিন চারদিন টানা। কোন গর্ব নেই। অসহ্য নোঙ্গরা নস্যি নেওয়ার রুমাল দিয়ে মাঝে মাঝে নাক মোছা সহ। এখন আরেকটা কি গোদামত পড়ছেন, তবে নাম টা অনেক ঝুঁকি দিয়েও পড়া যায় নি।

৪- মধ্যবয়সী শ্বেতা`গ মহিলা - আগে পড়ছিলেন ডায়ানা গাবালডন। এখন গম্ভীর ভাবে মেরি গ্যাব্রিয়েল কৃত মার্ক্স এর জীবনী পড়ছেন, লাভ অ্যান্ড ক্যাপিটাল।


Name:  sinfaut          

IP Address : 52.106.112.192 (*)          Date:02 May 2017 -- 11:44 AM

ঃ))
কী ভালো লাগছে এই খন্ডচিত্রগুলো।



Name:  pi          

IP Address : 174.100.177.10 (*)          Date:02 May 2017 -- 12:51 PM

ভাল লাগছে পড়তে।


Name:  Du          

IP Address : 182.58.104.72 (*)          Date:03 May 2017 -- 01:52 AM

বেশক


Name:  h          

IP Address : 184.79.160.147 (*)          Date:03 May 2017 -- 07:37 AM

স্কুলের জানিটর। অবসরে উবের চালান। চেহারাটা ইথিওপিয়ান। নেফারতিতির মত মাথা। অ্যাবসোলিউটলি, আগে ম্যান্চেস্টার এ ছিল সেই নানির মত দেখতে।

আমি বললাম, আপনি এত অল্পবয়সী , আই অ্যাম শিয়োর ইউ আর পপুলার অ্যামংগ দ্য গার্ল্স।-))) তো বললো, ওয়েল আই হ্যাভ হ্যাড মাই মোমেন্ট্স, পুরো সালা নিকোলাস কেজ ঃ-))))

আরেকটু পড়ুন না। হু নোজ, দে মাইট নিড অ্যান অ্যাসিস্টান্ট টিচার ওর অ্যান অকাউন্টান্ট ওর আ কোচ। স্কুল্স আর নট গো-ইং টু চায় না অর ইন্ডিয়া। উইথ জ্যানিটর জব, মে বি ইউ হ্যাভ টু ওয়ার্ক ইন ২-৩ জবস। অর ইউ কুড আস্ক ফর আ রেজ লাইক আই ডু অল দ্য টাইম।

আমার চোখে জল এসে যাছে লিখতে গিয়ে। শুধু এটুকু বলেছি বলে, নামার পরে আমাকে জড়িয়ে ধরলেন। বললেন, আই ওয়ান্ট টু রিমেম্বার ইউ। ট্রাম্প আমাদের মেরে ফেলতে পারে নি।


Name:  h          

IP Address : 184.79.160.147 (*)          Date:04 May 2017 -- 05:03 AM

মানুষের সঙ্গে কথা বলার একটা নেশাও আছে, তেমনি একটা শিক্ষাও আছে। কখনো ই ভাবা উচিত না, এই তো বেশ পড়ে ফেলেছি। ব্যক্তিগত জীবন এবং মানুষ এমন দুসরা বাঘা বাধা লোক ও হার মেনে থাকে। আরেকটা সুবিধেও আছে, আমি তো দেশের নেতা নই, দার্শনিক বা তাত্ত্বিক ও নই, হবো ও না, টুক টাক বাদ্দিলে অনুভূতি বাদ দিলে নাথিং ইজ অ্যাট স্টেক। প্রতিবার ভুল প্রমাণিত হলেও পৃথিবীর কোন ক্ষতি হচ্ছে না।

গত কিছুদিনে এরকম দুটো বিচিত্র অভিজ্ঞতা এই উবেরেই হয়েছে। প্রায়শঃ উবেরে মিলিটারি ভেটেরান দের সঙ্গে দেখা হয়, একজন এর সঙ্গে দেখা হয়েছিল, যে আমাকে বলেছিল ইউ স্টে আউট অফ ট্রাবল ঃ-))) জানা গেছিল সে নেপাল পোহরা ঘুরে এসেছে, কারণ তার আফগানিস্তানে যুদ্ধ করতে গিয়ে এক আফগান পরিবার এর সঙ্গে বন্ধুত্ত্ব হয়ে যায়, তাদের মাধ্যে নেপালি এক পরিবারের সঙ্গে বন্ধুত্ত্ব হয়ে যায়। বাস স্ট্যান্ড থেকে প্রায় ৫ সাড়ে পাচ ঘন্টা হাটায় সেখানে পৌছয় সে শুধু এই বন্ধু র কাছে যাবে বলে, বিভিন্ন কথায় একটই জাত্যাভিমান চোখে পড়ছিল, কিন্তু জেনেরালি সে যে বন্ধুর জন্য এক মাসের খাবার নিয়ে গেছিল সেটা বুঝলাম, প্রচুর খাবার জল ইত্যাদি নাকি সে নীচ থেকে নিয়ে গেছিল, আবার ইচ্ছা আছে যাবার, বন্ধুর বাচ্চারা কেমন আছে জানার জন্য।
সে যাই হোক আরেক ভদ্রলোক এর সঙ্গে আলাপ হয়, এরকম মানুষের আমি আর কখনো দেখা পাবো কিনা সন্দেহ। ইনি একটা সময়ে, হোটেল এর সুইট সেল্স এ ছিলেন। এবং পুরোনো কম্পিউটার সিস্টেমে বুক করতে করতে ক্লান্ত হয়ে যেতেন, আপনি মিনিবারে বিয়ার চান কিনা, আপনি অন অ্যারাইভল ফ্রেশ স্ট্রবেরি চান কিনা, টাওয়েল কোন রঞ্গের পছন্দ, আপনি কি যে লিমুসিন টি আছে এই হোটেলের জন্য, সেটা কি চান স্টেশনে বা এয়ারপোর্টে যাক। ইত্যাদি। বেশির ভাগ অ্যাপ্লিকেশন ই ভীষা পুরোনো, কাজ ই করে না। হয় আইটি নয় ক্লায়েন্ট এর ভাট শুনতে শুনতে ক্লান্ত।
বিশাল চেহরার এই শ্বেতাঙ্গ যুবক টি আমায় চমলে দিল যখন জানালো তার আসল চাকরি হল, যাদের মানসিক ট্রমা হয়েছে, বিষেষত ভায়োলেন্স এ তাদের কাউন্সেলিং এ সাহায্য করা। এই জন্য ইনি কমিউনিটি কলেজে ২ বছর কোর্স করেছেন, পড়ায় ভালো নম্বর পেয়েচেন তারপরে এটা করেন। এই কোর্সের দাম সংস্থা দিয়েছে, যেখানে উনি পরে চাকরি করছেন, এই মানসিক ভাবে বিপর্যস্ত মানুষ কে সাহায্য করেন। আমি বললাম এ পেশা বাছলেন কেন? বললেন ওনার এক্সটেন্ডেদ পরিবারের বড়দের কেউ এরকম একটি সংস্থার টপ বস। অন্য সংস্থা সেখানে ওঁরা চাকরি পান নি, তাছাড়া ওঁর ভাই ইরাকে যুদ্ধে আহত হয় এবং মানসিক ট্রমার সমস্যায় পড়ে।, তাকে সাহায্য করতে চেয়েই মূলত এই পেশায় আশা। বিষয়টা কে জানতে চেয়ে। এখন নাকি সে অনেক সুস্থ, ওঁর অন্যান্য সাহায্যপ্রার্থী দের সাহায্য করেও থাকেন। আই বললাম এতো সাংঘাতিক মনের জোর আর হাই ইন্টেলিজেন্স এর ব্যাপার। তখন উনি বললেন, ভাই ওঁর জীবনে দেখা সেরা বুদ্ধিমান লোক, ওর বস্টনে পড়তে যাওয়া উচিত ছিল, ও যে কেন যুদ্ধে গেল। আমি বললাম দেখুন দেশপ্রেমিক রা কি করে দেশকে সাহায্য করবেন ভাবতে গিয়ে অনেক সময়ে সমস্যায় ফ্যালেন ও পড়েন। তখন গাড়ি স্লো করে আমার হাত টা ধরে বললেন ব্রো তুমি ঠিক বলেছি। আমার ভাই দেশপ্রেমিক প্রাউড আমেরিকান, কিন্তু নট শিয়োর আমেরিকা ইজ প্রাউড অফ হিম, হি শুড হ্যাভ বীন আ প্রফেসর অর আ ফিলোসফার। আমি বল্লাম আপনার তো চাম্পিয়ন পরিবার, খুব খুশি হলেন, পরে দেখা হলে আমাকে একটা চার্জার উপহার দেবেন বললেন।


Name:  h          

IP Address : 78.15.56.32 (*)          Date:07 May 2017 -- 04:11 AM

হায়দ্রাবাদ, মার্ক অ্যান্ড আয়েষা স্টোর, ক্যালিফোর্নিয়া ইত্যাদি ভুলে না যাই বলে লিখে রেখে দিলাম


Name:  h          

IP Address : 184.79.160.147 (*)          Date:07 May 2017 -- 07:01 AM

এই মার্ক অ্যান্ড আয়েষা স্টোর টা একটা গ্যাস স্টেশন/পেট্রল পাম্প। এটা আমার মনে থাকবে। আমি সাধারণত নাম ব্যাবহার করি না, কিন্তু ইসলাম ঘৃণার এই সময়ে, এই নাম টা ইন্টারেস্টিং, যদি মার্ক বা আয়েষা কেউ ই মুসলমান নাই হতে পারেন বা দুজনেই হতে পারেন, তবে কারো কারো নাম তাঁদের ছাড়িয়ে যায়, সময়এর চোখে চোখে কথা বলতে জানে, বেঁচে থাকাটাই অনেক সময়ে রেজিসস্টান্স, আর কারো কারো নাম সে স্বপ্ন দেখতেও জানে না ঃ-)))) বিসি ঃ-))))

এই স্টোরের ছেলে টা আমাদের ওদিক কার কনভারসেশন টা ভোলার না। ৯০ পেন্স এর কফি আর ৪ ডলার এর কাগজ আর দেড় ডলার এর কলা কেনার পরে মাইরি, এই মজাটা পাবো ভাবি নি। একেবারে সদ্য গোঁপ গজানো ছেলে।

--ইন্ডিয়ান?
--ইয়েস।
--ইন হোটেল?
--ইয়েস। কফি ইজ চিপার দ্যান বানানাস, ইউ লিভ ইন অ ফানি কান্ট্রি।
--হাহা, আইটি?ইন্ঞ্জীনিয়ার?
--আইটি ইয়েস, ইঞ্জীনিয়ার নো।
--হাহা, ফাইনান্স? ইউ নো আই স্টাডিড কমার্স।
--হোঅ্যার, হুইচ পার্ট অফ ইন্ডিআ আর ইউ ফ্রম, আই অ্যাম ফ্রম সামহোয়ার নিয়ার কলকাতা। কাহাসে।
--আই অ্যাম ফ্রম পাকিস্তান .....ইউ নো মিডিয়া ....

ভারতীয় আইটি ইঞ্জীনিয়ার দের সঙ্গে কথা বলার সময়, হয়তো ছেলেটা এই লব্জ টা রপ্ত করেছে। 'ইউ নো মিডিয়া' দিয়ে সে আমাদের কলা কাগজ আর কফি বেচে ফাইনান্সের সেই লড়াই টা লড়ছে, যেটায় কমার্স ফাইনান্স কে হারাবে, ফাইনান্স ইঞ্জীনীয়ারিং কে হারাবে, ইঞ্জীনীয়ারিং আইটি কে হারাবে, আর বিরাট কোহলি দুই ইনিংস এ আউট না হওয়া সত্ত্বেও, ভারত হারবে তিনশো রানে, গদ্দাফি স্টেডিয়ামে। টি শার্টে কোহলির ছবি, ওর হয়ে আইটি দের কলা বেচছে , রথের খবর রেখে না রেখে জানার উপায় নেই। মার্ক আর আয়েষা র কথাও পরের দিন জিজ্ঞেস করতে হবে, পরের বার এসে।


Name:  aranya          

IP Address : 83.197.98.233 (*)          Date:07 May 2017 -- 07:18 AM

পেন্স নয়, সেন্ট :-)

খুবই উপভোগ করছি লেখাগুলো


Name:  Atoz          

IP Address : 161.141.85.8 (*)          Date:08 May 2017 -- 01:07 AM

অরণ্যদা পর্যন্ত এসে পড়েছেন! লেখার টান বলে কথা! ঃ-)
খুব ভালো লাগছে। সবটাই।


Name:  h          

IP Address : 184.79.160.147 (*)          Date:12 May 2017 -- 05:07 AM

--কেন জানি মনে হয়েছিল আপনি মহিলা হবেন। বোধিসত্ত্ভ নামটা পরে ভেবে দেখলাম পুরুষ ও হতে পারেন। আপনি কি বৌদ্ধ?
--না আমি জন্মেছি হিন্দু ধর্মাবলম্বী পরিবারে, তবে আমাদের তো কনফারমেশন নাই। আপনি?
--সুন্দর রোদ উঠেছে, জানলা খুলে দিতে পারি, কিন্তু ঠান্ডা লাগবে হয়তো। আমি ম্যাসাচুসেটস এর গভীর বিশ্বাসী ক্যাথলিক পরিবারের মেয়ে, তবে নিউ ইংল্যান্ডে ফিরছি প্রায় ৩৫ বছর পরে। এখন ক্যালিফর্নিয়ায় থাকি। ওয়েস্ট এর একটা নেশা আছে, আমার সেটা জায় নি। গাড়ি করে সারা দেশ ই বার বার ঘুরি। একটু বাইরে বেরোলে বুঝবেন, আমাদের দেশ কি অদভুত সুন্দর। আমার মা খুব বিশ্বাসী ছিলেন। ওঁর পছন্দ হয় নি আমার এই ঘুরে ঘুরে দেশ দেখার নেশা। উনি আমায় একজায়্গায় চেয়ে ছিলেন।
--আমার মাও তাই হয়তো চেয়েছিলেন, তবে আমি ছোটো একঘেয়ে জায়গায় বড় হয়েছি, যেখানে বৈচিত্র যে নেই তা না, তবে বৈচিত্রটা এক্সপ্লোসিভ না। আমি ধরুন মুসলমান নেবারের সঙ্গে থাকতে বাধ নই, কিন্তু শহরে সেটা হতেই পারে, আআর আজকাল হহর ভালো লাগে।

--বুঝতে পেরেছি। ডাইভার্সিটি তোমার ভালো লাগার কারণ আছে বুঝি।
আছা তুমিই কি নিরামিষ?আমার চেনা ভারতীয়রা প্রায় সকলেই নিরামিষাসী।
--না আমি মাছ ভালোবাসি, মাংঅসও ভালোবাসি।
---ও আসলে আমার ছেলে একেবারে ভেগান। অসাধরণ রন্না করে। খুব স্বাস্থ্যকর খাওয়ায়। তবে আমি মাছ মিস করি।
--ও তাই। ছেলে বড় হয়ে গেছে?
--বড় মানে, হি ইজ থার্টি টু। হাহা খুব ই বড়। সারাদিন দর্শন পড়ে আর রান্না করে। তুমি স্পিরিচুয়াল নও, এত সুন্দর নাম তোমার।
--না আমার আসলে গভীর ভাবে চিন্তা করতে শেখা হয় নি।
--তোমার বাবা মা বা পরিবারের অন্যরা কি স্পিরিচুয়াল?
--না, তবে অনেকে হয়্তো বিশ্বাসী , রিলিজিয়াস। বাবা একটা সময়ে অ্যাগনোস্টিক ছিলেন, আবার এটা ওটা পড়তেন। আমার যখন জন্ম হয়, দেশে একটা বামপন্থী বিপ্লবের অ্যাটেম্প্ট হয়েছিল, আগে পরেও কয়েকবার হয়েছে, তাতে অনেক লোক মারা যান। হয়তো স্ট্রাইফ টাকে পুরোটা কম্প্রিহেন্ড না করতে পেরে আমায় এই গম্ভীর নামের দায় টা পাস করেছেন। আই বিকেম ফ্যাট মেনলি ইন অর্ডার টু ফাইট দ্য বার্ডেন ঃ-))))
---দ্যাট ইজ ফানি ঃ-) আমাদের নতুন প্রেসিডেন্ট হোয়াইট হাউজ বেশ ভালো করছেন। সবাই কে প্রার্থনা করতে উৎসাহিত করছেন। মিটিং এ প্রার্থনা হয় শুনছি। তার পরে ধরো, কয়েকটা স্টেট আইন পাশ করতে পেরেছে, যে তারা যারা তাদের ধর্ম বিশ্বাসে আঘাত আনে তাদের জিনিস পত্র বিক্রি করবে না, সার্ভিস দেবে না, তাতে অবশ্য গে আর এসবিয়ান রা একটু রেগে গেছে। কিন্তু অনেক দিন পরে স্পিরিচুয়ালিটি দেশে ফিরে আসছে।

-- আমি এবার নামবো, ভালো লাগলো। আপনি কাইন্ড হার্টেড, তবে, আমার মনে হয় যাঁরা ঈশ্বরের কথা তেমন ভাবে বিশ্বাস করেন না, বা আদৌ করে না, তাঁদের মধ্যেও যে কাইন্ড হার্ট থাকতে পারে, এটা আপনি মানেন মনে হল।
--ওকে।
--


Name:  Du          

IP Address : 182.58.108.42 (*)          Date:12 May 2017 -- 10:33 PM

অনেকেই বোধ হয় প্রথম ভারতীয়ের সাথে কথা বললেন নয়? তুমি কি পুরো বোধিসত্ত্ব বললে নামটা ? ঃ)


Name:  h          

IP Address : 176.137.252.32 (*)          Date:13 May 2017 -- 05:20 AM

পুরোটাই তো আছে অ্যাপ এ। প্রথম হওয়াটা প্রায় অসম্ভব।👍
অন্তত সত্তোরোর্ধ মহিলা পড়ছিলেন কেন্ট হারুফা , প্লেনসঙ্গ। ন্যাশনাল প্রাইজ পাওয়া ঔপন্যা সিক।


Name:  h          

IP Address : 176.137.252.61 (*)          Date:13 May 2017 -- 07:30 PM

-এই রে ঠিকানা ভুলে গেছেন? আই কুড ড্রাইভ ইউ টু সেনেগাল, ইট কুড টেক আআআআআআআওআর্স ঃ-))))))====


Name:  h          

IP Address : 184.79.160.147 (*)          Date:15 May 2017 -- 05:20 AM

বয়স্ক কিন্তু অতি ড্যাপার চেহারা। সানগ্লাস ইত্যাদি। তো গাড়িতে ওঠার অল্প পরেই বুঝলাম আমাকে নর্মালি কথা শুরু করার যে পরিশ্রম টা করতে হয় সেটা করতে হবে না। গপ্প করতে ভালো বাসেন। বল্লেন তুমি ইন্ডিয়ান না পাকিস্তানি। আমি বল্লাম ইন্ডিয়ান। বল্লেন তোমাদের সমস্যাটা কি? আমি বল্লাম আরে শোনো। আমি সাদ্দাম হুসেনের এয়ার ফোর্স এর ফাইটার পাইলট ছিলাম। আমি তোমাদের বম্বের কাছে পুনায় ৮৫/৮৬ সাল নাগাদ রাশিয়ান কম্ব্যাট ফাইটার এ ট্রেনিং করেছি। আমার ট্রেনার ইন্ডিয়ান ছিল। আবার পরে আমাদের বাঘদাদের এয়ার ফোর্স কলেজে পাকিস্তানি আর ইন্ডিয়ান পাইলট রা একসঙ্গে ট্রেনিং দিয়েছে। মাল খেয়ে ফানি ইন্ডিয়ান নাচ নেচেছে। বাট দেন দে ওয়ার এনিমিজ। আই ডোন্ট গেট ইট। তোমার বুঝি ইরানি বন্ধু নেই, তোমরা তো পাগলের মত যুদ্ধ করেছো। চুপ করে গেলেন। বল্লেন ঠিক ই বলেছো, swear word ইত্যাদি। তো আপনাকে এদেশে আসতে দিলো? আই ওয়াজ হনেস্ট। আমি ইজিপ্ট এ গিয়ে ওদের এম্ব্যাসি তে পুরোটা বললাম, আর্মি ভেঙ্গে যাওয়ার পরে, তার পরে যে সব বন্ধুরা লুকিয়ে ছিল তাদের সবটা বল্লাম। আমাকে কড়া ইনটারভিউ করলও কয়েকদিন, তারপরে আসতে দিল। কিন্তু Swear word চাকরি ই পাই না। যেখানে থাকি সেখানে কমারশিয়াল পাইলট ট্রেনিং স্কুলে গিয়ে চাকরই চাইলাম পাইনি। ট্যাক্সি চালাচ্চি প্রায় দশ বছর। আছা একটা কথা বল, তোমাদের দেশের লোক কিছু কি ইউরোপিয়ান? মানে? আমার জে ট্রেনার ছিল, সে একেবারে ইউরোপিয়ান দেখতে। তো আমায় ও বলেছিল ও কাশ্মিরী। কাশ্মিরে কি কিছু ইউরোপিয়ান থেকে গেছিল, না জানি না তবে সেন্ট্রাল এশিয়ান চেহারা তো অঞ্চল জুড়েই আচে।
আই ডু গেট আ কার্ড ফ্রম কাশ্মীর এভরি ক্রিস্টমাস। বয় মাই রাশিয়ান প্লেন ওয়াজ বিউটিফুল, হি ইজ আ গুড ম্যান।


Name:  h          

IP Address : 184.79.160.147 (*)          Date:15 May 2017 -- 05:21 AM

***আমি বল্লাম আরে শোনো --- আমি বল্লাম ঠিক বলা মুশকিল ছোটো করে।....আরে শোনো....


Name:  h          

IP Address : 184.79.160.147 (*)          Date:15 May 2017 -- 05:24 AM

****তার পরে যে সব বন্ধুরা লুকিয়ে ছিল তাদের সবটা বল্লাম ----- যে সব বন্ধু রা ফ্যাক্টস লুকিয়েছিল, তাদের কেও সবটা বলতে বলেছিলা, ওরা ভয়েই মরলো। দ্যাখো হনেস্টি মানুষ পছন্দ করে। আমি সবটা বল্লাম, আজ আমি ভিসা পেয়েছি, কিন্তু ওরা পায় নি।


Name:  h          

IP Address : 184.79.160.147 (*)          Date:16 May 2017 -- 06:56 AM

যে দেশে আর্মি নিয়ে লোকে গদ গদ, প্রেসিডেন্শিয়াল ক্যান্ডিডেট রা হাততালি কুড়োন , 'রিপোর্টিং টু ডিউটি' বলে স্যালুট করে, (জন কেরি র ক্যাম্পেন আশা করি সকলে ভুলে যান নি), সে দেশে ভেটেরান দের ভিক্ষে করতে দেখলে অবাক লাগে। আর ট্যাক্সি চালাতে দেখলে বা শুনলে অবাক না লাগলেও কিছুটা আশ্চর্য্য লাগে, যদিও ট্যাক্সি চালানোতে সংসার হয়তো খারাপ চলে না, ডিগনিটি অফ লেবার এর সমস্যা এদেশে শিল্প বিপ্লবের সময় থেকে নেই, ইন ফ্যাক্ট সেটা এদেশের প্রধান শ্রদ্ধা করার মত মাহাত্ম্য, তবু মনে হয়, বাজে গ্যাস না দিয়ে মানুষ গুলোর আরেকটু দেখাশুনো হতে পারে।আগে বলেছি এক ভেটেরান (বাচ্চা ছেলে যদিও), নেপালি বন্ধুর গল্প বলে আমাকে একটু অবাক করেছিল, তার অল্প পরে যাঁর সঙ্গে আলাপ হয়, তাঁকেও আর ভোলা কঠিন। এরকম কম্প্রিহেন্সিভ আলোচনা খুব বেশি হয় নি।
আহত হয়েছিলেন, শিড়দাঁড়া য় নানা গ্রোথ হতে শুরু করে। অপারেশন হয়, কিন্তু কাজ হয় নি, সরকারি ভাবে রেফার্ড না হলে বাইরে দেখানো মুশকিল, তার পরে ওপিঅয়েড নেন , পরে সমস্যা ফিরে আসে, এবং যন্ত্রনা নিয়েই ওপিয়ড চিকিৎসা রিফিউজ করেন। পড়াশুনো করেন বিষয় টা সম্পর্কে, এখন অন্য চিকিৎসা করে কিছুটা ভালো আছেন। প্রসঙ্গ ওঠে আমার প্রায় বেঁকে যাওয়া চলাফেরা থেকে প্রশ্ন নিয়ে, সেদিন বাজে অবস্থা ছিল। স্বভাববশত বলে ফেলি, যে, মাঝে মাঝে মনে হয় বার্নি স্যান্ডার্স হেল্থ কেয়ার সম্পর্কে ঠিক ই বলেছিলেন, ওপিয়য়েড সমস্যা , প্রেস্ক্রিপশন ড্রাগের খরচের সমস্যা, দীর্ঘ চিকিৎসার লাভজনক দিকটার দীর্ঘ ছায়া এগুলো নিয়ে স্যান্ডার্স এর ধারণা পরিষ্কার এবং সত্যি বলে মনে হয়। এর পরে যেটা হয় সেটা একটা কারেন্ট অ্যাফেয়ার্স এর মাষ্টারমশায়ের ক্লাস। বলেন দেখুন আমার ছোটোবেলা অন্যদেশে যে দেশে ইউনিভার্সাল হেল্থ কেয়ারের ক্লাস। বলেন যে সে দেশে রাষ্ট্রপ্রধান আর আমার পরিবারের এক ই কভারেজ ছিল। আমার চেনাশোনার মধ্যে কারো শুনি নি, শুধু কভারেজ এর সমস্যা থাকার জন্যো কেউ কষ্ট পাচ্ছেন, অ্যাপয়েন্টমেন্ট পেতে দেরি হত, কিন্তু ক্রিটিকাল সমস্যায় না। দেখুন প্রত্যেকটা দেশে একটা রাজনৈতিক মুহুর্ত আসে, যিনি সেই মুহুর্ত টাকে ধরতে পারেন, তাঁকে চেনা যায়। আমার পক্ষে ট্রাম্প্কে ভোট দেওয়া সম্ভব ছিল না, কিন্তু ভেবে দেখুন এক দিক থেকে দেখলে মহিলা দের রাষ্ট্রপ্রধান হওয়ার জন্য আমার দেশ যতটা প্রস্তুত ছিল, স্বাস্থ্য ব্যাবস্থা র সমস্যা সমাধানে তার থেকে বেশি উদগ্রীব ছিল। এখন এই সমস্যা আমাদের ই সমাধান করতে হবে। ট্রাম্প নানা রকম সমস্যা তৈরীর জন্য রাজনৈতিক ভাবে বা ব্যক্তিগত ভাবে সমালোচিত হন কিনা, রাজনইতিক শিক্ষা পান কিনা, তার থেকে ঢের বেশি গুরুত্ত্বপূর্ণ এই বিচিত্র মিলিয়ন মিলিয়ন লোকের স্বাস্থ্য সমস্যা র থেকে বেরোবো কি করে। আমার উত্তর জানা নেই, তবে মানুষ্কে পড়াশুনো করতে হবে, সচেতনতা বাড়াতে ফবে, বুঝতে হবে, পেন কিলার এর থেকে মূল সমস্যা খুঁজে বের করা জরুরী। প্রচন্ড ট্রাফিক জ্যাম ছিল, আমি একবার ও বিরক্ত করি নি, কাজে পৌছে বেশ অসুবিধেয় পড়তে হয়েছে, বেশ কয়েক মিনিট দেরিতে আলোচনা শুরু হওয়াতে, ঈষৎ জবাবদিহি ও করতে হয়েছে। কিন্তু এটা ভুলতে পারছি না। আমি যখন বললাম, এই খানকার রীতি অনুযায়ী, থ্যাংক ইউ ফর দ্য সারভিস, তখন বললেন, আমাদের হিরো হওয়া ছাড়া রাস্তা নেই, সবাই সবাইকে সাহায্য করতে হবে। এবং রাস্তা টা ক্লিয়ারলি যুদ্ধ না। এ মানে ভোলা যাবে না। দাড়ি ও বাদামী চামড়ার জন্য আমাকে মুসলমান ধরে নিয়েই কথা বলছিলেন। সাহস দিতে চাইছিলেন। আমি মুসলমান নই আমার পক্ষে এর সঠিক প্রতির্কিয়া জানা সম্ভব নয়। এটুকু বলতে পারি, আমায় অনেকক্ষন চোখ ধুতে হয়েছে , মিটিং এ ঢোকার আগে। এবং নিজের অ`জ্ণানতা র বিপদ সত্ত্বেও, জীবনে র সবটাই বড়লোক না হলেও সুবিধেভোগী অভিজ্ঞতা হওয়া সত্ত্বেও, প্রোফাউন্ড অভিজ্ঞতার মরীচিকার খোঁজে দামী মুহুর্ত হারাতে হারাতে কি বোর্ডে আশ্রয় নেওয়াটাই মোটামুটি উপায় মাত্র। চেনা মানুষের কথা লিখতে পারিনি।অচেনা মানুষের কথা লিখতে পারার প্রশ্ন ওঠে না। নিজেকে বিষয় করাও সম্ভব না, তাই এইসব নেকুপুশু চলবে খানিকটা। কারণ সিনিকাল রাজনৈতিক শক্তির কাছে হেরে গেলেও,তাকে কি বোর্ড দেওয়া যাবে না।


Name:  aranya          

IP Address : 83.197.98.233 (*)          Date:16 May 2017 -- 07:40 AM

খুবই ভাল হচ্ছে, এই ডকুমেন্টেশন, দামী অভিজ্ঞতা। আম্রিগায় থেকেও আমরা অনেকেই এত সীমিত বৃত্তে ঘুরে বেড়াই...


Name:  h          

IP Address : 184.79.160.147 (*)          Date:16 May 2017 -- 09:19 AM

তুমি ইন্ডিয়ান।
হ্যাঁ
কোন দিকটা। সাউথ?
না, ইস্ট।
আমি চেন্নাই গেছি জানো।একটা চার্চ স্কুল তৈরী করতে গেছিলাম। কিন্তু পারি নি। জমির বড্ড দাম। আমাদের ছোটো চার্চ।
ও তাই, তোমার বাবা মায়ের বাড়ি কোথায়?
আমার বাড়ি গায়ানায়।
অ্যাঁ সে তো সাঁঘাতিক ব্যাপার, ক্লাইভ লয়েড , কালীচরণ এরা তো গায়ানার। আমার কাছে কত পোস্টার ছিল, ব্লারি কিন্তু ছিল। যাক তোমরা তো ক্রিকেট জানো না।
কে বলেছে জানি না। আমরা এখানেও মাঝে মাঝে খেলি। অনেক মায়েরা বার বার আমায় বলে ছোটোদের ক্রিকেট সেখাতে, আমি মাঝে মাঝে শেখাই ও। ক্রিকেট ইজ ফান। আমি বাস্কেট বল, বেসবল , ক্রিকেট সব ই খেলি। সকার ও খেলি। উসেন বোল্ট আমাদের হিরো, যদিও হি ইজ ফ্রম জামাইকা। ইট ইজ অ স্মল কান্ট্রি, দেয় উইন এভরিথিং।
হ্যাভ ইউ সীন কালীচরণ?
ও ইয়া ও ইয়া, হি সেভড দ্য ম্যাচ ফর ইন্ডিজ।
ম্যান আই উইল রিমেম্বার ইউ, ইউ আর ওয়ান আইটি গাই, ডুইনং কম্প্লিটলি বোরিং কম্পিউটার্স, কম্প্লিটলি আউট অফ শেপ, নেভার মাইন্ড, ইট ইজ লাভ, বাট ইট ইজ ইউ হু স কালীচরণ, মাই ড্যাড উইল বি আ হ্যাপি ম্যান দ্যাট আই মেট ইউ।



Name:  pi          

IP Address : 57.29.247.192 (*)          Date:16 May 2017 -- 09:37 AM

পড়ছি। খুব ইন্টারেস্টিং।

'মাদের নতুন প্রেসিডেন্ট হোয়াইট হাউজ বেশ ভালো করছেন। সবাই কে প্রার্থনা করতে উৎসাহিত করছেন। মিটিং এ প্রার্থনা হয় শুনছি। তার পরে ধরো, কয়েকটা স্টেট আইন পাশ করতে পেরেছে, যে তারা যারা তাদের ধর্ম বিশ্বাসে আঘাত আনে তাদের জিনিস পত্র বিক্রি করবে না, সার্ভিস দেবে না, তাতে অবশ্য গে আর এসবিয়ান রা একটু রেগে গেছে। ;

এরকম স্টেট আইন এসে গেছে নাকি ? কোন কোন স্টেটে ?


Name:  de          

IP Address : 24.139.119.171 (*)          Date:16 May 2017 -- 05:09 PM

দারুণ ডকুমেন্টেশন -


Name:  h          

IP Address : 184.79.160.147 (*)          Date:16 May 2017 -- 08:41 PM

পাই, দুটো জিনিস। তোর হয়তো খেয়াল নেই, এটা তুই এমনিতে জানবি।
তুই খেয়াল করে দেখবি, কার্ল রোভ এর সময় থেকে নিও লিবেরাল রিপাবলিকান আর ইভানগেলিকাল রিপাবলিকান দের একটা মেল বন্ধন হয়েছিল। এটা ছোটো বুশ এর আমলের কথা। তখন থেকেই একট বড় পজিশন ছিল , যে হোয়াইট হাউজে যথেষ্ট ধর্মপালন হছে কিনা। বুশ নিয়ে প্রে করতেন মিটিং এ, ক্রাইসিসে, ব্লেয়ার এর সঙ্গে প্রে করেছিলেন, সে নিয়ে সেকুলারিস্ট রা ওদের পার্টি গুলোর মধ্যে থেকেই প্রশ্ন তোলেন, তখন ইরাক যুদ্ধের সময়। এইবার আমি তখন প্রথম খেয়াল করি, যে হোয়াইট হাউজে প্রার্থনা হচ্ছে কিনা তাতে ধার্মিকতা আবার দেশে ফিরছে কিনা তার ইন্ডিকেটর হিসেবে দেখা হয়, ইভানজেলিকাল রিপাবলিকান সমর্থক দের পক্ষ থেকে। তো এই মন্ত্রী সভায়, মাইক পেন্স থাকার কারণে, আমার এটা বুঝতে অসুবিধে হয় নি, প্রার্থনা হোক বা না হোক, হচ্ছে তার খবর্টা একটা প্রচারের অঙ্গ।
আর একটা দিক হল, ২০১৬ তেই কোন একটা সাউথ ওয়েস্ট স্টেটে এই ল চালু করা হয় যে গে বা লেসবিয়ান দের সার্ভিস রিফিউজ করার অধিকার এ গভর্নর সই করতে উদ্যত হন। শেষ পর্যন্ত সই হয়েছিল কিনা, আমার মনে নেই। একটু সার্চ কর পেয়ে যাবি। এমনিতে সব স্টেটে বিয়ে হয় না, এল জি বি টি দের।


Name:  SS          

IP Address : 160.148.14.154 (*)          Date:16 May 2017 -- 09:08 PM

উবের ডক পড়তে ভাল লাগছে।

২০১২ তে সুপ্রীম কোর্ট গে ম্যারেজকে কনস্টিউশনাল রায় দেবার পর এখন সব স্টেটে গে ম্যারেজ লিগাল।
আর মাইক পেন্স ইন্ডিয়ানার গভর্নর থাকাকালীন একটা রিলিজিয়াস ফ্রিডম বিল সাইন করেছিলেন। তারপর অনেক প্রতিবাদ হয়েছিল এই নিয়ে। সেলসফোর্স এর সিইও বলেছিলেন অন্য স্টেটে মুভ করবেন। প্রতিবাদের পর অর একটা বিল পাশ হয়েছিল যাতে এলজিবিটি কমিউনিটিকে কিছু প্রোটেকশান দেওয়া হয়।


Name:  SS          

IP Address : 160.148.14.154 (*)          Date:16 May 2017 -- 09:10 PM

২০১২ নয়, ২০১৫।


Name:  h          

IP Address : 117.77.106.35 (*)          Date:16 May 2017 -- 09:56 PM

থ্যা'ম্ক্স এস এস, আই স্ট্যান্ড কারেকটেড।


Name:  h          

IP Address : 184.79.160.147 (*)          Date:17 May 2017 -- 05:51 PM

একজন ভয়েস আর্টিস্ট। ৪০ বছর ধরে ভয়েস আর্টিস্ট এর কাজ করছেন, তাঁর ভিশন পুরোনো একটা গাড়িতে চাপা হয়েছে এর মধ্যে। উনি এমনিতে বাচ্চাদের কার্টুন থেকে রেডিয়ো এবং টেলি কমারশিয়াল সর্বত্র ভয়েস দেন, খুব একসাইটেড ছিলেন, সেদিন কোন অডিশন দিতে যাচ্ছিলেন বলে। আমাকে বল্লেন উইশ মি লাক। আমি বল্লাম, গুড লাক মাই ফ্রেন্ড ঃ-))))))))


Name:  h          

IP Address : 184.79.160.147 (*)          Date:20 May 2017 -- 04:18 AM

--হাই, ওদিকের দরজা টা খারাপ, সামনে বসতে পারবেন?
--শিয়োর, দরজা য় কি হল।
--আর বলবেন না, সারাদিন গাড়ি চালাচ্ছি আজ, ভালো ওয়েদার এ সবাই মাল খেতে বেরোচ্ছে আর কি, আমার পোয়া বারো
--তুমি দু পত্তর খাবে না?
--না আমি ১৭ বছর হল খাই না
--কাম অন তোমার বয়স ২৫ পেরিয়েছে?
--আরে আমি ৩৭।
--ভালো কন্ট্রোল আছে গুরু তোমার।
--আমার একজন আত্মীয় মাতাল ড্রাইভারের মারা ধাক্কায় দুর্ঘটনায় মারা যায়, সেই থেকে আর ছুঁই নি।
--ও সরি। ঘটনা টা কোথায় ঘটল
--পুয়ের্তো রিকোয়।
--ও সরি।
--না ঠিকাছে। এত ব্যস্তো থাকি মদ খাওয়ার সময় ই পাই না, আমার ভাই অবশ্য নেশা করে গাড়ি চালাতে গিয়ে ৩০০০ ডলার ফাইন দিয়েছে, এই সেদিন ফ্লোরিডাতে। কত বারন করেছি, এখন আর কি পস্তাবে। এখন পুলিশ থেকে এমন যন্ত্র ফিত করেহ্হে না, পাফ করে অ্যালকোহল দেখে, লেভেল কম এলে তবে গাড়ি স্টার্ট করবে। অ্যালকোহলের গন্ধ থাকলে গাড়ি ই যাবে না।
--বাবা কি সা`ঘাতিক, এরকম যন্ত্র তো মারাত্মক।
--দ্যাখো এগুলো কোনো ব্যাপর না, করাই যায়, কার ম্যানুআল লাগবে হয়তো।
--বলো কি, তুমি এইসব বানাতে পারো। উরি স্সালা।
--আরে বস, আমি অনেক কিছু বানাতে পারি। আই লাইক টু ইনভেন্ট। এমনিতে আমি এসি আর ফ্রিজ এসবের মেকানিক। কিন্তু সারাদিন এটা ওটা বানাই। ইউ টিউব দেখি, আর নিজে নিজে এটা ওটা ট্রাই করি। আমার বাড়িতে সব কিছু সুইচ কন্ট্রোলঃ-)) দ্য ডোর দ্য হিটিং দ্য ওয়াটার টেম্পারেচার, এভরিথিং হ্যাড সাম কন্ট্রোল, আই হ্যাভ পুট আপ মোর ফান কন্ট্রোল।
--আরে গুরু, তুমি তো ডেন্জার লোক।
--ডেন্জার ?
--প্রেজ প্রেজ, দিস ইজ লাইক ইন্ডিআন ফর কিক অ্যাস।
-ও , থ্যাংক্স।
--কোথয় কোথায় যাও মেশিন সারাতে।
--আরে সেদিন পেনসিল্ভানিয়া গিয়ে দেখি, মাদারচোৎ ম্যাকডোনাল্ড্স একটা অটো মেটেড টেলার , স্ক্রীন চয়েস করে অর্ডার দেওয়ার উপায় বানিয়েছে। কিচেন এ লোক আছে, কিন্তু সামনে কেউ নেই, কার্ডে পেমেন্ট । সো হিসেব করে দ্যাখো, কি হারামি, তিন শিফটে ৯-১২ জনের চাকরি গেল। আমি সালা ওদের ফ্রিজ টা আরেকটু খারাপ করে দিতে পারলে ভালো হত। দিস প্লেস ইজ অনলি অ্যাবাউট মানি ম্যান, নাথিং অ্যাবাউট পিপল।
--তুমি কি কোন কোম্পানি তে আছো, না নিজে কাজ করো।
--এখন কোম্পানীতে আছি, আরো একটা সার্টিফিকেট করলে তবে নিজের লাইসেন্স পাবো ব্যাবসা করার। আমার বস আমায় খুব ভালো বাসে, বলেছে, ইফ আই ওয়ান্ট টু গো অন মাই ওন, আই ক্যান।
--বাহ ভালো লোক তো।
--আমার খুব ইচ্ছা জেন একটা তিন বেড রুমের বাড়ি কিনি। কিনে ফেলবো, আর বছর দুয়েক লাগবে।
--উরি স্সালা বাড়ি কিনবে,
--হ্যাঁ কিনে ফেলবো। আমার একটা বন্ধু জানোতো প্রপার্টি ল্যাডার এ আছে, ৩৭ টা বাড়ি আছে ওর সব রেন্ট এ। $৬০০ থেক $১২০০ রেন্ট। সব রেঞ্জ এর বাড়ি আছে।
--বলো কি, ৩৭ টা।
--ইয়েস বস।
--শোন তাহোলে তুমি এক কাজ করো বস, তুমি সার্টিফিকেট টা করেই নাও।
--হ্যাঁ শিয়োর করে নেবো। বাঁদিকে ফার্স্ট টার্ন তো?





Name:  h          

IP Address : 184.79.160.147 (*)          Date:21 May 2017 -- 09:43 AM

কোন একটা ফেথ রেডিও স্টেশন, উবেরে শোনা। (প্যারাফ্রেজড)

বিজ্ঞাপন
--আমরা এখন মাইকেল এর কথা আপনাদের বলবো। মাইকেল মুসলমান ছিল, ক্রিশ্চিয়ান হয়েছে। ওর বাবা এটা পছন্দ করেনি, ওকে কনফ্রন্ট করতে হয়েছে। যদিও অন্য অনেকেই ওর প্রশ্ন গুলো বুঝতে পেরেছে। এই যে আমরা ট্রিনিটি র কথা বলি, মুসলমান রা অনেকেই একেশ্বর বাইরে কিছুকে ট্রাস্ট করতে পারেন না। কিন্তু মাইকেল প্রমাণ করতে পেরেছে, ক্রিশ্চিয়ান রাও কিন্তু মুসলমান দের জন্য প্রার্থনা করছেন এবং করবেন। রিলিজিয়াস সার্ভিস এর জন্য যোগাযোগ করুন।


Name:  h          

IP Address : 184.79.160.147 (*)          Date:21 May 2017 -- 10:49 PM

--তুমি কি করো?
--আর কি, ভারতীয় অতএব আইটি ঃ-)
--ওয়েল, তুমি কি ম্যানেজমেন্ট?
--হ্যা তবে লো লেভেল।
--ওয়েল ইউ কান্ট বি টু হাই, ইউ এন্ডেড আপ ইন কানেক্টিকাট, হাহাহাহা ঃ-)) উই আর রাবিশ।
---হাহা, আর ইউ রিটায়ার্ড নাও।
--ওয়েল ইয়েস, ডুইং দ্য উবের থিং। দ্য সিটি ইজ সো বোরিং, হোয়াট উইল ইউ ডো হিয়ার আদার দ্যান ওয়ার্ক?
হ্যাভ ইউ ভিসিটেড মার্ক টোয়েন হাউজ?
---না আমার যাওয় হয় নি, আছা একটা মজার লিংকের কথা বলি, উনি কলকাতায় গেছিলেন, এবং গিয়ে ব্রিটিশ দের উপরে প্রচন্ড খচে গেছিলাম। দারিদ্র্য দেখে।
--অ্যামেজিং, শোনো পিপল নো হিম অ্যাজ আ ফিকশন রাইটার, বাট হি ওয়াজ আ টেরিফিক পোলিটিকাল রাইটার, কমেন্টেটর, অ্যান্টি স্লেভারি বিফোর দ্যাট ওয়াজ ফ্যাশনেবল ইন পলিটিক্স। ঘুরে এসো একদিন। কিছু পেপার্স আছে, তুমি ফোন করে যেয়ো, নো-ইং দিস প্লেস, ইট কুড বি ইন হলিডেজ ফর হোল অফ সামার।
--শিয়োর।
--দেয়ার আর অ ফিউ গুড রেস্তোরাঁ জ, অ্যান্ড আ গুড এরিনা। বাট ওয়াচ আউট অন ইভেন্ট্স।
--হ্যাভ আ গ্রেট ডে ইট ওয়াজ ফানি অ্যান্ড গ্রেট।


Name:  রিভু          

IP Address : 140.203.154.17 (*)          Date:22 May 2017 -- 07:33 AM

এটা খুব ভালো লাগছে । উবারে চড়লে আমিও ড্রাইভার বাবু/ বিবি টির সাথে হ্যাজানোর চেষ্টা করি অনেক। অন্য কোনো জায়গায় লিখবো। একচুয়ালি অনেক কিছুই ভুলে গেছি, তখনি ডকুমেন্ট করে রাখা উচিত ছিল।



এই সুতোর পাতাগুলি [1] [2]     এই পাতায় আছে13--43