এই সুতোর পাতাগুলি [1] [2]     এই পাতায় আছে20--50


           বিষয় : নতুন পেনশন স্কীম
          বিভাগ : অন্যান্য
          বিষয়টি শুরু করেছেন : shyamal
          IP Address : 24.117.212.59          Date:02 May 2009 -- 12:34 AM




Name:  shyamal           Mail:             Country:  

IP Address : 24.117.212.59          Date:04 May 2009 -- 05:05 PM

এটা জানতামনা।



Name:  Samik           Mail:             Country:  

IP Address : 122.160.41.29          Date:04 May 2009 -- 05:09 PM

আম্মো জানতাম না। এইটার প্রথম প্যারাটা পড়ুন আর ওপরে ডানদিকে ডেটটা দেখুন। তাইলেই কিলিয়ার হয়ে যাবে।

http://pfrda.org.in/writereaddata/linkimages/Press%20release%2030_04_0
9815593664.pdf




Name:  Bhuto           Mail:             Country:  

IP Address : 203.91.206.167          Date:04 May 2009 -- 08:27 PM

মন্দ নয়, তবে চাগ্রিটা থাকলে দেখব। নইলে এখন এসব ভেবে লাভ নাই, মাথায় খাঁড়া ঝুলছে। যাই দেখে আসিগে,তারপর এখানকার ইনফরমেশনগুলো খুঁটিয়ে পড়ব। ধন্যবাদ শ্যামলদা এটার জন্য :))



Name:  Bhuto           Mail:             Country:  

IP Address : 203.91.206.167          Date:04 May 2009 -- 08:27 PM

আই মীন, টই খোলার জন্য, জানতাম বটে,তবে আরো বেশি জানতে পারবো এখান থেকে।



Name:  lcm           Mail:             Country:  

IP Address : 128.48.7.72          Date:04 May 2009 -- 10:47 PM

এদিকে 401k ভোগে গেছে, এতদিন ভাবতাম যে যাক তবু দেশের লোকজনের রিটায়ারমেন্ট সেভিংস ঠিক আছে। সেটাও এবার ভোগে যাবার চান্স তৈরী হল। একেবারে গ্লোবাল ভোগিং যাকে বলে!
নাহ! বুড়ো অবধি বেঁচে থাকতে গেলে মিউচুয়াল ফান্ড, শেয়ার এসবে পন্ডিত হতেই হবে, নইলে ফ্যাইন্যান্স মার্কেটের ফড়ে/দালাল ... রা সব ঝেড়ে ফাঁক। আর একটা অপশন হল, রিটায়ার করার ঠিক মোক্ষম মুহুর্তে প্লানড্‌ পটল প্লাকিং ...



Name:  dri           Mail:             Country:  

IP Address : 117.194.232.82          Date:05 May 2009 -- 11:55 AM

রেটরিকে পরে আসব। কিন্তু ফাস্টে আরেকটু ক্ল্যারিফিকেশান চাই।

আগেকার পেনশান স্কীম কিন্তু কোন ফিক্সড অ্যামাউন্ট ছিল না। আপনি যদি সত্তর বছর বাঁচেন তাহলে আপনি দশ বছর ধরে পেনশান পেতেন। নব্বই বছর বাঁচলে তিরিশ বছর ধরে পেতেন। কিন্তু এখনকার স্কীমে আপনি রিটায়ারমেন্টের পর একটা থোক টাকা পাবেন। তো শ্যামলবাবু যে বললেন এই স্কীমে আগের স্কীমের সমান বা তার বেশী হবে সেটা কিভাবে? আপনি কি বলতে চান ঐ থোক টাকার মাসে মাসে ইন্টারেস্ট আগের স্কীমের পেনশানের সমান বা তার বেশী হবে? রিয়েলি! এটা সত্যি যদি হয়, তাহলে এই হিসেবে ইন্টারেস্ট রেট কত ধরা হয়েছে?

শ্যামলবাবু বলতে চেয়েছেন, যদি এই স্কীম আগে থেকেই থাকত, এবং মানুষের পেনশানের টাকা লার্জ স্কেলে স্টক মার্কেটে ঢুকত তাহলে স্টক মার্কেট অনেক স্টেবল হত এবং মাত্র চার বছরে ৫০০০ থেকে ২১০০০ হত না। এই বক্তব্যের বিরোধিতা করছি। খুব সিম্পল ম্যাথ। এই চার বছরে পেনশানের টাকা ছাড়াই এত টাকা স্টকে ঢুকেছে যে সেটা ২১০০০ হয়েছে। এর ওপরে পেনশানের টাকা ঢুকলে সেটা আরো বেশী বাড়ত। পেনশানের টাকা জোর করে স্টক মার্কেটে ঢোকানোর একটাই উদ্দেশ্য। স্টক মার্কেটকে আর্টিফিশিয়ালি বাড়ানো। কোম্পানীর ভ্যালুয়েশান, পি ই রেশিও এইসবের দিকে ভ্রুক্ষেপ না করে দেখো-বাড়ছে-বাড়ছে-তুমিও-কেনো মানসিকতার হিস্টিরিয়া তৈরী করা।

১৯৯৮ থেকে এখনকার হিসেবটা ভারতীয় স্টক মার্কেটের ক্ষেত্রে বুঝলাম। এই একই হিসেব ডাও জোন্সের জন্য করলে দেখা যাবে, টাকা খুব সামান্যই বেড়েছে। আর ন্যাসড্যাকের জন্য করলে দেখা যাবে টাকা একটু কমেছে। তো স্টক মার্কেটে টাকা শুধু বাড়তেই থাকে, এই বক্তব্য মিউচুয়াল ফান্ড ম্যানেজারদের মুখে মানায়। কিন্তু আম জনতা যখন মিডিয়ার কথা শুনে এই একই কথা রিপিট করতে শুরু করে তখন বিপদের গন্ধ পাই।

আর নিজের টাকা নিজে ম্যানেজ করবার রেটরিকটা ভালোই। কিন্তু সে তো একজন ইন্ডিভিজুয়াল নিজের টাকা যেখানে খুশি রাখতে পারে। রাখুক না। পেনশানের স্কীমটা নিয়ে এই টানাটানি করার কি দরকার ছিল বুঝলাম না। আরো আশ্চর্য্য ব্যাপার হল লেফ্‌ট পার্টিরা এই নিয়ে কোন হৈচৈ করল না কেন?



Name:  Arijit           Mail:             Country:  

IP Address : 61.95.144.123          Date:05 May 2009 -- 12:00 PM

হৈচৈ অনেক হয়েছে/হচ্ছে। তবে অ্যাজ ইউজুয়াল যাদের কাছে পৌঁছনোর ছিলো সেটা পৌঁছয়নি। বাই দ্য ওয়ে - ঠিক জানি না, তবে এর পর কনট্রিবিউটারি প্রভিডেন্ট ফাণ্ড ব্যাপারটা উঠে যাবে (রাদার তুলে দেওয়া হবে) এরকম একটা কথা শুনেছি।

ইউকেতে কিন্তু এমপ্লয়ী সুপারঅ্যানুয়েশন স্কীমগুলোতে এমপ্লয়ার কϾট্রবিউশন থাকতো - আমাদের ইউনিতেই ছিলো।



Name:  Samik           Mail:             Country:  

IP Address : 122.160.41.29          Date:05 May 2009 -- 02:02 PM

এই পেনসন স্কিমটা ২০০৪ অনওয়ার্ডস সরকারী কর্মচারীদের জন্য যখন বাধ্যতামূলক করা হচ্ছে, তখন পরিমাণটা হচ্ছে বেসিক প্লাস ডিএ প্লাস আরেকটা-কী-যেন; তার ১০%। এটা স: ক: দের জন্য বাধ্যতামূলক। এর সাথে সরকারও সমপরিমাণ টাকা ঐ ফান্ডে ঐ এমপ্লয়ির জন্য জমা করবে। মানে আমাদের ইপিএফ-এর ফান্ডা আর কি! ফিফটি ফিফটি কϾট্র।

আর ২০০৮-এর আগে স:ক:দের জন্য যে জিপিএফ ছিল, মানে, পার্সোনাল কϾট্রবিউটারি General Providend Fund , সেটা ২০০৪ থেকে বন্ধ হয়ে যাচ্ছে, স:ক:রা আর জিপিএফে টাকা রাখতে পারবে না। এই পেনসন স্কিমই সব হবে। তাদের জন্য। কিন্তু, তার বদলে, তাদের জন্য একটা Tier II অপশন আছে, সেখানে স:ক:র নামে একটা ফিক্সড ডিপোসিট অ্যাকাউন্ট খুলে দেওয়া হবে, স:ক: তাতে ইচ্ছেমত টাকা রাখতে পারবে, আর বাজার অনুযায়ী রিটার্ন পাবে (এই ফান্ডাটা আমার একটু গাঁজু লাগল, কারণ এটা তো রেকারিং ডিপোসিট হল, ফিক্সড কোথায় হল?)

আম আদমির জন্য মিনিমাম ৬০০০, ম্যাক্সিমাম কিছু নাই, আর সরকারেরও কোনও কϾট্রবিউশন নাই, আর Tier II -ও নাই। টায়ার টু এর অ্যাকাউন্ট পরে খোল অযেতে পারে, সে যখন পিএফআরডিএ মনে করবে আম জনতার জন্য টায়ার টু খোলা যেতে পারে, তখন চালু হবে।

এই পর্যন্ত বুঝেছি। :-)



Name:  shyamal           Mail:             Country:  

IP Address : 24.117.212.59          Date:06 May 2009 -- 04:36 AM

দ্রি দেখি বোঝাতে পারি কিনা। আপনি যেটা বলেছেন, হঠাৎ করে যদি পেনশন ফান্ডের প্রচুর টাকা মার্কেটে আসে সেটা খারাপ হবে। কিন্তু পেনশন ফান্ড তো একটা অনগোয়িং প্রসেস। প্রতি মাসে কিছু কিছু টাকা মার্কেটে আসছে। তাতে শেয়ারের দাম নিশ্চয় বাড়বে। কিন্তু ভোলাটাইলিটি কমবে। কেন বলছি।
ধরুন মুম্বাই স্টক এক্সচেঞ্জের মোট ভ্যালু এক লাখ টাকা। এবারে FII রা টাকা ঢালতে শুরু করল আর আরো এক লাখ টাকা ঢালল। কি হল? গড়ে শেয়ারের দাম দ্বিগুণ হল। স্টকের কোয়ালিটি অনুযায়ী কোন স্টক দশগুণ হল আর কোনটা বাড়লইনা। কিন্তু গড়ে দ্বিগুণ হল। কাজেই দেশের লোকও মার্কেট বাড়ছে দেখে ঝাঁপিয়ে পড়ে স্টক কিনতে লাগল। তারা আরো এক লাখ ঢালল। গড় প্রাইস তিন গুণ হল। তাতে FII রা আরো এক লাখ ঢালল। গড় স্টক প্রাইস হল চারগুণ। মোটামুটি এরকম ঘটনাই ঘটেছিল যদিও আমার সংখ্যাগুলো কাল্পনিক।
এবারে ধরুন পেনশন ফান্ডের বিশাল টাকা মাসে মাসে আসতে লাগল। তাতে যেমন স্টকের দাম বাড়বে তেমনি অনেক নতুন কোম্পানি IPO করবে। তাতে দেশে ব্যবসা বড়বে। ধরুন স্টক এক্সচেঞ্জের মোট ভ্যালু হল কুড়ি লাখ টাকা। এবারে যদি FII রা দুলাখ টাকা ঢালে, মার্কেট বাড়ল মাত্র ১০%। তাতে দেশের লোকের ফ্রেঞ্জি হবেনা ঝাঁপিয়ে পড়ে স্টক কেনার। অর্থাৎ FII দের ক্ষমতা অনেক কমে গেল যদিও তারা তবুও মার্কেট থেকে লাভ করল।
আপনি বলতে পারেন দ্বিতীয় ক্ষেত্রে FII রা যদি ৪০ লাখ ঢালে একই ফল হবে। কিন্তু FII রাও ডাইভার্সিফিকেশন করে। তারা এক ঝুড়িতে সব ডিম রাখবেনা।



Name:  shyamal           Mail:             Country:  

IP Address : 24.117.212.59          Date:06 May 2009 -- 07:46 AM

দ্রি প্রশ্ন করেছেন অবসর নেওয়ার পর সারাজীবন মানুষ কি করে মাসে মাসে একটি পরিমাণ টাকা পাবেন। NPS স্কীমে অবসর নেওয়ার সঙ্গে সঙ্গে কর্মিকে ৪০% টাকা একটি অ্যানুয়িটিতে রাখতে হবে। এটা আগেও বলেছি। অ্যানুয়িটি হল পেনশনের নিকটবর্তি একটা জিনিষ। এই অ্যানুয়িটি কর্মি যতদিন বাঁচবেন, প্রতি মাসে একটি পরিমাণ টাকা কর্মিকে দিতে বাধ্য। তবে পেনশনের মত মুল্যবৃদ্ধির সাথে এর পরিমাণ বাড়বে কিনা বলতে পারব না।
বাকী ৬০% টাকা কর্মি নিজের ইচ্ছে মত খরচ বা লগ্নী করতে পারবেন।



Name:  Samik           Mail:             Country:  

IP Address : 122.160.41.29          Date:06 May 2009 -- 02:30 PM

যতদিন বাঁচবেন ঠিক নয়। ৭০ বছর বয়েস পর্যন্ত। ৭০ বছর বয়েস হয়ে গেলে পুরো টাকাটাই তুলে নিতে হবে। বাধ্যতামূলক।



Name:  Mridha           Mail:             Country:  

IP Address : 147.154.235.53          Date:06 May 2009 -- 09:31 PM

আমার ব্যক্তিগত ভাবে মনে হয় সামাজিক অর্থনৈতিক পরিবর্তনের সাথে এটা হবারই ছিলো।

১।কোনো institution future ৫০ year এর commitment নেবার অবস্থই নেই। সেটা Gov Owned হলেও নয়।

২। Even যদি pension দেবার জন্য একটা amount of money every month fixed diposit করতে থাকে তার থেকে যদি একটা মিনিমাম amount interest generate ও করে, রিটেয়ার এর পরে, তাতেও typical pension scheme এর মত inflation এর সথে increment reach করা যাবে না।

৩। Typical pension scheme টা অনেকটা US এর Social Security Income এর মতো। যতে সারা দেশের সব employee ( Private and Govt) তাদের প্রত্যেক মাসের salary থেকে একটা percentage compulsory contribute করে। ( আমরা দেশিরা যারা ওখনে short period এর জন্য কাজ করতে যাই তারাও কিছু টাকা দিয়ে অসি এই fund এ, যেহেতু আমরা salary earn করি )। সেই fund money টাই distribute করে দেয় pension এর মত। Current pension scheme employee নিজেদের pay cheque এ টাকাটা দেখেনা তবে organization এর operating expense থেকে এই টাকাটা চলে যায়, with expectation যখন আমরা বুড়ো হব আমরা বসে বসে এই আয়টা পাবো। US এর Social Security Income scheme টাও shrink করছে। আর এর থেকে যেই income টা পাওয়া যায় সেটাও বিশাল কিছু amount নয়। শুধু এর উপরে বুড়ো বয়সে লোকে survive করতে পারে না।

তো রাস্তা একটই ...... নিজে দেখে নাও ......

পরে আরো কিচু ভাট লিখবো



Name:  lcm           Mail:             Country:  

IP Address : 69.236.160.205          Date:07 May 2009 -- 11:17 AM

২০০৭-এ US -তে রিটায়ারমেন্ট ফান্ডে ( 401,403...etc.) মোট 4.7 ট্রিলিয়ন ডলার ছিল, যা কিনা, ২০০৮-এর সেপ্টেম্বরে হয়ে যায় 2.7 ট্রিলিয়ন -- সোজা ২ ট্রিলিয়ন ডলার হাওয়া। এই টাকা মানুষের মাইনের চেক থেকে মাসে মাসে কেটে জমা পড়েছে বহু বছর ধরে।
এইবার এই প্যারাটা দ্যাখো -
'..Back during the heyday of pension funds, most workers had their retirement plans managed by a professional who took care of the whole company's investment portfolio on behalf of all the workers. When companies began dropping pension plans in favor of the more cost-effective 401(k)s, the responsibility for those investment choices was placed squarely on the shoulders of workers, most of whom had no financial background.
While the popularity of 401(k) plans has soared in recent years, workers' interest in understanding them has not. Most individual workers don't have the financial knowledge, skills or motivation to properly manage their own retirement accounts....





Name:  lcm           Mail:             Country:  

IP Address : 69.236.160.205          Date:07 May 2009 -- 11:41 AM

কিন্তু মনে রাখতে হবে, US -এ তে সোস্যাল সিকিওরিটি আছে, ২০০৯-এর মার্চ মাসে 5 কোটির বেশী মানুষকে সোস্যাল সিকিওরিটি চেক দেওয়া হয়েছে (মোট জনসংখ্যা ৩১ কোটি), মাসে ম্যাক্সিমাম ২৩০০ ডলার অবধি লিমিট।
এছাড়া আছে মেডিকেয়ার।



Name:  dri           Mail:             Country:  

IP Address : 117.194.230.93          Date:09 May 2009 -- 11:47 AM

শ্যামলবাবু, আমি বলতে চেয়েছি পেনশানের টাকা অ্যাডিশানালি ঢুকলে স্টক মার্কেট ২১০০০ এর বেশী বাড়ত। ভোলাটিলিটি হয়ত কমত। ইন দা সেন্স, স্টক মার্কেট কমতে শুরু করার পরও হয়ত কিছু মানুষ পেনশানের টাকা স্টকে রাখতেন। সেই টাকা স্টক মার্কেটকে আর্টিফিশিয়াল প্রপ দিত।

কিন্তু এইসব করেও কখনো না কখনো স্টক মার্কেট ক্র্যাশ করে ট্রু ভ্যালুতে ফিরে আসত। আসতই। আম্রিকাতে তো আপনি যা বললেন সেই মডেলেই চলে। তাতে কি এই মুহুর্তে স্টকের ভোলাটিলিটি কিছু কমেছে?



Name:  তপন সাহু           

IP Address : 233.191.8.219 (*)          Date:09 Aug 2017 -- 12:36 PM

যারা সরকারী চাকরী করে না, তারা কী এই Nps করতে পারেন?



Name:  তপন সাহু           

IP Address : 233.191.8.219 (*)          Date:09 Aug 2017 -- 12:36 PM

যারা সরকারী চাকরী করে না, তারা কী এই Nps করতে পারেন?



Name:  তপন সাহু           

IP Address : 233.191.8.219 (*)          Date:09 Aug 2017 -- 12:36 PM

যারা সরকারী চাকরী করে না, তারা কী এই Nps করতে পারেন?



Name:  তপন সাহু           

IP Address : 233.191.8.219 (*)          Date:09 Aug 2017 -- 12:36 PM

যারা সরকারী চাকরী করে না, তারা কী এই Nps করতে পারেন?



Name:  দ          

IP Address : 144.159.168.72 (*)          Date:11 Aug 2017 -- 03:29 PM

হ্যাঁ ভারতীয় নাগরিক KYC কমপ্লাই করেন তিনিই NPS এ ইনভেস্ট করতে পারবেন।
এইখানে দেখুন কিছু সাধারণ প্রশ্নের উত্তর দেওয়া আছে

http://economictimes.indiatimes.com/mf/analysis/nps-frequently-asked-q
uestions/articleshow/58959509.cms




Name:  হারু          

IP Address : 116.208.61.39 (*)          Date:11 Aug 2017 -- 07:23 PM

যারা সরকারি চাকরি করেনা তারা ঐ ভুতের পেটে টাকা ঢোকাবে কেন? কোন ক্ল্যারিটি নেই কিস্যু নেই।


Name:  .          

IP Address : 193.82.199.156 (*)          Date:12 Aug 2017 -- 09:47 AM

কি ভুল ভাল কথা, NPS যথেষ্ট ভাল এখন, এবং আমি প্রাইভেট কর্মচারী হয়ে এতে বিনিয়োগ করি কারণ অতিরিক্ত আয়কর ছাড় পাওয়া যায়।


Name:  হারু          

IP Address : 116.208.82.189 (*)          Date:13 Aug 2017 -- 08:46 AM

সে অত্যন্ত ভাল কথা, তবে কিনা খুব বড় ফান্ড কখনই ভাল চলার কথা নয়। আর এ ফান্ডের ভালত্ব আজ বোঝা যাবেনা। এমনিতেই বেশ কিছু কাল বাজার ফুলিয়েফাঁপিয়ে দেখান হচ্ছে, ধ্বস একটা এলো বলে।


Name:  Proverb          

IP Address : 106.81.195.245 (*)          Date:13 Aug 2017 -- 09:26 AM

Guaranteed return means guaranteed devaluation.


Name:  কত          

IP Address : 193.82.199.156 (*)          Date:15 Aug 2017 -- 11:58 AM

ফালতু বকে লোকে। গ্যারেন্টেড আবার কোনটা? কোন ফান্ড গ্যারান্টি কি করে দেবে?


Name:  ভুতের পেট          

IP Address : 84.82.35.77 (*)          Date:15 Aug 2017 -- 01:03 PM

সরকারি বা বেসরকারি চাকুরিরত যে কোন ব্যক্তি NPS ফান্ডে টাকা জমাতে পারেন। পঞ্চাশ হাজার পর্যন্ত কর ছাড় পাওয়া যাবে। এই ছাড় 80c এর বাইরে। এছাড়া ফান্ড রেশিও পাল্টানো যায়, টিয়ার ১ আর টিয়ার ২ এর মধ্যেও পাল্টানো যায়। কোন কর্মী চাইলে একবার ইপিএফ থেকে এনপিএসে যেতে পারেন, একবার এনপিএস থেকে ইপিএফে ফিরে আসতে পারেন। কিন্তু এর দুয়েকটা ড্রব্যাকও আছে। এক তো এনপিএস ট্রিপল এক্সেম্পটেড না, ইপিএফ আর পিপিএফ দুইই তাই। এনপিএসে মাত্র ৪০% এর ওপর কর ছাড় পাওয়া যাবে, বাকিটা ট্যাক্সেবল। তবে এই রেশিও ভবিষ্যতে বাড়ানো হতে পারে। এছাড়া পেনশান পাওয়ার জন্য যে অ্যানুইটি কিনতে হবে তার রিটার্ন খুব কম। তবে সব দিক হিসেব করে কিছু টাকা এনপিএসে কর্পো আর গিল্ট ফান্ডে জমানো যেতেই পারে।


Name:  S          

IP Address : 126.206.220.208 (*)          Date:15 Aug 2017 -- 05:43 PM

"খুব বড় ফান্ড কখনই ভাল চলার কথা নয়।"
কেন?

"ধ্বস একটা এলো বলে।"
আসতেই পারে। কিন্তু তাতে কি হয়েছে? আপনি এতো শিওর হলে সেইভাবেই ইনভেস্ট করুন না যাতে মার্কেটে ধস এলে আপনি মালামাল হয়ে যাবেন।


Name:  হারু          

IP Address : 116.208.102.60 (*)          Date:15 Aug 2017 -- 10:19 PM

npsএ কিছু করার নেই শুধু ফ্যালফেলিয়ে দেখতে হবে। আমি সংরক্ষণ সূত্রে আস্থা রাখি, তাই মার্কেটে আস্থা নেই।


Name:  S          

IP Address : 57.15.10.134 (*)          Date:16 Aug 2017 -- 06:04 AM

"আমি সংরক্ষণ সূত্রে আস্থা রাখি, তাই মার্কেটে আস্থা নেই।"
মানে?


Name:  sm          

IP Address : 52.110.132.32 (*)          Date:18 Aug 2017 -- 11:02 AM

আগের দিন একটি বেসরকারি ব্যাংকে গেছি। পাশের টেবিল এ ব্যাংক কর্মচারী থুড়ি ইনভেস্টমেন্ট ব্যাংকার আর কাস্টমার এর কথোপকথন শুনছি।
ম্যানেজার- খবরদার এফ ডি তে বেশি টাকা রাখবেন না।
সিপ্ করুন।
গ্রাহক -কেন?আমি ওই শেয়ার একদম বুঝিনা।
ম্যা-বোঝার দরকার নেই তো। আপনার টাকা প্রতি মাসে বিভিন্ন শেয়ার/সার্টিফিকেট এ নিয়োগ করবে ফান্ড ম্যানেজার। এ জন্যই ওঁরা কোটি টাকার ওপর মাইনে পায়।
আপনাকে ভালো রিটার্ন না দিতে পারলে ওদের চাকরি থাকবে?
গ্রা-তা কিরকম রিটার্ন পাবো?
ম্যা -হেসে খেলে ১২ -১৪ পার্সেন্ট।তার ওপর ট্যাক্স ছাড়!
বেশি হলে ৩৫ -৪০ পার্সেন্ট অবধি পাবেন।
গ্রা-তাহলে এফ ডি করবনাবলছেন।
ম্যা -একদম। সিপ্ করুন।

কোথায় লাগে চিট ফান্ড!অবিশ্যি সরকারি ব্যাংকেও এরকম চলছে।ব্রেন ওয়াশের খেলা।




Name:  S          

IP Address : 57.15.12.24 (*)          Date:19 Aug 2017 -- 01:12 AM

হ্যাঁ আমাকেও খুব এস আই পি বুঝিয়েছে। বললাম যে ফাইনান্স পড়াই, তাতেও দমলো না। বুঝিয়ে দিলো কি সহজেই নাকি আমি কোটি কোটি টাকার মালিক হয়ে যাবো। বললো যেই মার্কেট পড়বে ওমনি সব শেয়ার থেকে সড়িয়ে এফডি তে ঢুকিয়ে দেবো, আবার যেই মার্কেট উঠবে ওমনি আবার মার্কেটে ঢেলে দেবে। কি সহজ। এর জন্য কোটি টাকার ফান্ড ম্যানেজার কেন রাখে কে জানে? ভালো বল গুলো ঠুকে খেললে আর খারাপ বলগুলো গ্যাপে পুশ করে দিলে সব ব্যাটসম্যানেরই তো সেন্চুরি নট আউট হয়ে যায় - তবু যে কেন আউট হয়।

এই সুতোর পাতাগুলি [1] [2]     এই পাতায় আছে20--50