বইমেলা হোক বা নাহোক চটপট নামিয়ে নিন রঙচঙে হাতে গরম গুরুর গাইড ।

সড়ক থেকে আজঃ নিরাপদ সড়ক আন্দোলনে

লুব্ধক

আজ জীবনের প্রথম সশস্ত্র ছাত্রলীগ বাহিনীর সম্মুখীন হলাম। যদিও আমাদের ধাওয়ায় তারা পৃষ্ঠপ্রদর্শন করতে বাধ্য হয়! নতুন অভিজ্ঞতা! পরিবারের সবার এত আদরের সন্তান ছিলাম যে চার দেয়ালের বাইরে খুবই কম বের হতে দিতো সবাই। এমনকি সহপাঠীদের বাসায়ও যেতে হতো প্রহরীসহ!! কোনও আন্দোলনে যে কোনওদিন যাব, এটা পরিবারের কেউ কল্পনাও করেনি! কোটা সংস্কার আন্দোলনে গিয়েছিলাম পরিবারকে না জানিয়ে। নিরাপদ সড়ক চাই আন্দোলনে গিয়ে আজ যে পরিস্থিতির সম্মুখীন হয়েছি তা আমার জীবনে নতুন! তবুও আমি যাবই! কারণ, এটা আমার অধিকার আদায়ের আন্দোলন! কী এই আন্দোলন ? বাংলাদেশে গত সাতদিন ধরে নিরাপদ সড়কের দাবিতে রাজপথে নেমে স্কুল-কলেজের ছাত্র-ছাত্রীরা যে আন্দোলন করছে।

উল্লেখ্য, আন্দোলনের সূত্রপাত ঘটে গত সাতাশে জুলাই রাজধানী ঢাকায় বেপরোয়া বাস চালনায় 'শহীদ রমিজউদ্দীন কলেজ' এর দুই ছাত্র-ছাত্রীর মৃত্যুতে। সেদিনই ঢাকার প্রায় সব কলেজের ছাত্ররা মিলে ফিটনেসবিহীন বাস ভাঙচুর শুরু করে।পরদিন থেকে শুরু হয় নিরাপদ সড়কের দাবিতে আন্দোলনের। যাতে অংশ নেয় রাজধানীর সব কলেজের ছাত্র-ছাত্রীরা। ক্রমেই আন্দোলনের আগুন সারা দেশে জ্বলে ওঠে।

ছাত্র-ছাত্রীরা সড়ক নিরাপত্তা ও বেপরোয়া গাড়ি চালিয়ে মানুষ হত্যার বিচার চেয়ে সরকারের কাছে নয় দফা দাবি জানায়। তারা রাজধানীর মিরপুর, উত্তরা, ধানমন্ডি, সাইন্সল্যাব, গুলশান সহ সকল গুরুত্বপূর্ণ এলাকার মহাসড়ক অবরোধ করে এবং বিক্ষোভ প্রদর্শন করে। এসময় তারা লাইসেন্স ও ফিটনেসবিহীন বাস ভাঙচুর করে। একপর্যায়ে তারা মহাসড়কের প্রত্যেকটি গাড়ির লাইসেন্স, ড্রাইভারের লাইসেন্স চেক করা শুরু করে। লাইসেন্স না দেখাতে পারলে তারা গাড়িগুলোর চাবি রেখে দেয় এবং বাজেয়াপ্ত করে। লাইসেন্সহীন ড্রাইভারের বিরুদ্ধে ট্রাফিক সার্জেন্টের মাধ্যমে মামলা দেয়।

যা ছিল মূলত পুলিশের দায়িত্ব, কিন্তু তারা তা ঠিকমতো পালন করতেন না। ফলে দেখা গেল, সড়কের প্রায় সব গাড়ি এবং গাড়ির চালক লাইসেন্সবিহীন।এতে ছাত্রদের ক্ষোভ আরো বেড়ে যায়।

এদিকে সারা দেশের ছাত্ররা রাস্তায় নেমে লাইসেন্স চেক করা শুরু করে।

এ পরিস্থিতিতে সরকার ছাত্রদের দাবি মেনে নেওয়ার আশ্বাস দিলেও ছাত্ররা আশ্বাসে বিশ্বাস রাখতে রাজি নয়! তারা তাদের দাবির দ্রুত বাস্তবায়ন চায়। ছাত্ররা বলে, যতক্ষণ পর্যন্ত না তাদের দাবি বাস্তবায়ন করা হবে, ততক্ষণ পর্যন্ত তারা আন্দোলন চালিয়ে যাবে। ফলে, রোদ-বৃষ্টি উপেক্ষা করে তারা রাজপথে অবস্থান করে যাচ্ছে। বাংলাদেশের সাধারণ জনগণ ছাত্রদের আন্দোলনের প্রতি সমর্থন জানিয়েছে।

বাংলাদেশের 'আওয়ামী লীগ' সরকারের ছাত্র সংগঠন 'ছাত্রলীগ' এবং এবং আন্দোলনকারীদের ওপর হামলা চালিয়ে যাচ্ছে। তারা বিভিন্ন স্থানে ছাত্রদের সাথে সংঘর্ষে লিপ্ত হচ্ছে। ছাত্রদের রাজপথ থেকে তাড়ানোর চেষ্টা চালাচ্ছে। শুধু ছাত্রলীগ না, ক্ষমতাসীন দলের শ্রমিকদের সংগঠন 'শ্রমিক লীগ'ও ছাত্রদের ওপর হামলা করছে।

শনিবার দুপুরে উত্তরায় ছাত্রদের ওপর 'ছাত্রলীগ' হামলাচেষ্টা করলে ছাত্ররা তা অত্যন্ত সাহসিকতার সাথে তা প্রতিরোধ করে এবং ছাত্রদের ধাওয়ায় একপর্যায়ে 'ছাত্রলীগ' পালিয়ে যায়। (ভিডিও)

এদিকে স্কুল-কলেজের ছাত্রদের ওপর বর্বরোচিত হামলায় ক্ষোভে ফুঁসে উঠেছে বাংলাদেশের সর্বস্তরের ছাত্ররা। ঢাকা বিশ্ববিদ্যালয়, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় সহ অধিকাংশ বিশ্ববিদ্যালয়ের ছাত্র-ছাত্রীরা সন্ধ্যায় 'ছাত্রলীগ' এর বিরুদ্ধে মিছিল করে এবং আগামীকাল,রবিবার ছাত্র ধর্মঘট এর ডাক দেয়।

পুনশ্চঃ এর সাথেই উল্টোদিকে আজ মৃত্যু ও ধর্ষণের বেশ কিছু ভুয়ো খবর ছড়িয়ে চলেছে, ভুয়ো ছবির সাথে। কিছু নমুনা রইল, আমাদের সাবধান থাকতে হবে এইসব গুজবের থেকেও।


ছবিটি শনিবার ধানমন্ডিতে স্কুল-কলেজের ছাত্রছাত্রীদের উপর সন্ত্রাসী হামলার ছবি বলে প্রচার করা হচ্ছে। প্রকৃতপক্ষে ছবিটি জানুয়ারি ৪ তারিখে ভারতের জম্মু-কাশ্মীরের কিশ্তওয়ারে পাওয়া একজন মহিলার মৃত লাশের ছবি।

ছবিটি বাংলাদেশে ধর্ষিত স্কুলগামী বালিকার বলে প্রচার করা হচ্ছে। প্রকৃতপক্ষে ছবিটি মরক্কোর তারগিস্ত অঞ্চলে গৃহ নির্যাতনের শিকার এক মহিলার। মহিলাটিকে নির্যাতনের পর হত্যা করে তার স্বামী।


নিরাপদ সড়ক আন্দোলনের কিছু ছবি
অগাস্ট ৪

অগাস্ট ৫ দুপুরে উত্তরায় ঃ
ছাত্রদের তো পেটাচ্ছেই, সাথে সাথে সাংবাদিকদেরও পেটাচ্ছে ছাত্রলীগ। ইনি AP (Associate Press) এর সাংবাদিক।


আক্রান্ত আন্দোলনকারী ছাত্র



কোন বিভাগের লেখাঃ বুলবুলভাজা  খবর্নয়  অপার বাংলা 
শেয়ার করুন


Avatar: রৌহিন

Re: সড়ক থেকে আজ ঃ নিরাপদ সড়ক আন্দোলনে

একবার যখন আন্দোলনের স্বাদ পেয়েছো ভাই, তোমার, তোমাদের মধ্যে ঢুকে গেছে স্বাধীন চেতনার একটা ছোট্ট বীজ। আজীবনের যন্ত্রণা বা সঞ্চয়, যেটাই বলো না কেন।

শেষ অংশ এবং ছবিগুলো তোমাদের সততা ও দায়বদ্ধতার পরিচয়বাহী। এ লড়াই তোমরা জিতেই আছো। জয়তু
Avatar: সিকি

Re: সড়ক থেকে আজ ঃ নিরাপদ সড়ক আন্দোলনে

থ্যাংকিউ। অনেকটা পরিষ্কার হল কনফিউশনগুলো। ফেক নিউজের কারবারে তা হলে বাংলাদেশও খুব পিছিয়ে থাকছে না। অবশ্য ফ্যাসিজম সব দেশে সব কালে একই রকমের হয়।
Avatar: পারমিতা

Re: সড়ক থেকে আজঃ নিরাপদ সড়ক আন্দোলনে

অনেকটা স্বচ্ছ হলাম লেখাটা পড়ে।
Avatar: aranya

Re: সড়ক থেকে আজঃ নিরাপদ সড়ক আন্দোলনে

একেবারে বাচ্চা দুটো ছেলে, '৪ মাস পর নির্বাচন, ভুলে গেছেন প্রধানমন্ত্রী ' ছবিটায়।
শামসুর রহমান-এর 'স্বাধীনতা তুমি' কবিতা ব্যবহার করে স্লোগান -স্যালুট, বাচ্চাদের। এরাই আশা
Avatar: দ

Re: সড়ক থেকে আজঃ নিরাপদ সড়ক আন্দোলনে

একটা ছবি তিয়েনানমেন মনে করালো। গায়ে কাঁটা দিয়ে উঠল।
অনেক দূর থেকে সাব্বাশ জানাই।
Avatar: pi

Re: সড়ক থেকে আজঃ নিরাপদ সড়ক আন্দোলনে

দেওয়াল ও এদিক ওদিক থেকে যা পাচ্ছি, রাখছি এখানেঃ

প্রঃAccha sunchi je hasina Sarkar naki chatro der biruddhe tank namiyeche... Eta sotti?

উঃ না। সত্য না।
তবে, ছাত্রলীগ নামক সন্ত্রাসী সংগঠন নামিয়েছে।
Avatar: বিপ্লব রহমান

Re: সড়ক থেকে আজঃ নিরাপদ সড়ক আন্দোলনে

“শনিবার দুপুরে উত্তরায় ছাত্রদের ওপর 'ছাত্রলীগ' হামলাচেষ্টা করলে ছাত্ররা তা অত্যন্ত সাহসিকতার সাথে তা প্রতিরোধ করে এবং ছাত্রদের ধাওয়ায় একপর্যায়ে 'ছাত্রলীগ' পালিয়ে যায়।”

আন্দোলনের শেষদিনে (সম্ভবত) আজকেও “হাতুড়িলীগ”, শ্রমিকলীগ ও “পুলিশলীগ” ঢাকার উত্তরা, রামপুরা ও ধানমন্ডিতে দফায় দফায় হামলা করেছে। এরই মধ্যে স্কুল পোশাকের রক্তাক্ত এক জোড়া সাদা কেডস জুতো ফেসবুকে ভাইরাল হয়েছে, তাতের এমনই কীর্তি।

ভাবতে অবাক লাগে, প্রধানমন্ত্রী, সড়ক মন্ত্রী, শিক্ষামন্ত্রী, পুলিশ কমিশনারসহ সরকারি কর্তারা শিশু-কিশোরদের নিরাপদ সড়কের দাবিগুলো মেনে নিয়েছেন বলছেন, আবার তাদেরই লাঠিয়াল পেটোয়া বাহিনী কিশোর বিদ্রোহীদের গায়ে হাত তুলছে, রক্তাক্ত করছে।

এই মারাত্মক দ্বিচারিতা শেষ পর্যন্ত না বুমেরাং হয়ে যায়! কারণ এই কিশোর বিদ্রোহীরা আসলে শহীদ মতিউরের উত্তরসূরি, যিনি ১৯৬৯ সালের ছাত্র গণঅভ্যুত্থানে নিহত হয়েছিলেন, তিনি ছিলেন নবকুমার ইন্সটিটিউটের নবম শ্রেণীর ছাত্র।

Avatar: পথনিরাপত্তা

Re: সড়ক থেকে আজঃ নিরাপদ সড়ক আন্দোলনে

একটি দেশের পথনিরাপত্তা বিষয়ক ছাত্র আন্দোলনের একস্টেনশন হিসেবে অন্য একটি দেশে (অস্ট্রেলিয়া) এরকম ভাবে সোজা সরকার ফেলে দেওয়ার ডাক - এটা আমার কাছে খুব অস্বস্তিকর লাগছে। বাংলাদেশের নাগরিক না হয়েও, এবং আন্দোলনের উদ্দেশ্যের প্রতি একাত্ম হয়েও।

দলীয় রাজনীতির রং লাগিয়ে আন্দোলন বানচাল করার পথে নিয়ে যাওয়ার আশংকা এই ধরনের প্রচারে।
Avatar: pi

Re: সড়ক থেকে আজঃ নিরাপদ সড়ক আন্দোলনে

অন্য সুতোয় বিপ্লব রহমানের দেওয়া আপডেটঃ

#আপডেট:
০১. শিক্ষার্থীরা জিতে গেছে! একমাসের আল্টিমেটাম দিয়ে এরই মধ্যে ক্লাসে ফিরেছে তারা। তাদের আল্টিমেটাম শেষ হবে ৫ সেপ্টেম্বর। তাদের দাবি, এরমধ্যে সরকারকে নিরাপদ সড়ক সৃষ্টির কাজগুলো করতে হবে; নয় দফা বাস্তবায়ন করতে হবে।

০২. আজ (০৬ আগস্ট সোমবার) সকাল থেকে শুরু হয়েছে ঢাকাসহ সারাদেশে দূর পাল্লার বাস চলাচল। আশাকরা যায়, ধীরে ধীরে পরিস্থিতি স্বাভাবিক হয়ে আসবে।

০৩. আজই মন্ত্রীসভার নিয়মিত সভায় নতুন সড়ক পরিবহন আইন, ২০১৮ এর খসড়া অনুমোদন হওয়ার কথা। প্রস্তাবিত আইনে সড়ক দুর্ঘটনায় মৃত্যুর জন্য দায়ী চালকের সর্বোচ্চ শাস্তি কি হবে- মন্ত্রিসভার বৈঠকে সেটাই চূড়ান্ত করতে হবে সরকারকে।

এই আইনের খসড়ায় সড়ক দুর্ঘটনায় মৃত্যুর জন্য দায়ী চালকের সর্বোচ্চ শাস্তি মৃত্যুদণ্ডের কথা বলা হয়েছে। শিক্ষার্থীদের নয় দফার প্রথম দফাটিও তাই।

নিরাপত্তার কারণ দেখিয়ে এবং প্রস্তাবিত আইনের খসড়ায় মৃত্যুদণ্ডের বিধানের প্রতিবাদের অন্তত টানা পাঁচদিন ধরে পরিবহন মালিক-শ্রমিক সমিতি সারাদেশে অঘোষিত ধর্মঘট পালন করে আসছিল।

উল্লেখ্য, মন্ত্রীবর্গের ঘোষণা অনুযায়ী, প্রস্তাবিত সড়ক পরিবহন আইনটি পাস হওয়ার জন্য সংসদের আগামী অধিবেশনে উত্থাপনের কথা।
Avatar: pi

Re: সড়ক থেকে আজঃ নিরাপদ সড়ক আন্দোলনে

ওদিকে আবার এখুনি পড়লাম, কোনটা ঠিক ?


Tajbin Shawon
20 মিনিট ·
আমরা বাংলাদেশের সকল কলেজ শিক্ষার্থী কলেজ,ক্লাস,এক্সাম বউকট করেছি। যতক্ষণ না পর্যন্ত আমাদের ভাইদের হত্যা,বোনদের ধর্ষণ এর বিচার এবং নিরাপদ সড়কের দাবিগূলো বাস্তবায়িত হয়...

https://www.facebook.com/events/1025759497599271/1027384697436751/?not
if_t=plan_mall_activity&notif_id=1533482039502962

Avatar: রুখসানা কাজল

Re: সড়ক থেকে আজঃ নিরাপদ সড়ক আন্দোলনে

Avatar: বিপ্লব রহমান

Re: সড়ক থেকে আজঃ নিরাপদ সড়ক আন্দোলনে

রুখসানা আপা,

যথাযথ সন্মানসহ; ফেসবুকের দু/একটি ভুঁইফোড় ভিডিও ক্লিপিং কী প্রমাণ করতে চাইছেন? স্কুল-কলেজের শিক্ষার্থীর গতকালই একমাসের আলটিমেটাম দিয়ে আন্দোলন প্রত্যাহার করেছে। কিন্তু তাদের সমর্থনে মাঠে নামা বিভিন্ন বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ওপর আজ চড়াও হয়েছে পুলিশলীগ, হতুড়িলীগ ও হেলমেট লীগ।

দেখুন, বাংলাদেশের টপমোস্ট নিউজ পোর্টালের ভিডিও ক্লিপিং ( ৫ ঘণ্টা আগের) ; আংশিক নয়, পুরো সত্য বলুন, অনুরোধ রইল!

https://youtu.be/pHpQefM-lS4


Avatar: বিপ্লব রহমান

Re: সড়ক থেকে আজঃ নিরাপদ সড়ক আন্দোলনে

পাই,

বিনীতভাবে জানাই, স্বতঃস্ফূর্ত শান্তিপূর্ণ আন্দোলনটি মিটে যাওয়ার পর, যেন কখনোই তা আবার মাথাচাড়া দিতে না পারে, সেজন্য বামাতি বা আমাতি নানান গুজব/ ফন্দিফিকির করতে পারে।

শাহবাগ গণবিস্ফোরণকে এই কায়দায় খড় পোরা ডামি বাছুর বানিয়ে সরকার জামাতের বদলে হেফাজতের সাথে মিতালি করেছে।

কাজেই হুটহাট করে বিভ্রান্তিকর লিংক গুঁজে না দেওয়াই ভাল। // খুন বা ধর্ষণের খবর নিতান্তই ভূয়া// তবে বাংলাদেশের শিক্ষার্থীদের পক্ষে নেমেছে কলকাতা, এও এক গর্বের বিষয়।

শুভ 🌷
Avatar: Pi

Re: সড়ক থেকে আজঃ নিরাপদ সড়ক আন্দোলনে

হত্যা ধর্ষণ হয়নি জানি, সেজন্য দিয়নি, কিন্তু অনেক জায়গাতেই পড়েছি আজ ক্লাস স্থগিত। আজ তো হামলার ভিডিও ও ছড়িয়েছে।
Avatar: Pi

Re: সড়ক থেকে আজঃ নিরাপদ সড়ক আন্দোলনে

কোলকাতায় যারা নেমেছে, তাদের কাছে এসব খবরই যাচ্ছে কিন্তু। খুন, ধর্ষণ হয়নি বলতে বলতেও মুখ ব্যথা।
Avatar: বিপ্লব রহমান

Re: সড়ক থেকে আজঃ নিরাপদ সড়ক আন্দোলনে

পাই,

কিন্তু আপনার শেয়ার করা ইভেন্ট //হত্যা ধর্ষনের// ফেক নিউজ প্রচার করছে, রুখসানা আপার ফেসবুক লিংক আবার //পুলিশ লীগ, হাতুড়িলীগ ও হেলমেট লীগের বর্বরতা// আড়াল করতে চাইছে! কি কাণ্ড!

দেখুন, লাইভ ব্রডকাস্ট// https://youtu.be/dyXArUS1hKU
Avatar: বিপ্লব রহমান

Re: সড়ক থেকে আজঃ নিরাপদ সড়ক আন্দোলনে

",কোলকাতায় যারা নেমেছে, তাদের কাছে এসব খবরই যাচ্ছে কিন্তু। খুন, ধর্ষণ হয়নি বলতে বলতেও মুখ ব্যথা।"

তাই? খুবই বাজে ব্যাপার।

কলকাতার মেডিকেল আন্দোলনের সময়ও ঢাকার কতিপয় "সুশীল" একে //মাওবাদী// ট্যাগ দিতে চেয়েছে, কিন্তু আমরা এতে মোটেই বিভ্রান্ত হইনি।

ঢাকার পাশেই কলকাতা; আর যুগটি প্রযুক্তির। কাজেই... 🤐
Avatar: বিপ্লব রহমান

Re: সড়ক থেকে আজঃ নিরাপদ সড়ক আন্দোলনে

আপডেট:

বিবিসি বাংলার আজ রাতের খবর ( সরেজমিনে কাদির কল্লোলের প্রতিবেদন; আগে দেওয়া সব কটি আপডেটের সাক্ষ্য রয়েছে এতে; অতএব, সাধু সাবাধান! 🤐)

https://youtu.be/AhFLDhhGlP4


আপনার মতামত দেবার জন্য নিচের যেকোনো একটি লিংকে ক্লিক করুন