বইমেলা হোক বা নাহোক চটপট নামিয়ে নিন রঙচঙে হাতে গরম গুরুর গাইড ।

অন্য মেটিয়াবুরুজ - ১

সেখ সাহেবুল হক

নানা গুজব থেকে প্রায়ই শোনা যায়, মেটিয়াবুরুজ নাকি এক অনধিগম্য এলাকা, যেখানে পুলিশও পা রাখতে পারেনা। আমাদের চর হয়ে বিনা পাসপোর্টেই সেখানে ঢুকে পড়লেন সাহেবুল। সেই অভিযানের বিবরণ রইল এখানে ধারাবাহিকভাবে।



ইদানীং সোশাল মিডিয়ায় একটা শ্রেণী যেমন নিয়মমাফিক 'পরিকল্পিত বিদ্বেষ' ছড়িয়ে পৃথক করতে চাইলেও, ফেসবুক 'জুড়ে দেওয়ার' মহৎ কাজ হয়ে আসছে কয়েকবছর ধরে। কালক্রমে কত অচেনা মানুষ চেনা হয়ে উঠেছেন। রোদেলা দুপুরে ঠাণ্ডা পানীয়ের চুমুকে, ভরপেট বিরিয়ানির সাথে বোরহানির চুমুকে, মুরগীর ঠ্যাঙে, বিফের ঝোলে, কাবাবের মশলাদার আলাপে বোঝা গেছে ফেসবুকের বাইরের পরিস্থিতি এবং জলজ্যান্ত মানুষগুলোকে। বাইরে থেকে যা দুর্বোধ্য, দুর্গম মনে হয়। খুঁতখুঁতে কাল্পনিক খোলস খুলে মিশে যাওয়ার চেষ্টা থাকলে থাকলে যে আদানপ্রদান এবং বোঝাপড়ার বিস্তৃত আকাশ দেখা যায় তার স্বাদ পেতে গেলে সদিচ্ছার প্রয়োজন। অনুপম ভট্টাচার্য, দীপক সাহার মতো উদারমনা মানুষ এবং ইন্দ্রজিৎ ঘোষের মতো নিষ্ঠাবান শিক্ষকরা বিভিন্ন সময়ে তার বড় প্রমাণ রেখেছেন।

ঘটনার সূত্রপাত কয়েকমাস আগে। ফেসবুকে অলিখিত খাইখাই সংগঠন মারফত খাদ্যসম্প্রীতির হুজুগ ছড়িয়ে পড়ছিলো ক্রমশ। কোথাও একটা কব্জিডোবানো খাদ্যসভা সংঘটিত হওয়া ছিলো সময়ের দাবি। অনুপম ভট্টাচার্য আগ্রহে, গড়ে ওঠা বন্ধুবৃত্তের কল্যাণে মেটিয়াবুরুজে দাওয়াত জুটলো পুরকাইতদার বাড়ি থেকে। নাসেরদা, ইমাম, শাহজাদাদার সাথে দেখা হওয়ার সাথে সাথে পুরকাইত ভাবীর হাতের বিরিয়ানি খাওয়ার সৌভাগ্য হয়ে গেলো। সাথে ছিলেন অনুপমদা, দীপকদার মতো ভিন্ন আবহে বড় হয়ে ওঠা মানুষেরা। প্রথম সাক্ষাৎ ভাইজানের সিনেমার মতোই মোক্ষম হিট। লক্ষণীয় ব্যাপার পুরকাইত দম্পতি এবং তাঁর পুত্র-পুত্রবধূ ভিন্ন হাঁড়িতে চিকেন এবং বিফের বিরিয়ানির ব্যবস্থা করেন। রুচিমতো যে যেমন খুশি খেলেন। বিফ খেয়ে আস্ফালনের কিছুই ছিলো না বা শুয়োর খাওয়ার খুল্লামখুল্লা চ্যালেঞ্জ ছুটে আসেনি। রুচি অনুযায়ী অতিথিদের খাবারের ব্যবস্থা অনেক মুসলিম পরিবারের রীতি। এখানেও তার ব্যতিক্রম ছিলো না।

পাসপোর্ট বা ভিসা ছাড়া মেটিয়াবুরুজে সেই প্রথম পা রাখা। তার আগে ধারণা ছিলো মেটিয়াবুরুজ মানে শুধুই হিন্দির দাপাদাপি, গুটখার আস্ফালন, হইহল্লা আর প্রকাশ্যে মাফিয়ারাজ। মেটিবুরুজের কিছু অংশে এটি সত্য হলেও কিছু মানুষের বাংলা ভাষায় দখল, মার্জিত ব্যবহার এবং সর্বোপরি দিলদরিয়া ভাব কবেই আকৃষ্ট করেছিলো আমাদের। অনেক অবাঙালি এতো নিখুঁত বাংলা বলেন তা বহু হিন্দিপ্রেমী বাঙালীকে লজ্জায় ফেলে দিতে পারে।

প্রশ্ন করেছিলাম - আচ্ছা চাচা অবাঙালী হয়ে আপনি এতো ভালো বাংলা কী করে বলেন?

স্মিত হাসিতে উত্তর এসেছিলো - বাবু যেখানে এতোদিন রইলাম, সেখানকার ভাষা শিখবো না? আমার বাচ্চাদের পড়াশোনায় মন নেই তেমন। আমি তো খবরের কাগজও বাংলাতেই পড়ি...।

সময়বয়স্ক বন্ধুদের মধ্যে অধিকাংশই শ্রদ্ধেয় কাজী ফয়জল নাসেরের ছাত্র। যারা পড়াশোনার পাঠ চুকিয়ে নানান ব্যবসায় বেশ জাঁকিয়ে বসেছে। কাজী সাহেবের সুস্থ চিন্তাভাবনার ছাপ শুধু তাঁর ফেসবুকের লেখায় নয়, তাঁর ছাত্রছাত্রীদের মধ্যেও দেখতে পাওয়া যায়। তখন বিদ্বেষের বদলে এক ভালোবাসাবাসির আস্তরণ মায়ায় বেঁধে ফেলে। শিক্ষায় পিছিয়ে থাকা অংশ শাহজাদাদের হাত ধরে উঠে আসছে। হয়তো এভাবেই একদিন অর্থনৈতিক দিকের পাশাপাশি শিক্ষার চিত্রটা বদলে দেওয়া সম্ভব।

(ক্রমশ)



83 বার পঠিত (সেপ্টেম্বর ২০১৮ থেকে)

কোন বিভাগের লেখাঃ ধারাবাহিক 
শেয়ার করুন


Avatar: দ

Re: অন্য মেটিয়াবুরুজ - ১

পরের পর্বের অপেক্ষায়
Avatar: Prativa Sarker

Re: অন্য মেটিয়াবুরুজ - ১

খুব আগ্রহ নিয়ে অপেক্ষায় আছি। পর্বগুলো যেন একটু বড় হয়।
নাম লেখার জায়গা উধাও। তাই এখানেই লিখলাম।
ইতি প্রতিভা সরকার।
Avatar: Sayandeb Bhattacharyya

Re: অন্য মেটিয়াবুরুজ - ১

ফেসবুক আর হোয়াটস এপ এর সৌজন্যে মেটিয়াবুরুজ এর পরিচিতি একটা ভয়ানক কোনো জায়গা হিসেবেই।এই লেখাটা সেইজন্যই হয়তো বেশি করে দরকার।
Avatar: বিপ্লব কার্ফা

Re: অন্য মেটিয়াবুরুজ - ১

বাহ। ভুল ভেঙে যাক গোটা পৃথিবীর। সব ছুঁড়ে ফেলে দিয়ে আমরা মানুষ হই।
Avatar: Atoz

Re: অন্য মেটিয়াবুরুজ - ১

ভালো লাগল। সাগ্রহে অপেক্ষায় রইলাম পরের পর্বের।
Avatar: রুকু

Re: অন্য মেটিয়াবুরুজ - ১

দারুণ লিখেছিস!
Avatar: abcd

Re: অন্য মেটিয়াবুরুজ - ১

পরবর্তী পর্বগুলোর অপেক্ষায় রইলাম...
Avatar: রৌহিন

Re: অন্য মেটিয়াবুরুজ - ১

রাজাবাজার আর মেটিয়াবুরুজ নিয়ে মিথগুলো ভাঙার সময় এসেছে
Avatar: আয়েশা সুলতানা

Re: অন্য মেটিয়াবুরুজ - ১

খুব ভালো লাগছে মেটিয়াব্রুজ সমর্পক এ জানতে,
পরের অংশ গুলোর জন্য অপেক্ষারত....
Avatar: কাজী ফয়জল নাসের

Re: অন্য মেটিয়াবুরুজ - ১

জম্পেশ। আরেকটু বড় হলে ভালো হত।
Avatar: Md Azharuddin

Re: অন্য মেটিয়াবুরুজ - ১

মেটিয়াবুরুজ খিদিরপুর নিয়ে যা পড়ি বা সিনেমায় দেখি তার বেশির ভাগ টাই হাইপ। খুব সুচারু ভাবে এলাকা টি সম্পর্কে একটা বিদ্বেষ, একটা ভয় ঢুকিয়ে দেওয়া হয়েছে মানুষের মনে।

সাহেবুল দা দারুণ কলমচি। তাঁর এই লেখা অনেকের ভুল ভাঙবে বৈকি। পরের পর্বের অপেক্ষায়।
Avatar: b

Re: অন্য মেটিয়াবুরুজ - ১

আমিও ওরকম নেমন্তন্ন খেতে চাই।
Avatar: Sk mohidul islam

Re: অন্য মেটিয়াবুরুজ - ১

ব্যতিক্রমী লেখা অর্র্য ওন ব্রো।।।।।
Avatar: শেখর সেনগুপ্ত

Re: অন্য মেটিয়াবুরুজ - ১

খুবই প্রাসঙ্গিক লেখা | পরবর্তী অংশগুলোর জন্য মুখিয়ে আছি |


আপনার মতামত দেবার জন্য নিচের যেকোনো একটি লিংকে ক্লিক করুন