বইমেলা হোক বা নাহোক চটপট নামিয়ে নিন রঙচঙে হাতে গরম গুরুর গাইড ।

স্টেট ব্যাংক কার হাতে ?

প্রতিভা সরকার

আপনি নিশ্চয় আমার মতোই ভারতীয় স্টেট ব্যাঙ্কের গ্রাহক। আজীবনের সঞ্চয় গচ্ছিত রেখেছেন পরম বিশ্বাসে। তাহলে জেনে রাখুন আপনার লকার বা একাউন্টস তাক করে রয়েছে জালিয়াত কর্পোরেটের সিঁদকাঠি।
না, আমি বেইল ইন ইত্যাদি সংক্রান্ত বহুচর্চিত ব্যাপার নিয়ে বলছি না। বিপদ কতো দিক দিয়ে ঘনিয়ে আসছে তা আমরা ধারণাও করতে পারি না।
হয়তো একটি ভাইরাল হয়ে যাওয়া ইংরাজি হোয়াটসএপ মেসেজের দৌলতে আপনার কানে এতক্ষণে পৌঁছে গেছে রিলায়েন্স পেমেন্ট ব্যাঙ্কের নাম। শাসকের মাসতুতো ভাই মুকেশ আম্বানীর ব্যাঙ্ক। এরই নামে রিলায়েন্স ইন্ডাস্ট্রি আর স্টেট ব্যাংক অব ইন্ডিয়ার গাঁটছড়া বেঁধে দেবার কাজ চলছে অতি দ্রুতগতিতে। আঠারো সালের গোড়াতেই আপনি হঠাৎ জানতে পারবেন আপনার গচ্ছিত সঞ্চয়ের অছি আর স্টেট ব্যাংক একা নয়।
যতোই রাগ করে গাল দিই না কেন কাউন্টারের ওপারে বসা অলস কর্মীটিকে ( হাতের পাঁচ আঙুল কি আর সমান হয় !), মনে রাখবেন বিশ্বের পঞ্চাশটি সেরা ব্যাংকের অন্যতম আমাদের স্টেট ব্যাংক। এর মোট শাখার সংখ্যা ২৩,৫৫৬ আর চোদ্দ সালেই সক্রিয় গ্রাহক একাউন্টসের সংখ্যা ছাড়িয়ে গিয়েছিল ২২কোটি ৫০ লক্ষ।
পৃথিবীর বৃহত্তম গণতন্ত্রের আর্থিক সুরক্ষার দায়িত্ব নেওয়া এই মহাকায় কুবেরকে ধূপধুনো সহযোগে তুলে দেওয়া হচ্ছে জালি রিলায়েন্সের হাতে।
জালি কেন ? আসুন তবে দেখে নিই গঙ্গারাম পাত্র কেমন। এই কোম্পানিটি ঘুষ দেওয়া, অন্যভাবে কলকাঠি নাড়ানো, রাজনীতিজ্ঞ ও বুরোক্র‍্যাটদের কিনে নেবার কাজে বড়ই দড়। আইন ভাঙতে ওস্তাদ। বিশ্বাস না হয় গুগল করে দেখে নিন পাবলিক একাউন্টস কমিটি(PAC) এবং কমপ্ট্রোলার এন্ড অডিটর জেনেরাল অব ইন্ডিয়ার (CAG) রিপোর্ট। ক্রিমিনাল চার্জ আছে ভুরি ভুরি আর কোম্পানীর সিনিয়র একজিকিউটিভদের জেল জরিমানা হয় আকছারই। এদের মুখোশ পুরোপুরি খুলে গিয়েছিল 2G স্পেকট্রাম স্ক্যামে। বিশ্বাসভঙ্গ, প্রতারণা আর জালিয়াতির দায়ে। ২০০৭ সালে SEBI বেআইনী শেয়ার কেনাবেচার দায়ে অভিযুক্ত করে রিলায়েন্সকে আর লাভের গুড় ৪৪৭ কোটি টাকা ফেরত দেবার আদেশ জারী হয়। ২০১৪ সালে ONGC দিল্লি হাইকোর্টকে জানায় কৃষ্ণা গোদাবরী বেসিনে গ্যাস উৎপাদন ক্ষেত্রের ১৮ বিলিয়ন কিউবিক মিটার জায়গা জাস্ট ঝেড়ে দিয়েছে রিলায়েন্স।
আরো জেনে রাখুন, পাবলিক সেক্টর ব্যাঙ্কে ঋণখেলাপিতে ফার্স্ট বয় আম্বানী লাভের গুড় বেশিটাই চালান করেছে বিদেশে। আর আমাদের সরকার বাদবাকিটাও মাফ করবার জন্য রেভিনিউ ফরগন ( revenue forgone) নামে এক আজব প্রকল্প খুলেছেন। তাতে সবচেয়ে বেশি উপকৃত রিলায়ান্স।
তাহলে কি দাঁড়ালো ব্যাপারটা ? স্টেট ব্যাঙ্কের মতো বিশাল মজবুত স্বয়ংভর সংস্থার অংশীদার হবে এই গুণধর রিলায়েন্স। সরকারী অজুহাত, RLI ( reliance industries limited) আর SBI পরস্পরের দোসর হলে রিলায়েন্স জিও র লেটেস্ট টেকনোলজির দ্বারা উপকৃত হবে দুর্গম এলাকার গ্রামীণ মানুষ।
একেবারেই বাজে যুক্তি, কারণ স্টেট ব্যাঙ্ক নিজেই ১,৫০,০০০ কর্মী নিয়োগ করেছে যারা কাজ করছে প্রান্তিক অঞ্চলে। এর ফলে কর্পোরেটটির হাতে বিনা আয়াসে পৌঁছে যাচ্ছে একটা বিশাল কর্মী- নেটওয়ার্ক। কোন বাড়তি খরচ ছাড়াই।
মদতপুষ্ট এই অসৎ সংস্থার মিউচুয়াল ফান্ড, জেনেরাল ইন্সিওর‍্যান্স ও লাইফ ইন্সিওর‍্যান্স ফান্ড বিক্রি করতে চুক্তি অনুযায়ী বাধ্য থাকবে স্টেট ব্যাঙ্কের কর্মীরা। তাহলে স্টেট ব্যাংকের এই ধরণের নিজস্ব প্রকল্প গুলির বিক্রি বাড়বে না কমবে ? কোনভাবে লাভবান হবে আমার আপনার স্টেট ব্যাংক?
এখনো সন্দেহ থাকলে স্টেট ব্যাংক অফিসার্স এসোশিয়েসনের জেনেরাল সেক্রেটারি থমাস ডি ফ্র‍্যাঙ্কোর এই ইস্যুতে বক্তব্য দেখুন। ফ্রন্টলাইনেও বিস্তারিত বেরিয়েছে।
দেশের সর্ববৃহৎ পাবলিক সেক্টর ব্যাঙ্ক হাতবদল হয়ে যাচ্ছে নিঃশব্দে। আমরা শুধুই ঘুমায়ে রই।



388 বার পঠিত (সেপ্টেম্বর ২০১৮ থেকে)

কোন বিভাগের লেখাঃ টাটকা খবর 
শেয়ার করুন


মন্তব্যের পাতাগুলিঃ [1] [2] [3] [4] [5] [6] [7] [8]   এই পাতায় আছে 123 -- 142
Avatar: PT

Re: স্টেট ব্যাংক কার হাতে ?

আরে মহায় ক্লাশ ছেড়ে মাসে নামুন.....
একবার দীনবন্ধু এন্দ্রুজে ছাত্র ভর্তি করা নিয়ে হোম ওয়ার্ক করবেন নাকি? বিজয়গড় কলেজের ভূগোলের রেট গত বছরে ২০০০০/- ছিল।
Avatar: S

Re: স্টেট ব্যাংক কার হাতে ?

"জয়েন্ট এ কম মার্ক পাওয়া একটা ছাত্র কে কেউ উপর এ ভর্তি করুক তো দেখি"

এতো আমাদের সময়ই হয়েছে। এখনো যে হচ্ছে সেতো না জেনেও বোধয় বলা যায়।
Avatar: dc

Re: স্টেট ব্যাংক কার হাতে ?

যাকলা এ তো নতুন জানছি! জয়েন্টে কম নম্বর পেয়েও ভর্তি হয়নি? আমি কি তাহলে ছোটবেলার থেকে অন্য কোন পবতে বড়ো হলাম?

আর শুধু জয়েন্ট কেন, যেকোন পরীক্ষায় কম নম্বর পেয়ে ভর্তি হয়নি? পব সহ ভারতের যে কোন রাজ্যে?
Avatar: sm

Re: স্টেট ব্যাংক কার হাতে ?

আপনি কলেজ ছেড়ে ব্যাঙ্কে মনোনিবেশ করুন। দীনবন্ধু কলেজ এর রেফারেন্স এনে টই পথভ্রষ্ট করার দরকার নেই।
রাজনৈতিক চাপ সদা সর্বদা থাকবে। দল বদল হবে কিন্তু আমল তন্ত্র থেকেই যায়। তাদের কাজের দায় রাজনীতির ওপর চাপিয়ে দিলে চলে ন।
তাহলে ব্যাঙ্কের রুলস এন্ড রেগুলেশন ,অডিট এগুলো থাকার কোন মানেই হয় না।
বাম দল গুলো প্রতিবাদের পথ ছেড়ে; আদনি -আম্বানি দের দরজায় হত্যে দিয়ে পড়ে থাকতে পারে!
Avatar: PT

Re: স্টেট ব্যাংক কার হাতে ?

"ধরা যাক আপনি কলেজ এর প্রিন্সিপাল" বলেছিলেন বলে কলেজে ঢুকেছিলাম। তো ঠিক আছে আবার ব্যাঙ্কে ফেরা যাক।
তাহলে এবার আপনার ব্যাখ্যা শোনা যাকঃ
"ব্যাঙ্কের রুলস এন্ড রেগুলেশন ,অডিট এগুলো" থাকা সত্বেও তাহলে "এই বিপুল পরিমান এন পি এ এক্যুমুলেট করেছে ২০০৮ সাল অন ওয়ার্ডস "-কি করে?
Avatar: sm

Re: স্টেট ব্যাংক কার হাতে ?

ডিসি, আমি জয়েনটেতে নিচু র্যানক করে ভালো ডিপার্টমেন্ট এ টপকে ভর্তি হয়েছে এমন অবভিয়াস ইনসিডেন্ট দেখি নি। মুখ্যমন্ত্রীর কোটা দেখেছি, এডমিশনের কমপ্লিট হবার পর খালি আসনে, নিচু র্যানকের ছাত্র ভর্তি হতে দেখেছি কিন্তু সর সরি টপকে ভর্তি হতে দেখিনি। হতে পারে এক আধটা ইনসিডেন্ট ঘটেছে।কিন্তু সেগুলো ব্যতিক্রম বা ঘোরতর গুপির কেস।

Avatar: sm

Re: স্টেট ব্যাংক কার হাতে ?

ব্যাংকের কথা তেই ফিরে আসি। ব্যাঙ্কের এই বিপুল অনাদায়ী ঋণের জন্য আপনি খালি রাজনৈতিক চাপ কেই দায়ী করেছেন। অন্যান্য কোন ফ্যাক্টর যে ধর্তব্যের মধ্যেই ধরছেন না।
আমার বক্তব্যে সবকটা ফ্যাক্টর কেই ধরা হয়েছে। আমলা তন্ত্র কেবল রাজনীতি বিদ দের কথা শুনে চললে দেশের অস্তিত্ব সংকট হয়। বিচার ব্যবস্থা বলে কিছু থাকে না।
বড় বড় কোম্পানি মালিক রা পৃথিবীর সবদেশেই লবি করে। কিন্তু তারাই শেষ কথা নয়।
Avatar: PT

Re: স্টেট ব্যাংক কার হাতে ?

তাহলে প্রায় এক দশক ধরে "এই বিপুল পরিমান এন পি এ এক্যুমুলেট করেছে ২০০৮ সাল অন ওয়ার্ডস "-কি করে? কারো কোন শাস্তি হয়েছে বলেও তো জানা নেই।
এই সরকার রাষ্ট্রায়াত্ব ব্যাঙ্কগুলোকে কেন কড়া নির্দেশ দিচ্ছে না ঐ সব ব্যবসায়ীদের নাম কাগজে কাগজে ছাপিয়ে দিতে?
Avatar: sm

Re: স্টেট ব্যাংক কার হাতে ?

বড় সর ঘটনা চাপা দেওয়ার জন্য বড় ঢাকনা ও রেডি থাকে
। প্রথমে আসবে নীতি পঙ্গুত্বের বাহানা, তার পর আসবে সিম্পলি বুইতে পারিনি; এতো বড় লোকসান হতে পারে। তার পর কোমর বেঁধে নামবে মিডিয়া। বিভিন্ন সাফাই দেওয়া চলবে।
এমন কি কিছুদিন পরে এমনি লেখা বেরোবে যাঁরা ব্যাংকে ফিক্সড ডিপোজিট রাখতে পারে ; তাঁরা সমাজের ক্রিমী লেয়ার। তারা বেসিক্যালি যোত দার টাইপের লোক!
ওদের টাকা হাপিস করাই যায়।
কোম্পানি তো লস খেতেই পারে। সুতরাং ঋণ শোধের জন্য কেউই দায়ী ন য়!
Avatar: কল্লোল

Re: স্টেট ব্যাংক কার হাতে ?

সবাই হয়ত বণিকের অঙ্গুলীহেলনে চলতে চায় না
হয়তো। তবে কি, ন চাইলেও চলতেই হয়। এই আর কি।

Avatar: শিবাংশু

Re: স্টেট ব্যাংক কার হাতে ?

অরণ্য,

আদানির ঋণ ও স্টেটব্যাংককে নিয়ে অনন্ত চর্চা হয়েছে। বস্তুস্থিতিটি এখানে আলোচনা করা যাবেনা। তবে একটি পুরোনো হলেও প্রাসঙ্গিক তথ্যের লিংক দিচ্ছি, যেটা অসত্য নয়।

https://in.reuters.com/article/india-adani-sbi/sbi-to-turn-down-adanis
-1-billion-australian-loan-request-sources-idINKBN0M914T20150313

Avatar: dd

Re: স্টেট ব্যাংক কার হাতে ?

সেই ইমারজেন্সীর সময়ে উৎপল দত্ত নাটক নামালেন "এবার রাজার পালা"। তাতে প্রিয়/সুব্রতকে ল্যাম্পুন করে যে চরিত্র, সে ভয়ানক চেঁচিয়ে বক্তৃতা দিতো আর কথা আটকে গেলেই "চীন" বা "কেরোসিন" বলে চেঁচিয়ে উঠত।

এই ব্যাংকের অনাদায়ী ঋণ খুব বিরাট এবং বহু পুরোনো রোগ। বছর দশেক হলো এটা নিয়ে প্রচুর খবর/লেখালেখি চলেছে। এবং ঋনও একটানা বেড়ে গেছে কোনো তোয়াক্কা না করেই।

গুচর চত্বরে আদানি/আম্বানি/লরেনবাবুকে (আ আ ল) স্মরণ করলেই সব সমস্যা মিটে যায়। ঐ চীন বা কেরোসিন বলে চেঁচানোর মতন। As if এই রোগ শুধু লরেন যুগেই আবির্ভূত হয়েছে। অ্যাতোদিন ধরে যে সব স্টেলার অর্থমন্ত্রী ছিলেন তারা কিসুই জানতেন না? শুধু আ আ লের দিকে আঙুল দেখালেই প্রবলেম ধরা হয়ে গ্যালো?



Avatar: sm

Re: স্টেট ব্যাংক কার হাতে ?

ব্যাংক থাকলেই অনাদায়ী ঋণ থাকবে। ইনফ্যাক্ট যেকোনো মানি লেন্ডিং সংস্থার ই এই সমস্যা থাকবে। আবার এটাই দুনিয়ার সব চাইতে লাভজনক ব্যবসা।
এনিওয়ে, ২০০৮সালে ব্যাংক গুলোর মোট অনাদায়ী ঋণের পরিমাণ ছিলো ৫৩ হাজার কোটি টাকার মতন আর ২০১৭ তে বেড়ে হয়েছে সাড়ে ৮ লক্ষ কোটি টাকার মতন।
বিরাট অংকের পার্থক্য।
আবার ভারতে ,মোট অনাদায়ী ঋণের ৯০ শতাংশ পি এস বির । দশ শতাংশ প্রাইভেট ব্যাংক গুলোর।
এর অর্থ এই নয়,সব ব্যাংক প্রাইভেট করে দাও। কিন্তু স্পষ্টত ইঙ্গিত করে গত দশ বছরে পি এস বি গুলো যথেষ্ট অকর্মণ্য তার পরিচয় দিয়েছে।
জনগণের বিশ্বাসের ভিতে ধাক্কা মারছে। জনগন নিজের আমানতের সুরক্ষা নিয়ে সন্দিগ্ধ হয়ে পড়ছে।
যাকে বলে পরিস্থিতি!

Avatar: amit

Re: স্টেট ব্যাংক কার হাতে ?

এই টইতে মূল উদ্দেশ্য ছিল রিলায়েন্স র সাথে স্টেট ব্যাংকের জেভি তে যাওয়া ঠিক সিদ্ধান্ত কিনা, এবং তাতে সাধারণ গ্রাহকের কতটা সুরক্ষা থাকতে পারে, সেটা নিয়ে আলোচনা। স্টেট ব্যাংক এর কর্মদক্ষতা বা সার্ভিস নিয়ে হাজার প্রশ্ন, বা অভিযোগ থাকতে পারে, তাদের কর্মী বা কর্তারা বেকার, নিস্কর্মা হতে পারে, কিন্তু তার কোনোটাই কি এই জেভি তে গেলে শুধরে যাবে ? নাকি সাধারণ গ্রাহক দের রিস্ক আরো বাড়বে ? রিলায়েন্স এর সাথে ONGC-এর জেভি এর অভিজ্ঞতা যথেষ্টই তিক্ত, কিন্তু এখন ওদের নিজেদের সরকার, ছাপ্পান্ন ইঞ্চির জোরে কেও কিচ্ছু করতে পারবে না। এক যদি সবকটা মেজর বিরোধী দল আর এমপ্লয়ী ইউনিয়ন এক সাথে বড়ো করে আন্দোলন না করতে পারে, আটকানো সহজ হবে না।

যেকোনো PSU-তে ডিরেক্টর পোস্টিং সবকটা পলিটিকাল পোস্টিং, খুঁটি না থাকলে কেও পায়না। নিজের অভিজ্ঞতা থেকে বলি, একটা নবরত্ন PSU-তে যখন কাজ করি, ১৯৯৭ এ সেখানে একটা বিশাল দুর্ঘটনা হয়, প্রায় ৬০ জন লোক মারা যায়। তখনকার প্লান্ট এর যিনি GM, খুঁটির জোরে তার চুল ও কেও ছুতে পারে নি। তিনি যথারীতি প্রমোশন পেয়ে চেয়ারম্যান হন এবং অবসরের পরে রিলায়েন্স এ অনারারি ডিরেক্টর হয়ে জয়েন করেন। নামটা আর দিলুম না।

শিবাংশু যে লিংক দিয়েছেন, সত্যি। রিসেন্টলি ডিসেম্বর এ দুটো বড়ো চীনা ব্যাংক-ও আদানীকে লোন দিতে অস্বীকার করেছে। কিন্তু আদানি ও কম ঘুঘু নয়, একটা অস্ট্রেলিয়ান প্রফেশনাল লবি ফার্ম কে রিসেন্টলি এমপ্লয় করেছে, সরকার আর বিরোধী দুটো পার্টিকেই লবি করার জন্য। বিসনেস আর পলিটিক্স সব দেশেই হাত ধরাধরি করে চলে, কোথাও খুল্লাম খুল্লা, আর কোথাও ভদ্র মুখোশ পরে, এই যা তফাৎ।
Avatar: sm

Re: স্টেট ব্যাংক কার হাতে ?

এরা কি টই এর হেডিং পড়েনা, না মর্মার্থ বোঝেনা! স্টেট ব্যাংক কার হতে?মনে সরকারী হতে থাকবে ন ধীরে ধীরে প্রাইভেট ব্যাংকে পরিণত হবে। জে ভি তো জাস্ট একজম্পল। এরকম জে ভি অনেক আছে। এতে আশু কোন বিপদ নাই।
আসল বিপদ তো নিজের তৈয়ারী করা এন পি এ।
এনিওয়ে ভারতীয় ব্যাংক ও করাপশন দিয়ে সার্চ করলে ই প্রচুর আর্টিকেল আসবে।
Avatar: দ

Re: স্টেট ব্যাংক কার হাতে ?

৫৬" তো আম্বানীর পকেটের ভেতরে বটেই। তবে এই আম্বানীবাবুই শুন্যর দশকের শেষের দিকে বোধহয়, কংগ্রেস সম্পর্কে বলেছিলেন না ইয়ে তো আপনাই দুকান হ্যায়। তো আপনা দুকান থেকে চাট্টি লোনোফোন যুগাড় করে নিয়েছে, সেইটে না ভোলাই ভাল।
Avatar: dc

Re: স্টেট ব্যাংক কার হাতে ?

দুএকদিন আগে স্টেট ব্যাংক বেস রেট আর বিপিএলার রেট ৩০ বিপি কমাল। এতে অবশ্য পুরনো হোম লোন গ্রাহকদের সুবিধে হবে, যাঁরা এমপিএলারে আছেন তাঁদের রেট একই থাকবে।
Avatar: dc

Re: স্টেট ব্যাংক কার হাতে ?

কিন্তু অমিত বাবুর পোস্টে দ্বিমত আছে। দুটো বিজনেস এনটিটি নিজেদের মধ্যে জেভিতে যাবার সিদ্ধান্ত নিয়েছে। বিরোধী পার্টি বা যেকোন পলিটিকাল পার্টি এর বিরুদ্ধে বলতে যাবে কেন? কর্মী ইউনিয়নও সেভাবে কিছু বলতে পারেনা, কারন এরকম স্ট্র্যাটেজিক সিদ্ধান্ত নেওয়ার প্রেরোগেটিভ শুধু ম্যানেজমেন্টের থাকে।
Avatar: amit

Re: স্টেট ব্যাংক কার হাতে ?

একমত ডিসি। কোনো দোল বা কর্মী ইউনিয়নও লেগালি কিছু বলতে পারেনা। ব্যক্তিগত ভাবে বা সমষ্টিগত ভাবেও আমার কিছু করার ক্ষমতা নেই , শুধু নাগরিক হিসেবে নিজের মতামত দিচ্ছি। জাস্ট ভাট হিসেবেই নেবেন।

এটা দুটো সম্পূর্ণ বেসরকারি কোম্পানি হলে আদৌ কথাটা বলতুম না। যেহেতু স্টেট ব্যাঙ্ক এখনো একটা পিএসইউ এবং পিএসইউ ম্যানেজমেন্টের আদৌ ডিসিশন মেকিং ক্ষমতা থাকেনা, সেই জন্যই আমার ভয় যে পলিটিকাল প্রেসার এ এই জেভি করা হচ্ছে, এবং হয়তো রিলায়েন্স তাদের অংশীদারির তুলনায় অনেক বেশি বেনিফিট পাবে বা উল্টোদিকটা হবে। আফটার অল একদিকে আম্বানির নিজের তাবেদার সরকার (বিজেপি বা কংগ যেই আসুক না কেন), অন্য দিকে নিধিরাম সর্দার পিএসইউ ম্যানেজমেন্ট। প্লাটফর্ম ঠিক ইভেন নয়।

ব্যক্তিগত ভাবে আমার ইচ্ছে, SBI তাদের যাবতীয় অপদার্থতা নিয়েও এখন যে ভাবে আছে, সেভাবেই থাকুক। এই মুহূর্তে আম্বানির সাথে যাওয়াটা বেশ ঝুঁকির। ব্যাস, এটুকুই বলার।
Avatar: sm

Re: স্টেট ব্যাংক কার হাতে ?

পড়বার মতন জিনিস ! ব্যাংক গুলোর বদামি!
এপ্রিল থেকে নভেম্বর অবধি ন্যূনতম ব্যালান্স না রাখার অপরাধে স্টেট্ ব্যাংক প্রায় ১৭০০ কোটি টাকা জরিমানা বাবদ আয় করেছে , যেটা নাকি গত ত্রৈমাসিকে ওই ব্যাংকের নিতে মুনাফা রাফলি ,১৫৮১ কোটি টাকার চাইতে ঢের বেশি! এটা নাকি জনদরদী ব্যাংক! এর পরে সাফাই আসবে,সবই সরকার থুড়ি বণিক দের অঙ্গুলী হেলনে হয়েছে! আধিকারিক দের হাত পা বাঁধা!
অবিশ্যি সবকটা ব্যাংকই এই ধরণের বদমায়েশি শুরু করেছে।এফেক্টেড হচ্ছে খুব গরিব লোকজন।যাদের ৩০০০ টাকা ন্যূনতম ব্যালান্স হয়তো অনেক সময় থাকে না।
http://www.epaper.eisamay.com/Details.aspx?id=37153&boxid=14315891
5

আর একটা খবর ও চমকপ্রদ!
অভিনব উপায়ে জালিয়াতি!
http://www.epaper.eisamay.com/Details.aspx?id=37158&boxid=14926317
গুগুল সার্চ করলে প্রচুর ব্যাংকিং রিলেটেড কোরাপশনের উদাহরণ আসছে। লিংক দিয়ে ভারাক্রান্ত করতে চাই না।
যাঁরা খুব উঁচু ধারণা পোষণ করেন; তাঁরা পড়ে দেখতে পারেন।





মন্তব্যের পাতাগুলিঃ [1] [2] [3] [4] [5] [6] [7] [8]   এই পাতায় আছে 123 -- 142


আপনার মতামত দেবার জন্য নিচের যেকোনো একটি লিংকে ক্লিক করুন