বইমেলা হোক বা নাহোক চটপট নামিয়ে নিন রঙচঙে হাতে গরম গুরুর গাইড ।

রোজাভা বিপ্লব এবং তাদের বৈকল্পিক শিক্ষা ব্যবস্থা

ইয়াসিন দুমান (অনুবাদঃ দেবব্রত চক্রবর্তী )

রোজাভাঃ টাইগ্রিস এবং ইউফ্রেটিস নদীর মধ্যবর্তী অঞ্চলে,সিরিয়ার উত্তরে এবং তুরস্কের সীমান্তে আবদুল্লা অচালানের রাষ্ট্রবিহীন গণতন্ত্র তত্ত্বের ভিত্তিতে গত ৬-৭ বছর ধরে যে অভূতপূর্ব গণতান্ত্রিক পরীক্ষা এবং এক বৈকল্পিক সমাজ ব্যবস্থা গড়ে উঠছে সে সম্বন্ধে ইতিপূর্বে গুরুর ব্লগে দুটি পর্বে লেখা প্রকাশিত হয়েছে। আগের লেখাটির সময়সীমা ছিল ২০১২ সালের রোজাভা বিপ্লব শুরু হওয়ার সময় পর্যন্ত – রোজাভা বিষয়ক তৃতীয় পর্ব প্রকাশিত হওয়ার পূর্বে এবং রোজাভার সাথে ব্যক্তিগত যোগাযোগের সূত্রে কেবল মাত্র গুরুচন্ডা৯-র পাঠকদের উদ্দেশ্যে ইস্তাম্বুল থেকে রোজাভার ‘বৈকল্পিক’ শিক্ষা ব্যবস্থা নিয়ে একটি লেখা পাঠিয়েছেন ‘ইয়াসিন দুমান’। ইয়াসিন দুমান বর্তমানে ইস্তাম্বুলে পি এইচ ডি ছাত্র, কুর্দিশ অ্যাক্টিভিস্ট এবং রোজাভার শিক্ষা ব্যবস্থার সঙ্গে জড়িত – ইয়াসিন দুমানের লেখাটির অনুবাদ,লেখক পরিচিতি এবং ফুটনোট সহযোগে রইল আপনাদের উদ্দেশ্যে -পাঠক যদি এই বিষয়ে কোন প্রশ্ন রাখেন ( ইংরাজিতে রাখলে আমাকে কষ্ট করে অনুবাদ করতে হয়না) তাহলে লেখক যথাসম্ভব উত্তর দেবেন বলে আশ্বস্ত করেছেন। আমরা যারা আমাদের বর্তমান সময়ের এই অসাধারণ উচ্চাভিলাষী সামাজিক পরীক্ষা নিরীক্ষা বিষয়ে আগ্রহী তারা এই সূত্রে রোজাভার সাথে একটি প্রত্যক্ষ যোগাযোগ,মত বিনিময় গড়ে তুলতে পারবেন বলে আশা রাখি। 

 

রোজাভার শিক্ষা ব্যবস্থাঃ- বর্তমান পরিস্থিতি এবং সাধারণ মূল্যায়ন 

২০১৪ সালের সেপ্টেম্বর মাস থেকে ২০১৫ সালের জানুয়ারি পর্যন্ত ইসলামিক স্টেটের কোবানে আক্রমণ,অবরোধ এবং রোজাভার অসাধারণ প্রতিরোধের সময় থেকে বহির্বিশ্ব কোবানে এবং রোজাভা সম্বন্ধে ধীরে ধীরে অবগত হতে শুরু করে। রোজাভার স্বশাসিত গণতান্ত্রিক তিনটি প্রদেশের অন্যতম প্রদেশ কোবানে এবং বাকি দুটি প্রদেশ যথাক্রমে আফরিন এবং জিজারে। সিরিয়ার গৃহযুদ্ধে আন্তর্জাতিক কমিউনিটি এবং মিডিয়া আইসিস,আসাদ, আল-কায়দা এবং অন্যান্য গোষ্ঠীদের সম্বন্ধে উৎসাহিত হলেও কুর্দদের দীর্ঘকালীন রাজনৈতিক সংগ্রামের বিষয়ে ছিল উদাসীন। কিন্তু ২০০৩ সালে প্রতিষ্ঠিত PYD এবং আবদুল্লা অচালানের ‘ডেমোক্রাটিক কনফেডেরালিসম’ তত্ত্বকে ভিত্তি করে সিরিয়ার কুর্দরা মিডিয়ার অগোচরে ২০০৭ সাল থেকে গড়ে তুলছিলেন নিজেদের গণতান্ত্রিক ব্যবস্থা। কাউন্সিল,কমিউন এবং আত্মরক্ষার স্বার্থে নিজেদের মিলিটারি শক্তি। ২০১২ সালে কুর্দরা প্রথমে কোবানে তারপর আফরিন এবং অবশেষে জাজিরা আসাদ বাহিনীর হাত থেকে মুক্ত করেন এবং অঞ্চলের আরব, আসিরিয়ান, কালদিয়ান, তুর্কমেন, আরমিনিয়ান, চেচান সম্প্রদায় কে সঙ্গে নিয়ে সকলের সম্মতিতে ২৯ জানুয়ারি ২০১৪ সালে এক ‘সামাজিক চুক্তি’ ১ (এই চুক্তিটিকে রোজাভার স্বশাসিত প্রদেশ গুলির সংবিধান হিসাবে গণ্য করা যেতে পারে) প্রকাশের সাথে সাথে নিজেদের স্বশাসন ঘোষণা করেন। রোজাভার এই সামাজিক চুক্তি অনুসারে জাজিরা প্রদেশে কুর্দিশ,আরাবিক এবং আসারিয়ান ভাষাকে অফিসিয়াল ভাষা হিসাবে গ্রহণ করা হয় – কিন্তু বাকি স্বল্প জনসংখ্যার গোষ্ঠীসমূহও তাদের নিজেদের ভাষায় শিক্ষাদান, স্কুল কলেজ এবং বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা করার অধিকারী। গৃহযুদ্ধ পূর্বের সমস্ত সিরিয়ায় শিক্ষাদানের একমাত্র স্বীকৃত ভাষা ছিল ‘আরাবিক’। সংখ্যাগরিষ্ঠ আরব জনজাতি এবং সরকারী নির্দেশে বাকি সংখ্যালঘু জনজাতি নিজেদের ভাষা ভুলে আরাবিক ভাষায় শিক্ষা গ্রহণ করতে বাধ্য ছিল। অন্য কোন জনজাতির ভাষা দ্বিতীয় বা তৃতীয় আধিকারিক এবং শিক্ষা দানের ভাষা হিসাবে কোনদিন স্বীকৃতিই পায়নি– দীর্ঘকাল আরাবিকে শিক্ষাগ্রহণের ফলে অধিকাংশ ক্ষুদ্র জনজাতি তাদের নিজেদের ভাষা এবং সংস্কৃতি বর্তমানে প্রায় বিস্মৃত হতে বসেছে। 

রোজাভা বিপ্লব এই প্রথম সমস্ত জনজাতিকে নিজেদের ভাষায় শিক্ষাগ্রহণের সুযোগ করে দিয়েছে। এই বৈপ্লবিক সিদ্ধান্ত কেবলমাত্র সমস্ত জনজাতির মাতৃভাষার মাধ্যমে শিক্ষার অধিকারের স্বীকৃতিই নয় বরং সমস্ত জনজাতি এবং অধিবাসীদের প্রাথমিক গণতান্ত্রিক অধিকারের স্বীকৃতি। ওপর থেকে চাপিয়ে দেওয়া সংখ্যাগুরুর সিদ্ধান্তের বিরোধী এবং আভ্যন্তরীণ বিভিন্ন এথনিক গ্রুপের শান্তিপূর্ণ সহাবস্থানের স্বীকৃতি। 

রোজাভার প্রদেশগুলিতে,বিভিন্ন এলাকায় প্রত্যহ আইসিস, জাভাত আল নুসরা এবং আহ্রার আল-শাম এর মত জিহাদি গোষ্ঠীগুলির আক্রমণ বর্তমান। রোজাভার মুল ভূখণ্ড আপাত নিরাপদ এবং সুরক্ষিত হলেও সীমানা অঞ্চল এবং প্রত্যন্ত গ্রামাঞ্চলে জিহাদি হামলা অব্যাহত। এই ক্রমাগত হামলা এবং যুদ্ধকালীন পরিস্থিতি রোজাভার গণতান্ত্রিক স্বশাসিত প্রদেশগুলির প্রাত্যহিক কাজকর্মে বিপুল পরিমানে বাধা সৃষ্টি করলেও রোজাভার অধিবাসীগণ নিজেদের সমস্ত কিছুর বিনিময়ে অর্জিত গণতন্ত্র রক্ষা এবং নিত্যনতুন পরিধি বিস্তারে এক গণ-আন্দোলনের অংশীদার। জিহাদি হামলা, গৃহযুদ্ধ এবং তুরস্কের নিরন্তর নিষেধাজ্ঞার ফলে রোজাভার যে সমস্ত ক্ষেত্র সবথেকে বেশী ক্ষতিগ্রস্ত হয়েছে শিক্ষাব্যবস্থা তার মধ্যে অন্যতম। হাজারো স্কুল বিল্ডিং বোমায় বিধ্বস্ত, প্রাণভয়ে শিক্ষকগণ দেশত্যাগী। কিন্তু এই অশান্ত পরিস্থিতি এবং গৃহযুদ্ধের মধ্যেই রোজাভা প্রত্যেক কুর্দ প্রধান শহরে গড়ে তুলেছেন SZK -কুর্দিস ভাষা শিক্ষা প্রতিষ্ঠান ( Saziya Zimane Kurdi)। মাত্র কয়েক বছরের মধ্যে যুদ্ধকালীন পরিস্থিতির ভেতরেও এই SZK -কুর্দিস ভাষা শিক্ষা প্রতিষ্ঠানের মাধ্যমে কুর্দ ভাষায় পুস্তক রচনা,পাঠক্রম প্রস্তুতি, অনুবাদ এবং শিক্ষা প্রদান করার উদ্দ্যশে গড়ে তুলেছেন কয়েক হাজার শিক্ষানবিশ, ভলিন্টিয়ার এবং শিক্ষক।

রোজাভার গৃহযুদ্ধ পূর্বের আসাদ সরকারের স্কুলগুলির কিয়দংশ এখনো বর্তমান। অল্পসংখ্যক শিক্ষক এখনো আসাদ সরকারের থেকে বেতন পেয়ে থাকেন এবং সরকারী রোষ এড়াতে এখনো পুরানো পাঠক্রম অনুসার আরাবিক ভাষার মাধ্যমে শিক্ষা প্রদান করে থাকেন। রোজাভার গণতান্ত্রিক স্বশাসিত ব্যবস্থা সেই স্কুলগুলির পরিচালনায় কোন হস্তক্ষেপ বা বাধা প্রদান করেনি। বলপূর্বক নিজেদের পাঠক্রম অনুসার শিক্ষককুলকে বাধ্য করেনি কুর্দ বা অন্যান্য স্বীকৃত ভাষার মাধ্যমে শিক্ষা প্রদান করতে বরং ছাত্র এবং শিক্ষক উভয়ের জন্যই এক বৈকল্পিক শিক্ষাব্যবস্থা উপস্থিত করেছেন। সিরিয়ার আসাদ সরকারের আরাবিক ভাষার পুরানো জাতীয়তাবাদী পাঠক্রমে পড়বেন না রোজাভার গণতান্ত্রিক স্বশাসিত সংস্থার মাতৃভাষার মাধ্যমে নূতন পাঠক্রমে পড়বেন বা পড়াবেন তা ছেড়ে দেওয়া হয়েছে অভিভাবক, ছাত্র ছাত্রী এবং শিক্ষককুলের নিজস্ব মতামতের ওপর। একদিকে সিরিয়া সরকারের বেতনপ্রাপ্ত শিক্ষক অন্যদিকে কুর্দ এবং অন্যান্য স্বীকৃত ভাষার নূতন পাঠক্রম। রোজাভার স্বশাসিত প্রশাসন অবশ্যই জনগণকে উৎসাহিত করছেন যাতে তারা সিরিয়ার আসাদ সরকার প্রতিষ্ঠিত আরাবিক ভাষার মাধ্যমে বাথিস্ত পার্টির তৈরি উগ্র জাতীয়তাবাদি এবং বিভিন্ন জনজাতির অস্তিত্ব অস্বীকারকারী পাঠক্রম কেবলমাত্র আরাবিক ভাষায় না শিখে নিজেদের সংস্কৃতি,ইতিহাস নিজেদের মাতৃভাষায় শেখেন,কিন্তু এখানে কোন বাধ্যবাধকতা নেই। প্রত্যেক দিন রোজাভার মাতৃভাষার মাধ্যমে নূতন শিক্ষাব্যবস্থার স্কুলে এবং শিক্ষা প্রতিষ্ঠানগুলিতে বেশি বেশি করে লোকে উপস্থিত হচ্ছেন অন্যদিকে নূতন বিষয়বস্তুর অভাব এবং ওপর থেকে চাপিয়ে দেওয়া অগণতান্ত্রিক পদ্ধতির কারণে সিরিয়া সরকারের পুরানো শিক্ষাসংস্থান স্বাভাবিক মৃত্যু বরণ করছে। স্বাধীন জনতা সিরিয়া সরকারের উগ্র আরব জাতীয়তাবাদী বস্তাপচা শিক্ষা ব্যবস্থা বিনা কোন বলপ্রয়োগে এবং বিনা অশান্তিতে প্রতিস্থাপিত করছেন নিজেদের গণতান্ত্রিক শিক্ষাব্যবস্থার মাধ্যমে। রোজাভার গণতান্ত্রিক এবং নিজস্ব মাতৃভাষার মাধ্যমে প্রতিষ্ঠিত শিক্ষাব্যবস্থা সিরিয়া এবং বাকি সমস্ত আধিপত্যবাদী শক্তিকে স্পষ্ট বার্তা পাঠাচ্ছেঃ স্বাধীন মানুষ নিজেরাই ঠিক করবেন তাঁরা কী করবেন,কী শিখবেন এবং কীভাবে বাঁচবেন – ওপর থেকে চাপিয়ে দেওয়া আধিপত্যবাদী ব্যবস্থা অস্বীকার্য। 

সিরিয়ার গৃহযুদ্ধ এবং রোজাভা বিপ্লবের পূর্বে সারা সিরিয়ার সমস্ত পাঠক্রম, পুস্তক ইত্যাদি ছিল কেবলমাত্র আরাবিকে। এই যুদ্ধকালীন পরিস্থিতির ভেতরেও ২০১৩ সালের মধ্যে SZK তৃতীয় শ্রেণী পর্যন্ত পূর্ণ কুর্দিস ভাষার পাঠক্রম তৈরি করতে সক্ষম হয়, বর্তমানে জাজিরা প্রদেশে অষ্টম শ্রেণী পর্যন্ত পূর্ণ কুর্দিস ভাষার পাঠক্রম প্রস্তুত হয়েছে, SZKর গবেষক, শিক্ষকগণ ২০১৬ সালের মধ্যে দ্বাদশ শ্রেণী পর্যন্ত পূর্ণ কুর্দিশ ভাষায় পাঠক্রম প্রস্তুত করার লক্ষ্যমাত্রা নির্দিষ্ট করেছেন এবং সেই উদ্দ্যেশে এক বিপুল কর্মকাণ্ড ঘটে চলেছে প্রত্যহ। কুর্দদের সাথে সাথে আসেরিয়ান জনজাতির শিক্ষককুলও পূর্ণ উদ্যমে তাদের মাতৃভাষায় পুস্তক এবং পাঠক্রম প্রস্তুতিতে নিযুক্ত-আর্মেনিয়ান,চেচান,তুর্কমেন এনারাও নিজেদের ভাষায় শিক্ষাদানের অধিকারী কিন্তু যেহেতু কুর্দ বা আসেরিয়ানদের তুলনায় সংখ্যালঘু এবং দীর্ঘকালীন আরব আধিপত্যের কারণে নিজেদের সংস্কৃতি বিস্মৃত তাই মনে হয় এঁদের ক্ষেত্রে পাঠক্রম এবং পুস্তক প্রস্তুতিতে কিঞ্চিত সময় বেশি লাগতে পারে। রোজাভার শিক্ষা এবং অধ্যাপনা কাউন্সিল আর্মেনিয়ান,চেচান,তুর্কমেন শিক্ষকদের সাথে কাজ করছেন যাতে এই আপাত ক্ষুদ্র জনজাতিসমূহও অতিসত্বর নিজেদের ভাষায় শিক্ষাদান করতে পারেন। যখন মাত্র তিন বছর পূর্বেও সমস্ত সিরিয়াতে আরাবিক ছাড়া শিক্ষা এবং সরকারী ভাষা নিষিদ্ধ ছিল তখন বর্তমানে সমস্ত জনজাতির নিজস্ব ভাষায় নিজস্ব পাঠক্রমে শিক্ষাপ্রদানের গণতান্ত্রিক অধিকার সৃষ্টি করছে এক অভূতপূর্ব উন্মাদনা এবং এক অভাবনীয় স্বাধীনতার স্বাদ। 

বর্তমানে জিজারে প্রদেশের ৪৫২টি (৭৫% of total school) স্কুল রোজাভার শিক্ষা এবং অধ্যাপনা কাউন্সিল পুনর্গঠিত করেছেন। ২৬৫০ জন শিক্ষককে কুর্দিশ ভাষায় শিক্ষাদানের জন্য ট্রেনিং দেওয়া হয়েছে, প্রাথমিক এবং মাধ্যমিক স্তরের ছাত্রছাত্রীদের জন্য ৪০০০০ হাজারের ওপর কুর্দিস ভাষার বই ছাপানো হয়েছে। আফরিন প্রদেশে ১৩৫০ জন শিক্ষক নিযুক্তি এবং ৪১০০০এর ওপর ছাত্র পূর্ণ কুর্দিশ ভাষায় শিক্ষা লাভ করছেন। আরব ছাত্রগণ আরাবিকে পাঠগ্রহণের সাথে কুর্দিস এবং ইংরাজি এবং কুর্দ ছাত্ররা চতুর্থ শ্রেণী থেকে শিখছেন আরাবিক এবং ইংরাজি। একমাত্র কোবানে প্রদেশের অবস্থা জিজারে এবং আফরিন প্রদেশের তুলনায় বেশ খারাপ। ২০১৪ সালের সেপ্টেম্বর মাস থেকে ২০১৫ সালের জানুয়ারি মাসের অন্তভাগ পর্যন্ত আইসিসের ক্রমাগত আক্রমণ,অবরোধ এবং আমেরিকার বোমা বর্ষণের ফলে প্রায় সমস্ত স্কুল বিধ্বস্ত। ২০১৫ সালের জানুয়ারি মাসে কোবানে মুক্ত হওয়ার সময়ে কোবানে প্রদেশের একটি স্কুলও শিক্ষাদানের উপযোগী ছিলনা। বর্তমানে কোবানে শহরে মাত্র ৭টি স্কুল এবং গ্রামাঞ্চলে মাত্র ২৫০টি স্কুল শিক্ষাদানের উপযোগী হিসাবে পুনরায় প্রস্তুত করা সম্ভব হয়েছে। কোবানে প্রদেশের ছাত্র এবং শিক্ষকের সঠিক সংখ্যা এই মুহূর্তে আমার অজানা। SZKর এবং রোজাভার ৮০% ট্রেনিংপ্রাপ্ত শিক্ষক বর্তমানে মহিলা। যেহেতু শিশুরা অধিকাংশ ক্ষেত্রে মা বোনেদের সংস্পর্শেই বড় হয়ে ওঠে, তাদের থেকেই শেখে, তাই কুর্দিশ ভাষা শেখার জন্যে ত বটেই মহিলাদের জন্যও এই ব্যবস্থা বেশ সুবিধাজনক বলেই মনে হয়। অধিকাংশ পুরুষ রোজাভার আত্মরক্ষা এবং ইসলামিক স্টেট এর হাত থেকে রোজাভার গণতন্ত্র রক্ষার স্বার্থে রোজাভার আত্মরক্ষা বাহিনী ওয়াই পি জি তে নিযুক্ত। 

প্রাথমিক এবং মাধ্যমিক শিক্ষার সাথে সাথে উচ্চ শিক্ষার জন্য এই যুদ্ধকালীন পরিস্থিতিতেও রোজাভা স্থাপন করেছে দুটি উচ্চশিক্ষা প্রতিষ্ঠান। প্রথমটি জিজারে প্রদেশের ‘মেসোপটেমিয়ান অ্যাকাডেমি অফ সোশ্যাল সাইন্সেস’ – ২রা সেপ্টেম্বর ২০১৪ সালে প্রতিষ্ঠিত এই বিশ্ববিদ্যালয়ে বর্তমানে পড়ানো হচ্ছে ইতিহাস,সমাজবিজ্ঞান এবং আইন। সাথে ডেমোক্র্যাটিক গভর্নেন্স, কম্যুনিকেশন স্টাডিস, অর্থনীতি,দর্শনশাস্ত্র এবং জিনেওলজি (২) (নারী বিষয়ক অধ্যয়ন এবং নারীদের বিজ্ঞান) পড়ানোর পরিকল্পনা করা হচ্ছে। দ্বিতীয় উচ্চশিক্ষা প্রতিষ্ঠানটি আফরিন প্রদেশের আফরিন বিশ্ববিদ্যালয় – এখানে বর্তমানে পড়ানো হয় অর্থনীতি,কুর্দিশ ভাষা সাহিত্য এবং ইলেক্ট্রনিক ইঞ্জিনিয়ারিং – আফরিন বিশ্ববিদ্যালয়ের বর্তমান শিক্ষার মাধ্যম আরাবিক তাই শুধু রোজাভা নয় সমস্ত সিরিয়ার আরব ভাষা ভাষী এই বিশ্ববিদ্যালয়ে পড়বার জন্য আবেদন করতে পারেন। রোজাভার সমস্ত শিক্ষা ব্যবস্থা নিঃশুল্ক এবং অধিকাংশ শিক্ষক বেতনবিহীন আংশিক অথবা পূর্ণ সময়ের স্বেছাসেবক,প্রকৃত অর্থে স্বেচ্ছায় এক নূতন সমাজ গঠনের কাজে নিযুক্ত। 

রোজাভার শিক্ষা ব্যবস্থা কি এক বৈকল্পিক শিক্ষা ব্যবস্থা ?

আবদুল্লা অচালানের তত্ত্বের ভিত্তিতে রোজাভা গড়ে তুলতে চাইছে এক নূতন সামাজিক রাজনৈতিক বিকল্প। পুঁজিবাদ বিরোধী,আত্মনির্ভর,জেন্ডার ইকুয়াল,ইকোলজিকাল এবং নিচের থেকে উঠে আসা রাষ্ট্রবিহীন এক গণতান্ত্রিক ব্যবস্থা – স্বভাবতই শিক্ষা ব্যবস্থাও এই দর্শনের অনুগামী। উগ্র আরব আধিপত্যবাদী বাথ পার্টির জাতীয়তাবাদী শিক্ষা ব্যবস্থা পরিত্যাগ করে রোজাভা গড়ে তুলছে সর্ব জনজাতির মতামতের ভিত্তিতে এক ইনক্লুসিভ কারিকুলাম। ইনক্লুসিভ কারিকুলাম বলতে আমি বোঝাতে চাইছি – যে সমস্ত বিষয়, ব্যক্তি, জনজাতি এবং জ্ঞান পূর্বতন শিক্ষা ব্যবস্থা থেকে বাদ দেওয়া হয়েছিল সেই সমস্ত বিষয়, ব্যক্তি এবং জ্ঞান এই নূতন পাঠক্রমে যুক্ত করা হচ্ছে সচেতন ভাবে। এখানে ছাত্র এবং শিক্ষকের পাণ্ডিত্য এবং প্রফেশনাল অভিজ্ঞতা আদৌ বিচার্য নয়। সমস্ত স্তরের শিক্ষা নিঃশুল্ক করা হয়েছে,গড়ে তোলা হয়েছে বিভিন্ন অ্যাকাডেমি যাতে সমস্ত স্তরের মানুষ, তাঁর যে এথনিক,অর্থনৈতিক,সামাজিক,ধর্মীয় ব্যাকগ্রাউন্ডই হোক না কেন এই অ্যাকাডেমিগুলিতে নিঃশুল্ক শিক্ষা গ্রহণ করতে পারেন। হাজারে হাজারে শিক্ষক বিনা পারিশ্রমিকে আংশিক এবং পূর্ণ সময়ের জন্য শিক্ষা দানের কর্মকাণ্ডে নিযুক্ত হচ্ছেন। এই সমস্ত বিভিন্ন ধরনের অ্যাকাডেমিগুলিতে সাধারণ নাগরিক শিখছেন গণতান্ত্রিক ব্যবস্থা পরিচালনার নিয়মাবলী,গণতান্ত্রিক স্বশাসনের ভিত্তি, জেন্ডার ইস্যু,ইকোলজিকাল ইস্যু ইত্যাদি। এই অ্যাকাডেমিগুলি ঠিক স্কুলও না বা কলেজও না বরং সাধারণ এবং সমস্ত নাগরিকের স্টাডি গ্রুপ গোত্রের সংস্থা। রোজাভার নাগরিকগণ শিখছেন কীভাবে ধর্ম,জাতি এবং লিঙ্গ সংঘাত এড়িয়ে শান্তিতে একত্রে এক উদ্দেশ্যে বসবাস করা সম্ভব। মধ্যপ্রাচ্যের বিভিন্ন জাতি ভিত্তিক রাষ্ট্রের সীমাবদ্ধতা এবং রাষ্ট্রের অস্তিত্ব যে মূলত উন্নয়ন এবং গণতন্ত্রবিরোধী এই বিষয়ে বিভিন্ন লেকচার এবং আলোচনা এই অ্যাকাডেমিগুলির চর্চার অন্যতম বিষয়। এই আপাত কঠিন এবং অপ্রচলিত বিষয়ের পাঠক্রমের মূল উদ্দেশ্য জাতি এবং ধর্মের ভিত্তিতে বিভক্ত রাষ্ট্রর সীমাবদ্ধতা বিষয়ে সমস্ত মানুষের এক জনমত গঠন। এই অপ্রচলিত সামাজিক এবং রাজনৈতিক বিজ্ঞান পাঠক্রম নিশ্চিতরূপে চ্যালেঞ্জিং। এই সমস্ত অ্যাকাডেমিগুলির মূল পাঠক্রম আবদুল্লা অচালানের লিখিত বিভিন্ন পুস্তক এবং যথাসম্ভব পৃথিবীর বিভিন্ন র‍্যাডিকাল টেক্সট। দিনে অন্তত দু ঘণ্টা বিভিন্ন র‍্যাডিকাল টেক্সট পড়ার যে প্র্যাকটিস বহু বছর ধরে পি কে কের গেরিলা বাহিনীর নিয়মিত রুটিন বর্তমানে রোজাভায় তা আরও বিস্তৃত সাংগঠনিক রূপে পরীক্ষিত হচ্ছে এই অ্যাকাডেমিগুলির মাধ্যমে। এই শিক্ষাক্রমের কারনেই অধিকাংশ YPJ/YPG এবং PYD সদস্যগণ অচালানের সাথে সাথে মার্ক্স, বাকুনিন, বুকচিন এবং বিশ্বের আরও অনেক দার্শনিকের লেখার সাথে এবং তাঁদের দৃষ্টিভঙ্গির সাথে পরিচিত। 

মেসোপটেমিয়ান অ্যাকাডেমি অফ সোশ্যাল সাইন্সেসএর শিক্ষক এবং বিশ্ববিদ্যালয়ের পরিচালন সমিতির সদস্য 'রেসান সাকীর' এক সাক্ষাৎকারে বলেছেনঃ We are aiming at forming an alternative education system to the education systems formed by the forces of power and hegemony . As our principal goal we hope to build the foundation of an educational system based on the Democratic Nation model that is the model for democracy for the Kurdish People in the 21st Century. In this way we want to build an institutional structure that can help serve in producing moral and political social understanding. We aim for everyone involved and in particular students to be creative and subjective participants. 

মেসোপটেমিয়ান অ্যাকাডেমি অফ সোশ্যাল সাইন্সেস পৃথিবীর বাকি প্রথাগত বিশ্ববিদ্যালয়গুলির মত কাজ করে না। MASS মূলত রোজাভার ভবিষ্যৎ শিক্ষক এবং স্বাধীন গণতান্ত্রিক ইন্টেলেকচুয়াল তৈরির কর্মকাণ্ডে নিযুক্ত। এই নূতন প্রজন্মই রোজাভার আগামী নাগরিকদের এথিকাল,রাজনৈতিক,ঐতিহাসিক এবং আইডলজিকাল ভিত্তিতে শিক্ষাপ্রদান করবেন। এই প্রোগ্রাম বিষয়ে রেসান সাকীর বলেছেনঃ is fundamentally based on the ideology of the Democratic Nation Model, which Ocalan defines in affiliation with democratic confederalism Ocalan notes that:-

‘Democratic con-federalism is a non -state social paradigm. It is not controlled by State. At the same time, democratic con federalism is the cultural organisational blueprint of a democratic nation……… Democratic Con-federalism in Kurdistan is an anti-nationalist movement as well. It aims at realising the right of self-defence of the peoples by the advancement of democracy in all parts of Kurdish nation state. The movement intends to establish federal structures in Iran,Turkey,Syria,and Iraq that are open for all kurds and at the same time form an umbrella confederation for all four parts of kurdistan।

অচালনের মতে সমাজ নির্ভরতা অবশ্যই শিক্ষা প্রতিষ্ঠানগুলির শিক্ষার সূত্র হওয়া উচিত। পুঁজিবাদী এবং রাষ্ট্রের একাধিপত্য সাধারণ মানুষকে জ্ঞানবিজ্ঞান থেকে বিচ্ছিন্ন করছে দীর্ঘ সময় ধরে, অথচ একসময় সমস্ত জ্ঞান এবং বিজ্ঞান উদ্ভূত হয়েছে সমাজের মধ্যে থেকেই, এই সামাজিক এবং সামুহিক জ্ঞানই স্বাধীনতা এবং ন্যায় ব্যবস্থার মুল মন্ত্র। অচালানের মতে পৃথিবী জুড়ে বর্তমান শিক্ষাব্যবস্থা আসলে সমাজের অধিকাংশ সদস্যকে জ্ঞান এবং বিজ্ঞান থেকে বিচ্ছিন্ন করার ব্যবস্থা। সমাজের বাকি সব সম্পদের মত শিক্ষা বর্তমানে কিছু ব্যক্তি এবং সংস্থার সম্পত্তিতে পরিণত এক প্রতিক্রিয়াশীল ব্যবস্থা। উপরন্তু বর্তমান শিক্ষাব্যবস্থা সৃষ্টি করছে এক নূতন শ্রেণী, রাষ্ট্রের তৈরি এক ধরনের যাজক তন্ত্র। 'Thus a new education system is needed and it must be as inclusive and social as possible to destroy the existing understanding of education and hierarchy leading to alienation of the society and its members’

নূতন এবং গণতান্ত্রিক শিক্ষা ব্যবস্থার বিষয়ে অচালানের লাইন এবং তত্ত্ব বাস্তবে পরিণত করতে এবং বাস্তব উদাহরণ প্রতিষ্ঠা করতেই স্থাপিত হয়েছে মেসোপটেমিয়ান অ্যাকাডেমি অফ সোশ্যাল সাইন্সেস। এখানে যে কোন ব্যাক্তি,যে কোন বয়সের এবং যে কোন সামাজিক প্রেক্ষাপটের থেকে আগত MASSএর যে কোন কোর্সে ভর্তি হতে পারেন, দরকারে শিক্ষাও দিতে পারেন এবং তার জন্য কোন প্রফেশনাল ডিগ্রি,উচ্চ মার্কস, পেডিগ্রি, বয়স বাধা নয়। MASS ভেঙ্গে দিচ্ছে ইউনিভার্সিটির প্রথাগত নিয়ম,শিক্ষার বেড়া, গণ্ডী, বিষয়ের সীমাবদ্ধতা বিষয়ক সমস্ত ধ্যান এবং ধারণা। আমি যখন ইস্তাম্বুল থেকে M.A করছিলাম তখন একই সাথে জাজিরা প্রশাসনিক অঞ্চলে রোজাভার গণতান্ত্রিক ব্যবস্থার বিষয়ে ফিল্ড সার্ভেও করছিলাম। যেইদিন মেসোপটেমিয়ান অ্যাকাডেমি অফ সোশ্যাল সাইন্সেস এর উদ্বোধন হয় সৌভাগ্যক্রমে ব্যক্তিগত ভাবে সেইদিন আমি উপস্থিত ছিলাম সেই অনুষ্ঠানে। রোজাভায় আমার দ্বিতীয় দফা ফিল্ড সার্ভের সময় MASSএ আমি তিনটি স্বল্প সময়ের কোর্সের পরিচালন করিঃ- ইংরাজি, ইন্ট্রোডাকসান টু পিস অ্যান্ড কনফ্লিক্ট এবং ইন্টারভিউ অ্যান্ড সার্ভে অ্যাস রিসার্চ মেথড। আমার মত প্রত্যেক বছর পৃথিবীর বিভিন্ন ক্ষেত্রের বিশেষজ্ঞ,প্রফেসর,ইউনিয়ন লিডার,আর্টিস্ট,জারনালিস্ট ইত্যাদি রোজাভার এই অভূতপূর্ব বিশ্ববিদ্যালয়ে সম্পূর্ণ নিজব্যয়ে দীর্ঘ এবং স্বল্প সময়ের বিভিন্ন কোর্স সংগঠিত করছেন সাথে এক অসাধারণ পরীক্ষা নিরীক্ষা নিজেদের চোখে পরখ করছেন। শিক্ষা দিচ্ছেন এবং একই সাথে শিক্ষিত হচ্ছেন। আমার মাতৃভাষা কুর্দিশ হওয়ার কারণে আমি এখানে স্বচ্ছন্দে কুর্দিশ এ ক্লাস নেওয়া এবং মতামত বিনিময় করতে পারি। যেহেতু আমি ব্যক্তিগত ভাবে অচালানের লেখা এবং রোজাভার সামাজিক এবং রাজনৈতিক ব্যবস্থার সঙ্গে পরিচিত সেহেতু আমার MASS এর শিক্ষক এবং ছাত্রদের উদ্দেশ্য এবং মনোভাব বুঝতে খুব একটা অসুবিধা হয়নি। রোজাভায় এবং MASSএ থাকা কালীন অবস্থায় দেখেছি ছাত্ররা পড়ছেন – হিস্ট্রি অফ থট, সোসিওলজি অফ পলিটিক্স, কুর্দিস হিস্ট্রি, ক্লাসিক সোসিওলজি থিওরি, হিস্ট্রি অফ ডেমোক্র্যাটিক ভাল্যুস,মিডিল ইস্ট ইন নাইনটিন্থ অ্যান্ড টুয়েন্টিয়েথ সেঞ্চুরি এবং জিনেলজি(৫)। 

উপসংহার হিসাবে বলতে গেলে – রোজাভার স্বশাসিত গণতান্ত্রিক ব্যবস্থা এখনো নবীন এবং উন্নতির যথেষ্ট অবকাশ বর্তমান। রোজাভার চারিদিকে যুদ্ধকালীন পরিস্থিতি,তুরস্কের এম্বারগো এবং বিপুল পরিমান সম্পদের অভাব। রোজাভার শিক্ষা ব্যবস্থার প্রয়োজন সমস্ত রকমের স্কুল সামগ্রী,মুদ্রণ যন্ত্র,ফটোকপি মেশিন,রাডিক্যাল বই পত্র এবংযে কোন বিষয়ের শিক্ষক। যে কোন পেশাদার,ব্যক্তি অথবা সংস্থা যারা এই অভূতপূর্ব গণতান্ত্রিক ব্যবস্থা বিশেষত রোজাভার শিক্ষা ব্যবস্থাকে সাহায্য করতে চান, তারা যেন সরাসরি রোজাভার শিক্ষা সংস্থাগুলির সাথে সম্পর্ক করেন। সংস্থাগুলির ফেসবুক এবং যোগাযোগের মাধ্যম লেখাটির নিচে দেওয়া রইল। তাদের ঠিক কী প্রয়োজন এই বিষয়ে সংস্থাগুলি এবং তাদের ছাত্র ও শিক্ষকগণই ভাল বলতে পারবেন। যাঁরা এই লেখাটি পড়ছেন এবং রোজাভার শিক্ষা ব্যবস্থাকে কোন না কোন উপায়ে কে সাহায্য করতে চান অনুগ্রহ পূর্বক সংস্থাগুলির সঙ্গে সরাসরি যোগাযোগ করতে পারেন। 


Contacts

Mesopotamian Academy of Social Sciences: akademiyamezopotamya@gmail.com also https://www.facebook.com/Akademiya-mezopotamya-707485532714433/?ref=ts&fref=ts

and https://www.facebook.com/Pirtûkek-bo-Akademiya-Mezopotamyayê-Donate-a-book-to- Mesopotamia-Academy-870057249685677/?ref=tn_tnmn

SZK Efrîn: https://www.facebook.com/Saziya.Zimane.Kurdi.Li.Efrin/?ref=ts&fref=ts

SZK Kobanî: https://www.facebook.com/zimane.kurdi.18?ref=ts&fref=ts


SZK Cezîre (CeladetBedirxan Language Academy): https://www.facebook.com/Akademiya-Celadet-Bedirxan-AZDWK-1486307071637691/?ref=ts&fref=ts

১। To have access to the full text of the Social Contract visit http://peaceinkurdistancampaign.com/charter-of-the- social-contract/ . The Social Contract is considered to be constitution of the autonomous canton

২। To read more about the PKK, visit http://www.pkkonline.com/ .

৩। To read Abdullah Öcalan’s books in various languages visit https://abdullah- ocalan.academia.edu/Abdullah%C3%96calan .

৪।  “First New University to Open in Rojava,” The Rojava Report, https://rojavareport.wordpress.com/2014/08/31/first-new-university-to-open-in-rojava/ .


৬।  To read on Jineolojî visit http://www.pkkonline.com/en/index.php?sys=article&artID=231 and an interview with one of the Jineolojî lecturers at MASS visit http://www.biehlonbookchin.com/revolutionary-education/


লেখক পরিচিতিঃ গুরুচন্ডা৯-র জন্য এই বিশেষ লেখাটির লেখক ‘ইয়াসিন দুমান’ বর্তমানে ইস্তাম্বুলের সাবাঞ্চি ইউনিভার্সিটির রাষ্ট্রবিজ্ঞান বিষয়ের পি এইচ ডি ছাত্র। সাথে সাথে ইয়াসিন দুমান ২০০৯ সাল থেকে ইস্তাম্বুল কুর্দিস ইন্সটিটিউট এর স্বেছাসেবক। সাইকোলজি নিয়ে বি.এ পাস করেছেন ইস্তাম্বুলের বগাযিচি ইউনিভার্সিটি থেকে। কনফ্লিক্ট অ্যানালিসিস এবং রেসলিউসান বিষয়ে MA করেছেন ইস্তাম্বুলের সাবাঞ্চি ইউনিভার্সিটি থেকে। রোজাভার গণতান্ত্রিক স্বশাসিত ব্যবস্থা নিয়ে এনার গবেষণা পত্র প্রকাশের অপেক্ষায় – ইয়াসিন দুমান তুরস্কের এবং বিশ্বের বিভিন্ন পত্র পত্রিকায় রোজাভা বিষয়ে নিয়মিত লেখক। পৃথিবীর বিভিন্ন দেশে রোজাভার বিভিন্ন বিষয়ে আলোচনার প্রতিনিধি। ‘ইয়াসিন দুমান’ রোজাভা বিষয়ে অডিও ভিসুয়াল প্রেসেন্টেশান দিতে আমাদের কলকাতায়ও আসতে ইচ্ছুক।

To read more from him, please visit https://sabanciuniv.academia.edu/yasinduman

অনুবাদঃ দেবব্রত চক্রবর্তী 

 

 

 

 



242 বার পঠিত (সেপ্টেম্বর ২০১৮ থেকে)

কোন বিভাগের লেখাঃ বুলবুলভাজা 
শেয়ার করুন


মন্তব্যের পাতাগুলিঃ [1] [2]   এই পাতায় আছে 13 -- 32
Avatar: Debabrata Chakrabarty

Re: রোজাভা বিপ্লব এবং তাদের বৈকল্পিক শিক্ষা ব্যবস্থা

জ আপনার প্রশ্নের উত্তরে আমি এক দীর্ঘ ইন্টারভিউ এর সংক্ষিপ্ত অংশ কোট করলাম ঃ-

শিক্ষার সূত্র বা ভিত্তি ঃ-

'First of all, we do not construct knowledge on the basis of Western knowledge. Knowledge takes place based on the dynamics of the society. For example, a mother who is 70 years old teaches Oral History at the Mesopotamia Academy of Social Sciences. We call it oral history, “

শিক্ষিত ব্যক্তির দায়িত্ব ঃ-

'an educated person in the schools of the system gains a higher status in the society. However, in our academies, to be educated is not giving you a high status. Education is all about contributing to social life and relations. It is not considered as a status but a qualification that needs to be shared.”

কিভাবে অ্যাকাডেমি গুলি পরিচালিত হয় ঃ-

"our women's academy addresses to the whole canton, mostly education is carried out in closed training sessions. Which means the people who attend can stay here. Thus, everything is done together. Each night a group of students keep guard for the security of the students in the academy. The daily life starts with sports in the morning. Then the classes begin. Once the classes of that day are completed, the evening classes continue with news. The evening classes are mainly visual, we try to complete classes with alternative cinema and documentaries.”

বিজ্ঞান হিসাবে আপনি যদি বলেন -ফিজিক্স ,কেমিস্ট্রি বা বায়োলজি - না এখনো ইউনিভার্সিটি তে শুরু হয়নি কিন্তু শুরু হয়েছে 'জিনেলজি’ মহিলাদের বিজ্ঞান , স্কুল এবং ইউনিভার্সিটির বাইরে গড়ে উঠেছে বিভিন্ন অ্যাকাডেমি , এই একাডেমীরগুলির প্রাথমিকতা এই মুহূর্তের সামাজিক চাহিদা ঃ- যেমন সর্বাগ্রে ‘ Self-defense “ রোজাভার সমস্ত নাগরিকের নুন্যতম ১৫ দিনের মিলিটারি ট্রেনিং বাধ্যতা মূলক । কারন সহজবোদ্ধ ।

"All of our academies were built in line with social needs. Self-defense academies are common. There are "Women's Academies", "Youth Academies" "Security Academies" "Economy Academies", "Free Ideas and Thinking Academies" "City Academy" "Law, Sociology, History, Language and Literature Academies" "Political and Diplomacy Academies" and there are "Educational Committees" which contact with these academies all times and which exist in every community. Every city has its own "Free Ideas and Thought Academies". In addition to that, there are academies established by institutions for employees. These are on the canton level. But there are also defense academies, and professionalism academies and schools in every subject.”

আপনার প্রশ্ন " অচালানের তত্ত্বকে যদি কেউ প্রশ্ন করতে চায় (একটা উদাহরণ মাত্র), তাকে তো অচালানের তত্ত্বের ভিত্তিতে গড়ে ওঠা সেই সমাজের মধ্যে যে জ্ঞান পাওয়া যায় তার সঙ্গে সেই সমাজের বাইরে থেকে, 'ব্যক্তিগত জ্ঞান' অর্জনের চেষ্টা করতে হবে। সেটা কী করে হবে?"

বিপুল পরিমানে উল্লেখ যোগ্য ঃ- Every city has its own "Free Ideas and Thought Academies". এ হোল মুক্ত চিন্তার সংস্থা । পৃথিবীর যথা সম্ভব রাডিক্যাল টেক্সট , মুক্ত চিন্তার বিষয়াবলী , LGBT, কুসংস্কার , পিতৃতান্ত্রিকতা ,জাতীয়তাবাদ ,পুঁজিবাদ ইত্যাদি এই অ্যাকাডেমিগুলির পাঠ্য এবং আলোচ্য । এই হোল চেক & ব্যাল্যান্স -আমার অজানা যে পৃথিবীর কোথাও সরকারী সমর্থনে ,অর্থে , এই ধরনের 'মুক্ত চিন্তার সংস্থা' আছে কিনা । অচালান কেন যাকে খুশী প্রশ্ন করুন - জনতার স্বাধীন গণতান্ত্রিক ব্যবস্থাই - ' ডেমোক্র্যাটিক কনফেডেরালিস্ম '
Avatar: জ

Re: রোজাভা বিপ্লব এবং তাদের বৈকল্পিক শিক্ষা ব্যবস্থা

ধন্যবাদ দেবব্রতবাবু।
একটা ছোটো করে প্রশ্ন রাখি। সেটা রোজাভা নিয়ে নয়। আপনার শব্দচয়ন নিয়ে।
আপনি বলছেন, "আমার অজানা যে পৃথিবীর কোথাও সরকারী সমর্থনে ,অর্থে , এই ধরনের 'মুক্ত চিন্তার সংস্থা' আছে কিনা ।"
ঠিক কীরকম সরকার চালাচ্ছে পিকেকে? আমি এতদিন আপনার লেখা থেকে যদি কিছু বুঝে থাকি তো রাষ্ট্রক্ষমতায় অফিসিয়ালি সিরীয় বা ইরাকি রাষ্ট্র থাকলেও, সেই সরকারকে অপ্রাসঙ্গিক করে তোলাটাই হল রোজাভা মডেলের পথ, উদ্দেশ্য হল জনতার সক্রিয় অংশগ্রহণে সবকিছু হবে; সবকিছু মানে যা যা জনগণের স্বার্থের সঙ্গে সংযুক্ত। সেখানে আপনার ব্যবহৃত শব্দবন্ধ, "পৃথিবীর কোথাও সরকারী সমর্থনে ,অর্থে"~ এতে 'সরকারী' ব্যবস্থা সঙ্গে রোজাভার ব্যবস্থাকে একই শব্দ দিয়ে সূচিত করার ব্যাপারটা একটু হয়তো কনফিউসিং হতে পারে, পারে না?

Avatar: Debabrata Chakrabarty

Re: রোজাভা বিপ্লব এবং তাদের বৈকল্পিক শিক্ষা ব্যবস্থা

জ আপনি লিখেছেন ' সমস্ত শিক্ষা বিনা বেতনে সমাজে প্রয়োগের জন্য।" ~ সমস্যা হল, তারপর এরা সমাজের জন্য কাজ করলেন, কিন্তু খাবেন পরবেন কীভাবে?" সঙ্গত প্রশ্ন হত যদি পুঁজিবাদী অর্থনৈতিক ব্যবস্থা হয় । মেধা ,শ্রম , সংস্কৃতি , শিক্ষা , স্বাস্থ্য ,খাদ্য ,বাসস্থান ইত্যাদি সব কিছুই যেখানে পণ্য সেখানে শ্রমের মূল্য ,বেতন , রেমুনারেশান ,সন্মান দক্ষিণা প্রয়োজন । খাবেন কি ? তাই ইঁদুর দৌড় , একে অন্যকে প্রতিযোগিতায় হারিয়ে দেওয়ার প্রশ্ন ,লোভ ,হিংসা ,প্রফিট এবংসমাজ বিচ্ছিনতা । চরম এথিকাল দারিদ্রতা।

রোজাভায় কোন ক্ষেত্রেই 'মজুরী 'প্রথাই নেই "Everybody is a volunteer in Rojava in order to keep up the resistance against ISIS. Doctors and nurses work for free at the makeshift hospitals; shopkeepers have emptied their shops of food, drinks and other accessories in order to distribute them for free to the fighters and civilians. Courageous mothers whose sons and daughters are fighting on the frontline gather and cook food on a daily basis for whoever is hungry and needs food. Money is no longer worth anything because everybody wants to share their resources as well as their willpower to help one another through these hard times"

বর্তমানে রোজাভা 'shift away from a monetary economy' প্রশাসন - স্বাস্থ্য ,শিক্ষা ,ডিসেল ,জল ,বিদ্যুৎ ফ্রি তে দেয় । প্রতি পরিবার পিছু প্রত্যহ তিনটে 'ব্রেড ' ৮০% সাবসিডি তে বরাদ্দ । কমিনিউটি ,কো অপারেটিভ ,বাকি বিষয় দেখে । এ এক কমিউনিটি সেন্স । ৮০০০ কমিউনের এক পারস্পরিক বন্ধনের কনফেডারেসান । পারস্পারিক সহযোগিতার ভিত্তিতে গড়ে তোলা এক সমাজ ব্যবস্থা । তাই 'খাবেন পরবেন কীভাবে?' রোজাভায় অন্তত কোন প্রশ্নই নয় । রোজাভায় হয়ত পশ্চিমী উচ্চবিত্তের বিলাসিতা নেই -কিন্তু দারিদ্র্য এবং দুর্ভিক্ষও নেই ।
Avatar: Debabrata Chakrabarty

Re: রোজাভা বিপ্লব এবং তাদের বৈকল্পিক শিক্ষা ব্যবস্থা

জ 'সরকারী ' অর্থে স্বশাসিত প্রশাসন পড়ুন - সরকারী বললে বুঝতে সুবিধা , কিন্তু প্রত্যেক শহরে "Free Ideas and Thought Academies".সত্যিই অদ্ভুত । যদি অচালানের মতবাদ বা যে কোন মতবাদের আধিপত্য প্রতিষ্ঠা করা উদ্দেশ্য হয় তাহলে অন্তত "Free Ideas and Thought Academies" প্রতিষ্ঠা করার উদ্যোগ নেওয়া হয়ত হতোনা ।

Avatar: Debabrata Chakrabarty

Re: রোজাভা বিপ্লব এবং তাদের বৈকল্পিক শিক্ষা ব্যবস্থা

জ আপনার প্রশ্ন আমি দুমান কে পাঠিয়েছিলাম
DC:-after going through your write up people are putting question what about science education ?

I see but there is no science education yet

DC but without science education do you feel actual knowledge could be gathered or it is not priority at this moment

Due to embargo and problems it is not possible yet
But there is a preparation for that
Chat conversation end

এইটা এই মুহূর্তের কথোপকথন ইয়াসিন দুমানের সাথে
Avatar: sswarnendu

Re: রোজাভা বিপ্লব এবং তাদের বৈকল্পিক শিক্ষা ব্যবস্থা

দেবব্রতবাবু,

এই যোগাযোগটা দুর্দান্ত হয়েছে... আমার প্রশ্ন একটু detailed...সেটা চ্যাট এ ইয়াসিন উত্তর দিতে হয়ত পারবেন না, তবু সম্ভব হলে ...।
document বা material থাকলেও চলবে, পড়ে নিতে একফোঁটা আপত্তি নেই ।

" Generally in Anarchists and Left-Libertarian traditions, experimentations with education was a central theme for long. How would one place The experimentations in Rojava with respect to those circle of ideas?

Similarities, departure, new innovation and modifications with respect to that and problems in implementing those ideas in practice (if those ideas are indeed being followed generally) and way around it etc...especially with respect to the ideas in Freire's pedagogy of the oppressed. "

এই প্রশ্ন এবং উত্তর দুটোর প্রেক্ষিতেই সলিলবাবুর মতামতও জানতে আমি খুবই আগ্রহী... উনিও যদি একটু সময় করে লিখতে পারেন খুব ভাল হয়
Avatar: Debabrata Chakrabarty

Re: রোজাভা বিপ্লব এবং তাদের বৈকল্পিক শিক্ষা ব্যবস্থা

sswarnendu ঃ- দারুণ । আপনার প্রশ্ন আমি ইয়াসিন কে মেইল করেছি , মনে হয় রাত্তিরে উত্তর পাব , দেখি কি লেখে ।
Avatar: জ

Re: রোজাভা বিপ্লব এবং তাদের বৈকল্পিক শিক্ষা ব্যবস্থা

ধন্যবাদ দেবব্রতবাবু।
রোজাভা-তে বিনিময়ের মাধ্যম হিসেবে টাকার প্রচলন উঠে যায় নি, কিন্তু ওঠানোর দিকে চেষ্টা চলছে, এইভাবে কি বুঝে নিতে পারি বিষয়টা? আর মতাদর্শগত ভাবে টাকা ('মানি' অর্থে)-কে ক্রমশ অপ্রাসঙ্গিক করে তোলার কাজটা চলছে, চলছে ব্যবহারিকভাবে তাকে অপ্রাসঙ্গিক করে তোলার পাশাপাশি, তাই তো?

"প্রশাসন - স্বাস্থ্য ,শিক্ষা ,ডিসেল ,জল ,বিদ্যুৎ ফ্রি তে দেয় । প্রতি পরিবার পিছু প্রত্যহ তিনটে 'ব্রেড ' ৮০% সাবসিডি তে বরাদ্দ" ~ কিন্তু বাকি যা যা দরকার, জামাকাপড়, অতিরিক্ত খাবার (অতিরিক্ত মুখ থাকলেও তিনটে ব্রেড?), বাড়ি বা থাকার জায়গা, এগুলো?

"'সরকারী ' অর্থে স্বশাসিত প্রশাসন পড়ুন" ~ হ্যাঁ, সেটাই আমি জানতে চেয়েছিলাম, সেরকম পড়তে পারি কিনা। মনে হয় যেটা আমাদের জানা-অর্থে 'মুক্তাঞ্চল' নয়, এবং ঐভাবে মুক্তাঞ্চল গড়ার তেমন ঝোঁককে সুনির্দিষ্টভাবে প্রত্যাখ্যান করেছে, সেখানে একটু বড় ও অসুবিধাজনক হলেও 'স্বশাসিত প্রশাসন' কথাটাই ব্যবহার করতে হবে, নইলে পরে যখন নন-ইন্টারয়াক্টিভ মিডিয়াতে পড়বেন কেউ এই লেখাটাই, তিনি ভুল বুঝতে পারেন।

বিজ্ঞান শিক্ষা নিয়ে রোজাভা 'স্বশাসিত প্রশাসন' ভাবছে, সেটা দুমানের কাছ থেকে জানানোর জন্য ধন্যবাদ। আমি একটু ধন্দে ছিলাম, কি জানি, হয়ত এটা কোনো তাত্ত্বিক অবস্থান, বিজ্ঞানের আধিপত্যবাদী ঝোঁকের বিরুদ্ধে...। আমি অবশ্যই বলছি না বিজ্ঞানের আধিপত্যবাদী ঝোঁকের বিরুদ্ধে তাত্ত্বিক অবস্থান নেবার দরকার নেই, সেটা প্রবলভাবেই প্রয়োজন। কিন্তু তার জন্য অন্য বিষয়গুলো খালি অধ্যয়ন করলেই কাজ চলবে, তা আমার মনে হয় না।

sswarnendu প্রশ্নটা খুব গুছিয়ে করেছেন। Anarchists and Left-Libertarian traditions সম্পর্কে আমার তেমন ধারণা নেই, তাই হয়তো দুমানের উত্তর পুরোটা এপ্রিসিয়েট করতেও পারব না, কিন্তু সেটা পড়ার ইচ্ছে রইল।
Avatar: Debabrata Chakrabarty

Re: রোজাভা বিপ্লব এবং তাদের বৈকল্পিক শিক্ষা ব্যবস্থা

জ' প্রতি পরিবার পিছু প্রত্যহ তিনটে 'ব্রেড ' ৮০% সাবসিডি তে বরাদ্দ" তার মানে এই নয় যে তিনটে ব্রেড এই পরিবার চালাতে হইবে বা শুকনো ব্রেড খেয়ে সমাজসেবা - গৃহযুদ্ধের পূর্বে সিরিয়ার GNP'র ৬৫% আসতো রোজাভা অঞ্চল থেকে - রোজাভা সেই সুমেরীয় সভ্যতার সময় থেকে কৃষিতে উদ্বৃত্ত অঞ্চল , বর্তমানে প্রয়োজনের তুলনায় বেশি শস্য উৎপাদিত হয় -গম ,তুলো ,উল এবংগৃহপালিত পশু রপ্তানি করে আর আমদানি করে মেশিনারি ,মোটর পার্টস এবং কন্সুমার গুডস -তা ছাড়া আছে কমিউন ভিত্তিক বিভিন্ন কো অপারেটিভ ,ছোট ফ্যাক্টরি ,ছোট ব্যবসা কিন্তু মজুরী নেই , কোন কাজেই নেই -তাই স্বশাসিত প্রশাসন প্রাথমিক নুন্যতম প্রয়োজন মেটায় বাকি কমিউন উপরোক্ত উপায়ে । রোজাভার অর্থনীতি নিয়ে যদি পরবর্তীতে লেখা প্রকাশিত হয় তাহলে বিস্তারিত লেখা যেতে পারে । আপাতত রোজাভা 'shift away from a monetary economy'।

বিজ্ঞানের আধিপত্যবাদী ঝোঁকের বিরুদ্ধে... তত্বগত বিরোধ আছে , অচালানের মতে মহিলারাই ছিল অর্থনীতি এবং বিজ্ঞানের জনক কিন্তু পুরুষ প্রাধান্য এবং আধিপত্য মহিলাদের ইতিহাস ,বিজ্ঞান এবং সমাজের অন্যান্য অংশ থেকে মুছে দিয়েছে , হাউস ওয়াইফিকেসানের মাধ্যমে দাসে পরিনত করেছে ৫০০০ বছর পূর্ব হতে । আপনি দেখবেন 'জেনেলজি' বা মহিলাদের বিজ্ঞান পরানোর কথা আসছে , এ সেই হারিয়ে যাওয়া,দাবীয়ে রাখা মহিলা অর্থনীতি ,বিজ্ঞান পুনঃ;উদ্ধারের পাঠক্রম । আমাদের অভস্ত্য কানে জেনেলজি অদ্ভুত ঠেকতে পারে কিন্তু অচালানের তত্ব অনুসার ইন্টেলেকচুয়াল জগতে মহিলা ক্ষমতা পুনঃ প্রতিষ্ঠার বিষয়ে এ এক অদ্ভুত পাঠক্রম । ইয়াসিন দুমান তার লেখার নিচে জেনেলজি বিষয়ে এক লিঙ্ক দিয়েছেন -আপনি পড়তে পারেন । বিজ্ঞান, বিশেষত মহিলাদের বিজ্ঞান বিষয়ে এক বিকল্প চিন্তা ।


Avatar: জ

Re: রোজাভা বিপ্লব এবং তাদের বৈকল্পিক শিক্ষা ব্যবস্থা

এই লাইনটা ইনটারেস্টিং লাগল ইয়াসিন দুমান-এর লেখার নিচে জেনেলজি বিষয়ে লিঙ্ক-এ
"Despite much grand efforts and winning many positional battles, Leninism ultimately could not escape making the most precious left wing contribution to capitalism.
A similar outcome may befall feminism."

কিন্তু "... the key to the resolution of our social problems will be a movement for woman’s freedom, equality and democracy; a movement based on the science of woman, called Jineolojî in Kurdish." এইটা ঘোষণা করা সত্ত্বেও, ঐ লিঙ্কে নারীবিজ্ঞান বা Jineolojî সম্পর্কে পরিষ্কার ধারণা দেওয়ায় হয়নি। হয়তো তা সম্ভব নয়, হয়তো তার পথ চলার অনুপুঙ্খ নির্দেশিকা দেওয়া উচিতই নয়...
Avatar: Debabrata Chakrabarty

Re: রোজাভা বিপ্লব এবং তাদের বৈকল্পিক শিক্ষা ব্যবস্থা

জ, ধন্যবাদ -আপনি যে লিঙ্কটা বলছেন সেটা অচালানের এই বিষয়ে একটি ছোট লেখা , আমি আপনাকে একেবারে শেষ লিঙ্কটি পড়তে অনুরোধ করছি। an interview with one of the Jineolojî lecturers at MASS visit http://www.biehlonbookchin.com/revolutionary-education/ এই লিঙ্কটার কথা বলছি

Jineolojî, “the kind of knowledge that was stolen from women” and that women today can recover. “We are trying to overcome women’s nonexistence in history. We try to understand how concepts are produced and reproduced within existing social relations, then we come up with our own understanding. We want to establish a true interpretation of history by looking at the role of women and making women visible in history.”
Avatar: জ

Re: রোজাভা বিপ্লব এবং তাদের বৈকল্পিক শিক্ষা ব্যবস্থা

হ্যাঁ, ঠিকই ধরেছেন দেবব্রত, আপনি পরে যে লিঙ্কটা দিয়েছেন, আমি সেটায় biel on bookchin কথাগুলো দেখে সেটা Murray Bookchin বিষয়ে লেখা বলে ধরে নিয়েছিলাম।
এখন পড়লাম। তেমন নতুন কিছু জানলাম, তা নয়, আপনার বলা কথাগুলোই আবার এসেছে যেন।
তবে ঐ লেখটার শেষে অনেকগুলো লিঙ্ক (Pingback) আছে, সেগুলো পড়তে হবে মনে হচ্ছে। সময় একটা সমস্যা... সময় লাগবে।
ধন্যবাদ।
Avatar: Debabrata Chakrabarty

Re: রোজাভা বিপ্লব এবং তাদের বৈকল্পিক শিক্ষা ব্যবস্থা

sswarnendu ঃ- ইয়াসিন উত্তর দিয়েছেন Here is the answer. "The education system in Rojava is very new and needs to be developed based on the new political system that democratic autonomous administration tries to introduce. Thus, there is not so much discussion on whether it should be similar to Anarchist or Leftist traditions. However, as the article points out, education in Rojava academies and schools are focusing on several aspects. 1. The society itself and the history that society is going through are important in terms of reaching the facts to understand today's world. 2. Memorisation is never allowed. Everything that the students learb must be discussed deeply during the classes. Teachers are not the authorities of the information or the science, but assistants for the students to understand the society and its problems both in the past and today. Thus students and teachers are both learnera and teachers.

আপনি ইয়াসিনের লেখাটির একদম নীচের লিঙ্কটি পড়ে দেখতে পারেন -সেখানে লেখিকা রোজাভার শিক্ষা ব্যবস্থার সাথে John Dewey (1859-1952) মিল খুঁজে পেয়েছিলেন , একটা সমান্তরাল টানবার চেষ্টা ছিল

‘ In many ways, the academy’s approach reminded me of the educational ideas advanced by the twentieth-century American philosopher John Dewey (1859-1952). Like the Rojava instructors, Dewey was critical of traditional approaches, in which teachers transmit facts unidirectionally to passive students. Instead, he regarded education as an interactive process, in which students explore social issues through critical give-and-take with their teachers’

এই লেখিকা পরে নিজেই লিখেছেন ঃ- 'None of the Mesopotamian Academy teachers mentioned John Dewey, and I have no reason to think that they knew his approach; surely they arrived at it independently. But the similarity was striking’

যে কোন নূতন বিষয় আমরা পূর্বের কাজকর্ম ,বা আইডিয়লজির সাথে একটা মিল খুঁজে বার করতে চেষ্টা করে থাকি । তবে কিছু কিছু কর্মকাণ্ড সত্যিই পৃথক এবং অশ্রুতপূর্ব ।
Avatar: sswarnendu

Re: রোজাভা বিপ্লব এবং তাদের বৈকল্পিক শিক্ষা ব্যবস্থা

Dewey র approach ও খুবই আলোচিত বিষয়....
অনেক ধন্যবাদ দেবব্রতবাবু।
Avatar: সলিল

Re: রোজাভা বিপ্লব এবং তাদের বৈকল্পিক শিক্ষা ব্যবস্থা

খুব উৎসাহিত বো্ধ করছি। কিছু তেমন মন্তব্য করার আমাকে একটু পড়ে নিতে হবে। এবিষয়ে আমি কিছুই এখনো জানি না। তবে সব কটা না হলেও, ধারণাগুলি আমার খুব ভালো লাগছে।
Avatar: ranjan roy

Re: রোজাভা বিপ্লব এবং তাদের বৈকল্পিক শিক্ষা ব্যবস্থা

আপনাদের আলোচনা/প্রশ্নোত্তরী যেন থেমে না যায়। খুব আগ্রহের সঙ্গে পড়ছি। এক আশ্চর্য ছবি ক্রমশঃ ফুটে উঠছে।
Avatar: Debabrata

Re: রোজাভা বিপ্লব এবং তাদের বৈকল্পিক শিক্ষা ব্যবস্থা

ranjan roy :- ধন্যবাদ । প্রশ্ন করুন , লেখক মানে ইয়াসিন যথা সম্ভব উত্তর দেবেন বলেছেন -যদিও আপনি জানেন তুরস্কে সরকার অ্যাকাডেমিক দের সাথে প্রায় যুদ্ধ ঘোষণা করেছে তার ফাঁকে আমাদের আলোচনা চলছে -আমি আরও কিছু লেখা বিশেষত 'জিনেওলজি' ( মহিলাদের বিজ্ঞান ) বিষয়ক লেখা লিখতে অনুরোধ করেছি । দেখা যাক ।

Avatar: sswarnendu

Re: রোজাভা বিপ্লব এবং তাদের বৈকল্পিক শিক্ষা ব্যবস্থা

হয় আলাদা টই খুলে, অথবা কোন একটা টই এর মধ্যে anarchism নিয়ে কিছু আলোচনা হয়েছিল মনে হয়, রঞ্জনদার কি মনে আছে কোন টই? আমার একদম মনে পড়ছে না... কল্লোলদা ও লিখেছিলেন মনে হয় সেইটায়...

যদিও তাতে education নিয়ে আলোচনা অবশ্য কিছু ছিল না...
সলিলবাবু ফ্রেইরি নিয়ে কিছু লিখলে খুব ভাল হয়...
আসলে আমার এবং আমার মত অনেকেরই এইরকম কিছুর সাথে প্রথম পরিচয় ওনার বারবিয়ানা দিয়েই
Avatar: ranjan roy

Re: রোজাভা বিপ্লব এবং তাদের বৈকল্পিক শিক্ষা ব্যবস্থা

স্বর্নেন্দু,
হ্যাঁ, কল্লোল তাতে বাকুনিনের থিওরি নিয়ে লিখেছিল। কিন্তু নামটা মনে পড়ছে না। ও অথবা পাই বা শমীক টইটা তুলে দিতে পারবে। তবে পাই বোধহয় এখন বইমেলায় গুরুর স্টল নিয়ে ভীষণ ব্যস্ত। তাই অন্য দুজনকে অনুরোধ করছি।

দেবব্রত,
প্রশ্ন করতেও কিঞ্চিৎ জমিতে পা রাখতে হয়। তুরস্কের PKK এবং অচলান নিয়ে আমি কিছুই জানতাম না। আপনাদের লেখা ও আলোচনা থেকেই জানলাম ও লিংকগুলো থেকে ডকু ডাউনলোড করে পড়ছি।
Avatar: সমুদ্র সেনগুপ্ত

Re: রোজাভা বিপ্লব এবং তাদের বৈকল্পিক শিক্ষা ব্যবস্থা

সব কটি লেখা ও মতামত পড়লাম। লিঙ্ক গুলো পরে পড়ব। আপাততঃ দেবব্রতদা কে ধন্যবাদ চিন্তাভাবনার এমন রসদ দেওয়ার জন্য। এ এক অভূতপূর্ব এক্সপেরিমেন্ট। সফল হোক মনে প্রাণে চাই। আসিরিয় সভ্যতার বিরাট ঐতিহ্য আছে। নতুন করে অসুররা আবার মানুষদের জন্য কিছু করতে চলেছে দেখে উত্তেজিত বোধকরছি। অসুরদের জয় হোক।

মন্তব্যের পাতাগুলিঃ [1] [2]   এই পাতায় আছে 13 -- 32


আপনার মতামত দেবার জন্য নিচের যেকোনো একটি লিংকে ক্লিক করুন